নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

দৃষ্টি আকর্ষনঃ ব্লগার দয়িতা সম্পর্কে।

০৮ ই নভেম্বর, ২০২১ রাত ১২:৪৭

সুপ্রিয় ব্লগার,
সামহোয়্যারইন ব্লগের ব্লগার দয়িতা সরকারে ব্যাপারে সকল ব্লগারের দৃষ্টি আকর্ষন করছি। বিভিন্ন সময়ে আলোচ্য ব্লগারের নানা ধরনের অসংলগ্ন আচরনের কারনে এটা স্পষ্ট যে তিনি জটিল কোন মানসিক রোগে ভুগছেন যা সম্ভবত সিজোফ্রিনিয়ার কোন একটি ভয়াবহ পর্যায়। একজন সহ ব্লগার হিসাবে তার প্রতি আমাদের সমবেদনা।

২০১৯ সালে যখন আমরা ব্লগ দিবস পালন করি, তখন উক্ত ব্লগার আমার ফোন নাম্বার সংগ্রহ করে আমাকে রাত দিন বিভিন্ন সময়ে ফোন করে অনেক অসংলগ্ন আচরন করেছেন। প্রথমে বিষয়টি আমার বোধগম্য ছিলো না। পরবর্তীতে তার মানসিক অসুস্থতার বিষয়টি বুঝতে পেরে আমি ব্যাপারটিকে অন্যভাবে মোকাবেলা করার চেষ্টা করি। তবে কিছুদিন আগে তিনি তার জীবন নাশের আশংকা করে আমাকে এমনভাবে একটি ম্যাসেজ পাঠিয়েছিলেন যা বিভ্রান্তিকর এবং একই সাথে আমার ব্যক্তিগত নিরাপত্তার জন্যও হুমকিস্বরুপ ছিলো। পরবর্তীতে আমি এই বিষয়টি স্থানীয় আইনশৃংখলা বাহিনীকে অবহিত করি।

এমনকি কিছুদিন আগেও আমার বাবা যখন মারা যান, তখনও ফোন করে নানা ধরনের অসংলগ্ন কথা বার্তা বলতে থাকেন। একজন মানসিকভাবে অসুস্থ মানুষের উপর সহানুভুতির জায়গাটিকে নিশ্চিত করার জন্য যা করা প্রয়োজন আমি সেটা করেছি। আমার পরিবারের সবাই এই বিষয়টি সম্পর্কে জানেন।

তবে আমরা অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করেছি, কিছু ব্লগার মানসিকভাবে অসুস্থ এই ব্লগারের বিভিন্ন পোস্টে নিজেদের ফোন নাম্বার বা যোগাযোগের ঠিকানা উল্লেখ্য করে বলেছেন যোগাযোগ করতে। তারা পরষ্পর কথা বলে উনার সমস্যা সমাধানের একটি উপায় বের করবে!!!!

যারা এই ধরনের কাজ করছেন তাদের সকলকে সর্তক করে জানাতে চাই যে, মানসিক চিকিৎসা কোন ছেলেখেলার বিষয় নয়। ইতিপূর্বেও আমরা লক্ষ্য করেছি ব্লগে এবং ব্লগের বাইরে কারো মানসিক সমস্যা বা রোগ প্রকাশিত হলে সাইকোলজিক্ল্যাল কাউন্সিলিং এর নামে এক শ্রেনীর ব্লগার বা তথাকথিত কিছু ভুঁইফোড় ফেসবুক সেলিব্রিটির আবির্ভাব ঘটে। এই ধরনের হাতুড়ে কাউন্সিলিং এর কারনে অনেক তরুন তরুণীর জীবনে যে অপূরনীয় ক্ষতি হয়েছে সেটা অবর্ণণীয়। আমি আশা করব, এর বেশি বিস্তারিত আর কিছু বলার প্রয়োজন হবে না।

তাই সকলের প্রতি সম্মান জানিয়ে বলতে চাই, অনুগ্রহ করে কোন ধরনের হাতুড়ে কাউন্সিলিং এ জড়াবেন না। শুধুমাত্র যাদের এই ব্যাপারে প্রাতিষ্ঠানিকভাবে স্বীকৃত কোন ডিগ্রি বা পড়াশোনা আছে বা যারা এই সংশ্লষ্ট বিষয়ে পড়াশোনা করেছেন তারা যদি আগ্রহী হয়ে থাকেন তাহলে এই ক্ষেত্রে একজন সহ ব্লগারকে আপনারা কোন পরামর্শ দিতে পারেন এবং ইমেইলের মাধ্যমে প্রয়োজনে যোগাযোগ করতে পারেন।

আপনাদের এই যোগাযোগ সংক্রান্ত কোন জটিলতা, ব্যর্থতা বা সফলতায় সামহোয়্যারইন ব্লগের কোন দায়বদ্ধতা নেই
আমরা আশা করি, ব্লগার দয়িতার পরিবার তার মানসিক অসুস্থতার বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখবেন। তিনি দ্রুত সুস্থ হয়ে উঠুক এই কামনা করি।

মন্তব্য ২৭ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০২১ রাত ১:০০

জহিরুল ইসলাম সেতু বলেছেন: শরীরের রোগ দেখা যায়, মানসিক রোগ দেখা যায় না, কিন্তু আচরণে প্রকাশ পায়। শারীরিক অসুখের মতো মানসিক অসুখকে গুরুত্ব দিয়ে যথাসময়ে চিকিৎসা করানো উচিত। নিন্দা নয়, সহমর্মিতায় কথাগুলো বললাম।

০৮ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: তাঁর প্রতি আমাদের সমবেদনা রইল।

২| ০৮ ই নভেম্বর, ২০২১ রাত ১:০০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সাবধান করে ভালো করেছেন।অনেকে না বুঝে জড়িয়ে যেতে পারে।

০৮ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেকে জেনেও জড়াতে পারেন এবং এই নিয়ে মান সম্মান যাওয়ার মত অভিযোগ করতে পারেন।

৩| ০৮ ই নভেম্বর, ২০২১ রাত ১:১০

আহমেদ জী এস বলেছেন: কাল্পনিক_ভালোবাসা,




একজন প্রগাঢ় দায়িত্ববান মানুষের মতোই এমন একটি পোস্ট দিয়েছেন। আপনাকে সাধুবাদ জানাতেই হয়।
আলোচিত এই ব্লগারের পোস্ট পড়ে আমারও মনে হয়েছে উনি মানসিকভাবে চরম বিপর্য্যস্ত। তারঁ কথাবার্তা খুব বেশী অসংলগ্ন এবং তিনি প্রায়শই ব্লগারদের প্রতি আক্রামনাত্মক। তবুও অনেক সহৃদয় ব্লগার তাকে সাহায্য করার কথা বলেছেন যা ব্লগের
বন্ধুসুলভ পারিবারিক ইমেজটিকে আরো শক্তিশালী করেছে । যদিও আমি তাঁর কোনও পোস্টেই কোনও ধরনের মন্তব্য করিনি।করিনি, কারন আমি মনঃরোগ বিশেষজ্ঞ নই এবং স্বাভাবিক বুদ্ধি বলেই বুঝেছি, ব্লগের মন্তব্যের মধ্যে দিয়ে এই জটিল রোগ ও রোগীর সমাধান কোনও মতেই সম্ভব নয়।
তবুও আলোচ্য ব্লগারকে সাহায্য করতে গিয়ে আপনার ব্যক্তিগত নিরাপত্তার হুমকির কথা উল্লেখ করে সহানুভূতিশীল ব্লগারদের সতর্ক করার মধ্যে দিয়ে আপনার সচেতনতার পরিচয় আবারও ফুটে উঠেছে।

০৮ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রিয় জী এস ভাই, আপনাকে অসংখ্য ধন্যবাদ মন্তব্যের জন্য। যেহেতু তিনি মানসিকভাবে সুস্থ নন, সেহেতু তিনি অনেক অপ্রাসঙ্গিক মন্তব্য করেছেন, আক্রমন করেছেন। ব্লগ টিম থেকে সেই সকল পোস্ট ও মন্তব্য রেখে দেয়া হয়েছে ভবিষ্যত রেফারেন্সের স্বার্থে। ব্লগ টিম এই বিষয়গুলো জেনে বুঝেই করেছে।

যে সকল সুহৃদ ব্লগার তাঁকে সাহায্য করতে চাইছেন তাদের সবাইকে ধন্যবাদ। তবে আমাদের অতীত অভিজ্ঞাতায় দেখা গেছে নারী ব্লগারদের প্রতি অনেকেই বাড়তি সহানুভুতি এবং সাহায্যের হাত বাড়াতে চান যা ক্ষেত্র বিশেষে ঐ ভুক্তভোগীর জন্য নতুন সমস্যার সৃষ্টি করে। এই ধরনের বেশ অনেকগুলো অভিযোগ অতীতে আমাদের কাছে লিখিত আকারে এসেছিলো। তাছাড়া মানসিক চিকিৎসার মত একটি জটিল বিষয়, একজন সাধারন মানুষ শুধু মাত্র সহানুভুতির জায়গা থেকে দেখে তা সমাধান করবে - এটা খুবই অসম্ভব বা দুরহ একটি ব্যাপার। তাই আমরা সর্তক থাকি।

৪| ০৮ ই নভেম্বর, ২০২১ রাত ১:১৬

চাঁদগাজী বলেছেন:



সঠিক নির্দেশনা

৫| ০৮ ই নভেম্বর, ২০২১ রাত ২:০১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আপনার পক্ষ থেকে যে পদক্ষেপ গ্রহণ প্রয়োজন আপনি সেটিই করেছেন এবং সঠিক নির্দেশনা প্রদান করেছেন। এখন ব্লগারদের উচিত এই বিষয়ে নিজের বুদ্ধি-বিবেচনা প্রয়োগ করা।

৬| ০৮ ই নভেম্বর, ২০২১ রাত ২:৪৩

নেওয়াজ আলি বলেছেন: মানবিক লোক হিসাবে আপনার দায়িত্ব সঠিকভাবে পালন করেছেন সবাইকে জানিয়ে। এখন যার যার ইচ্ছা

৭| ০৮ ই নভেম্বর, ২০২১ ভোর ৬:৪১

নজসু বলেছেন:


সতর্ক করে খুবই ভালো করলেন।
আপনার দায়িত্ববোধের প্রতিও শ্রদ্ধা জানাই।

৮| ০৮ ই নভেম্বর, ২০২১ সকাল ৮:২৩

জ্যাকেল বলেছেন: উনার জন্য খারাপই লাগে, বানিয়ে বানিয়ে নিজের মায়ের বিরুদ্ধে চরম পর্যায়ের সব অভিযোগ করিছেন যা উনার মর্মান্তিক মানসিক সমস্যার কথাই তুলে ধরে।

৯| ০৮ ই নভেম্বর, ২০২১ সকাল ১০:৩১

অপু তানভীর বলেছেন: উনি মানসিক ভাবে অসুস্থ একজন মানুষ । সাময়িক ভাবে তার পোস্ট করার সুবিধা বন্ধ রাখা যায় কিনা সেই বিষয়টা ভেবে দেখার অনুরোধ রইলো । কারণ তার প্রায় সব পোস্ট গুলোই মূলত তার মা এবং তার পরিবারের ব্যাপারে অসংলগ্ন মূলক কথা বার্তা । এটা যদি সম্ভব না হয় তাহলে অন্য ব্লগারদের তার পোস্টে মন্তব্য করার সুবিধা বন্ধ করা হোক ।

০৮ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ। তিনি আসলে একটি প্রক্রিয়াতে আছেন। আমরা এই ব্যাপারে তার চিকিৎসকের কোন নির্দেশনা পেলে সেই অনুসারে কাজ করতে চাই। পাশাপাশি, আমরা এই মুহুর্তে তার পোস্ট প্রকাশের জায়গাটি বন্ধ করতে চাই না, কারন এতে তিনি মানসিকভাবে আরো বেশি ক্ষিপ্ত হয়ে উঠতে পারেন। তবে আমরা তার পোস্ট প্রকাশের সুবিধায় কিছুটা পরিবর্তন এনেছি।

১০| ০৮ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:২৮

জুল ভার্ন বলেছেন: আমি অপু তানভীর এর মন্তব্যের মন্তব্যের সাথে একমত। অমন একজন অসুস্থ্য ব্লগারকে আপাতত পোস্ট না দেওয়ার ব্যবস্থা করা উচিত। কারণ, উল্লেখিত ব্লগারের পোস্টে একটা সাধারন মন্তব্য করে আমি অপদস্থ হয়েছি। আমি অপু তানভীর এর মন্তব্যের মন্তব্যের সাথে একমত। অমন একজন অসুস্থ্য ব্লগারকে আপাতত পোস্ট না দেওয়ার ব্যবস্থা করা উচিত। কারণ, উল্লেখিত ব্লগারের পোস্টে একটা সাধারন মন্তব্য করে আমি অপদস্থ হয়েছি। সেই মন্তব্যের প্রতিকার চেয়ে মডারেটরের কাছে অভিযোগ চেয়েছিলাম-যাতে মন্তব্যটা ডিলিট করে দেয়। কিন্তু কোনো প্রতিকার পাইনি। সকলের অবগতির জন্য সেই মন্তব্যের স্ক্রীণশট যুক্ত করলাম।

০৮ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জুলভার্ন ভাই, যদি দয়িতা সরকার মানসিকভাবে সুস্থ থাকতেন তাহলে তার যে কোন ব্যবহারের জন্য আমরা তাঁকে দায়ী করতে পারতাম। একজন মানসিক ভাবে অসুস্থ ব্যাক্তির কটু কথায় কিছু মনে করার আছে বলে আমার মনে হয় না। সেই কারনে তাঁর কোন পোস্ট বা মন্তব্যই মুছে ফেলা হয় নি। তবে সুস্থ অবস্থায়ও অনেকেই আমরা দায়িত্বশীলতার পরিচয় দিতে ব্যর্থ হচ্ছি। এটা নিতান্তই দুঃখজনক।

১১| ০৮ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




কাল্পনিক_ভালোবাসা ভাই, আমার নিজের অভিজ্ঞতা থেকে বলছি - অতিরিক্ত আগ্রহী ও অতি রহস্যপ্রবণ মানুষ বড় ধরনের সমস্যা তৈরি করেন। আর কাউন্সিলিং এটি খুবই প্রফেশনাল একটি বিষয় যা অনলাইন মাধ্যম বা ফোনে প্রায় অসম্ভব বিষয়। আর আসছি নারী ঘটিত বিষয়ে! যারা জড়াতে যাবেন, আমি তাঁদের বলবো - enter at your own risk !

ব্লগার অর্থ সবজান্তা শমশের নন। কিন্তু যে কোনো ব্যাপারে নাক গলানো এটি সত্যি সত্যি দুঃখজনক ও লজ্জাজনকও বটে। তাতে করে অধিকাংশ সময় হিতে বিপরীতে হয়ে থাকে।

তিনি থাকুন ব্লগে। এটি ব্লগের জন্য একটি চমৎকার লেসন। এমন ব্লগার পাওয়া বিরল বিষয়।

আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ। বিষয়টি যারা এখনও বুঝতে পারেননি আপনার পোস্টে আশা করছি সামগ্রিক বিষয়টি তাঁরা বুঝতে সক্ষম হবেন।


১২| ০৮ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৫৩

রাজীব নুর বলেছেন: আমি আগেই সন্দেহ করেছিলাম উনি মানসিক ভাবে অসুস্থ। সেকথা তার কোনো পোষ্টে বলেও ছিলাম।
আপনার কাছে অনুরোধ, এরকম মানসিকভাবে অসুস্থ ব্লগার সামুতে আশ্রয় দিবেন না। তাদের ব্লক করে দিবেন। দুষ্ট গরুর চেয়ে শূন্য গোয়াল অনেক ভালো। আমরা ঝামেলাবিহীন ও সুন্দর ভাবে ব্লগিং করতে চাই।

আর একটা কথা- অনেকদিন হয়ে গেলো 'জেনারেল' হয়ে বসে আছি। এবার ব্যবস্থা নিন। প্লীজ।
ধন্যবাদ। ভালো থাকুন। আপনার কন্য শুভ কামনা।

১৩| ০৮ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৫৯

জুল ভার্ন বলেছেন: @লেখক, আপনারা সবাই জানেন, আমি দীর্ঘদিন পর ব্লগে ফিরেছি। আমি দয়িতা সরকার সম্পর্কে কিছুই জানতাম না-তাই আমাকে করা মন্তব্যে আমার বিরুপ প্রতিক্রিয়া অস্বাভাবিক নয়। তাঁর সুস্থ্যতা কামনা করি।

১৪| ০৮ ই নভেম্বর, ২০২১ বিকাল ৪:২১

সাইয়িদ রফিকুল হক বলেছেন: আজকাল মানুষ নানাভাবে বিপর্যস্ত হচ্ছে।
মানুষের মঙ্গল হোক।

১৫| ০৮ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:৫৯

রানার ব্লগ বলেছেন: ওনার কথাবার্তা শুনে মনে হয় উনি ভয়ানক ভাবে সিজোফ্রেনিয়ায় আক্রান্ত !!!!
ওনার চিকিৎসা প্রয়োজন।
এই রকম বেশ কিছু রুগীর সাথে আমার পরিচয় আছে এরা যেকন মুহুর্তে ভায়োলেন্ট হয়ে যায়।

১৬| ০৮ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৬

মেহবুবা বলেছেন: এই পোষ্ট পড়ে আপনার জন্য শ্রদ্ধা এবং শুভকামনা ।
আমি দয়িতার লেখা পড়ে বুঝেছিলাম ওর অবস্থা । ওর চিকিৎসা ঠিকভাবে করা প্রয়োজন ।
ওর জন্য ব্লগে লেখার সুযোগ থাকা দরকার আগের মতোই; এটা ওর একটা স্বস্তির জায়গা। যেহেতু বোঝা গেছে ওর অবস্থা তাই ওর দেয়া জবাব কে বিবেচনা করা যায় । ওর পোষ্টে যে বা যারা মন্তব্য করবে বা কোন ভূমিকা রাখবে সেটা ভেবে নিয়ে করতে হবে।
আল্লাহ্ দয়িতাকে এবং অন্য সবাইকে ভাল রাখুক সেই দোয়া করি আল্লাহর কাছে।

১৭| ০৮ ই নভেম্বর, ২০২১ রাত ৯:৪৩

পদাতিক চৌধুরি বলেছেন: একজন ব্লগারের প্রতি মডারেটর তথা ব্লগের পক্ষ থেকে এমন মানবিক পোস্ট নিঃসন্দেহে প্রশংসনীয়। সাধুবাদ জানাই আপনাকে।

১৮| ০৮ ই নভেম্বর, ২০২১ রাত ১০:২৬

কালো যাদুকর বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ দিক নির্দেশনার জন্য ৷ এবং দুঃখ প্রকাশ করেছি - এগুলোর ভেতার দিয়ে আপনাকে যেতে হয়েছে বলে ৷ এবং এই দুঃসময়ে বিশেষ করে।

১৯| ০৮ ই নভেম্বর, ২০২১ রাত ১১:৩১

নূর আলম হিরণ বলেছেন: অনেকে উনার পোস্ট দেওয়া বন্ধ বা উনাকে ব্লক করার কথা বলছেন এটা আমি মনে করি সঠিক হবে না। এর জবাবে জাদিদ ভাই যে উত্তর দিয়েছে সেটাই বেশি যুক্তিযুক্ত।

২০| ০৯ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৩

ফুয়াদের বাপ বলেছেন: "মনোজগত সেন্টার" ধানমন্ডিতে, সাইন্সল্যাবরেটরির/ল্যাবএইড হাসপাতালের আগে। মানসিক সমস্যার ভালো চিকিৎসালয়। ড. এম এ ফিরোজ স্যার (আর নেই-মৃত) পরিচালক ছিলেন।

গুগল ম্যাপো সার্চ দিলেও লোকেশান পাওয়া যাবে সহজে।

আল্লাহ ওনাকে সুস্থ্যতা দান করুক দোয়া রইলো।

২১| ১৬ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:১২

প্রত্যাবর্তন@ বলেছেন: স্রষ্টা উনাকে সুস্থতা দিক

২২| ০২ রা ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৪৮

সাজিদ! বলেছেন: সিজোফ্রেনিয়ার ফিচার মনে হচ্ছে। জুলভার্নকে প্রতি মন্তব্য দেওয়ার ধরন দেখে এবং অতীতে তার কয়েকটি পোস্ট পড়ে তার রোগটি নিয়ে একটা ধারনা করা যাচ্ছে। অতি দ্রুত যেন তার চিকিৎসা শুরু হয় সে কামনা করি। এরপরেই উনি সুস্থ স্বাভাবিক জীবনে ফিরে আসবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.