নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মো: এম রহমান

মো: এম রহমান › বিস্তারিত পোস্টঃ

আবেগ

১১ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:৪০

আবেগ শব্দটি লাতিন "ইমোভার" থেকে এসেছে , যার অর্থ আলোড়ন, কাঁপানো বা উত্তেজিত করা। আবেগের সংজ্ঞা মনের যে কোনও আন্দোলন এবং ব্যাধি বোঝায় , অনুভূতি, আবেগ, কোনও মনের উদ্দীপনা বা উত্তেজিত অবস্থা ; এটি হ'ল সংবেদনশীল রাষ্ট্র যা মানুষের মধ্যে আকস্মিকভাবে এবং হঠাৎ ঘটে যায়, বৃহত্তর বা কম তীব্রতা এবং সময়কাল সঙ্কটের আকারে। এটি মনের বঞ্চনা বলে চিহ্নিত করে, অন্যের মধ্যে কোনও স্থান, বস্তু, ব্যক্তি, সম্পর্কিত ক্ষেত্রে কোনও পরিস্থিতিতে মানিয়ে নিতে সহায়তা করে।

সুখ-
আনন্দ বা সুখ একটি ইতিবাচক আবেগ যা মানব জন্ম থেকেই অভিজ্ঞতা লাভ করে এবং বছরের পর বছর ধরে এটি একটি দুর্দান্ত অনুপ্রেরণার উত্স হয়ে ওঠে। এটি বাচ্চাদের ক্ষেত্রে বেশ কার্যকর কারণ এটি বাবা-মা এবং বাচ্চাদের মধ্যে বন্ধনকে জোরদার করতে সহায়তা করে, এটি বেঁচে থাকার জন্য একটি প্রয়োজনীয় ভিত্তি।

দুঃখ-
এটি একটি নেতিবাচক আবেগ যেখানে কোনও মূল্যায়নের সিস্টেমটি ঘটেছিল এমন কিছু নিয়ে পরিচালিত হয়; কিছু যে ব্যর্থতা বা ক্ষতি যা ব্যক্তির পক্ষে গুরুত্বপূর্ণ। এই ব্যর্থতা বা ক্ষতি সম্ভাব্য বা বাস্তব এবং অস্থায়ী বা স্থায়ী হতে পারে।

ভয়-
প্রকৃত বা কল্পনা করা হোক না কেন, এটি কোনও বিপদের উপস্থিতিতে অপ্রীতিকর সংবেদন হিসাবে ব্যক্তিটি অনুধাবন করে । এটি হ'ল এটি এমন আবেগকে বোঝায় যা প্রকৃত বিপদ হিসাবে বিবেচিত হওয়ার সাথে মোকাবিলা করার সময় অনুভূত হয়, যেখানে ব্যক্তির মানসিক বা শারীরিক সুস্বাস্থ্য হুমকির সম্মুখীন হয়, তাই শরীর প্রতিক্রিয়া জানায় এবং মুখোমুখি হতে বা পালানোর জন্য প্রস্তুত করে বলেন বিপদ।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১১ ই আগস্ট, ২০২১ দুপুর ১:৪৬

অক্পটে বলেছেন: জীবনের জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত শব্দগুলোর ব্যপ্তি সুন্দরভাবে ব্যক্ত হয়েছে আপনার লেখায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.