নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শেরপা

দেখতে চাই ধরনী

মুনতাসির

আমি পাহাড়ে চড়ি,সাগরে ডুবি, পৃথিবী আমার প্রেম

মুনতাসির › বিস্তারিত পোস্টঃ

পর্বতারোহন ও আমাদের বিকৃত ইতিহাস

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৫

বাঙ্গালীর পর্বত আরোহনের সূচনা থেকে মনে হয় গ্যাঙ্জাম লেগেই আছে। আর তাই গোড়ার দিকের কথা বললে দেখা যাবে সংবাদ মাধ্যমের একটা বিরাট অবদান আছে এখানে। অনেক আগে পড়া এটা বইয়ের কথা মনে পরে গেল - গৌড়ি কিশোড় ঘোষ বা এমন নামের এক ভদ্রলোকের ”নন্দকান্ত নন্দাঘুন্টি” বইটা মনে হয় পর্বতারোহনের উপরে লেখা সব থেকে দারুন বই। বইটা নজর কেড়েছিল আরেকটা কারনে, লেখা ছিল বাংলাদেশের প্রথম পর্বতারোহনের ইতিহাস! ৫৪ বছর আগে আসলেও তো বাংলাভাষীদের ভুখন্ডের নাম বাংলাদেশ ই হবার কথা।



সুকুমার রায় সাহেব অভিযানের টাকার জন্য আনন্দবাজার পত্রিকার দারস্থ হয়েছিলেন আর অভিযানের গল্প লেখার জন্য নেয়া হলো গৌড়ি কিশোড় বাবুকে। আর এভাবেই ১৯৬০ এর অভিযানটি হয়েগেল বাঙ্গালীর প্রথম পর্বতারোহনের ইতিহাস। শুধু বাদ পরে গেল এভারেস্ট বিজয়ের পরবর্তী সময়ে বাঙ্গালী গোপেন্ত্রনাম দত্ত আর দেবশঙ্কও শীল এর ”পান্ডিম” অভিযানের গল্প। সেখানে ডা: বিধান চন্দ্র এর সহযোগীতা আনন্দাজারের মত জোরাল ছিলনা বলে ইতিহাসে প্রথমের তকমাটা লাগাতে পারলোনা।



মিডিয়া আর রোল অব মিডিয়া দুটোই বেশ গুরুত্বপূর্ন এখন, তখন, সবসময়।



পাঠকের জন্য এর থেকে বেশি কিছু বলার আর কিছুই নেই।



তথ্যসূত্র: হিমালয় ভ্রমণ ও ভাবনা - শম্ভুনাথ দাস (প-১০৩), Handbook of Climbs in the Himalaya and Eastern Karakoram – Kankan Kumar Roy (P-28)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.