নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

ইচ্ছে খাতায় কিছু অর্থহীন প্রলাপ, আহবান এবং আক্ষেপ!

২০ শে জুন, ২০১৩ রাত ১১:০৬



প্রলাপ

গভীর রাত- আমার ভীষন পছন্দ ও কাছের সময়। রাতের এই সময়টা আমাকে বিশুদ্ধ করে এবং জোগান দেয় বেঁচে থাকার এক মাত্র রসদ- স্বপ্ন। সময়ের সাথে পাল্লা দিয়ে যখন গভীরতায় প্রবেশ করে রাত, তখন ব্যস্তানুপাতিক হারে বৃদ্ধি পায় আমার ভালোবাসার আকুলতা, বেঁচে থাকার উম্মাদনা এবং হ্রাস পায় আমার দীর্ঘশ্বাসের উষ্ণতা। হ্যাঁ, বেঁচে থাকার জন্য স্বপ্ন-ই দেখি আমি, আঁকড়ে ধরি তা খড়কুটোর মত- যেন ডুবে যাচ্ছি নির্মম বাস্তবতার কোন এক ঝঞ্ঝা বিক্ষুব্ধ সাগরে।



এই নির্জনতা আমাকে শিল্পীর জীবন দেয়- পিকাসো, রেমব্রান্ডট, কিংবা ক্লড মন্ট এর মত নয়, একান্তই আমার নিজের মত। মনের ক্যানভাসে, ইচ্ছার তুলিতে আমি ক্রমাগত আঁকতে থাকি আমার স্বপ্নগুলোকে। সাদা কালো নয় এখানে তা বড্ড রঙ্গিন। আমি দুচোখ বুঝে মুগ্ধ হয়ে ক্যানভাস দেখি আর বলি, আহা! কি চমৎকারই না হয়েছে।



ভোরের আলোর প্রথম আভার সাথে সাথে যখন আমার ক্যানভাস সমানুপাতিক হারে ধূসর হতে থাকে, তখন বাড়ে আমার দীর্ঘশ্বাস আর বিদীর্ণ হয় নীরবতা। শুরু হয় এক অসম যুদ্ধ। দীর্ঘশ্বাসের সাথে গাছের ডালপালাদের টিকে থাকার যুদ্ধ। আমি চমকে উঠি কোথাও এক তীব্র ঝড়ের পূর্বাভাসে। আটকে ফেলি নিজের দীর্ঘশ্বাস। আমার মত মানুষের দীর্ঘশ্বাস ফেলতে নেই কারন প্রতারিত প্রেমিকের দীর্ঘশ্বাস কালবৈশাখীর চেয়েও ভয়ংকর।





আহবান

ক্লান্ত পথিক যেভাবে অপেক্ষা করে পথ ফুরানোর, ইউথোনেশিয়ার ক্রান্ত একজন মানুষ যেভাবে প্রহন গুনে মৃত্যুর অথবা একগোছা ফুল হাতে প্রথম দেখা হওয়ার দিন, যেভাবে প্রেমিক অপেক্ষা করে তার প্রিয়তমার জন্য -ঠিক সেইভাবে আমি তোমার জন্য অপেক্ষা করছি। অপেক্ষা কখনই ভালো নয় হোক সে মৃত্যু কিংবা প্রিয়তমার। বৃষ্টির অপেক্ষা সে তো আরও ভয়ংকর! ইদানিং অক্সিজেন আর বৃষ্টি হয়ে গিয়েছে সমার্থক এক শব্দ। বিশুদ্ধ বৃষ্টির অভাবে প্রানের শ্বাসকষ্ট, হৃদয়ের হাঁপানি। ফুসফুসের নিকোটিন গ্রাস করেছে গাছের পাতাগুলোকে। কালো পাতাগুলো ফুসফুসেরই এর প্রতিচ্ছবি। হঠাৎ দমকা হাওয়া। মেঘ গুড় গুড় আর উষ্ণতার দানবের সাথে বৃষ্টি দেবীর প্রবল যুদ্ধ। আকাশের প্রেক্ষাগৃহে মহা সমারোহে চলছে বিজলীর চমকময় উদ্দাম নৃত্য। উত্তেজনা এবং শিহরন মাঝে মাঝে হয়ে দাঁড়ায় কামের প্রতিরুপ। বিজলীর ঝাকানাকা সেই নৃত্য আর লোভাতুর মানুষগুলোর সমস্বরে উর্দ্ধগগনমুখী চিৎকার, 'ও বিজলী চলে যেও না'। হঠাৎ উর্দ্ধপানে চেয়ে থাকা কোন এক ললাটে এক বিন্দু তাজা অক্সিজেনের ফোঁটা। কালো পাতাগুলোর প্রবল চিৎকার! ধুলো মাখা হৃদয়ের উইন্ডশীল্ডে সতেজতার ওয়াইপারের খুব দ্রুত নাড়ানাড়ি। প্রথম স্পর্শ, প্রথম অনুভুতি এবং প্রথম মিলনের সেই চরম যাতনার পূনরাবৃত্তি। আমি উপভোগ করছি -বিন্দু বিন্দু সুখানুভূতির সাথে প্রবল প্রতীক্ষা-কষ্টের এক দারুন সঙ্গম। বৃষ্টি বিলাসের এই দিনে এখন প্রয়োজন শুধু তোমার শীতল আলিঙ্গন।





আক্ষেপ

আমি কঠিন কোন শব্দ-জাল বুনতে পারি না, তাই পারি না তোমার প্রশংসা করতে। আমি কবিতা লিখতে পারি না, তাইতো বলতে পারি না তুমি সুন্দর। কবিদের কঠিন সব শব্দ জালে প্রিয় অশ্লীল শব্দগুলো হয়ে যায় সব দূর্দান্ত মেটাফোর। চারিদিকে বাহ বাহ ধ্বনি। আমি প্রশংসা করি তোমার আর হয়ে যাই অশ্লীল, লুল কিংবা লুটেরা। কবিরা তোমার প্রশংসা করে, আর হয়ে যায় শব্দ জালে বোনা কোন কবিতামালা। আমার খুব কবি হতে ইচ্ছে করে, আমার খুব তোমাকে প্রশংসা করতে ইচ্ছে করে, আমার একটা কবিতা লিখতে ইচ্ছে করে, শুধু তোমাকে নিয়ে।

মন্তব্য ১০০ টি রেটিং +২৪/-০

মন্তব্য (১০০) মন্তব্য লিখুন

১| ২০ শে জুন, ২০১৩ রাত ১১:০৯

স্বপ্নবাজ অভি বলেছেন: প্রলাপ, আহবান এবং আক্ষেপ!
চমৎকার লেখনী নিয়ে কিছু বলার সাহস পাচ্ছিনা জাদিদ ভাই ! দুর্দান্ত পোষ্ট , আপনার সেরাদের একটি !

২০ শে জুন, ২০১৩ রাত ১১:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ অভি :) শুভেচ্ছা রইল। :)

২| ২০ শে জুন, ২০১৩ রাত ১১:২০

শাওণ_পাগলা বলেছেন: দুর্দান্ত লাগলো। এরকম ভালোভাবে গদ্যে উপস্থাপনা থাকলে কবিতার কি দরকার? ;) ;)

২১ শে জুন, ২০১৩ রাত ১২:৩৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :) নাহ! তাও কবিদের একটা আলাদা ব্যাপার আছে!! হাহা! ;)

৩| ২০ শে জুন, ২০১৩ রাত ১১:৫৪

এরিস বলেছেন: ভোরের আলোর প্রথম আভার সাথে সাথে যখন আমার ক্যানভাস সমানুপাতিক হারে ধূসর হতে থাকে, তখন বাড়ে আমার দীর্ঘশ্বাস আর বিদীর্ণ হয় নীরবতা। শুরু হয় এক অসম যুদ্ধ। দীর্ঘশ্বাসের সাথে গাছের ডালপালাদের টিকে থাকার যুদ্ধ। আমি চমকে উঠি কোথাও এক তীব্র ঝড়ের পূর্বাভাসে। আটকে ফেলি নিজের দীর্ঘশ্বাস। আমার মত মানুষের দীর্ঘশ্বাস ফেলতে নেই কারন প্রতারিক প্রেমিকের দীর্ঘশ্বাস কালবৈশাখীর চেয়েও ভয়ংকর।

আপনার লেখা নিয়ে কিছু বলাটাও ভয়ংকর। আমার একটা কবিতা লিখতে ইচ্ছে করে, শুধু তোমাকে নিয়ে। কবিতা লিখতে হবেনা। কবিতার চেয়েও অনেক বেশি কিছু তৈরি হয়েছে। নামটাই একটা কবিতা ছিল । ইচ্ছে খাতায় কিছু অর্থহীন প্রলাপ, আহবান এবং আক্ষেপ!

২১ শে জুন, ২০১৩ রাত ১২:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! অনেক ধন্যবাদ এরিস। আশা করি ভালো আছেন। আপনাদের ভালো লাগলে সত্যি অনেক পূর্নতা এবং অদ্ভুত এক আনন্দ পাই। এই আনন্দের আসলেই কোন সীমা নেই :)

পাঠে অনেক কৃতজ্ঞতা। শুভেচ্ছা রইল :)

৪| ২০ শে জুন, ২০১৩ রাত ১১:৫৯

বোকামন বলেছেন:





সম্মানিত লেখক,
খুব ভালো লাগলো প্রলাপ, আহবান এবং আক্ষেপ! চমৎকার করে লিখেছেন।

রাতের গভীরতা এবং নির্জনতায় শিল্পীর জীবন। জীবনের শিল্পে প্রায়শই ঘূর্ণিঝড় হানা দেয়। কারো কারো প্রতি রাতেই। দীর্ঘশ্বাস ফেরতে নেই, শ্বাস উপভোগ করাটাই শ্রেয় :-)

উপভোগের কথা বলছিলাম; আহবানে তারই সারা পাওয়া গেল। বিন্দু বিন্দু করেই আস্বাদিত হবে প্রতিটি আলিঙ্গন। :-)

প্রলাপ এবং আহবানের খোঁজাখুঁজি শেষ করে অত:পর প্রকাশের পালা। কঠিন শব্দ নেই ! তাতে কী সহজই সুন্দর ! সহজ ভাষায় তাই একটি কবিতা লেখা হলো। দুর্দান্ত প্রশংসা নেই, আছে অনুভব করার মত গুণকীর্তন !!

সবমিলিয়ে দারুণ লাগলো আমার কাছে। ভালো থাকবেন। খুব ভালো :-)

কিছু টাইপিং মিসটেক....

২১ শে জুন, ২০১৩ রাত ১২:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ প্রিয় ব্লগার। আপনার মন্তব্য আমি সব সময় উপভোগ করি। এই ধরনের মন্তব্য একজন মানুষ যারা কিনা সাহস করে দু চার লাইন লিখে তাদের অনুপ্রেরনা যোগায়। :)

টাইপিং মিসটেক গুলো যদি একটু ধরিয়ে দিতেন। নিজের চোখে অনেক সময় সাধারন ভূলও ধরা পড়ে না :(

৫| ২১ শে জুন, ২০১৩ রাত ১২:০৪

আরজু পনি বলেছেন:

লেখা তো বুঝলাম কা_ভা ফাটাইছে! কিন্তু এই মারাত্নক ছবিটা?! B:-)

২১ শে জুন, ২০১৩ রাত ১২:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! ধন্যবাদ পনি আপু! :) ছবিটা আমি এডিট করেছি ইন্টারনেট থেকে নামিয়ে। কিছু কারেকশন করেছি।


অটঃ কার যেন কি শেখার কথা ছিল?? ;) :)

৬| ২১ শে জুন, ২০১৩ রাত ১২:১৭

মায়াবতী নীলকন্ঠি বলেছেন: ভাই দিন দিন লেখা চকচক করতেসে আপনার......ছবিটা অসাধারণ

২১ শে জুন, ২০১৩ রাত ১২:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বলেন কি! চক চক করলেই তো বিপদ! কারন কি যে একটা প্রবাদ আছে না, চক চক করলেই সোনা হয় না। হাহা :)

যাই হোক পড়ার জন্য অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা :)


৭| ২১ শে জুন, ২০১৩ রাত ১২:১৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: আমার মত মানুষের দীর্ঘশ্বাস ফেলতে নেই কারন প্রতারিক প্রেমিকের দীর্ঘশ্বাস কালবৈশাখীর চেয়েও ভয়ংকর। সেইরাম একটা লাইন..........

২১ শে জুন, ২০১৩ রাত ১২:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৮| ২১ শে জুন, ২০১৩ রাত ১২:২০

সপ্নাতুর আহসান বলেছেন: চমৎকার লেখনী, দুর্দান্ত।

২১ শে জুন, ২০১৩ রাত ১:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৯| ২১ শে জুন, ২০১৩ রাত ১২:৩৪

আজ আমি কোথাও যাবো না বলেছেন: দুর্দান্ত!!! :)

২১ শে জুন, ২০১৩ রাত ১:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা রইল :)

১০| ২১ শে জুন, ২০১৩ রাত ১২:৪২

*কুনোব্যাঙ* বলেছেন: কবিদের কঠিন সব শব্দ জালে প্রিয় অশ্লীল শব্দগুলো হয়ে যায় সব দূর্দান্ত মেটাফোর। চারিদিকে বাহ বাহ ধ্বনি। আমি প্রসংশা করি তোমার আর হয়ে যাই অশ্লীল, লুল কিংবা লুটেরা।


একেবারে খাঁটি কথা :P

২১ শে জুন, ২০১৩ রাত ১:৩৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহা! ধন্যবাদ :) ভয়ে আছি, কবিরা না আমাকে সাইজ দেয়! :P :P

১১| ২১ শে জুন, ২০১৩ রাত ১:১৫

অপর্ণা মম্ময় বলেছেন: খুব সুন্দর !

আহ্বান টা বেশী ভালো লাগছে ।

ব্যাস্তানুপাতিক > ব্যস্তানুপাতিক

প্রশংসা > দুই জায়গায় দুই ভাবে লেখা ।

ভালো থেকো । :)

২১ শে জুন, ২০১৩ রাত ১:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু। :) আপনার ভালো লেগেছে দেখে আমার ভালো লাগল।

ভুলগুলো ঠিক করেছি। থ্যাংকু আপু। :)

১২| ২১ শে জুন, ২০১৩ রাত ২:৫৬

দেহঘড়ির মিস্তিরি বলেছেন: সময়ের সাথে পাল্লা দিয়ে যখন গভীরতায় প্রবেশ করে রাত, তখন ব্যস্তানুপাতিক হারে বৃদ্ধি পায় আমার ভালোবাসার আকুলতা, বেঁচে থাকার উম্মাদনা এবং হ্রাস পায় আমার দীর্ঘশ্বাসের উষ্ণতা।
কবিদের কঠিন সব শব্দ জালে প্রিয় অশ্লীল শব্দগুলো হয়ে যায় সব দূর্দান্ত মেটাফোর। চারিদিকে বাহ বাহ ধ্বনি। আমি প্রশংসা করি তোমার আর হয়ে যাই অশ্লীল, লুল কিংবা লুটেরা।


অতি চমৎকার , কিংবা আপনার ভাষায় বাহ সুন্দর :)

২১ শে জুন, ২০১৩ রাত ৩:০৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ডাক্তার বাবু :) আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।
ভালো থাকুন। শুভেচ্ছা রইল :)

১৩| ২১ শে জুন, ২০১৩ রাত ৩:৩৭

একজন আরমান বলেছেন:
অপর্ণা মম্ময় বলেছেন: খুব সুন্দর !

আহ্বান টা বেশী ভালো লাগছে ।

ব্যাস্তানুপাতিক > ব্যস্তানুপাতিক

প্রশংসা > দুই জায়গায় দুই ভাবে লেখা ।

২১ শে জুন, ২০১৩ ভোর ৪:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার মন্তব্যটি কিছুটা হতাশাজনক। কারন আপনি হুবহু অপর্ণা আপুর মন্তব্যটি তুলে ধরেছেন। তিনি যাই লিখেছে আপনি তাই লিখেছেন, আচ্ছা বলুন তো আহ্বান নামে কি কিছু লিখেছি? আহবান নামে লিখেছি আপু টাইপিং মিস্টেক করেছেন, আপনি স্বেচ্ছা মিস্টেক করেছেন।

তারপরও আপনাকে ধন্যবাদ। আপনি ভুলগুলোর ব্যাপারে দৃষ্টি আকর্ষন করেছেন। এই ভুলগুলো প্রথমে ধরিয়ে দেয় অপর্ণা আপু। আশা করি দেখেছেন তাকে কি রিপ্লাই দিয়েছি। অর্থাৎ ভুলগুলো ঠিক করে নিয়েছি।

তারপরও একই মন্তব্য করেছেন যা কিনা একমাত্র পোষ্ট না পড়ে মন্তব্য করলে এই ধরনের দূর্ঘটনা ঘটতে পারে। আপনার মত একজন পাঠক না পড়ে মন্তব্য করে এটা ভাবাটাই আমার জন্য দুঃখজনক। তবে, এই ধরনের ছাইপাশ লেখা কেউ মনোযোগ দিয়ে পড়বে এতটা আশা করি না। তারপরও পোষ্টে এসেছেন, মন্তব্য করেছেন, হীট বাড়িয়েছেন, তার জন্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

শুভ রাত্রি।

১৪| ২১ শে জুন, ২০১৩ ভোর ৪:১৩

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আমিও আপনার দৃষ্টি আকর্ষণ করছি-


ভুল লিখতে হয় ভূল।

২১ শে জুন, ২০১৩ ভোর ৪:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ জুলিয়ান ভাই। :) আমি সংশোধন করে নিয়েছি। :)

১৫| ২১ শে জুন, ২০১৩ ভোর ৪:২২

একজন আরমান বলেছেন:
হাহাহা
আরে ভাইয়া কুনোব্যাঙ ভাইয়ের কমেন্ট কপি করতে গিয়ে এই ভুল হয়েছে।
আসলে আমি অনেকগুলো ট্যাব খুলে রেখেছি। আজ পরীক্ষা। তাই এক ট্যাবে ব্লগ পড়ছি আর এক ট্যাবে ফেসবুক আর বাকি ট্যাবে পরিক্ষার টপিক। সব মিলিয়ে খিচুড়ি। এক প্যারা এক প্যারা করে পড়ছি সব পোস্ট ই। তাই অমনোযোগিতার কারণে এমন ভুল হয়েছে। দুঃখিত। তবে পোস্ট না পড়ে মন্তব্য করার কথাটাতে দ্বিমত জানাচ্ছি। আমি কারো পোস্টে অনেক আগে ঘুরে গেলেও মন্তব্য করি না, যতোক্ষন না পুরো পোস্ট পড়া হয়।

আর অফ টপিক একটা কথা বলি। আপনাদের সিনিয়র ভাইদের ব্যাবহার ইদানিং কেমন জানি রুক্ষ হয়ে যাচ্ছে। ভুল হলে অবশ্যই ধরিয়ে দিবেন। কারণ ভুল থেকেই শিক্ষা নিতে হয়। কিন্তু ব্যাবহার রুক্ষ করবেন না প্লিজ। ভালো লাগা মানুষগুলোর সামান্য কটুক্তিও খারাপ লাগে। এমনিতেই ব্লগিং আর ভালো লাগছে না আগের মতো। পার্সোনাল প্রেশারে থাকতে হচ্ছে। তাই অনিয়মিত হয়ে যাচ্ছি।
ভালো থাকবেন।

২১ শে জুন, ২০১৩ ভোর ৪:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ওহ! একদম বুঝি নি! :( তাহলে মন্তব্যটি মজা হিসেবে ধরে নেয়াই ভালো :) আর আরো বেশি দরকার মনদিয়ে পড়াশুনা করা। :)

অটঃ মাঝে মাঝে রুক্ষতা দরকার আছে। ভোঁতা অস্ত্রে ধার দেয়ার জন্য রুক্ষ পাথর দরকার। :) অতিদ্রুত উত্তেজিত হয়ে যাওয়া মানুষগুলো আমার পছন্দ না। এইক্ষেত্রে তাদেরকে হয় আমি এড়িয়ে চলি নতুবা তাদেরকে আরো খেপিয়ে তুলি। এতে এক ধরনের বিকৃত আনন্দ আছে। সত্যি আমি সেটা উপভোগ করি। ধন্যবাদ আমাকে আনন্দ দেয়ার জন্য। তবে কোন ব্যবহার রুক্ষ ব্যবহার করেছি বলে আমার মনে হয় না। মনে রাখবেন ব্লগ এবং ব্যক্তিগত জীবন একনয়। আমি দুটোতে আলাদা হিসেবে দেখতেই পছন্দ করি। ব্যক্তি আপনি আর ব্লগার আপনি আমার কাছে দুটো আলাদা সত্তা। সহব্লগার হিসেবে আপনার কোন কারনে মন খারাপ হলে আপনার প্রতি রইল আমার সহানুভুতি।

ধন্যবাদ শুভ সকাল। :)

১৬| ২১ শে জুন, ২০১৩ ভোর ৪:৫৭

একজন আরমান বলেছেন:
অতিদ্রুত উত্তেজিত

শব্দটির সাথে আমি অতি পরিচিত। আমার মনে হয় এটা আমার বয়সের সাথে সাথে আমি কাটিয়ে উঠতে পারবো। আগে আরও বেশি রিএক্ট করতাম প্রতিটা কাজে। কিন্তু এখন আগের থেকে অনেক সহনশীল, আশা করছি ভবিষ্যতে আরও সহনশীল হতে পারবো। আর আঞ্চলিকতার একটা সমস্যা অন্য সবার মতো আমার ভেতরেও কাজ করে, হয়তো একটু বেশিই যার প্রকাশ হয়তো গতকাল আপনি লক্ষ করেছেন। আর একটা কথা আমি আমার খারাপ দিকগুলো অবশ্যই বর্জন করবো। কিন্তু আমি নিজেকে এতোটা পরিবর্তন কখনোই করবো না যতোটা পরিবর্তন করলে নিজের সত্ত্বাটাই পরিবর্তিত হয়ে যায় !

যাই হোক। ভালো থাকুন।
শুভ সকাল।

২১ শে জুন, ২০১৩ দুপুর ১২:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। শুভ সকাল।

১৭| ২১ শে জুন, ২০১৩ ভোর ৫:০৫

বাঘ মামা বলেছেন: ভালোবাসার এই এক গুন কাল্পনিক,সব কিছুই সুন্দর হয়ে ধরা দেয়,

ভালো বাসতে বাসতে মরে যাওয়া
অথবা
মরতে মরতে ভালোবাসা........... :)

তবে বেঁচে থাকাই সুন্দর আর দারুন ব্যপার।এমন সব হৃদয় নিংরানো কথা গুলো জন্মায় যেখানে সুখপাঠ।

শুভ কামনা সব সময় আপনার জন্য

২১ শে জুন, ২০১৩ দুপুর ১২:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ বাঘ মামা! :) :) আপনাকে ব্লগে দেখে অনেক ভালো লাগছে :)

শুভেচ্ছা রইল।

১৮| ২১ শে জুন, ২০১৩ সকাল ৯:০৭

লিঙ্কনহুসাইন বলেছেন: চর্ম ++++++

২১ শে জুন, ২০১৩ দুপুর ১২:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

১৯| ২১ শে জুন, ২০১৩ সকাল ৯:১৭

সানড্যান্স বলেছেন: ভাল লাগলো ভাইয়া

২১ শে জুন, ২০১৩ দুপুর ১২:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। :) :)

২০| ২১ শে জুন, ২০১৩ সকাল ৯:৫৩

তাসজিদ বলেছেন: প্রলাপ+ আহবান+আক্ষেপ= জীবন

২১ শে জুন, ২০১৩ দুপুর ১২:২৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বাহ! ভালো তো সমীকরণ বের করেছেন। :) :)

ধন্যবাদ তাসজিদ। :)

২১| ২১ শে জুন, ২০১৩ সকাল ১০:২৭

মাসুম আহমদ ১৪ বলেছেন: লেখাটার মাঝে একটা ভাব আছে। সেই ভাবটা ভালো লাগলো

২১ শে জুন, ২০১৩ দুপুর ১২:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ মাসুম ভাই :)
ভালো লেগেছে জেনে ভালো লাগছে। ধন্যবাদ রইল :)

২২| ২১ শে জুন, ২০১৩ সকাল ১১:০০

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: হুমম........

২১ শে জুন, ২০১৩ দুপুর ১২:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

২৩| ২১ শে জুন, ২০১৩ সকাল ১১:৫০

সায়েম মুন বলেছেন: বেশ ভাল লিখেছেন। :)

২১ শে জুন, ২০১৩ দুপুর ১২:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় কবি :)

২৪| ২১ শে জুন, ২০১৩ দুপুর ১২:২৫

মামুন রশিদ বলেছেন: প্রলাপ, আহবান, আক্ষেপ- অসাধারন মুক্ত গদ্য । মুগ্ধপাঠের আনন্দভ্রমন ।

২১ শে জুন, ২০১৩ দুপুর ১২:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আহ! মামুন ভাই! আপনার মন্তব্য পেলে সব সময়ই আমার অনুপ্রেরনা বাড়ে। অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা পাশে থাকার জন্য :)

ভালো লেগেছে জেনে খুশি হইলাম :)

২৫| ২১ শে জুন, ২০১৩ দুপুর ১২:২৯

রেজোওয়ানা বলেছেন: ভীর রাত- আমার ভীষন অপছন্দ.........এই সময়ে আমার খালি ভুতের গল্প পড়তে ইচ্ছা করে আর ভয় লাগে :|

২১ শে জুন, ২০১৩ দুপুর ১২:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! আপু!! আপনাকেই অবশ্য মনে মনে খুঁজছিলাম। উপমহাদেশের প্রাচীন জাদু বিদ্যা নিয়ে একটা পোষ্ট দিচ্ছে চাই। এই সংক্রান্ত পড়াশুনা করছি। কিন্তু ভালো রেফারেন্স খুঁজে পাচ্ছি না।

আপনি যদি জানেন, তাহলে প্লিজ আমাকে একটু নাম বইলেন। :)

ধন্যবাদ :)

২৬| ২১ শে জুন, ২০১৩ দুপুর ২:৪৯

মাক্স বলেছেন: অসাধারণ!!! ++++++

২১ শে জুন, ২০১৩ বিকাল ৩:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ মাক্স! :)

২৭| ২১ শে জুন, ২০১৩ বিকাল ৪:২৫

স্নিগ্ধ শোভন বলেছেন:
প্রলাপ, আহবান এবং আক্ষেপ!

অসম্ভব সুন্দর।
পাঠে মুগ্ধ।


++++++++++++++++++++++++

২১ শে জুন, ২০১৩ বিকাল ৪:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা :)

২৮| ২১ শে জুন, ২০১৩ বিকাল ৪:৫১

নাজিম-উদ-দৌলা বলেছেন: আমি কঠিন কোন শব্দ-জাল বুনতে পারি না, তাই পারি না তোমার প্রশংসা করতে। এইটা কোনও কথা? :(

অত শব্দ জাল বুনতে গেলে আবার বুঝতে না পারার ডর আছে! সহজ ভাষায় প্রশংসা করাই ভাল। :) "আমি বুঝি নাই কি বলতে চেয়েছেন" - এই টাইপের রিজন দেখাইতে পারবে না! :P

আহবান অংশটা বিশেষ ভাল লেগেছে। ইউথোনেশিয়া সম্পর্কে জানিনা। :(

২১ শে জুন, ২০১৩ রাত ১০:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা ভালো বলেছেন নাজিম ভাই :)

ইউথোনেশিয়া হচ্ছে বৈধ আত্মহত্যা। এই ক্ষেত্রে একজন ডাক্তার রোগীর অনুমোদন সাপেক্ষে তাকে ইনজেকশনের মাধ্যমে মৃত্যুর ব্যবস্থা করেন।
মুলত এটা নেদারল্যান্ড বা ইউরোপের কয়েকটি দেশে প্রচলিত একটি ব্যাপার। ধরুন এক রোগী যার কিনা ভালো হবার সম্ভবনা নেই এবং যে রোগে ভুগে প্রচন্ড কষ্ট পাচ্ছে এবং যার কোন চিকিৎসাও নেই, তাকে এই কষ্ট থেকে মুক্তি দিতে এক ধরনের প্রক্রিয়া।

২৯| ২১ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৩৪

মৃন্ময় বলেছেন: প্রলাপ, আহবান এবং আক্ষেপ

দূর্দান্ত পোস্ট

২১ শে জুন, ২০১৩ রাত ১০:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৩০| ২১ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৭:২১

হাসান মাহবুব বলেছেন: চমৎকার এবং কাব্যিক।

২১ শে জুন, ২০১৩ রাত ১০:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ হাসান ভাই। কৃতজ্ঞতা উৎসাহ দেবার জন্য :)

৩১| ২১ শে জুন, ২০১৩ রাত ১০:১৪

অপূর্ণ রায়হান বলেছেন: ১৫ তম ভালোলাগা ভ্রাতা ++++++

ভালো থাকবেন সবসময় :)

২১ শে জুন, ২০১৩ রাত ১০:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। আশা করি ভালো আছেন। আপনি ব্লগে নিয়মিত হচ্ছেন দেখে অনেক ভালো লাগছে। :)

৩২| ২১ শে জুন, ২০১৩ রাত ১০:৪২

এহসান সাবির বলেছেন: চমৎকার। আমার কাছে কবিতা কবিতা মনে হলো।চমৎকার কাব্যিক লেখা।

২১ শে জুন, ২০১৩ রাত ১০:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ সুপ্রিয় ব্লগার :)
ভালো থাকবেন। শুভেচ্ছা :)

৩৩| ২১ শে জুন, ২০১৩ রাত ১০:৫৯

কান্ডারি অথর্ব বলেছেন:

আমার পড়া আপনার অনন্য পোস্ট গুলোর মধ্যে এটি একটি অন্যতম ভাল লাগার পোস্ট।

+++++++++

দেরীতে পড়ার জন্য ক্ষমা প্রার্থী।

২১ শে জুন, ২০১৩ রাত ১১:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ফাস্ট বা লাস্ট কোন সমস্যা নয়। মুল্যবান সময়ই আসল। অনেক কৃতজ্ঞতা পড়ার জন্য। ভালো থাকবেন। শুভেচ্ছা রইল।

৩৪| ২১ শে জুন, ২০১৩ রাত ১১:৩৩

বৃতি বলেছেন: কাব্যময় প্রলাপ, আহবান এবং আক্ষেপে অনেক ভাল লাগা ।

২১ শে জুন, ২০১৩ রাত ১১:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে :)

৩৫| ২২ শে জুন, ২০১৩ রাত ১২:২৮

আমি তুমি আমরা বলেছেন: +++

২২ শে জুন, ২০১৩ দুপুর ২:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৩৬| ২২ শে জুন, ২০১৩ ভোর ৪:১০

মুশাসি বলেছেন: আরাম পেলাম পড়ে জাদিদ ভাই :)

২২ শে জুন, ২০১৩ দুপুর ২:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: তাই নাকি! :) :)
বেশ! আরাম দিতে পেরে আমিও আরাম বোধ করলাম :)

৩৭| ২২ শে জুন, ২০১৩ দুপুর ১:৩১

আমিভূত বলেছেন: এত সুন্দর লেখায় মন্তব্য করার মত যোগ্যতা আমার এখনো হয়নি তাই কয়েকবার পড়েও মন্তব্য করতে পারিনি ।

আপনাকে ফেবুতে ফলো করা শুরু করলাম :) :P

২২ শে জুন, ২০১৩ দুপুর ২:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! তাই না? তাহলে এটা কি হলো??? এটা তো মন্তব্য ছিল নাকি অন্য কিছু? :P =p~

৩৮| ২২ শে জুন, ২০১৩ বিকাল ৪:৪০

নোমান নমি বলেছেন: হুম আমিও কবি হতে চাই। কবি হয়ে আঁকবো,গাইবো,লিখবো আরও কি কি করবো। তবে তার আগে ফটোগ্রাফার হয়ে ছবি তুলতে চাই ;)

সুন্দর হইছে মুক্তকাব্য

২২ শে জুন, ২০১৩ রাত ১০:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহাহ!! আহেম আহেম!! ঐ ফিল্ডেও যদি প্রবেশ করেন জনাব, তাহলে সেই ফিল্ডের ছা পোষা মানুষ গুলো কি হবে বলুন দেখি!!!!! :P :P


অনেক ধন্যবাদ নোমান। :) তোমার অবদান আছে এখানে :)
কৃতজ্ঞতা এবং শুভেচ্ছা রইল :)

৩৯| ২২ শে জুন, ২০১৩ রাত ৯:২১

গৃহ বন্দিনী বলেছেন: সব গুলোই আগের পড়া তারপরও আবার পড়লাম মেজাজ কিছুটা ঠাণ্ডা করার জন্য।

(গত পোষ্টের গল্প পইড়া অতি মেজাজ খ্রাপ হইসিল X( )

২২ শে জুন, ২০১৩ রাত ১০:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ওহ! কষ্ট করে আবার পড়ার জন্য ধন্যবাদ :)
ভালো থাকবেন।

৪০| ২৩ শে জুন, ২০১৩ সকাল ১০:০৫

রেজোওয়ানা বলেছেন: যাদুবিদ্যা নিয়ে আমার একটা পোস্ট আছে, এখানে রেফারেন্স পাবে!

দেখো, আশাকরি কাজে দেবে..... যাদুবিদ্যা ও ডাইনীতন্ত্র

২৩ শে জুন, ২০১৩ দুপুর ১২:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু। দারুন এবং দুর্দান্ত একটা পোষ্ট। অনেক আগে একবার দেখেছিলাম। দারুন একটা ব্যাপার। আমি আসলে আপু ড্যান্সিং সাধু সম্প্রদায় নিয়ে লিখতে চেয়েছিলাম। কিন্তু খুব বেশি একটা তথ্য পাই নি। :(

৪১| ২৩ শে জুন, ২০১৩ দুপুর ১২:৪৫

সুপান্থ সুরাহী বলেছেন:
ভাবজগতের আলাপসালাপ ভালই লাগসে...

২৩ শে জুন, ২০১৩ দুপুর ২:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৪২| ২৩ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৩৬

আমি ইহতিব বলেছেন: অর্থহীন প্রলাপ ভালো লাগলো ভাইয়া। গভীর রাত আমারও খুব প্রিয় আর যদি তা হয় চাঁদের আলোয় তাহলে সোনায় সোহাগা।

** অট: আপনাকে বিশেষভাবে ধন্যবাদ দিচ্ছি নাজিম ভাইয়ের লেখা শেয়ার করার জন্য। আপনার কল্যাণে ওনার অসাধারণ কিছু লেখা পড়ার সৌভাগ্য হয়েছে।

২৩ শে জুন, ২০১৩ রাত ৮:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু। :) আজকে তো বিশাল চাঁদ উঠার কথা। দেখা যাক, মেঘলা রাতে চাঁদ দেখার আনন্দ কেমন উপভোগ করা যায়।


অটঃ যাক পড়েছেন দেখে ভালো লাগলো। তিনি চমৎকার লিখেন। এত পরিশ্রম করে কেউ লিখছে এটা লেখার প্রতি প্রবল ভালোবাসা ছাড়া কোন ভাবেই সম্ভব হতো না। আর আমাদের তো অধিকাংশই হুট হাট লেখা, ইচ্ছে হলো ধুপ ধাপ লিখে ফেলি। :) তাই ভালো লেখা চোখে পড়লে তা শেয়ার করি। :)

৪৩| ২৫ শে জুন, ২০১৩ সকাল ১০:৪৬

রাতুল_শাহ বলেছেন: অর্থহীন প্রলাপ

অর্থহীন ভাল লাগা।

২৫ শে জুন, ২০১৩ রাত ৮:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৪৪| ২৫ শে জুন, ২০১৩ রাত ১০:২০

ৎঁৎঁৎঁ বলেছেন: আমি প্রশংসা করি তোমার আর হয়ে যাই অশ্লীল, লুল কিংবা লুটেরা। কবিরা তোমার প্রশংসা করে, আর হয়ে যায় শব্দ জালে বোনা কোন কবিতামালা। -- এইতো বুঝতে শুরু করেছেন! কম দুঃখে কি আর কবিতা লেখা শুরু করলাম! :( একবার যদি কোনদিন কবি হইতে পারি !

লেখা দারুন লেগেছে কাল্পনিক ভাই! চমৎকার মসৃণ লেখনী!

আমার মত মানুষের দীর্ঘশ্বাস ফেলতে নেই কারন প্রতারিত প্রেমিকের দীর্ঘশ্বাস কালবৈশাখীর চেয়েও ভয়ংকর।


আপনার কি নাচুনে দরবেশদের বিষয়ে আগ্রহী বা জানেন? আমি তেমন কিছু জানিনা, তবে টানে ভীষন! আকর্ষন এসেছে রুমীর কাছ থেকে। আমার এটার উপর লেখার খুব ইচ্ছা আছে। আমার প্রো পিকটাও কিন্তু নাচুনে দরবেশদের ছবি!

শুভকামনা !

২৬ শে জুন, ২০১৩ রাত ৩:৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ইফতি ভাই। :)
হাহা না ইয়ে মানে কবিদের সাথে একটু মসকরা করলাম আর কি ;)

লেখা ভালো লেগেছে জেনে ভালো লাগছে।

জী, আমি এই নাচুনে দরবেশ নিয়ে পড়াশুনার চেষ্টা চালাচ্ছি। কিন্তু তেমন ভালো কোন রেফারেন্স পাচ্ছি না। কিছু জায়গায় মেইল দিয়ে অল্প বিস্তত জেনেছি। আসলে সাধুদের অনেকগুলো ক্যাটাগরী আছে, তাঁর মধ্যে একটা ক্যাটাগরী হলো এই নাচুনে দরবেশ। তারা সাধারন নেচে নেচে বা ঘুরে ঘুরে প্রার্থনা করত। এই ভাবে এক পর্যায়ে তারা প্রবেশ করতেন এক আধ্যাতিক জগতে।

এই ঘুরে ঘুরে নাচার ব্যাপারটার ব্যাখ্যা হলো, জগতের সকল কিছু ঘুর্নায়মান, তাই তারাও ঘুরে। তবে তারা মুলত ঘুরতেন তাদের পায়ের গোড়ালীর উপর ভিত্তি করে। কিছু মুসলিম সাধুও আছে। তারা এই ভাবে প্রার্থনা করতেন বা ধ্যান করতেন।

খুবই অসমর্থিত ভাবে কথিত আছে, লালন ফকির একজন নাচুনে সাধু ছিলেন। তবে এখন পর্যন্ত এই ব্যাপারে শক্ত কোন প্রমান পাওয়া যায় নি। কিন্তু এটা কথিত আছে, তিনি তাঁর আখড়ায়, ঘুরে ঘুরে গান গাইতেন এবং এইভাবে মাঝে মাঝে তিনি গভীর ভাবের জগতে প্রবেশ করতেন।

৪৫| ২৬ শে জুন, ২০১৩ বিকাল ৩:৫৬

রোজেল০০৭ বলেছেন: ক্লান্ত পথিক যেভাবে অপেক্ষা করে পথ ফুরানোর, ইউথোনেশিয়ার ক্রান্ত একজন মানুষ যেভাবে প্রহন গুনে মৃত্যুর অথবা একগোছা ফুল হাতে প্রথম দেখা হওয়ার দিন, যেভাবে প্রেমিক অপেক্ষা করে তার প্রিয়তমার জন্য -ঠিক সেইভাবে আমি তোমার জন্য অপেক্ষা করছি। অপেক্ষা কখনই ভালো নয় হোক সে মৃত্যু কিংবা প্রিয়তমার। বৃষ্টির অপেক্ষা সে তো আরও ভয়ংকর! ইদানিং অক্সিজেন আর বৃষ্টি হয়ে গিয়েছে সমার্থক এক শব্দ।


পুরো লিখাটি অসম্ভব ভালো লেগেছে।

২৬ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে রোজেল। আশা করি ভালো আছেন।
পাঠে কৃতজ্ঞতা রইল। :)

৪৬| ২৭ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৭:১৭

নেক্সাস বলেছেন: এটা কি পড়লাম !

অসাধারণ ! অসাধারণ !! অসাধারণ !!!

একসময় গুরু সঞ্জীব দা ভোরের কাগজে এমন লিখালিখির নাম দিয়েছিলেন অন্তরবাদ্যি। বহুদিন পরে একটা পরিপূর্ন লিখার স্বাদ পেলাম। অন্তরবাদ্যি বা মুক্তগদ্য যাই বলি না কেন মনে হল কোন শৈল্পিক মানুষের অনবদ্য ডাইরী পড়লাম।

প্রলাপ আর আক্ষেপ পুরাই ফাটাফাটি। আহবান টাও অনেক সুন্দর। তবে কিছুটা সুক্ষ্ম অগোছালো ব্যাপার আছে।

আর বস আক্ষেপ অংশ থেকে লুল শব্দটা বাদ দেন, এটা সাহিত্যের সাথে যায়না।


লিখাটি প্রিয়তে।


+++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++

২৭ শে জুন, ২০১৩ রাত ১০:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রিয় নেক্সাস ভাই, আমাকে আপনি সত্যি অনেক আনন্দ দিলেন। দীর্ঘদিন পর আপনি আমার ব্লগে এলেন। আমি আনন্দিত। প্রিয় কবি হিসেবেই আপনাকে আমি চিনি। আপনার প্রতি আমার এই শ্রদ্ধা সব সময়ই থাকবে। :)

আপনার ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগল। সত্যি বলতে নেক্সাস ভাই এই সাহিত্যের ব্যাপারে আমার বিন্দুমাত্র ধারনা নেই। আমি মনের ইচ্ছেমত কিছু সাধারন কথা গুরুগম্ভীর শব্দ দিয়ে লিখে, আপনারা যারা সাহিত্যপ্রেমি বা যারা আমাকে পছন্দ করেন তারা হাজার দোষত্রুটি বাদ দিয়ে সেটাকে সাহিত্যের পর্যায়ে ফেলেন। যদি সত্যিকার ভাবে এই লেখাগুলো সাহিত্যের মধ্যে পড়ে তাহলে আমার চেয়ে আর বেশি খুশি কেউ হবে না। হোক না হয় কিছু দূর্বলতা। আমি আপনাদের কাছ থেকেই শিখতে চাই :)

এইভাবে ধরিয়ে দেয়ার জন্য অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা। আসলে লুল শব্দটি একটি প্রতিবাদ বলতে পারেন। ইদানিং কিছু থেকে কিছু হলেই মানুষ খালি একে অন্যকে লুল বলে। তাই ভাবলাম এই শব্দ যেহেতু আমাদের বাহ্যিক জীবনেও প্রভাব ফেলছে, তাহলে এটার ব্যবহার কেন কবিতা, গদ্য বা সাহিত্যে হবে না। সেই কারনেই লেখা।

আপনাকে আবারও অনেক স্বাগতম এবং ধন্যবাদ জানাই। :)

৪৭| ৩০ শে জুন, ২০১৩ সকাল ৯:৪৬

বাংলাদেশী দালাল বলেছেন:
এই টাইপের লেখাগুলো আমার অডিও করে শুনতে ইচ্ছে করে। প্রজেক্ট টা হাতে নিবো ভাবছি। আগামি বৈশাখের টার্গেট। ব্যবসার উদ্দেশ্যে নয়, নির্মল আনন্দের জন্য।

সহযোগিতা ও পরামর্শ আবশ্যক, আপনাকে পাবো আশা করি।

অবশ্যই আপনার এই পোস্টটি অনুপ্রেরণা। দুর্দান্ত লিখেছেন।

৩০ শে জুন, ২০১৩ বিকাল ৩:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। আনন্দ পাইলে আমার কোন সমস্যা বা আপত্তি নাই। আনন্দ পাওয়া দিয়া কথা। :)

অবশ্য আমি যথাসাধ্য চেষ্টা করব। ভালো লেগেছে সুখী হলাম।
অনেক কৃতজ্ঞতা রইল। :)

৪৮| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ১১:৪৭

আরমিন বলেছেন: গভীর রাত- আমার ভীষন পছন্দ ও কাছের সময়। রাতের এই সময়টা আমাকে বিশুদ্ধ করে এবং জোগান দেয় বেঁচে থাকার এক মাত্র রসদ- স্বপ্ন। সময়ের সাথে পাল্লা দিয়ে যখন গভীরতায় প্রবেশ করে রাত, তখন ব্যস্তানুপাতিক হারে বৃদ্ধি পায় আমার ভালোবাসার আকুলতা, বেঁচে থাকার উম্মাদনা এবং হ্রাস পায় আমার দীর্ঘশ্বাসের উষ্ণতা। হ্যাঁ, বেঁচে থাকার জন্য স্বপ্ন-ই দেখি আমি, আঁকড়ে ধরি তা খড়কুটোর মত- যেন ডুবে যাচ্ছি নির্মম বাস্তবতার কোন এক ঝঞ্ঝা বিক্ষুব্ধ সাগরে।

চমৎকার লিখেছ কাল্পনিক!
অনেক অনেক ভালোলাগা!

০৩ রা জুলাই, ২০১৩ দুপুর ১২:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু :) :)
আপনাকে অনেক দিন পর পেলাম। আশা করি ভালো আছেন।

৪৯| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ১১:৫৫

বটের ফল বলেছেন: কিছু বলবোনা। শুধু প্লাস দিয়ে যাব।
++++++++++++++++++++++++

০৩ রা জুলাই, ২০১৩ দুপুর ১:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৫০| ০৫ ই জুলাই, ২০১৩ দুপুর ১:৫৭

রঙ তুলি ক্যানভাস বলেছেন: ২৪তম ভাললাগা রেখে গেলাম,কেমন আছেন? :)

প্রলাপ,আহবান,অপেক্ষা-তিনটাই ভাল লেগেছে।
তবে প্রলাপের ক্ষেত্রে আমার হয় উল্টোটা।স্বপ্নগুলো আরো ধূসর আর বিবর্ণ হয়ে যায় রাতের নির্জনতায়,স্মৃতির পোকারা কুটকুট করতে থাকে মাথার ভিতর,ঘুমের অপেক্ষায় যখন মধ্যরাত হয়ে যায়,তখন পোকাগুলোকে জোর করে ঘুম পাড়ানোর ব্যবস্থা করে ঘুমের রাজ্যে স্বস্তি পাই।
"ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়" আর আমার কাছে ঘুমের রাজ্যে পৃথিবী স্বস্থিময় :P

০৫ ই জুলাই, ২০১৩ দুপুর ২:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। অনেকদিন পর আপনাকে আমার ব্লগে দেখে মনটাই ভালো হয়ে গেল :) আশা করি ভালো আছেন।

হয়ত বাস্তবগুলো এমন ধূসর আর বিবর্ন!! তাই স্বপ্নে ভালো কিছুই দেখতে চাই, একটু রঙ্গিন। :)

হে হে আমার কাছেও ঘুমের রাজ্যে পৃথিবী স্বস্থিময়

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.