নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

আমার তৃতীয় ঈদের শুভেচ্ছা।

১৬ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫১

প্রিয় পাঠক, এই পোস্টে কোন ধানাই পানাই হবে না, কথা হবে কাটছাঁট। তাই শুরুতেই সবাইকে ঈদের শুভেচ্ছা। ঈদের শুভেচ্ছা পেয়ে অনেকেই হয়ত ভ্রু কুঁচকে ভাবছেন, ব্লগার কাল্পনিকের মাথাটা বুঝি গেছে! আজকে আবার কিসের ঈদ। আপনাদের আশ্বস্ত করেই বলছি, মাথা আমার ঠিকই আছে। আপনাদের জানিয়ে রাখতে চাই, আমার জীবনে ঈদ তিনটি - রোজার ঈদ, কোরবানীর ঈদ আর বিজয়ের ঈদ। ঈদ মানেই আনন্দ, ঈদ মানেই খুশি, আনন্দ। তাই গতকাল রাত থেকেই কেমন যেন একটা ঈদ ঈদ অনুভুত হচ্ছে। আজ ১৬ই ডিসেম্বর, আমাদের বিজয়ের দিন, আমার ব্যক্তিগত ঈদের দিন। সবাইকে বিজয়ের শুভেচ্ছা এবং ঈদ মোবারক।

কথায় বলে, মানুষের আনন্দ তার বয়সের ব্যস্তানুপাতিক। অর্থাৎ বয়স বাড়ার সাথে সাথে আমাদের মনের আনন্দও কমতে থাকে। আমি জানি না, এই তত্ব আমার বেলায় কতখানি প্রযোজ্য, তবে জ্ঞানবুদ্ধি হবার পর থেকে ডিসেম্বরের ১৬ তারিখ আসলে আমি যে আনন্দ পাই, তা এখনও সেই শৈশবের মতই অমলিন আছে।

আমি যখন খুব ছোট ছিলাম, বাবা আমাকে স্টেডিয়ামে নিয়ে যেতেন, প্যারেড দেখতাম, ছত্রীসেনাদের মহড়া দেখতাম। ফেরার পথে বাবা আমাকে সোহরাওয়ার্দী উদ্যানে নিয়ে যেতেন, দেখাতেন কোথায় পাকবাহিনী আত্মসম্পর্ন করেছিল। আমার কেন যেন খুব আনন্দ হতো। যে গল্পগুলো বাবার মুখে শুনেছি, তা বাস্তবে দেখার আনন্দই ছিল ভিন্ন। বাংলাদেশী হিসেবে নিজেকে গর্ব করার সুচনা লগ্ন ছিল সেটাই।

আমি আমার দেশকে নিয়ে ভীষন গর্ব করি। বাংলাদেশ রাষ্ট্র হিসেবে তার সফলতা, ব্যর্থতার দায়ভার কখনই তার নিজের না, যদি সফলতা, ব্যর্থতার হিসেব কষতেই হয়, দেশটিকে যারা চালিয়েছেন, তাদের যোগ্যতার ভিত্তিতেই হবে। একটা রাষ্ট্রের বয়স ৪৪ বছর, বলতে গেলে কিছুই না।

আমার বাংলাদেশ হচ্ছে গরীবের ঘরের মেধাবী সন্তান, যে কিনা সঠিক দিশারীর অভাবে মুখ থুবড়ে পড়লেও ভেঙে পড়েনি। প্রতিবার বিপুল বিক্রমে সে উড়ে দাঁড়িয়েছে, লড়াই করেছে সকল প্রতিকুলতার বিরুদ্ধে।

অফুরন্ত, অমিত সম্ভবনার দেশ এই বাংলাদেশ। এই দেশের মানুষ প্রচন্ড স্বাধীনচেতা। আমরা পরাধীনতা থেকে মুক্ত হয়েছি, শোষকের বিরুদ্ধে স্বমস্বরে গর্জন করেছি। বিশ্বে দরবারে মাথা উঁচু করে বাঁচার সংগ্রাম করছি। এবার আমাদেরকে নজর দিতে হবে, নিজেদের মূল্যায়নের, নিজেদের জাতিগত সমস্যা থেকে আমাদের মুক্ত হতে হবে, দলীয় লেজুড়বৃত্তি বাদ দিয়ে দেশকে ভালোবাসতে হবে। কষ্ট করে যদি কেউ ছয় মাস সৎ ভাবে তার দায়িত্ব পালন করতে পারেন, এই দেশ নতুন চেহারা পাবে, এই দেশে আর কোন পরগাছা মাথা তুলে দাঁড়াতে পারবে না, কেউ ভাবতে পারবে না কারো একক সম্পত্তি হিসেবে।

বাংলাদেশের মাটি আজ কিছুটা হলেও অভিশাপ মুক্ত হবার পথে। সকল প্রপাগান্ডা, মিথ্যেচার, বাঁধা, বিপত্তি এবং রাজনৈতিক আদর্শের লড়াই স্বত্তেও এই দেশের বিরুদ্ধে যারা ছিলেন, তাদের বিচারের মুখোমুখি হয়েছেন। এই ঘটনা আমাদের অনেক কিছুই শিক্ষা দেয়, যেই অন্যায় করুক না কেন, তার কোন ক্ষমা নেই, নিস্তার নেই। পাশাপাশি, কেউ যদি তার দায়িত্ব অনৈতিকভাবে পালন করেন, ক্ষমতার অপব্যবহার করেন, একদিন না একদিন তারও শাস্তি হবেই। কথায় বলে, আজ যে ফকির, কাল সে রাজা।

এটা আমাদের সকলের দেশ। এটা আমাদের প্রিয় বাংলাদেশ। এই দেশের স্বাধীনতার জন্য জাতীয় নেতৃবৃন্দগণ যে যতটুকু অবদান, রেখেছেন, তার জন্য আমরা কৃতজ্ঞ। ভুল ত্রুটি মানুষেরই হবে। আমাদের নেতারা আমাদেরই সন্তান, আমাদের মতই মানুষ। তারা কেউই ভুলের বাইরে নয়। আমরা প্রতিহিংসার রাজনৈতিক খেলা আর দেখতে চাই না। আমরা একটি যৌথ প্রচেষ্টায়, বাংলাদেশের স্বার্থকেন্দ্রিক রাজনীতি চাই। আরো চাই আমাদের রাজনৈতিক নেতৃবৃন্দ ক্ষমতার জন্য, নিজের দেশের মানুষের উপরই ভরসা করুন, অন্য কারো নয়।

পরিশেষে আমার একটা প্রিয় গানের কিছু অংশ আপনাদের সাথে শেয়ার করছি। সবাইকে বিজয়ের শুভেচ্ছা।
তোমার মুক্তকেশের পুঞ্জ মেঘে লুকায় অশনি,
তোমার আঁচল ঝলে আকাশতলে রৌদ্রবসনী!
ওগো মা, তোমায় দেখে দেখে আঁখি না ফিরে!
আজি বাংলাদেশের হৃদয় হতে কখন আপনি
তুমি এই অপরূপ রূপে বাহির হলে জননী!


মন্তব্য ৪৬ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫৮

রূপক বিধৌত সাধু বলেছেন: অামি বুঝে ফেলেছি । বিজয় দিবসের শুভেচ্ছা ।

১৬ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বিজয়ের শুভেচ্ছা।

২| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:০৭

মাহবুবুল আজাদ বলেছেন: চমৎকার অনুভূতির প্রকাশ, বিজয় দিবসের শুভেচ্ছা, ঈদ মোবারক।

১৬ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে। বিজয়ের শুভেচ্ছা রইল।

৩| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:২৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: ঈদ মানেই আনন্দ, ঈদ মানেই খুশি, আনন্দ।
রোজার ঈদ, কোরবানীর ঈদ আর বিজয়ের ঈদ।
তাই গতকাল রাত থেকেই কেমন যেন একটা ঈদ ঈদ অনুভুত হচ্ছে।
আজ ১৬ই ডিসেম্বর, আমাদের বিজয়ের দিন,
আমার ব্যক্তিগত ঈদের দিন। এটা খূবই আপত্তিকর! আপনি একলাই ঈদ করবনে! আপনি কি অসামাজিক ;) :P ঈদ তো কারো একার হয়না .. সবার
তবে তাই হোক
তৃতীয় ঈদের শূভেচ্ছা :)

জয় বাংলা -জিন্দাবাদ
বিজয়েরই এক নাদ :)

সবাইকে বিজয়ের শুভেচ্ছা এবং ঈদ মোবারক।
বিজয় মোবারক!

১৬ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! ব্যক্তিগত বললাম, অনেকেই এখন অনেক কিছুতে দোষ খুঁজে পান। প্রোফাইল ছবিতে পতাকা দিব, সেখানে দোষ, দেশকে ভালোবেসে একদিন স্ট্যাটাস দিব, সেখানে দোষ, একদিন নতুন কিছু করতে চাইব, সেখানে দোষ, আমরা শুধু দোষ খুঁজে পাই না অন্ধ দলপ্রেমে, দুর্নীতি করতে, অন্যের অধিকার নষ্ট করতে, নিয়ম না মানাতে। তাই আনন্দের শুরুটা দোষমুক্ত থাকতে চেয়েছি।

আপনি সাথে আছেন জেনে খুব ভালো লাগছে। এই দেশটা আমাদের সকলের। আমাদের অনেকগুলো ছোট ছোট ঘর নিয়ে একটা বড় দেশ। নিজের দেশটাকে আমরা যেদিন আমাদের ঘর ভাবতে পারব, সেদিনই আমাদের প্রকৃত উন্নতি হবে। এর আগে কোন উন্নতি হবে। বিজয়ের শুভেচ্ছা।

৪| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:২৮

প্রামানিক বলেছেন: বিজয় দিবসের শুভেচ্ছা সাথে ঈদ মোবারক।

১৬ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই। শুভেচ্ছা রইল বিজয়ের।

৫| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৩০

কিরমানী লিটন বলেছেন: আমার কাছে বিজয়ের এই দিনটা খুব কষ্টের,অথচ আপনার মতোই তৃতীয় ঈদ হওয়ার কথা ছিল।মুক্তিযোদ্ধাদের অস্ত্র পৌঁছে দেয়াসহ বিভিন্ন কাজে সহযোগিতার জন্য যে রাজাকার কমান্ডার আমার বাবাকে ধরে নিয়ে ৭দিন অমানুষিক নির্যাতন করে মৃত ভেবে ফেলে দিয়েছিল- সেই কুখ্যাত নুরু মৌলানা,আওয়ামীলীগের টিকিটে নির্বাচন করে ধর্ম প্রতিমন্ত্রী, আর আমার বাবার মুক্তিযুদ্ধের সার্টিফিকেটটা পর্যন্ত নেই-একেই বলে প্রতিদান...
অনবদ্য লিখনির চমৎকার অনুভূতির প্রকাশ, আমি অনেকটা নস্টালজিয়ায় আক্রান্ত হলাম, অনেক শুভকামনা শ্রদ্ধেয় কাল্পনিক_ভালোবাসা,যদিও আমাদের বিজয় কোনদিন আসেনি,তবুও বিজয়ের শুভেচ্ছা আপনাকে ...

১৬ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রিয় লিটন ভাই, আপনি মন খারাপ করবেন না। আমাদের জাতি, আমাদের প্রজন্ম এবং এই দেশ আপনার বাবা ও আপনার পরিবারের কাছে ঋণী। দেশের স্বাধীনতার জন্য যে উনার রক্তের প্রয়োজন ছিল। তবে যার কথা বললেন, সেটা বড্ড লজ্জার ইতিহাস। আমরা এই দেশে রাজনীতির জন্য সকল মূল্যবোধকে ছেলে খেলায় পরিনত করেছি। চেতনাকে করেছি হাস্যকর - মুক্তিযুদ্ধ হয়েছে কারো ব্যক্তিগত সম্পত্তি।

আমি বিশ্বাস করি, এই দেশ যতদিন বেঁচে থাকবে, এই দেশ যত দিন স্বাধীনতা উপভোগ করবে, আমরা সকলেই আপনার বাবার রক্তের ঋণ বয়ে বেড়াবো। দেশ তো আর নিজে কথা বলতে পারে না। দেশ কথা বলে তার জনগন দ্বারা বিশেষ করে তরুনদের দ্বারা। আমি নিশ্চিত বলতে পারি, এই তরুনরা আপনার বাবা কথা ভুলে যাবেন না। দেশের একজন শহীদ হিসেবে তাঁকে এই বুকে শ্রদ্ধায় ও ভালোবাসায় স্মরণ করবে।

আপনার সহব্লগার হতে পেরে আমি গর্বিত।

৬| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৫১

জনম দাসী বলেছেন: কারো ঘরে ঈদের খুশী, কারোবা রক্ত দিয়ে নাম লেখার গান... ঈদ তো সেদিনই আসবে যে দিন এ দেশ ক্ষুধা মুক্ত হবে। তবুও জানাই আপনাকে বিজয় খুশীর ঈদ মোবারক... এই দিনের বিনম্র শ্রদ্ধা জানবেন লেখক যোদ্ধা।

১৬ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই দেশের জন্য যারা রক্ত দিয়েছেন, শহীদ হয়েছেন, যারা বেঁচে ফিরেছেন, তাদের সকলের জন্যই আনন্দের। কারন কেউ ব্যক্তিগত প্রাপ্তির জন্য, ফিরে আসার জন্য যুদ্ধে যান নি, তারা শহীদ হবার জন্যই গিয়েছেন।

দেশ স্বাধীন হয়েছে, এখন দারিদ্র, দুর্নীতির হাত থেকে মুক্তির লড়াই শুরু করতে হবে।

৭| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:২৮

সুমন কর বলেছেন: আমরা প্রতিহিংসার রাজনৈতিক খেলা আর দেখতে চাই না। আমরা একটি যৌথ প্রচেষ্টায়, বাংলাদেশের স্বার্থকেন্দ্রিক রাজনীতি চাই। আরো চাই আমাদের রাজনৈতিক নেতৃবৃন্দ ক্ষমতার জন্য, নিজের দেশের মানুষের উপরই ভরসা করুন, অন্য কারো নয়।

বিজয়ের শুভেচ্ছা এবং ঈদ মোবারক.... !:#P !:#P

১৬ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ, সুমন দা! শুভেচ্ছা জানবেন।

৮| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৩৮

সাইনাস বলেছেন: কাভা ভাইয়ের অনুভূতি জেনে অনেক ভালো লাগলো সত্যি। স্বাধীন মোবারক কাভা ভাউকেও :D

১৬ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আরে সাইনাস ভাউ!! শুভেচ্ছা জানবেন!

৯| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৪০

কেউ নেই বলে নয় বলেছেন: একটা সময় বিজয় দিবস সত্যি ঈদের চেয়ে বেশি আনন্দ নিয়ে আসতো। তখন আমি পিচ্চি। আমাদের হাউজিং সোসাইটিতে ১০০ টা ফ্লাট ছিলো। অনেক পিচ্চিপাচ্চা ছিলাম। খুব ভোরে হাউজিং এর সমিতির আয়োজনে জাতীয় পতাকা উত্তোলন করে দিনের শুরু হইতো। সবাই গলা ছেড়ে গানও গাইতাম। উত্তেজনায় রাতে ঘুমও আসতো না। কারন সারাদিনব্যাপী নানা খেলাধুলা আর এটা সেটার আয়োজন থাকতো। ছোটোদের জন্য দৌড়, বিস্কুট দৌড, মোরগ লড়াই। বেশ কিছুদিন থেকে থেকেই ব্যাডমিন্টোন টুর্নামেন্ট, বিকেলে আঙ্কেলদের ফুটবল প্রতিযোগিতা। ফুটোবল প্রতিযোগিতার একটা মজার ব্যাপারও ছিলো। মোহামেডান আর আবাহনী শিবিরে ভাগ হয়ে দুই দলে খেলা চলতো। রাজনৈতিক মতাদর্শের বাইরে সম্পর্কটা ছিলো অন্যরকম। যদিও মোহামেডান আসলে বিএনপি আর আবাহনী মানেই তখনো প্রধানত আওয়ামী আদর্শের লোকদের বুঝাইতো। রাতে আন্টিদের জন্যও বালিশ পাস কিংবা এরকম আয়োজন থাকতো। রাত দশটার দিকে থাকতো পুরস্কার বিতরনী। সবাই কিছু না কিছু পেতো। একটা শার্পনার, পেন্সিল কিংবা লজেন্স হলেও থাকতো।

এই ধরনের আয়োজন আজ আর নাই। সবকিছুতেই ঢুকে গেছে রাজনীতি আর স্বার্থ। তবে সত্যিকার ঈদের দিনগুলো ফেরত আসুক। ছেলে মেয়েরা দেশকে ভালোবাসতে শিখুক। ওরা জানুক বিজয় দিবস মানে অন্রকম আনন্দ আর গর্বের দিন।

শুভকামনা আর শুভেচ্ছা রইলো। :)

১০| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৬

শায়মা বলেছেন: ও গো মা তোমার কি মূরতী আজি দেখিরে
তোমার দূয়ার আজি খুলে গেছে সোনার মন্দিরে!!!!!

বিজয়ের শুভেচ্ছা ভাইয়া।:) :) :)

১১| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৩৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

শিরোনাম দেখে কিছুটা ধারণা করেছিলাম। এক বসায় এরকমের প্রাকৃতিক লেখা আসে!

আমার জীবনের একটি বিজয় দিবসের কথা বলি: বন্ধুদের অসহযোগিতার কারণে চুরি করেও ফুল পাওয়া গেলো না। কী করা যায়! পুস্পস্তবক ছাড়া তো মিছিলের শুরুতে থাকা যাবে না। অবশেষে রঙ্গীন কাগজ কেনা হলো। রঙ্গীন কাগজ, বাঁশের কঞ্চি আর আঠা দিয়ে তৈরি করা হলো একটি ফুলের তোড়া। বিনিময়ে সারা রাতের মশার কামড়! কিন্তু সকালের শোভাযাত্রায় অংশগ্রহণের সাথে সাথে উবে গেলো ঘুমহীন রাতের ক্লান্তি। আমার মনে হয়, মফস্বল শহরে বড় হয়েছে এমন অনেক ছেলেমেয়ের জীবন এরকমের স্মতিতে ভরপুর।

কিন্তু সকল স্মৃতিতে ছাপিয়ে দিয়ে ওপরে ওঠে আসে ৯মাসের মুক্তিসংগ্রামের ঘটনা। মুক্তিসেনাদের যুদ্ধজয়ের কাহিনি। মা-বোনদের সংগ্রামের কাহিনি। তাদের স্মৃতিতে শ্রদ্ধাঞ্জলি!

১২| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:১০

আরণ্যক রাখাল বলেছেন: বিজয় মোবারক কাভা ভাই!

১৩| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:১৩

কামরুন নাহার বীথি বলেছেন: এটা আমাদের সকলের দেশ। এটা আমাদের প্রিয় বাংলাদেশ। এই দেশের স্বাধীনতার জন্য জাতীয় নেতৃবৃন্দগণ যে যতটুকু অবদান, রেখেছেন, তার জন্য আমরা কৃতজ্ঞ। ভুল ত্রুটি মানুষেরই হবে। আমাদের নেতারা আমাদেরই সন্তান, আমাদের মতই মানুষ। তারা কেউই ভুলের বাইরে নয়। আমরা প্রতিহিংসার রাজনৈতিক খেলা আর দেখতে চাই না। আমরা একটি যৌথ প্রচেষ্টায়, বাংলাদেশের স্বার্থকেন্দ্রিক রাজনীতি চাই। আরো চাই আমাদের রাজনৈতিক নেতৃবৃন্দ ক্ষমতার জন্য, নিজের দেশের মানুষের উপরই ভরসা করুন, অন্য কারো নয়। ----------

বিজয় দিবসের অনেক অনেক শুভেচ্ছা !!!!

১৪| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:২৫

ফেরদৌসা রুহী বলেছেন: বিজয় দিবসের শুভেচ্ছা।

ছোটবেলায় মানে স্কুল লাইফে আমার কাছেই ঈদ ঈদ মনে হত।

১৫| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৫৫

অন্ধবিন্দু বলেছেন:
খুবই ইতিবাচক একটি লিখা। আপনার মতো করি আমরা সবাই ভাবতে পারতেম, আহা! যাইহোক আশাহত হতে নেই। অন্ধবিন্দু বলেন- আশার ভেলায় চড়েই তীরে পৌছনো যায়।

তৃতীয় ঈদের শুভেচ্ছা দিলেন, দেখেন কোন নকল ফতওয়া আবার এসে না পড়ে। আরবীতে বললে ঈদটাকে বলতে পারি খুব সম্ভবত ‘ঈদ-উল-নাসর’। তবে একে তৃতীয় না বলাই উত্তম হবে হয়তো।

অনেক ভাললাগা রইলো, কাল্পনিক_ভালোবাসা।
ঈদ মোবারক

১৬| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৮:২৬

আরজু পনি বলেছেন: ওগো মা, তোমায় দেখে দেখে আঁখি না ফিরে!

গতকালই মায়ের সাথে দেখা করে এলাম। সত্যি মা আর মাতৃভূমির প্রতি আবেগ, অনুভুতির কোন তুলনা হয়না ।
দিনটি বিশেষ ছিল, তাই বুঝতৈ সমস্যা হয়নি কোন ইদ।
আপনাকেও শুভেচ্ছা রইল, কাল্পনিক ।


-------------
আমি কবিতা বুঝি না। তাই কবিতা বুঝতে সংগ্রহ অভিযানে নেমেছি।
আপনাকে নিমন্ত্রণ... ।

১৭| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:২২

অপর্ণা মম্ময় বলেছেন: হুম তোমাকেও ঈদের শুভেচ্ছা রইলো :)

১৮| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৩২

কান্ডারি অথর্ব বলেছেন:



প্রথম বাংলাদেশ আমার, শেষ বাংলাদেশ।
জীবন বাংলাদেশ, আমার মরণ বাংলাদেশ।

বিজয়ের শুভেচ্ছা ভ্রাতা এবং ঈদ মোবারক।

১৯| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:০৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বিজয়ের শুভেচ্ছা নিন ভ্রাতা , সাথে ঈদ মোবারক।

২০| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৪৪

নেক্সাস বলেছেন: ঈদ মোবারক

২১| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৫২

আমি মিন্টু বলেছেন:
বিজয় এর শুভেচ্ছা । ভালো থাকুন । :)

২২| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৫২

সাহসী সন্তান বলেছেন: একটু লেট কইরা ফেলাইলাম মেন হয়! তারপরেও বিজয়ের শুভেচ্ছা জানাইলাম.......!!




শুভ কামনা জানবেন!

২৩| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১৩

গুলশান কিবরীয়া বলেছেন: বিজয়ের শুভেচ্ছা এবং ঈদ মোবারক । :)

২৪| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৬

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক কিছুর শুভেচ্ছা একসাথে ভাই :)

২৫| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৫০

হাসান মাহবুব বলেছেন: বিজয় মুবারক!

২৬| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৫

গেম চেঞ্জার বলেছেন: বিজয়ের ঈদের শুভেচ্ছা রইল। :)

২৭| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:১৭

আহমেদ জী এস বলেছেন: কাল্পনিক_ভালোবাসা ,



নতুন প্রজন্মের কাছ থেকে একটি চতুর্থ ঈদের প্রত্যাশায় ।

২৮| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১:০৯

সচেতনহ্যাপী বলেছেন: অন্ধবিন্দু বলেন- আশার ভেলায় চড়েই তীরে পৌছনো যায়। আর আপনি আমি আমার দেশকে নিয়ে ভীষন গর্ব করি। বাংলাদেশ রাষ্ট্র হিসেবে তার সফলতা, ব্যর্থতার দায়ভার কখনই তার নিজের না, যদি সফলতা, ব্যর্থতার হিসেব কষতেই হয়, দেশটিকে যারা চালিয়েছেন, তাদের যোগ্যতার ভিত্তিতেই হবে-এরপর কিছু বলা হবে বাতুলতা।।

২৯| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৪৩

দিশেহারা রাজপুত্র বলেছেন: চলুন না প্রতিদিন ঈদ করি!!!

৩০| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০৬

জুন বলেছেন: বিজয়ের শুভেচ্ছা সাথে ঈদ মোবারক কাল্পনিক :)

৩১| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৪০

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
শুভেচ্ছা কাভা ভাই। :)

৩২| ২০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৫৮

শাহরিয়ার কবীর বলেছেন: ভাই আমি আমার ব্লগ নাম টা পরিবতন করতে চাই এবং আপনার সহযোগিতা কামনা করছি।দয়া করে করে যদি আমাকে একটু এই বিষয় পরামশ দেন। আমি আমার সমস্যার কথা কয়েক বার ব্লগ সহযোগিতায় দিয়েছি কিন্তু কোন সাড়া মিলেনি

৩৩| ২০ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৫৮

মোঃমোজাম হক বলেছেন: ঈদ আরবী শব্দের বাংলা হচ্ছে খুশী ।
ছোটবেলায় ষ্টেডিয়ামে স্কাউটিং করতাম।একমাস আগে থেকেই প্রেকটিস করতে হতো।সেই আনন্দের কোন ভাষা নেই।
বিজয় দিবসের শুভেচ্চা।

৩৪| ২৩ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বিজয় দিবস আমার জীবনেরও খুব প্রিয় একটি দিন, এই তো সেদিন পর্যন্ত ১৫ তারিখ এলেই খুশীতে মন ডগমগ করে আসত, ছোটবেলা থেকে কত স্মৃতি। বিজয় দিবস এলে ছবি আঁকা, সারা বাড়ীর ছাঁদ পতাকা দিয়ে সাজানো, স্কুল লাইফে স্কাউটস এর হয়ে প্যারেড, কলেজ লাইফে বন্ধুদের নিয়ে ঘোরাঘুরি, আরও কত কিছু, আরও কত স্মৃতি! আপনার পোস্ট পড়ে নস্টালজিক হয়ে গেলাম ভ্রাতা।

পোস্টে +++ আর অনেক ভালোলাগা।

৩৫| ২৪ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:২৭

খায়রুল আহসান বলেছেন: আমার বাংলাদেশ হচ্ছে গরীবের ঘরের মেধাবী সন্তান, যে কিনা সঠিক দিশারীর অভাবে মুখ থুবড়ে পড়লেও ভেঙে পড়েনি। প্রতিবার বিপুল বিক্রমে সে উড়ে দাঁড়িয়েছে, লড়াই করেছে সকল প্রতিকুলতার বিরুদ্ধে। -- স্বদেশ সম্পর্কে এত বাস্তব একটা মূল্যায়ন পড়ে মুগ্ধ হ'লাম।
স্বমস্বরে কথাটা 'সমস্বরে' হবে বলে মনে হয়।
দলীয় লেজুড়বৃত্তি বাদ দিয়ে দেশকে ভালোবাসতে হবে। কষ্ট করে যদি কেউ ছয় মাস সৎ ভাবে তার দায়িত্ব পালন করতে পারেন, এই দেশ নতুন চেহারা পাবে, এই দেশে আর কোন পরগাছা মাথা তুলে দাঁড়াতে পারবে না, কেউ ভাবতে পারবে না কারো একক সম্পত্তি হিসেবে। -- অসাধারণ এই পর্যবেক্ষণের সাথে আমিও কন্ঠ মেলালাম।
আমরা প্রতিহিংসার রাজনৈতিক খেলা আর দেখতে চাই না। আমরা একটি যৌথ প্রচেষ্টায়, বাংলাদেশের স্বার্থকেন্দ্রিক রাজনীতি চাই। আরো চাই আমাদের রাজনৈতিক নেতৃবৃন্দ ক্ষমতার জন্য, নিজের দেশের মানুষের উপরই ভরসা করুন, অন্য কারো নয়। -- এই অকাট্য আহ্বানের সাথে সহমত পোষণ করছি।
পরিশেষে, চমৎকার, হৃদয়গ্রাহী রবীন্দ্রসঙ্গীতটির জন্য অসংখ্য ধন্যবাদ।

৩৬| ২৪ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:১৪

খায়রুল আহসান বলেছেন: আমাদের অনেকগুলো ছোট ছোট ঘর নিয়ে একটা বড় দেশ। নিজের দেশটাকে আমরা যেদিন আমাদের ঘর ভাবতে পারব, সেদিনই আমাদের প্রকৃত উন্নতি হবে। এর আগে কোন উন্নতি হবে (না?)। --
আমরা এই দেশে রাজনীতির জন্য সকল মূল্যবোধকে ছেলে খেলায় পরিনত করেছি। চেতনাকে করেছি হাস্যকর - মুক্তিযুদ্ধ হয়েছে কারো ব্যক্তিগত সম্পত্তি। --
ধন্যবাদ, এই চমৎকার কথাগুলোর জন্য।

৩৭| ১৪ ই জুলাই, ২০১৬ দুপুর ১:১৫

তামান্না তাবাসসুম বলেছেন: সুন্দর অনুভূতির প্রকাশ :)
আজি বাংলাদেশের হৃদয় হতে- গানটা আমার ভীষন প্রিয় :)

৩৮| ২৬ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:৫৬

রাজীব নুর বলেছেন: একটা সমস্যায় পড়ে এখানে লিখতে বাধ্য হচ্ছি, তার জন্য ক্ষমা করবেন।

আজ দুপুরে একটা লেখা শেষ করে পোষ্ট করার পর দেখি- আমার লেখা প্রথম পাতায় যাচ্ছে না। পরে লক্ষ্য করে দেখি- আমি 'জেনারেল'। আমি কি দোষ করেছি বা কি অপরাধ করেছি কিছুতেই বুঝতে পারছি না। তবে ২/৩ দিন আগে ভুল বশত আমার একটা পোষ্ট প্রথম পাতায় দুই বার প্রকাশ পায়। আমি দেখা মাত্র সাথে সাথে একটা লেখা মুছে দেই। এই অপরাধে কি আমাকে জেনারেল করা হয়েছে?

আমি আজ প্রায় ৭/৮ বছর ধরে সামুতে আছি- আগে কখনও এমন হয়নি। এই প্রথম তাই কিছু বুঝতে পারছি না। এই ব্যাপারে আপনি যদি একটু সাহায্য করেন তাহলে খুব খুশি হবো।



আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.