নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

অনুগল্পঃ বিবর্ণ পাতা ও একটি ফুল

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:১১





প্রতিদিনের অভ্যাসের সাথে সামঞ্জস্য রেখে, দেহঘড়ির প্রাকৃতিক সতর্কবার্তায় যখন সবেমাত্র চোখ খুলে কিছুটা তাড়াহুড়ায় বিছানায় উঠে বসতে যাচ্ছি ঠিক তখনই মনে পড়ল, আজ শুক্রবার! আমার বহুল প্রত্যাশিত সাপ্তাহিক ছুটির দিন!! অন্তত আজকের দিনটা আমাকে মানুষের ভীড় আর ট্রাফিক জ্যামের সাথে যুদ্ধ করে শুরু করতে হবে না। সারারাত স্বপ্নের সাদা ক্যানভাসে রং তুলির সামান্য আঁচড় দিতে ব্যর্থ হওয়ার ক্লান্তিঘুম ভেঙেও আমাকে ছুটতে হবে না সেই চিরচেনা দুর্বিষহ নাগরিক জীবনে- আকস্মিক প্রাপ্তির এই আবেশে আমার দু'চোখ বুজে আসতে চাইল। কিন্তু আমার মত যে সকল চাকরীজীবি মানুষ, এই শহরে একা বাস করেন তাদের একমাত্র ছুটির দিনের সকালটিও নিশ্চিন্তে ঘুমিয়ে কাটানোর উপায় নেই। সারা সপ্তাহ জুড়ে ক্রমাগত বসবাসের অযোগ্য হয়ে উঠা ফ্ল্যাটটিকে কিছুটা মনুষ্য বাসের উপযুক্ত করার প্রক্রিয়াটি সেই সকাল থেকেই আমাকে শুরু করতে হয়।



ইতিমধ্যে কানে ভেসে আসা মৃদু গুমগুম শব্দ জানান দিচ্ছে দারোয়ান মোটর ছেড়েছে। দৈনিক তিন কিস্তি পানির প্রথম কিস্তি আমাকে উল্লেখ্যযোগ্য পরিমানে সংগ্রহ করতে হবে। নইলে ঘর মোছা, কাপড় ধোয়া এবং সর্বপরি রান্না করার মত গুরুত্বপূর্ন কাজটি ঠিকভাবে শেষ করা যাবে না। রান্না বিষয়টা আমার জন্য বেশ গুরুত্বপূর্ন কারন 'হোটেলের খাবার' আমার খুব একটা সহ্য হয় না এবং আমি ঠিক পোষাতেও পারি না। ফলে ছুটির দিনের রান্না দিয়েই আমাকে সপ্তাহের বাকি দিনগুলো মোটামুটি পার করতে হয়। তাই কিছুটা বাধ্য হয়েই আমি একটা দীর্ঘ আড়মোড়া ভেঙে বিছানায় উঠে বসলাম! তারপর দ্রুততার সাথে বাথরুম এবং রান্নাঘরের কলের নিচে খালি বালতি আর ড্রামগুলোর লাইন লাগিয়ে দিলাম। কলে পানি আসতে কিছুটা সময় লাগে। এই ফাঁকে চুলোয় চা এর পানি চড়িয়ে দিয়ে বারান্দায় এসে দাঁড়ালাম। এখানে শখের বসে আমি কিছু ফুলের গাছ লাগিয়েছি। কিন্তু সারা সপ্তাহজুড়ে চলমান কর্মযজ্ঞে এই গাছগুলোকে পরিচর্যা করার তেমন সুযোগ আমার হয় না। তাই প্রথম দর্শনে ধুলোয় ম্রিয়মান ধুসর গাছের পাতাগুলো আমাকে এক সুক্ষ অভিমানের বার্তাই দিল। শুধু তাই নয়, আমাকে আরো তীব্র অপরাধবোধে দগ্ধ করার পাঁয়তারায় গাছগুলো টবের বাগানে ফুটিয়ে ফেলেছে কি অদ্ভুত চমৎকার সব ফুল।



কাছে গিয়ে একটা ফুলকে স্পর্শ করতেই শায়লার কথা মনে পড়ে গেল। মেয়েটা ঠিক যেন সকালে সদ্য ফোটা ফুলের মতই সতেজ এবং কোমল। যেখানে রাজহংসীর মত মসৃন বাঁকানো গ্রীবা, মাখনসম হলুদ দেহাবরনের অপূর্ব দেহ সৌষ্ঠব যেন কোন এক কামনাকাব্যের কিছু সাধারন উপমা মাত্র। দুই সপ্তাহ আগে পাঠ করা সেই কাব্যেময় উদ্দাম দুপুরের কথা মনে হতেই আমার চোখে ভেসে উঠল তীব্র আবেদনের চোখের দৃষ্টির সাথে ছোট্ট কালো তিল বিশিষ্ট ঠোঁটের বাঁকা হাসির সেই অদম্য আহবান! হঠাৎ সারা শরীরে একটা অদ্ভুত শিরশিরে অনুভব ছড়িয়ে পড়তে শুরু করল। নাকের ডগায় বিন্দু বিন্দু ঘামের অস্তিত্বে আমি বুঝতে পারলাম আমার দেহ এই সাত সকালেই উত্তেজনার আদিম সংজ্ঞা জানায় বড্ড ব্যস্ত।



দেয়াল ঘড়ির দিকে তাকালাম। সাড়ে ৯ টা বাজে। আজকে শায়লার আসার কথা। অনাবিল এক উত্তেজনায় বুকের ভেতর কেমন যেন একটা ঢেউ খেলে গেল। জীবনের ত্রিশটি বসন্ত নানা ধরনের ভীতিকর উত্তেজনায় পার করার পর এখন কেন যেন অপেক্ষাকে আমার খুব নিষ্ঠুর বলে মনে হয়। আমি আর অপেক্ষা করতে পারলাম না। শায়লাকে ফোন দিলাম। প্রথম বারে সাড়া পেলাম না। দ্বিতীয়বার আবার ডায়াল করতেই ও পাশ থেকে শায়লার আধোঘুম কন্ঠস্বর শুনতে পেলাম, হাই! গুড মরনিং বেইব!



-গুড মরনিং ডিয়ার! একি! তুমি এখনও বিছানায়?? একটা হৃদকাপানিয়া আড়মোড়ার শব্দ করে শায়লা বলল, উমমহ! হ্যাঁ বিছানায়। কাল অনেক রাত পর্যন্ত জেগেছি তো!



-ওহ, তাই বুঝি? কেন সোনা, পড়াশুনার বুঝি খুব চাপ যাচ্ছে?



-আরে না! ধেত্তরী পড়াশুনা! রাহাত কাল সারারাত আমাকে একফোঁটা ঘুমাতে দেয় নি। নিজে অস্থির হয়ে আমাকে অস্থির বানিয়েছে।



-রাহাত? রাহাতটা কে আবার? আমি কিছুটা বিরক্ত হয়ে জিজ্ঞেস করলাম।



-শীট! স্যরি ! স্যরি! তোমাকে রাহাতের কথা বলি নাই?? উফ! আমার যে কি হবে! কিচ্ছু মনে থাকে না।



-না, ঠিক আছে, বল রাহাত কে?



-আরে তুমি তো জানো না, গত কিছুদিন থেকে আমাকে বাসা থেকে বিয়ের জন্য খুব চাপ দেয়া হচ্ছে। আমাদের ফ্যামিলিতে আবার মেয়েদেরকে একটু আগেই বিয়ে দেয়ার নিয়ম। যে ছেলেটার প্রস্তাব এসেছে, তার নাম রাহাত।



-মানে? তুমি তাহলে এখন বিয়ে করতে চলেছ?

হঠাৎ মনে পড়ল শায়লার তো আবার কৌতুক করার স্বভাব আছে। একবার রাতের বেলা ফোন দিয়ে আমাকে বলল, এ্যাই শুনছ? আমি তো কনসিভ করছি, এখন কি হবে?

প্রথমে আমি চমকে উঠলেও পরে প্রাণভরে দুইজনেই হেসেছিলাম। এবারও মনে হয় ও আমার সাথে দুষ্টামিই করছে। বড্ড ফাজিল একটা মেয়ে।



-তাই না? আচ্ছা খুব ভালো হয়েছে। অনেক দিন বিয়ে খাই না। তাছাড়া নিজের বিয়ের খাবার তো নিজে আরাম করে খাওয়া যায় না, তাই ম্যাডাম আপনি এখন দয়া করে বলুন, আপনি দুপুরে কি খাবেন? রান্না শুরু করতে হবে।

কিছুটা ইতস্বত করে শায়লা বলল, আমি সিরিয়াসলি বলছি। আমি বিয়ে করতে চলেছি। মাত্র দুই সপ্তাহের পরিচয়ে একটা মানুষ আরেকজন মানুষের উপরে কতখানি প্রভাব বিস্তার করতে পারে , তা রাহাতকে না দেখলে কেউ বুঝবে না। বহু বছর পর আমি জীবনের স্বাভাবিক আনন্দের স্বাদ পাচ্ছি। তাছাড়া আমাদের কথাও মানে তোমার কথাও রাহাতের সাথে আমি আলোচনা করেছি।



-কোন ব্যাপারগুলো নিয়ে তুমি রাহাতের সাথে আলোচনা করেছ শায়লা? আমি তীক্ষ্ণ কন্ঠে জিজ্ঞেস করলাম।

শায়লা কিছুটা অধৈর্য হয়ে বলল, তুমি খুব ভালো করেই জানো আমি কোন ব্যাপারটা নিয়ে ওর সাথে কথা করেছি। তাছাড়া রাহাত খুব বুদ্ধিমান এবং সাপোর্টিভ একটা ছেলে। আমাদের ব্যাপারটা ও ঠিক বুঝতে পেরেছে।



আমি কি বলব বুঝতে পারছিলাম না। গলার ভেতরটার কেমন যেন জ্বলছে। সব কিছু একনিমিষে কেমন যেন উল্টোপাল্টা লাগছে। মনে হচ্ছে আমি দুঃস্বপ্ন দেখছি।

- হ্যালো! শুনতে পাচ্ছ?

হুমম পাচ্ছি, বল শায়লা।

- দেখো তুমি প্লীজ বোঝার চেষ্টা করো, তোমার সাথে যতক্ষন থাকি ততক্ষন যে নিশ্চয়তা আর আনন্দ পাই, তা হয়ত অন্য কারো কাছেই আমি পাব না, কিন্তু..

- হ্যাঁ, এটা যে আমার জন্যও আরো সত্য এটা কি তুমি জান না?

- আমি জানি কিন্তু এটা সত্য যে আমরা ভুল করছি। রাহাত আমাকে ব্যাপারটা বুঝিয়েছে। শুধু কামনার লোভে যে ভালোবাসার শিকার আমরা হয়েছিলাম তার ক্ষতস্থান পুরনের জন্য এটা সমাধান নয় বরং তা অনেক বেশি ক্ষতিকর।



আমি চুপচাপ শায়লার কথা শুনছি। বুকের সেই উত্তেজনাময় ধুপধুপ শব্দ চাপা বিষাদে পরিনত হয়েছে চোখ বেয়ে গড়িয়ে পড়ছে।

- রেবেকা আপা, তুমি প্লীজ আমাকে ভুল বুঝো না। রাহাত ছেলেটাকে খুব আমার ভালো লেগেছে। আমি হয়ত ওকে কিছুটা ভালোবেসেও ফেলেছি। খারাপ সময়ে তুমি আমাকে অনেক সাপোর্ট দিয়েছ, কিন্তু আমার পৃথিবী সেই বিবর্নই থেকে গেছে। সত্যি বলতে বহুদিন পর আমি রাহাতের হাত ধরে একটা নতুন পৃথিবীর সন্ধান পেয়েছি। আমি এই রঙিন পৃথিবী থেকে বের হতে চাই না।



আমি কিছু না বলে ফোন রেখে দিলাম। অসহ্য চাপা যন্ত্রনায় বুকের ভেতরটা ভারী হয়ে উঠেছে। বাথরুমের কল দিয়ে তীব্র বেগে পানি পড়ার শব্দ ভেসে আসছে। হঠাৎ খোলা দরজা দিয়ে বারান্দার টবগুলোর উপর চোখ পড়ল। ধুলোয় ম্রিয়মান পাতাগুলোর মাঝে সদ্য ফোঁটা সতেজ গোলাপ ফুলটাকে ঠিক শায়লার মতই লাগছে আর আমাকে লাগছে ঠিক পাতাগুলোর মতই বির্বন।







মন্তব্য ১৩৬ টি রেটিং +৭/-০

মন্তব্য (১৩৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:৩৪

দুঃখিত বলেছেন: B:-) B:-) B:-) B:-) B:-) B:-) :B
B:-) B:-) B:-) B:-) B:-) B:-)

কি ভাবলাম আর কি হলো !! রেবেকা আপা ?! ?! ?! আমি পড়তে পড়তে ভাবছিলাম যে আন্টির কানে কথা টা দিতে হইবে আর শেষমেশ রেবেকা আপা ?????

ইয়া আল্লাহ তুমি আমারে না উঠাইয়া আমার এই ভাইটারে উঠাই নাও :P :P :P

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! গল্পের ট্যাগ লাইনটা পড়ে নিও। তাহলে কিছুটা বুঝবে। :)

২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:৩৮

শান্তির দেবদূত বলেছেন: ব্যতিক্রমধর্মী প্রচেষ্টা। আমার কাছে খারাপ লাগেনি। তবে আবেগটা যেন ঠিক মত ফুটে উঠেনি গল্পে। আরও বড় পরিসরে লেখা যেত। শায়লার অনুশোচনা ও স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার আকুতিটা ভালো লেগেছে সেই সাথে একটা পজেটিভ ম্যাসেজও দেওয়া হলো গল্পে।

মুক্ত হোক লেখালেখির আকাশ, বাধঁ ভেঙে যাক কালির স্রোতে, চলুক সুন্দরের প্রতিযোগিতা। শুভেচ্ছা রইল অনেক অনেক।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া। আসলে সত্যি বলতে এই গল্পটা প্রকাশ করা নিয়ে কিছুটা দ্বিধা ছিলাম। গল্পটা একভাবে শেষ করার পর আবার হঠাৎ করে অন্যভাবে শেষ করেছি। তাই হয়ত কিছুটা হয়ত বর্ননাগত কিছু দূর্বল অংশ রয়ে গিয়েছে।

আপনার মন্তব্য পেয়ে অনেক ভালো লাগল। :) পড়ার জন্য অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:৪৫

শাকিল ১৭০৫ বলেছেন: রেবেকা আপা :-*

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :)

৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:৪৬

দুঃখিত বলেছেন: ভাইয়া গল্পের ট্যাগ তো আর গল্পের শুরুতে থাকে না , পড়া শেষ করে নিচে নেমেই তো দেখতে পেলাম :D

তাই তো দুঃখ প্রকাশ করলাম ।

ইয়ে মানে ভাই - " আমি দুঃখিত " :P :P

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! দুঃখ প্রকাশ করার কিছু নেই। পড়া এবং মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ :)

৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ২:১০

প্রবাসী পাঠক বলেছেন: জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা প্রিয় কাল্পনিক_ভালোবাসা ভাই।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ২:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ। সম্ভব হলে গল্পটা পড়ে কিছু মতামত জানাবেন। অনেক খুশি হব। :)

৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ২:১৯

নিমচাঁদ বলেছেন: দেহের স্বাধীনতা , মনের স্বাধীনতা নিয়ে আমার কোন আপত্তি নেই ।উন্নত বিশ্বে প্রকাশ্যে , আর তৃতীয় বিশ্বে অপ্রকাশ্যে অনেক ট্যাবু সম্পর্ক গড়িয়ে যাচ্ছে । কিন্তু আপত্তি যেই জিনিশটা নিয়ে আছে সেটা হল, সম লিঙ্গের ভালোবাসা , যৌনতা কিংবা উভকামীতা ।আমরা যে পরিবার কেন্দ্রিক সংস্কৃতি এবং মানসিকতা নিয়ে বেড়ে উঠেছি , সেটা আসলে হাজার বছরের চর্চার ফল। সমকামিতা কিংবা উভকামিতাও কিন্তু হাজার বছর থেকেই আছে , তবে সেটাছিলো ক্ষমতাবানদের জন্য নিয়ম সংগত আর হরিজন দের জন্য অচ্ছুত। যেভাবেই থাকুক ,আমার ব্যক্তিগত বিশ্বাস, সমকামিতা কিংবা উভকামিতা হলো প্রকৃতির বিরুদ্ধ স্রোত।

শায়লার মূল স্রোতে ফিরে আসাটা পজিটিভ সাইন ,আর রেবেকার নিজেকে পতিত জিনিশের মতোন মনে হওয়াটা , প্রকৃতি বিরুদ্ধ কর্মের দায় ।

শেষের প্যারাটা অন্যরকম হলে ,তোমার নিরাপত্তার জন্য রাষ্ট্রকে বেগ পেতে হতো , ভাগ্যিস তুমি সঠিক পথে হেটেছো ,

তাই + B-))

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ২:৩৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব চমৎকার বলেছেন ভাইয়া। আসলে এই ধরনের প্রেমকে আমরা যাই বলেন না কেন, তা মুলত বিকৃতি। এই ধরনের বিকৃতি প্রকৃতি ও সমাজ কোন ভাবেই মেনে নেয় না। যদিও এই গল্পটা প্রথমে আমি কিছুটা ভিন্ন প্রেক্ষাপটেই লিখেছিলাম। যেখানে একজন মেয়ে কেন সমকামী হয়ে উঠছে তার গল্প ছিল। পরে ভেবে দেখলাম, একজন মেয়েকে সমকামী হবার জন্য অতীতে খারাপ অভিজ্ঞতা যে থাকতেই হবে তার বাধ্যবাধ্যকতা নেই। এটা এক ধরনের মানসিক বিকৃতি যা চাইলেই কেউ সারিয়ে ফেলতে পারেন। যেমনটি শায়লা পেরেছে।

হাহাহাহাহ! আর শেষ প্যারার ব্যাপারে যা বলেছেন, তা কিছুটা মাথায় ছিল। দেশের বাইরে থাকলে অন্য কিছু করার চেষ্টা করা যাইত । B-) :P

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাইয়া!!!!!!!!!

৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৩:০৬

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আর রান্না বিষয়টা আমার জন্য বেশ গুরুত্বপূর্ন কারন হোটেলের খাবার আমার খুব একটা সহ্য হয় না

তুমি খুব ভালো করেই জানো আমি কোন ব্যাপারটা নিয়ে ওর কথা করেছি।

---------

আপাতত উপরের দিকে উপযুক্ত যতি চিহ্ন, নিচেরটার বাক্যের অপূর্ণতা মেরামত করলেই চলবে।


আর গল্প নিয়া কিছু বলতে চাই না। একজন লেখকের দৃষ্টি অবশ্যই আর ১০জনের চেয়ে ভিন্ন, সে যেমন লেখকই হোক। সুতরাং লেখকের জন্য শুভ কামনা জানাই।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৩:২৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ জুলিয়ান দা! যে ব্যাপারগুলো মার্ক করেছেন তা ঠিক করার চেষ্টা করেছি। আপনার মন্তব্য মনে মনে আশা করছিলাম। তবে গল্পটা নিয়ে যদি ভালো মন্দ আরো কিছু বলতেন তাহলে হয়ত এই ধরনের লেখালেখির প্রচেষ্টাকে আরো কিছুটা সফল করা যেত।

৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৩:৩৯

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: লেখক বলেছেন:

... তবে গল্পটা নিয়ে যদি ভালো মন্দ আরো কিছু বলতেন তাহলে হয়ত এই ধরনের লেখালেখির প্রচেষ্টাকে আরো কিছুটা সফল করা যেত।


-আমার আপত্তি জানাতে এলুম। সাহিত্যের কোনো দিক নিয়ে ভালোমন্দ বলা কঠিন। আমার মতে যা সঠিক অন্যের মতে তা ঠিক নাও হতে পারে। আমি বললাম ভাল, অন্যজন বলল, তেমন সুবিধের নয়। এসব ব্যক্তির দৃষ্টিভঙ্গির ব্যাপার মাত্র। মাঝখান থেকে তর্ক করাটাই।

ওস্তাদের মতে, অনেকে লিখতে লিখতেও শেখে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! এটাও হয়ত সঠিক বলেছেন, সাহিত্যের কোনো দিক নিয়ে ভালোমন্দ বলা কঠিন। এখন এটা যদি সাহিত্য হয়ে থাকে তাহলে আমার আপনার কথা মেনে নিতে আপত্তি নেই। :)

আশা করি ওস্তাদের কথা একদিন সত্য হয়ে যাবে। :D

৯| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৩:৪৫

নোমান নমি বলেছেন: যেহেতু নারীর প্রতি নারীর আবেগ দেখিয়েছেন সেক্ষেত্রে প্রথম থেকে ব্যাপারটা খোলাসা করলে ভালো হতো।তাহলে পাঠকে পড়ে আরাম পেতো। আবেগটাও ক্লিয়ার হতো।

ভাই গল্পে আমি শব্দটা বেশী ইউজ হইছে।
ভিন্ন থিমের চেষ্টা খারাপ হয় নাই

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: তাই! আমি তো আরো ভাবলাম, হঠাৎ করে আসাটাই বুঝি পাঠকের মনে আরো বেশি প্রতিক্রিয়া সৃষ্টি করবে।! আসলে নোমান গল্পটার একটা ভিন্ন প্রেক্ষাপট ছিল, কিন্তু সেই প্রেক্ষাপটের কিছু দৃশ্য বা বর্ননা আমার কাছে অনেক বেশি আরোপিত মনে হয়েছিল দেখে আমি নিজেই বাদ দিয়েছিলাম। আর এই তাড়াহুড়ার এডিটে গল্পে কিছু দুর্বলতা সৃষ্টি হয়েছে। দেখি সুযোগ পেলে এই গল্পটাই আবার ঠিক করে ফেলব।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। :)

১০| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৮:২৩

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
জুলিয়ান দার মন্তব্যে সহমত পোষণ করছি।
গল্পে ভালো লাগা।

শুভ জন্মদিন থাকলো।
শুভকামনা ভাই।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ দূর্জয় ভাই!! :)

১১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৮:২৮

মামুন রশিদ বলেছেন: আগে উইশ করে নিই, পরে গল্প পড়ুম,


শুভ জন্মদিন কাল্পনিক ভাইয়া !:#P !:#P


২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ মামুন ভাইয়া!!!!!!! :)

১২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৮:৫৫

মামুন রশিদ বলেছেন: প্রথম দুই প্যারার অদ্ভুত সুন্দর বর্ণনা দারুণ একটা গল্পের ভিত তৈরি করে দিয়েছিল । তারপর তৃতীয় প্যারায় যখন 'মাখনসম হলুদ দেহাবরনের অপূর্ব দেহ সৌষ্ঠব' এর বর্ণনা পড়লাম এবং একই সাথে বর্ণনাকারীর আদিম আকাঙ্খা জেগে উঠতে দেখলাম, ভাবলাম হৈছে!

অতঃপর বর্ণনাকারী হিসেবে 'রেবেকা আপা'কে আবিষ্কার করার পর ট্যাগলাইনে আসার আগ পর্যন্ত খুব অস্থির লাগছিল । যাই হোক, ব্যাপারটা শেষে 'লেসবিয়ান' অনুভুতির গল্প হয়েই দাঁড়ালো ।

সম-বিষম কামিতা নিয়ে আমার কোন হেডেক নেই, লেখক যে কোন বিষয়ের আবেগ ফুটিয়ে তুলার অধিকার রাখে । দিন শেষে 'কত টুকু ফুটল' এটাই হলো লেখকের কৃতিত্ব । সেই হিসাবে বলছি, দারুণ একটা শুরু আর মজবুত শক্ত একতা ভিত তৈরি করার পরও গল্পটা 'অসাধারণ' না হতে দেখা, পাঠকের জন্য কিঞ্চিত হতাশার বটে ।

কিন্তু শেষ কথা একটাই, যার হাত দিয়ে এত সুন্দর বর্ণনা আসতে পারে, তার হাত থেকে বারবার দারুণ কিছু গল্প আমরা দাবি করতেই পারি ।

শুভ কামনা ভাইয়া :) :)

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৩৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ মামুন ভাই। আসলে এই গল্পটি প্রকাশ করা নিয়ে আমি কিছুটা দ্বিধায় ছিলাম। প্রথমত এখানে চ্যালেঞ্জ দুইটি ছিল
এক) একজন নারীর চোখের বিকৃতি দৃষ্টি দিয়ে আর একজন নারীকে বর্ননা করা
দুই) সামাজিক প্রেক্ষাপটের ভিত্তিতে সাধারন পাঠকদের গ্রহনযোগ্যতার বিষয়টি।

তাছাড়া এই গল্পটি লিখেছিলাম একজন নারী কিভাবে সমকামী হয়ে উঠলেন সেই প্রেক্ষাপট বিবেচনা করে। মূল গল্পে সেই প্রেক্ষাপটিই মুলত প্রাধান্য দেয়া হয়েছিল। পরবর্তীতে ভেবে দেখলাম, এই ধরনের বিকৃতি বা সমকামিতার জন্য অতীতে খারাপ অভিজ্ঞতার দরকার নেই। এটা মানসিকতার ব্যাপার। তাই সেখান থেকে কাটছাট করে এটাই প্রকাশ করলাম। আমার খুব ভালো লাগছে এই ভেবে যে প্রতেক্যেই আন্তরিক পরামর্শ দিচ্ছেন, ভালো মন্দ বলছেন। আমি বিশ্বাস করি ব্লগ থেকে অনেক লেখক তৈরী হতে পারে। একজন নবীন বা শখের লেখক, তার লেখনী সম্পর্কে নানা শ্রেনীর পাঠকের মতামতও এখানে জানতে পারে। তাই আপনাদের সবার পরামর্শ এবং সমালোচনা আমার জন্য খুবই গুরুত্বপূর্ন। ইচ্ছে আছে, এই গল্পটিকে ভবিষ্যতে কিছুটা ঘষামাজা করে আরো পরিনত করব।

আর গল্প লেখার ব্যাপারটা হচ্ছে আসলে খুবই কঠিন এবং ধৈর্যের একটি ব্যাপার। যা আমার পক্ষে আয়ত্ব করা খুবই টাফ। তাছাড়া ইদানিং ফেসবুকে এক লাইনের কবিতা কিংবা কাব্যভাব লিখে 'কবি' হিসেবে দারুন ট্যাগ পাচ্ছি। যা কষ্ট করতে বাধা দিচ্ছে। :P :P তারপরও আপনি বলেছেন, কিছু চেষ্টা চালাব।

১৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:১৬

বৃতি বলেছেন: জন্মদিনের অনেক শুভেচ্ছা কাল্পনিক_ভালোবাসা।

নিমচাঁদ ভাইয়ের মন্তব্যে প্লাস। গল্প সম্পর্কে বলব, বাস্তবে হোক আর গল্পে হোক, এই থিম আত্মস্থ করা কিছুটা অস্বস্তিকর। তারপরও স্বচ্ছন্দে গল্প এগিয়ে গেছে।

গল্পকারের জন্য শুভকামনা।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু। আসলে এই থিম আত্মস্থ করা বেশ কঠিনই বটে।

১৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৫০

সেলিম আনোয়ার বলেছেন: জন্মদিনের শুভেচ্ছা কাল্পনিক ভালবাসা। চমৎকার লিখেছেন। পড়ে মন খারাপ হয়ে গেল।


শুভকামনা থাকলো সুপ্রিয় জাদীদ। ভাল থাকবেন আনন্দে উচ্ছাসে সারা জীবন।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। :)

১৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৫৮

আম্মানসুরা বলেছেন: শেষের ধাক্কাটায় হতভম্ব হয়ে গিয়েছিলাম :-0
বুঝতে ৩০ সেকেন্ড লেগেছে :P ;) :D :D

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! যাক শেষ পর্যন্ত বুঝেছেন!!

১৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:০৫

ক্লান্ত তীর্থ বলেছেন: শুভ জন্মদিন কাভা ভাই!


আমাদের জীবনটা খুব বৈচিত্র্যপূর্ণ,সময়ের স্রোতে নানান পরিবর্তন একে আরও বেশি জটিল করে দেয়।খুব ভালো লেগেছে গল্পটা!



শুভ হোক প্রতিদিন!

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ক্লান্ত তীর্থ। শুভেচ্ছা রইল। পাঠে কৃতজ্ঞতা জানবেন।

১৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:১৬

না পারভীন বলেছেন: জন্মদিনের শুভেচ্ছা কাল্পনিক । গল্প পড়া শেষ হলে আবার লিখবো ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ওকে আপু। অপেক্ষায় রইলাম। :)

১৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৩৭

তরিকুল ইসলা১২৩ বলেছেন: লেখা ভালো লাগছে..

তবে নোমান ভাইয়ের সাথে সহমত

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাই পড়ার জন্য। নোমানকে দেয়া জবাবটি দেখার অনুরোধ করছি। :)

অনেক শুভেচ্ছা এবং ধন্যবাদ জানবেন। :)

১৯| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৪১

রায়হান চৌঃ বলেছেন: জাদিদ ভাই... জন্ম দিনের শুভেচ্ছা... :)
ভেবে ছিলাম মজার কিছু একটা পাব.... প্রথম দিক টা খুব ভালো ছিল, কন্তু শেষের দিক টা.... কি করলেন এটা...? ভালো করেন নি.. সকাল সকাল দিলেন মেজাজ টা খাট্টা করে...
তার পর ও বলি ভালো থাকবেন..... আল্লাহ চাহে তো এপ্রিল এ দেখা হবে... :)

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহাহাহ! ধন্যবাদ ভাই। :) কি আর করা বলেন, মাঝে মাঝে একটি সাইকো জিনিস না পড়লে কেমনে কি! ইনশাল্লাহ দেশে আসেন, তারপর দেখা হচ্ছে।!

২০| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:৩৭

অনাহূত বলেছেন:
গল্পে আপনি যে টুইস্টটা আনতে চেয়েছেন। এসেছেও। রেবেকা আপা'র সাথে পাঠক পরিচিত হবার পর তো আসলেই আর গল্প আগানো যায় না। যাই হোক, ভিন্ন থীম। ভালো লেগেছে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ!! আমি আসলে এটাই করতে চেয়েছিলাম। কারন আগেই যদি পাঠক বুঝে ফেলে এখানে দুইজনই মেয়ে তাহলে ঘটনার আসলে আর কিছুই বাকি থাকে না।

ভালো থাকবেন, শুভেচ্ছা রইল।

২১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:৪৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: বরাবরই আপনি চমৎকার লেখেন। এবারের লেখাটিও খুবই চমৎকার হয়েছে!!





ধন্যবাদ। ভালো তাকবেন।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। পাঠে কৃতজ্ঞতা রইল।

২২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:৪৯

শ।মসীর বলেছেন: আমি এই রঙিন পৃথিবী থেকে বের হতে চাই না।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :-* :|| :|

২৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:২০

গোর্কি বলেছেন:
মানসজগতে নারীর প্রতি নারীর প্রেম-ভালবাসা ও বিরহের ছোট্ট কাহিনী বেশ নিপুণভাবেই চিত্রায়িত হয়েছে। পঠনে ভালোলাগা জানাই। শুভ জন্মদিনের আন্তরিক শুভেচ্ছা রইল।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন। :)

২৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:২২

অথৈ সাগর বলেছেন: শুভ জন্মদিন কাভা ভাই । ভাল থাকবেন ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। :)

২৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:২৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: শুভ জন্মদিন কাল্পনিক_ভালোবাসা ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আবারও অনেক ধন্যবাদ :)

২৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:২৫

জুন বলেছেন: কাল্পনিক জন্মদিনের শুভেচ্ছা :)
গল্প পড়ে মন্তব্য করবো কেমন ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপু, অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা! এত চমৎকার একটি ডিজাইন করে দিয়েছেন!

গল্প পড়ে অবশ্যই মতামত জানাবেন। অপেক্ষায় রইলাম। :)

২৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:২৮

গ্রীনলাভার বলেছেন: হ্যাপি বার্থডে ভাইজান। !:#P !:#P !:#P !:#P

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। :)

২৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:২৯

নিশাত তাসনিম বলেছেন: শুভ জন্মদিন কাভা ভাই । :) আর পোস্টে তো সবসময় +

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপনাকে। :)

২৯| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩৯

রাসেলহাসান বলেছেন: ভালো লাগলো। "শুভ জন্মদিন"

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৩০| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:০২

সুমন কর বলেছেন: রেবেকা আপা দেখে আমিও সবার মতো অবাক হয়েছি। =p~

গল্পের শুরুর বর্ণনা বেশ ছিল। ভেবেছিলাম মাঝারি একটা গল্প পাবো। মনে হয়, এটকু জলদি শেষ হয়ে গেল। কিন্তু ভাল হয়েছে।

আর জন্মদিনের অনেক শুভেচ্ছা।।।। !:#P !:#P !:#P

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ সুমন ভাই। :) আসলে আমি একটু ভুল করেছিলাম শিরোনামে। এটা গল্প নয় ঠিক, এটা অনুগল্প। আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম। :)

৩১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:০৫

স্বপ্নবাজ অভি বলেছেন: শুরুটা এবগং মাঝপথের বিবরণের পর রেবেকার আগমনে পাঠককে টুইষ্টের জোড়ালো ধাক্কা দিতে আপনি সক্ষম হয়েছেন আমি মনে করি !
এই সমস্যাটা যে আমাদের সমাজে এক্কেবারেই নেই তাও কিন্তু নয় !
শেষের ফিনিশিং এ যাবার আগে আরো একটু টানলে আরো দুর্দান্ত হতো !
আর শুভ হোক জন্মদিন , তার ঠেলায় বাকী জীবন !

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ অভি। আসলে এটাকে গল্প না বলে অনুগল্প বললেই হয়ত ঝামেলাটা থেকে কিছুটা মুক্তি পাওয়া যেত। তাই সংশোধন করে গল্প বাদ দিয়ে অনুগল্প ট্যাগ দিয়েছি। :)

৩২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:২৭

এরিস বলেছেন:
'আমি' কথাটা ঘনঘন লিখেছেন।

"রেবেকা আপা" পড়ার সাথে সাথে ঠাস এক চড় খেয়েছি!!!
দুইবার পড়লাম। শায়লার প্রতি রেবেকার টান একটু বেশি একপেশে মনে হয়েছে।

ভিন্ন থিম, সুন্দর গল্প।
ভাল লাগা।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ কিছুটা মেবি রিপিটেশন হয়ে গিয়েছে। পাশাপাশি আরো কিছু প্রেক্ষাপট আমিও আগের মন্তব্যগুলোতে উল্লেখ্য করেছি। সামনে এই অনুগল্পটি আরো কিছুটা ঘষামাজা করে লিখতে চাই। দেখা যাক!

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ এরিস! :)


৩৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৩৬

ইখতামিন বলেছেন:
শুভ জন্মদিন..

নিমচাঁদ ও জুলিয়ান সিদ্দিকীর মন্তব্যে প্লাস..

ব্যতিক্রমী গল্পে ++++

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ইখতামিন। যে মন্তব্য আপনি আমার ফেসবুকে করছেন। থাক আর কিছু কইলাম না ;) ;)

৩৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৪২

হাসান মাহবুব বলেছেন: অনুগল্প হিসেবে সার্থক। শুভ জন্মদিন কাভা।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ হাসান ভাই। আপনার মতামত আমার জানা খুব দরকার ছিল। অল্প কথায় যা বুঝিয়েছেন সেটার মত করে কিছুটা সংশোধনও করেছি।

ভালো থাকবেন। শুভেচ্ছা রইল।

৩৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৪৪

অনির্বাণ তন্ময় বলেছেন: টুইস্টটার জন্য প্লাস।। :)

শুভ জন্মদিন ভাই।।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। :) শুভেচ্ছা রইল। :)

৩৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:১৩

সমুদ্র কন্যা বলেছেন: হাহা হাসতে হাসতে শেষ শেষের অংশটুকু পড়ে। দারুণ একটা অণুগল্প পড়া হল।


জন্মদিনের শুভেচ্ছা কাভা। !:#P !:#P

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ওত্তেরী!!!!! আপু!!!!!! আপনার কমেন্ট পড়ে আমিই টাস্কিত!!! হাহাহা। বলে কি!!

৩৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:২০

অপর্ণা মম্ময় বলেছেন: লাস্ট অংশে এসে জানা গেলো কথক রেবেকা আপা! ভালো লাগছে জাদীদ গল্প/ অনুগল্পটা পড়তে।

শুভ জন্মদিন

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু। আরো কোন মতামত বা পরামর্শ পেলে খুশি হব। :)

৩৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৯

আমি ইহতিব বলেছেন: শুভ জন্মদিন কাভা ভাইয়া।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু। :)

৩৯| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৯

অপর্ণা মম্ময় বলেছেন: এমনি এমনি আর পরামর্শ দেয়া যাবে না। ;)

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বুঝি বুঝি!! একে তো বড় বোন তার উপর আবার এখন আবার বই বের প্রতিষ্ঠিত লেখিকা, ভাইদের জন্য আর সময় কোথায় ;) :(

৪০| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:২৯

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: সুন্দর একটি দিন,,,,এই সুন্দর দিনটি বার বার ফিরে ফিরে আসুক ....,,,শুভজন্মদিন,,,,,,,,,,শুভকামনা

অনুগল্পটি ভাল লেগেছে,,,,,,,,,ভীষণ এবং ভীষণ ভাল লেগেছে,,,,,,,,,,,

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু। অনুগল্পটি ভালো লেগেছে শুনে অনেক খুশি হলাম। :) শুভেচ্ছা রইল।

৪১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৫২

মনিরা সুলতানা বলেছেন: শুভ জন্মদিন কাল্পনিক ... :)

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু। :)

৪২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৫৮

মিমা বলেছেন: গল্পের থিম নিয়ে এর মধ্যেই অনেক আলোচনা হয়ে গেছে। আসলে, আবেগের এই ব্যতিক্রম কে আমরা বিকৃতি বলি বা যাই বলি, অস্বীকার করার কোন উপায় নেই যে এই আবেগ আমাদের সমাজেও বিদ্যমান। পশ্চিমা দেশগুলোর মতো হয়ত প্রকাশ্যে নয়, কিন্তু আমাদের সমাজেও সমকামিতা আছে। এবং এর ওপরে এখন যদি আলোচনা হয় কিংবা সাহিত্যে যদি এর উপাদান উঠে আসে, তবে তা এই সমাজ বিচারে কিছুটা অস্বস্তিকর হতেই পারে, তবে অগ্রহণযোগ্য নয় মোটেই! তাই গল্পের থিম আমার মতে প্রশংসনীয়।

লেখার মাঝে কিছুটা দ্বিধা ফুটে উঠেছে যদিও, কিন্তু আপনার লেখনীই আবার রেবেকা আপার প্রসঙ্গ কে অনেক সহজ করে তুলে ধরেছে। লেখার ধরন একটু অন্যরকম হলেই ব্যাপারটা অনেক বেশি অস্বাভাবিক মনে হতে পারত। আর যেটা না বললেই নয়, গল্পটায় একটা ইতিবাচকতার ছাপ ছিল, যেটা পাঠক কেও অনেক স্বাচ্ছন্দ্য দিয়েছে।
প্রথম দিকের বর্ণনা, দৃশ্যপট তৈরি, ইত্যাদি চমৎকার হয়েছে। প্রথম দিকের কিছু জোক ধরতে পেরেছি দ্বিতীয়বারের পাঠে। সেটা অবশ্যই অনেক বেশি মজা লেগেছে তখন।
কিছুটা হয়ত অগোছালো লেখা, তবে সামান্য একটু এয়ারব্রাশ মেরে দিলেই চলবে! B-)
গল্পটা পরিণত, তবে পরিপূর্ণ নয়।

একটু বেশি বলে ফেললাম কি? আসল কথাই তো বলিনি! গল্প ভালো লেগেছে কা_ভা ভাই! :D
এবং, শুভ জন্মদিন। এক পশলা বৃষ্টির সতেজ শুভেচ্ছা রইলো আপনার জন্যে। আজ এই একটা দিনের জন্যেই আমার সাহিত্য-মন এতোটা তৃপ্ত!

ভালো থাকুন অনেক অনেক অনেক বেশি।
শুভবিকেল। :)

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মোটেই বেশি হয় নি, বরং আপনি যা বলেছেন তাতে আমার ব্যক্তিগত মতামতের প্রতিফলনই ঘটেছে। আপনার মন্তব্যের সাথে আমি পূর্ন সহমত। এই গল্পটা আমি কিছুটা ভিন্নভাবে লিখেছিলাম, যেখানে একজন মেয়ের সমকামী হয়ে উঠার প্রেক্ষাপট ছিল, যা নিঃসন্দেহে একটি খারাপ অভিজ্ঞতা। পাঠক সেই প্রেক্ষাপটটি পড়লে দুটো বিষয়ের অবতারনা হত, এক পাঠক বুঝত কোন প্রেক্ষাপট থেকে মেয়েটি পুরুষে বিশ্বাসী না হয়ে নারীতেই বিশ্বাসী হয়েছে, পাশাপাশি এটাও সকলের মনে শক্ত হতো যে সমকামীতার জন্য একটি খারাপ অভিজ্ঞতা প্রয়োজন। কিন্তু পরে ভেবে দেখলাম, এই ধরনের অভিরুচির জন্য খারাপ অভিজ্ঞতা থাকাটা সার্বজনীন কিংবা প্রয়োজনীয় নয়। মানসিক বিকৃতি বা পার্টনার হিসেবে জেন্ডার কনফ্লিক্টে ভুগাটা একটা রোগের মতই। তাই প্রকাশ করার ঠিক আগ মুহুর্তেই গল্পটিকে কেটে ছেটে অনুগল্পে রুপ দেয়া হয়েছে। ফলে কিছু কিছু জায়গায় কন্টিউনিশনের অভাব ছিল, যেগুলো একটু সময় দিলে হয়ত পূর্নতা পেত।

আপনি এত মনযোগ দিয়ে পড়েছেন, এত চমৎকার একটি মন্তব্য করেছে যা লেখক হিসেবে গল্পটি পূর্ন রুপে না লিখতে পারার যে আক্ষেপ ছিল তা অনেকখানি দূর হয়ে গিয়েছে। এবং নিঃসন্দেহে খুবই ভালো অনুভব করেছি।

জন্মদিনের শুভেচ্ছার জন্য অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা। :)

৪৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:০৬

সাদরিল বলেছেন: নারীর প্রতি নারীর ভালোবাসা! এটাও তো এক ধরণের কাল্পনিক ভালোবাসা। দিনশেষে সকল ভালোবাসাই কাল্পনিক। গল্প ভালো ছিলো।তবে শেষের দিকের জন্য প্রস্তুত ছিলাম না।আপনি নিজেকে ভেঙ্গে আবার গড়ে নিয়েছেন।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! কাল্পনিক ভালোবাসার তো ইজ্জত মেরে দিলেন ভাই।

৪৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৩৮

বশর সিদ্দিকী বলেছেন: জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা আপনাকে। আল্লাহর কাছে দোয়া করছি আপনি অনেক দিন বেচে থাকেন আমাদের মধ্যে। এবং এর সাথে আপনার সামনের দিনগুলো অনেক হাসি আর আনন্দের মধ্যে কাটুক।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:০৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ বশর ভাই! :) :) অনেক কৃতজ্ঞতা ও শুভেচ্ছা রইল।

৪৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৫১

আরজু পনি বলেছেন:

হাহা রেবেকা আপায় এসে ধাক্কা খেয়ে উল্টে পড়ে গেছি ...............................................

সমাপ্তিটা বেশ ভালো লেগেছে ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনিও দেখি হাসেন পনি আপা!!!!! B-)
সমাপ্তি ভালো লেগেছে শুনে ভালো লাগল।

৪৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১৫

মোঃ ইসহাক খান বলেছেন: চমক লাগার মত উপকরণসমৃদ্ধ লেখা। মাইনর কিছু বিষয় ছাড়া চমৎকার একটি প্রয়াস হয়েছে।

শুভেচ্ছা সতত।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ইসহাঁক ভাই। আপনার মন্তব্যে অনেক অনুপ্রেরনা পেলাম। শুভেচ্ছা রইল।

৪৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৪২

পরিবেশ বন্ধু বলেছেন: লেখায় সাধুবাদ
ভাললাগা +

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ বন্ধু! :)

৪৮| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:০১

ইমরাজ কবির মুন বলেছেন:
বার্থডে-টার্থডে'র বয়স পার করে ফেলসেন তাই আর উইশ করিনাই ! :-B

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: তাও ধন্যবাদ দিলাম। ব্যাপার না, আপনার ছবি দেইখাই বুঝতাছি যে আপনি বিনা অভিজ্ঞতায় কথা কন না। ;)

৪৯| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১৭

গৃহ বন্দিনী বলেছেন: অনুগল্প হিসেবে পারফেক্ট । রেবেকার প্রতি শায়লার আবেগটা আরেকটু প্রকাশ পেলে ভাল হত কারণ দুইজনেরই মানসিকতা বা সাপোর্ট সম্পর্ক তৈরির ক্ষেত্রে সমান ছিল ।শেষের টুইস্টটাও আরও বেশি জমত।

এনিওয়ে , এবার তো একজন নারীর চোখে আর একজন নারীর প্রতি কামনার গল্প শুনাইলা। সামনের গল্পে নিশ্চয়ই একজন পুরুষের চোখে আরেকজন পুরুষের কামনা বাসনার কাহিনি থাকবে । আমি নিশ্চিত অইটা আরও বেশি বিশ্বাসযোগ্যভাবে লিখিতে পারিবা ;) ;)

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :) তোমার রসবোধ সীমাহীন। আমি মুগ্ধ। আগামী গল্প লিখি বা না লিখি, এই গল্প তোমারে উৎসর্গ করলাম। ঘরে ঘরে শায়লার মত সুবোধ বালিকা হোক। ;) ;)

৫০| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:০৭

একজন ঘূণপোকা বলেছেন:
ব্যতিক্রমী প্রচেস্ট্রা।


একে বারে খারাপ হয়নি।

ভালোই লেগেছে

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা রইল:)

৫১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
নিমচাঁদ বলেছেনঃ শায়লার মূল স্রোতে ফিরে আসাটা পজিটিভ সাইন, আর রেবেকার নিজেকে পতিত জিনিশের মতোন মনে হওয়াটা প্রকৃতি বিরুদ্ধ কর্মের দায়।

নিমচাঁদ চমৎকার বলেছেন, এবং আমি তাঁর সাথে একমত।

আপনার লেখা আরও উপভোগ্য ও আকর্ষণীয় হয়ে থাকে।


শুভ জন্মদিন মোজাদ্দিদ ভাই (পাস্ট)।

অনেক ভালো থাকা হোক।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় ব্লগার। আপনার মন্তব্য এবং পরামর্শ আমি সব সময়ই উপভোগ করি। গল্পটা আমি প্রথমে আরো বিস্তৃত আকারেই লিখেছিলাম, যেখানে একজন মেয়ের সমকামী হয়ে উঠার প্রেক্ষাপট ছিল। যা হয়ত গল্পের পরিপূর্নতা বা রেবেকার প্রতি একটি আবেগ সৃষ্টি করত। কিন্তু পরে আমি ভেবে দেখলাম, সমকামী হবার জন্য কোন মানুষের একটি তিক্তকর অভিজ্ঞতা থাকতেই হবে তা ঠিক বাধ্যতামূলক নয়। ফলে তাৎক্ষনিক সিদ্ধান্তে আমি কাটছাট করি। এইক্ষেত্রে সমস্যা যা হয়েছে, লেখক হিসেবে অনেক অলিখিত ঘটনা বা আবেগ যার আমার মনে ছিল, আমি তা বর্ননায় তুলে ধরতে পারি নি। ফলে গল্পটা অন্য পাঠকদের কাছে কিছুটা অপূর্ন লেগেছে।

জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য অনেক ধন্যবাদ। আমার আসল নাম ধরে খুব মানুষই আমাকে শুভেচ্ছা জানিয়েছিল। :)

৫২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:০৫

অদ্বিতীয়া আমি বলেছেন: গল্পের টুইস্ট গল্পের শেষে যখন চমকে দিচ্ছে তখন গল্প শেষ । পারফেক্ট ছোট গল্প ।
গল্পের পজেতিভ সাইন , শায়লার উপলব্ধি আর ফিরে আসা , তাই পাঠকের রেবেকার প্রতি কোন সিম্প্যাথি মনে হয় না ।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। :) আপনার ভালো লেগেছে জেনে সত্যি অনেক আনন্দিত এবং কৃতজ্ঞতা জানাই। :) ভালো থাকবেন। শুভেচ্ছা রইল।

৫৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৭

সাজিদ উল হক আবির বলেছেন: গল্পের শেষে এসে অন্যসবার মত আমিও বাতাসের উল্টো স্রোতে গোত্তা খেতে থাকা ঘুড়ির মত গোত্তা খেলাম একখানা!

বর্ণনা- টুইস্ট দুটোই ভালো লেগেছে।
কাব্যিক উপমা সমৃদ্ধ লাইন গুলো যথারীতি চিত্তাকর্ষক !

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আবির। :) আপনার সেদিনের গান এখনও কানে ভাসছে। আশা করি দ্রুত আবার একদিন শোনার সুযোগ হবে। মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। :)

৫৪| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:১০

সাদা মনের মানুষ বলেছেন: শেষের দিকে এসে বুঝতে পারলাম না যেন ঠিক :(

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৩২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভাই, এটা একটি সমকামী যুগলের গল্প। যেখানে একজন সঠিক এবং স্বাভাবিক জীবনে প্রবেশ করে আর একজন হতাশায় নিমজ্জিত হয়।

৫৫| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:১০

অরুদ্ধ সকাল বলেছেন:
আগেও পড়েছিআবার পড়লাম। পড়তে পড়তে খেই হারিয়ে ফেলি কিন্তু মেলাতে পারিনা। বিন্যাস ভালো লাগলো কিন্তু গল্প মেলাতে পারছিনা।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আসলে কবি, গল্পটার প্লট কিছুটা অন্যরকম। একজন সমকামী যুগলের গল্প।

৫৬| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২৫

ঐতিহাসিক বলেছেন: গল্প পড়তে পড়তে মনে মনে যে দৃশ্যপট সাজাচ্ছিলাম; "রেবেকা আপা," সম্বোধন টা ই পুরো দৃশ্যায়ন পাল্টে দিলো ।
ভালো লেগেছে ।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৫৭| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৫৫

সায়েম মুন বলেছেন: হুট করে গল্পের মোড় চেঞ্জ হয়ে গেল। শায়লা হয়ত সঠিক সিদ্ধান্ত নিয়েছে। ভাল লেগেছে গল্প বলার ভঙ্গী।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:০৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। :)

৫৮| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:২৭

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: বোকা বনে গেলুম । আপনি সার্থক ! :(

+++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:০৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! অনেক ধন্যবাদ :)

৫৯| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৪৮

রাসেলহাসান বলেছেন: অসাধারন! একটা "ছোট গল্প" পড়লাম। ভালো লেগেছে।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। আসলে এটাকে ঠিক ছোট গল্প না বলে অনুগল্প বলাই শ্রেয়! :)

৬০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:০৭

আমি সাদমান সাদিক বলেছেন: চমৎকার হয়েছে :) কাভা ভাই

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ২:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। :)

৬১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৩:৩৬

সেলিম আনোয়ার বলেছেন: মন খারাপ করবেন না । আসলে বুঝেন তো :) । সব কিছু খুলে বলা যায় না বুঝে নিতে হয়। তাছাড়া ..থাক ..ভাল থাকবেন....... ;)

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:২৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার মন্ত্যবটি বুঝতে পারি নি। আশা করি এই গল্পটির মাঝে আপনার ব্যক্তিগত জীবনের সাথে তেমন সম্পর্ক নেই। সুস্থ ও স্বাভাবিক জীবনের জন্য শুভ কামনা রইল। :)

৬২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৪৯

আফ্রি আয়েশা বলেছেন:
দারুণ ভিন্ন আমেজের গল্প । চমৎকার লাগলো :)

সমকামিতা যদি নিছক মজা করার জন্যে হয়ে থাকে তবে তা সাপোর্ট করার কিছু নেই , তবে তা যদি কারো প্রকৃতিগত হয়ে থাকে , তবে তা অন্যায় নয় ।
শুভকামনা জানবেন :)

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকেও ধন্যবাদ। আমি যতদূর জানি সমকামীতা হলো প্রকৃতির বিরুদ্ধে যাওয়া, তাই এটা প্রকৃতিগত হওয়ার সুযোগ নেই। :) শুভেচ্ছা রইল।

৬৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩৬

জুন বলেছেন: এমন একটি ঘটনা আমি দেখেছিলুম ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক বিখ্যাত হলে।
তবে কাহিনী আগে শোনার দরুন বুঝতে পেরেছিলাম। নয়তো চোখে পড়তোনা কাল্পনিক। আর আমি আমি যেহেতু অনাবাসিক ছাত্রী ছিলাম তাই ক্লাশের ফাকে ফাকে মাঝে মাঝে আড্ডা মারতে গিয়ে দেখেছিলাম।
গা ঘিন ঘিন করলেও সমাজে এটা অনেকটাই বাস্তব। বেশী ছোট করে ফেলেছো গল্পের সাইজ। তবে ভাষার ব্যাবহার আর নির্মেদ লেখনীতে পোষ্ট খুব ভালোলাগলো ।
+

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপা। তবে আপনার বক্তব্য শুনে কিছুটা আঁতকে উঠলাম এই কারনে যে আপনাদের সময় থেকেও সমাজে এই ব্যাপার গুলো তাহলে প্রচলিত ছিল। গল্পটা আবার এসে পড়েছেন দেখে অনেক কৃতজ্ঞতা। আসলে আপু এটাকে অনুগল্প হিসেবেই প্রেজেন্ট করতে চেয়েছিলাম, তাই অনেক বর্ননা কাটছাট করেছি। :)

আবারও অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা। :)

৬৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৫৩

তাসজিদ বলেছেন: গল্প ভাল লেগেছে।


আর কেশ বিসর্জনের জন্য একরাশ প্রতিবাদ

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ তাসজিদ। বলেন কি! কেশ বিসর্জন করে আমিই না প্রতিবাদ জানালাম!!!!!!

৬৫| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

জুন বলেছেন: তোমার কথায় দুঃখ পেলাম কাল্পনিক।
আমাকে এন্টিক ভাবছো দেখে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! আপু প্লীজ দুঃখ পাবেন না। আপনাকে তো এন্টিক বলি নাই। আমি আসলে বলতে চাইছি এই ব্যাপারটা তাহলে বেশ পুরানো একটা অভ্যাস যা আমাদের সমাজে বর্তমান ছিল। #:-S :#) /:) :| :(

৬৬| ০২ রা মার্চ, ২০১৪ দুপুর ১২:৪৯

অদৃশ্য বলেছেন:






খুবই সুন্দর একটি গল্প... মুগ্ধতা...



কাল্পনিক ভাইয়ের জন্য
শুভকামনা...

০২ রা মার্চ, ২০১৪ দুপুর ১:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ অদৃশ্য ভাই!!

৬৭| ০৫ ই মার্চ, ২০১৪ রাত ১২:২৬

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: শেষের টুইস্ট টা গল্পটার মোড়ই পুরো ঘুরিয়ে দিয়েছে। সমকামীতা ব্যাপারটা ধর্মীয় কারনে আমার খুব না পছন্দ , কিন্তু গল্পের টপিক হিসেবে এটাকে এনে আপনি ব্যতিক্রমী একটা ঝরঝরে ছোটগল্প লিখেছেন। লেখার সাবলীল বর্ণনাটাও খুব ভালো লাগলো।শুভেচ্ছা। :)

০৫ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে, পড়ার জন্য কৃতজ্ঞতা রইল। :)

৬৮| ১৫ ই মার্চ, ২০১৪ রাত ৮:৪৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: বুঝতেই পারিনি প্রথমে, দারুণ টুইস্ট কা_ভা!

১৫ ই মার্চ, ২০১৪ রাত ১১:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি আপনার মতামতের জন্য অপেক্ষা করছিলাম। আপনার যদি ভালো লাগে তাহলে আনন্দিত। :) আর যদি কোন পরামর্শ থাকে তাহলে অবশ্য আবার কষ্ট করে মন্তব্যে জানিয়ে দিবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.