নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

শিক্ষামুলক পোষ্টঃ ক্যাচাল ক্যাচালের আদ্যোপান্ত এবং কিছু টিপস! ;)

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:০১

প্রিয় ব্লগারবৃন্দ শুভেচ্ছা নিন। অনেকদিন পর আবারও আপনাদের সামনে হাজির হয়েছি একটি ব্লগোম্পোটেন্ট শিক্ষামুলক পোষ্ট নিয়ে। আজকের আলোচ্য বিষয় হলো, ক্যাচাল। আগে সারারাত জেগে ব্লগাররা নানা রকম সমালোচনা আলোচনায় অংশ নিতেন । এই ধরনের আলোচনা থেকে দেশ ও জাতি নতুন পথের সন্ধান পেত। তবে অধিক সন্নাসীতে যেমন গাঁজন নষ্ট তেমনি অধিক আলোচনায় মূল বিষয়ও নষ্ট হয়। আর মুল বিষয় যে প্রক্রিয়াতে নষ্ট হয় বা ভেস্তে যায় তাকেই ক্যাচাল বলে।



ক্যাচাল একটি অত্যন্ত দর্শনীয় বিষয়। সাধারন ব্লগাররা সকল ক্যাচালে দারুন আনন্দ পান। ক্যাচাল ছাড়া ব্লগ জীবন আর লবন ছাড়া তরকারি একই কথা। কিন্তু সঠিক ক্যাচাল করার নিয়ম না জানার কারনে অনেকেই ক্যাচাল করতে পারেন না। ফলে তারা খুব দুঃখজনক ভাবে বিদায় নেন। তাই আনন্দ লাভ এবং ব্লগিং অভিজ্ঞতাপূর্ন করার জন্য আপনাকে ক্যাচাল করা শিখতে হবে আর আর এই লক্ষেই আজকে এই পোষ্ট।



তবে, এই প্রসংঙে জানিয়ে রাখি, সামু ব্লগ এখন আর সেই আগের সামু নেই। এখানে এখন আর রাত জেগে, অফিসের কাজ ফাঁকি দিয়ে, সাপ্তাহ জুড়ে কোন ক্যাচাল হয় না। এই সম্পর্কে অনেকেই ফেসবুককে দায়ী করেছেন, তবে অত্যন্ত বিশ্বস্তসূত্রে জানা গিয়েছে, সেই সেই স্বর্নযুগের নায়করা- যারা ব্যক্তিগত এবং সিন্ডিকেট উভয়ই বজায় রেখে দূর্দান্ত সব ক্যাচাল করতেন তারা প্রায় সবাই বিবাহ নামক সামাজিক বন্ধনে আবদ্ধ হয়েছেন। তাই খুব স্বাভাবিক ভাবেই তারা এখন আর বেশি রাত জাগতে পারেন না। স্বীয় স্ত্রীদের সাথে "টক মিষ্টি ঝাল" টাইপের ক্যাচাল করতে করতে দীর্ঘশ্বাস ফেলে ভাবেন, আহা আগে কি সুন্দর দিন কাটাইতাম।



ফলে প্রিয় পাঠক আপনাকে অতীতের সেই সব সেরা শিক্ষকদের শিক্ষাসেবা থেকে কিছুতা বঞ্চিত হতে হচ্ছে। তবে আশার কথা, যারা সেই সব ক্যাচাল দেখেছেন তার প্রাপ্ত অভিজ্ঞতা অনুযায়ী আজকের লেকচার সাজানো হয়েছে।





ক্যাচাল কি?

কাচ্যাল মানে হইল কাইজ্জ্যা। যদিও ক্যাচাল বা কাইজ্জ্যার সাথে সহনশীলতা বা ভদ্রতার কোন সম্পর্ক নাই তথাপি কাইজ্জ্যার একটা ভদ্র আভিধানিক শব্দ আছে যা হল ঝগড়া। লাঠালাঠি- হাতাহাতি- গোলাগুলি- চুলাচুলি যাপিত জীবনে এমন বহু রকম ক্যাচালের মতই আরেকটি আধুনিক ক্যাচাল হল ভার্চুয়াল ক্যাচাল।এই ক্যাচালের অকুস্থল ব্লগ কিংবা ফেইসবুক, অস্ত্র ভাষা কিংবা কুভাষা, মুলমন্ত্র " যে যাই বল ভাই -তাল গাছ আমার চাই" কিংবা মুই কি হনুরে।



ভার্চুয়াল ক্যাচাল মানে হলো যুক্তি তর্কের সম্বনয়ে অপরকে ধারন ক্ষমতার অতিরিক্ত জ্ঞান দেয়া। একজন আদর্শ ক্যাচালবাজ হিসেবে নিজেকে প্রমান করতে চাইলে শুধু মনে রাখতে হবে দিনশেষে তালগাছটিই আপনার। নানাবিধ ক্যাচালে যখন সকল প্রকার যুক্তিতর্কের অপমৃত্যূ ঘটবে তখনই সেখানে আবির্ভাব হবে দ্বিপাক্ষীয় কিছু সৃজনশীল অশ্রাব্য শব্দের দূর্দান্ত অশ্লীল কারুকাজ। এই ধরনের পারিবারিক পরিচয়সম্পন্ন সৃজনশীল শব্দে আম-ব্লগারগন খুশি হলেও ব্লগের তৃতীয় শক্তি হিসেবে পরিচিত মডু সাহেব কোন ভাবেই খুশি হন না। তৃতীয় শক্তির এই ধরনের অযাচিত হস্তক্ষেপে ক্যাচালকারীরাও নাখোশ। ফলে “সমগ্র ক্যাচালকারী ভাই ভাই- ক্যাচালবাজদের ভয় নাই" টাইপের কিছু নাটকীয় স্লোগানের অবতারনার মাধ্যমে ঐ তৃতীয় পক্ষের আগত এবং অনাগত চৌদ্দগুষ্টি উদ্ধার করা হয়। আর এইভাবেই ঘটে জমজমাট কোন ক্যাচালের অপমৃত্যু।



যাই হোক, প্রিয় ব্লগারগন বাঁচতে হলে যেমন জানতে হবে তেমনি ক্যাচাল করতে হলেও আপনাকে ক্যাচালের কিছু কিছু শ্রেনীবিভাগ এবং টিপস জানতে হবে। এই ক্ষেত্রে সাবেক, বর্তমান এবং ভবিষ্যতের কিছু ক্যাচালবাজের মতামত নিয়ে একটি গাইড লাইন প্রস্তুত করা হয়েছে যা আপনাকে ভার্চুয়াল ও একচুয়াল লাইফে একজন ক্যাচালবাজ হিসেবে প্রতিষ্ঠিত করতে সাহায্য করবে। চলুন দেখে নেয়া যাক কিছু জনপ্রিয় ক্যাচালের শ্রেনী বিভাগ সমূহ।



আস্তিক নাস্তিক ক্যাচালঃ

রাজনৈতিক ক্যাচালঃ

সাহিত্য ক্যাচালঃ

স্পর্শকাতর ক্যাচালঃ

ছাইয়া মাইয়া ক্যাচালঃ

লুলীয় ক্যাচালঃ

প্রেমিক প্রেমিকা ক্যাচাল

পাবলিক প্রাইভেট ক্যাচাল

পায়ে পাড়া দিয়া ক্যাচাল

আবেগী ক্যাচাল




আস্তিক নাস্তিক ক্যাচালঃ

শিরোনামেই বুঝতে পারছেন এখানে একপক্ষ ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাসী অপর পক্ষ বিশ্বাসী নয়। এখানে মূল দ্বন্দ বিশ্বাস নিয়ে। প্রত্যেকেই তার যুক্তি অন্যের উপর চাপিয়ে দিতে চায়। একপক্ষ সব কিছুতেই যুক্তি ও প্রমান চায়, আবার অন্যপক্ষ যুক্তিহীন সকল কিছুতেই বিশ্বাস করে। বলা বাহুল্য উভয়ক্ষেত্রে সর্বোচ্চ “এক্সিটিমিস্ট” ব্যক্তিরাই এই ক্যাচালগুলোতে কোমর বেঁধে ঝাঁপিয়ে পড়ে। ফলে একপক্ষ সারাজীবন নিজের সঠিক জন্ম পরিচয় নিয়ে হীনমন্যতায় ভোগে এবং অপর পক্ষ চাঁদে জনৈক ব্যক্তির ছবি দেখে ধর্ম বিশ্বাস খোঁজে। যদিও সুষ্ঠ যুক্তি প্রয়োগ হলে এই ধরনের ক্যাচাল থেকে অনেক কিছুই শেখার থাকে।



রাজনৈতিক ক্যাচালঃ

ইহা মূলত হেন করেংগা তেন করেংগা টাইপ ক্যাচাল। আমার দল ক্ষমতায় থাকলে এই হত, তোমার দল ক্ষমতায় থাকা কালে এই হইছে এই সব নিয়ে এখানে মূল ক্যাচালটি হয়। তবে নিজ নিজ দল ক্ষমতায় থাকা কালে মানুষ কিভাবে পোংগা মারা খাইছে সে সংক্রান্ত কোন আলোচনা হয় না। “দিন শেষে তালগাছটি আমার” টাইপের মনোভাব সবচেয়ে বেশি এখানেই দেখা যায়। সুষ্ঠ ক্যাচাল হলে এখান থেকে অনেক সত্যই জানা যেত। তবে অধিকাংশ সত্যই তিতা হিসেবে অনেকেই গ্রহন করতে পারত না।



সাহিত্য ক্যাচালঃ

ইহা মূলত উচ্চ মার্গিয় কিছুটা আঁতেল শ্রেনীর ক্যাচাল। এই ধরনের ক্যাচালে পড়লে স্বয়ং রবীন্দ্রনাথ পর্যন্ত রাম রাম বলে সেখান থেকে পালিয়ে যেতেন কিংবা নজরুল বলতেন, ছেড়ে দে মা কেঁদে বাঁচি। যাই হোক এই ধরনের ক্যাচাল যারা করে থাকেন, শুনতে পাওয়া যায় তাদের অনেকেরই নাকি বাথরুমে সমস্যা আছে। প্রাকৃতিক কাজে বাধা পড়লে মন মেজাজ খিচড়ে থাকবে এটাই স্বাভাবিক।



স্পর্শ-কাতর ক্যাচালঃ

এর অপর নাম সিন্ডিকেট ক্যাচাল। এই ধরনের ক্যাচালে অন্যের সমস্যা নিজের উপর টেনে আনা হয় এবং আক্রান্ত ব্যক্তির পাশে থেকে তাকে সাহায্য করা হয়। বিশেষ করে নারী ব্লগারদের কোন একটি পোষ্টে, পোষ্ট সংক্রান্ত নেতিবাচক কিছু বললে সেখানে এক শ্রেনীর স্পর্শকাতর পুরুষ ব্লগারের সন্ধান পাওয়া যায়। এই ধরনের ক্যাচালে সবচেয়ে বেশি মারনাস্ত্র হচ্ছে, নারীর অধিকার, নারী অবমাননা। এই ধরনের ক্যাচালে অধিকাংশ সময়েই স্পর্শ-কাতর সিন্ডিকেটের জয় হয়। কথিত আছে এই স্পর্শ-কাতর ক্যাচাল থেকে নাকি “ধন্যবাদ ভাইয়া :) ” নামে নতুন সিন্ডিকেট ও ক্যাচালের সৃষ্টি হয়।



ছাইয়া মাইয়া ক্যাচালঃ

উল্লেখ্য এই জাতীয় ক্যাচালে কিছু নারী বিশেষজ্ঞ পুরুষরাই অংশগ্রহন করেন। নারীত্বের বিভিন্ন লক্ষন গুলি তারা সুনিপুন ভাবে ব্যাখ্যা করে প্রমান করতে চেষ্টা করেন অভিযুক্ত নিক একটি ছাইয়া নিক। উল্লেখ্য ব্লগিয় পরিভাষায় ছাইয়া মানে হল, মেয়ে রুপী পুরুষ। স্বাভাবিক ভাবে এই ধরনের ছাইয়া নিক খুঁজে পেলে গদামের ব্যাপারে কারোই কোন আপত্তি নেই, তবে ব্যক্তিগত পর্যায়ে সুবিধা না করতে পারার কারনে ইচ্ছাকৃত ভাবে কোন মেয়েকে ছাইয়া ট্যাগ দেয়ার যে অপচেষ্টা সেখান থেকেই এই ছাইয়া মাইয়া ক্যাচাল সৃষ্টি হয়।



লুলীয় ক্যাচালঃ

কোন পুরুষ ব্লগার যদি ব্লগে এসে পাত্রী চাই মনোভাব নিয়ে শুধু নারী ব্লগারদের ব্লগে যান, প্রকাশ্যে ও অপ্রকাশ্যে নিম্নমানের লুলামী করেন, তাকে গদাম দিতে এই ধরনের ক্যাচালের সুত্রপাত হয়। আপাত দৃষ্টিতে এই ধরনের ক্যাচালে কোন সমস্যা নেই। অন্যকে লুল প্রমান করে নিজে নিষ্পাপ সাজার মজাই অন্যরকম। এই ধরনের ক্যাচালে ভালো মন্দ, লুল, সুশীল, সুযোগের অভাবে চরিত্রবান ইত্যাদি সকলেই অংশগ্রহন করে। সবাই সর্তক ভাবে পর্যবেক্ষন করে অভিযুক্ত ব্যক্তি কিভাবে ধরা খেল। স্মার্ট লুলরা এই জাতীয় ভূলের ব্যাপারে সদাসর্তক থাকে।





প্রেমিক প্রেমিকা ক্যাচালঃ

এটা এমন এক ধরনের ক্যাচাল যার কোন সঠিক কারন জানা যায় নি। এই ক্যাচালের সূত্রপাত হতে পারে প্রেমিকার টিপ হারানোতে প্রেমিকের কোন শোকগাথা মালা স্ট্যাটাস না থাকার কারনে, অন্য কোন মেয়ের ছবিতে প্রেমিকের লাইক দেয়ার কারনে কিংবা প্রেমিকা অন্য কোন ছেলের সাথে হেসে হেসে কথা বলার কারনে অথবা ফোন ওয়েটিং থাকার কারনে। তবে ধারনা করা যায় প্রয়োজনের অধিক বেশি “অপশন” থাকায় এবং পারস্পরিক বিশ্বাসের ক্ষেত্র ক্রমেই ছোট হয়ে আসার কারনে এই ধরনের ক্যাচাল বাড়ছে।



পাবলিক প্রাইভেট ক্যাচালঃ

ইহা অত্যন্ত জনপ্রিয় একটি ক্যাচাল। পাবলিক ভার্সিটি এবং প্রাইভেট ভার্সিটির ছাত্রছাত্রীদের মাঝেই মূলত এই ক্যাচাল চলে। এর অপর নাম দেশি মুরগীর সাথে ফার্মের মুরগীর ক্যাচাল। কিভাবে নিজেদের মার্কেটিং করতে হয় তা এই ক্যাচালে না আসলে আপনি হয়ত বুঝতে পারবেনা। তাছাড়া প্রতিটি ক্ষেত্রে মুক্তিযুদ্ধের রেফারেন্স টানা যে আমাদের একটি নিয়মিত অভ্যাস তা এই ধরনের ক্যাচালে আসলেই কেবল বুঝতে পারবেন।



পায়ে পাড়া দিয়া ক্যাচালঃ



এই ধরনের করার জন্য উপযুক্ত কারন এবং সুনির্দিষ্ট যুক্তিতর্ক থাকার দরকার নেই, কিচ্ছু না ভাল্গালে পাবলিক যেমন গাড়ি ভাঙ্গে তেমনি কারো কিছু ভালো না লাগলেই তিনি ক্যাচাল শুরু করে দিতে পারেন। ধরেন, কেউ একটা কবিতা লিখল। উপমা দিয়ে জনৈক কবি অশ্লীল একটি শব্দকে শিল্পসম্মত ভাবে তুলে ধরার সুন্দর প্রচেষ্টা করেছেন। চারিদিকে বাহ বাহ ধ্বনি। হঠাৎ আপনার মনে হলো, আপনি আল্লামা শফির খুব কাছের কেউ হন। ব্যাস! তৎক্ষনাৎ শুরু হবে যাবে বিশাল যুক্তি তর্ক। তবে এই প্রক্রিয়ায় যখন অংশ নিবেন তখন ভুলেও নিজের ইনবক্সে ঢুঁ মারবেন না। আর মারলেও অতীতে কারো সাথে চ্যাট হিস্টোরী দেখবেন না। তাহলে আপনি অদ্ভত বিভাজনে পড়ে যাবেন।



আবেগী ক্যাচাল

বলাবাহুল্য এই ধরনের ক্যাচাল হবে আবেগ নির্ভর। অর্থাৎ সাধারন কোন ক্যাচাল পোষ্টে আপনি অতি আবেগ তাড়িত হয়ে অদ্ভুত স্যাটায়ার ভিত্তিক কমেন্ট করলে আপনাকে সকলক্যাচালকারীরা বিনোদনের খোরাক বানিয়ে মজা নিবে। এই ধরনের ক্যাচাল শেষ হয় সাধারন, আমি ব্লগ ছেড়ে দিলাম টাইপের ঘোষনা দিয়ে অথবা সকল পোষ্ট ড্রাফট করে। তবে কথিত আছে, এত এত হাজারো ব্লগারের ভীড়ে যখন কেউ কারো অভাব অনুভব করেন না, তখন ব্লগের প্রেমে আবারও তারা ব্লগে ফিরে আসেন।





এছাড়াও আরো যে ক্যাচালের ব্যাপারে শোনা যায় তা হলো, টয়লেট ক্যাচাল, বাসা ক্যাচাল, পরকীয়া ক্যাচাল, হাসি ক্যাচাল, কান্না ক্যাচাল, 'বিশেষ রং' ক্যাচাল, গম ক্যাচাল, কালো বিলাই ক্যাচাল ইত্যাদি ইত্যাদি।



যাইহোক এবার জেনে নেয়া যাক ক্যাচালের কিছু টিপসঃ





ক্যাচাল টিপসঃ ক্যাচালের অস্ত্র সমূহ।



১) স্ক্রিন শটঃ

ইহা ক্যাচালের জন্য সবচেয়ে ভয়াবহ মারনাস্ত্র। সঠিক ভাবে এর প্রয়োগ করতে পারলে প্রতিপক্ষ একবারেই কুপোকাত। যেমন দেখুনঃ



এই ধরনের একটি অকাট্য প্রমানের পর আর কিছুই বলার দরকার নেই এবং এই একটি মাত্র স্কিন শটে আপনি প্রতিপক্ষকে ভেংগেচুরে গুড়ো গুড়ো করে দিতে পারবেন। উল্লেখ্য ইহা হবে দরবেশ বাবা টাইপ ক্যাচাল ;) :P



বিঃদ্রঃ পূর্বের স্ক্রীর্ন শর্টটি মুছে দেয়া হয়েছে।





আবার দেখুন,



২) মাল্টি নিকঃ

মাল্টি নিক থাকার অন্যতম প্রয়োজনীয়তা হল ক্যাচাল। অনেক সময় কিছু পাবলিককে দেখবেন সামান্য একটা বিষয় নিয়ে ঘ্যান ঘ্যান শুরু করছে। তারে নিজ নিকে ভালো ভাবে বুঝিয়েও যখন সাইজে আনতে পারবেন না, তখন কিছুটা ডলা দেয়ার জন্য মাল্টি নিকের কোন বিকল্প নাই। যেমনঃ





যদি কিছুটা মানসিক হয়ে থাকেন তাহলে মাল্টি দিয়ে নিজের সাথে নিজেই ক্যাচালে জড়িয়ে পড়বেন। হীট এবং বন্ধু খুঁজে দেখার অন্যতম সহজ উপায়। এমন একটি মাল্টি নিক খুলুন, যা ছেলে কিনা মেয়ে সহজে বুঝা যাবে না। কোন মুখোসের ছবি দিন এবং থাকুন এনোনিমাস- ব্যাস তাহলেই আদর্শ একটি মাল্টি হয়ে যাবে। তবে যদি ছাইয়া নিকও চালান তাহলে সেখানে চেষ্টা করবেন এনিমেটেড কোন মেয়ে / বাচ্ছার ছবি দিতে। এই ধরনের ছবির ব্যবহার এখন খুব জনপ্রিয়।



৩) রেফারেন্স তৈরীঃ

ক্যাচালে সবাই রেফারেন্স জানতে চায়। যদি রেফারেন্স থাকে তো ভালো কথা। না থাকলেও চিন্তার কিছু নেই। হাতের কাছেই আছে প্রযুক্তি। হয়ে যান রেফারেন্স বিদ ;) শিখে ফেলুন ফটোশপ, বানিয়ে ফেলুন মনমত রেফারেন্স, ছবি।







৪) ছাগুট্যাগঃ

এটা হলো সর্বশেষ অস্ত্র। ছাগুদের প্রতি আমাদের সকলের তীব্র ঘৃনাকে কাজে লাগিয়ে এখানে একশ্রেনীর মানুষ যাদেরকে পছন্দ করে না, বা যুক্তি তর্কে পরাজিত হয় তাদেরকে এই ট্যাগ দিয়ে চলে আসে। যারা বুদ্ধিসম্পন্ন তারা অন্যের উপর এই ধরনের মিথ্যে ট্যাগের তীব্র প্রতিবাদ জানায়, কেননা যত্রতত্র ছাগু ট্যাগ প্রকৃত ছাগুদেরকেই আড়াল করে। এই ধরনের মিথ্যে ট্যাগ যারা দেয় তারা সাধারনত মস্তিকে গোবর ধারন করে বিধায় কেউ এই সব পাত্তা দেয় না।





যাইহোক, আজকের ক্লাস এখানেই শেষ। আপনাদের জীবন হোক, ক্যাচালময়, ক্যাচালে জয়লাভ করুন, সামুতে দুর্দান্ত সেই সব আগের দিন ফিরে আসুক। মনে রাখবেন, আমরা ক্যাচাল না করতে পারি, কিন্তু ক্যাচালের ভালো দর্শক হতে পারি। এনজয়!!!!!!!!!!!!!!!!!!!!

মন্তব্য ১৬৭ টি রেটিং +৮/-০

মন্তব্য (১৬৭) মন্তব্য লিখুন

১| ১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:০৯

স্বপ্নবাজ অভি বলেছেন: হহাহাহা!
অনেকেই আছে , যারা মনে করেন ক্যাচাল মানেই ব্লগিং , ক্যাচাল মানেই ব্লগ ভালো !
অবশ্য এদের এমন মানসিকতা আমাদের মত সাধারণদের জন্য অফুরন্ত বিনোদনের ভান্ডার !
আপনি যে স্ক্রীনশট দুটো দিলেন , আমি খুবই হতাশ হলাম একটা দেখে !

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হুমম! আমিও তো হতাস!!!

২| ১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:১৩

নিমচাঁদ বলেছেন: ফেসবুকের স্ক্রীন শট চলবে ? হইলে এখুনি একটা ক্যাচাল লাগাইয়া দিতেছি

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সব চলবে!!!!!!!!!! উদহারন হিসেবে আপনি দিয়ে দেন।!! ;) ;)

৩| ১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:১৯

মোমেরমানুষ৭১ বলেছেন: বিশাল এক ক্যাচালীয় পোস্ট। ক্যাচাল সম্পর্কে বিশদ জ্ঞান পেলাম। জাতি বড়ই উপকৃত হল

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: শোকর আলহামদুলিল্লাহ!!!

৪| ১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:২৩

আকিব আরিয়ান বলেছেন: বিরাট জ্ঞান লাভ করিলাম =p~ B#)

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আলহামদুলিল্লাহ!

৫| ১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:২৪

দেওয়ান কামরুল হাসান রথি বলেছেন: ভাই আপনি দেখি অলরেডি ক্যাচাল লাগাই দিছেন। :D

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ;) ;)

৬| ১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:২৮

নীরব দর্শক বলেছেন: সেইরকম কোন টিপস পেলাম না।

পোস্টদাতা ক্যাচালে এখনও পাকা হতে পরে নাই।

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দেখি আপনি কিছু টিপস দেন তো তাইলে ;)

৭| ১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:২৮

সাইলেন্স বলেছেন: ক্যাচালের পোস্টমর্টেম ভিষণ ভালো লাগলো , :) শুধু স্ক্রীনশট দুটো ছাড়া :(

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কেন ভাই!!!!!!! ঐগুলো ক্যাচালের সম্পদ !!!

৮| ১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:২৯

ক্যাচালবাজ বলেছেন: ভাই কত শখ করে এই নাম নিয়েছিলাম, পরে আর কাজে লাগানো গেল না!

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আয় হায়! আপনারেই তো খুঁজতে ছিলাম!! আপনি ভাই দেখি স্বীকৃতক্যাচাল বাজ!!

৯| ১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:৩৭

শাহ আজিজ বলেছেন: বস্তুনিষ্ঠ ক্যাচাল এগিয়ে চলে এবং তা থেকে অনেকে শেখার সুযোগ পায় । অসংখ্য রেফারেন্স না থাকলে আলাপ যুদ্ধে না নামা ভালো । ভালো যুক্তি দিয়ে এগুলে দেখবেন ওপর পক্ষ গায়েব হয়ে গেছে অথবা তৃতীয় পক্ষ আপনাকে গালাগাল করছে । বাংলাদেশে ক্যাচাল পোস্ট নজরে পড়ে না তেমন । সবই ইয়াহুর গালাগাল পার্টি । পেজ প্যাটার্ন পালটানো উচিৎ যাতে আলাপ কতদুর এগুলো তা দেখে নেওয়া যায় । আমি খুব অপছন্দ করি লাইক দিয়ে ভেগে যাওয়া । সামু চাইলে পেজ এর নতুন কনসেপট দেখাতে পারি । ধন্যবাদ জাদিদ একটি গুরুত্বপূর্ণ বিষয় অবতারনার জন্য ।

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ ভাই। আসলে যদি যুক্তি সংগত আলোচনা হয় তাহলে অনেক কিছুই আমাদের শেখার থাকে!! নইলে সবই গালাগালি ছাড়া আর কিছুই নয়!

১০| ১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:৪৯

দি সুফি বলেছেন: কতদিন ব্লগে বড়-সড় কোন ক্যাচাল লাগে না :(( :((

১০ ই মার্চ, ২০১৪ রাত ১১:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ রে ভাই! মানুষ জন এত ভালা হইয়া গেল কেনু??

১১| ১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:৫৭

মামুন রশিদ বলেছেন: শান্ত সুবোধ ব্লগটাতে আবার ক্যাচাল লাগাইয়া দিলেন? আপনে মানুষ ভালা না! আপনারে মাইনাচ!!!

১০ ই মার্চ, ২০১৪ রাত ১১:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কি বললেন মামুন ভাই! আমি তো চেয়েছিলাম ব্লগটা আবার আগের মত হোক! :( কিছু করলেও দোষ, না করলেও দোষ! :(( :(( :((

১২| ১০ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:১১

*কুনোব্যাঙ* বলেছেন: ক্যাচাল ভালা পাই, ক্যাচাল দেখলেই পপকর্ণ নিয়া বইসা যাই :P কিন্তু সামু আর আগের মতো নাই, এখন ক্যাচাল লাগেনা বললেই চলে, যা ২/১টা লাগে সেগুলা শুরু হওয়ার আগেই খতম হইয়া যায় :(


পুষ্টে পিলাস

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রথমেই আপনাকে আন্তরিক ধন্যবাদ। আপনার মত একজন অন্তপ্রান ক্যাচাল প্রিয় মানুষ ব্লগে খুবই বিরল। আশা করি বিভিন্ন ঐতিহাসিক ক্যাচালে আপনার স্বনামে বেনামে সরব উপস্থিতি আছে।

মাঝে মাঝে কিছু আমাদেরকে পুরানো দিনের ট্রেলার দেখাবেন প্লীজ!!! প্লাস এর জন্য ধইন্না!!

১৩| ১০ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:১২

*কুনোব্যাঙ* বলেছেন: নীরব দর্শক বলেছেন: সেইরকম কোন টিপস পেলাম না।

পোস্টদাতা ক্যাচালে এখনও পাকা হতে পরে নাই।

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:০৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দোষ আপনাদের ভালো শিখাইতে পারেন নাই.।।#( :(( :((

১৪| ১০ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: একটু বাইরে যাচ্ছি। এসে কমেন্টের রিপ্লাই দিব। এরমাঝে কেউ ক্যাচাল করলে পরে আইসা ভচকাইয়া ফালামু। :-P

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পোলাপাইন তো হতাস করল!! কোন ক্যাচাল নাই!!

১৫| ১০ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:১৭

হানিফ চৌধুরী বলেছেন: অনেক ভাল লাগলো ক্যাচালের শিক্ষামূলক পোষ্টটি .... :)

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ! নিয়মিত ক্যাচাল করুন, আপনার ব্লগিং অভিজ্ঞতা আরো পূর্ন হোক, আমিন।

১৬| ১০ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:২৩

দালাল০০৭০০৭ বলেছেন: জাতি বড়ই উপকৃত হল আপনার ক্যাচাল মার্কা পোস্ট পেয়ে।

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। ;)

১৭| ১০ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:২৫

ঢাকাবাসী বলেছেন: ক্যাচালের ক্লাশটা ভালই লাগল। ক্যাচাল সম্পর্কে বিস্তারিত জেনে নিজেকে জ্ঞানী ভাবতে শুরু করেছি।

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সুন্দর! আপনি একটা পোষ্ট দিতে পারেন। সামুর সেরা দশ ক্যাচালবাজ!! :P :P

১৮| ১০ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৩৬

বোধহীন স্বপ্ন বলেছেন: ক্যাচাল পড়তে মজা লাগে। গুগল মামা কইরা কইরা পুরান ক্যাচাল খুইজা বাইর করি। মাঝে মাঝে নিজেরও ক্যাচাল করতে মুঞ্চায়.... :#)

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চলেন শুরু করি! কোন ক্যাটাগরীর ক্যাচাল করবেন আওয়াজ দেন খালি!! :P :P

১৯| ১০ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৫০

নিমচাঁদ বলেছেন: এখন পর্যন্ত কোন ক্যাচাল লাগলো না দেখে , ফেসবুকের লিঙ্ক দিলাম । আশা করতাছি একটা ভাল ক্যাচাল হবে

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কি ভয়ানক কি ভয়ানক! আপনি এই জিনিস কিভাবে আপ করতে পারলেন নিমচাঁদ দা!! :| :|| :||

২০| ১০ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:০২

মামুন রশিদ বলেছেন: 'ক্যাচাল জারগন' বা 'ভোকাবুলারি অব ক্যাচাল' ছাড়া ক্যাচাল করতে পারুম না ।

'শব্দের দুর্দান্ত অশ্লীল কারুকাজ' বা ব্লগীয় গালি অভিধানের কিছু উপযুক্ত উদাহরণ পোস্টে সংযুক্ত করে দেয়া জরুরী ।

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আহেম আহেম! দেখুন আমার শব্দ ভান্ডার খুবই দুর্বল। তাই এই ধরনের কিছু উল্লেখ্য করার ব্যাপারে ভরসা পাই না। আপনি যদি একটু সাহায্য করতেন আর কি..... ;) ;)

২১| ১০ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:১৯

আলোর পরী বলেছেন: বাহ , ভাল লাগলো এই ক্যাচাল পোস্ট । আসলে আমাদের জীবন যে হারে স্টেরিও টাইপ হয়ে জাচ্ছে তাতে কিছুটা ক্যাচাল যোগ করে নিলে মন্দ হয় না ।

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ঠিক বলেছেন। বিনোদনের জন্য সব কিছুই জায়েজ। :)

২২| ১০ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৪৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ক্যাচালে আপনার গভীর জ্ঞান দেখে রীতিমতো মুগ্ধ। স্যালুট গ্রহণ করে কৃতার্থ করবেন, জনাব! প্রত্যেকটি কথাই উদ্ধৃত করার মতো, বিধায় কোটেশনে যাওয়া বাদ দিলাম।

আপনার অভিসন্দর্ভটি পড়ে একটি ‌ইতিবাচক অনুভব হলো আমার। অবশ্য আগেই থেকেই ক্যাচাল সম্পর্কে আমি পজিটিভ! আজ আরও পজিটিভ হলাম।

ক্যাচালে ব্লগ একটিভ থাকে, সঞ্চালক/সম্পাদক বাবুটিও যে খুব অসন্তুষ্ট, তা কিন্তু নয়! হিটের দরকার আছে না....!

তাই বলছি....
লেখায় লেখায় বিতর্ক হলে মন্দ কী! কাইজ্জাও একটু হলোই বা!
শুধুই ‌'সৃজনশীল অশ্রাব্য শব্দের দূর্দান্ত অশ্লীল কারুকাজ' না থাকলেই হলো!


তাই আপনার বাস্তব নির্দেশনা-সম্বলিত লেখাটির জন্য ধন্যবাদ...
আপনার শেষ লাইনগুলোর মতো একই কামনা করছি... :)

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ অবশ্যই। আমি চাই সকালে ক্যাচাল হোক, বিকালে ক্যাচাল হোক, রাতে ক্যাচাল হোক, জাগরনে ক্যাচাল, ভালোবাসায় ক্যাচাল, হিংসায় ক্যাচাল, ক্যাচালে ক্যাচাল।

দাগ থেকে যদি ভালো কিছু হয় তাহলে দাগই ভালো!!!!!!!!! ;) :P :P

২৩| ১০ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৪৬

তাসজিদ বলেছেন: হা হা হা।
অস্বীকার করে লাভ নেই ব্লগ কে জমাতে হলে ক্যাচালের প্রয়োজন আছে।

তবে আমার কাছে কখনই ক্যাচাল পোস্ট ভাল লাগে নি। অযথা সময় নষ্ট ।

সামু র জনপ্রিয় ক্যাচাল বিদ রা ইদানিং অনুপুস্থিত।

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! কারনটা আগেই উল্লেখ্য করেছি। ব্লগ বাদ দিয়ে এখন তারা বউ এর খপ্পরে পড়েছেন। সেটা ক্যাচালের খুব দারুন জায়গা!!!

২৪| ১০ ই মার্চ, ২০১৪ রাত ৮:৪০

উদাস কিশোর বলেছেন: এত জ্ঞিয়ান কোতায় রাকবো ? অঁ !
মজা লাগলো ;)

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: একটা ফাঁকা মাথার লোক খুইজা বাইর করেন, তারপর তার মাথায় রাখেন। ;)

২৫| ১০ ই মার্চ, ২০১৪ রাত ৮:৫৫

ইখতামিন বলেছেন:
ক্যাচালেরও এতো সুন্দর পোস্ট হয়...


:)

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ঞঞঞঞ

২৬| ১০ ই মার্চ, ২০১৪ রাত ৯:১২

ইখতামিন বলেছেন:
নির্বাচিত পাতায়..

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ প্রিয় মডু! :)

২৭| ১০ ই মার্চ, ২০১৪ রাত ৯:৩৪

মাসুম আহমদ ১৪ বলেছেন: ক্যাচাল বিষয়ক গবেষনা পড়ে মজা পাইছি :)

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মজা পাইলে তো হইত না, মজা দিতেও হইব!!!!! ;) :)

২৮| ১০ ই মার্চ, ২০১৪ রাত ৯:৪০

সুমন কর বলেছেন: আপনি তো দারুণ শিক্ষক !!!
ক্যাচালে আপনি দেখি, বিশাল জ্ঞানের জাহাজ। =p~ =p~ =p~ =p~ =p~ =p~

মজার।

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আশা করি আপনি গুরুমারা শিষ্যে পরিনত হবেন। নতুন ক্যাচালের দিনের আলো আপনাকে দিয়েই শুরু হোক! আমিন ;)

২৯| ১০ ই মার্চ, ২০১৪ রাত ৯:৫৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: দারুণ ক্যাচালিপিডিয়া পড়ে মুগ্ধ ;)


একটা ক্যাচাল দেখতে ইচ্ছে করছে, যদিও আমি নিজে ক্যাচালে অভিজ্ঞ নই বলে ক্যাচালে জড়াই না ;)

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! ধন্যবাদ সোনাবীজ ভাই। আমি তো আসলে কিছুই দিতে পারলাম না। এখানে দেখতে পাচ্ছি সাবেক ক্যাচালবাজরা শুধু এসে দেখে যাচ্ছে কিচ্ছু বলছে না। :(

৩০| ১০ ই মার্চ, ২০১৪ রাত ১০:৪৩

শান্তির দেবদূত বলেছেন: হা হা হা, ব্যাপক গবেষণামূলক পোষ্ট :)
আপনেরে একটা পি.এইচ.ডি দিলাম এই বিষয়ে। বিশিষ্ট ক্যাচাল বিশেষজ্ঞ, ডঃ কা আন্ডারস্কোর ভা :)

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আহা!!! প্লীজ ভাইয়া একটা সার্টিফিকেট দিয়েন। আমি সরকারী কাজে এপ্লাই করব। বিভিন্ন মন্ত্রী এমপি এবং নেতাদের পিএস হিসেবে। :P :P :P :P

৩১| ১০ ই মার্চ, ২০১৪ রাত ১০:৫১

বটবৃক্ষ~ বলেছেন:

:-B :-B আমিও ক্যাচাল করতে চাই!! প্লিজ প্লিজ!!

আর মাল্টিনিকবাজি!! গররররর /:) /:)

ওহ ! বাইদ্য ওয়ে!! দিনশেষে তালগাছ আপনাদের হলেই ভাল! কারন বটগাছ আমার!!! ^_^ ^_^

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খাইছে! বটগাছ আপনার!! আপনি তো দেখি আরো এক ধাপ এগিয়ে! হবে হবে আপনাকে দিয়েই হবে হে প্রিয় বৃক্ষ! নতুন সবুজ পাতার মত আপনিও ক্যাচালে তির তির করে বেড়ে উঠুন!

৩২| ১০ ই মার্চ, ২০১৪ রাত ১০:৫৮

কয়েস সামী বলেছেন: ক্যাচাল শিখাইতে অনেকেই পারে মামা! পারলে একখান লাগাইয়া দ্যাহান দেহি!

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দেখেন, আপনি যে মাল্টি, এটার প্রমান আছে। এই পোষ্ট শেষ হোক তারপর আপনার মাল্টি নিক আমি সবার কাছে প্রকাশ করব। আপনার জন্য কেউ ফেসবুকে শান্তি পাচ্ছে না। এর একটা বিহিত হওয়া দরকার!

৩৩| ১০ ই মার্চ, ২০১৪ রাত ১১:০৫

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: আমি লুলিয় ক্যাচাল করিতে চাই । :!> :!> সকলের নিকট ক্যাচাল ফিরিয়ে আনার আকুল আবেদন জানাচ্ছি । ;) ;)


+++++++++

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি পারবেন! আপনাকে দিয়ে হবে। বিসমিল্লাহ বইলা শুরু কইরা দেন। আমরা আছি!!!!

৩৪| ১০ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩২

ক্লান্ত তীর্থ বলেছেন: আম্মুউউউউউউউউউউউউউ ক্যাচাল করমুউউউউউউউউউউউউউউউউ!

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:৩৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আম্মুকে ডেকে ক্যাচালে পড়া যায় না, আম্মু এবং আব্বুকে ডেকে ক্যাচাল থেকে বিদায় নিতে হয়। আপনি প্রথমেই ফেল করেছেন। :(

৩৫| ১০ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪৭

আরিফ রুবেল বলেছেন: ক্যাচাল বিষয় এমন ভারী জ্ঞানগর্ভ ব্লগ পড়ে নিজেকে গর্বিত মনে হচ্ছে। কত কিছুই ছিল অজানা, আর কত কিছু যে এখনও জানি না ভেবে মাথাটা কিছুটা ভারী ভারীও লাগছে।

এক সময় যখন নতুন নতুন ব্লগের পথঘাট চিনি তখন রাত জেগে জেগে নানান রকম ক্যাচাল পড়তাম, ছোট মানুষ তাই তেমন একটা ক্যাচালে জড়ানো হয়নি। আর খেয়ালও করিনি ক্যাচাল বিষয়ক ব্লগের এমন শ্রেনিভেদ। আপনার পোস্ট পড়ে কিছুটা স্মৃতিকাতর এবং আবেগতাড়িত হয়ে গেলুম :((

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: গুড! তাহলে আপনি আবেগী ক্যাচালবাজ ক্যাটাগরীতে নতুন কিছু করা যায় কিনা ভেবে দেখতে পারেন। আশা করি সফল হবে। ;)

৩৬| ১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:০৬

নিশাত তাসনিম বলেছেন: ক্যাচাল ব্লগ হিটের জন্য অতি আবশ্যক । ক্যাচাল না থাকলে ব্লগ জমজমাট থাকেনা । কথা সত্য কিন্তু।


ব্লগে এখন ক্যাচাল নাই কারণ যারা ক্যাচাল করতো তারা বুঝতে সক্ষম হয়েছে ক্যাচাল একজন ব্লগারকে খারাপ কিছু ছাড়া ভালো কিছু কখনোই দিতে পারেনি। :P :P

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার অভিজ্ঞতা বা মতামত দিলেন। ;) ;) :P :P
তবে নেগেটিভ মার্কেটিং করে জলিল সাহেব যদি সেলিব্রেটি হইতে পারে আম ব্লগাররা ক্যাচাল কইরা হিট পাইতে উৎসাহী হইব না ক্যান। :)

৩৭| ১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:১৬

আমিজমিদার বলেছেন: কি লেকছেন মিয়া ফাউল, ব্লগের মান আপনাদের কারণেই নষ্ট হয়। নানানানানানা...বলগ নষ্ট হইয়া গেল, আমার তো ভালই লাগতাসে না পুষ্ট দেইখা। এই পুষ্ট সামুর কলঙ্ক। এই পুষ্টদাতারে দলেবলে শান্তিং নমঃ নমঃ দেওনের কাম। ধুর ধুর ধুর।

(ক্যাচালের স্টার্ট কৈরা দিলাম, বাকি ভাইজান আপ্নেরা আসেন, এই ক্যাচালরে সমৃদ্ধ করি ;) ;) ফর সামু'স সেক )

১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই সব রিভার্স খেইলা লাভ নাই। আপনি যে কার মাল্টি তা আমি জানি! নিজ নিক তো ব্যান খাইছেন মিয়া, এখনও সময় আছে মাফ চাইয়া ব্লগে ফিরা আসেন।

(আমিও শুরু করলাম ;) ;))

৩৮| ১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:৪৭

নিমচাঁদ বলেছেন: নির্বাচিত হওনের লাইজ্ঞা টেকা পয়সা কতো খরচ করলা ? মডুরা কি ক্যাশে নেয় না চেকে ? রেট কিরাম ? /:)

১১ ই মার্চ, ২০১৪ রাত ১:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আরে ভাই দিন বদলাইছে না!! এখন বিকাশের যুগ! ;)
আমি অল্পের উপর বাইচা গেছি। তয় আমি লাইন ঘাট চিনি। কেউ ইন্টারেস্ট হইলে আমারে আওয়াজ দিয়েন। কমিশন পাইবেন। ;) ;)

৩৯| ১১ ই মার্চ, ২০১৪ রাত ১২:৪৭

নিশাত তাসনিম বলেছেন: প্রিয় ব্লগার দয়া করে ভুল বুঝবেন না । আমার এই মন্তব্যের জবাবে আপনার যথাযথ প্রতি উত্তর আশা করছি । ভুল হলে নিজ গুণে ক্ষমা করবেন। ব্লগে একজন অন্যজনের পেছনে লেগে থাকার ঘটনা আজ নতুন নয়।

আপনি আপনার পোস্টে সন্ন্যাসী , সাধারণ , দারুণ , প্রসঙ্গে , সপ্তাহ, দুর্দান্ত, মূলমন্ত্র , সমন্বয়ে , দ্বিপক্ষীয় ,দ্বন্দ্ব, সূত্রপাত , ভুলের , অদ্ভুত, ভিড়ে, ভেঙ্গেচুরে, বাচ্চার , এই বানান গুলো ভুল করেছেন । এখন আপনার পেছনে লেগে থাকা বা কোন শত্রু যদি আর দুইটা মাল্টি খুলে ঐ দুইটা নিক থেকে ফালতু কাজ করে , ছাগুদের মতো কাজ করে এবং এরপর অন্য একটি নিক থেকে বানানের মিল দেখাইয়া আপনাকে তার মাল্টি বানায় তখন কিন্তু একটা ক্যাচাল লাগবে। অতীতে আমরা সামুতে তাই দেখেছি ।

আপনি পোস্ট এডিট করে বানান ঠিক করবেন সেই উপায় ও নেই কারণ আমি আপনার পোস্টের সর্বশেষ এডিটের সময় স্ক্রিনশট নিয়ে রাখছি :) লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): এখানে ক্যাচাল করতে আসলে ভচকাইয়া ফালামু, এখানে ক্যাচাল করতে আসলে ভচকাইয়া ফালামু ;
সর্বশেষ এডিট : ১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:০২ | বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর..


সুতরাং খুব খিয়াল B-) B-) B-)

১১ ই মার্চ, ২০১৪ রাত ১:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহাহাহাহাহাহাহাহহাহা! সর্বনাস!!! আমি তো দেখি মানুষ চিনতে ভুল করি নাই প্রিয় ব্লগার!! আমার চোখ বান্ধা! তারউপর রুম অন্ধকার! শুধু জানি রুমে অন্য একজনও আছেন। এখন উপায়!!!!!!!!!!!!!!! :P :P

৪০| ১১ ই মার্চ, ২০১৪ রাত ১:১৫

নিশাত তাসনিম বলেছেন: কি জবাব দিয়েছেন কিছু বুঝিনাই :( আর একটু সহজ করে দেন । কঠিন ভাষা বুঝি কম :)

১১ ই মার্চ, ২০১৪ রাত ১:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহাহাহা! থাক থাক! লাগবে না। যাক স্বস্তি পেলাম যে কেউ যদি ঐ ধরনের ক্যাচাল করে ফাসাতে চায় তাহলে আপনার ঐ কমেন্ট আমাকে সেফ করবে। আপনি দেখিয়েছেন কিভাবে বানান ইচ্ছে করে নকল করে বাটে ফেলা যায়! হাহা!

৪১| ১১ ই মার্চ, ২০১৪ রাত ১:৩১

দালাল০০৭০০৭ বলেছেন: আমি যখন ওয়াচে ছিলাম তখন দেখতাম একভাই সবার পোস্টে মন্তব্য করতেন, এখন দেখি তিনি ক্যাচাল কেসে ফেঁসে ওয়াচে আছেন।

১১ ই মার্চ, ২০১৪ রাত ১:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: তাই নাকি! সেই কারনেই তো উনাকে এখন আর দেখি না। তিনি বর্তমান প্রজন্মের একজন ক্যাচাল মজলুম!

৪২| ১১ ই মার্চ, ২০১৪ রাত ২:৫৬

অদ্বিতীয়া আমি বলেছেন: হাহাহা মজার হয়েছে , এ ব্রিফ হিস্টোরি অফ ক্যাচাল । ব্লগের ক্যাচালময় সময়ের কথা মনে পড়ে গেল ।

ক্যাচাল থেকে ভালো খারাপ দুটোই শেখার আছে , আর সবচেয়ে বিনোদনের ব্যাপার হল যখন মাল্টি নিক ধরা পড়ে , নিক ম্যালফাংশন করে ।

১১ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভালো নাম দিসেন তো!! এ ব্রিফ হিস্টোরি অফ ক্যাচাল ।
হাহাহ! ঠিক বলছেন, মাল্টি নিক ধরা পড়ার বিষয়টা সেই লেভেলের মজার ছিল!!

৪৩| ১১ ই মার্চ, ২০১৪ সকাল ৯:৩৯

অদৃশ্য বলেছেন:






আপনার এই লিখাটি সকালে পড়বার পড় থেকেই ভাবছিলাম এমন একটি মন্তব্য করি যেন কাল্পনিক ভাই ক্ষেপে যান... সাথে আরও দু'চার জনও... ব্যাস ক্যাচাল শুরু হয়ে যেত... লিখাটির মর্যাদা অক্ষুন্ন থাকতো...

তবে কেউ কেউ চেষ্টা চালিয়েছেন সেটা খুবই দুর্বল ভাবে... আর আমিও পারলাম না কাল্পনিক ভাই...

লিখাটি খুব চমৎকার হয়েছে... অতি সন্যাসির গাঁজন এখন নাই সেই সাথে অল্প সন্যাসিরাও কথা বলা ছেড়ে ধ্যানে বসে গ্যাছেন... আমরা কয়জন আম পাবলিক এখন হাঁটু পানিতে দাপাচ্ছি যেন...

বর্ষা আসুক আর জলে টইটুম্বুর হয়ে যাক সামুবিল... তখন না হয় আমরা পাড়ে বসে থেকেই আনন্দ উপভোগ করবো...

কাল্পনিক ভাইয়ের জন্য
শুভকামনা...

১১ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সেটাই তো দেখলাম!!! কোন উপযুক্ত ক্যাচালই কেউ সৃষ্টি করতে পারল না :( কি শিখলো পোলাপাইন বুঝলাম না!!

চলেন সামু বিলে মাছ চাষ শুরু করি। ;) :) আমরা পাড়ে বসেই আনন্দ দেখব।!! :P


৪৪| ১১ ই মার্চ, ২০১৪ সকাল ১০:১৪

একজন ঘূণপোকা বলেছেন:

ক্যাচাল করি নাই আড়াই বছরের ব্লগ জীবনে, যখন কোন পোস্টে ক্যাচাল লেগে যাবার সম্ভবনা দেখে দিয়েছে, ভালোয় ভালোয় সরে গেছি। ভালো পোলা তো।


কিন্তু ক্যাচালে মজা পাইতাম।

১১ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৩২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, আমিও দূর হতে ক্যাচালকে দেখেছি আর মনে মনে কত কিছু করেছি ;) আমরা ভালো পোলা তো বটেই- একে বারে আদর্শ ব্লগার ;) ;)


৪৫| ১১ ই মার্চ, ২০১৪ সকাল ১০:৩২

চিরতার রস বলেছেন: ক্যাচাল মানুষকে কঠিন পরিস্থিতি মোকাবিলা করতে শিখায়। কবি বলেছেন- "ক্যাচাল দেখে করিসনে ভয়, শক্ত হাতে করো জয়।"

১১ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ঠিক! সহমত!!

৪৬| ১১ ই মার্চ, ২০১৪ সকাল ১০:৩৮

সেলিম আনোয়ার বলেছেন: সকালবেলা ক্যাচালের উপর পোস্ট পড়লাম।সারাদিন ক্যাচালের মধ্যে দিয়ে যায় কি না আশংকায় আছি।পোস্ট ভাল হয়েছে।তবে ক্যাচাল তো ক্যাচালই।পুরু দেশ জুড়ে এখন ক্যাচালের ছড়াছড়ি।তাই ব্লগে সেটার পরিমান বা সুযোগ কমে গেছে।

১১ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি রেডি থাকেন। সামনে আপনার ইচ্ছা পুরন হবে। আপনার সাথে অনেক ক্যাটাগরীতে ক্যাচাল হবে। সময় আইসা নেক।

৪৭| ১১ ই মার্চ, ২০১৪ সকাল ১০:৫১

উপপাদ্য বলেছেন: ক্যাচলের সাতকাহন চমৎকার হৈছে। একদিম ওপেন হার্ট সার্জারীর মতো। অনেক ধন্যবাদ প্রিয় ব্লগার।

তয় ভাইজান ক্যাচাল কিন্তু এক্কেরে খারাপ কিছু না। মডু যদি ক্যাচালে না হান্দায়তো তাইলে আমরা এখনো অনেক ভালো ভালো ক্যাচাল পেতাম। ক্যাচাল এখন ফেবুতে চলে গেলেও ব্লগের মতো নির্মল বিতর্কের পরিবেশ ওখানে নেই। ওখানে খাজা বাবা গাঞ্জাবাবারা থাকেন নিজেদের মুরিদ নিয়ে, একটা কিছু পয়দা করেই খালি বাহবা আর বাহবা।

আপনি কিছু গঠনমুলক বলেন সাথে সাথে ব্লক। এমন ব্লক করে যে লাইক ছাড়া আর কিছু দিতে পারবেন না। দেউলিয়ারা এতোই লাইকাঙ্খী যে তাদের ব্লকের ধরন দেখে হাসতেও ইচ্ছা করে না।

১১ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৩৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ঠিক বলেছেন, ক্যাচাল খারাপ না।

তবে ক্যাচাল যখন নোংরামির দিকে চলে যায় তখন সেখানে সার্বিক দিক বিবেচনা করে তৃতীয় পক্ষকে হস্তক্ষে করতে হয় অনেকটা বিদেশী রাজনৈতিক শক্তি মত। ফেসবুকের ক্যাচাল আর ব্লগের ক্যাচালে বহুত পার্থক্য আছে। অনলাইনে সবাই হ্যাডম- ফেসবুকে এই হ্যাডম যত সহজে প্রকাশ করা যায় কিন্তু ব্লগে আজাইরা হ্যাডম দেখাইতে আসলে খবর আছে।

তারা ব্লক করে কারন তাদের কনফিডেন্সের অভাব। তারা নিজেরা অন্যের কথা শুনে না। ফলে তাদের কথাও কেউ শুনে না। ফলে অধিকাংশ সময়ে তারা নিজেরাই একা একা কাউ কাউ করে। ;) ;)

৪৮| ১১ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:১০

কান্ডারি অথর্ব বলেছেন:

আহেন দুইজনে মিল্ল্যা ধুমাইয়া ক্যাচাল করি B-)) B-)) B-))

১১ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আহেন ;)

৪৯| ১১ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৪৮

গাধা মানব বলেছেন: অনেক দিন পরে আফনের লিখা পইড়া হাসতেই আছি।
পুষ্টে পিলাচ। ;) ;) =p~ =p~

১১ ই মার্চ, ২০১৪ দুপুর ১:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্লাসের লাইগা ধইন্না!!!!!!! ;)

৫০| ১১ ই মার্চ, ২০১৪ দুপুর ১:০৬

সায়েম মুন বলেছেন: এই জিনিসটা এতদিনেও শিখতে পারিনি। আজকে আপনার এই ক্যাচালপিডিয়া পোস্ট পড়ে মনে হলো কিছুটা ট্রাই করলেই অতি সহজেই একজন উন্নত শ্রেণীর ক্যাচালবিদ হতে পারি। #:-S

১১ ই মার্চ, ২০১৪ দুপুর ১:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহাহ!!!!! চেষ্টা কইরা দেখেন!! ;) :P :P

৫১| ১১ ই মার্চ, ২০১৪ দুপুর ২:০৭

সেলিম আনোয়ার বলেছেন: ঠিক আছে। এখনো মরিনি ;) ।বছর খানেক প্রস্তুতি নিয়ে আসবো। তারপর হবে ক্যাচাল।প্রত্যেক প্রকারের ক্যাচাল।উদাহরণ সহ। !:#P নাদের আলী আরেকটু বড় হয়ে নেই। :D

১১ ই মার্চ, ২০১৪ দুপুর ২:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বেশি কথা বলাইয়েন না আমারে দিয়া। আপনার আর বড় হওয়ার দরকার নাই।

৫২| ১১ ই মার্চ, ২০১৪ দুপুর ২:৪৪

ডানাভাঙ্গা চিল বলেছেন: পোষ্টের প্রথম স্কীনশর্ট টা কার দিসেন?
এটা কোন ব্লগারের কাহিনী। এর কি কয়েকদিন আগে বই বাইর হইছিল?
কি দিনকাল আসলো।
দেখেন এই ধরনের লোকদের সংখ্যা আমাদের এইখানে কম না।
এরা কবির লুক নিয়ে এই ধরনের কাহিনী প্রতিনিয়ত করে
তবে আপনি কেন এই ব্যাপারে আরো প্রতিবাদ জানালেন না, কেন পোষ্ট দিয়ে বললেন না এই লোক লুল । তাহলে সবাই সতর্ক হতে পারতো।

১১ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: !!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

দেখেন, আপনি কিন্তু ক্যাচাল শুরু করতে চাচ্ছেন। ঐটা একটা উদহারন ছিল বৈকি। যদি চিনতে পারেন, তাহলে আপনিও সচেতন ব্লগার হিসেবে নিজের দায়িত্বপালন করুন। আমি বিশ্বাস করি জ্ঞানী লোকের জন্য ইশারায় কাফি! তাই আর বেশি কিছু বলার প্রয়োজন বোধ করি নি।

ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

৫৩| ১১ ই মার্চ, ২০১৪ দুপুর ২:৫৩

হাসান মাহবুব বলেছেন: সম্মানিত কাভা,

এটা আপনি কি করলেন? বইমেলায় আপনার সাথে ক্যাচাল বিষয়ক পোস্ট এবং কীভাবে নিট্যনতুন ক্যাচাল তৈরি করে ব্লগের পরিবেশের ভারসাম্য রক্ষা করা যায় তা নিয়ে আমরা দীর্ঘ আলোচনা করেছিলাম। যার ফলশ্রূতিতে আজকের এই ব্লগপোস্ট। অথচ কোথাও সমবেত আলোচনাকারীদের কারো নাম নেই। আমার কথা বাদই দিলাম, তন্ময়, অপরিণীতা, নমি এরা কি দোষ করলো? আসলে আপনি ব্লগ সেলিব্রেটি সিন্ড্রোমে ভুগছেন। হিটের জন্যে নৈতিকতা বিসর্জন দিয়েছেন। আপনার এই অসদাচরণের প্রমাণ সেইদিন উপস্থিত সবার কাছেই আছে। আমি সাক্ষিসাবুদ যোগাড় করে আপনার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেব।

শুভকামনা।

১১ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাসান ভাই এই ভাবে প্রকাশ্যে আমাদের পরিকল্পনার কথা ফাঁস করে দিলেন!!! :|| :| /:) /:) আমি ভেবেছি আমরা বরাবরের মতই পিছনে থেকে কলকাঠি নাড়ব! এখন তো সামনে ক্যাচাল হইলে মাইনষে আমগো ধরব! এডা কিছু হইল?? নাহ! আমি হতাশ।

অ্যাঁইচ্ছা থাক বুঝছি, হিট সবারই দরকার আছে। উখে, এই পোষ্ট আপনাদের সবাইকে উৎসর্গ কইরা দিলাম ;) :) আর সেদিন যে মাল্টি গুলোর কথা বললেন, সেইগুলো দিয়া আপাতত নো পোষ্ট! :P :P

৫৪| ১১ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:০০

ৎঁৎঁৎঁ বলেছেন: মাম্মা, পুত্থুম স্কিন শটের লুইচ্চাটা কেডা? চেনা চেনা লাগতাসে, কোথাও দেখসি, কেডা কওতো? লগে একডা সাগরেদও আছে দেখা যাই! এখনকার কথা আর কী কমু, সেদিন ফেবু তে দেখলাম এক টাকলা মফিজ গেসে বইমেলায় মাইয়াদের কাছ থেকে পেটিকোট কিনবো, সেইটা নিয়ে নিয়ে আবার স্ট্যাটাসও দিসিলো, দেশটা আবুলে ভরে গেল!

সাহিত্য কেচালের একটা রিভার্স ক্যাচাল আছে, অইটা তুমার গবেষনা প্রবন্ধে যোগ করে দিতে পার, অইটা হল বদনা ক্যাচাল, এইটা হইতাসে কুত্তার পেটে যেমন ঘি হজম হয় না, গোলাপের গন্ধে পাঠার যেমন পেট খারাপ হয়, অই রকম সাহিত্যের কথা শোনা মাত্রই কিছু পাবলিকের পেট মোচড় দেয়, কোনো টয়লেট ছাড়াই এরা লাইন দেয় বদনা হাতে এবং কাঊ মাউ করতে থাকে, এইটা হইলো বদনা ক্যাচাল!

১১ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: স্কীর্ন শর্ট যা দিসি, তা একটা স্যাম্পল। এইরকম আরো কয়েকটা আছে। সেইগুলো দিলে পইড়া পইড়া তো আরো খাঁটি মফিজ হইয়া যাইবা গা! পরের বার বই বাইর করবা, 'নষ্টালজিক স্কীন' শর্ট নাম দিয়া। অটঃ যশোরে যে মফিজ পাওয়া যায় জানতামই না। B-) :| :| B:-)

আর সাহিত্যের কথা কইও না, তোমগো যুগে ভাগ্যিস বড় কোন সাহিত্যিকের জন্ম হয় নাই। হইলে তারা আর সাহিত্যিকই হইত না, আমগো মত টুকটাক ব্লগিং কইরা দুই চাইটা লাইক কামাইত। আমিন! রবি বাবু মইরা বাইচা গেসেন। =p~ :P

৫৫| ১১ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৩৫

আজ আমি কোথাও যাবো না বলেছেন: :P :P :P

১১ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৩৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ;) ;) ;)

৫৬| ১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:০৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: বাহ! এই দারুন কোচিং কেলাশ কেম্তে এত দেরিতে পড়লাম!!!

আবার ট্রেনিংয়েই দেখী ভাল ক্যাচালীয় সুবাতাস বইছে! তা ভাল, ভাল!- ছাত্র যদি শিখার প‌্যাকটিস না করে উস্তাদ বুঝবো কেম্নে তার কোচিং সাতথক!!!!!!;)


++++

১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! তা যা খাসা বলেছেন। গুরুমারা শিষ্য যাকে বলে আর কি।
দেখি কি হয়, আমরা তো অধীর আগ্রহে অপেক্ষা করছি।!

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাই। আশা করি ভালো আছেন। :) :)

৫৭| ১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:১৯

মামুন রশিদ বলেছেন: ক্যাচাল তো লাইগাই গেলু! হাসান মাহবুব উশকাই দিলু আর ৎঁৎঁৎঁ চালিয়ে গেলু !!

ডানাভাঙ্গা চিল ভাইয়ের সাথে একমত, মুখোশ উন্মোচন চাই !!!

(কার? কখন? কিসের? এসব প্রশ্নে আমাকে জড়াবেনা)

B:-/ 8-|


গ্যালারিতে ইটা রাইখা গেলু, সাবধান আমার ইটা কেউ ছুঁবেনা !!!

১১ ই মার্চ, ২০১৪ রাত ১১:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভাই, ক্যাচাল লাগছে ঠিক আছে। তবে আফসোস হইল সবাই মজা বুঝে না, নিতেও পারে না। অথচ সবাই বলে মজা নে নে, কিন্তু মজা নিতে গেলেই শুরু হইয়া যায় পিনিক। মাইষের পিনিক দেইখা আমি হতাশ!

আর মুখোস খুইলা কি হইব! যা খুলার তা খুইলা গেসে গা!

৫৮| ১১ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩০

কয়েস সামী বলেছেন: আপনের যদি ছয়টা নিক থাকতে পারে তাইলে আমার দুই-তিনটা নিক থাকলে ক্ষতি কী জনাব?? আগে নিজেরে ঠিক করেন!!

১১ ই মার্চ, ২০১৪ রাত ১১:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: =p~ =p~ =p~ =p~
কয়েস ভাই, আমি কিন্তু মজা করছি। আমি জানি আপনিও মজা করছেন, তারপরও বলে দিলাম। অতীত অভিজ্ঞতায় দেখেছি ফান করতে গিয়ে বিব্রতকর অবস্থায় পড়তে হয়েছে। :| :|

যাইহোক, চলেন নিকে নিকে ফাইট করি। ;)

৫৯| ১১ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪৩

তারছেড়া লিমন বলেছেন: ভাই এত্তগুলো বুদ্ধি নিয়ে ঘুমান ক্যমতে?

১১ ই মার্চ, ২০১৪ রাত ১১:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: রাইতে ঘুমানোর সময় কিছু বুদ্ধি অন্য একজনরে দিয়া শুই! তারপর ঘুমাই।

৬০| ১১ ই মার্চ, ২০১৪ রাত ১১:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনিবার্য কারন বসত কিছু কমেন্ট মুছে দিতে হল। যাদের কমেন্ট মুছেছি, বিশেষ করে ডানা ভাঙ্গা চিলের কাছে দুঃখপ্রকাশ করছি।

১১ ই মার্চ, ২০১৪ রাত ১১:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ফান ফানের জায়গায়ই থাকুন। :)

৬১| ১২ ই মার্চ, ২০১৪ রাত ১২:০৪

কয়েস সামী বলেছেন: আমিও তো মজা করেছি!! আপনি যদি মজা না বুঝেন, তাইলে আমি কী করুম ভাইজান??

১২ ই মার্চ, ২০১৪ রাত ১২:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আলহামদুলিল্লহা!!! তাইলে ঠিক আছি আমরা!!!!! চলেন ফাটাই।

৬২| ১২ ই মার্চ, ২০১৪ রাত ১২:০৮

খাটাস বলেছেন: ক্যাচাল সাধক দের যথাযথ সম্মান না দেয়ার জন্য তীব্র প্রতিবাদ জানাইয়া জাতিরে ক্যাচাল লাগানোর আহবান জানাই। /:)
অভিনব ক্যাচাল বীজ রোপণের জন্য কাভা ভাই কে ধইন্না জানাই। আশা করি এবার কাল জয়ী এক খান ক্যাচালের প্রত্যক্ষদর্শী হইয়া থাকিব। =p~ =p~ =p~
একটা পিলাস লন। বিনুদুন পাইছি। :D :D :D

১২ ই মার্চ, ২০১৪ রাত ১২:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চলো সুস্থ ক্যাচালে আমি আছি। ;)

৬৩| ১২ ই মার্চ, ২০১৪ রাত ১২:৫৫

ৎঁৎঁৎঁ বলেছেন: ডানাভাঙ্গা চিল!
ভুল চাকে ঢিল?!

ক্যাচালের মৌচাকে মধু নাই রে, শুধুই মাছি! মফিজ, তুমি তুমার কাটা লেজ থুইয়াই পালাও!

ক্যাচাল পোস্ট অতীব শিক্ষামূলক হইয়াছে! :||

১২ ই মার্চ, ২০১৪ রাত ১:৩৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :)

৬৪| ১২ ই মার্চ, ২০১৪ সকাল ১০:২৫

বৃষ্টিধারা বলেছেন: =p~ :#) B-)) :D :) B-) :P :-P

১২ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :P :P :P :P

৬৫| ১২ ই মার্চ, ২০১৪ সকাল ১০:৫৩

আম্মানসুরা বলেছেন: দারুন মজার পোস্ট। আপনার রসবোধ আসলেই ভালো!

১২ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :) :)

৬৬| ১২ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:০৫

চানাচুর বলেছেন: মেলাদিন করা হয় না :(

১২ ই মার্চ, ২০১৪ রাত ৮:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চলেন! শুরু করেন।

৬৭| ১২ ই মার্চ, ২০১৪ রাত ৮:২৭

বিদ্রোহী বাঙালি বলেছেন: আপনার ক্যাচাল কাহিনী পইড়া তো ভ্যাবাচ্যাকা খাইয়া গেলাম। ক্যাম্নে ক্যাচাল শুরু করমু অহন হেই ধান্ধায় আছি। ক্যাচাল মানেই তো পাবলিসিটি। এই ব্লগে নতুন। তাই পাবলিসিটির দরকার আছে। নাইলে যে পোষ্টগুলান সব মন্তব্যহীন পইড়া পাতারগহ্বরে হারাইয়া যাইব।
বেশ মজা পেলাম আপনার পোষ্ট পড়ে। =p~

১২ ই মার্চ, ২০১৪ রাত ৯:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! ক্যাচালবাজদের পরিনতি কখনও ভালো না। তাই সাধু সাবধান। আপনাদের আনন্দ দিতে পেরে আমি নিজেও আনন্দিত।

৬৮| ১২ ই মার্চ, ২০১৪ রাত ৯:১৯

নাছির84 বলেছেন: ভাই কাইজ্জা করতে ভীষন মজা। আপনি তার পথপ্রদর্শক।কোচিং ক্লাসটা করে বড়ই আরাম পেলুম। এখন থেকে যে কোন কাইজ্জা করার আগে আপনার নামটা ভাই মুখে আনতে চাই। অনুমতি প্রধানে বাধিত হন...নইলে কিন্তু কাইজ্জা লাগায় দিমু ?

চমৎকার পোষ্টে +++++++++++

১৩ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহাহ! সুন্দর! তবে পরিচ্ছন্ন ক্যাচাল করবেন। এটাও একটা ক্যাচালের ধারা! দিন শেষে ঐ ক্যাচালের পর সকল ক্যাচালকারিরা ভাই বন্ধু হয়ে যায়। :P :P

৬৯| ১২ ই মার্চ, ২০১৪ রাত ১০:৪২

মোঃ ইসহাক খান বলেছেন: প্রাণবন্ত পোস্ট!


পরিচ্ছন্ন বিতর্ক থাকুক, "ক্যাচাল" না হোক।

১৩ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ইসহাঁক ভাই!!! পরিচ্ছন্ন বিতর্ক থাকুক, "ক্যাচাল" না হোক। সহমত!

৭০| ১৩ ই মার্চ, ২০১৪ দুপুর ১:১৭

নাহিদ রুদ্রনীল বলেছেন: আমি নতুন ব্লগার। ক্যাচাল করি না তবে মাইনসের ক্যাচাল দেইখা পৈশাচিক আনন্দ পাই :-P এরকম ক্যাচাল বিষয়ক পুষ্ট আমার জন্য পথপ্রদর্শক। ধন্যবাদ ভাইজান :-)

১৩ ই মার্চ, ২০১৪ দুপুর ২:০৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! সুন্দর বলেছেন পৈশাচিক আনন্দ!! টার্মটা ভালো লাগল।

৭১| ১৪ ই মার্চ, ২০১৪ রাত ১:৪৬

গৃহ বন্দিনী বলেছেন: আরে বাহ , কি দিন আসলো , লেকচার দিয়ে দিয়ে এখন পাবলিকরে ক্যাচাল করা শিখানো লাগে ।

১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: তোমগো কথা চিন্তা কইরাই আমারে এই কষ্ট করতে হইল আর কি। এখন দেহো কিছু শিখবার পারো নি! ;) ;)

৭২| ১৪ ই মার্চ, ২০১৪ রাত ২:০৪

Eisenheim বলেছেন: নষ্টলজিক হইয়া গেলাম ভাইজান, চুপচাপ ব্লগীয় ক্যাচাল দেখার মধ্যে যে পৈশাচিক আনন্দ, সেটা বহুদিন পাইনা :( :(

১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! সহমত। পৈচাশিক আনন্দ লাগে এর চেয়ে উপযুক্ত আর কিছু নাই। ;) ;)

৭৩| ১৫ ই মার্চ, ২০১৪ দুপুর ২:১১

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: ক্যাচাল নিয়েও কতো সুন্দর একটি পোস্ট :)

ক্যাচাল মানে সবল কর্তৃক দুর্বলের উপর অত্যাচার । ক্যাচাল লাগলে একপক্ষ জিতে একপক্ষ হারে। যে জিতে সে সাময়িক আনন্দ পায় বটে কিন্তু যে হারে সে খুব আঘাত পায় । সাময়িক আনন্দের জন্য একজন মানুষকে আঘাত করবো ?

ব্লগে আমরা আসি কিছু মজা করার জন্য । আমরা এমন কিছু কেন করবো যা একজন মানুষকে আঘাত দিবে অথবা অপমানিত করবে ।

মানুষকে ক্ষমা করা মহত্বের এর লক্ষণ । মানুষ মানুষকে ক্ষমা করে মানবিক গুণাবলির খাতিরে ।


আমরা মানুষ । আমাদের প্রতিটি কর্মে , সিদ্ধান্তে মানবিকতা থাকবে। ক্যাচাল মানবতার পরিপন্থী । তাই ব্লগে অন্তত মানুষ যারা আছেন তারা ক্যাচাল এড়িয়ে চলবেন বলে আমার ধারণা ।

সুন্দর একটি পোস্ট ভাইয়া । :)

১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় বিথি! ঠিক বলেছেন, ব্লগে আমরা আসি টাইম পাস করতে মজা নিতে। কিন্তু কিছু মানুষ আছেন যারা এই স্বাভাবিক প্রক্রিয়াকে প্রায় অসুস্থ বানিয়ে ফেলেছেন। তাদের জন্য করুনা করা ছাড়া আর কিছুই বলার নেই।

আপনার মন্তব্যের জন্য আবারও অনেক ধন্যবাদ। :) আশা করি ব্লগে নিয়মিত পাবো আপনাকে।

৭৪| ১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৪৪

বশর সিদ্দিকী বলেছেন: আমি ভাই কুনু ক্যাচালে নাই। এমনিতে এক সামান্য কমেন্টস এর ধাক্কায় জেনারেল হইয়া বসে আছি। /:)

১৫ ই মার্চ, ২০১৪ রাত ১১:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমার ক্যাচাল ভাগ্য ভালো না। :( তাই আমিও কুনো ক্যাচালে নাই। জেনারেল হইছেন শুইনা দুঃখিত। তবে আনন্দের বিষয় হইল বর্তমানে জেনারেল আর সেফের মইধ্যে তেমন কোন তফাত মনে হয় নাই। সো বিন্দাস!!!

৭৫| ১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:১৫

ডট কম ০০৯ বলেছেন: একদা এই সামু ব্লগে বিপ্লব কান্তি নামক এক উগ্রবাদীর সাথে কিঞ্চিত ক্যাচাল করিয়াছিলাম বটে। মনে করায়ে দিলেন এই জন্য আপনাকে মাইনাস।


ক্যাচাল ভালা না।

১৫ ই মার্চ, ২০১৪ রাত ১১:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :|| B:-) :#) #:-S :| :|


ঠিক কইছেন, ক্যাচাল মোটেও ভালো জিনিস না!!

৭৬| ১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:৪৯

না পারভীন বলেছেন: Eisenheim বলেছেন: নষ্টলজিক হইয়া গেলাম ভাইজান, চুপচাপ ব্লগীয় ক্যাচাল দেখার মধ্যে যে পৈশাচিক আনন্দ, সেটা বহুদিন পাইনা ,

হাহাহা , পুরাই সহমত ।





কোচিং তো করলাম এবার এপ্লাই কোথায় হবে কাভা ? ব্লগে এখন তো কোন ক্যাচাল নজরে পড়েনা ।

১৫ ই মার্চ, ২০১৪ রাত ১১:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপা!!! আপনি ভালো করে কোচিং করেন নি বুঝাই যাচ্ছে। ক্যাচালের একটি ক্যাটাগরী আছে, পায়ে পাড়া দিয়া ক্যাচাল। এই ক্যাটাগরীতে ক্যাচালকারীরা অন্যের সাথে হুদাই ক্যাচাল করে। :P :P :P

৭৭| ১৫ ই মার্চ, ২০১৪ রাত ৯:২১

প্রোফেসর শঙ্কু বলেছেন: ব্লগে এখন ক্যাচাল হয় না দেখেই কি এই উদ্যোগ? :)

১৫ ই মার্চ, ২০১৪ রাত ১১:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! আসলে ক্যাচাল হলো দিল্লিকা লাড্ডুর মত প্রফেসর সাহেব। খাইলেও পস্তাতে হবে, না খাইলেও পস্তাতে হবে। সুতরাং সব বিষয়ে ধারনা থাকা ভালো। সর্তকতা, ক্যাচালকারীরা ব্লগে দীর্ঘজীবী নয়!!! :) :)

আশা করি ভালো আছেন ভাইয়া?

৭৮| ১৬ ই মার্চ, ২০১৪ ভোর ৬:৩২

অনাহূত বলেছেন:
নাহ্, এটা কোনভাবেই মানা যায় না। ক্যাচালধর্মের মতো এরকম চুলকানি এবং পিনিকময় ধর্মকে ক্যাটাগোরাইজ করে এবং অত্যন্ত কুশ্রী বাক্যনাটিকায় বিশ্লেষণ করে ক্যাচালধর্মের মূলমন্ত্রে যে আঘাত হেনেছো এ আঘাত সহ্য করা যায় না। তাছাড়া, আরো অনেক ব্যাপার আছে। ‍টার্গেটে থাইকা গেলা মামা। খবর আছে।

তোমার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। হাসান ভাইয়ের সাথে আমি ১০০ ভাগ সহমত পোষণ করছি।

১৬ ই মার্চ, ২০১৪ দুপুর ২:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দেখ তোমগো মত যারা ছুপা ক্যাচালবাজ আছো তাগো থেইকা বাঁচার জন্য আম ব্লগারগো এই শিক্ষা দিসি। এক মাল্টিতে কবি, আর এক মাল্টিতে ক্যাচাল, অন্য মাল্টিতে গল্প, অন্য মাল্টিতে ফিচার- কি যে শুরু করছস না ব্যাটা!!!!!!!!!

তোমার বিরুদ্ধেও ব্যবস্থা নিতে আমার হাত পা নিসপিস করতাছে!! খাড়াও, শুধু সিস্টেম মত পাইয়া লই!!!!!!!!!

৭৯| ১৬ ই মার্চ, ২০১৪ ভোর ৬:৩৫

অনাহূত বলেছেন: ওহ, ছাগু ট্যাগ খাইয়া তুমি যে এই নিক নিসো এইটা কিন্তু এখনো কই নাইক্কা কাউরে। সব রেফারেন্স রেডি। লাফাইলে আওয়াজ হবে না, খালি পোস্ট হবে।

[পায়ে পাড়া দিয়া যেটা করে আরকি- সেই মেথড :)]

১৬ ই মার্চ, ২০১৪ দুপুর ২:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কুনো ব্যাপার না, তুমি যে নিম্নমানের লুলামী কইরা কট খাইছো, সেই সব আমরা জানি না বুঝি!! তোমরা কাহিনী কর, আর পিনিক খাই আমরা সাধারন পাবলিক, না না না- তা আর হবে না বাপু। ;) ;)

(ইহা হইতেছে পা এ পাড়া দিয়া ক্যাচাল এর উত্তর। ;) ;) )

৮০| ১৫ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৩৫

অন্ধবিন্দু বলেছেন:
ওহে কাল্পনিক ভালোবাসা,
শোনেন আমার বানী

ক্যাচাল পাকানো বাঙালী স্বাস্থ্যের জন্য উপকারী
তাই ধন্যবাদ পাবে সকল ক্যা-চালবাজ প্রাণী

;)

১৫ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আরে বাহ!! সুন্দর কবিতা!! ;)

৮১| ১৫ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৫৬

কালোপরী বলেছেন: হুম

১৫ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হুমমম!! :|

৮২| ১৬ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৩০

গারো হিল বলেছেন: হক্কলে কিন্তু বিয়া করে নাই ;)

৮৩| ১৮ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৩১

রহস্যময়ী কন্যা বলেছেন: ক্যাচালে তো দেখি পি এইচ ডি করা শেষ আপ্নার ;)

৮৪| ১৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১২:৫৩

আমি অথবা অন্য কেউ বলেছেন: এই ক্যাচাল এর জন্য আমার আসল নিক ত্যাগ করছিলাম ৩ বছর আগে।া মাল্টি দিয়াও ঢুকিনাই।

পরিবেশ নস্ট করে, সেই সাথে মানুষের প্রতি ভালোবাসার বদলে ঘৃনা সৃস্টি করে।

৮৫| ২৯ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৫৬

ব্লগার মাসুদ বলেছেন: সুন্দর ভাল তবে ক্যাচাল না করাই ভাল । |-)

৮৬| ১৫ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:২৫

আর্কিওপটেরিক্স বলেছেন: খিকজ B-))

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.