নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

কাল্পনিক ফিচারিং বর্ষপূর্তি ছায়াছন্দঃ তুমি আজ কথা দিয়েছ।

০১ লা মে, ২০১৪ দুপুর ১২:৩৬



(Rikshapainting.org)



মন্তব্যের ঘরে কেউ কোন গান সংযুক্ত করতে চাইলে শুধু লিংক দিন। সরাসরি ভিডিও না দেয়ার জন্য অনুরোধ করছি। পোষ্ট লোড হতে চায় না।



খুব বেশিদিন আগের কথা নয়, তখন এত হাজারো টিভি চ্যানেলের ছড়াছড়ি ছিল না, সাধারন মানুষের সবেধন নীলমনি ছিল বিটিভি নামক সাহেব বিবির বাক্স। অন্য অনেক অনুষ্ঠানের মাঝেও যে অনুষ্ঠানটির আবেদন ছোট বড় প্রায় সকলেরই কাছেই আকাশচুম্বী ছিল তার নাম 'ছায়াছন্দ'। কেউ বিটিভির ঐ একচ্ছত্র যুগে জন্মেছেন কিন্তু ছায়াছন্দ দেখেন নাই, এমন দৃষ্টান্ত খুবই বিরল। একবার ছায়াছন্দ প্রচারের সময় বিদ্যুত না থাকায় ক্ষুব্ধ এলাকাবাসী স্থানীয় বিদ্যুত অফিসে হামলা পর্যন্ত চালিয়েছিলেন। ছায়াছন্দের মাধ্যমে মানুষ শুধু চলচ্চিত্রের খন্ডিত অংশই দেখত না, তারা নিয়মিত রেডিওতে অনুরোধের আসরে শোনা গানগুলোরও দৃশ্যায়ন দেখত। প্রযুক্তি ও নির্মান জ্ঞানশূন্য মানুষগুলো অবাক বিস্ময় এবং উত্তেজনার সাথে ভাবত, কি রে গানের মাঝে এত দ্রুত পোষাক এরা কিভাবে পাল্টায়??



ছায়াছন্দ অনুষ্ঠানের কিছু ট্রেড মার্ক ছিল। সাধারনত দুইজন মিলে এই অনুষ্ঠানটি উপস্থাপনা করত। একটা বাক্যকে তারা দুই ভাগ করে বলতেন। যেমন একজন বলতেন 'ঈদ' আর একজন বলতেন 'মোবারক'। আমরা বুঝতাম ঈদ মোবারক। সাধারনত ৭/৮ টা গান দেখানো হত ছায়াছন্দে। শুরুতে দেখানো হত চরম রোমান্টিক বা অস্থির সব গান আর শেষের দিকে দেখাইত দুঃখের গান। এই ধরনের গান দেখলেই বুঝতাম এবারের পর্ব শেষ হতে যাচ্ছে।



যাইহোক, আমি যৌথ পরিবারে মানুষ হয়েছি। আমি দেখেছি সেই সময়কার গানগুলো আমার উঠতি যৌবনের মামা, খালা, চাচা, ফুপুদের মাঝে কিভাবে প্রভাব বিস্তার করত। তাদের রোমান্টিক এবং মন খারাপের হাজারো মুহুর্তের সাথে এই গানগুলো মিশেছিল। ফলে নিজের অজান্তেই তখনকার ছায়াছবির অনেক গানই আমার শৈশবের স্মৃতির সাথে মিশে আছে। তাই এই গানগুলো যখনই শুনি তখনই হারিয়ে যাওয়া শৈশবের দিন গুলোর কথা ভেবে নস্টালজিক হই।



যাইহোক সময় বদলেছে, অনেক কিছু পাল্টেছে। ঘরে ঘরে এখন ডিসলাইন, হাজারো চ্যানেলের ছড়াছড়ি। এত সব অনুষ্ঠানের মাঝে হাজার বলেও এখন আর ছায়াছন্দ দেখার উত্তেজনা ও আনন্দের কথা প্রকাশ করা সম্ভব নয়। এখন মাঝে মাঝে এই সব গান দেখলে হাসি পায়। কিন্তু তা স্বত্তেও এই সব গানের আবেদন কমার নয়। আপনি একটু লক্ষ্য করলেই দেখবেন যে, বর্তমান সময়ে সিনেমার গান খুব একটা আমাদের মনে গাঁথে না। ঘুরে ফিরে আমরা সেই পুরানো দিনের গানেই ফিরে যাই।



সামুতে দুই বছর পার করেছি বেশ কিছুদিন আগে। সামান্য এই কয় বছর কাটানোর জন্য বর্ষপূর্তি পোষ্ট দেয়ার মত ফরমালিটি করতে মনে সাড়া দিল না। বর্ষপূর্তি উপলক্ষে ধন্যবাদ, কৃতজ্ঞতা ইত্যাদি জানিয়ে গুরুগম্ভীর পরিস্থিতি সৃষ্টি করার চাইতে সবাই কিছু গানটান শুনে আনন্দ ফুর্তি করি। এটাই ভালো।



তাছাড়া কিছুদিন ধরে ছায়াছন্দ মুডে আছি। অর্থাৎ বাসায় এসেই খালি পুরানো দিনের বাংলা ছবির গান শুনি। তাই ব্যক্তিগত কিছু ভালো লাগার গান শেয়ার করার পাশাপাশি জনপ্রিয় কিছু গানও আপনাদের সাথে শেয়ার করলাম। অনেক রোমান্টিক গান যেমন এখানে আছে তেমনি অনেক মজার ফানি গানও এখানে আছে। মোটামুটি সবগুলো গানেরই অরিজিনাল ভিডিও খুঁজে খুঁজে বের করে সংযুক্ত করেছি। তাই কিছু গানের ভিডিও কোয়ালিটি একটু খারাপ হলেও হতে পারে। আশা করি ভালো লাগবে। তবে ভিডিও পোষ্ট বলে লোড হতেও কিছুটা সমস্যা হতে পারে। তাই আসুন সামুর সার্ভারের সুস্থতা কামনা করে চলুন গানগুলো দেখি ও শুনি।





প্রথমেই এই গানটা শুনুন। এটা নসীব ছবির সেই বিখ্যাত গান- তোমাকে চাই আমি আরো কাছে । বিয়ে শাদী সহ কলেজ ভার্সিটির বিভিন সাংস্কৃতিক অনুষ্ঠানে, অনেকেই হয়ত এই গানের সাথে মজার পারফরম্যান্স করেছেন। এই ছবির নায়ক ছিলেন ইলিয়াস কাঞ্চন এবং রোজিনা।



উল্লেখ্য, ১ মিনিট ২৩ সেকেন্ড থেকে ১ মিনিট ৩৫ সেকেন্ড পর্যন্ত নাচের কোরিওগ্রাফি দেখে আমি হাস্তে হাস্তে মুর্ছা গিয়েছিলাম।



তারপর এই গানটা দেখুন- ও রে ও বাঁশি ওয়ালা... হায়রে পিরিত মানেই যন্ত্রনা নায়িকা অঞ্জু ঘোষের একটি দূর্দান্ত হীট গান! সহ শিল্পী ছিলেন ওয়াসিম। গানটি গেয়েছিলেন, সাবিনা ইয়াসমিন আর কুমার বিশ্বজিৎ। প্রেমিক প্রেমিকাদের সুখের বিরক্তি হিসাবে ঐ গানের 'হায়রে পিরিত মানেই যন্ত্রনা' কথাটি এখনও ব্যবহৃত হয়।



মন খারাপ থাকলে এই সব গান মিউট করে শুধু কোরিওগ্রাফি দেখবেন। আশা করি মন ভালো হয়ে যাবে।



এরপর হচ্ছে আমার অন্যতম সেরা পছন্দের গান- তুমি আমার কত চেনা, সে কি জানো না। দোলনা ছবির এই গানটি প্রচন্ড জনপ্রিয় হয়েছি। একটা সময় রোমান্টিক প্রেমের গান বলতে মানুষ এই সব গানগুলোকেই চিনত। আমি অবশ্য সেই হিসাবে এখনও পিছনেই আছি। তাই আমার কাছে এই গান এখনও আগের মত প্রিয়। অভিনয় করেছেন রোজিনা এবং আলমগীর।





এখন যে গানগুলো আপনারা শুনবেন তা 'দুই জীবন' ছবির গান। এই ছবি এবং গানগুলো প্রচন্ড দর্শকপ্রিয়তা পেয়েছিল। মানুষের মুখে মুখে এই ছবির গান বহুদিন ঘুরেছে এমনকি এখনও সমান ভাবেই জনপ্রিয়। এই ছবিতে অভিনয় করেছেন, বুলবুল আহমেদ, নিপা মোনালিসা, দিতি, আফজাল হোসেন। দুঃখজনক ভাবে এই ছবির সংগীত পরিচালকের নামটা মনে পড়ছে না। ছবিটি পরিচালনা করেছিলেন, আবদুল্লাহ আল মামুন।



প্রথমেই যে গানটা শুনব, তাহলো, 'তুমি ছাড়া আমি একা, পৃথিবীটা মেঘে ঢাকা' গানটা কেমন তা বলব না, শুনেই দেখুন। গানটিতে কণ্ঠ দিয়েছেন, সৈয়দ আবদুল হাদী এবং সাবিনা ইয়াসমিন।





তারপর এইগানটা শুনুন, ..... তুমি আজ কথা দিয়েছ, বলেছো- দুটি মন ঘর বাঁধবে। গানটি গেয়েছেন, রুনা লায়লা ও এন্ডু কিশোর। তবে ব্যায়াম স্টাইলের নাচ দেখে হাসবেন না। এই ধরনের নাচের কারনেরই তখনকার নায়ক নায়িকারা বেশ ফিট ছিলেন ;) যত যাই বলি না কেন, তখনকার কোরিওগ্রাফী এখনকার তুলনায় অনেক রুচিশীল ও আধুনিক ছিল। এই গানের কোরিওগ্রাফী আমার বেশ পছন্দ হয়েছে।



প্রেমের ও ধরন, কেন গো এমন, কাছে না পেলে তোমায় লাগে যে কেমন- অস্থির হতে চাইলে বা অনুভব করতে চাইলে এই গানটি শুনা ও দেখা অতি আবশ্যক। এটার শিল্পীও এন্ডু কিশোর আর রুনা লায়লা।





ছেড়ো না ছেড়ো না হাত- এই গানের কথা আর নতুন করে বলার কিছু নেই। অসম্ভব জনপ্রিয় একটি গান। বাংলাদেশ ভারত যৌথ প্রযোজনের এই ছবিটির নাম ' অন্যায় অবিচার'। এই গানটিতে কন্ঠ দিয়েছেন কিশোর কুমার এবং সাবিনা ইয়াসমিন। অভিনয় করেছেন রোজিনা এবং মিঠুন চক্রবর্তী।





এই ছবিরই আরেকটি গান ছোটকালে আমার ভীষন প্রিয় ছিল। এত মজার গান খুব কমই দেখেছি। অত্যাচারী জোতদারকে কিভাবে শায়েস্তা করা হয় তা এই মজার গানটিতে ফুটে উঠেছে। আশা করি ভালো লাগবে।

ও যাদুরে দেখলে এবার তুমি খেল...



তুমি আমার জীবন, আমি তোমার জীবন- 'অবুঝ হৃদয়' ছবির বিখ্যাত গান। বাংলাছবির প্রথম সাহসী চুম্বন দৃশ্য সম্ভবত এই গানেই ছিল।

গানটিতে কন্ঠ দিয়েছেন রুনা লায়লা এবং এন্ড্রু কিশোর। অভিনয় করেছিলেন, অন্যতম জনপ্রিয় জুটি ববিতা এবং জাফর ইকবাল।



সরাসরি ইউটিউব ভিডিও পোষ্টে সংযুক্ত করার কারনে পোষ্ট লোড হতে সমস্যা হতে পারে বিধায় এখন কিছু সরাসরি ইউটিউব ভিডিও লিংক দিলাম। যেটা দেখতে ইচ্ছে করবে সেটাতে ক্লিক করলেই কাজ হবে

যে গানগুলো সংযুক্ত করেছি, তার সবগুলোই অসাধারন। তাও কোনটা আগে শুনবেন তা সহজে নির্ধারন করার জন্য একটি ব্যক্তিগত রেটিং যোগ করার সাহস করেছি। ৫ টা স্টার মানে কঠিন, অস্থির, অসাধারন, দূর্দান্ত।

৪টা স্টার মানে কঠিন, চমৎকার, বেশ সুন্দর।

৩টা স্টার মানে- চমৎকার, সুন্দর।

২ ও ১ স্টার বিশিষ্ট কোন গান এখানে যোগ করি নাই।
:P



বুকে আছে মন

ছবিঃ লড়াকু

অভিনয়ঃ রুবেল, জুলি

কন্ঠঃ এন্ডু কিশোর, রুনা লায়লা



দুশমনি করো না প্রিয়তম

ছবিঃ দূরদেশ

অভিনয়েঃ নাদিম, ববিতা।

কন্ঠঃ রুনা লায়লা

রেটিংঃ ****

একটা মজার বিষয় না বলে পারছি না, এই গানের ভিডিওটি যখন দেখবেন, তখন দেখবেন ইউটিউবে এক পাবলিক কমেন্ট করছে, Babita I love you . call me 011******। মাঝে মাঝে কিছু মানুষ আবালতা এবং সরলতার মাঝে ফারাক খুবই সুক্ষ করে ফেলেন।



কেউ কোনদিন আমারে তো কথা দিল না

অসাধারন একটি গানটি গেয়েছেন, সৈয়দ আবদুল হাদী

ছবির নামঃ সুন্দরী।

অভিনয়েঃ ববিতা, ইলিয়াস কাঞ্চন

রেটিংঃ *****



আমার মন বলে তুমি আসবে।

ছবির নামঃ আনার কলি।

কন্ঠ দিয়েছেন- রুনা লায়লা

রেটি ***



কি দিয়া মন কাড়িলা

ছবির নামঃ অশান্তি

অভিনয়েঃ শাবানা, আলমগীর প্রমুখ

কন্ঠ দিয়েছেনঃ সাবিনা ইয়াসমিন, এন্ড্রু কিশোর।

রেটিং ***



এখন যে গানটা শুনবেন, তা আমার খুবই পছন্দের একটা গান। গানটি হলো, 'আজ সারা রাত জেগে থাকব' নীতিবান ছবির এই গানে কন্ঠ দিয়েছেন, রুনা লায়লা এবং এন্ড্রু কিশোর। অভিনয় করেছেন ইলিয়াস কাঞ্চন এবং চম্পা।



রেটিংঃ ডাবল *****



পাথরের পৃথিবীতে কাচের হৃদয় এই গানটা তো আরো অসাম।

ছবির নামঃ ঢাকা ৮৬

অভিনয়েঃ বাপ্পারাজ, কল্পনা

কন্ঠ দিয়েছেনঃ শাকিলা জাফর, তপন চৌধুরী।

রেটিং ****



সালমান শাহ আর মৌসুমীর এই গানটা সুপার ডুপার হীট হয়েছিল। যাস্ট শুনেই দেখুন। আপনারও ভালো লাগবে। গানটি গেয়েছেন এন্ডু কিশোর আর রুনা লায়লা।





কেয়ামত থেকে কেয়ামত ছবিটি মৌসুমী ও সালমান শাহ জুটির অন্যতম সেরা সুপার হিট ছবি। এই ছবির সবগুলো গানই সুন্দর তারমধ্যে, এখন তো সময়, ভালোবাসার গানটি আমার খুবই পছন্দ। আমার ছোট মামা আর আমি পাল্লা দিয়ে মৌসুমীর প্রেমে পড়েছিলাম।



এই বৃষ্টি ভেজা রাতে চলে যেও না।

'নরম গরম' ছবির এই গানটি অসম্ভব জনপ্রিয় হয়েছিল। গানটিতে কন্ঠ দিয়েছিলেন, রুনা লায়লা। অভিনয় করেছেন ওয়াসিম এবং অঞ্জুঘোষ। নাচটা পুরাই পিনিক!!

রেটিং ****



এই মন তোমাকে দিলাম।

ছবির নামঃ মানসী

অভিনয়েঃ ওয়াসিম ও রোজিনা

কণ্ঠশিল্পীঃ সাবিনা ইয়াসমিন



কি জাদু করিলা, পিরিতি শিখাইলা।

বাংলা ছবির অসম্ভব জনপ্রিয় একটি গান।

ছবির নামঃ প্রাণ সজনী

অভিনয়ে, ইলিয়াস কাঞ্চন, অঞ্জুঘোষ, ওয়াসিম প্রমুখ

কণ্ঠ দিয়ে দিয়েছেন সাবিনা ইয়াসমিন ও এন্ড্রু কিশোর।

এই ছবিটি পরে কোলকাতায়ও তৈরী করে। সেটার লিংকটাও এখানে দিলাম।

কি জাদু করিলা, পিরিতি শিখাইলা

রেটিং-*****



পৃথিবীর যত সুখ, আমি তোমারি ছোঁয়াতে খুঁজে পেয়েছি আমার খুবই প্রিয় একটা গান। 'সহযাত্রী' ছবির এই গানে কন্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন ও এন্ড্রু কিশোর। অভিনয় করেছেন ইলিয়াস কাঞ্চন ও চম্পা।



রেটিং ডাবল *****



পাথরের পৃথিবীতে কাচের হৃদয়- ঢাকা-৮৬ ছবির একটি অসম্ভব রোমান্টিক গান। দারুন জনপ্রিয় এই গানটিতে কন্ঠ দিয়েছেন তপন চৌধুরী এবং শাকিলা জাফর। অভিনয় করেছেন, বাপ্পা রাজ এবং নবাগত সোনিয়া। রেটিং ডাবল ট্রিপল *****





সবাই তো ভালোবাসা চায় - সারেন্ডার ছবির অন্যতম জনপ্রিয় গান। মন ভালো করে দেয়ার মত রোমান্টিক গান। অভিনয় করেছেন শাবানা এবং জসিম। কন্ঠ দিয়েছেন, সাবিনা ইয়াসমিন ও এন্ডু কিশোর।





ভেঙ্গেছে পিজর মেলেছে ডানা

ছবির নামঃ ভাই বন্ধু

অভিনয় করেছেনঃ ইলিয়াস কাঞ্চন, সুনেত্রা, জাফর ইকবাল, দিতি

কন্ঠ দিয়েছেনঃ এন্ডু কিশোর।

রেটিং *****



আমার সারা দেহ খেয়ো গো মাটি

ছবির নামঃ নয়নের আলো

অভিনয় করেছেনঃ জাফর ইকবাল, সুবর্না মোস্তফা প্রমুখ

কন্ঠ দিয়েছেনঃ এন্ডু কিশোর।

রেটিং ডাবল *****



আমার বুকের মধ্যখানে

আমার অসম্ভব পছন্দের একটা গান।

ছবির নামঃ নয়নের আলো

অভিনয় করেছেনঃ জাফর ইকবাল, সুবর্না মোস্তফা প্রমুখ

কন্ঠ দিয়েছেনঃ এন্ডু কিশোর, সামিনা চৌধুরী।

রেটিং ডাবল *****



ও রে নীল দরিয়া.......

কালজয়ী এই গান সব প্রজন্মের কাছেই দারুন ভাবে জনপ্রিয়।

ছবির নামঃ সারেং বউ।

অভিনয় করেছেন, ফারুক, কবরী

কন্ঠ দিয়েছেনঃ আবদুল জব্বার।

রেটিং ডাবল *****



ডাকে পাখি খুলো আঁখি

ছবিঃ প্রতিরোধ

অভিনয়ঃ জাফর ইকবাল, আলপনা, ইলিয়াস কাঞ্চন, অঞ্জনা।

কন্ঠঃ হৈমন্তি শুল্কা

রেটিংঃ *****

একটি তথ্য যুক্ত করতে চাচ্ছি, যতদূর জানি এই গানটি দৃশ্যায়ন হয়েছিল ইস্কাটনে শহীদ আজাদের বাড়িতে। এই মহান শহীদের মা কে নিয়ে আনিসুল হক একটি উপন্যাস লিখেছিলেন। উপন্যাসটির নাম- মা।



প্রেম করেছ তুমি, মন দিয়েছি আমি

ছবিঃ রাজদুলারী

অভিনয়ঃ শাবানা, ওয়াসিম

কন্ঠঃ রুনা লায়লা ও খুরশীদ আলম।



একা একা কেন ভালো লাগে না

ছবিঃ দ্যা রেইন

অভিনয়ঃ অলিভিয়া, ওয়াসিম

কন্ঠঃ রুনা লায়লা।

রেটিংঃ*****



চোখে যদি চোখ পড়ে

ছবিঃ দ্যা রেইন

অভিনয়ঃ অলিভিয়া, ওয়াসিম

কন্ঠঃ রুনা লায়লা।

রেটিংঃ*****

কি চমৎকার গান, কোরিওগ্রাফি! অবশ্যই দেখুন গানটি। ভালো লাগবে।



ভালোবাসা যত বড় জীবন তত বড় নয়

ছবিঃ নাম জানা নেই।

অভিনয়ঃ দিতি ইলিয়াস কাঞ্চন।

রেটিংঃ***



চোখের নজর এমনি কইরা



এখন যে গানটি শুনবেন তা ঠিক জনপ্রিয় না হলেও তখনকার সময় নতুন স্টাইলের একটা গান ছিল। চুরি ছায়াছবির এই গানটি গেয়েছেন কুমার বিশ্বজিৎ। এতে অভিনয় করেছেন, জাফর ইকবাল এবং রানী। ও বাবারে দেইখা যারে ডিসকো ঘোড়ার নাচ



একটা টাকা দিয়া যান, আমি গরীব ইনসান

ছবির নামঃ বাসনা

মজার গান হিসেবে মোটামুটি জনপ্রিয় ছিল।

রেটিং ***



দুনিয়াটা মস্ত বড় এই গানটি সোহেল রানার অন্যতম হিট ছবি 'জনির' গান। গানটি গেয়েছেন এন্ডু কিশোর





কিছু প্রিয় সাদাকালো কিন্তু রঙিন গান



এই শহরে আমি যে এক নতুন ফেরি ওয়ালা

ছবিঃ মানুষের মন

অভিনয়েঃ রাজ্জাক এবং প্রমুখ

কন্ঠঃ খুরশীদ আলম।

রেটিং***



দুঃখ ভালোবেসে প্রেমের খেলা খেলতে হয়

ছবিঃ জন্ম থেকে জ্বলছি

অভিনয়ঃ ববিতা, বুলবুল আহমেদ।

কন্ঠঃ সাবিনা ইয়াসমিন

রেটিংঃ *****



আমি রজনীগন্ধা ফুলের মত

ছবিঃ রজনী গন্ধা

অভিনয়ঃ শাবানা, রাজ্জাক

কন্ঠঃ সাবিনা ইয়াসমিন।

রেটিংঃ *****



এই খাঁচা ভাঙ্গব আমি কেমন করে

ছবিঃ জীবন থেকে নেয়া

অভিনয়ঃ রাজ্জাক/সুচন্দা/খান আতা/আনোয়ার হোসেন

কন্ঠঃ খান আতাউর রহমান

রেটিংঃ *****



প্রেমের নাম বেদনা, সে কথা বুঝি নি আগে

ছবিঃ নীল আকাশের নিচে

অভিনয়ঃ রাজ্জাক, কবরী।

কন্ঠঃ মাহমুদুনবী

রেটিংঃ *****



এই পৃথিবীর পরে

ছবিঃ আলোর মিছিল

অভিনয়ঃ রাজ্জাক, ববিতা

কন্ঠঃ সাবিনা ইয়াসমিন।

রেটিংঃ ****



ফুলের কানে ভ্রমর এসে

ছবিঃ পিচ ঢালা পথ।

অভিনয়ঃ রাজ্জাক, ববিতা

কন্ঠঃ শাহনাজ রহমতুল্লাহ।

রেটিংঃ *****



তুমি সাত সাগরের ওপার হতে

ছবিঃ কত যে মিনতি।

অভিনয়ঃ কবরী, আনোয়ার হোসেন

কন্ঠঃ শাহনাজ রহমতুল্লা, আবদূর জব্বার

রেটিংঃ *****



তুমি তো এখন আমারই কথা ভাবছ

ছবিঃ জীবন নৌকা

অভিনয়ঃ সুচরিতা, সোহেল রানা

কন্ঠঃ সাবিনা ইয়াসমিন।

রেটিংঃ *****



তুমি যে আমার কবিতা

ছবিঃ দর্প চূর্ন

অভিনয়ঃ রাজ্জাক, কবরী

কন্ঠঃ মাহমুদুনবী ও সাবিনা ইয়াসমিন।

রেটিংঃ *****



আবার এলো যে সন্ধ্যা

এই গানের ব্যাপারে নতুন করে বলার কিছু নেই। অনেকবার শুনেছেন, এখন খালি একবার দেখেন।

ছবিঃ ঘুড্ডি

অভিনয় করেছেনঃ সুবর্না মোস্তফা, আসাদ।

কন্ঠঃ হ্যাপি আকন্দ।

রেটিং ডাবল *****



চোখ যে মনের কথা বলে

ছবিঃ যে আগুনে পুড়ি

অভিনয়ঃ রাজ্জাক, সুচন্দা

কন্ঠঃ খন্দকার নুরুল আলম।

রেটিংঃ *****



ও মাস্টার সাব আমি নাম দস্তখত শিখতে চাই

ছবিঃ অশিক্ষিত

অভিনয়ঃ রাজ্জাক, অঞ্জনা ও শিশুশিল্পী সুমন।

কন্ঠঃ খন্দকার ফারুক আহমেদ ও শাম্মী আখতার।

রেটিংঃ ****



হারজিত চিরদিন থাকবেই

ছায়াছবিঃ পুরুষ্কার

অভিনয়ঃ ববিতা, বুলবুল আহমেদ, শিশুশিল্পী সুমন, শাকিল।

কন্ঠ দিয়েছেনঃ আবিদা সুলতানা

রেটিংঃ ***



বাবা বলে গেল আর কোন দিন গান করো না

ছায়াছবিঃ জন্ম থেকে জ্বলছি

অভিনয়ঃ বুলবুল আহমেদ, ববিতা

কন্ঠ দিয়েছেনঃ শামীমা ইয়াসমিন দীবা।

রেটিং ****



লোকে রাগ নাকি, অভিমানের আয়না

অসাধারন ও দুর্দান্ত একটা গান

ছায়াছবিঃ সমাধান

অভিনয়ঃ বুলবুল আহমেদ, ববিতা

কন্ঠ দিয়েছেনঃ সত্য সাহা।

রেটিং ****

একটা দারুন মেলোডিয়াস গান।



সন্ধ্যারও ছায়া নামে..

ছায়াছবিঃ পুত্রবধু।

অভিনয়ঃ রাজ্জাক, শাবানা

কন্ঠ দিয়েছেনঃ সাবিনা ইয়াসমিন।

রেটিং ****



যার ছায়া পড়েছে, মনেও আয়নাতে..

ছায়াছবিঃ আয়না ও অবশিষ্ট

অভিনয়ঃ আজিম, সুজাতা

কন্ঠ দিয়েছেনঃ ফেরদৌসি বেগম

রেটিং ****

উল্লেখ্য, আজিম আমার নানার দুঃসম্পর্কের ভাই ছিলেন। B-)



এই ছবির আরও একটি তুমুল জনপ্রিয় গান হলো

আকাশের হাতে আছে একরাশ নীল

গানটিতে কন্ঠ দিয়েছেন- আঞ্জুমারা বেগম এবং সদ্য প্রয়াত বশির আহমেদ।



বন্ধু তোর বারাত নিয়া আমি যামু

ছায়াছবিঃ বন্ধু

অভিনয়ঃ রাজ্জাক, ববিতা, উজ্জল, সুচরিতা

রেটিং ****



যদি সুন্দর একটা মুখ পাইতাম

চমৎকার মেলোডিয়াস একটা গান

ছায়াছবিঃ অনুভব

অভিনয়ঃ শাবানা, উজ্জল

রেটিং ****



ও দুটি হাত চিরদিন থাক

ছায়াছবিঃ ঘর সংসার

অভিনয়ঃ শাবানা, বুলবুল

কন্ঠঃ উমা খান।

রেটিং ****



১৯৭০ সালে এক প্রলংকরী জলোচ্ছাসে উপকূলের প্রায় ২০ লাখ মানুষ নিহত হয়। এই ঘটনার প্রেক্ষিতে ১৯৭৭ সালে একটি ছায়াছবি নির্মিত হয়। ছবিটির নাম ছিল- সীমানা পেরিয়ে। এই ছবির একটি বিখ্যাত গান হচ্ছে- মেঘ থম থম করে। গানটি গেয়েছেন ভূপেন হাজারিকা। এই ছবিতে অভিনয় করেছেন বুলবুল আহমেদ, জয়শ্রী কর প্রমুখ।





এই ছবির আরো একটি গান হলোঃ বিমূর্ত এই রাত্রি আমার

যদিও গানটি ছিল মূলত অসমিয়া ভাষায়। পরে শিবিদদাস গানটিতে বাংলায় অনুবাদ করেন।





যাইহোক আপাতত শেষ। আরো বহু গানের লিংক দেয়ার ইচ্ছা ছিল। কিন্তু এই পোষ্টে আর লিংক দেয়ার রিস্ক নেয়া যাবে না। যে গানগুলো দিলাম, শুনে দেখবেন, ভালো অবশ্যই লাগবে। :) যদিও অনেকেই আছেন এই সব গান শোনাকে ক্ষ্যাত মনে করেন, হাস্যকর ভাবেন- বিশ্বাস করেন তাদেরকে .........টাইম নাই......এক দমই টাইম নাই। জ্ঞানী মাত্রই বুঝে নিবেন কিসের টাইম নাই। ;)



ধন্যবাদ কষ্ট করে পোষ্ট পড়ার জন্য।





তথ্যসূত্রঃ ইউটিউব, বাংলামুভি ডাটাবেজ।

মন্তব্য ১৫৭ টি রেটিং +১৬/-০

মন্তব্য (১৫৭) মন্তব্য লিখুন

১| ০১ লা মে, ২০১৪ দুপুর ১২:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কান্ডারী ভাই, মাফকরবেন, কমেন্টটা মুছে দিয়েছি। অনেক ভারী হয়ে গিয়েছে পোষ্ট। আপনি সরাসরি ভিডিও না দিয়ে ভিডিও লিংক দেন।

০১ লা মে, ২০১৪ দুপুর ১২:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দয়া করে আবার ভিডিও লিংকটা দেন।

২| ০১ লা মে, ২০১৪ দুপুর ১২:৫৩

রাতুল_শাহ বলেছেন: বন্ধু তোর বারাত নিয়া আমি যামু

গানটা আমার ভীষণ রকমের প্রিয়।

০১ লা মে, ২০১৪ দুপুর ১২:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: গ্রেট! আমারও বেশ ভালো লাগে।

৩| ০১ লা মে, ২০১৪ দুপুর ১২:৫৮

রাতুল_শাহ বলেছেন: অনেকেই আছেন এই সব গান শোনাকে ক্ষ্যাত মনে করেন, হাস্যকর ভাবেন- বিশ্বাস করেন তাদেরকে .........টাইম নাই......এক দমই টাইম নাই।

হলে তো আমি ফুল ভলিউমে গান শুনতাম।

পোলাপাইন হিন্দি মুভির গান জোরে শুনতে পারলে, আমি কেন আমার দেশের ছবির গান শুনতে পারবো না।

একদিন হলের প্রভোষ্ট স্যার এসে শুনে ফেলছিলেন।

গানটা জাফর ইকবালের যারে যাবি যদি যা.
স্যার বললেন আমার প্রিয় একটা গান।

আামি আর যাই কই। পুরা ভাবে উঠে গেলাম।

০১ লা মে, ২০১৪ দুপুর ১:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কথা সেটাই!! বিয়াশাদীতে হিন্দী বাজাইয়া নাচতে পারলে আমগো অনেক গান আছে যা দিয়া আরো ফাটাফাটি নাচা যায়!!

আমি জোরে শুনি এবং হেড়ে গলায় গাইও!!

৪| ০১ লা মে, ২০১৪ দুপুর ১২:৫৯

মামুন রশিদ বলেছেন: দ্বিবর্ষপূর্তির শুভেচ্ছা কা_ভা । বর্ষপূর্তিতে পুরা ইমোশনাল এটাক দিলেন- নস্টালজিক করে দিলেন বাহে..


'বেদের মেয়ে জোছনা আমায় কথা দিয়েছে' ছাড়া ছায়াছন্দ কমপ্লিট হইবো না কইলাম ।।

০১ লা মে, ২০১৪ দুপুর ১:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ মামুন ভাই! :) ভাবলাম, ইমোশনাল এটার্ক দেয়ার এটাই বেস্ট উপায়! এই পোষ্ট রেডি করতে গিয়ে আমিও নস্টালজিক হইছি।

বেদের মেয়ে জোছনা ছাড়া অবশ্যই ছায়াছন্দ পূর্ন না। যান আপনার জন্য দিলাম।



বেদের মেয়ে জোৎস্না আমায় কথা দিয়েছে

৫| ০১ লা মে, ২০১৪ দুপুর ১:০১

স্নিগ্ধ শোভন বলেছেন:

বর্ষপূর্তির শুভেচ্ছা প্রিয় কাভা!!!! !:#P !:#P !:#P !:#P


আপনার জন্য আমার একটি উপহার

গানটি ছায়াছন্দে চাই ;) :)

০১ লা মে, ২০১৪ দুপুর ১:০৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! অনেক ধন্যবাদ শোভন!

৬| ০১ লা মে, ২০১৪ দুপুর ১:০৩

কান্ডারি অথর্ব বলেছেন:


এই প্রথম একটি মুখ - রাজত্ব

তুমি ছাড়া - রাজত্ব

আসবো ফিরে আবারও - ফুল এন্ড ফাইনাল



হায়রে নেট স্পীড .................. !!!!! যাই হোক বর্ষপূর্তির শুভেচ্ছা রইল। ভাল থাকুন সব সময়। গান তিনটা আপনাকে দিয়ে গেলাম। আরও কিছু গান দেয়ার ইচ্ছে ছিল কিন্তু নেটের স্পীড তাতে বাঁধা হয়ে দাড়াল।

০১ লা মে, ২০১৪ দুপুর ১:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহাহ! মিয়া!!!!! অনেক অনেক ধন্যবাদ। আপনে আর ভালা হইলেন না! খালি কাপঝাপ!

৭| ০১ লা মে, ২০১৪ দুপুর ১:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @সেলিম আনোয়ার ভাইঃ প্লীজ শুধু লিংক দেন। ডাইরেন্ট ইউটিউব দিয়েন না। পোষ্ট লোড হইতে টাইম লাগে।

০১ লা মে, ২০১৪ দুপুর ১:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দুঃখিত মন্তব্যটি মুছে দিতে হলো। আপনি লিংক দিন। আমি সংযুক্ত করে দিচ্ছি।

৮| ০১ লা মে, ২০১৪ দুপুর ১:১৫

রাতুল_শাহ বলেছেন: বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে -
এই গানটা জীবনের প্রথম গান যেটা গেয়েছি, পিচ্চিকালে নদীতে গোসল করতে যেতাম আর সবার সাথে এই গানটা গাইতাম।

কি মজার দিন ভাই।

গোরস্থানের পাশ দিয়া যাওয়ার সময় তো - ওরে নীল দরিয়া গাওয়া শুরু করি। যেন ভূত টুত না ভয় দেখাতে পারে। ভূতের আাবার গান খুব পচ্ছন্দ।

০১ লা মে, ২০১৪ বিকাল ৪:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহা! মজার স্মৃতি। আমি তিন তিনবার হলে গিয়া এই ছবি দেখে আসছি!!

৯| ০১ লা মে, ২০১৪ দুপুর ১:১৭

স্নিগ্ধ শোভন বলেছেন:


বর্ষপূর্তি উপলক্ষে পার্টি চাই।
[ মুষ্টিবদ্ধ হাতের ইমো]

০১ লা মে, ২০১৪ বিকাল ৪:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ব্লগের জিনিস, ব্লগেই হবে! আপাতত নাচো কুদো! বাকিটা পরে দেখা যাবে ;)

১০| ০১ লা মে, ২০১৪ দুপুর ১:১৭

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনি কাপ এনে দিলে ঝাপ দিতে মন তো চাইবেই :#)

নিন আরও একটি গান দিয়ে গেলাম

এই হৃদয় করে তোর সাধনা - নিঃস্বার্থ ভালোবাসা

০১ লা মে, ২০১৪ বিকাল ৪:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! ধন্যবাদ ভাই! খুবই সুন্দর গান। আপনার নাচটা ভালো লাগছে! ;)

১১| ০১ লা মে, ২০১৪ দুপুর ২:১১

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
বর্ষপূর্তির শুভেচ্ছা থাকলো।

০১ লা মে, ২০১৪ বিকাল ৪:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ দূর্জয় ভাই!

১২| ০১ লা মে, ২০১৪ দুপুর ২:৩৭

হাসান মাহবুব বলেছেন: শুভেচ্ছা।

তোমাকে দেখলে একবার মরিতে পারি শতবার

০১ লা মে, ২০১৪ বিকাল ৪:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ভাই। :)

এটা খুব সম্ভবত অঞ্জলী ছবির গান তাই না? এটার অরিজিন্যাল ভিডিও পাইলে খুব ভালো লাগত।

১৩| ০১ লা মে, ২০১৪ বিকাল ৪:২৫

মাহমুদ০০৭ বলেছেন: প্রিয় কাভা ভাইয়ের ২ বছর পূর্তিতে অভিনন্দন । :)
আরও অনেক অনেক লিখে যান আপনি - এই কামনাই সবসময় থাকবে ।
বাংলা সিনেমার এই কালজয়ী গানগুলোর মত আপনিও আমার
হৃদয়ের গহীনে ঠাই করে নিয়েছেন ।

পরম করুণাময় তার রহমতের বারিধারায় সবসময় আপনাকে সিক্ত
করুক ।
ভাল থাকুন জাদিদ ভাই ।

০১ লা মে, ২০১৪ বিকাল ৪:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা! :)

শুভেচ্ছা নিন। আপনার মন্তব্য পেলে সব সময় ভালো লাগে।

১৪| ০১ লা মে, ২০১৪ বিকাল ৪:৩৬

শুঁটকি মাছ বলেছেন: ওরে নীল দরিয়া গানটা কি যে পছন্দ , কি আর কমু!

০১ লা মে, ২০১৪ বিকাল ৪:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বাকি গানগুলো সময় পেলে দেখবেন। দারুন কিছু গান আছে।

১৫| ০১ লা মে, ২০১৪ বিকাল ৫:১৯

এনামুল রেজা বলেছেন: মিসিং সেইসব দিন! ছায়াছন্দ..

০১ লা মে, ২০১৪ বিকাল ৫:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হুমম! আমরাই এই সব গান স্মৃতিতে রেখেছি!

১৬| ০১ লা মে, ২০১৪ বিকাল ৫:৩২

ইমিনা বলেছেন: আমার শৈশবের ভালোলাগুলোর সাথে এই ছায়াছন্দ জড়িয়ে আছে বিশেষভাবে। ছায়াছন্দ মানেই ই কথা, গানে, সুরে , নাচে আর নায়ক নায়িকাদের হাসি-কান্নার অপূর্ব সমন্বয়। ইস্, সেই ভালোলাগার অনুভূতিগুলো বন্দি করে রাখা গেলো না :(
এরকম নস্টালজিক পোস্টের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।।

০১ লা মে, ২০১৪ বিকাল ৫:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমাদের অনেকেরই শৈশবের স্মৃতিতে এই গানগুলো মিশে আছে। :) আপনার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১৭| ০১ লা মে, ২০১৪ সন্ধ্যা ৭:১৫

নিশাত তাসনিম বলেছেন: খুব সুন্দর একটি পোস্ট। কি অসাধারণ সব গান ছিলো। বাসার সবাই মিলে টিভি দেখার পরিবেশ ছিলো। এখন সর্বশেষ ছায়া-ছন্দ কখন দেখছি তাই ভুলে গেছি। বস্তা পচা ভারতীয় নগ্ন সিরিয়ালের ভিড়ে আমাদের এখন বাসার সবাই মিলে টিভিতে কোন অনুষ্ঠান দেখা হয়না। শুধু বাংলাদেশের খেলার সময় বাসার সবাই মিলে টিভি দেখি। এছাড়া আর টিভিই দেখিনা।

০১ লা মে, ২০১৪ সন্ধ্যা ৭:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ঠিক বলেছেন তাসনিম ভাই! ঐ সময়ের গানগুলো এখনও আমাদের মনে আছে। আফসোস, প্রযুক্তি আর আধুনিকতার ছোঁয়া সম্পন্ন গান আমাদের হৃদয় সাময়িক ভাবে ছুঁয়ে গেলেও দীর্ঘস্থায়ী হতে পারে নাই।


মন্তব্যের জন্য ধন্যবাদ। :)

১৮| ০১ লা মে, ২০১৪ সন্ধ্যা ৭:২৮

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: অসাধারন একটি পোস্ট। ওই সময়টা বাংলা গান ও ছায়াছবির স্বর্নযুগ ছিলা। আর এখন বাংলা ছবি আর ছবির গানের যে মান বলতেই লজ্জা লাগে।

ধন্যবাদ সুন্দর পোস্টের জন্য। সাথেও নিয়া গেলাম।

০১ লা মে, ২০১৪ রাত ৮:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। :) শুভেচ্ছা রইল।

১৯| ০১ লা মে, ২০১৪ সন্ধ্যা ৭:৩৫

জমরাজ বলেছেন: অনন্য সাধারণ পোস্ট।

০১ লা মে, ২০১৪ রাত ৮:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে :)

২০| ০১ লা মে, ২০১৪ রাত ৮:৩৬

সাধারন এক মেয়ে বলেছেন: সরাসরি প্রিয়তে

০১ লা মে, ২০১৪ রাত ৮:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

২১| ০১ লা মে, ২০১৪ রাত ১০:৫৫

সকাল রয় বলেছেন:
অনেক দিন পর এমন সব গান শুনবার সুযোগ করে দিলেন ধন্যবাদ

০১ লা মে, ২০১৪ রাত ১১:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ সকাল রয়! :)

২২| ০১ লা মে, ২০১৪ রাত ১১:১৩

ছাইচাপা আগ্নেয়গিরি বলেছেন: হয় যদি বদনাম হোক আরো আমি তো এখন আর নেই কারো

এক্তুস খানি দেখ, একখান কথা রাখো, ভালো বাইসা একবার আমায় বঊ বইলা ডাকো। (কু উ উ উউ উ উ) =p~

তোমার ভাঙ্গা গাড়িতে আমি যামু না

যেও না সাথী, চলেছো একেলা কোথায়, পথ খুজে পাবে না তো

আমার বুকের মধ্যখানে মন যেখানে হৃদয় সেখানে

০১ লা মে, ২০১৪ রাত ১১:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আহ! এইগুলোর দারুন সব গান!!! ধন্যবাদ দেয়ার জন্য।

২৩| ০১ লা মে, ২০১৪ রাত ১১:২৫

প্রবাসী পাঠক বলেছেন: পুরানো সেই দিনের কথা ভুলবি কি রে হায়।
ও সেই চোখের দেখা, প্রাণের কথা, সে কি ভোলা যায়।
আয় আর-একটিবার আয় রে সখা, প্রাণের মাঝে আয়।
মোরা সুখের দুখের কথা কব, প্রাণ জুড়াবে তায়।


শৈশবের অনেক স্মৃতি মনে করিয়ে দিলেন কা_ভা ভাই। এভাবে পুরানো স্মৃতি মনে করিয়ে দেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ। ২য় বর্ষপূর্তির শুভেচ্ছা রইল।

:) যদিও অনেকেই আছেন এই সব গান শোনাকে ক্ষ্যাত মনে করেন, হাস্যকর ভাবেন- বিশ্বাস করেন তাদেরকে .........টাইম নাই......এক দমই টাইম নাই। জ্ঞানী মাত্রই বুঝে নিবেন কিসের টাইম নাই। ;)

সহমত।

আয়নাতে ওই মুখ দেখবে যখন

নাই টেলিফোন নাইরে পিওন নাইরে টেলিগ্রাম

গানেরই খাতায় স্বরলিপি লিখে

আমার সাধ না মিটিল

আমার গরুর গাড়িতে বউ সাজিয়ে

আমি একদিন তোমায় না দেখিলে

তেল গেলে ফুরাইয়া

সব সখিরে পার করিতে

০১ লা মে, ২০১৪ রাত ১১:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য! এই সব লিজেন্ড গান! এর আবেদন কখনই ফুরাবে না। তবে এখনকার পোলাপাইন এই সব গান শুনে না, বুঝেও না। বর্তমানে দীর্ঘস্থায়ী যে কোন কিছুর প্রতিই পোলাপাইনের অনাগ্রহ আছে।


চমৎকার সব লিংক দেয়ার জন্য আবারও ধন্যবাদ :)

২৪| ০২ রা মে, ২০১৪ রাত ১২:২৬

অন্ধবিন্দু বলেছেন:


কাল্পনিক ভালোবাসা,
ব্লগ পাতাটির জন্য ধন্যবাদ জানাই। এবং বর্ষপূর্তির ফুলেল শুভেচ্ছা।

মেধা-শ্রম-ঐকান্তিকতার সমন্বয় ছিলো গানগুলোতে। যা আজকাল রূপকথা মনে হয়। অর্থসঙ্কটে টেকনিক্যালি অতটা চাকচিক্য না থাকলেও শিল্পমান, রুচিশীলতা, আভিজাত্যতায় সমৃদ্ধ ছিলো। ছিলো নিগুঢ় জীবন দর্শন, দেশজ চেতনা; নিজস্ব সংস্কৃতির প্রতি শ্রদ্ধা। ক্ষ্যাত বা হাস্যকর মনে করাটা তাই অজ্ঞতার পরিচয় বহন করবে।

ভালো থাকবেন। আপনার অনলাইন-অফলাইন জীবন সুখ ও শান্তিময় থাকুক,
এই কামনা করছি।

০২ রা মে, ২০১৪ রাত ১২:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাইয়া! আপনি আমার ঠিক মনের কথাগুলো বলেছেন! এই গানগুলো অর্থসঙ্কটে টেকনিক্যালি অতটা চাকচিক্য না থাকলেও শিল্পমান, রুচিশীলতা, আভিজাত্যতায় সমৃদ্ধ ছিলো।

আপনিও ভালো থাকুন। অনেক শুভেচ্ছা রইল।

২৫| ০২ রা মে, ২০১৪ রাত ১:১০

মনে নাই বলেছেন: সাংঘাতিক পোষ্ট, প্রিয়তে না নিলে প্রিয় তালিকাটা অপূর্ন থেকে যাবে।

০২ রা মে, ২০১৪ রাত ১:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

২৬| ০২ রা মে, ২০১৪ সকাল ৯:১৮

যমুনা পাড়ের বাসিন্দা বলেছেন: একদম জীবন থেকে নেয়া ..সেই দিন গুলোর কথা মনে পড়ে গেল . আপনাকে ধন্যবাদ...

০২ রা মে, ২০১৪ দুপুর ১২:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে! :)

২৭| ০২ রা মে, ২০১৪ সকাল ৯:৪৩

আহমেদ জী এস বলেছেন: কাল্পনিক_ভালোবাসা ,



সামুতে পার করা দুই বছর আর বেশ কিছুদিনের সবটা মিলিয়ে আপনার সরব চপল হাটাহাটি, খুনসুটি, মাঝেমাঝে গুরু পদভার ... সব কিছু যেন শত বছর ধরে আছে মনে হয় ।

প্রার্থনা , এমনি থাকুন আপনি গানের মতো সুরেলা , মনকাড়া , ভালোবাসাময় .........

০২ রা মে, ২০১৪ দুপুর ১২:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা আহমেদ ভাই! আপনি আমার পছন্দের কবিদের অন্যতম। আপনার জন্যও রইল অনেক শুভেচ্ছা এবং শুভ কামনা।

২৮| ০২ রা মে, ২০১৪ দুপুর ১২:২৩

বৃতি বলেছেন: দুই বছরপূর্তির শুভেচ্ছা নিন।

ছায়াছন্দ নিয়ে নস্টালজিক পোস্ট। সামিনা'র "আমার বুকের মধ্যখানে" গানটা শুনছি :) অনেক ভাল লেগেছিল এই গানটা।

০২ রা মে, ২০১৪ দুপুর ১২:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু! :) ঐটা তো অসাধারন একটা গান!

২৯| ০২ রা মে, ২০১৪ বিকাল ৫:২০

একজন ঘূণপোকা বলেছেন: ছায়াছন্দ, ছায়াছন্দ

এমন একটা লিরিক দিয়ে শুরু হত, অনুসঠানটি।

অনেক ভাল লাগারর ছিল।

বর্ষপুর্তিতে শুভেচ্ছা।

০২ রা মে, ২০১৪ রাত ৯:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৩০| ০২ রা মে, ২০১৪ সন্ধ্যা ৬:২১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
পোস্টের রেটিং *****

সাম্প্রতিক সময়ের দু’একটা বাংলা সিনেমা দেখে যারা দেশী সিনামায় নাক সিঁটকান, তাদের জন্য একটি মোক্ষম জবাব এই পোস্টটি। আমরা তো এসব সিনেমা দেখে এসব গান শুনে কল্পনার প্রেয়সীকে নিয়ে আকাশে ভেসেছি। এখনও স্মৃতিকাতর করে ;)

কখনও কোন ত্রুটি ধরা পড়ে নি। স্বাধীনতার পূর্ব থেকে এপর্যন্ত সামগ্রিক মূল্যায়নে বাংলাদেশের সিনেমা এখনও ইন্ডিয়ার বাংলা সিনেমাগুলো থেকে অনেক উন্নতর।

গানগুলোতে সুপার লাইক...
(অনেকগুলোই আমার সংগ্রহে আছে!)

কাল্পনিক ভালোবাসাকে ‘হাইপার লাইক’ ;)

০২ রা মে, ২০১৪ রাত ৯:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হা হা হা! আপনার হাইপার লাইক পেয়ে খুব খুশি হলাম! আমাদের সিনেমা ঐ সময়ে যে সমৃদ্ধ ছিল, বর্তমানে তা খুব একটা নেই। অথচ প্রযোজকরা চেষ্টা করছেন, আধুনিকতার সাথে তালও মিলাচ্ছেন, কিন্তু দীর্ঘস্থায়ী হচ্ছে না। তবে এই গানগুলো আমাদের প্রেরনা এবং গর্বের অংশ!

আপনার মন্তব্যের জন্য অনেক শুভেচ্ছা ভাই।

৩১| ০২ রা মে, ২০১৪ রাত ৯:৩৩

আমি সাদমান সাদিক বলেছেন: শুভেচ্ছা কাল্পনিক ভাইকে :) :)

০২ রা মে, ২০১৪ রাত ১১:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ সাদিক ভাই! :)

৩২| ০২ রা মে, ২০১৪ রাত ৯:৫৬

খন্দকার আরাফাত বলেছেন: আপনার প্রিয় নায়িকা কে ? :P

০২ রা মে, ২০১৪ রাত ১১:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মন কি যে চায় বলো!!! যারে দেখি লাগে ভালো!!!!!! :P :P

৩৩| ০২ রা মে, ২০১৪ রাত ১০:৩১

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: তুমি এসেছিলে পরশু , কাল কেন আসো নি

০২ রা মে, ২০১৪ রাত ১১:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ মাননীয় মন্ত্রী মহোদয় স্যার! ;)

৩৪| ০৩ রা মে, ২০১৪ রাত ১২:২৬

ঢাকাবাসী বলেছেন: সেই আবেদন সেই প্রেম সেই সুর কি অপুর্ব ছিল। না, হারিয়ে গেছে বলে দুঃখ নেই। নতুনরা আসবে এটাই নিয়ম। ভাল লাগল।

০৩ রা মে, ২০১৪ রাত ১:৩২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ঠিক বলেছেন। নতুনদের প্রতি আমার শুভেচ্ছা সব সময় থাকবে। :)

৩৫| ০৩ রা মে, ২০১৪ দুপুর ১২:২৩

মশিকুর বলেছেন:
বর্ষপূর্তির শুভেচ্ছা :) সাথে গান গুলকে এক্ত্র করে দেয়ার জন্য অশেষ ধন্যবাদ। মনে আছে ছায়াছন্দের আগে আমার মামা, খালা এবং কাকারা মিলে লিস্ট করতো যে আজ কোন কোন গান দিবে। আর গানের ফাঁকে ফাঁকে চলত তর্ক.. কোন গান কমন পরলে লটারির টিকেট পাওয়ার মত আনন্দ। আর কমন না পরলে চলত একে অপরের প্রতি দোষারোপ।

কিন্তু হায়! বর্তমানের মুভি গুলোতে রং লেগেছে ঠিকই, কিন্তু ভাব-গম্ভিরজো হারিয়েছে অনেকাংশে। আমরা চলচিত্র জগতের সোনালি দিন পেছনে ফেলে এসেছি নিঃসন্দেহে। এটা দুর্ভাগ্যের ব্যাপার যে, এখনকার ছেলে-মেয়েদের সে রকম কোন সুখ সৃতি ভবিষ্যতে থাকবে না।

চলচিত্রের ভবিষ্যৎ আবারো সোনালি হোক। ধন্যবাদ কা_ভা।।

০৩ রা মে, ২০১৪ দুপুর ১২:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ আসলে বর্তমান প্রজন্মকে দোষ দিয়ে লাভ নেই। আমরাও অনেকটাই এই প্রজন্মেরই অংশ। সমস্যা হচ্ছে, আমরা ছোটকালে বাংলা চলচ্চিত্রের যে রুপ দেখেছি তা বর্তমানের পোলাপাইন দেখে নাই। তারা দেখেছে নোংরা ভরা সিনেমা। ফলে একটা বিতৃষ্ণা এসেছে। সবাই অতীত আকড়ে ধরে চলতে পছন্দ করে না। এটাই বাস্তব।


আপনি আমি জানি, কি চমৎকার সব সময়ই না ছিল! মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাই।

৩৬| ০৪ ঠা মে, ২০১৪ রাত ১২:১২

পরিবেশ বন্ধু বলেছেন: বিনোদন পোস্ট

০৪ ঠা মে, ২০১৪ রাত ১:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ বন্ধু! নিখাদ বিনোদন পোষ্ট!

৩৭| ০৪ ঠা মে, ২০১৪ বিকাল ৩:১৮

অদৃশ্য বলেছেন:






ভাই আপনি করছেন টা কি!! ... ভাই এখানকার ৯৫ভাগ গানই আমার অত্যন্ত প্রিয় গান... আর সেগুলা অসম্ভব সুন্দর সব গান... কথা ও সুর বুকের ভেতরে এখনো বাজে... অসাধারণ ...

জন্ম থেকে জ্বলছি ছবির আরেকটা সেরা গান হলো '' জন্ম থেকে জ্বলছি মাগো, আর কতোকাল বলো সইবো, এবার আদেশ করো তুমি আদেশ করো, ভাঙ্গনের খেলা খেলবো''... সামিনার কন্ঠে ও হাদির কন্ঠে... আরেকটা অসাধারণ গান আছে মনে পড়ছে না...

সম্ভবত '' একবার যদি কেউ ভালোবাসতো, আমার নয়ন দু'টি জলে ভাসতো আর ভালোবাসতো '' এইটা হবে

আহ্‌ মনটা ক্যামন উড়া উড়া টাইপের হয়েগেলো ভাইজান... তাই ডান্সিং নিয়ে আপাতত কোন কথা নেই...

শুভকামনা...

০৪ ঠা মে, ২০১৪ বিকাল ৪:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হা হা হা! ধন্যবাদ ভাই! এই গানগুলোও আমার খুবই প্রিয়! এবং প্রায়ই শুনি! আপনার ভালো লেগেছে জেনে খুবই আনন্দিত হলাম!

৩৮| ০৪ ঠা মে, ২০১৪ বিকাল ৩:৫৬

শরৎ চৌধুরী বলেছেন: আরে কাভা করসো কি করসো কি? ঐ কে আছিস কাভারে একটা ঠান্ডা দে।

ভেঙ্গেছে পিঞ্জর মেলেছে ডানা....কি যাদু করিলা....পাড়ার লোকে কয় আমায়....

০৪ ঠা মে, ২০১৪ বিকাল ৪:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আরে ভাইয়া এতক্ষন আপনাকেই মিস করছিলাম! আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত! B-)

৩৯| ০৪ ঠা মে, ২০১৪ বিকাল ৪:৩১

শরৎ চৌধুরী বলেছেন: সোজ্জাআআআআআ প্রিয়তে......

০৪ ঠা মে, ২০১৪ বিকাল ৪:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক অনেক ধন্যবাদ :) :)

৪০| ০৪ ঠা মে, ২০১৪ বিকাল ৫:১৪

ডট কম ০০৯ বলেছেন: পুরাই নস্টালজিক কইরা দিলেন এই পোষ্টের মাধ্যমে।


ফিরিয়ে দাও আমার সেই দিন গুলি ফিরিয়ে দাও।

০৪ ঠা মে, ২০১৪ রাত ১১:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :D :D :D ধন্যবাদ প্রিয় আরমান ভাই!

৪১| ০৪ ঠা মে, ২০১৪ রাত ১০:০২

ফা হিম বলেছেন: আপাতত প্রিয়তে রইল।

০৪ ঠা মে, ২০১৪ রাত ১১:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৪২| ০৪ ঠা মে, ২০১৪ রাত ১১:৫৬

কোজাগরী চাঁদ বলেছেন: ছায়াছন্দে কি অনুরোধ পাঠানো যায়?

০৫ ই মে, ২০১৪ রাত ১২:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: না! যতদূর মনে পড়ে যায় না।

৪৩| ০৬ ই মে, ২০১৪ রাত ২:০০

উড়োজাহাজ বলেছেন: বিরাট বড় পোস্ট। সবটুকু পড়তে পারলাম না। তবে ভাল পোস্ট।

০৬ ই মে, ২০১৪ দুপুর ১২:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ভাই!

৪৪| ০৬ ই মে, ২০১৪ দুপুর ১২:১৯

গোর্কি বলেছেন:
বাংলাদেশ বেতার'এ বহুল প্রচারিত জনপ্রিয় গানের অনুষ্ঠান যথা অনুরোধের আসর "গানের ডালি" এবং সৈনিক ভাইদের জন্য "দুর্বার" খুব প্রিয় ছিল। "ছায়াছন্দ" কদাচিৎ মিস হত। বিশেষ করে ষাট ও সত্তুর দশকের সাদাকালো গানগুলো শুনলে আজও ভরে মনপ্রাণ। আহা! কী যে ছিল সেগুলোর কথা ও সুর!!!!

তুমি কী দেখেছ কভু জীবনের পরাজয় গানটি ভীষণ প্রিয়।

সাধুবাদ ও শুভকামনা।

০৬ ই মে, ২০১৪ দুপুর ১:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ঠিক বলেছেন। এই গানগুলো এখনও ঠিক যেন আগের মতই আছে। আপনার এই গানটিও আমার অনেক পছন্দ।

ধন্যবাদ মন্তব্যের জন্য গোর্কি!

৪৫| ০৬ ই মে, ২০১৪ বিকাল ৪:২১

সমুদ্র কন্যা বলেছেন: চুরি করেছে আমার মনটা
হায়রে হায় মিস লংকা
এই গানই যদি না থাকল তাইলে আর ছায়াছন্দ কেম্নে হইল /:)

০৬ ই মে, ২০১৪ বিকাল ৫:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! আইচ্ছা দিয়া দিমুনে যাও!

৪৬| ০৬ ই মে, ২০১৪ বিকাল ৪:৩৪

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: আমিও ভাই আপনার মতো খ্যাত , রেডিও যুগের বাসিন্দা । পুরাই নস্টালজিক করে দিলেন । ++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++

০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুবই আনন্দিত হইলাম আরো একজন খ্যাত মানুষ পাইয়া!! B-) B-)

৪৭| ০৭ ই মে, ২০১৪ বিকাল ৩:৪৮

তওসীফ সাদাত বলেছেন:
আমি প্রায় নিয়মিত ইউটীউব ঘেটে ঘেটে পুরনো দিনের গান গুলো শুনি। আমার খুব প্রিয় একটা কাজ এটা। এবং গান গুলো ও আমাকে অন্যরকম ভাবে টানে। যদিও আমি এই যুগের !!!

০৭ ই মে, ২০১৪ বিকাল ৪:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভেরী গুড সাদাত! :) মন ভালো হয় গানগুলো শুনলে!

৪৮| ০৭ ই মে, ২০১৪ রাত ১১:৪৫

অদ্বিতীয়া আমি বলেছেন: গান গুলোর সাথে আমার শৈশবের স্মৃতি নেই , কিন্তু পুরনো দিনের গান আমার
অ -নেক ভালো লাগে । অনেক গুলো গান খুব প্রিয়, আগে থেকে শোনা , অনেক গুলো ই নতুন । অনেক ধন্যবাদ এত চমৎকার একটা পোস্ট দেয়ার জন্য ।

বর্ষপুর্তিতে অনেক অনেক শুভকামনা ।

০৮ ই মে, ২০১৪ দুপুর ১:২৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ :) এই গানগুলো এত মেলোডিয়াস, ভালো না লেগে উপায় নেই। তাই আমি কিছুটা বাধ্য হয়েই এদের এত পছন্দ করি, হা হা হা! :)

৪৯| ০৮ ই মে, ২০১৪ বিকাল ৪:২৭

নাসীমুল বারী বলেছেন: হারিয়ে যাওয়া গান নিয়ে এ ফিচারটি চমৎকার। ধন্যবাদ এ জন্যে।
'ছায়ছন্দ' অনুষ্ঠানের জন্য কিংবা বাংলাদেশ বেতার'এর অনুরোধের আসর 'গানের ডালি' এবং সৈনিক ভাইদের জন্য 'দুর্বার' ইত্যাদি এখন যেন জাদুঘরের ব্যাপার। আমরা এসব থেকে মুখ ফিরিয়ে নিয়েছি প্রযুক্তির বিকাশমান সুযোগগুলোকে সামনে রেখে। ষাট, সত্তর আর আশির দশকে মানুষের বিনোদনের অন্যতম মাধ্যমই সিনেমা, রেডিও আর একমাত্র সাদাকালো চ্যানেল বিটিভি। ওই তিন দশকে আমাদের সিনেমা প্রধানত জীবনবোধ গল্প আর হৃদয়ছোঁয়া গানে গড়ে উঠত। সাহিত্য নির্ভর গল্পে জীবনের অনুভূতিকে স্পর্শ করা কথার গানের চিত্রায়নও হত জীবনের বাস্তবতা নিয়ে। নব্বই দশক থেকে আমাদের সিনেমায় অনাকাঙ্থিত শরীরি বিষয়ের আধিক্য গান আর সিনেমার অনুভূতিকে হৃদয়ের শিহরণ থেকে শরীরি শিহরণে নিয়ে গেছে। হারিয়ে গেছে সিনেমা। সাথে সাথে অন্যান্য মাধ্যমে গানের আকর্ষণও হারাতে থাকে। এরই মধ্যে নব্বইর শেষভাগ থেকে নতুন শতাব্দীর এ সময়ে তথ্যপ্রযুক্তির অবাধ বিরচণে বিনোদনের মাত্রা বহুমুখি হয়ে পড়েছে। কৃত্রিম মাছ, ফুল চাষের মত আমাদের অনুভূতিগুলোও বিনোদনের কৃত্রিমতার ছেয়ে গেছে। তাহলে এখন আর ছায়ছন্দের আবেদন কোথায়? এ পরিবর্তন যুগ আর সময়ের কারণেই। দোষ কারো দিয়ে লাভ নেই।

শুভ কামনা রইল।

০৮ ই মে, ২০১৪ রাত ১১:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব চমৎকার মন্তব্যের মাধ্যমে আমার পোষ্টটি মূল্যায়ন করার জন্য ধন্যবাদ। আমার ব্লগে আপনাকে স্বাগতম। :)

৫০| ০৯ ই মে, ২০১৪ দুপুর ১:২১

মোঃমোজাম হক বলেছেন: ইনবক্সে ম্যাসেজ পেয়েও সামুতে আমার লেপি থেকে ঢুকতে পারছিলাম্না।আজ যে কি হলো অনেকদিন পর সামুর দয়া হলো তাই আপনার এই বিশাল পরিশ্রমের ফসল দেখতে পেলাম।ধন্যবাদ।

ছায়াছন্দের পাগল আমিও।মনে পড়ে আমাদের বাসায় রঙ্গিন টিভি ছিল বলে আসপাশের লোক এসে রুম ভড়ে ফেলতো এমন কি জানালা খুলে রাখতে হতো টোকাই শ্রেনীদের জন্য।

জনপ্রিয় বাংলা সিনেমার গান এতো যে আপনার এক পোষ্টে তালিকা সম্ভব নয়।তবুও অনেক অনেক ভাল গান সংযোজন করেছেন।আমি এই জন্য আবারো ধন্যবাদ জানাই।

সালমানের এই গানটাও আমার অতিপ্রিয়ঃ তুমি মোর জীবনের ভাবনা http://youtu.be/TLbVDDoyzE0

০৯ ই মে, ২০১৪ দুপুর ১:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ মোজাম ভাই আপনার মন্তব্যের জন্য। পোষ্টটা আরো আগেই দেয়ার ইচ্ছা ছিল, কিন্তু সময়ে অভাবে পারি নাই।

খুবই সহমত। বাংলাছবির জনপ্রিয় গানের সংখ্যা এত যে তা আসলে এই পোষ্টে দিয়ে শেষ করা যাবে না। আপনি যে গানটা দিলেন, আমারও অনেক প্রিয়। এই ছবির একটা গান ছিল, আমার বেশ ভালো লাগত- উত্তরে ভয়ংকর জঙ্গল, দক্ষিনে না যাওয়াই মঙ্গল

৫১| ০৯ ই মে, ২০১৪ বিকাল ৪:৩৯

অঘটনঘটনপটীয়সী বলেছেন: আমার বয়স খুব একটা কম না, কিন্তু তাও ক্যান জানি এই সব সিনেমা গুলো তেমন একটা দেখা হয়নি আমার। আমার ছোট বেলার নায়ক ছিল সালমান শাহ। তবে এই গান গুলো খুব পরিচিত। আমার কয়েকটা প্রিয় গান হল-

এই পৃথিবীর পরে

নীল আকাশের নিচে

একটুস খানি দেখ

শুধু গান গেয়ে পরিচয়

০৯ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বাহ! এই গানগুলোও বেশ চমৎকার!

৫২| ০৯ ই মে, ২০১৪ রাত ১১:৫৮

গৃহ বন্দিনী বলেছেন: উফ সেই ছায়াছন্দ !
আমাদের বাসায় ডিসের কানেকশন আনা হয় অনেক পরে । আমার স্কুল পার হওয়ার পর । বিটিভি দেখে দেখেই বলতে গেলে শৈশব কেটেছিল । টিভি খুব একটা দেখা হত না । যাও টুকটাক অনুষ্ঠান দেখতাম তার মধ্যে বৃহস্পতিবারের ছায়াছন্দ অনুষ্ঠানটা অতি জঘন্য লাগত । সব চেয়ে বেশি জঘন্য লাগত লাল নীল আতশ বাজি ফুটাইতে ফুটাইতে যে ইন্ট্রো টা দিত ।

যাইহোক , দুই বছরপুর্তির শুভেচ্ছা রইল । লিস্টের অধিকাংশ গানই পছন্দের তালিকায় আছে।

তুমি যেখানে আমি সেখানে সে কি জান না ? কুমার বিশ্বজিতের এই গানটা ছাড়া সিনেমার গানের তালিকাটা একেবারে অপুর্ণ লাগছে । (এটা জানি কোন সিনেমার গান ভুইলা গেছি)

১০ ই মে, ২০১৪ রাত ১২:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! অনেক অনেক ধন্যবাদ বন্দিনী! :)

গান পছন্দ হইল দেইখা খুশি হইলাম। যে গানের কথা বললা, সেটা তো কুমার বিশ্বজিতের না, এন্ডু কিশোরের। এই লও লিংক

৫৩| ১০ ই মে, ২০১৪ রাত ১২:৫১

দি সুফি বলেছেন: অসাধারন পোষ্ট ++++

জাদীদ ভাই, এই ইউটিউব চ্যানেলটাকে বুকমার্ক করে রাখতে পারেনঃ https://www.youtube.com/user/Boroshad/videos
এখানে অসংখ্য পুরোনোদিনের গান রয়েছে।

১০ ই মে, ২০১৪ বিকাল ৩:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ। লিংকটা কাজে আসবে। :D :D

৫৪| ১০ ই মে, ২০১৪ রাত ১:০৩

দি সুফি বলেছেন: ভাই একটা সংশোধন দিচ্ছিঃ

এই খাঁচা ভাঙ্গব আমি কেমন করে
ছবিঃ এ খাঁচা ভাংবো আমি কেমন করে


এটা জহির রায়হানের "জীবন থেকে নেয়া" ছবির গান।

১০ ই মে, ২০১৪ বিকাল ৩:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আবারও অনেক ধন্যবাদ সুফি ভাই! আমি ঠিক করে নিচ্ছি। :)

৫৫| ১০ ই মে, ২০১৪ বিকাল ৫:১৫

যবড়জং বলেছেন: আমি শিমুলতলি থেকে পলাশ চিঠিটা লিখেছি ।শুধু গান গেয়ে পরিচয়......গানটা শোনাবেন কিন্তু
ছায়ছন্দ জিপিও বক্স নং ১১৩০।

১১ ই মে, ২০১৪ রাত ১২:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রিয় দর্শক শ্রোতা বন্ধু ব্লগার যবড়জং এখন শুনবেন আপনার অনুরোধের গান, শুধু গান গেয়ে পরিচয়

অনুরোধ পাঠানোর জন্য ধন্যবাদ। :) :)

৫৬| ১১ ই মে, ২০১৪ রাত ১২:২২

এহসান সাবির বলেছেন: তুমি ছাড়া আমি একা, পৃথিবীটা মেঘে ঢাকা......

অনেক কিছুই লিখতে চেয়েছিলাম কিন্তু সেই তখন থেকে শুধু এই লাইন গুলোই বাজছে...

অন্য সময় লিখে যাবো...

অনেক শুভ কামনা।

১১ ই মে, ২০১৪ রাত ১২:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহা! অনেক ধন্যবাদ ভাই। :)

৫৭| ১১ ই মে, ২০১৪ সকাল ৮:৫৩

কান্ডারি অথর্ব বলেছেন:



কা_ভা ভাই আমার খুব প্রিয় একটা গান দিয়ে যাচ্ছি পোস্টে আপডেট করে নিয়েন;

ভালোবাসা যত বড় জীবন তত বড় নয় - চরম আঘাত

১১ ই মে, ২০১৪ রাত ৯:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ দিয়েছি আপডেট করে।

৫৮| ১২ ই মে, ২০১৪ রাত ১২:১৭

শ্রাবণ জল বলেছেন: কত্ত প্রিয় গান!
প্রিয়তে রাখলাম।

একটা গান মনে পড়ল। আলমগীর আর শাবানা ছিল সম্ভবত ছবিতে। পৃথিবী তো দুদিনেরই বাসর, দুদিনেই ভাঙ্গে খেলাঘর। গানটা আমার ভাল লাগে।

এত কষ্ট করার জন্য থ্যাংকস, ভাই!

১২ ই মে, ২০১৪ ভোর ৬:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কষ্ট করে পড়ার জন্য অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

৫৯| ১২ ই মে, ২০১৪ রাত ১১:৪৯

আরজু পনি বলেছেন:

সেই ছায়াছন্দের আনন্দ এখন ইউটিউব থেকে মেটাই । কিছু বাংলা গান কখনই পুরনো হয় না ...কেন যেন সবসময়ই ভালো লাগে । লিস্টি দিলে লম্বা সিরিয়ালে দিতে হবে ।

কিছু গান শুনলে কেমন যেন মনে হয় নিজেই ছ্যাঁকা খাইছি :P

বর্ষপূর্তির ফুর্তি করার আইডিয়াটা ভালো...আর অফলাইনে দেখছিলাম ভিডিওগুলোকে সরিয়ে লিংক দিতে বলছেন ...


অনেক শুভকামনা রইল ।
এভাবেই ফূর্তিতে ব্লগিং করুন ।

১৩ ই মে, ২০১৪ দুপুর ২:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! আর কিছু গান শুনলে আমার তো আপু আপু ইচ্ছা করে- প্রেম করি! :!> :#> :P

পড়ার জন্য এবং মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ পনি আপা। অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা রইল।

৬০| ১৩ ই মে, ২০১৪ দুপুর ২:৪৫

স্বপ্নবাজ (অতি ক্ষুদ্র একজন) বলেছেন: ভাই.. আপনারে কি বইলা যে ধন্যবাদ দিব.....

"""আকাশের হাতে আছে একরাশ নীল""" গানটা এত খুঁজেছি.. অনেক আবেগ জড়িয়ে আছে গানটায়..

ধন্যবাদ.।ধন্যবাদ ধন্যবাদ..!!!!

ব্রাউজারের সমস্যার কারনে প্রিয়তে নেয়া যাচ্ছে না...। :(( :((

১৩ ই মে, ২০১৪ বিকাল ৩:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। এখানে মূল গানটাই দিয়েছি। :)

৬১| ১৭ ই মে, ২০১৪ সকাল ৭:২৫

পংবাড়ী বলেছেন: উল্টোরথ?

১৮ ই মে, ২০১৪ বিকাল ৩:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বুঝি নাই।

৬২| ১৮ ই মে, ২০১৪ দুপুর ২:২১

সুমন কর বলেছেন: পোস্ট ড্রাফট করেন ক্যান? :#>
বিশাল পোস্ট।


কেমন আছেন?

১৮ ই মে, ২০১৪ বিকাল ৩:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! নাহ ড্রাফট করি নাই। ভাব নিসিলাম। :!> :#>

আমি সব সময় ভালো থাকি। B-)

আপনি কেমন আছেন??

৬৩| ১৮ ই মে, ২০১৪ বিকাল ৪:০৪

আমি স্বর্নলতা বলেছেন: প্রতিটা গানই খুব সুন্দর। ছোট বেলার কথা মনে পড়ে গেল। ছায়াছন্দ দেখার জন্য বসে থাকতাম। ঘুমে চোখ বন্ধ হয়ে আসত তারপরও জেগে থাকতে চেষ্টা করতাম। কত সুন্দর ছিল সেই দিনগুলো।

১৮ ই মে, ২০১৪ রাত ১১:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। সেই সময়টা আসলে এমনই ছিল। :)

৬৪| ১৯ শে মে, ২০১৪ দুপুর ১:৩৫

সঞ্জীবনী বলেছেন: এইরকম একটা পোষ্ট আমি দেবার কথা ভাবছিলাম
আর আপনি আমার আগেই দিয়ে দিলেন??
তেব্র নিন্দা জানাচ্ছি X(( X(( X(( X(( X((

১৯ শে মে, ২০১৪ দুপুর ১:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: উমম! ব্যাপার না। এই বিষয় নিয়ে আরো অনেক কিছুই লেখার আছে। আপনি ছায়াছন্দের বিভিন্ন গানের উপর ভিত্তি করে তৎকালীন ফ্যাশন, আধুনিকতা এবং সামাজিক বিষয় নিয়ে লিখতে পারেন। কিছু সুন্দর কয়েকটি গান নিয়ে তাকে বিশ্লেষন করতে পারেন। আইডিয়ার অভাব নেই। :) :)

আর বলা বাহুল্য এই পোষ্টের কন্টেন্ট নিয়ে বেশ অনেকদিন আগে থেকেই কাজ করছিলাম। :) প্রিয় সহ ব্লগার মোজাম হক ভাই এর সাথে এই নিয়ে প্রায় মাস তিনেক আগে আলোচনাও হয়েছিল।

যাইহোক শুভ কামনা রইল। আশা করি ছায়াছন্দ বিষয়ে আপনার কাছ থেকে আরো পোষ্ট দেখতে পাব।

৬৫| ২২ শে মে, ২০১৪ ভোর ৫:৪৩

সোনালী ডানার চিল বলেছেন:
চমৎকার পোস্টটি প্রিয়তে নিলাম!

শুভকামনা একরাশ!!

২২ শে মে, ২০১৪ দুপুর ১:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া! :)

৬৬| ২৩ শে মে, ২০১৪ রাত ১:১২

প্রোফেসর শঙ্কু বলেছেন: কোন কথা নেই, প্রিয়তে সরাসরি।

২৩ শে মে, ২০১৪ রাত ৩:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ প্রোফেসর শঙ্কু B-) :D :D

৬৭| ২৪ শে মে, ২০১৪ দুপুর ১:৪৯

তারাবেষ্ট বলেছেন:

২৪ শে মে, ২০১৪ দুপুর ১:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৬৮| ২৪ শে মে, ২০১৪ বিকাল ৩:১৩

তাসজিদ বলেছেন: সব দেশের মুভি উন্নতি হয়, আর আমাদের হয় অবনতি।

দেশিয় সিনেমার কি হবে কে জানে ??

২৫ শে মে, ২০১৪ রাত ৯:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মাঝখানে আমাদের সিনেমার গতিপথ হারিয়ে গিয়েছিল। এখন ফিরে আসার চেষ্টা চালানো হচ্ছে। দেখা যাক কি হয়!

৬৯| ২৫ শে মে, ২০১৪ রাত ১২:৩৯

আমি তুমি আমরা বলেছেন: দ্বিবর্ষপূর্তির শুভেচ্ছা কা_ভা

২৫ শে মে, ২০১৪ রাত ৯:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। আশা করি ভালো আছেন :)

৭০| ২৫ শে মে, ২০১৪ সকাল ৭:২৯

সাদা মনের মানুষ বলেছেন: আপনার কল্যানে আজ আবার পুরোনো ছায়াছন্দের অনুষ্ঠান দেখলাম। আমার বাড়িতে টিভি না থাকায় ভিবিন্ন স্থানে গিয়ে এই অনুষ্ঠান দেখতাম ছোটবেলা।

২৫ শে মে, ২০১৪ রাত ৯:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার ভালো লেগেছে শুনে আনন্দিত। ছোট কালে ছায়াছন্দের দিনে যদি কোন আত্মীয়দের বাড়ি বেড়াতে যেতাম, আগে নিশ্চিত হতাম যে তার বা আশেপাশের বাসায় টিভি আছে কিনা আর থাকলেও আমরা তা দেখার সুযোগ পাব কিনা! :D

৭১| ২৫ শে মে, ২০১৪ রাত ৮:০৬

চড়ুই বলেছেন: পিচ্চি কালে রাত সাড়ে ১১ টাই বিটিভি তে দেখতাম ছায়াছন্দ।
লিখাটা ভালো ছিলও।

২৫ শে মে, ২০১৪ রাত ৯:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ! ঐ সময় দেখাতো! ছায়াছন্দ দেখে রাতে ঘুমাতে যাওয়ার সময় ছিল অদ্ভুত আনন্দের। কত নায়কের সাথে নিজেকে মিলিয়েছি হা হা হা!

আপনাকে আমার ব্লগে স্বাগতম। :)

৭২| ০১ লা জুন, ২০১৪ রাত ১:৫৫

টিংকু টিংকু বলেছেন:
ম্যাওও ম্যাওওও ম্যাওওওও!!! :#) :#) :#) :>

০৫ ই জুন, ২০১৪ রাত ১:৩৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ম্যাওও ম্যাওওও ম্যাওওওও!!

৭৩| ০৫ ই জুন, ২০১৪ রাত ১:৩১

ভূতাত্মা বলেছেন: ছোটবেলার কথা মনে পড়ে গেলো। সবাই মিলে অপেক্ষায় থাকতাম কখন ছায়াছন্দ শুরু হবে!!! :(

কেড়ে নিল কে সেই আজব সময় আমার কাজলা দিদি
কে রে তুই কোন দৈত্য দানো সব যে কেড়ে নিলি?? :(( :((

নস্টালজিক পোস্ট!! /:)

০৫ ই জুন, ২০১৪ রাত ১:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:

কেড়ে নিল কে সেই আজব সময় আমার কাজলা দিদি
কে রে তুই কোন দৈত্য দানো সব যে কেড়ে নিলি??

অতি খাঁটি কথা! :( :(

৭৪| ০৫ ই জুন, ২০১৪ রাত ৯:৫০

কালীদাস বলেছেন: দেখতাম না খুব একটা, তবে হলে টের পেতাম! এখনও কি হয়??

০৬ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এখন বিটিভিতে হয় কি না জানি না। তবে মাঝখানে বন্ধ ছিল, কেননা তখন ছায়াছন্দের গানগুলো পরিবার নিয়ে দেখা যেত না। :#) :|

৭৫| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ১:৩৭

স্বপ্নছোঁয়া বলেছেন: আমার প্রিয় নায়ক ছিল সালমান শাহ তার সব ছবি আমার দেখা , তবে পুরনো এই গান গুলো আমার অনেক বেশি ভাল লাগে অনেক মুভিও আমি দেখছি মিউট করে দেখার ব্যাপারটা আমি করেছি এক্ষেত্রে ইলিয়াস কাঞ্চন এবং রুবেল আমাকে চরম হাসাতে পারে :P =p~ রাজলক্ষী শ্রীকান্তের একটি গান যান্ত্রিক গোলযোগের লিঙ্ক দিতে পারছিনা- শত জনমের জন্ম তুমি আমার জীবনে এলে কত সাধনা এমন ভাগ্য মেল|
আমার অনেক ভাল লাগতো পোস্টে অনেক ভাল লাগা প্রিয়তে রাখলাম |

০৫ ই জুলাই, ২০১৪ দুপুর ১:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। :) ঐ গানটাও অসাম একটা গান!!

৭৬| ০৫ ই আগস্ট, ২০১৪ রাত ৯:১৬

শীলা শিপা বলেছেন: আগেই দেখেছিলাম পোস্টটা... কিন্তু কমেন্ট করতে পারিনি... প্রিয় পোস্ট এ নিয়ে নিলাম... :)

০৫ ই আগস্ট, ২০১৪ রাত ১০:০৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ শিপা!!!

৭৭| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:১৪

কথক পলাশ বলেছেন: নস্টালজিক হয়ে গেলাম ভাই।

০৩ রা ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি এখনও নষ্টালজিক হই!!

৭৮| ২৮ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৪৪

তানজীব তন্ময় বলেছেন: গান গুলো দেখে আমাদের সিনেমার সুবর্ণ দিন গুলোর একটা চিত্র পাওয়া যায় । আশা করি আবার আমাদের সিনেমাতে এমন দিন ফিরে আসবে ।

৭৯| ২৪ শে জুলাই, ২০১৬ রাত ১:০৬

গেম চেঞ্জার বলেছেন: প্রিজমার প্রাচীন সংস্করণ দেখে ঠাশি খাইসিলাম! এট্টু পরে জায়গায় ফিরতে পারছি অবশ্য!! ;) :)

আইডিয়াল পোস্টে +.........

৮০| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:৪৭

শের শায়রী বলেছেন: বড়ই অভাব এই টাইপের পোষ্টের। লেখার ও মানুষ নেই। পড়ার ও মানুষ নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.