নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

অনুগল্পঃ মুখ ও মুখোশ

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৫৬





একদিন রহিম সিদ্ধান্ত নিল, তার বহুল পরিচিত ভালো মানুষের মুখোশটির আড়ালে থাকা কদর্য নোংরা চেহারাটিকে ও সবার সামনে প্রকাশ করবে। সত্যকে প্রকাশ করার সিদ্ধান্ত নিতে পেরে সে বড়ই আনন্দিত এবং কিছুটা উত্তেজিতও বটে। মিথ্যে মুখোশের আড়াল থেকে মুক্তির অপেক্ষা নিদারুন যন্ত্রনাময়। সত্য প্রকাশের সাহসে যখন কোন মানুষ নেশাগ্রস্থ হয়, তখন তা পরিনত হয় পৃথিবীর ভয়ংকর নেশাতে। রহিম আজকে সেই নেশায় আচ্ছন্ন।



পরদিন ভোরে রহিম যখন তার ঐ দীর্ঘদিনের পরিচিত মুখোশটা খুলে একমাত্র নিজের চেহারার উপর ভর করে রাস্তায় বের হল, তখন মনে মনে ও আশংকা করল, এই বুঝি সবাই ভয় পাবে। বিরুপ প্রতিক্রিয়া বলবে, ছিঃ তুমি এত জঘন্য, নোংরা, কুৎসিত? আগে কেন বুঝতে পারি নাই।



কিন্তু বাস্তবে দেখা গেল সম্পূর্ন ভিন্ন চিত্র। চারিদিকে উৎসবের আমেজে শহরের সব মানুষ পরেছে নানা রঙের মুখোশ। হাস্যকর ব্যাপার সবাই পরেছে নিজ নিজ চেহারারই মুখোশ। রহিম বুঝতে পারল না, মুখোশ যদি পরতেই হয় তাহলে নিজেদের চেহারার মুখোশই পড়া কেন? মানুষের স্রোত পাশ কাটিয়ে যাবার সময় পরিচিতজনরা সবাই হাসি মুখে সম্ভাষণের দৃষ্টিতে তাকাচ্ছে, অন্যদের চোখেও নেই কোন আলাদা দৃষ্টিকটু শীতল অভিব্যক্তি। রহিম মনে মনে ভাবল, তবে কি এই শহরে মুখোশের আড়ালে থাকা কদর্য রুপ একটি পরিচিত দৃশ্য?



রহিম মাথা নিচু করে হাটতে থাকে। রাস্তার মোড়ে একটা পরিচিত টং দোকান দেখে ও সিগারেট ধরাবার জন্য দাঁড়ালো। পাশেই ছোট্ট একটা মেয়ে নিজের হাসিখুশি প্রতিচ্ছবির মুখোশ পরে হাড়ি পাতিল খেলছে। চোখাচোখি হতেই মিষ্টি একটা হাসি দিলো। উত্তরে রহিমেরও হাসা উচিত, কিন্তু সে হাসতে পারল না, মনের গভীরে কোথাও যেন একটা অশনি সংকেত বেজে উঠল।



সিগারেট ধরাতে গিয়ে চোখ পড়ল দোকানদারের উপর। বিশাল দেহ নিয়ে এই লোক কিভাবে এই ছোট্ট দোকানে প্রবেশ করল তা রহিমের মাথায় ঢুকল না। আরো হাস্যকর ব্যাপার এই লোকটাও নিজের পান খাওয়া বিকশিত দাঁত সমৃদ্ধ টাক মাথার একটি মুখোশ পড়ে আছে। চায়ের কথা বলার আগেই দোকানদার বলে উঠল, কি রহিম ভাই! আজকের দিনে অন্তত একটা মুখোশ পড়তেন? টাকা পয়সার সমস্যা হলে বলতেন, আমি দিতাম।



রহিম প্রচন্ড অবাক হয়ে জিজ্ঞেস করল, মুখোশ পড়ব মানে? আমি কি কোন মুখোস পড়ে আছি নাকি? দেখেন না আমি আজকে মুখোশ ছাড়া রাস্তায় বের হয়েছি।



দোকানদার হো হো করে হেসে উঠে, বলল, ভাই কি সকাল বেলা আমারে মফিজ বানাইতে চান? আপনার এই চেহারা তো আমরা সেই কবে থেকে দেখে আসতেছি! মনে নাই, আপনার বাসায় যে আমার বউ কাম করত? চুরির অপরাধে যে গর্ভবতী বানাইয়া বিদায় কইরা দিসিলেন? বউটা মইরা গেলেও একটা মাইয়া দিয়া গেছে। ঐ যে দেহেন, পাশেই বইসা খেলতেছে। এরেও চাইলে ঘরে নিতে পারেন। কেউ কিছু বুঝব না, তয় এইবার একটু ট্যাকা বেশি দিয়েন। আমার পালতে কষ্ট হয়।



হঠাৎ রহিমের হাত পা অবশ হয়ে আসতে লাগল। ছোট্ট মেয়েটার সাথে আবারও চোখাচোখি হল। মুখোশের অন্তরালে এবারও মেয়েটার চোখে মিষ্টি কৌতুহলের হাসি। ওর আর সহ্য হলো না। চারিদিক প্রচন্ড গতিতে ক্রমাগত ঝাপসা হয়ে আসছে। প্রচন্ড আতংক বুকে নিয়ে ও ছুটে পালাতে শুরু করল। একদৌড়ে বাসায় ফিরে খুঁজে বের করল আলমারিতে খুলে রাখা তার জীবিকার একমাত্র সম্বল ভালো মানুষের মুখোস। প্রচন্ড বিস্ময়ে ও লক্ষ্য করল, তার হাতে ধরা একটা নোংরা, হিংস্র, কদর্য মুখের তেল চিটচিটে মুখোশ।

মন্তব্য ২০৬ টি রেটিং +২৪/-০

মন্তব্য (২০৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:০১

গৃহ বন্দিনী বলেছেন: আমি ফার্স্ট :#) :#)

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা। গল্প লেখার যে চেষ্টা করেছি, তা কেমন লেগেছে বললে খুশি হতাম। যদিও আমি নিশ্চিত তুমি এত 'ভারী' গল্প পছন্দ করো না। B-) B-)

২| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:০৬

ফারিয়া বলেছেন: অনেক অনেক দিন পর আসলাম, এবং আসা সার্থক! অনেক ক্ষেত্রেই এমনি, আমরা ভাবি কেউ টের পাবেনা, অথচ মুখশেও মুখ ঢাকা থাকেনা!

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হেই!!!!!!!!!!!!! ইট'স সারপ্রাইজ! অনেক দিন পর আপনাকে ব্লগে দেখলাম। আর আমার লেখায় আপনার মন্তব্য পেয়ে অনেক ভালো লাগছে। খুব খুশি হব, যদি আপনি আবার সময় করে লেখালেখি শুরু করেন। মানুষের ভালো জিনিস পড়ার একটা রাইট আছে না! হা হা হা!

অনেক ধন্যবাদ এবং শুভ কামনা রইল। :)

৩| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:১০

অঘটনঘটনপটীয়সী বলেছেন: প্রথম ভাললাগা। যদিও অর্থ বুঝতে কিঞ্চিৎ সময় লেগেছে (এবং আদৌ বুঝতে পেরেছি কিনা জানি না)।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! জী, হয়ত কিছুটা কঠিন হয়েছে। অন্যরা দেখি মন্তব্যে কি অভিমত ব্যক্ত করেন। না পারলে আমাকে ব্যাখ্যা করতে হবে। B-) তবে ফারিয়ার মন্তব্যটি দেখতে পারেন। সেখানে কিছু হিন্টস হয়ত পাবেন। :)

৪| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:১৭

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: দারুণ লিখছিস ! মুখোশই এখন সত্যি আমরা হয়ে গেছি !
++++++++++++++++++++++++++++=

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপা! ভালো লাগছে জেনে আনন্দিত! :)

৫| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:৪৪

আমিনুর রহমান বলেছেন:



জাদিদ চমৎকার হয়েছে।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ভাই। :)

৬| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:৪৪

বটবৃক্ষ~ বলেছেন:

আজ অনেকদিন পর সামুতে ঢুকেই ভাগ্যক্রমে আপনার গল্প পেয়ে গেলাম বলতে হয়!! :) :)
দারুন , অদ্ভুত....

লাস্ট লাইনটা বেশি অসাধারন!!
ফারিয়াপির কমেন্টে প্লাস।

সময় করে লিখুন গল্প ...
ইয়ে আর কবিতাও!! ;)

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:০৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: "ভাগ্যগুনে আপনার গল্প পেয়ে যাওয়া" কথা শুনে কেমন যেন নিজেকে লেখক লেখক মনে হচ্ছে। হা হা হা। যাইহোক, তোমার মন্তব্য এর জন্য ধন্যবাদ। কিছুক্ষনের জন্য লেখক হিসেবে ভাব নেয়া মন্দ না।

সবই চলছে!!! ;)

৭| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:৪৬

গৃহ বন্দিনী বলেছেন: ভাবসিলাম জীবনে প্রথমবারের মত ফার্স্ট হওয়ার সুবাদে অভিনন্দন সহকারে এই শীতের গভীর রাতে এক কাপ গরম কফির কিংবা লাল চায়ের আমন্ত্রণ পাব । :(

এনিওয়ে , গল্প লেখা নিয়ে আর কি বলব , বরাবরের মতই । সমসাময়িক সামাজিক অবস্থাকে মুখোশের মাধ্যমে তুলে ধরেছ । কিন্তু খুব জটিল ভাবে (আক্ষরিক এবং ভাব দুই অর্থেই)

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আহা! এই রাতে কফির আমন্ত্রন দিলে তুমি গিয়া যে জুস খাবা না তার কোন নিশ্চয়তা আছে? :P :P ;) ;) B-) B-) হাহা।

যাইহোক, আবার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। হ্যা, কিছু মানুষ মুখোশহীন থেকেও ভাবে তারা মুখোশের আড়ালে আছে। অথচ মানুষ তাদেরকে চেনে।

৮| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:৪৮

অঘটনঘটনপটীয়সী বলেছেন: জি, পড়েছি মন্তব্যগুলোও। পড়ে বুঝলাম যে আমি যা বুঝেছি আপনিও তাই বুঝাতে চেয়েছিলেন। :)

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ প্রিয় পটীয়সী। আপনার পুনরায় মন্তব্যের জন্য আন্তরিক কৃতজ্ঞতা।

হ্যা, আমি বুঝাতে চেয়েছি, কিছু মানুষ মুখোশহীন থেকেও ভাবে তারা মুখোশের আড়ালে আছে। অথচ সব মানুষ তাদেরকে চেনে।

৯| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:১২

বটবৃক্ষ~ বলেছেন:


হিহিহিহি!!!
:#) :#) :P

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: B-) B-) :-B :-B :#> :#>

১০| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:২০

নির্বাক রাজপূত্র বলেছেন: Asolei amra shudhu shudhu mukhos pore rastay ber hoi...

Sobai amader vitorer ta bujhte pare parthokko shudhu keu bujhewo na bujhar vaan kore r kewoba nij sarther jonno chup kore thake

২৯ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দারুন বলেছেন। একদম এই গল্পের মুল বক্তব্যটি।

অনেক ধন্যবাদ এবং আন্তরিক কৃতজ্ঞতা।

১১| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:২৭

বিদ্রোহী বাঙালি বলেছেন: মুখোশ দিয়ে হয়তো চেহারা ঢাকা যায় কিন্তু পাপকে কি আর ঢেকে রাখা যায়? যায় না। কুকুরকে কোর্ট প্যান্ট পড়ানো হলেও মানুষ তাকে কুকুরই বলবে, ভদ্রলোক বলবে না কেউ। রহিমের মতো সামাজিক কীটদের অবস্থাও তাই হয়। ভালো মানুষের মুখোশের আড়ালেও এদের সত্যিকার চরিত্রটা ঠিকই ধরা পড়ে যায়।
অণুগল্প না বলে এটাকে গল্প বলাই মনে হয় ভালো হবে। অণুগল্পের দৈর্ঘ্য এতো বড় হয় না বলেই জানি।
গল্প হিসাবে এটা খুব ভালো একটা গল্প হয়েছে, বিশেষ করে গল্পের বার্তাটা। যেহেতু বার্তাটা স্পষ্ট করে উচ্চারিত হয় নাই, তাই এটা পাঠককে একটু ভাবার অবকাশ তৈরি করে দিয়েছে, যা দিয়ে পাঠ শেষেও পাঠক আপনার গল্পের মাঝে কিছুক্ষণ ডুবে থাকতে বাধ্য হবে। কাহিনী বিন্যাসও যথেষ্ট ভালো হয়েছে। পাঠককে কিছুটা বিভ্রান্ত করবে। এই গল্পের জন্য এটা খুবই ভালো একটা দিক। কারণ বিভ্রান্ত হয়ে পাঠক গল্পের রহস্য উন্মোচনের চেষ্টা করবে। ভালো লিখেছেন কাল্পনিক_ভালোবাসা। কল্পনার রাজ্যেও আপনি ভালোবাসায় সিক্ত হন কামনা করছি। নিরন্তর শুভ কামনা রইলো।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। আসলে আমাদের আশেপাশে অনেক মানুষ আছেন, যারা নিজেদের আসল রুপ তাদের অজান্তেই প্রকাশ করে ফেলেন। তারা ভ্রান্ত ধারনায় থাকেন, তাদের বুঝি কেউ চিনে না! কিন্তু মানুষ তাদের ঠিকই চিনে নেয়! যখন তারা জানে এই সত্য, তখন অনেক দেরী হয়ে যায়!

কৃতজ্ঞতা জানবেন! :)

১২| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৩:২৯

খাটাস বলেছেন: চমৎকার লেগেছে কাভা ভাই। কম কথায় চরম কিছু সত্য কথা। মুখ মুখোশের খেলা বড়ই অদ্ভুত।


বটবৃক্ষ~ বলেছেন:

আজ অনেকদিন পর সামুতে ঢুকেই ভাগ্যক্রমে আপনার গল্প পেয়ে গেলাম বলতে হয়!! :) :)
দারুন , অদ্ভুত....


বাহ বট আপুর ভাগ্যের সাথে আমার ও দেখছি মিলে গেল। B-)

বট আপুর মাঝে মাঝেই ভাগ্য এমন দেখি ;)

২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ খাটাস। শুভেচ্ছা রইল। মন্তব্যের জন্য কৃতজ্ঞতা।

১৩| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৩:৩৫

মুহিব জিহাদ বলেছেন:


ভালো লেগেছে কাভা ভাই।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। :)

১৪| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৩:৫৫

জনসাধারণের মধ্যে একটি মলিন পট্টবস্ত্র বলেছেন: মুখ ও মুখোশ গল্পটি বেশ ভালো লাগলো। গল্পের বুনন খুব মজবুত।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। ভালো লেগেছে জেনে খুশি হলাম।

১৫| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:৫০

তুষার কাব্য বলেছেন: মুখোশের আড়ালে সমাজের এক কঠিন নির্মম বাস্তব ছবি এঁকেছেন জাদিদ ভাই।

অনেক ভালো লাগলো...

২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ, নির্মম এবং ঘৃন্য! :)

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাই! শুভেচ্ছা রইল।

১৬| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:০১

ইমিনা বলেছেন: খুব অল্পকথায় দারুনভাবে জীবনদর্শন ফুটিয়ে তুলেছেন।
গল্পের প্রথমে মনে হয়েছে আমি আমার চারপাশে যা দেখছি, সেটাই বুঝি পড়ছি। কিন্তু না, চারপাশটা দেখা আর তা দেখে দেখে ভাবনার পৃথিবীর ভালোমন্দ বোধগুলো নতুন করে ছুঁয়ে দেওয়া এক কথা নয়। আপনার গল্পের গতি-প্রকৃতি কিন্তু আমায় ভাবনার সেই বো্ধগুলো নতুনকারে বুঝতে সাহায্য করেছি।

এমন আরো আরো গল্প চাই। নতুন বছরের অগ্রিম শুভেচ্ছা :)

২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ইমিনা। অনুপ্রেরনাময় মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

নতুন বছরের শুভেচ্ছা রইল। :)

১৭| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:২৩

চিরতার রস বলেছেন: দিনে দিনে আপনার গল্প লেখার ভঙ্গিও কঠিন থেকে কঠিনতর হচ্ছে :)

২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হা হা হা! তা যা বলেছেন। আমি এটাকে কমপ্লিমেন্ট হিসাবেই নিলাম। B-) B-)

১৮| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৪১

মহান অতন্দ্র বলেছেন: তার হাতে ধরা একটা নোংরা, হিংস্র, কদর্য মুখের তেল চিটচিটে মুখোশ।
চমৎকার লেখনী । ভাল লেগেছে ।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। ভালো লেগেছে জেনে আনন্দিত।

১৯| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৪৫

মামুন রশিদ বলেছেন: কিছু একটা নাড়া দিতে চেয়েছেন, মুখোশ কিছুটা হলেও উন্মোচিত হয়েছে । কিন্তু শেষের ট্যুইস্ট সব এলোমেলো করে দিলো! তাই চিন্তার সূত্রটা ধরতে পারছি না ।

গল্প হিসেবে দারুণ! ভালোলাগা++

২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:২৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ মামুন ভাই। আসলে আমাদের মানুষদের মধ্যে কিছু মানুষ আছে, তারা একটি মিথ্যে মুখোশের আড়ালে থাকে। তাদের মুখোশ যে অনেক আগে খুলে গেছে, তা তা নিজেরাও জানে না। এমন একটি কনসেপ্টে লেখা।

আপনার মন্তব্য পেয়ে ভালো লাগছে। শুভেচ্ছা রইল ভাইয়া।

২০| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৫৮

ইছামতির তী্রে বলেছেন: এ ধরণের গল্প পড়তে ভয় লাগে। কি জানি আমি কোন ধরণের মুখোশ পড়ে আছি!

গল্প বেশ ভাল লেগেছে।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ঠিক বলেছেন। এটা প্রায় আমারও মনে হয়।

এ্যাডগার এ্যালান পো'র একটা কবিতার লাইন হলো,
All that we see or seem
Is but a dream within a dream.

আমার ধারনা এটা শুধু কবিতা নয়, এটা একটি গভীর মানব দর্শন।

২১| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:২৬

♥কবি♥ বলেছেন: দারুন লাগল কাভা। ভাল থাকুন আর আমাদের এমন চমৎকার লেখা উপহার দিয়ে যান। +++

২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞা জানবেন কবি।

শুভেচ্ছা রইল। :)

২২| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৩০

নেক্সাস বলেছেন: আমরা আসোলে যে যার মত মুখোস পড়ে আছি। অসংখ্য মুখোশে ঢাকা আমাদের নাগরিক জীবন। এই মুখোশের আড়ালে মুখগুলো খুঁজে পাওয়া অনেক সময় কঠিন। আবার অনেক সময় মুখোশের আড়ালের মুখটি চিনতে পারলেও কেউ রা করেনা কেননা মুখোশধারী মানুষদের জাগতিক শক্তি অনেক বেশী।

সুন্দর গল্প।প্লট অসাধারণ।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ, নেক্সাস ভাই। আপনার মন্তব্য পেয়ে ভালো লাগল।

মুখোশ পড়ার চেয়ে তা রক্ষা করা কঠিন। :)

২৩| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:০৬

আবু শাকিল বলেছেন: কাভা ভাই দারুন হয়েছে।

আমি ভাল আছি ভাইয়া, আপনি কেমন আছেন ??

২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ শাকিল ভাই!

আমি ভালো আছি। আপনি কেমন আছেন?

২৪| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৩২

আলম দীপ্র বলেছেন: সার্থক অণুগল্প । দারুন প্লট । হালকা প্লট বিন্যাস আর সুন্দর বর্ণনা । ওয়াও ! বেশ লেগেছে !
আপনার কাছে কালেভদ্রে লেখা পাই :( :( । অবস্থার পরিবর্তন কি ঘটানো যায় না ?

২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: না, যায় না। :( কারন লেখা লেখির জন্য যে সময় দরকার তা আমার নেই। তাও কালে ভদ্রে যা পাই, সেটাই কাজে লাগাবার চেষ্টা করি। তোমার ভালো লেগেছে জেনে আনন্দিত।

শুভেচ্ছা রইল।

২৫| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৩৫

সুবাস রায় বলেছেন: একটা ভীষণ ভাল লাগার গল্প। অনেক ধন্যবাদ এমন সুন্দর গল্পের জন্য।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ সুবাস রায়। :) শুভেচ্ছা রইল।

২৬| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৫৮

সুমন কর বলেছেন: গল্পের অন্তরালে বাস্তব রূপ দারুণ ভাবে প্রকাশ করেছেন। সার্থক অণুগল্প।
অাসলেই অামরা সবাই মুখোশ পড়ে জীবন পার করি।

৮+।


কেমন অাছেন ?

কিছু টাইপো অাছে।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ সুমন ভাই। আপনার মন্তব্য পেয়ে ভালো লাগল।

আমি ভালো আছি। আপনি কেমন আছেন?

জী, কিছু টাইপো দেখেছি। সেগুলো ঠিক করে নিয়েছি। ধন্যবাদ ব্যাপারটি নজরে আনার জন্য, তথাপি যদি আরো কিছু চোখে পড়ে অবশ্যই জানাবেন। :)

২৭| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:১৮

ডি মুন বলেছেন:

এতদিন পর অবশেষে গল্প পাওয়া গেল :) , আলহামদুলিল্লাহ




সত্য প্রকাশের সাহসে যখন কোন মানুষ নেশাগ্রস্থ হয়, তখন তা পরিনত হয় পৃথিবীর ভয়ংকর নেশাতে।

----------- লাইনটা খুব ভালো লাগল।


চারিদিকে উৎসবের আমেজে শহরের সব মানুষ পড়েছে নানা রঙের মুখোশ। হাস্যকর ব্যাপার সবাই পড়েছে নিজ নিজ চেহারারই মুখোশ।

পরিধান করা / দেহে ধারণ করা অর্থে সঠিক শব্দটা হবে " পরা "। টাইপোগুলো সময় পেলে এডিট করে নিতে পারেন।


গল্পের শেষটা খুবই চমৎকার। লোকটা এতদিন ভেবেছে, নিজের ভেতরের রূপটা আড়াল করে সে সবাইকে বোকা বানিয়ে এসেছে। কিন্তু শেষমেশ সে নিজেই বোকা হয়ে গেল !!!! কারণ তার আসল রূপ অনেক আগে থেকেই সবাই জানে।


সুন্দর অণুগল্প
অনেক অনেক শুভেচ্ছা কা_ভা ভাই।
:)

২৯ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! অনেক ধন্যবাদ মুন। আরো কৃতজ্ঞতা জানালাম, টাইপো গুলো ধরিয়ে দেয়ার জন্য। আমি ঠিক করে নিয়েছি, আশা করি আর নেই। যদি তাও থাকে, তাহলে সেটা জানানোর অনুরোধ রইল। নিজের ভুল সহজে চোখে পড়ে না। :(

হ্যাঁ, দীর্ঘদিন পর মেবি, আমার লেখা লেখি সংক্রান্ত জড়তা কেটে গেল। ভালো লেগেছে জেনে আনন্দিত।

২৮| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:০৯

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

চমৎকার লাগল কাভা ভাই।

শুভকামনা জানাই।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

২৯| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৩৯

শ্রাবণধারা বলেছেন: গল্পটা অনেকটা মাথার উপর দিয়েই গেল ।

তবে মুখোশ (Mask) মানেই অন্তরাল নাও হতে পারে , মুখোশ পুরাণের ভাষায় বলা গল্পও হতে পারে ............।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ওহ! ব্যাপারটাকে আমার লেখার দুর্বলতা হিসেবেই ধরে নিচ্ছি। তবে এখানে আমি অন্তরাল হিসেবেই বুঝিয়েছি। আমাদের মানুষদের মধ্যে কিছু মানুষ আছে, তারা একটি মিথ্যে মুখোশের আড়ালে থাকে। তাদের মুখোশ যে অনেক আগে খুলে গেছে, তা তা নিজেরাও জানে না। এমন একটি কনসেপ্টে লেখা।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাই!

৩০| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:১১

দৃষ্টিসীমানা বলেছেন: চমৎকার , মানবতাহীন মানবকে নাড়া দেয়ার মত লেখা ।ধন্যবাদ আপনাকে।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইল। :)

৩১| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:১০

তাহসিনুল ইসলাম বলেছেন: সুন্দর গল্প !

২৯ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পড়ার জন্য অনেক ধন্যবাদ :)
শুভেচ্ছা রইল।

৩২| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫৭

অরুদ্ধ সকাল বলেছেন:
শৈশবে দেখিয়াছিলুম মুখ ও মুখোশ চলচিত্র
আর আজিকে পড়িলেম আপনার গল্প।
দুটোই চমতকার

২৯ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় অরুদ্ধ সকাল ভাই। :) মন্তব্যের জন্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন।

৩৩| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫৮

স্বপ্নবাজ অভি বলেছেন: অল্প একটুর মাঝেই কি সুন্দর করে বুঝিয়েছেন +++++

২৯ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ অভি! :) ভালো লাগছে জেনে অনুপ্রাণিত হলাম।

৩৪| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪২

চটপট ক বলেছেন: অনেক দিন পর !

গল্পটা ভালো লেগেছে, যদিও অর্থ বুঝতে বেশ বেগ পেতে হয়েছে :)

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ! ক, বহুদিন পর।

আসলে বুঝাতে চেয়েছি, কিছু মানুষ আছে, তারা একটি মিথ্যে মুখোশের আড়ালে থাকে। তাদের মুখোশ যে অনেক আগে খুলে গেছে, তা তা নিজেরাও জানে না। যখন তারা সেটা জানে, তখন অনেক দেরী হয়ে গিয়েছে।

৩৫| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:৩৭

ঢাকাবাসী বলেছেন: মুখোশ সমাজের প্রতিটি স্তরে উপর থেকে নীচে সর্বত্র বিদ্যমান। আমরা জানি মুখোশের অস্তিত্ব, তবু প্রকাশ করিনা অনেক সময়, প্রায়শই। এটাকে হিপোক্রেসি বলে নাকি?

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ঐটাই কৌশল। তবে যদি নিজে থেকে জানানোর আগেই তা সবাই জেনে যায়, তাহলে সেটা কেমন?

আপনার কমেন্টের জন্য অনেক ধন্যবাদ প্রিয় ঢাকাবাসী ভাই।
শুভেচ্ছা রইল।

৩৬| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৩২

উদাস কিশোর বলেছেন: গল্প ভাল লেখেছে ।
তবে বুঝতে একটু সময় লেগেছে বেশী ।
গল্পে

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ উদাস! :)

হ্যাঁ, একটু মেবি কঠিন হয়ে গেছে।! :P

৩৭| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৪০

হামিদ আহসান বলেছেন: দারুন............+++++++++++++

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৩৮| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৪৮

কলমের কালি শেষ বলেছেন: :-/ :-/গল্পের উপস্থাপন বেশ জাগতিক । অসাম মজা পেয়েছি । +++++

মুখোশটা নিজের কাছে অত্যন্ত ঘৃণ্যই থাকে কিন্তু সুন্দরভাবে নিজেকে উপস্থাপনের জন্য বেশ কার্যকরী ।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, অনেকেই ভাবেন তারা মুখোস পড়ে সুন্দর আছেন, কিন্তু তাদের অজান্তেই তাদের মুখোস খুলে যায়! তারা সেটা জানে না।


ধন্যবাদ মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল।

৩৯| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৪০

শ্রাবণ জল বলেছেন: মুখোশে মুখোশে সব মুখ গুলো অচেনা...


সুন্দর গল্প।
ভাল লেগেছে।

++

৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। শুভেচ্ছা রইল। :)

ব্লগে দেখি না কেন?

৪০| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:০৭

স্নিগ্ধ শোভন বলেছেন:


এক মানুষের ভিতর বসত হজার রঙের মানুষ ...
গল্পে ভালো লাগা ক_ভা ভাই।

৩০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ শোভন! :)

৪১| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৪৪

হাসান মাহবুব বলেছেন: পাপ এবং পঙ্কিলতায় ডুবে থাকতে থাকতে একসময় মানুষের চেহারার ওপর একটা প্রভাব পড়েই। এ বড় ধীরগতির বিনাশ। মুখ আর মুখোশে কোন পার্থক্য থাকে না। চমৎকার লাগলো অনুগল্প।

৩০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ হামা ভাই। আপনার ভালো লাগা একটা অনুপ্রেরনা! শুভেচ্ছা রইল।

৪২| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১১

খেলাঘর বলেছেন:


আমি মুহিত ও ড: আতিয়ারের মুখোশহীন মুখ দেখতে চাই!

একটা নতুন ভাবনার লেখা, নতুন ধরণের প্রয়াস ও প্রকাশ, ভালো।

৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ খেলাঘর ভাই। শুভেচ্ছা রইল।

৪৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:২৩

মাহমুদ০০৭ বলেছেন: পড়ার মুড ছিলনা, অনেক দিন পর আপনার গল্প দেখে পড়ার লোভ সামলাতে
পারলাম না ,লগিন হলাম । হতাশ হইনি। ভাল একটা অনুগল্প পড়লাম।
আমার বলার অনেকটা বিদ্রোহী বাঙালী ভাই বলে দিয়েছেন, যিনি নিজেও চমৎকার অনুগল্প লিখেন।উনাকেও অবশ্য কালেভদ্রে পাওয়া যায়। দুর্ভাগ্য।

উনার সাথে একমত -
গল্প হিসাবে এটা খুব ভালো একটা গল্প হয়েছে, বিশেষ করে গল্পের বার্তাটা। যেহেতু বার্তাটা স্পষ্ট করে উচ্চারিত হয় নাই, তাই এটা পাঠককে একটু ভাবার অবকাশ তৈরি করে দিয়েছে, যা দিয়ে পাঠ শেষেও পাঠক আপনার গল্পের মাঝে কিছুক্ষণ ডুবে থাকতে বাধ্য হবে।

তবে অণুগল্পের দৈর্ঘ্য বিষয়ে একমত নই। বিশ্বসাহিত্যে এর চেয়েও বড় অণূ গল্প আছে। যেহেতু বিষয়ের বিস্তারণ ঘটেনি এবং একটা ভাবনা বা চিন্তাসুত্রে কেন্দ্রীভূত , আমিও অণুগল্প হিসেবে বিবেচনা করছি।


মুখোশ নিয়ে আমাদের অনেকের ভাবনা থাকে, সে চিন্তার একটা ঐক্য ও আছে, সেখান থেকে -
নিজে থেকে জানানোর আগেই তা সবাই জেনে যায়, তাহলে সেটা কেমন? সাবজেক্ট এর দিক হতে এমন বাক নেয়াটা গল্পের অন্তর্নিহিত
কৌতূহলী ভাবনাজাল । তাৎপর্যপূর্ণ ও। এই জায়গা হতে ভাবনার বিস্তারণ ঘটিয়ে বড় একটা গল্প লেখার ও সুযোগ আছে।


প্রথম প্যারায় দুয়েক টা শব্দে ণ হবে। সময় করে এডিট করে নিয়েন। সব মিলিয়ে ভাল লাগা রইল।

একটা আক্ষেপ রয়ে গেল।


৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ মাহমুদ ভাই! আপনার মন্তব্য পেয়ে আমি আসলে বেশ ভয় পাইছি। হা হা।

আমার মনে হচ্ছে- সর্বনাশ! আমার কি এমন এক গল্প লিখে ফেললাম পাঠক হিসেবে মাহমুদ ভাই এত কঠিন কঠিন বিষয় ব্যাখ্যা করে পালটা মন্তব্য দিচ্ছেন হাহাহাহাহা। :P


যাইহোক, আপনি সহ আরো কয়েকজন আছেন যাদের চমৎকার বিশ্লেষনমূলক প্রতিমন্তব্য যে কোন পোষ্টের মান বৃদ্ধি করে, লেখক হিসেবে এটা দারুন পরিতৃপ্তি এবং আনন্দের।

হ্যাঁ, আমারও আক্ষেপটা রয়েই গেল। বড় দেরী করে, আবার লেখালেখি কিছুটা শুরু হল। প্রার্থনায় আমাকে রাখবেন।

আপনার প্রতি রইল অনেক শুভেচ্ছা ও শুভ কামনা।

৪৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৩৭

জাফরিন বলেছেন: দোকানদারের কথা শুনে সত্যিই গায়ে কাটা দিয়ে উঠল!

চমৎকার চিন্তাশক্তি আর লেখনী।

অভিনন্দন। :)

৩১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপু। :)

৪৫| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৪১

পার্থ তালুকদার বলেছেন: গল্পের শেষটা খুবই চমৎকার হয়েছে ।
ভাল থাকবেন।

৩১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ পার্থ দা! :)

৪৬| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৪৫

আরজু পনি বলেছেন:

পাপের মধ্যে থাকলে মানুষের চেহারায় কোন না কোনভাবে তা যেন প্রকাশ পায়ই ।

খুব ভালো লাগলো পড়তে ।

অনেক শুভেচ্ছা রইল কাআন্ডারস্কোরভা (কী কঠিন নামরে বাব্বা !)

৩১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ঠিক বলেছেন, পাপের মধ্যে থাকলে মানুষের চেহারায় তার ছাপ পড়বেই, হোক সেটা তার অজান্তেও।

আপনার মন্তব্য সেই ব্লগ জীবনের শুরু থেকে অনেক অনুপ্রেরনা দেয় আপু। অনেক কৃতজ্ঞতা রইল। :)

হা হা হা নিজের নামের এমন বানান আগে দেখি নাই জু_প_নি আপা ;) :P :P

৪৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:১৭

জাহাঙ্গীর.আলম বলেছেন:
অনেক বার্তা পরিবাহী গল্প ৷ ভিন্নধর্মী ৷

তবে রহিম নাম ব্যবহার অন্যরকম লাগল ৷ শুভকামনা ৷

৩১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ওয়াও! আমি খুবই আনন্দিত যে আপনি আমার লেখার অন্যতম একটা ইন্টারেস্টিং জিনিস পর্যবেক্ষন করেছেন। খুব ভালো লাগল।

আমি রহিম নামটা এখানে খুব সহজ এবং সাধারন একজন মানুষ হিসেবে বুঝানোর জন্য দিয়েছি। আমাদের ছোটকালে বিভিন্ন শিক্ষায় উদহারনে এই নামটি এসেছে, আমিও এখানে তা এনেছি।

আপনার কমেন্ট পেয়ে মন ভালো হয়ে গেল ভাই। :)

৪৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৪ ভোর ৪:৩৬

সবুজসবুজ বলেছেন: মুখ কিম্বা মুখোশ যে কোনোটাকেই দেখতে হলে একটা আয়না চাই, আমাদের চারপাশের মানুষেরা সেই আয়না, তারা ভালোই বোঝে আমরা কোনটা কে।


সবচেয়ে বড় কথা আমাদের সৃষ্ট মুখোশে আমরা অন্যকে কতটা ভুলিয়ে রাখতে পারি সেটা হয়তো বিবেচনা সাপেক্ষ, কিন্তু আমাদের নিজেদের মুখোশে আমরা নিজেদেরকেই ভুলিয়ে রাখতে ভালোবাসি।


আপনার লেখাটা সত্যিই খুব মন ছুঁয়ে গেছে।


আরো পাবার লোভে থাকলাম।

৩১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। আপনার মন্তব্যটি খুব ভালো লেগেছে।
যদিও আমি নিয়মিত গল্প লিখি না, কারন প্রত্যাশার দায়ভার খুব কঠিন মনে হয়। তারপরও চেষ্টা চালাব।

অনেক কৃতজ্ঞতা ও শুভেচ্ছা রইল। আমার ব্লগে আপনাকে স্বাগতম। :)

৪৯| ৩১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৫০

অদৃশ্য বলেছেন:





গল্পটা দারুন কাল্পনিক ভাই...


শুভকামনা...

৩১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় ব্লগার। আপনাকে নিয়মিত দেখি না! :(

৫০| ৩১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:১৪

অন্ধবিন্দু বলেছেন:
মুখের উপর মুখোশ সেঁটে কোনোরকম বেঁচে আছি। আপনি সেটা নিয়েও টানাটানি করছেন ! মুখোশটা পরে থাকতে দিন, কাল্পনিক_ভালোবাসা। ওটা ছাড়া আমাকে খুব কুৎসিত দেখাবে। এ যুগে সবাই সৌন্দর্য সচেতন ... এবং মুখোশ একটি অপরিহার্য কৌশল।

৩১ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! প্রিয় অন্ধবিন্দু ভাই আপনার মন্তব্য পেয়ে খুব ভালো লাগছে। অনেকদিন মনে হল আপনাকে দেখি নি। আশা করি ভালোই আছেন।


ঠিক বলেছেন- এ যুগে সবাই সৌন্দর্য সচেতন ... এবং মুখোশ একটি অপরিহার্য কৌশল।

৫১| ৩১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:৩৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:







দু'বার পড়লাম.... কঠিন লাগের :|

৩১ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হা হা ! আপনি একজন দূর্লভ মুখোশ বিহীন মানুষ প্রিয় মইনুল ভাই। তাই বুঝতে পারছেন না।

মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

৫২| ৩১ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:১৬

নুরএমডিচৌধূরী বলেছেন: প্রথম ভাললাগা। যদিও অর্থ বুঝতে কিঞ্চিৎ সময় লেগেছ
অনেক ভাললাগা জানবেন

৩১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে :)

৫৩| ০২ রা জানুয়ারি, ২০১৫ সকাল ৭:৫৭

জাফরুল মবীন বলেছেন: চমৎকার লিখেছেন।খুব ভাল লাগল পড়তে এবং তার চেয়েও বেশী ভাল লাগল লেখার বিষয়বস্তুর অন্তর্নিহিত তাৎপর্য উপলব্ধি করতে।

নতুন বছরের শুভেচ্ছা গ্রহণ করুন।

HAPPY NEW YEAR :)

০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধনব্যাদ ভাইয়া। বহুদিন পর আপনাকে ব্লগে দেখে অনেক ভালো লাগল। আরো ভালো লাগল আপনার মন্তব্য পেয়ে।

৫৪| ০৪ ঠা জানুয়ারি, ২০১৫ রাত ৮:১৪

রঙ তুলি ক্যানভাস বলেছেন: লেখক বলেছেন: আসলে আমাদের মানুষদের মধ্যে কিছু মানুষ আছে, তারা একটি মিথ্যে মুখোশের আড়ালে থাকে। তাদের মুখোশ যে অনেক আগে খুলে গেছে, তা তা নিজেরাও জানে না। এমন একটি কনসেপ্টে লেখা"- ভালো লাগলো।
খারাপ দিকটা ঢেকে রাখার জন্য ভাল মানুষের মুখোশ পরে অনেকেই,কিন্তু এমনকি নেই যে ভাল দিকটা আড়াল রাখার জন্য কিংবা ভাল কোনো উদ্দেশ্যে খারাপের মুখোশ পড়ে?

০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ১২:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। অনেকদিন আপনাকে ব্লগে পেলাম।

হ্যাঁ আসলে ভালমন্দের মুখোশ একটি ভাইসভার্সা ব্যাপার। ভালোর মধ্যে যদি দূর্বলতা থাকে, তাহলে তা রক্ষার জন্য হয়ত আড়াল ব্যবহার করা যেতে পারে। :)


৫৫| ০৪ ঠা জানুয়ারি, ২০১৫ রাত ৯:২২

নিরপেক্ষ মানুষ বলেছেন: অপূর্ব

০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ১২:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৫৬| ০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫২

আমি তুমি আমরা বলেছেন: ছোট্ট গল্পে আমাদের নিত্যদিনের ভন্ডামীর কথা তুলে ধরেছেন। ভাল লাগল :)

০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ১২:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। :)

৫৭| ০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:১৩

প্রামানিক বলেছেন: সুন্দর

০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ১২:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৫৮| ০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:০০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: অসাধারন লাগলো।

০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ১১:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে।

৫৯| ০৯ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৫৩

নীল আতঙ্ক বলেছেন: ভাইয়া চমৎকার লেখা।

০৯ ই জানুয়ারি, ২০১৫ রাত ১১:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য। আপনাকে আমার ব্লগে স্বাগতম :)

৬০| ১০ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:০৩

নীল আতঙ্ক বলেছেন: আমি কিন্তু আজ প্রথম না আপনার ব্লগে।
আরও অনেক লেখা পড়েছি আপনার, কিন্তু তখন নূতন ছিলাম কমেন্ট করার অনুমতি ছিল না।
আপনাকেও ধন্যবাদ ভাইয়া, অসম্ভব সুন্দর কিছু লেখা পড়ার সুযোগ দেওয়ার জন্য।

১১ ই জানুয়ারি, ২০১৫ রাত ৮:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ওহ! তাই! আমি ভেবেছি আপনি প্রথম এলেন। আবারও ধন্যবাদ আমার লেখা পড়ে উৎসাহ দেয়ার জন্য। অনেক শুভ কামনা রইল।

৬১| ১০ ই জানুয়ারি, ২০১৫ রাত ২:১০

আমি অথবা অন্য কেউ বলেছেন: nice one bhai , ++

১১ ই জানুয়ারি, ২০১৫ রাত ৮:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৬২| ১০ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:০২

অতঃপর জাহিদ বলেছেন: নতুন বছরের শুরুতে অসাধারণ একটা গল্প পড়লাম।
একটা মুখের মতো সবারই একটা মুখোশ রয়েছে ।
মুখ দিয়েই দিলাম এই বছর ভালো কাটুক ।
অনেক অনেক ভালবাসা ও শুভ কামনা ।

১১ ই জানুয়ারি, ২০১৫ রাত ৮:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ জাহিদ ভাই। পড়ার জন্য অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইল।

৬৩| ১১ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:২৩

মামুন ইসলাম বলেছেন: চমৎকার +++++

১১ ই জানুয়ারি, ২০১৫ রাত ৮:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৬৪| ১২ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:০৬

দিশেহারা রাজপুত্র বলেছেন: প্রত্যেক মানুষই কোন না কোন মুখোশ পড়ে আছে।
এটাই সত্য।
জানি না আমার কি মুখোশ পড়া আছে?
কাউকে জিজ্ঞাস করতে হবে।

গল্পে এই চরম সত্যটাই প্রকাশ পেয়েছে।
ভালো লাগা রইল।

১৩ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৩৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। আমার ব্লগে স্বাগতম। :)

৬৫| ১২ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:০৫

কাবিল বলেছেন: মুখোশধারিরা ভাবে আমাদেরকে কেও চেনে না-----------------




ভাল লাগল

১৩ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৩৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ভাই। :) শুভেচ্ছা রইল।

৬৬| ১৩ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৫৫

কিবর বলেছেন: হাতে যেহেতু ক্ষমতা আছে এবার মন্তব্য করার সুযোগটুকুও বন্ধ করে দিন,

৬৭| ১৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:২৭

নাছির84 বলেছেন: মুগ্ধ পাঠ। চমৎকার বুনটে সত্য ছোটগল্প।

১৮ ই জানুয়ারি, ২০১৫ রাত ৮:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। :) আশা করি ভালো আছেন।

৬৮| ১৮ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৪৬

নীল লোহীত বলেছেন: অসাধারণ।।।।

আসলে আমারা সবাই মুখোশ পড়েই গতরের নেংটি সামলাই।
অন্যথায় সকাল-বিকাল জনসম্মুখে নিজেকে বিবস্ত্র বেশেই আবিস্কার করতাম।

অনেক অনেক ভালো লাগা রইল।।।

১৮ ই জানুয়ারি, ২০১৫ রাত ৮:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। আমার ব্লগে স্বাগতম। :)

৬৯| ১৯ শে জানুয়ারি, ২০১৫ সকাল ৮:৫০

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: অনুগল্প অসাধারণ হয়েছে @কাভা------
আরো লেখা চাই
এত দেরীতে কেন আসলাম এই সন্দর পোস্টে-- নিজকেই মাইনাস দিতে ইচ্ছে হচ্ছে -----------

২১ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু। আপনি সময় করে পড়েছেন এটাই আমার জন্য অনেক আনন্দের এবং অনুপ্রেরণার। শুভেচ্ছা রইল। :)

৭০| ২৩ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:০৪

রহস্যময়ী কন্যা বলেছেন: বাহ! সুন্দর :)

২৪ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। আপনাকে বহুদিন পরে দেখলাম। :)

৭১| ২৪ শে জানুয়ারি, ২০১৫ সকাল ১১:৩৩

সুফিয়া বলেছেন: খুব সুন্দর। ভালো লাগল। +++++++++++

২৪ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু। :) আপনাকে মনে হয় আমার ব্লগে এই প্রথম পেলাম। শুভেচ্ছা রইল।

৭২| ২৪ শে জানুয়ারি, ২০১৫ সকাল ১১:৪৬

জলমেঘ বলেছেন: ছোট গল্পের ছোট্ট গণ্ডিতে এতো বড় সত্যটা তুলে ধরলেন। খুব ভালো লাগলো।

২৪ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ জলমেঘ। আমার ব্লগে আপনাকে স্বাগতম। :)

৭৩| ২৬ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:০৬

আহমেদ জী এস বলেছেন: কাল্পনিক_ভালোবাসা ,




এতোদিন লেখাটি চোখের আড়ালে ছিলো কি করে ? হয়তো ব্লগে কম আসা হয় বা কম সময় দেয়া হয় বলেই এটা ঘটে থাকবে । দুঃখিত ।

আজ পড়তে গিয়ে বহুদিন আগে পড়া নীরেন্দ্রনাথ চক্রবর্তীর " উলঙ্গ রাজা" কবিতাটি মনে পড়ে গেলো । স্মৃতি বিট্রে না করলে কবিতার কথা যতোটুকু মনে আছে তা হলে এই - উলঙ্গ হয়ে রাজা পথে নেমেছে । হাততালি দিচ্ছে সবাই । কারন একটা সুক্ষ হলেও রাজকীয় পোষাক নিশ্চয়ই আছে রাজার গায় । শুধু তারা দেখতে পারছেনা , নিজেদের বুদ্ধি অন্যের কাছে ধার দিয়েছে বলে । তাই বাহবা দিয়ে যাচ্ছে সবাই । কবি আশা করছেন এক শিশু এসে বলুক - " রাজা তোর কাপড় কই ? " কারন একমাত্র শিশুরাই অপাপবিদ্ধ ।

আমরাও এক একজন যেন উলঙ্গরাজার দেশের প্রজা । উলঙ্গ দেখেও বাহবা দিয়ে যাই । মুখ ও মুখোশের পার্থক্য জানিনে যে !

২৭ শে জানুয়ারি, ২০১৫ রাত ১১:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রিয় আহমেদ জী এস ভাই! আপনি আমার প্রিয় ব্লগারদের একজন। আপনার মন্তব্য না পেলে আমার কোন লেখাই নিজের কাছে পরিপূর্ন মনে হয় না।

আসলে জীবনের বাস্তবতা অনেক সময় আমাদেরকে এমন কিছু মানুষের মুখোমুখি দাঁড় করিয়ে দেয়, যারা তাদের অজান্তেই মুখোশহীন হয়ে আমাদের সামনে থাকে। তারা বুঝে আমরা কিছুই বুঝি না, আসলে তো মানুষ সবই বুঝে!

নীরেন্দ্রনাথ চক্রবর্তীর " উলঙ্গ রাজা" কবিতা পড়া হয় নি। মনে হচ্ছে একটা দুর্দান্ত কবিতা মিস করেছি।

অনেক ভালো থাকবেন ভাইয়া। শুভেচ্ছা রইল।

৭৪| ২৭ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:১২

দ্যা লায়ন বলেছেন: onek valo laglo


dhonnobad kava vhai share korar jonno :)

২৭ শে জানুয়ারি, ২০১৫ রাত ১১:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। আমার ব্লগে স্বাগতম। :)

ভালো লেগেছে জেনে অনুপ্রাণিত হলাম।

৭৫| ২৭ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:২৩

দ্যা লায়ন বলেছেন: কিভাবে আপনারা এই ব্লগ দায়িত্বে আছেন,আপনাদের ধর্য্যের প্রশংসা করি কাভা ভাই, কি পরিমান প্রোপাগান্ডা এখানে চলে তা এক মিনিটে দেখে নিলাম,সারা বিশ্বে ফেইস বুক ডাউন হয়েছে,এটা একটা পোস্টে বলে দেয়ার পরোও কতগুলো পোস্ট চলে আসছে তাও ডিরেক্টলী সরকার হাসিনা খালেদা নিয়ে নেমে গেছে সবাই,

ওহমাইগুডনেস। আই নেভার সিন লাইক দ্যাট।

আল্লাহ আপনাদের মডারেশন প্যানেলের ধর্য্য শক্তি আরও বাড়িয়ে দিক।আমিন :)

২৮ শে জানুয়ারি, ২০১৫ রাত ১২:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহা! আমার একটা খুব প্রিয় কোটেশন আছে। পবিত্র কোরানের বানী- হে মানবজাতি তোমাদের বড়ই তাড়াহুড়া।

আসলে পাবলিক কি আর করবে বলেন, ঘর পোড়া গরু সিঁদুরে মেঘ দেখে ভয় পায়। দেশের রাজনীতিতে যে পারস্পরিক অবিশ্বাসের ধারা চলমান সেটা প্রভাব বিস্তার করেছে কাবা শরীফের ১০০০ বছর আগের কোন ছবিতে ২০,০০০ লাইক দেয়া শ্রেনীর উপর। ২০,০০০ সংখ্যাটি কিন্তু কম না। এই সংখ্যার উপর ভিত্তি করে যদি বাংলাদেশ ছাগল উৎপাদনে সেরা হয় সেটা আতংকের না গর্বের তা খুবই জটিল প্রশ্ন।

ফলে যারা বিরুদ্ধ মত পোষন করেন, তারা কিছুটা সময় নিয়ে মূল কারনটির ব্যাপারে যুক্তি সংগত প্রতিবাদ করার আগেই ঐ সব স্পর্শ কাতর 'সহজ সরল' মানুষরা প্রতিবাদে ফেটে পড়ে।

তাছাড়া, বিগত ৫ই ফেব্রুয়ারীর পর থেকে ব্লগ আর সৃজনশীল মেধা প্রকাশ এবং অন্যায়ের বিরুদ্ধে আলোচনা সমালোচনার স্থান নয়, অনেকের কাছেই এটা শুধুই পলেটিকাল একটা টুল।


সবাই জানেন, ব্লগারদের অনেক ক্ষমতা, অনেক পাওয়ার। কেউ ব্লগার হতে চায় না, সবাই ক্ষমতা পেতে চায়। আর এই ক্ষমতা পাওয়ার পথে যখন আমাদের সাথে তাদের দেখা হয়, সেটার প্রভাব খুবই কঠিন হয় দুই পক্ষেই। হা হা হা।

নিজের ব্লগকে আমি ব্যক্তিগত মতামত প্রকাশের জায়গা হিসেবেই চিহ্নিত করি। এখানে আমার পেশাদার স্বত্তার প্রবেশ নিষেধ। তাই অনেক কথাই খোলা মেলা বললাম।

ভালো থাকবেন। শুভেচ্ছা রইল।

৭৬| ২৭ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:১০

একজন আরমান বলেছেন:
থিমটা দারুন হয়েছে ভাইয়া। :)

২৮ শে জানুয়ারি, ২০১৫ রাত ১২:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আরমান! বহুদিন পর তোমাকে দেখে আমার ভালো লাগল। :)

৭৭| ২৮ শে জানুয়ারি, ২০১৫ রাত ১২:৩০

একলা ফড়িং বলেছেন: প্রথমবার একটু ঝাপসা ছিল! দ্বিতীয়বার একেবারে ফকফকা!! অসাধারণ ভাবনা!!!


এবং প্লাস! :) :)

২৮ শে জানুয়ারি, ২০১৫ সকাল ৮:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আরে! কেমন আছেন?? বহুদিন পর!
পড়ার জন্য অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা রইল।

৭৮| ২৮ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:২২

সুপ্ত আহমেদ বলেছেন: আপনার লেখা গল্প , আর আমার প্রথম পড়া। অসাধারণ লাগলো গল্পটা। !!
যদিও আমার কাছে গল্প পড়তে বরিং লাগে , তবুও পড়ে ফেললাম অনেক কষ্টে। প্রথমে ভালো মত বুঝিনি, তারপরও খুব ভালো মনযোগ ছিলো না। দ্বিতীয় বারে বুঝলাম। +++++ দিয়েগেলাম।

২৯ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ সুপ্ত! :)

৭৯| ৩০ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:০৩

যোগী বলেছেন: কাহিনী কী ঐ রকম পোষ্টতো ব্লগে অনেক আছে আমার পোষ্ট সব সময় মুছেন কেন?

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হা হা হা! যোগী ভাই! এইভাবে বললে তো বিপদ। আপনি ভালো করেই জানেন কোন পোষ্ট বা মন্তব্যের ব্যাপারে ব্যবস্থা নেয়া হয়। আপনার তো অনেক পোষ্টই সামনে আছে, সেখানে নিশ্চয় আপনি অপরপক্ষকে জামাই আদর করে কথা বলেন নি, যা বলেছেন সেটা নীতিমালার মধ্যেই আছে দেখে তা মোছা হয় নি।

আমাদেরকে আপনারা সব পক্ষ মিলে যখন গালি দেন বা অভিযোগ করেন, তখন আমরা নিশ্চিতে ভাবি যে হ্যাঁ আমরা সঠিক পথেই আছি। আমরা কারো দলীয় মুখপাত্র হতে এখানে আসি নাই। আপনার কথা বলার অধিকার আছে, আপনি যদি দায়িত্বশীলতার পরিচয় দিয়ে তা রক্ষা করতে পারেন, আমাদের কাউকেই এখানে অযাচিত ভাবে হস্তক্ষেপ করতে হবে না।

ধন্যবাদ। শুভেচ্ছা রইল। আমার ব্লগে আপনাকে স্বাগতম।

৮০| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:৫১

বাড্ডা ঢাকা বলেছেন: আমি আন্তরিক ভাবে ক্ষমাপ্রাথী আসলে বিষয়টি বুঝতে পারিনি তাই দয়া করে আমারে সেফ করার অনুরোধ করছি।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৩২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্লীজ, এটা আমার ব্যক্তিগত ব্লগ, আপনারা সবাই দেখি এখানে অভিযোগ নিয়ে চলে এসেছেন। :( এখানে আমি শুধুই ব্লগার। আপনার কোন অভিযোগ থাকলে অনুগ্রহ করে আমাদেরকে মেইল করুন: [email protected]

এই ঠিকানায়।

ধন্যবাদ।

৮১| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:১০

খেলাঘর বলেছেন:

আপনি আমার সর্বশেষ পোস্টে কমেন্ট করেছিলেন; পোস্ট মুছে দেয়ার পর মনে হলো, আপনি বোধ হয় এডমিন বা সাময় ম্যানেজমেন্টের সাথে যুক্ত। আপনি বলেছেন যে, আপনারা আমার কিছু কমেন্টে খুশী নন; দরকার হলে ব্যবস্হা নিতে পারেন।

আমি ভেবেছিলাম আপনি সাধারণ ব্লগার, এখন মনে হচ্ছে, আপনি এডমিন বা সাময় ম্যানেজমেন্টের সাথে যুক্ত; তাই যদি হয়ে থাকেন, দেখবেন তো কি কারণে আমাকে জেনারেল পাতায় পোস্ট প্রকাশ করতে দিচ্ছে না সামু; এবং কি করলে আমি প্রকাশ করতে পারবো।

ধন্যবাদ

৮২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৩৩

ফাহিমুল ইসলাম বলেছেন: +++++++++++++++++++++++++++

৮৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:৩৭

ওয়াইল্ড উইন্ড চাইম বলেছেন: ব্লগীয় শর্তাবলী ভংগ করে একটা রীকোয়েস্ট করি ভাইয়া। সমস্যা জানিয়েছি, কিন্তু অনেকবার চেস্টার পরেও সাধারনত মডারেশনের পাত্তা পাওয়া যায়না।

নাম পরিবর্তন করে আমার ভাগ্নীকে দেব, দারুন ছবি আকে। বয়স মাত্র ১৫। ওর নামের সাথে মিল রেখে দিচ্ছি। আমি ব্যবহার করবোনা আর ।

নতুন নামঃ আনেতা এবং চিত্রসিঁথি

ধন্যবাদ

৮৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৫০

শায়মা বলেছেন: কি ভয়ংকর!!!!!!


সবার মুখোশ এইভাবে খুললে তো বিপদ!!!!! :-*

৮৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:১২

জুন বলেছেন: কাল্পনিক আপনার গল্প পড়ে আমার দুই প্রিয় প্রিয় অভিনেতা জন ট্রাভোল্টা আর নিকোলাস কেজের ম্যুভি ফেস অফের কথা মনে পড়লো । মুখোশ খুলে গেলে কি ভয়ানক রুপই না দেখা যায় ।
অনেক সুন্দর একটি গল্পে অনেক ভালোলাগা ।
+

৮৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:০৯

আরণ্যক রাখাল বলেছেন: গল্পটার থিমটা ভাল| কিন্তু আরেকটু বেশি পরিসরে লিখলে বোধহয় আরো ভাল হত, এটা আমার মতে| যাই হোক,আমার ভাল লেগেছে

৮৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:৪৪

আমি ময়ূরাক্ষী বলেছেন: আমাদের সকলের মুখেই একটা করে মুখোশ সাটা আছে।

৮৮| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:১৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: পিচ্চি হলেও, খুব ভাল লাগল কা_ভা!

৮৯| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৫৬

সুমন কর বলেছেন: শুভ জন্মদিন !!

(ব্লগে দেখাচ্ছে..........জানি না সত্য কিনা :P )

৯০| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:০৬

সেলিম আনোয়ার বলেছেন: শুভজন্মদিন জাদিদ।

৯১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:২৮

জাকির হায়দার বলেছেন: দারুন হয়েছে।

৯২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৩:২৩

আহসানের ব্লগ বলেছেন: এবার ভাল করে পরোটা পড়লাম ।

৯৩| ১০ ই মার্চ, ২০১৫ রাত ১১:৩৫

শায়মা বলেছেন: এই লেখার শিরোনাম আমার আজকে অনেকককককককককককক পছন্দ হইসে ভাইয়া!:)

৯৪| ১১ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:০৯

চাঁদগাজী বলেছেন:



সুন্দর, আবার পড়লাম।

৯৫| ১৪ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:১৯

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ইটাই মূল সমস্যা, আমরা মুখোশটা অনন্তকাল ধইরা রাখতে পারি না, আসল চেহারা প্রকাশ হইয়া যায়।

প্লাস।

৯৬| ২১ শে মার্চ, ২০১৫ রাত ৩:২২

মিন্টুর নগর সংবাদ বলেছেন: এক নম্বর কথা আপনার লেখাটি ভালো লাগলো ।

দুই নম্বর কথা ইদানিং সম্ভবত আপনি ডিউটিতে ফাকিবাজি করছেন ।
নির্বাচিত পাতায় নির্বাচিত পোস্ট নিতে অনেক লেট হচ্ছে ।
প্লীজ কাবাভাই কিছু মনে করবেন না এই মন্তব্যটি আপনি চাইলে পড়ে মুছে দিতে পারেন ।

৯৭| ২২ শে মার্চ, ২০১৫ দুপুর ১:২২

♥কবি♥ বলেছেন: জাদিদ ভাইয়া দারুন লাগল গল্প তা আপনার মুখোশের কি অবস্থা? ;)

২৩ শে মার্চ, ২০১৫ দুপুর ২:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। আমি অবস্থা বুঝে মুখোস পরিবর্তন করছি।

৯৮| ২৩ শে মার্চ, ২০১৫ দুপুর ২:২০

হাবিবুর রহমান জুয়েল বলেছেন: ভালো লাগলো পড়ে...

৩১ শে মার্চ, ২০১৫ রাত ৮:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। :)

৯৯| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১:৫৪

যাযাবর৮১ বলেছেন:

মুখোসের আড়ালে ঢেখে প্রতিটি মুখ B:-)
গল্প পড়ে মুগ্ধ প্রাণে লাগে সুখ :)


শুভকামনা সর্বক্ষণ

থাকুক সুস্থ দেহ মন। :)

০৭ ই জুন, ২০১৫ বিকাল ৩:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ভাই! অনেক শুভেচ্ছা রইল। দুঃখিত দেরী করে জবাব দেয়ার জন্য।

০৭ ই জুন, ২০১৫ বিকাল ৩:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ভাই! অনেক শুভেচ্ছা রইল। দুঃখিত দেরী করে জবাব দেয়ার জন্য।

০৭ ই জুন, ২০১৫ বিকাল ৩:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ

১০০| ২৭ শে মার্চ, ২০১৫ রাত ৯:৪০

মাসূদ রানা বলেছেন: খুব ভালো লাগলো লেখাটা :)
++

১০১| ২৯ শে মার্চ, ২০১৫ সকাল ৯:১৯

কাবিল বলেছেন: পুরাতন ভার্সনে ব্লগারদের ছবি আকারে নামের তালিকা দেখা যায়, কিন্তু নতুন ভার্সনে দেখা যাচ্ছে না। আবার ইদানিং পুরাতন ভার্সনে মন্তব্য গুলো দেখা যাচ্ছে না।
এই সমস্যা গুলো কি আমারই না অন্য সবারও হচ্ছে?
দয়া করে জানাবেন?

১০২| ২৯ শে মার্চ, ২০১৫ সকাল ৯:২৭

বাড্ডা ঢাকা বলেছেন: গল্পের নাম মুখোস ।
বাস্তবেও মুখোস হি হি হি কমেন্ড পইড়া সকাল বেলাতে খারাপ মনটি ভালো হইয়া গেল । B-) B-) B-) B:-/

১০৩| ৩১ শে মার্চ, ২০১৫ সকাল ৯:৫৯

ব্লগার মাসুদ বলেছেন: ভালো লাগলো পড়ে

১০৪| ০৫ ই এপ্রিল, ২০১৫ সকাল ১০:০৮

মিন্টুর নগর সংবাদ বলেছেন: আমার লেখা পথম পৃষ্টায় যায় না কেন ।

১০৫| ১৬ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৪:৪৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: গল্প পড়ে আবারও গল্পের মাঝেই ডুবে থাকতে হলো কিছুক্ষণ।
রহস্য উন্মোচন করতে গিয়ে গলদঘর্ম হতে হয়েছে যথারীতি।
সবমিলে ভালো লেগেছে আমাকে।
যে গল্প পাঠককে কিছুটা হলেও চিন্তা করতে বাধ্য করবেনা সেটা আসলে কোন গল্পই না।



ধন্যবাদ ভালো থাকবেন নিরন্তর। :)

১০৬| ৩০ শে এপ্রিল, ২০১৫ সকাল ৯:০১

মিন্টুর নগর সংবাদ বলেছেন: এটা ঠিক না আমার লেখা প্রথম পাতায় যাচ্ছে না ।

১০৭| ২১ শে মে, ২০১৫ সন্ধ্যা ৬:৫৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: দারুন!

মূখোশের আড়ালেই আমরা সবাই সুশীল হয়ে কি সুন্দরই না বেঁচে আছি!
আসলেই কি বেঁচে আছি?

নাকি মৃতদেহের চলমানতাকেই জিবন ভাবছি!!!!!!!!!!!!!

++++++++++++++++++++++++++++++++++++++++++++++

১০৮| ২৮ শে মে, ২০১৫ রাত ১:৪৪

উর্বি বলেছেন: বাবা রে! অস্থির ভালো হইসে

১০৯| ২৮ শে জুন, ২০১৫ দুপুর ১২:৪৮

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ছোট্ট লেখায় বড় বার্তা ! +

১১০| ০১ লা জুলাই, ২০১৫ দুপুর ২:৫৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: না , এতদিন অনুপস্থিতি কোন কাজের কথা নয় !

১১১| ০১ লা জুলাই, ২০১৫ রাত ১১:২৭

ইনকগনিটো বলেছেন: কাল্পনিক ভালোবাসার জন্য- মুখোশ ছাড়াই শুভকামনা জানিয়ে গেলাম। :)

১১২| ০৮ ই জুলাই, ২০১৫ বিকাল ৩:১৯

অঝোরে কষ্ট বলেছেন: অসাধারণ। ভালো লাগলো।

১১৩| ১৩ ই জুলাই, ২০১৫ রাত ৩:২৬

আমিভূত বলেছেন: অনেক কঠিন বাস্তবতা , আমরা সবাই মুখোশধারী !

১১৪| ১৩ ই জুলাই, ২০১৫ সকাল ৮:২০

দ্যা লায়ন বলেছেন: Please follow my last comment

১১৫| ১৪ ই জুলাই, ২০১৫ রাত ১:৫৪

শাশ্বত স্বপন বলেছেন: অাসলেই তো, আমরা সবাই মুখোধারী ভন্ড

১১৬| ২১ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:১০

নীলপরি বলেছেন: খুব ভালো লাগলো ।

১১৭| ২৩ শে জুলাই, ২০১৫ দুপুর ১২:৩৪

ন্যায়সঙ্গত বলেছেন: ভাই আপনার ভাবনার জগৎ বেশ উচ্চমানের ও উন্নত বটে।

১১৮| ২৬ শে জুলাই, ২০১৫ দুপুর ১২:২৫

আমি বন্দি বলেছেন: আমার পোস্টটি এরকম কোন নিয়ম ভংঙ্গ করে নাই যে কারনেপ্রথম পাতা েকেসরাতে হবে এবং আমাকে জেনরেল করতে হবে । ।

১১৯| ২৩ শে অক্টোবর, ২০১৫ রাত ১:৫৭

আহমাদ জাদীদ বলেছেন: অণুগল্প ভালো লেগেছে ।

অ ট : আপনার আসল নাম দেখি সবাই জানে, তাহলে এনোনিমাস থেকে কি লাভ হইল? B-)

১২০| ০৮ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫১

গেম চেঞ্জার বলেছেন: আমরা এভাবেই তো নিজেদের আড়াল করে রাখি। তাই না। একদম ঠিকঠাক মূলভাব। কেবল ব্লগ নয়, বাস্তবিক জীবনটাই মূলত আপনার পোস্টে মুখ্যভাবে উঠে আসছে। মুখোশবিহীন মানব সন্তান থাকলে তো সমস্যা। কারণ তখন শিশুই রয়ে যাবে না?

১২১| ২৬ শে নভেম্বর, ২০১৫ রাত ১:০৮

অতঃপর হৃদয় বলেছেন: গল্পের মাধ্যমে এক চরম সত্য কে তুলে ধরেছেন, তাই পরিশেষে বলতেই হয় অন্যের মুখোশ খোলার আগে নিজের মুখোশ খুলতে হবে বা নিজের ভুল গুলো সুধরাতে হবে।

১২২| ১৯ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৫:২৪

কায়কোবাদ বলেছেন: ভালো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.