নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন সমালোচক,তবে তা সংশোধনরে জন্য। আবার একজন প্রশংসাকারিও বটে, তবে তোষামোদকারি নয়।জানতে চাই অনেক কিছু।হতে চাই কালের সাক্ষী।

মুসাফির নামা

সত্যানুসন্ধানী

মুসাফির নামা › বিস্তারিত পোস্টঃ

অফিসে যেভাবে নিজেকে উপস্থাপন করবেন

২০ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৪৫




বর্তমানে অফিস ব্যবস্থাপনার ক্ষেত্রে আমাদের দেশের অনেক যুবক কাজের চাপে হাঁফিয়ে উঠে।অথচ শিল্পের মত যদি একে রপ্ত করতে পারেন তা যেমন আপনার কাজকে সহজ করে দিবে, তেমনি অফিসে আপনার সুনাম বৃদ্ধি পাবে।যা আপনার ক্যারিয়ারে গুরত্বপূর্ণ অবদান রাখবে।যেভাবে শুরু করবেন নিজেকেঃ
১ঃ যোগ দেওয়ার পরপরই অফিসের নিয়ম কানুনসমূহ জেনে নিন।অফিসের ড্রেস ডেকোরাম না থাকলেও যাই পরিধান করবেন সবসময় পরিস্কার ও পরিফাটি থাকুন।
২ঃ অফিসে সবসময় হাসিমুখে প্রবেশ করুন।সামনে যিনি পড়বেন তাকে কেমন আছে? বলতে পারেন।সিনিয়র কর্মকর্তা বা বসদের যার যার ধর্মীয় রীতি অনুযারী সম্ভাষণ করে কুষলাদী জিজ্ঞাসা করবেন।
৩ঃ চেয়ারে বসে কাজে লেগে না পড়ে সারাদিনের কাজগুলো একবার মনে মনে স্মরণ করে কাজগুলো মনে মনে গুছিয়ে নিতে পারেন।স্মরণ করার ফলে অন্যকোন কাজ থাকলে তার জন্য সময় বের করে নিতে পারবেন।
৪ঃ আচরণে সবসময় বিনয়ী হবেন।অবস্থানের ভিওিতে আপনি বা তুমি সম্বোধন করতে পারেন।তুই বা তুকারি এ ধরণের শব্দ অফিসের সে যত ছোট পোষ্টে থাকুক ব্যবহার করবেন না।আপনার ব্যবহার সবসময় সকলের উপরে একটি অদৃশ্য প্রভাব রাখবে।যা আপনাকে কাজে সহযোগিতা করবে।
৫ঃ সহকর্মী বা বসের মেজাজ মর্জি লক্ষ্য রেখে কথা বলুন।
৬ঃ অফিসে মিটিং যোক্তিকতার সহিত এবং সৎ দৃষ্টিভঙ্গির আলোকে কোম্পানির স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে কথা বলুন।এতে করে প্রতিষ্টানকে সবসময় আপনার অনুকূলে পাবেন।মিটিং এ বসের অনুমতি নিয়ে কথা বলুন।কোন বিষয়ে দ্বিমত থাকলে বিনয়ের সহিত যোক্তিকতা দিয়ে উপস্থাপন করুন।
৭ঃ সব সময় সৎ মনেবৃত্তির সহিত কথা বলুন।যে বিষয়ে জানা নেই সেই বিষয়ে কথা না বলাই ভাল।
৮ঃ একজনের কথা আরেকজনের কাছে বলবেন না।যতদূর সম্ভব হয় গীবত এড়িয়ে চলুন।
৯ঃ নিজের কাজ ছাড়া প্রয়োজন পড়লে অন্যকেও সহযোগিতা করুন।তাতে প্রয়োজনে আপনিও তার থেকে সহযোগিতা পাবেন।
১০ঃ নিজের কাজ ছাড়াও অফিসের অন্যান্য কাজের উপর ধারণা রাখুন।
১১ঃশত কাজের ভীড়েও স্বাভাবিক থাকুন।এতে ভুল হবার সম্ভাবনা কমবে।নিজেকে ব্যস্ত হিসাবে দেখানোর চেষ্টা করবেন না।প্রয়োজনে মাঝে মধ্যে একটু মুখ ধুয়ে চা খেয়ে ফ্রেশ হয়ে নিন।
১২ঃ অফিসের কাজ অফিসেই শেষ করার চেষ্টা করুন।দিন শেষে নিজের ফাইলপত্র গুছিয়ে যাওয়ার চেষ্টা করুন।অফিসের কাজ বাসা না নেওয়ার চেষ্টা করুন।
আশা করি উপরোক্ত বিষয়সমূহ মনে রেখে অফিসিয়াল কাজ করলে যেমন বৃদ্ধি পাবে আপনার আত্মবিশ্বাস, তেমনি আপনি পেতে পারেন কাঙ্খিত ক্যারিয়ার।

মন্তব্য ৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২০ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:০৯

শরণার্থী বলেছেন: অনেক প্রয়োজনীয় পোস্ট।

২০ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:১৭

মুসাফির নামা বলেছেন: আশা রাখি মনস্তাত্তিক পরীক্ষায় কাজে লাগবে।

২| ২০ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২৭

বিদ্রোহী চাষী বলেছেন: অনেক প্রয়োজনীয় পোস্ট। ধন্যবাদ।

২০ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৩৪

মুসাফির নামা বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ,ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.