নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মন্দ জিনিস দেখবো না , মন্দ কথা বলবো না মন্দ কিছু শুনবো না।

মুন্ন৮৮

আমি গুছিয়ে কিছুই লিখতে পারি না কিন্তু মনে অনেক গল্প জমা আছে, সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা তিনি যেন একদিনের জন্য হলেও আমাকে লেখার ক্ষমতা দান করেন।

মুন্ন৮৮ › বিস্তারিত পোস্টঃ

সেরা ক্রিকেট টীম কিভাবে পাবো??

২৯ শে মার্চ, ২০১৪ রাত ২:২৩

কোনো চীফ সিলেক্টরের দরকার নাই দরকার ডাটা কালেক্টরের, তারা ঘরোয়া লীগের খেলায় কে কেমন খেলল সেই ডাটা কালেক্ট করবে। পারফরম্যান্সের ভিত্তিতে প্রথম ২০ জন পারফর্মার সিলেক্ট হবে টীমের জন্য। ফরমেশন হবে ৫ বোলার-৫ অলরাউন্ডার-৫ব্যাটসম্যান। একাদশে খেলবে ৪ বোলার -৩ অলরাউন্ডার- ৪ ব্যাটসম্যান। সবই নির্ধারিত হবে পারফরমেন্সের ভিত্তিতে, এজন্য সব ডাটা কালেক্ট করতে হবে এভারেজ, স্ট্রাইক রেট এটিচুড, সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা সব (আমার মনে হয় এই কাজটা ক্রীড়া সাংবাদিকরা অতি আনন্দের সাথে করবে)



আপনে ভাতিজা বা ভায়রা বা নাম্বার ওয়ান, যেই হন না ক্যান আপনাকে দলে ঢুকতে হবে পারফর্ম করে। লিস্টের প্রথম দিকে না থাকলে আপনে বাদ। আপনে ঘরোয়া লীগ খেলেন নাই বাইরে খেলতে গেছেন? সমস্যা নাই ওখানে তো আপনে খেলতেই গেছেন সেখানেও আপনার পারফরম্যান্স বিশেষভাবে দেখা হবে আপনারে যেই ক্লাব নিবে তাদের সাথে আলাপ আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে সো আপনাকে ভালো খেলতেই হবে।



টিম সিলেকশন শেষ, এবার আপনাকে টীমে টিকে থাকতে হলেও পারফর্ম করতে হবে, আপনি সুযোগ পাবেন ১০ ওয়ানডে ১০ টি টুয়েন্টি ও ৫ টেস্ট আপনি ব্যাটসম্যান হলে এই ম্যাচ গুলোতে আপনাকে রান করতে হবে যথাক্রমে কমপক্ষে ৩৪০টি স্ট্রাইকঃ ৭৫-৮৫, ৩০০টি স্ট্রাইকঃ ১১০-১২০ এবং ৪০০টি, টেস্টে স্ট্রাইক দরকার নাই। বোলার হলে এই ম্যাচ গুলোতে আপনাকে উইকেট নিতে হবে যথাক্রমে কমপক্ষে ১৭টি ইকোঃ ৫-৬, ১৩ টি ইকোঃ ৬-৮ এবং ১৫টি ইকোঃ <৪ এবং অলরাউন্ডার হলেও আপনাকে ব্যাটসম্যান এবং বোলারের মতই পারফর্ম করতে হবে এক্ষেত্রে ২০রান=১উইকেট এই হিসেবে পারফর্মেন্স বিবেচনা করা হবে, তবে অবশ্যই ব্যাটিং ও বোলিং পারফরম্যান্স এর অনুপাত হতে হবে ৬০:৪০। রান বা উইকেট এর চেয়ে কম হলে আপনি বাদ পড়বেন এবং সিরিয়ালে থাকা আপনার পরেরজন চান্স পাবে। এবং যদি ভালো খেলে আপনি এই সীমা অতিক্রম করতে পারেন তাহলে আপনার জন্য বিশেষ ইনসেন্টিভের ব্যাবস্থা থাকবে।



এবার অধিনায়ক নির্বাচন, ঘরোয়া লীগে যেই অধিনায়কের অধিনায়ক হিসেবে এবং ব্যাক্তিগত পারফরম্যান্স সবচেয়ে ভালো সেই হবে দলের অধিনায়ক, এক্ষেত্রে সে ব্যাটসম্যান/বোলার/অলরাউন্ডার হলে একাদশে থাকা সর্বশেষ ব্যাটসম্যান/বোলার/অলরাউন্ডার বাদ যাবে।



এবার আসি ফিল্ডিংয়ে, আপনার প্রতিটা মিস ফিল্ডিংয়ে আপনি যত রান দিবেন আপনার হিসাবের খাতা থেকে তত রান বিয়োগ হবে, বোলারের ক্ষেত্রে ২০রান=১ উইকেট আর প্রতিটা ক্যাচ মিসের জন্য ২০রান অথবা একটি উইকেট বিয়োগ হবে, টানা তিন ম্যাচে ক্যাচ মিস হলে আপনে অটোমেটিক বাদ। যতই ভালো খেলেন কোনো লাভ নাই। খালি বিয়োগ না যোগও আছে প্রতিটা ভালো ফিল্ডিংয়ে জত রান সেভ হবে তত রান আসল খাতায় যোগ হয়ে যাবে, তেমনিভাবে প্রতিটা ভালো ক্যাচে যোগ হবে ২০রান বা একটি উইকেট।



বেতনের ক্ষেত্রে শীর্ষ ২০ ক্রিকেটারের বেতন হবে ৩৫,০০০, অধিনায়কের বেতন হবে ৫৫,০০০, আর বাকিদের মধ্যে শীর্ষ ৫০ জন ২৫,০০০ টাকা এবং বাদবাকি ৩০জন ২০,০০০ করে বেতন পাবে। এক্ষেত্রে ক্লাব কন্ট্রাক্ট, ম্যাচ ফী,ম্যান অফ দ্যা ম্যাচ, স্পন্সর, বিজ্ঞাপন এগুলো ক্রিকেটারদের নিজস্ব আয় হিসাবে থাকবে একজন ক্রিকেটার তার সব শিডিউল প্র্যাকটিস, টীম মিটিং ও বোর্ড কর্তিক নির্ধারিত বাকি আনুসাংগিক কাজ) শেষে যত পারে বিজ্ঞাপন করুক সমস্যা নাই, কারণ পারফর্মেন্স খারাপ হইলে তো এমনেই বাদ!!!



মিডিয়া সামলানোর জন্য নির্ধারিত ৩-৪ জন থাকবে এবং অধিনায়ক শুধু বোর্ডের লিখিত বক্তব্য পড়বেন এবং নির্বাচিত কিছু প্রশ্নের উত্তর দিবেন। বাকিটা সামলানো বোর্ডের কাজ, মনে রাখতে হবে ওরা কিন্তু দেশ সেরা ১১ জন!!



মজার ব্যাপার হলো এক বছরের মদ্ধেই এটা বাস্তবায়ন সম্ভব। হয়তো কিছু ক্রিকেটার বিদ্রোহ করবে ঝামেলা করবে কিন্তু আসল কথা হল যারা ঝামেলা করবে তাদের আমার দরকার নাই তারা শুধু নিজের কথা চিন্তা করে, দেশের কথা না। তাই তারা যত ভালো ক্রিকেটারই হোক তাদের আমার দরকার নাই আমার দরকার ১১টা দেশ প্রেমিক, আর একটা শক্তিশালী অরাজনৈতিক বোর্ড যারা দেশের জন্য লড়বে। ভুলে গেলে হবে না আইসিলের কালো থাবাও আমাদের দাবায়া রাখতে পারে নাই।



আহারে!! কবে যে ক্রিকেট টীম নিয়ে আমার এই পরিকল্পনার বাস্তবায়ন হবে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৪৩

পদ্মপুকুর বলেছেন: সময়ের সাথে সাথে ক্রিকেটে বিভিন্ন পরিবর্তন এসেছে। টেস্টের দৈর্ঘ্য কমেছে, টেস্ট থেকে ওয়ান ডে, সেখান থেকে এখন টি২০। আবার খেলার মেজাজও পরিবর্তিত হয়েছে, আগে যেখানে ৩০ ওভারে ১০০ করার পর বাকি ওভারগুলোতে যতটা সম্ভব রান নেওয়াটাই কেতা ছিল, সেখানে এখন পিঞ্চ হিটিং করে ৪০০+ রানও হয়ে যাচ্ছে। আবার বোলারদের জন্যও কতরকম বাধ্যবাধকতা আসছে...
এতসব পরিবর্তন যদি খেলাটার মধ্যেই হতে পারে, তাহলে সিলেকশেনর ক্ষেত্রে কেন সিস্টেমের পরিবর্তন হবে না? হতেই পারে.... :) :) :)

ভাই মন খারপ করবেন না। টিমে অনেক সমস্যা আছে। তবুও টিমটার বয়স মাত্র ১৫ বছর। আমরা করব জয় একদিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.