নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মন্দ জিনিস দেখবো না , মন্দ কথা বলবো না মন্দ কিছু শুনবো না।

মুন্ন৮৮

আমি গুছিয়ে কিছুই লিখতে পারি না কিন্তু মনে অনেক গল্প জমা আছে, সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা তিনি যেন একদিনের জন্য হলেও আমাকে লেখার ক্ষমতা দান করেন।

মুন্ন৮৮ › বিস্তারিত পোস্টঃ

এস এস সি এবং এইচ এস সির সার্টিফিকেট হারিয়ে গেলে করণীয় কি?

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৫১

আসসালামুআলাইকুম, আশা করি আল্লাহর রহমতে সকলে সুস্থ আছেন, গত ২রা সেপ্টেম্বর আমার সার্টিফিকেট সংক্রান্ত হেল্প পোস্টের সুত্র ধরে অনেকেই মেসেজে এবং ফোন করে জানতে চেয়েছেন আমার সার্টিফিকেট গুলো আমি কিভাবে তুলেছি এবং এগুলো তোলার প্রক্রিয়া কি? ইত্যাদি আরো কিছু প্রশ্ন। সকলের প্রশ্ন থেকে এবং অনেকের সাথে কথা বলে বুঝতে পারলাম অনেকেই আসলে সার্টিফিকেট উত্তোলন সংক্রান্ত বিষয়গুলো ভালোভাবে না জানার জন্য হয়রানির শিকার হচ্ছেন, এবং জীবনের সবচেয়ে মুল্যবান সময়গুলো অপচয় হয়ে যাচ্ছে। :(

সার্টিফিকেট হারানোটা যে কি নিদারুণ মানসিক যন্ত্রণার ব্যাপার যার এই অভিজ্ঞতা হয়নি তাকে বলে কেউ বুঝাতে পারবেনা। :(

আমাদের শিক্ষাজীবনটা আসলে দুই ভাগে বিভক্ত এস এস সি+এইচ এস সি এবং অনার্স+মাস্টার্স। দুইভাগে বিভক্ত বলার কারণ এইচ এস সি পর্যন্ত আমাদের শিক্ষাজীবন মুলত বোর্ড কর্তৃক নিয়ন্ত্রিত এবং পরের ধাপটি বিশ্ববিদ্যালয় কর্তৃক নিয়ন্ত্রিত তাই স্বাভাবিক ভাবেই এস এস সি এবং এইচ এস সির সার্টিফিকেট তোলার নিয়ম একই ধরণের এবং একেক বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট তোলার নিয়ম একেক রকম।

বর্তমান সরকারের সবচেয়ে বড় সাফল্য হল সার্টিফিকেট তোলার প্রক্রিয়ার ডিজিটালাইজেশন, কিন্তু এর পাশাপাশি ব্যার্থতা হল কমিনিউকেশন গ্যাপ, যার ফলে সঠিক প্রক্রিয়াটি জানা থাকলে আপনার জন্য সার্টিফিকেট তোলা অনেকটাই সহজ হয়ে যাবে, কিন্তু সঠিক প্রক্রিয়া না জানা থাকলে আমার মত আপনার জীবন কয়লা হয়ে যাবে :) আমি আজকে চেষ্টা করব এস এস সি ও এইচ এস সির সার্টিফিকেট হারিয়ে গেলে সেগুলো পুনরায় উত্তোলন করতে হলে আপনাকে কি কি করতে হবে তার ধারাবাহিক কাজের বিবরণ দিতে। এর পরেও কারো কোন প্রশ্ন থাকলে তা আমাকে ইনবক্সে করতে পারেন, আমি চেষ্টা করব আমার সাধ্যমত উত্তর দিতে।

১। প্রথমেই যে এলাকায় আপনার সার্টিফিকেট গুলো হারিয়েছে সেখানকার নিকটস্থ থানায় আপনার সার্টিফিকেট এর নাম, রোল নং, রেজিস্ট্রেশন নং এবং সেশন উল্লেখ করে একটি জিডি করে ফেলুন। মনে রাখবেন জিডি করতে কোন ধরণের টাকা-পয়সার লেনদেন নেই। জিডি করার জন্য কোন দালালের সাহায্য নিবেন না। এখনকার থানার ইনচার্জ/ডিউটি অফিসার পুলিশ ভাইয়েরা সকলেই তরুন এবং সার্টিফিকেট হারানো সংক্রান্ত বিষয়ে যথেষ্ট আন্তরিক, তাই সরাসরি তাদের সাথে কথা বললে তারা আপনাকে সাহায্য করতে পারবেন। থানায় গেলে প্রথমে আপনাকে ধৈর্য ধরে আপনার সিরিয়াল আসার জন্য অপেক্ষা করতে হবে। যিনি জিডি গ্রহণ করবেন অথবা লিখবেন তিনি আপনাকে অনেক প্রশ্ন করবেন, দয়া করে বিরক্ত হবেন না এটা উনার দ্বায়িত্ব। আসলে যখন সার্টিফিকেট হারায় তখন সকলেরই মন-মেজাজ খুব খারাপ থাকে মনে হয় পৃথিবীর সকলেই হয়ত আমার এই অবস্থার জন্য দায়ী তাই তখন ভালো একটা কথা বললেও খারাপ লাগে। তাই নিজেকে শান্ত রাখাটাই হল তখন প্রধান কাজ। আমি দুর্ঘটনা ঘটার পর পরই ৯৯৯ এ কল দিয়ে কথা বলেছিলাম ওখান থেকে আমাকে নিকটস্থ থানার ইনচার্জের ফোন নাম্বার দেয়া হয়, তারপর আমি সেখানে গিয়ে জিডি করিয়ে আনি। আপনাদের সুবিধার জন্য আমি আমার জিডি কপি এটাচ করে দিলাম।

২। দ্বিতীয়ত আপনার জিডি নং এবং জিডিতে উল্লেখকৃত আপনার হারিয়ে যাওয়া সার্টিফিকেটের ডিটেইলস দিয়ে আপনার সুবিধামত যেকোন একটি জাতীয় দৈনিকে একটি হারিয়েছে শিরোনামে বিজ্ঞাপন দিতে হবে। আপনাদের সুবিধার জন্য আমি আমার বিজ্ঞাপন কপি এটাচ করে দিলাম। এই কাজে আমার খরচ হয়েছে ২৫০০ টাকা। দামাদামি করে আপনারা যত কম দিতে পারেন :P

৩। তৃতীয়ত আপনার কাজ হবে একটি সচল মোবাইল নাম্বার এবং আপনার এস এস সি/এইচ এস সির এডমিট কার্ড, রেজিস্ট্রেশন কার্ড, জন্ম নিবন্ধন, ভোটার আইডি কার্ড/জাতীয় পরিচয় পত্র, পাসপোর্ট সাইজের ছবি, প্রশংসা পত্র, নম্বর পত্র ইত্যাদি যা কিছু আছে তার ফটোকপি এবং ভালোমত বোঝা যায় এমন ভাবে স্ক্যান করা সফট কপি আই রিপিট সফট কপি, পেনড্রাইভে করে নিয়ে স্কুল/কলেজের অফিসে যাওয়া। সেখানে অফিস কর্তৃপক্ষ অনলাইনে আপনার সার্টিফিকেটের জন্য অনলাইনে আবেদন করবেন, আবেদন করার সময় উপরে বর্ণিত ডকুমেন্টস গুলো আপলোড দিতে হবে। অবশ্যই প্রতিটি ফাইলের নাম স্ক্যান করার পর রিনেইম করে লিখে নিয়ে যাবেন এতে করে উনাদের জন্য সেগুলো অনলাইন এপ্লিকেশনের সাথে আপলোড করতে সহজ হবে। ফলে আপনার এবং উনাদের সময় ও বেঁচে যাবে এবং আপনি উনাদের বিরক্তির কারণ হবেন না। আপলোড করে এপ্লিকেশন করার কিছুক্ষণ(৫-৪০ মিনিট) পর আপনাকে একটি ব্যাংক কপি দেয়া হবে, ব্যাংক কপি নিয়ে আপনি নির্ধারিত ব্যাংকে গিয়ে টাকা জমা দিবেন। আমি ৫৫৮ টাকা জমা দিয়েছিলাম। এই কাজে স্কুল/কলেজে কোন টাকা-পয়সার লেনদেন নাই, তবে আপনি চাইলে অফিসের মামাদের খরচাপাতির জন্য কিছু দিতে পারেন। আগে বোর্ডে গিয়ে সার্টিফিকেট তুলতে হলে দালালের পেছনেই অনেক খরচাপাতি হয়ে যেত, ওদের দেয়ার চেয়ে নিজের স্কুল কলেজের মামাদেরকে কিছু দেয়া অনেক ভাল :)

৪। ব্যাংক স্লিপটি যত্ন সহকারে রেখে দিবেন। এবং সেই সচল মোবাইল নাম্বারটি যেটি আপনার এপ্লিকেশনের সাথে আপলোড করা হয়েছে সেটি প্রতিদিন চেক করবেন, টাকা জমা হলে আপনার মোবাইলে এস এম এস আসবে এবং টাকা জমা হওয়ার পর সাধারণত দুই সপ্তাহের মধ্যেই আপনার সার্টিফিকেট রেডি হয়েছে মর্মে এস এম এস চলে আসবে, সর্বোচ্চ ৩০ দিন সময় লাগতে পারে।

৫। এস এম এস আসার পর আপনার কাজ হবে আপনি যেই বোর্ড হতে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন সেই শিক্ষাবোর্ডের অফিসে গিয়ে সার্টিফিকেট টি তুলে নিয়ে আসা। হাতে সময় নিয়ে যাবেন এবং যাওয়ার সময় অবশ্যই ব্যাংক স্লিপ এবং সকল কাগজপত্রের অরিজিনাল কপি সাথে করে নিয়ে যাবেন। কাগজপত্র নিয়ে যেতে বলার কারণ হল অনেক সময় উনারা কাগজপত্র চেক করেন তখন যেন দেখাতে পারেন। যার সার্টিফিকেট তিনি না গেলে সার্টিফিকেট দেওয়া হয়না তাই অবশ্যই নিজের সার্টিফিকেট নিজে গিয়েই নিয়ে আসতে হবে।

পরবর্তী পোস্টে আমি চেষ্টা করব জাতীয় বিশ্ববিদ্যালয় হতে কিভাবে আমরা আমাদের শিক্ষাজীবনের বিভিন্ন সনদ তুলতে পারবো সেটি তুলে ধরতে। এত দীর্ঘ পোস্ট মনোযোগ দিয়ে পড়ার জন্য, সকলকে ধন্যবাদ। পোস্টটি হেল্পফুল মনে হলে সেভ করে রাখবেন এবং আপনার পরিচিত কেউ যদি সার্টিফিকেট হারিয়ে থাকে তার সাথে শেয়ার করবেন, আশা করি এতে করে সামান্য হলেও তার মানসিক যন্ত্রণার অবসান হবে।

সবাই ভালো থাকবেন, আল্লাহ হাফেজ।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৪৮

রাজীব নুর বলেছেন: সার্টিফিকেট যারা হারিয়ে ফেলে তারা গাধা। এদের কানে ধরে উঠবস করানো দরকার।

০১ লা অক্টোবর, ২০২০ রাত ১২:২৫

মুন্ন৮৮ বলেছেন: আপনার কি মনে হয়? কেউ ইচ্ছা করে তার সার্টিফিকেট হারায়?? ঘটনার ব্যাকগ্রাউন্ড না জেনে ঢালাও মন্তব্য করা সুবিবেচকের কাজ না। :)

২| ২৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
রাজীব নুর বলেছেন: সার্টিফিকেট যারা হারিয়ে ফেলে তারা গাধা। এদের কানে ধরে উঠবস করানো দরকার।

সহমত।

এছাড়া থানার খরচপাতি মানে ঘুষ কত লাগে সেটাও যদি উল্লেখ করতেন তাহলে উপকৃত হতাম।

০১ লা অক্টোবর, ২০২০ রাত ১২:২৬

মুন্ন৮৮ বলেছেন: ভাই খরচাপাতি জেনে কি করবেন? আপনি কি গাধা? নাকি কানে ধরে উঠবস করতে চান?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.