নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি পোলাডারে ব্লগে খাইলো...

নাফিস ইফতেখার

অন্ধ-কালো ফুল...ফুরনো পুতুল...হাওয়া দিক ভুল বারো মাস...এলানো কাজল... ভাঙা রাজমহল...বিষের ছোবল ঝরা শ্বাস...

নাফিস ইফতেখার › বিস্তারিত পোস্টঃ

ইংলিশ মিডিয়াম আর প্রাইভেট ভার্সিটি কালচার - জাতিবাদের চাইতে কম কিছু নয়

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১২:৩৫





দৃশ্যপট ১:



কয়েক মাস আগের কথা। আমার এক কাজিনের সাথে বছর খানেক পরে দেখা। ঢাকার একটি স্বনামধন্য ইংলিশ মিডিয়াম স্কুলের ক্লাস সেভেনে পড়ে ও। এবার এইটে উঠবে। ঘরের মধ্যেই ক্রিকেট খেলছিলাম। তো অবাক হয়ে দেখলাম আমার ঐ কাজিন বাংলাং গুণতে পারে না। আমি যদি তাকে 49 এর বাংলা কি হবে জিজ্ঞেস করি সে অনেক ভেবেও ঊনপঞ্চাশ বলতে পারে না। আরো ভয়াবহ অবস্থা বাংলা থেকে ইংরেজী করতে দিলে। সে আমাকে জানালো শুধু সেই নয়, তার ক্লাসের আরো অনেকেরই এমন অবস্থা। আমি ঘটনা দেখে না পারছিলাম হাসতে না পারছিলাম কাঁদতে। তবে মুচকি মুচকি হেসেছিলাম। সালাম, রফিক, বরকতের জীবনদান তুচ্ছ মনে হতে লাগলো.......



দৃশ্যপট ২:



আমার এক বন্ধু, সে এই ব্লগেও লিখে সে। তার সাথে সেদিন দেখা। কথায় কথায় মজার এক ঘটনা সে শোনালো আমায়। তার সাথে নাকি এক মেয়ের সম্প্রতি পরিচয় হয়েছে। কথা বার্তা বলে ভালোই খাতির হয়েছে। তো আমার ঐ ফ্রেন্ড ঐ মেয়েকে ফেইসবুকে এ্যাড করতে চায়। কিন্তু মেয়েতো প্রায় আঁতকে ইঠে। বলে - "না, তোমাকে আমি ফেইসবুকে এ্যাড করতে পারবো না।" স্বভাবতই আমার বন্ধু কারন জানতে চায়। সে বলে - "আমার ফেইসবুকের সব ফ্রেন্ড ইংলিশ মিডিয়ামের। তোমাকে এ্যাড করলে ওদের কাছে আমার প্রেস্টিজ থাকবে না। আমাকে ওরা ক্ষ্যাত ভাববে।" আমার ফ্রেন্ড আমাকে হেসে হেসে এই ঘটনা বলছিলো। আমি কিন্তু হাসতে পারিনি, চোখ-মুখ কুঁচকে এই কাহিনী হজমের চেষ্টা করছিলাম।



দৃশ্যপট ৩:



এও আমার এক বন্ধু। মাসখানেক আগে ঢাকার একটি স্বনামধন্য প্রাইভেট ভার্সিটিতে ভর্তি হয়েছে সে। ইদানিংকালে ওর মধ্যে মজার একটা পরিবর্তন লক্ষ্য করলাম। আমার সাথে কথা বলছে ঠিকমতোই, কিন্তু যখনি ওর মোবাইলে কোন কল আসছে ওর কথা বলার ভঙ্গি পুরোদস্তুর পাল্টে যাচ্ছে। কথা বাংলায়ই বলছে কিন্তু তাকে বাংলা বলে ঠাওড়ায় কার বাপের সাধ্য। ইংরেজী "R" আর বাংলা "র" দুটোরই উচ্চারন শোনাচ্ছি বাংলা "ড়" এর মতো। আর অবাঞ্ছিতভাবে প্রায় প্রতি ১৫টা বাংলা শব্দের সাথে একটি করে ইংরেজী শব্দ জুড়ে দিচ্ছে। অবাঞ্ছিত বলছি কারন - ভাবপ্রকাশের স্বার্থে বাংলা বাক্যের মধ্যে ইংরেজী শব্দ আনা যেতেই পারে, আমিও নিজেও তা করি। আমি বলছি না যে মোবাইলকে "মুঠোফোন বলাহোক বা অক্সিজেনকে "অম্লজান"। কিন্তু যেখানে একদমই প্রয়োজন নেই কোন ইংরেজী শব্দের সেখানেও ঠেলেঠুলে একটা ঢুকিয়ে দেয়া হচ্ছে, যেন এ কোন নতুন ভাষারীতি। বোঝা গেল আমার এই বন্ধুটি এখনো এই আজব ভাষাটি পুরোপুরি রপ্ত করতে পারেনি, আর তাই ঠেলেঠুলে ঢোকানো ইংরেজী শব্দগুলোর প্রয়োগ প্রায়ই ভুল হচ্ছে। আরো একটা বিষয় লক্ষ্যনীয় ছিলো, পুরোপুরি শুদ্ধ বাংলা বাক্যগুলোতে ইচ্ছাকৃত ভাবে "করতেসি", যাইতেসি, "খাইতেসি" ঢুকিয়ে দেয়া হচ্ছিলো। হাসি পাচ্ছিলো অনেক.......



পরিশেষ:



আমি জানতাম শিক্ষা মানুষকে প্রগতিশীল করে, নৈতিকতাকে উৎকর্ষে পৌঁছাতে সহায়তা করে। তবে ইংলিশ মিডিয়ামের ছাত্রদের একটি ক্ষুদ্র গোষ্ঠীর বাংলা মিডিয়ামের ছাত্রদেরকে একরকম অছুঁত ঘোষণা করে দেয়া - এটা কোন ধরনের প্রগতিশীলতা দয়া করে আমাকে জিজ্ঞেস করবেন না।

আমি জানতাম শিক্ষা মানুষকে তার সত্বাকে, তার ঐতিহ্যকে কে চেনায়। তবে বাংলায় গুণতে পারার অক্ষমতা কিভাবে ঐতিহ্য আর স্বত্বা ধারণের নিদর্শন হতে পারে তা আমার জানা নেই।

আমি জানতাম শিক্ষা বিকৃতি বর্জিত, মার্জিতকে কাছে টেনে নেয়। তবে ওভাবে "র" কে "ড়" উচ্চারণ, বাংলা-ইংরেজীর অবাঞ্ছিত জগাখিচুড়ি আর শুদ্ধ-অশুদ্ধ শব্দের মিশ্রনে কথা বলা কোন ধরনের মার্জিত ভাব, তা আমি বলতে পারবো না।



উপরের প্রশ্নগুলোর উত্তর কি আসলেই আমার জানা নেই? তা হয়তো নয়। আসলে হয়তো জানতে চাইনা, তাই জানিনা। ব্যাক্তিগতভাবে আমি সব দায় শিক্ষাব্যবস্থার ওপর চাপিয়ে দেবোনা। যদি তাই করা হয় তবে আমাদের বিবেক, বুদ্ধি, বিচক্ষণতা, সচেতনতা, মানবিকতা মূল্যহীন হয়ে যাবে, মূল্যহীন হয়ে যাবে দিন-রাত ঐ দেড় কেজি ওজনের যন্ত্রটাকে মাথায় করে বয়ে বেরানো। কেউ কেউ হয়তো এখনো ঐ যন্ত্রটার সদ্ব্যবহার এখনো করেন, না হলে ইংলিশ মিডিয়াম আর প্রাইভেট ভার্সিটির অধিকাংশ ছাত্রেরই হাল এরকম হতো। কিন্তু যদি এখনি কিছু না করা হয়, তবে অধিকাংশেরই এই দশা হতে আর খুব বেশি বাকি নেই। এই পৃথিবীর বুকেই তথাকথিত উন্নত কিছু দেশে এখনো গায়ের রঙের উপর ভিত্তি করে জাতিবাদের মতো জঘন্যতম প্রথা চালু আছে। বাংলা মিডিয়ামের ছাত্রদের প্রতি ইংরেজী মিডিয়ামের ছাত্রদের এই মনোভাবকে আমি তার চাইতে ভালো কোন দৃষ্টিতে দেখি না।

মন্তব্য ২১৪ টি রেটিং +৬৫/-৩

মন্তব্য (২১৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১২:৪১

অচেনা বাঙালি বলেছেন: সারাদেশে পড়াশোনার পদ্ধতি একটাই থাকা উচিত।

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১২:৪৯

নাফিস ইফতেখার বলেছেন: পড়াশোনার একাধিক পদ্ধতিতে আপত্তি নেই যতোক্ষণ পর্যন্ত নিজের সংস্কৃতি আর ঐতিহ্যকে বিসর্জন না দেয়। আর তা না হলে দুষ্ট গরুর চেয়ে শূণ্য গোয়ালই ভালো।

২| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১২:৪২

রাগিব বলেছেন: ইংরেজি মাধ্যমের পড়ুয়ারা বাংলাতে গুণতে পারেনা এটা বহু আগে থেকেই দেখছি। উন্নাসিকতাও কম নয় নিজেদের মাধ্যমের পড়াশোনার উৎকর্ষতা নিয়ে। আমার এখানে একজন আন্ডারগ্র্যাজুয়েটে পড়তো, দেশে ইংরেজি মাধ্যম থেকে পড়ে আসা। একদিন কি প্রসঙ্গে যেন "অমুক মৃত্যুবরণ করেছেন" এরকম একটা কথা উঠলে সে আকাশ থেকে পড়লো, প্রশ্ন করলো "মৃত্যুবরণ" মানে কী?

আমি আর কী বলবো!!

---

তবে বাংলা মাধ্যমে ক্লাস ১ থেকে আজীবন পড়াদেরও ময়ুরপুচ্ছ ধারণ করতে কম দেখা যায় না। আমেরিকাতে পড়তে এসে অনেক মানুষেরই মনে হয়, বাঙালিদের সাথে বাংলাতে কথা বললে স্মার্ট লাগে না, তাই খাস বাঙালি বাংলা মাধ্যমের পাবলিক দেখি দশটা বাক্যের ৯টাই ইংরেজিতে বলে। এক বন্ধু শিকাগোতে থাকে, সে একদিন রিপোর্ট করলো, আমাদের এখান থেকে ৫-৬ জন এর একটা গ্রুপকে দেখেছে এক দোকানে, নিজেরা নিজেরা ফাটাইয়া ইংরেজি বলছে রেস্টুরেন্টে খেতে বসে।

----

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:০৪

নাফিস ইফতেখার বলেছেন: কালকে রাইফেলস স্কোয়ারের উপরে অবস্থিত একটি ছোট রেস্টুরেন্টে গিয়েছিলাম - নাম "ঢাবা"। দেখলাম এই কালচারের সর্বোচ্চ রূপ। একটা টেবিলে ৪-৫ জন মিলে আড্ডা দিচ্ছিলো জোড় গলায়, হাসি আসেনা এমন সব জোকস বলছিলো আর খালি কথায় কথায় বলছিলো: "আরে বুঝাতে হবে না N*U তে পড়ি!" আমার মারাত্মক হাসি পাচ্ছিলো.........:)

৩| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১২:৪৫

মুকুট বলেছেন: হাতেগোনা কয়েকটি ইংলিশ মিডিয়াম স্কুল বাদে বাকিগুলো ইংলা আর বাংলিশ খাওয়াচ্ছে আমাদের নবীন প্রজন্মকে! না পারছে এরা ভালো ইংলিস না পারছে বাংলা বলতে! অনেকে জাউ (গ্রামান্চলে খায়) এর মত করে ফেলছে ভাষাকে!

আর এরা নন-ইংলিশ মিডিয়ামকে খ্যাত মনে করে! অথচ নিজেদের চালচলনে সবাই এদেক একবাক্যে শাখামৃগ বলবে! কোথায় যে যাচ্ছে এরা!

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:১২

নাফিস ইফতেখার বলেছেন: ভাইরে, খালি কি ক্ষ্যাত! অশিক্ষিত, গেঁয়ো, ব্যাগডেটেড......আরো কত কি! বাংলাকে তো চাষা-ভুষোর ভাষা মনে করে।

৪| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১২:৪৯

চাঙ্কু বলেছেন: কি ভয়ানক অবস্থা ??? দেশ কুন দিকে যাইতাছে ? :(

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১২:৫০

নাফিস ইফতেখার বলেছেন: দেশ ফাস্টফুডের দিকে যাইতেসে.........;)

৫| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১২:৫৩

এস্কিমো বলেছেন: আপনার অনুভূতির সাথে একমত। তবে হতাশ হবার কোন দরকার নেই। এই দলটা আসলে যখন দেশের মাটি থেকে ওদের শিকড় উপড়ে ফেলে - হয়ে যায় শৈবালের মতো। ভেসে এক সময় কোথাও না কোথাও এসে থামে।

মায়ের দুধ না ছাড়া যেমন শরীরের পুষ্টি আসে না - তেমনি মাতৃভাষা ছাড়া মানসিক বিকাশ পূর্নতা পায় না।

ধন্যবাদ।

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১২:৫৬

নাফিস ইফতেখার বলেছেন: আপনার অনুভূতির সাথে পূর্ণ সহমত.........

৬| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১২:৫৪

রাগিব বলেছেন: চিন্তার কথা আরো, গত বছর দেশে গিয়ে দেখি, আমার প্রজন্মের প্রচুর দম্পতি, যারা কিনা আজীবন বাংলা মাধ্যম এবং সরকারী শিক্ষা প্রতিষ্ঠানে সাফল্যের সাথে পড়ে এসেছে, তারা নিজেদের বাচ্চাকে পাঠাচ্ছে ইংরেজি মাধ্যমের স্কুলে। আমার ভাগ্নে ভাগ্নী পর্যায়ের তিনটা বাচ্চা - সবগুলোই যায় ইংরেজি মাধ্যমের স্কুলে। আমাদের সময়ে কেউ মাসে কয়েক হাজার টাকা ফি দিয়ে ওরকম স্কুলে যায় -- এটা শোনাটা বিরল ছিলো। কিন্তু এখন দেখি ঘরে ঘরে এই দশা!

মাদ্রাসার বেচারা ছাত্রদের আর দোষ কী ... এই ইংরেজি মাধ্যমের এরা দেশের ইতিহাস এবং বাংলা ভাষা সম্পর্কে কী শিখছে সন্দেহ আছে আমার। না ঘরকা না ঘাটকা।

৭| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১২:৫৮

রিক্তা বলেছেন:
"মোদের গরব মোদের আশা
আ-মরি বাংলা ভাষা"

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:০০

নাফিস ইফতেখার বলেছেন: আসলেই......

৮| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১২:৫৮

মুতাসিম বলেছেন: অনেক আগে এক বিজ্ঞান মেলায় আমারা নগর বালক নিয়ে গিয়েছিলাম দেখাতে। সম্ভবত ভিকারুননেসার কোন এক মেয়ে এসে এমন একটা ভাব দেখি চলে গেল.............. বাংলা ওয়েব সাইট!!! কি দরকার!!! তোমরা ওয়ার্ডওয়াইড চিন্তা করতে পারো না!!!!


তখন কিছুই বলতে পারি নি। তবে এখন যদি কেউ বলে তাহলে মুখের উপর কিছু কথা বলে দিতে পারবো!

তখন ব্লগের নতুন নতুন! বুঝতাম না সব কিছু! রাগিব ভাইয়ের একটা পোস্ট বিনা অনুমতিতে পাবলিস করেছিলাম। এখন বুঝতে পারি আসলেই কত নাদান ছিলাম। আজকে রাগিব ভাইকে দেখে ক্ষমা চাইতে ইচ্ছা করলো।

Sorry রাগিব ভাই!

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:০৬

নাফিস ইফতেখার বলেছেন: হা! হা! হা! তোমরা ওয়ার্ডওয়াইড চিন্তা করতে পারো না!

আরে বোকা মেয়ে, ওয়ার্ল্ড ওয়াইডইতো চিন্তা করা হচ্ছে, বাংলাকে বিশ্বের দরবারে তুলে ধরাটাই তো সত্যিকারের ওয়ার্ল্ড ওয়াইড পরিকল্পনা...........:)

৯| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১২:৫৮

আইরিন সুলতানা বলেছেন: ইংরেজী মাধ্যমে পড়ে যেসব শিশু-কিশোর-তরুণ-তরুনীরা বাংলা থেকে দূরে সরে যায়, এক্ষেত্রে তাদের চেয়ে পরিবারেরই দোষ বেশী কিন্তু । বাচ্চারা না হয় স্কুল-কলেজে ইংরেজীতে বাধ্যতামূলকভাবে ইংরেজীতে কথা বলে...কিন্তু বাসাতে ?

বাংলাতে ৪৯ বলতে না পারার ব্যর্থতায় আপনার কাজিন দোষ নয় ..দোষ তার পারিপাশ্বিকতার অর্থ্যাৎ তার পরিবারের ।

এটা ঠিক পুরোদস্তর ইংরেজী মাধ্যমে পড়ুয়া ছাত্র-ছাত্রী রা বাংলা মাধ্যমের ছাত্র-ছাত্রীদের থেকে নিজেদের আলাদা করে নেয় ...কিনবা উভয় পক্ষই এই কাজটা করে প্রত্যক্ষ/পরোক্ষভাবে ....এক্ষেত্রে খেয়াল করুন.... আর্থিক অবস্থা পার্থক্যও খানিকটা দায়ী এবং সেই একই কথা বলতে হয় ছাত্র-ছাত্রীটির পরিবার তাকে কোন মানসিকতার শিক্ষা দিচ্ছে ...

ছেলেমেয়েদের দোষ নেই ....বাবা-মা'রা সাধারণত যেভাবে তাদের স্ট্যাটাস দেখিয়ে থাকেন তারই ছায়া পড়ে যায় ধীরে ধীরে সন্তানদেন মাঝে ...

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:০৯

নাফিস ইফতেখার বলেছেন: আপনার সাথেও পূর্ণ সহম পোষণ করছি। বাবা-মা'র দোষটাই কিন্তু সবার আগে। আর কেউ না বুঝুক, তারা তো বোঝেন......তারা তো সচেতন হতে পারেন। কিন্তু কোথায় কি! উল্টো আরো তারা শিক্ষক-শিক্ষিকিদেরকে ঈশ্বরতুল্য বানিয়ে রেখেছেন। সন্তানের ১টা মার্ক বাড়ানোর জন্য তাদের যে সংগ্রাম, যে সচেতনতা দেখা যায় তার ছিটেফোঁটাও সন্তানের জীবন নিয়ে দেখা যায় না।

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৩৯

নাফিস ইফতেখার বলেছেন: শিক্ষার শুরুটা পরিবার থেকেই..........

১০| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১২:৫৯

সপ্ন বালক বলেছেন: দেখুন আমরা েয যাই বিল পিরবত্ন আমােদর ই আনেত হেব। আিম িনেজও প্র্াইেভট ভািস্িটর ছা্্্এ। িকনতু আিম আমােক সংযত কের চিল। এভােবই আমােদর সকলেক সেচতন হেত হেব ও পারেল অপরেকও করােত হেব। পিরবারই পের একজন মানুষেক পিরবতন করেত। িমিডয়ার কথা নাই বা বললাম।

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:০৩

নাফিস ইফতেখার বলেছেন: ধন্যবাদ আপনাকে! আমি নিজেও একটি প্রাইভেট ভার্সিটিরই ছাত্র........আর এখানে আপনার বলা ঐ পরিবর্তন আনার উপরই গুরুত্ব আরোপ করা হয়েছে..........

১১| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:০২

রাগিব বলেছেন: কিতাব পড়িতে যার নাহিক অভ্যাস।
সে সবে কহিল মোতে মনে হবিলাষ॥
তে কাজে নিবেদি বাংলা করিয়া রচন।
নিজ পরিশ্রম তোষি আমি সর্বজন॥

আরবি ফারসি শাস্ত্রে নাই কোন রাগ।
দেশী ভাষা বুঝিতে ললাটে পুরে ভাগ॥
আরবি ফারসি হিন্দে নাই দুই মত।
যদি বা লিখয়ে আল্লা নবীর ছিফত॥

যেই দেশে যেই বাক্য কহে নরগণ।
সেই বাক্য বুঝে প্রভু আপে নিরঞ্জন॥
সর্ববাক্য বুঝে প্রভু কিবা হিন্দুয়ানী।
বঙ্গদেশী বাক্য কিবা যত ইতি বাণী॥

মারফত ভেদে যার নাহিক গমন।
হিন্দুর অক্ষর হিংসে সে সবের গণ॥

যে সবে বঙ্গেত জন্মি হিংসে বঙ্গবাণী।
সে সব কাহার জন্ম নির্ণয় ন জানি॥

দেশী ভাষা বিদ্যা যার মনে ন জুয়ায়।
নিজ দেশ তেয়াগী কেন বিদেশ ন যায়॥

মাতা পিতামহ ক্রমে বঙ্গেত বসতি।
দেশী ভাষা উপদেশ মনে হিত অতি॥

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:২২

নাফিস ইফতেখার বলেছেন:
যে সবে বঙ্গেত জন্মি হিংসে বঙ্গবাণী।
সে সব কাহার জন্ম নির্ণয় ন জানি॥

১২| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:০৪

রাগিব বলেছেন: ইংরেজি মাধ্যমে পড়া পরিচিত কয়েকজনের মুখে শুনেছি, তাদের স্কুলে নাকি বাংলায় কথা বললে জরিমানা করা হয়। বাংলাদেশে বসে বাংলাতে কথা বললে শাস্তি দেয়া হয়, কী ভয়াবহ!!

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:০৬

নাফিস ইফতেখার বলেছেন: এটা আমার কাজিনের মুখেও শুনেছি.........সত্যিই ভয়াবহ!

১৩| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:০৭

মদন বলেছেন: সেদিন দেখি এক বাবা তার পোলারে কইতেসে "বেবি, তুমি আইক্রিমটা খেয়ে ফেলো, আইসক্রীমে মিল্ক আছে" :)

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:২৬

নাফিস ইফতেখার বলেছেন: হা হা :)

১৪| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:০৮

নাজমুল হুদা সুমন বলেছেন: চমৎকার পোষ্ট। ধন্যবাদ নাফিস।

ইংলিশ মিডিয়ামের ঐসব ছেলেমেয়েদের জন্য করুণা হয় খুব । সত্যিকারে বাঙ্গালী ওরা কোনদিনই হতে পারবে না।

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:২৮

নাফিস ইফতেখার বলেছেন: আসলেই খুব করুণা হয় ওদের জন্য.........

১৫| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:০৮

সাফায়েত বলেছেন: একমত রাগিব ভাই।
ঢাকাতে থাকা আর্থিকভাবে সচ্ছল সকল দম্পতির প্রথম পছন্দ ইংরেজি মাধ্যমের স্কুল।

""সালাম, রফিক, বরকতের জীবনদান তুচ্ছ মনে হতে লাগলো......."
---------একমত@নাফিস ইফতেখার।

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৩২

নাফিস ইফতেখার বলেছেন: ধন্যবাদ!

১৬| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:০৮

মুতাসিম বলেছেন: বলতে আপি নি তখন আপসোস!!

এখন ঠিক এই কথাটাই বলতাম!

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৩৩

নাফিস ইফতেখার বলেছেন: যদি চেনাজানা হয়ে থাকে আজই বলে দিন........দেরি হয়নি.......

১৭| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:০৯

ম্যাকলাভিং বলেছেন: সাপ্লাই আর ডিমান্ডের প্রশ্ন, সো আমি কারো দোষ দেখিনা

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৩৩

নাফিস ইফতেখার বলেছেন: মতামতের জন্য ধন্যবাদ!

১৮| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:১১

আকাশনীল বলেছেন: নাফিস ভাই দারুন বিষয় তুলে আনসেন, জোশ
"বাংলা মিডিয়ামের ছাত্রদের প্রতি ইংরেজী মিডিয়ামের ছাত্রদের এই মনোভাবকে আমি তার চাইতে ভালো কোন দৃষ্টিতে দেখি না"
আমার তো মনে হয় উলটা, হা হা হা
আমরা বাংলা মিডিয়াম রাও ইংরেজী মিডিয়াম দের ভাল চোখে দেখি না
আর প্রাইভেট ভার্সিটির পোলাপান রেও কেয়ার করি না ;);)

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৩৭

নাফিস ইফতেখার বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ!

১৯| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:১২

আইরিন সুলতানা বলেছেন: ইংরেজী মাধ্যমে বাচ্চাদের পড়ানোটা নিয়ে তাচ্ছিল্য করাটা তেমন যুক্তিযুক্ত মনে হয় না আমার কাছে কখনই...আমার ভাষা বাংলা তারপরও আমি আরবীতে কোরআন পাঠ করবো কেন ! নামাযের নিয়ত আরবীতে কেন করব ! আল্লাহ কি বাংলা ভাষা বোঝেন না !

তর্কের ক্ষেত্রটা বরং তৈরী হতে পারে সিলেবাস এবং পাঠদানের বিষয় নিয়ে ... আমারদের মানসিকতা এবং চর্চাবোধ নিয়ে ...

এমন কেন হবে , একটা ছেলে বাংলা মাধ্যমে ১০-১২ বছর পরেও কয়েক লাইন ইংরেজী বলতে ইতঃস্তত বোধ করে !!!!! স্কুল-কলেজ জীবনে কিন্তু মোটা মোটা ইংরেজী গ্রামার বই গেলানো হয়....অপরদিকে ইংরেজী মাধ্যমের ক্লাস থ্রি-ফোর এর বাচ্চারা হরবর করে ইংরেজীতে বলে যাচ্ছে....

আবার এমন কেন হবে , ইংরেজী মাধ্যমে পড়লেই দেশে থাকার পরও,বাবা-মা দেশী হওয়ার পরও বাচ্চারা সুন্দর করে বাংলা বলতে পারবে না ....
!!!!!!


আরেকটা ব্যাপার সারা জীবন বাংলা মাধ্যমে পড়েও কিন্তু আমরা সবাই খুব বেশী বাংলাবিদ হয়ে উঠি না ....এতো লিখি তারপরও সবাই কিন্তু প্রতিনিয়তই ূ, ু, ি, ী - এসবে ভুল করি ....

বাংলা মিডিয়ামে পরার পর কয়জন আছেন যারা খুব আগ্রহ নিয়ে শুধুমাত্র "বাংলা" -তে উচ্চ শিক্ষা নিতে আগ্রহী হন !


আমার মনে হয় এটা দুই মাধ্যমের শিক্ষা ব্যবস্থার ক্রটি ..আমাদের সঠিক চর্চার অভাব ....

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৩৮

নাফিস ইফতেখার বলেছেন: কোন এক অদ্ভূত কারনে আমরা বাংলা আর ইংরেজীর ক্ষেত্রে সমতা আর পরিমিতিবোধ রক্ষা করতে পারি না..............

২০| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:১৪

অচেনা বাঙালি বলেছেন: নিজের মাতৃভাষারে হেয় করারে আপনে দোষ দেখেন না?

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:২১

নাফিস ইফতেখার বলেছেন: মাতৃভাষাকে হেয় করা অবশ্যই দোষের........

২১| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:১৬

ম্যাকলাভিং বলেছেন: আমি বেফারটারে ব্যাক্তিগত দায়িত্বর মদ্যে দেখি, কেউ যদি মনে করে সে বেটার অফ একটা ভাষা না শিখা, সেটা কি তুমি জোর কইরা বা আইন বানাইয়া চেইনজ করতে পারবা।

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:১৮

নাফিস ইফতেখার বলেছেন: এখানে ব্যাক্তিগত দায়িত্ব তথা সচেতনতার কথাই বলা হয়েছে। কেউ গিয়ে জোড় করে তাদের ঘাড় ঘুরাতে যাচ্ছে না.........যে আলো দেখতে চায় না, তাকে জোড় করে দেখানো কি মানুষের সাধ্য.......?

২২| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:১৬

নাফিস ইফতেখার বলেছেন: অফটপিক: সম্প্রতি আমার আমার সেন্ট জোসেফে পড়া খালাতো ভাই আর তার মা (মানে আমার খালা) কাছ থেকে চাঞ্চল্যকর সংবাদ শুনলাম। ওদের বাংলা শিক্ষক নাকি ওদেরকে শহীদ মিনারের ব্যাপারে আলোচনার সময়, ছাত্রদেরকে শহীদ মিনারে গিয়ে ফুল-টুল দিতে মানা করেছেন। বলেছেন এটা করলে পাপ হবে, আল্লাহ গুণাহ্ দেবেন। পরে এই খবর জানাজানি হলে কিছু সচেতন অভিভাবক এগিয়ে আসেন, ঐ শিক্ষককে সাময়িকভাবে কর্মচ্যুত করা হয়.......বলা বাহুল্য, শিক্ষক একটু হুজুর হুজুর টাইপ.........;)

২৩| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:২০

আইরিন সুলতানা বলেছেন:
অহং বোধের ব্যাপারটা সবার মধ্যেই কম-বেশী আছে .... ঢাবি'তে একটা প্রথম সারির সাবজেক্টে চান্স পাওয়া ছাত্র-ছাত্রী পেছনের দিকে থাকাদের একটু ভাব দেখায়...

ব্যাচেলর ডিগ্রী নেয়া ইন্জিয়াররা ডিপ্লোমা ইন্জিয়ারদের একটু ভাব দেখায় ....

ইংরেজী মাধ্যমে অবস্থানকালে ইংরেজী বলতে চাপ প্রয়োগ করাটাই স্বাভাবিক ....এজন্যই বাচ্চারা কম বয়সে কুটুর-কুটুর করে ইংরেজী বলতে শিখে ...ওখানে বাংলা বলতে দিলেই ইংরেজীটা ওভাবে হয়ে উঠত তাদের কাছে ....সেই বাংলা মাধ্যমে পড়া কারো মত অবস্থা হতো ...এক লাইনের ইংরেজী বলতেই রাজ্যের সংকোচ ....

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৪২

নাফিস ইফতেখার বলেছেন: গুরুত্বপূর্ণ কিছু বিষয়ের প্রতি আলোকপাত করার জন্য আপনাকে ধন্যবাদ! তবে চাপ প্রয়োগটা যেন নিজের সংস্কৃতি, কৃষ্টিকে মন থেকে মুছে ফেলার মতো না হয় সেই অনুরোধ থাকবে তাদের কাছে.........

২৪| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:২০

ম্যাকলাভিং বলেছেন: নাফিস তুমি তো জাজ করতেসো তোমার ষ্টেটমেনট দিয়া, তাই মনে হয়না তুমি বেপারটা পারসোনাল রেসপনসিবিলিটি লেভেলে রাকতোসো

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:২৫

নাফিস ইফতেখার বলেছেন: হয়তো! আমার শেষের দিকের কথাটা আমার ব্যাক্তিগত চিন্তাভাবনা নিয়েই.........তবে স্টেটমেন্ট আমার নিজস্ব হতে পারে, কিন্তু এই স্টেটমেন্ট আরো অনেকের সাথে কিয়দংশ হলেও মিলে যাবে এ বিশ্বাস আমার আছে........

২৫| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:২০

ব্লগই শেষ ঠিকানা বলেছেন:

এই পোষ্টটাকে স্টিকি করার দাবী জানাচ্ছি।

১৫ ই নভেম্বর, ২০০৮ বিকাল ৫:২৭

নাফিস ইফতেখার বলেছেন: আর হইসে স্টিকি........;)

২৬| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:২১

আকাশনীল বলেছেন: সেন্ট জোসেফে হুজুর হুজুর টাইপ.
ইয়া মাবুদ রহম করো, কি দিনকাল পরলোরে, আমি নাই;)

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৩০

নাফিস ইফতেখার বলেছেন: সেন্ট জোসেফে হুজুর শিক্ষকে আপত্তি নেই........তাই বলে এসব শেখাবে বাচ্চাগুলোকে??

২৭| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:২২

আকাশনীল বলেছেন: এই পোষ্টটাকে স্টিকি করার দাবী জানাচ্ছি।

২৮| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:২৪

অচেনা বাঙালি বলেছেন: ""আমি বেফারটারে ব্যাক্তিগত দায়িত্বর মদ্যে দেখি, কেউ যদি মনে করে সে বেটার অফ একটা ভাষা না শিখা,""

মাতৃভাষা শেখা আর অন্য একটা ভাষা শিক্ষা এক কিনা? @ আইজু

২৯| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:২৪

জেমসবন্ড বলেছেন: জ্বী, আমাদের তথাকথিত বুদ্ধজীবীরা মূর্তি নিয়ে ফালাফালি করে আর বলে আমাদের হাজার বছরের সংষ্কৃতি ধ্বংস হয়ে গেল , লালন , লালন ,মূর্তি, থুক্কু ভাস্সকর্য্য , কিন্তু পোলাপানে বাংলিশ বলিলে ইহাতে তো সংষ্কৃতির উন্নতিই তো হইতেছে নাকি ? ইহা নিয়ে মাতামাতি করার কি দরকার ।

পোলাপান বাংলা ভুলে যাক, তাও সংষ্কৃতি টিকে থাকবে যদি মূর্তি দিয়ে দেশটারে ভাসাইয়া দেই ।

সালাম, রফিক, বরকত জ্বব্বার, উনারাতো শহীদ মিনারে আছেই, মাঝে মাঝে ফুল দিয়ে স্মরন করি এরপরে ভুলে যাই যদিও একদিনেই গাই ,'আমার ভাইয়র রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী আমি কি ভুলিতে পারি '

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৪৪

নাফিস ইফতেখার বলেছেন: :|

৩০| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:২৫

অপ্‌সরা বলেছেন: আমি যদি তাকে 49 এর বাংলা কি হবে জিজ্ঞেস করি সে অনেক ভেবেও ঊনপঞ্চাশ বলতে পারে না।


যেমন আমার দেখা ছেলেটি লিখেছিলো

রফিক আমাকে খুব খারাপভাবে হৃদপিন্ড করেছে।


হৃদপিন্ড মানে কি জানতে চাইলে বলেছিলো, টিচার বলেছে হার্ট।

কোন হার্ট ছেলেটি মুখে শুনে বুঝতে পারেনি।

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৪৫

নাফিস ইফতেখার বলেছেন: হা হা হা......:)

৩১| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:২৯

নাঈম বলেছেন: কঠিন সহমত পোষ্টের সাথে........বাংলা ভাষার প্রতি আজ এরূপ অবমাননা যখন দেখি, তখন ভাবতেই অবাক লাগে পৃথিবীতে আমরাই একমাত্র দেশ, যে দেশের বীর সন্তানরা ভাষার জন্য জীবন দিয়েছেন।

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৪৫

নাফিস ইফতেখার বলেছেন: ধন্যবাদ নাঈম!

৩২| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৩৪

সৌপ্তিক বলেছেন: আমার কাজিন ইংলিশ বেডির হেডের থেইক্যা হইয়াও বাংলা কইতে পারে।

*হামার নাম মুহাম্মদ
*হামার ড্যাশ বাংলাদেশ

আরো আছে...

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৪৭

নাফিস ইফতেখার বলেছেন: :)

৩৩| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৩৪

পাপী বলেছেন: ঐ সব ক্ষ্যাত পোলাপাইনের কথা বইলা লাভ কি? ঐগুলা কুন জাতের না। ঐগুলারে বলে শংকর জাত!

৩৪| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৩৪

আইরিন সুলতানা বলেছেন: তাহলে সময় থাকতে আমরাও শোধরাই , কি বলেন সবাই ?

ব্লগে প্রতিনিয়ত আমরা আমাদের মাতৃভাষাকে বিকৃত করছি ...মজা করার জন্য প্রতিটা শব্দের বানান ভুল নয়তো উচ্চারণের সাথে মিলে রেখে অন্য কোন অক্ষর ব্যবহার করছি ...ভুল বানানের কবিতা, গল্প দিচ্ছি, পোস্টের শিরোনামেই বানানের ইচ্ছাকৃত বিকৃতরূপ দেখা যায় অহরহ.....


অনেক দেশী ব্লগারদের "বিদেশী" নিক ধারন করতে দেখা যায় ..কি কারণ ??? আসলে নামে আত্মপ্রকাশ করতে না চাইলেও সমস্যা নেই ..কিন্তু দেশী, বাংলা উপন্যাসের কোন নামে নিক নিলে কি নিজেকে ততটা রাফ-এন্ড-টাফ ভাবা যায় না ???

আসুন তবে , আগে নিজে সংশোধন হই ..তারপর অন্যকে বলি ...

ব্লগে বাংলার সঠিক চর্চা করি ....বাংলা নিক -এ আত্মপ্রকাশ করি ...

খালি মন্তব্য লিখেই নয় ...বাংলা ভাষাকে সঠিক রূপে সততার সাথে সন্মান প্রদর্শন করি ....

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৪৩

নাফিস ইফতেখার বলেছেন: নিক ধারণের ব্যাপারটাতে মোটেও একমত নই.........যার যা খুশি নিক নেবার অধিকার আছে। নিজের নাম বা বাংলা হতে হবে এমন কোন কথা নেই..........

৩৫| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৪০

অচেনা বাঙালি বলেছেন: ""ব্লগে বাংলার সঠিক চর্চা করি ....বাংলা নিক -এ আত্মপ্রকাশ করি ... ""

আইরিন সুলতানা কি বাংলা নিক?

৩৬| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৪৭

রাগিব বলেছেন: @আইরিন সুলতানা,

এখানে নাফিসের মূল বক্তব্যটি সম্ভবত অন্যরকম -- ইংরেজি মাধ্যমে পড়ে অনেকে একেবারেই বাংলা শিখছে না, এবং বাংলা ভাষাকেই হেয় জ্ঞান করছে। "ব্লগে বাংলার সঠিক চর্চা করি" - আমার মনে হয় ব্লগের ৯৯.৯৯% পোস্টই বাংলাতেই হচ্ছে। (ইংরেজি পোস্টে বাধ্যতামূলক মাইনাসও পড়ছে)। আর ব্লগে আঞ্চলিক বাংলার প্রয়োগে সমস্যা দেখি না একেবারেই। বাংলা ভাষার "শুদ্ধ" রূপ বলে কিছু নেই, যা আছে তা "প্রমিত" রূপ।

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৫০

নাফিস ইফতেখার বলেছেন: রাগিব ভাই আমার মনের কথাটা বলেছেন। আরো একটা ব্যাপার, পোস্টের মুখ্য বিষয় কিন্তু বাংলার প্রতি অনাগ্রহ ছিলো না, বরং ছিলো ইংলিশ মিডিয়ামের ছেলেরা বাংলা মিডিয়ামের ছেলেদের সম্পর্কে কি মনোভাব ধারণ করে আছে।

৩৭| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৪৮

আইরিন সুলতানা বলেছেন: আমি কখন বললাম আমার নিকটা বাংলা ...এইটা বাংলিশ নিক ...বোঝাই তো যায় ...তবে "সুলতানা" আবার আরবী নামের মধ্যেও পরে কিন্তু ....ওইভাবে দেখলে এইটা তো পুরা বিদেশী নাম মনে হচ্ছে এখন ....

আপনি বোধহয় আমার সব মন্তব্যগুলো পড়েন নাই ...পড়লে আমার কথাগুলো বুঝতে পারতেন ...

by the by, (উপস! ইয়রেজী বলে ফেললাম নাকি !), আমার কিন্তু কারো ইংরেজী মাধ্যমে পড়া নিয়ে কোন আপত্তি নাই ...এটা কি আমি সবাইকে বোঝাতে পেরেছি ?

১৫ ই নভেম্বর, ২০০৮ বিকাল ৫:২৬

নাফিস ইফতেখার বলেছেন: :)

৩৮| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৫০

রাগিব বলেছেন: কারো ইংরেজি মাধ্যম/বাংলা মাধ্যমে পড়া নিয়ে আমারও আপত্তি নাই। কিন্তু বাংলাদেশে বসে বাংলার বদলে কেউ ইংরেজিতে কথা বলে, এবং বাংলাভাষীদের "খ্যাত" জ্ঞান করলে আবদুল হাকিমের কথাটাই বলে বসবো --

যে সবে বঙ্গেত জন্মে হিংসে বঙ্গবাণী
সেসব কাহার জন্ম নির্ণয় ন জানি।

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৫৩

নাফিস ইফতেখার বলেছেন: সেটাই আসল কথা.......ইংরেজী মাধ্যমে আপত্তি নেই.......তবে নিজের কৃষ্টি, নিজের সংস্কৃতিকে কোমলমতি বাচ্চাদের মন থেকে মুছে ফেলার চেষ্টা করলে, নিজের স্বত্তাকে বিসর্জন দিলে, আপনার কথাটাই বলবো:

যে সবে বঙ্গেত জন্মে হিংসে বঙ্গবাণী
সেসব কাহার জন্ম নির্ণয় ন জানি।

৩৯| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৫৪

আইরিন সুলতানা বলেছেন: লেখক বলেছেন: নিক ধারণের ব্যাপারটাতে মোটেও একমত নই.........যার যা খুশি নিক নেবার অধিকার আছে। নিজের নাম বা বাংলা হতে হবে এমন কোন কথা নেই..........

==========
বাহ ! ভালই বল্লেন .... এটাই শুনতে চাইছিলাম ...

আমার মন্তব্যটা মনে হয় বোধগম্য হয়নি আপনার ...

আমরা কথায় কথায় বাংলাকে হেয় দেখতে পাই...সেই প্রসংগতেই বলেছি ....চাইলে এই ব্যাপারগুলোকেও এভাবে দেখা যায়, ব্যাখ্যা করা যায়...

ব্লগে যে পোস্ট বাংলাতে হয়, তা মনে হয় আমি নিজেও জানি ...আমার প্রসংগটা কিন্তু ছিল মজা করতে যেয়ে আমরা অহরহ বিকৃত বাংলা বানান সম্বলিত পোস্ট দিয়ে যাচ্ছি ...এবং সেই বাংলাগুলো ব্যকরনের কোন রূপেই পরে না ...


বাংলা ভাষার প্রতি ভালবাসা দেখাতে গিয়ে আমি আবেগ তাড়িত হয়ে এরকম দাবী জানাতেই পারি কিন্তু ।

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:০৪

নাফিস ইফতেখার বলেছেন: মন্তব্যটি আবেগ তাড়িত হয়ে থাকলে আমার কিছু বলার নেই.......আবেগ আমাকে নিখুঁত পৃথিবীর স্বপ্ন দেখায়, অন্ততঃ আমাকে দেখায়........:)

তবে ব্যাক্তিগতভাবে এটাকে কোন দাবী বলে দাবী করাটা আমি যুক্তিযুক্ত মনে করি না........এটা একান্তই আমার ব্যাক্তিগত মত........

৪০| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১:৫৫

আবদুর রাজ্জাক শিপন বলেছেন:

খুব ভালো বিষয়ের অবতারণা করেছেন , নাফিস । ধন্যবাদ ।


ব্যাপারটা আসলে পারিবারিকও । ইংলিশ মিডিয়ামে পড়ে ইরংরেজী শিখবে ,বা নিজস্ব ঢঙ্গে কথ্যরীতি চালিয়ে যাবে, সেটাও তারা করতে পারে । সমস্যটা হলো বাংলাদেশী মানুষরা আমরা ঘরোয়াভাবেতো বাংলা-ই বলি, না-কি ? তো নিজের পরিবার থেকে যদি নিজের ভাষাটা শেখা না যায়, পরিবারে যদি সে সংস্কৃতি না থাকে তো, পরিবারের ওপরই সে দোষ বর্তায় ।

প্রশ্ন হলো, সেই পরিবারগুলোও কি ইংলিশ স্টাইলের বিকৃত বাংলায় কথা বলে ?

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:২৯

নাফিস ইফতেখার বলেছেন: মজার ব্যাপার হলো এই ইংলিশ মিডিয়াম কালচারের সদস্যরা কিন্তু ভবিষ্যতে তাদের সন্তানদের অভিভাবক হবেন........অনেকে এরই মধ্যে হয়ে গিয়েছেনও........ব্যাপারটি কিন্তু বেশ আশঙ্কাজনক.......এভাবে যেতে যেতে ৩য় বা ৪র্থ বংশে গিয়ে কি হাল হতে পারে? তখনতো আর অভিভাবকদের সচেতনতার কথা বলেও লাভ হবে না..........

৪১| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:০০

আইরিন সুলতানা বলেছেন: হুমম ...আমি কিন্তু সেক্ষেত্রে এই দুই মাধ্যমগুলোর সিলেবাস ব্যবস্থা এবং পরিবারের দ্বায়িত্ববোধের সাথে সাথে আমাদের মানসিকতার প্রসংগটা পরিস্কার উল্লেখ করেছি আমার উপরের মন্তব্যগুলোতে..


@ রাগিব , @ নাফিস


১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:০৯

নাফিস ইফতেখার বলেছেন: মজার ব্যাপার হলো এই ইংলিশ মিডিয়াম কালচারের সদস্যরা কিন্তু ভবিষ্যতে তাদের সন্তানদের অভিভাবক হবেন........অনেকে এরই মধ্যে হয়ে গিয়েছেনও........ব্যাপারটি কিন্তু বেশ আশঙ্কাজনক.......এভাবে যেতে যেতে ৩য় বা ৪র্থ বংশে গিয়ে কি হাল হতে পারে? তখনতো আর অভিভাবকদের সচেতনতার কথা বলেও লাভ হবে না..........

৪২| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:০০

বেয়াকুফ বলেছেন: সহমত। নেকামি কইরা 'র' রে 'ড়' কইতে দেকসি অনেককেই। গা চিড়বিড়ায় এগুলারে দেখলে। ইংলিশ মিডিয়াম ছাড়াও, নেকা নেকা আদরের দুলালি মাইয়া গুলা সফিস্টিকেসির নমুনা হিসাবে এই ভং ধরে বেশি। ধইরা থাবড়ানির কাম সবগুলারে।

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:১০

নাফিস ইফতেখার বলেছেন: চলমান প্রজন্মকে শোধরানোর শেষ সুযোগটাও বোধোহয় শেষ হয়ে গিয়েছে.......কিন্তু ভবিষ্যতকে কতোটা বাঁচাতে পারি আমরা সেটাই বিবেচ্য। অনেক ধন্যবাদ আপনাকে.........

৪৩| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:০৪

আইরিন সুলতানা বলেছেন: এইটা একটা সত্যি কথা ...আমি অনেককেই দেখসি...এমনকি বাংলা মিডিয়ামের ছেলে-মেয়েরাও....বৃষ্টি, কষ্ট, মিষ্টি এগুলোকে উচ্চারণ করে আহ্লাদ করে বিসটি, কসট, মিসটি ......

@ বেয়াকুফ

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:১৮

নাফিস ইফতেখার বলেছেন: এগুলো খুবই কানে লাগে.......একই সাথে মোটেও শ্রুতিমধুর নয়........

৪৪| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:০৭

অচেনা বাঙালি বলেছেন: আমার প্রশ্ন হইলো কেউ যদি কেউ যদি বাংলা বলতে না চায়, নিজের পোলাপানদের বাংলা না শিখায়, বাংলিশ বলে তগো কি জোর কইরা আমরা বাংলা শিখতে বলতে পারি?

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:১৯

নাফিস ইফতেখার বলেছেন: না, পারি না.......

৪৫| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:১০

শিট সুজি বলেছেন: ইংলিশ মিডিয়ামের ছাত্ররা চটাস চটাস ইংড়েজী বলা ছাড়া আর কিছুই পারে না। ভাল ছাত্রের সংখ্যা খুব কম । বেশির ভাগ ই মাকাল ফল ।
বেশ কয়েকটা ইংলিশ মিডিয়ামের ছাত্র পড়ানোর সৌভাগ্য হয়েছে। বাবা-মা জিগ্গেস করে তুমি বাংলা মিডিয়াম থেকে পড়ে পড়াইতে পারবা তো? কোন অসুবিধা হবে না তো? গাধা কাকে বলে এদের কে না পড়াইলে আসলে আমার জানাই হইত না । এদের অনেকে আবার চিন্তা ভাবনা করে বেসরকারী বিশ্ববিদ্যালের মাঝে সবচেয়ে ভাল যেটা সে সেটাতে পড়বে। প্রাক্তনা ছাত্রের কাছে শোনা বাংলাদেশের বিশ্ববিদ্যালের উচ্চমান তালিকা টা অনেকটা এরকম:
১ম : ব্র্যাক বিশ্ববিদ্যালয়
২য় : নর্থ ছাউথ বিশ্ববিদ্যালয়
৩য় : বুয়েট

বলেন হাসবো না কাদবো?????

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:২২

নাফিস ইফতেখার বলেছেন: আমিও কিন্তু বাংলা মিডিয়ামের ছাত্র কিন্তু ব্যাক্তিগতভাবে আমি আমার ইংরেজী (স্পোকেন ও রিটেন) খুব ভালো বলে মানি। বাংলা মিডিয়ামের ছাত্র মানেই ভালো ইংলিশ জানেনা বা শেখা সম্ভব নয় এই ধারণার সাথে আমি সম্পূর্ণ দ্বিমত.........যারা এমনটা ভাবে তাদের চোখে-মুখে পানি দিয়ে আসা দরকার.......

জিজ্ঞেস করলেন হাসবেন না কাঁদবেন। আপাতত কাঁদেন........ওদের দুর্দশার কথা চিন্তা করে.......

৪৬| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:১২

শিট সুজি বলেছেন: /* আমার এক বন্ধু প্রথম পাতায় অ্যাকসেস পাচ্ছে না ।বেশ অনেক দিন ধরে সে লিখছে । কি করি কেউ পরামর্শ দিবেন */

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:২৫

নাফিস ইফতেখার বলেছেন: কদিন হচ্ছে লিখছে? ৭ দিন হয়েছে? লেখার বিষয়বস্তু কি আপত্তিকর বা বিতর্কিত কিছু? ৭ দিন হয়ে গিয়ে থাকলে কর্তৃপক্ষ বরাবর মেইল করতে বলুন.........

৪৭| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:১৪

ভাইরাস! বলেছেন: কেউ ইংরেজিতে কথা বলতে চাইলে অসুবিথা কোথায়!

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:১৫

নাফিস ইফতেখার বলেছেন: অসুবিধার কথা কে বলেছে?

৪৮| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:১৫

রাতের বৃষ্টির শব্দ বলেছেন: পড়লাম। ভাল লাগলো। পরে এসে মন্তব্য দিবো।

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:১৫

নাফিস ইফতেখার বলেছেন: আচ্ছা........

৪৯| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:২৪

ভাইরাস! বলেছেন: আমার যেটা মনে হয় একটা পর্যায় থেকে (উচ্চ মাধ্যমিক) ই সব ধরনের শিক্ষার মাধ্যম ইংরেজি করা উচিত।

বুয়েটে শিক্ষার মাধ্যম অফিসিয়ালি ইংরেজী হলেও হাতে গোনা ১-২ শিক্ষক ছাড়া আর সবাই বাংলায় লেকচার দেন। অথচ বুয়েটে বা সব ইউনিতে যদি সব কিছু ইংরেজিতে পরিচালিত হতো এমন কি ছাত্ররাও নিজেদের মধ্যে ইংরেজিতে কথা বলতো তাহলে ছাত্ররা সহজেই ইন্টারন্যাসন্যাল কম্পানিতে কাজ করার মত ভাষাগত দক্ষতাটা খুব সহজেই অর্জন করতে পারতো।

ফলে বিদেশি কেউ যখন জিগেস করে হোয়াটস আপ তখন বলতে হতোনা যে ইটস এ ক্যাপ

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:২৮

নাফিস ইফতেখার বলেছেন: অনার্স লেভেলে এসে হঠাৎ করে সবকিছু ইংরেজীতে দেখলে কিন্তু আসলেই বিশাল একটা ধাক্কা খায় ছাত্ররা.......বিশেষ করে যারা ইংরেজীতে দুর্বল........একটা পর্যায় থেকে সব ধরনের শিক্ষার মাধ্যম ইংরেজি করা উচিত.......এটা আমিও সমর্থন করি.......তবে সেটা কখন থেকে, সেটাই বিবেচ্য বিষয়.........

৫০| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:৩৪

আইরিন সুলতানা বলেছেন: লেখক বলেছেন: মন্তব্যটি আবেগ তাড়িত হয়ে থাকলে আমার কিছু বলার নেই.......আবেগ আমাকে নিখুঁত পৃথিবীর স্বপ্ন দেখায়, অন্ততঃ আমাকে দেখায়........:)

তবে ব্যাক্তিগতভাবে এটাকে কোন দাবী বলে দাবী করাটা আমি যুক্তিযুক্ত মনে করি না........এটা একান্তই আমার ব্যাক্তিগত মত........
=======

হাহাহা..আপনি এখনও ধরতে পারেন নাই ...কারো নিক বাংলাতে হতে হবে এটা আমার দাবী ছিল না...এটা একটা সুষ্পষ্ট খোঁচা মন্তব্যে প্রেক্ষিতে...নিকের ব্যাপারে বাংলা/ইংরেজী নিয়ে মাথা ব্যাথা করার মত গোঁড়ামি আমার মধ্যে নাই ...

ও, তখন কয়েকটা শব্দ বাদ গিয়েছিল ...

দশ/বিশ ..এই শব্দগুলো অনেকে উচ্চারণ করে দস/বিস .যেমন "দস টাকা ভাংতি হবে?"..আবার ধরেন সৃষ্টি কে বলছে সৃসটি কিনবা আহ্লাদ বেশী হলে সিসটি ... :)

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:৫৪

নাফিস ইফতেখার বলেছেন: আচ্ছা.......:)

৫১| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:৩৬

নিরক্ষর বলেছেন: :(:(:(

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:৫৪

নাফিস ইফতেখার বলেছেন: :) :) :)

৫২| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:৪০

আইরিন সুলতানা বলেছেন: কথায় কথায় অনেক কিছু মনে পড়ে যায় -

ইউভার্সিটির শুরুর দিকের কথা ... তখন সবাই নতুন নতুন ...ওভাবে কেউ কাউকে চিনিনা , জানিনা ...এক সহপাঠিকে দেখা গেল ইংরেজী ছাড়া কথাই বলছে না ...বাংলায় কিছু বললে হাসছে কারণ তার বুঝতে কষ্ট হচ্ছে ...

আমি তাই ধরেই নিলাম, সে কোন ইংরেজী মাধ্যমই পড়াশুনা করেছে ...একদিন কথায় কথায় বলল, ঢাকাতে এটাই তার প্রথমবার আসা....এবার ধরেই নিলাম সে বিদেশে ছিল ....

জিগেষ করতে বলল, বিদেশ নয় ... দেশেই ছিল তবে ঢাকা নয়, ঢাকার বাইরে । এবার জিগেষ করেই ফেললাম , ইংরেজী মিডিয়াম কিনা ...বলল, স্কুল-কলেজ দুটোই বাংলা ছিল ... অথচ আমার এই সহপাঠির উচ্চারনে বরাবরই "ড়" সংক্রান্ত জটিলতা ছিল ...

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:৫৫

নাফিস ইফতেখার বলেছেন: এই "ড়" সংক্রান্ত জটিলতাটা আসলেই ব্যতিক্রম.........:)

৫৩| ১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:৪১

কাঙাল মামা বলেছেন: ঠিক বলছেন।

১৫ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:৫৬

নাফিস ইফতেখার বলেছেন: ধন্যবাদ!

৫৪| ১৫ ই নভেম্বর, ২০০৮ বিকাল ৩:১১

নুশেরা বলেছেন: অসাধারণ একটা পোস্ট। নাফিসের ভাবনার প্রতি সশ্রদ্ধ সহমত।

বাংলাভাষা এবং বাংলা মাধ্যমের পড়ুয়াদের প্রতি উন্নাসিকদের জন্য জাফর ইকবাল স্যার আর রাগিবের উদাহরণ প্রণিধানযোগ্য; কারণ এ দু'জনকে তারা চেনে বলে স্বীকার করবে, অন্য কাউকে তাদের চেনার দরকার হয়না।

দুর্ভাগ্যজনকভাবে আমার সন্তানের স্পিচ থেরাপি দরকার হয়; যেটা দেশে সম্ভব না হওয়ায় বিদেশে ইংরেজি ভাষায় তার কথা শেখা চলে। তারপরও আমরা তাকে প্রতিটা ইংরেজি শব্দের বাংলা রূপ শেখাই, বাংলা বর্ণমালা পড়াই। এটা না করলে আমার অস্তিত্ব মিথ্যা, পরিচয় শূণ্য। বঙ্গবাণী'র কবি পূর্বপুরুষ আবদুল হাকিমের রক্তের সঙ্গে বিশ্বাসঘাতকতা হয়ে যাবে।

১৫ ই নভেম্বর, ২০০৮ বিকাল ৩:২২

নাফিস ইফতেখার বলেছেন: অনেক অনেক ধন্যবাদ নুশেরা আপু। আপনার সন্তানের ব্যাপারটা জানতাম না। অনেক অনেক আদর আর শুভেচ্ছা রইলো ওর জন্য........

৫৫| ১৫ ই নভেম্বর, ২০০৮ বিকাল ৫:৩৯

লুকার বলেছেন:

একটা কৃত্রিম প্রজাতি তৈরি হইতাছে।
ময়ূরপুচ্ছধারী দাঁড়কাকের বাচ্চা।

১৫ ই নভেম্বর, ২০০৮ বিকাল ৫:৪৩

নাফিস ইফতেখার বলেছেন: তারপরও.......দাঁড়কাক দাঁড়কাকই থেকে যায় আর ময়ূর ময়ূরই........:)

৫৬| ১৫ ই নভেম্বর, ২০০৮ বিকাল ৫:৪৫

লুকার বলেছেন:
ইহারা বাংলাদেশে জন্মের জন্য, বাংলাভাষায় কথা বলার জন্য, বাদামী গাত্রবর্ণের জন্য অতিশয় লজ্জ্বিত। মার্কিনী, ইউরোপিয়ানদের উচ্ছিষ্ট ভোগের জন্য থালি হাতে ইংরেজী বলার কি আপ্রাণ চেষ্টা।

১৫ ই নভেম্বর, ২০০৮ বিকাল ৫:৪৮

নাফিস ইফতেখার বলেছেন: আর তাই এই কালচার আমার কাছে জাতিবাদের শামিল। ইংলিশ মিডিয়ামের অনেক ছেলে মেয়েই আছে যারা বাংলা মিডিয়ামের ছেলে মেয়েদেরকে মানুষ বলে গণ্যই করে না। একে কি বর্ণবাদের থেকে কম কিছু বলা যায়?

৫৭| ১৫ ই নভেম্বর, ২০০৮ বিকাল ৫:৫৬

অরণ্যচারী বলেছেন: অ-নে-ক কিছু বলার আছে। পরে বলব। আপাতত প্লাস।

১৫ ই নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:১৪

নাফিস ইফতেখার বলেছেন: ধন্যবাদ! :)

৫৮| ১৫ ই নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:০০

কাক ভুষুন্ডি বলেছেন: হ লুকার, এগো ভাবডি এরাম-"কর্তায় কইছে চুদির ভাই আনন্দের আর সীমা নাই" (অশ্লীল শব্দ ব্যবহারের জন্য দুঃখিত)

১৫ ই নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:১৬

নাফিস ইফতেখার বলেছেন: না ঠিক আছে। মাঝে মাঝে অশ্লীল শব্দ সুশীল শব্দের চেয়ে অনেক বেশি জোড়ালো........

৫৯| ১৫ ই নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:০০

নরাধম বলেছেন: পোস্টের সাথে সহমতের সাথে একমত।

১৫ ই নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:৩৩

নাফিস ইফতেখার বলেছেন: আপনার পোস্টের সাথে সহমতের একমতের সাথে একাত্মতা ঘোষণা করছি........;)

৬০| ১৫ ই নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:৩০

এম্নিতেই বলেছেন: ফাউল কালচার!!!! বাংলিশ শুনলেই মনে হয় ধইরা আছড়াই :D

১৫ ই নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:৫৮

নাফিস ইফতেখার বলেছেন: হুমমম..........

৬১| ১৫ ই নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:৪৭

অরণ্যচারী বলেছেন: এবার বলি।

ইংলিশ মিডিয়ামে পড়ে এমন বেশ কয়েকজনের সাথে আমার পরিচয় আছে। তাদের সবার বাংলা জ্ঞান এক নয়। একজনকে জানি যে শুদ্ধ উচ্চারণে যে কোন লেখা (বাংলায়) পড়তে পারে এবং বলতেও পারে।

তবে এটা ঠিক যে আমি যার কথা বলছি সে একজন উজ্জ্বল ব্যতিক্রম মাত্র। কারণ পরিচিত অন্য সবার অবস্থা আপনার পোস্টে বর্ণিতদের মতই।

তাহলে সমস্যাটা কোথায়? আমার মনে হয় সমস্যাটা মূলত পরিবারের। যে বাবা (উপরে একজন উদাহরণ দিয়েছেন) তার সন্তানকে বলেন আইসক্রীমে "মিল্ক" আছে, তার সন্তান যে শুদ্ধ বাংলায় কথা বলতে পারবে না সেটাই স্বাভাবিক।

স্কুলে একটি ছেলে বা মেয়ে সপ্তাহে (৫*৬=) ৩০ ঘণ্টা কাটায়। বাকি ১৩৮ ঘণ্টা কিন্তু সে কাটায় তার পরিবারের সাথে। সেখানে যদি বাংলায় কথা ভলার চল থাকে এবং তাকে তা শেখানো হয় তাহলে কিন্তু তার বাংলায় কথা বলাতে সমস্যা হওয়ার কথা না।

======================================

তবে ইংলিশ মিডিয়াম স্কুলগুলোর উপর সরকারের কোন নিয়ন্ত্রণ নেই, যেমনটা নেই কওমি মাদ্রাসার ওপর। পার্থক্য হল : এক জায়গায় যায় সমাজের সবচেয়ে নিম্নবিত্ত পরিবারের সন্তানেরা আর অন্য জায়গায় যায় সমাজের উচ্চবিত্ত পরিবারের সন্তানেরা। সেখানে গিয়ে তারা কি শিখছে তা সরকার জানে না, জানার কোন আগ্রহও নেই। সেজন্যই বাংলাদেশে অবস্থিত কোন স্কুল বাংলায় কথা বলার জন্য জরিমানা করার মত ধৃষ্টতা দেখাতে পারে।

পোস্টের জন্য অনেক ধন্যবাদ।

১৫ ই নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:৫৭

নাফিস ইফতেখার বলেছেন: শেখার শুরুটা সবসময়ই পরিবার দিয়েই। পরিবারের চাইতে বড় কোন শিক্ষা প্রতিষ্ঠান নেই, থাকা সম্ভবও না। আর তাই তথাকথিত ইংলিশ মিডিয়াম কালচার গড়ে ওঠার দায় তারা কখনোই এড়াতে পারবেন না।

আপনার মন্তব্যের শেষের কথাগুলোর পর আসলে আর কিছু বলার থাকতে পারে না আমার। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন একটি পোস্টে এমন একটি সুন্দর মন্তব্যের জন্য।

৬২| ১৫ ই নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৭:০০

সৌম্য বলেছেন: যারা এমুন করে তারাই আসল খ্যাত।

১৫ ই নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৭:২১

নাফিস ইফতেখার বলেছেন: আসলেই........

৬৩| ১৫ ই নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৭:১১

ওয়ার হিরো বলেছেন: ইংলিষ মিডিয়ামের মায়রে বাপ........

১৫ ই নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৭:২১

নাফিস ইফতেখার বলেছেন: :|

৬৪| ১৫ ই নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৭:১২

হিমালয়৭৭৭ বলেছেন: আপনার পোস্টের সব্যসাচীতার ব্যাপারটি বেশ উপভোগ করছি _ একদিন ফান পোস্ট, অন্যদিন বিষয়ভিত্তিক..........দুটো কাজই ১৯/২০ দক্ষতায় করে যাচ্ছেন , পোস্ট দেয়ার এই curve টাকে sinx এর সাথে তুলনা করা যায়।।

আপনার এই পোস্টের বিষয়বস্তুর উপরেই "তেপান্তরে নিরন্তর......." নামে একটি পূর্ণাঙ্গ গল্প আমার ব্লগে দেয়া আছে।।। তাই এ ব্যাপারে আমার দৃষ্টিভঙ্গি আলাদা করে বলতে ইচ্ছে হচ্ছেনা।।। পোস্টের এই সব্যসাচীতা অব্যাহত থাকুক।।

১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ৮:১৯

নাফিস ইফতেখার বলেছেন: ধন্যবাদ! আমার লেখার একজন নিয়মিত সমালোচক ও সমঝদার আপনি। আপনার বিশ্লেষণগুলোও উপভোগ করি বেশ। লেখাটার অপেক্ষায় রইলাম। ভালো থাকুন.........:)

৬৫| ১৫ ই নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৭:৪৪

ছন্নছাড়ার পেন্সিল বলেছেন: নাফিস, পোস্টের বিষয়গুলোর সাথে একমত। আলোচনাও হচ্ছে বহুমুখী এবং চমকপ্রদ। বাংলা মিডিয়াম হেয় হইতেছে, আমার মনে হয় সেই অবস্থান বদলানোর দায়িত্ব বাংলা মিডিয়ামেরই। আমি নিজে বাংলা মিডিয়াম বলে মনে মনে ইংলিশ মিডিয়ামের ছাত্রদের হেয় করতাম। এক ইংরেজীতে দখল ছাড়া অন্য কোনও দিকে সে আমার থেকে ভালো নয় বলে বিশ্বাস করতাম এবং প্রয়োজনে প্রতিযোগিতার ক্ষেত্রে সেটা প্রমাণও করেছি। তবে পাশাপাশি আমার মনে হয় বাংলা মিডিয়ামের ছাত্রছাত্রীদের উচিত ইংরেজিতে ভালভাবে কথা বলা, বুঝা, সর্বোপরি ভাষাটাকে আয়ত্বে এনে ফেলা। কারণ ইংরেজি ভালভাবে বলতে না পারলে আজকের যুগে নিজের স্থান করে নেয়া কঠিন।

১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ৯:২৮

নাফিস ইফতেখার বলেছেন: ছন্নছাড়ার পেন্সিল বলেছেন: তবে পাশাপাশি আমার মনে হয় বাংলা মিডিয়ামের ছাত্রছাত্রীদের উচিত ইংরেজিতে ভালভাবে কথা বলা, বুঝা, সর্বোপরি ভাষাটাকে আয়ত্বে এনে ফেলা।

সহমত। মন্তব্যের জন্য ধন্যবাদ! :)

৬৬| ১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ৮:১৩

একাকী বালক বলেছেন: আমার মনে হয় বিষয়টা পরিবার থেকে আসে। আমি দেখেছি যারা ফটকা উপায়ে পয়সা কামাই করে তাদের ছেলে মেয়েরা এমন হয়, তা সে ইংরেজী মিডিয়ামেই পড়ুক বা বাংলা মিডিয়ামেই পড়ুক বা সরকারী ভার্সিটিতে পড়ুক বা বেসরকারী ভার্সিটিতেই পড়ুক না কেন।

১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ৮:১৭

নাফিস ইফতেখার বলেছেন: কিছু কিছু কিন্তু পরিবার থেকে আসেনা........তারা অন্যেরটা দেখে দেখে অনুকরণ করতে চায়, না হলে মনে করে যে প্রেস্টিজ চলে যাবে.........

৬৭| ১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ৮:৩০

হিমালয়৭৭৭ বলেছেন: নাফীস ভাই, লেখাটার অপেক্ষায় থাকতে হবে কেন???ওটা ইতিমধ্যে পোস্ট করা হয়েছে।।। আমার ব্লগে গেলেই পাবেন।।। লেখার শিরোনামটা তো আগের মন্তব্যে দিয়েছি।।।

১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ৮:৩৭

নাফিস ইফতেখার বলেছেন: খেয়াল করিনি......এক্ষুণি গিয়ে পড়ছি........:(

৬৮| ১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ৮:৪৭

আরিফ থেকে আনা বলেছেন: খিক খিক

১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ৮:৫৬

নাফিস ইফতেখার বলেছেন: খুক খুক.........;)

৬৯| ১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ৮:৪৮

রাতের বৃষ্টির শব্দ বলেছেন: একাকী বালক বলেছেন: আমার মনে হয় বিষয়টা পরিবার থেকে আসে। আমি দেখেছি যারা ফটকা উপায়ে পয়সা কামাই করে তাদের ছেলে মেয়েরা এমন হয়, তা সে ইংরেজী মিডিয়ামেই পড়ুক বা বাংলা মিডিয়ামেই পড়ুক বা সরকারী ভার্সিটিতে পড়ুক বা বেসরকারী ভার্সিটিতেই পড়ুক না কেন।
আমি একাকী বালকের সাথে অনেকটা একমত। পরিবারে যদি বাংলাভাযা কে ভালবাসতে শিখানো হয়, মা যদি ছোটবেলাতেই বাংলা গল্পবই পড়তে শেখান, ভাই যদি কবিতা পড়ে শোনায় আর বাবা যদি রবীন্দ্র সংগীত শুনতে শিখায়, সর্বপরী বাসায় বাংলা ভাষা চর্চা হলে বাইরের চাকচিক্য এতোটা প্রভাব বিষ্তার করতে পারে না। (এটা আমার নিজের চোখে দেখা)

তবে সংখ্যায় খুব কম। বেশীর ভাগ মায়েরাই চায় তাদের বাচ্চারা ইংলিশে খুব ভাল হোক। তাই তারা এর উপরেই বেশি জোর দেয় ফলে আমাদের ভাষা হারিয়ে যেতে থাকে, সাথে হারায় আমাদের সংস্কৃতি।:(

আপনার লেখা ভাল লেগেছে। একটা বাস্তব সমস্যা তুলে ধরেছেন। ভাল থাকবেন।

১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ১০:০৮

নাফিস ইফতেখার বলেছেন: মূল্যবান মন্তব্যের জন্য ধন্যবাদ! ভালো থাকুন। :)

৭০| ১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ৯:০৮

আলী আরাফাত শান্ত বলেছেন: একমত!
তবে সবাই একরকম না তাই জেনারেলাইজ করবেন না!

১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ৯:১০

নাফিস ইফতেখার বলেছেন: জেনারালাইজ করা হয়নি। পোস্টে এটা বলাও হয়েছে। আপনাকে ধন্যবাদ!

৭১| ১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ৯:১২

অ্যামাটার বলেছেন: আসলে আমাদের ইংরেজী শেখার কোন বিকল্প নাই, কিন্তু আমাদের দেশে ব্যাঙ্গের ছাতার মত গজিয়েওঠা ভুঁইফোড় ইংলিশমিডিয়াম কিন্টার্গার্ডেন আর কোচিংসেন্টার সর্বস্ব প্রাইভেট ইউনিভার্সিটিগুলোতে ইংরেজী শিক্ষার নামে চলছে কুঁৎসিত আঙড়েজী চর্চা বাংলিশ, না ঘরকা-না ঘাটকা।

১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ৯:৫৬

নাফিস ইফতেখার বলেছেন: কঠিন সহমত!

৭২| ১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ৯:২৯

মিন্‌নত করি বল কেলাডা চার বলেছেন: মাইনাস। দুঃখিত, বিয়োগ। আমি আইরিন সুলতানার সাথে সম্পুর্ন একমত। লেখক এখানে যে কয়টি উদাহরন দিয়েছেন, তার কোনটাই মূলধারা নয়। হঠাৎ বড়োলোক হওয়া কোন অর্ধশিক্ষিত পরিবারের বিচ্ছিন্ন কাহিনী মাত্র।

বিশেষ করে ২য় ও ৩য় কেচ্ছাটা তো হাস্যকর। আমরাওতো বাংলা মিডিয়ামে পড়াশোনা করেছি। আমাদের অনেকের ফেইসবুক ফ্রেন্ডলিষ্টে ইংলিশ মিডিয়ামের মেয়েরা আছে। আপনার স্মার্ট বন্ধুটির ‘কথাবার্তা বলে ভালই খাতির হয়েছে’র উপর আমার যথেষ্ট সন্দেহ আছে। কারন কতোটুকু খাতির হলে ফোন নাম্বার বা মেসেঞ্জার আইডি চাওয়া যায় সেটা অনেক ‘স্মার্ট’ ছেলেরাই জানেনা।

লেখক রাপা প্লাজার যে উদাহরনটা দিলেন, সেটা ১০০% চাপা ছাড়া আর কিছুই না। পোলাপাইন আলগা ভাব মারবে, আবার সবাইকে শুনিয়ে শুনিয়ে ‘আরে বোঝাতে হবে না আমরা NSUএ পড়ি’ কথাটি বলবে, এটা মেনে নিতে বলেন? NSU/IUB-য়ের ষ্টুডেন্ট রা এতটা ক্ষ্যত এখনো হয়নি বলেই আমার বিশাস।

ভাইজান, আপনি কই পড়েন?

@নাজমূল হুদা—সত্যিকারের বাঙ্গালী কাহাকে বলে?

১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ৯:৫৭

নাফিস ইফতেখার বলেছেন: রাপা প্লাজা কই পেলেন? রাইফেলস স্কোয়ারের কথা বলা হয়েছে। ভালো করে পড়ে তারপর মন্তব্য করবেন। আর এই পোস্টে বলা একটা কথাও মিথ্যা না। সেটা আর কেউ না হোক আমি অন্ততঃ জানি। আর শুধু আমি না, আমার সাথে আরো একজন ছিলো, সেও শুনেছে। দু'জনেই কথাটা শুনে হেসেছি। সোজা কথায় বললেই পারতেন যে ইগোতে লেগেছে। যদিও ইগোতে লাগার কারনটা ধরতে পারলাম না। এখানে সব ইংলিশ মিডিয়াম আর প্রাইভেট ভার্সিটির ছাত্রদের কথা বলা হয়নি, সে বিষয়টি আমি পোস্টেই উল্লেখ করেছি। আপনার যখন লেগেছে তাহলে বলতেই হয় - "চোরের মন পুলিশ পুলিশ।"

আর NSU/IUB কয়েকটি ছেলে মেয়ের কথা এখানে বলা হয়েছে। সবাইকে বিচার করলেন কিভাবে সেটা দিয়ে? আগে নিজের দৃষ্টিভঙ্গি পরিষ্কার করুন।

তাই সোজা কথায় দুর্বল যুক্তির বলে দেয়া মাইনাসের কেঁথায় আমি আগুন দেই।

আমি কই পড়ি জানতে চেয়েছেন। জ্বী ভাই আমি Mother-Tech Gangerpaar Universityতে পড়ি। ;) আপনারটা বলা লাগবে না, বুঝে গিয়েছি।

১৬ ই নভেম্বর, ২০০৮ সকাল ৮:৩৯

নাফিস ইফতেখার বলেছেন: আপনি বলেছেন: "NSU/IUB-য়ের ষ্টুডেন্ট রা এতটা ক্ষ্যত এখনো হয়নি বলেই আমার বিশাস।"

কেন ভাই? ক্ষ্যাত কি শুধু বাংলা মিডিয়াম/পাবলিক ভার্সিটির ছাত্রদের জন্য কপিরাইটেড শব্দ? NSU/IUB এর কথা না, যেকোন প্রাইভেট ভার্সিটি/ইংলিশ মিডিয়ামের ছাত্ররা ক্ষ্যাত হলে তাকে ক্ষ্যাত বলার ব্যাপারে কি নিষেধাজ্ঞা আছে নাকি?

আরো বলেছেন: কারন কতোটুকু খাতির হলে ফোন নাম্বার বা মেসেঞ্জার আইডি চাওয়া যায় সেটা অনেক ‘স্মার্ট’ ছেলেরাই জানেনা।

বাংলা মিডিয়ামের ছাত্রদের বুঝি ‘স্মার্ট’ হতে নেই? ওটা কি একটি বিশেষ গোষ্ঠীর জন বরাদ্দকৃত কপিরাইটেড কোন শব্দ?

আমার লেখাটা আসলে আপনার মতো একটি ক্ষুদ্র গোষ্ঠী যারা নিজেকে স্মার্ট ভাবে আর জগৎবাসীকে বোকা সোকা ভাবে তাদের প্রতি উৎসর্গীত ছিলো। আপনি সোজা আমার পোস্ট লেখা ঘটনাগুলোকে মিথ্যে বলে চালিয়ে দিলেন, অথচ যেখানে কিনা পোস্টটিতে একটা মিথ্যে কথাও নেই। আপনার এই হাস্যকর যুক্তিসম্পন্ন প্রতিবাদ আমার লেখার যৌক্তিকতা তুলে ধরে।

৭৩| ১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ৯:৩০

রূপক  বলেছেন: "বাংলা ওয়েব সাইট!!! কি দরকার!!! তোমরা ওয়ার্ডওয়াইড চিন্তা করতে পারো না!!!!"

হা হা হা :) :) :) গাধাগুলা বলে কি? একটা হালকাপাতলা ইংরেজী ওয়েবসাইট তো একটা গাধাও তৈরী করতে পারে। পারলে বাংলায় একটা পূর্ণাঙ্গ সাইট তৈরী করে দেখাক। বাংলায় একটা ভাল ওয়েবসাইট তৈরী করা তুলনামূলকভাবে কতটা কঠিন তা শুধু আমরা যারা ওয়েবের জন্য বাংলা নিয়ে কাজ করি তারা বুঝি।

স্ট্যাটিক কন্টেন্টের জন্য তবুও বাংলায় মোটামুটি সহজেই পেইজ বানানো যায়, কিন্তু সিএমএস -এ পুরোপুরি বাংলা ব্যবহার করা যে কতটা কঠিন তা শুধু যে ব্যবহার করেছে সেই জানে :(

আগে ব্লগস্পটে বাংলা কোন ব্লগের জন্য এডসেন্স এলাউ করত না, সেদিন ব্লগস্পটে ঢুকে দেখি বাই ডিফল্ট বাংলায় সব কিছু দেখাচ্ছে।

১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ১০:০৯

নাফিস ইফতেখার বলেছেন: ভালো সংবাদ! :)

৭৪| ১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ৯:৪৩

অচেনা আগন্তক বলেছেন: ইংলিশ মিডিয়ামে পড়ুয়ারা স্কুল পর্যায়ে আর্চি কমিক স্টাইলের যে কালচারে তারা বড় হয়, একটা পর্যায়ে হটাৎ করে আবিষ্কার করে আশে-পাশের অন্যদের থেকে তাদের জগৎটা কতটা ভিন্ন। ফলে, নিজেদের একটা গন্ডির মদ্ধ্যে তারা সীমাবদ্ধ করে ফেলে। এই গন্ডীর বাইরে মেলা-মেশায় তারা আগ্রহ পায়না। দোষটা অবশ্যই তাদের পরিবারের, পরিবারের থেকেও বেশী শিক্ষা ব্যাবস্হার। ব্যাক্তিগত ভাবে কোন অভিবাবক যদি তার সন্তানকে বাংলা না শেখাতে চান, সেটা তার ব্যাপার- তবে সামষ্টিক ভাবে একটা দেশে দেশীয় সংস্কৃতি সম্পূর্ণ বিচ্ছিন্ন একটা শিক্ষা ব্যাবস্হা কিভাবে চলতে দেয়া যায়?

ইংলিশ মিডিয়াম স্কুল গুলোতে কি পড়ানো হবে, সে ব্যাপারে সরকারের বিন্দুমাত্র নিয়ন্ত্রন নেই। বাংলাদেশ পাঠ্যপুস্তক বোর্ড কয়েক বছর আগে ইংলিশ মিডিয়াম স্কুলগুলোকে নিয়ন্ত্রনের জন্য একটা কমিটি গঠন করেছিল। বিখ্যাত এক ইংলিশ মিডিয়াম স্কুলে সেই কমিটির সদস্যদের ঢুকতেই দেয়া হয়নি। সেই স্কুলের প্রধান শিক্ষিকা আবার শিক্ষাবিদ হিসাবে তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হয়েছিলেন!

আমরা বাংলা মিডিয়ামে পড়ুয়ারা মাদ্রাসার ছাত্রদের বুদ্ধিবৃত্তি নিয়ে রসিকতা করি, ইংলিশ মিডিয়ামের ছাত্র দেখলেই মনে করি তারা ইংরেজী বলা ছাড়া আর কিছুই জানেনা। মাদ্রাসার ছাত্ররা মনে করে তারাই শুদু দ্বীনের পথে আছে, বাকি সবাই বিপথগামী। ইংলিশ মিডিয়ামের ছাত্র মনে করা তারা ছাড়া বাকি সবাই খ্যাত। এভাবে এতগুলো বিচ্ছিন্ন জনগোষ্ঠী নিয়ে দেশ আর কিভাবে সামনে যাবে। এতদিন ইংলিশ মিডিয়াম কেবল উচ্ছবিত্তদের মদ্ধ্যেই সীমাবদ্ধ ছিল, কিন্তু এখন মধ্যবিত্ত বা উচ্চ মধ্যবিত্ত পরিবারের সদস্যরাও নিজের ছেলে-মেয়েদের ইংলিশ মিডিয়ামে পড়াতে শুরু করেছেন। সবার জন্য যদি একটা কমন প্লাটফর্মের ব্যাবস্হা না করা যায়, তবে অচিরাই আমাদের ঘরে ঘরে বাচ্চারা ইংরেজী বলতে শুরু করবে।

১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ১১:১৭

নাফিস ইফতেখার বলেছেন: আর এভাবেই জাতির ভিতরে জাতি গড়ে উঠে, শুরু হয় জাতিবাদ :|

আপনার সুদীর্ঘ মন্তব্যে উঠে এসেছে আরো অনেকগুলো গুরুত্বপূর্ণ বিষয়। অনেক ধন্যবাদ! ভালো থাকুন।

৭৫| ১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ১০:২৩

ভাঙ্গা পেন্সিল বলেছেন: সব্যসাচী নাপিষ ভাই! গুণের সীমা দেখি নাই!

১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ১১:৫৬

নাফিস ইফতেখার বলেছেন: ভাই আর লজ্জা দিয়েন না........ :#>

৭৬| ১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ১০:২৫

শিরোনামহীন বলেছেন: ভালো লাগলো পোস্টটা। আমার একটা অভিজ্ঞতা শেয়ার করি। ফেইসবুকে বাংলায় কমেন্ট/ওয়ালে লেখা শুরু করেছিলাম। অনেকে মেইল করে বলেছেন তাদের ওয়ালে যেনো ইংরেজিতে লিখি। সমস্যাটা ফন্ট বা স্ক্রিপ্টের নয়, তাদের প্রেস্টিজ ইস্যু। কিন্তু কেমনে কি সেটাই বুঝলাম না! তারা বুঝাতেও পারে নি।

আরেকবার স্ট্যাটাস মেসেজ লিখেছিলাম কিংকর্তব্যবিমুঢ়! ওটার অর্থ আমার অনেককেই ভেঙে বোঝাতে হয়েছিলো পরে।

১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ১১:৫৭

নাফিস ইফতেখার বলেছেন: হা হা হা........মজার অভিজ্ঞতা আপনার.........:)

৭৭| ১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ১০:৩৬

ড্রিমক্যাচার বলেছেন: আইরিন সুলতানা বলেছেন: তাহলে সময় থাকতে আমরাও শোধরাই , কি বলেন সবাই ?

ব্লগে প্রতিনিয়ত আমরা আমাদের মাতৃভাষাকে বিকৃত করছি ...মজা করার জন্য প্রতিটা শব্দের বানান ভুল নয়তো উচ্চারণের সাথে মিলে রেখে অন্য কোন অক্ষর ব্যবহার করছি ...ভুল বানানের কবিতা, গল্প দিচ্ছি, পোস্টের শিরোনামেই বানানের ইচ্ছাকৃত বিকৃতরূপ দেখা যায় অহরহ.....


অনেক দেশী ব্লগারদের "বিদেশী" নিক ধারন করতে দেখা যায় ..কি কারণ ??? আসলে নামে আত্মপ্রকাশ করতে না চাইলেও সমস্যা নেই ..কিন্তু দেশী, বাংলা উপন্যাসের কোন নামে নিক নিলে কি নিজেকে ততটা রাফ-এন্ড-টাফ ভাবা যায় না ???

-----------------------------------

যারা যারা আঙরেজী নিকে ব্লগাই সবটিরে আইপি সহ ব্যান কইরা দেয়া হউক

১৫ ই নভেম্বর, ২০০৮ রাত ১১:৫৯

নাফিস ইফতেখার বলেছেন: :(

৭৮| ১৬ ই নভেম্বর, ২০০৮ রাত ১:১৭

শিবলী বলেছেন: বাক্যগুলোতে ইচ্ছাকৃত ভাবে "করতেসি", যাইতেসি, "খাইতেসি" ঢুকিয়ে দেয়া হচ্ছিলো।----

এই ভাষা গুলি আনিসুল হক- আর ফারুকী মিলে তথাকথিত স্মার্ট স্টুডেন্টদের স্টাটাস বানিয়ে দিয়েছে।

আর এবারের- ফেলা বৈশাখ এ, বের হবার সময় কিছু এনএসইউ এর আবাল বাংাল ৬-৭ জন পোলাপান দেখলাম, পাশের লাইনে ছিল। এনএসইউ তে পড়ে বারংবার বলে আশেপাসের দৃস্টি কারার বুলি চলছিল। আর বান্ধবীদের উপর নিজ নিজ হাতের ছলাকলা-ও পূরন করে নিচ্চিল !!!

আহসউল্লাহর নতুন ক্যম্পাস নিয়েও একবার বলে বসল-- এই ফকির রা আবার ক্যম্পাস বানিয়ে ফেলল!!!
--------------------



১৬ ই নভেম্বর, ২০০৮ সকাল ৮:১০

নাফিস ইফতেখার বলেছেন: কিছু বলার নেই........আমাদের ভবিষ্যত প্রজন্মকে নিয়ে আমি সন্দিহান..........:(

৭৯| ১৬ ই নভেম্বর, ২০০৮ রাত ১:২৬

তানজু রাহমান বলেছেন: সবাই মতামত দেয়, আমিও দেই।
কয়েক পদের মাধ্যমে যে আমাদের দেশে শিক্ষা প্রদান করা হয়, এ ব্যাপারটাই কেমন যেন লাগে। আমি নিজে ইংরেজী মাধ্যমে পড়াশোনা করেছি এবং এ মাধ্যমের ছাত্রদের বাংলাভাষাজ্ঞান যে রীতিমত লজ্জাজনক, তা আমিও স্বীকার করছি। আমি নিজে ভাষাগত দিকে কাঁচা। ইংরেজী বা বাংলা কোনটাই খুব বেশি ভালো পারি না। তবে বেশিরভাগ ছাত্রছাত্রীর এমনটা হওয়ার কথা নয়। সিস্টেমটা যদি ঠিক করে বাংলাভাষা শিক্ষার উপর জোর দেয়া হয় তাহলে এ ব্যাপারটা অনেকটা ঠিক হবে বলে আমার ধারনা। ঠিক তেমনই বাংলা মাধ্যমের ছাত্রছাত্রীদের ইংরেজী ভাষাতে সাচ্ছন্দ্য বোধ করাতেও বিশেষ নজর দেয়া উচিৎ। তবে আমি দেখেছি, কিছু মানুষ আছে যারা প্রাণপন চেষ্টা করে ইংরেজী, বাংলা দুটোই ভালো করে জানার, আর তারা পারেও।

১৬ ই নভেম্বর, ২০০৮ সকাল ৮:১২

নাফিস ইফতেখার বলেছেন:

তানজু রাহমান বলেছেন: তবে আমি দেখেছি, কিছু মানুষ আছে যারা প্রাণপন চেষ্টা করে ইংরেজী, বাংলা দুটোই ভালো করে জানার, আর তারা পারেও।

তাদেরকে আমার সশ্রদ্ধ সালাম.........

৮০| ১৬ ই নভেম্বর, ২০০৮ সকাল ৮:৩৬

প্রশ্নোত্তর বলেছেন: সবই বুঝলাম মাগার জাতিবাদের ব্যাপারটা কী?

১৬ ই নভেম্বর, ২০০৮ সকাল ৮:৪৩

নাফিস ইফতেখার বলেছেন: ইংলিশ মিডিয়াম ও প্রাইভেট ভার্সিটির ছাত্রদের একটি অংশ নিজেদেরকে বাংলা মিডিয়াম আর পাবলিক ভার্সিটির স্টুডেন্টদের চাইতে উৎকৃষ্ট বলে মনে করে, তাদেরকে অছুঁত বলে মনে করে। বর্ণবাদের নাম নিশ্চয়ই শুনেছেন। সাদা চামড়ার লোকেরা কালো চামড়ার লোকেদের চাইতে নিজেদের উত্তম ও যোগ্য বলে মনে করে। আর এটাই হলো জাতিবাদ। জাতির মধ্যে কোন পৃথক একটি জাতি গড়ে তোলার প্রচেষ্টা হলো জাতিবাদ।

৮১| ১৬ ই নভেম্বর, ২০০৮ সকাল ৮:৪১

রূপক  বলেছেন: ওরে, আমি কি আর একটা কমেন্ট দেব? ;)

১৬ ই নভেম্বর, ২০০৮ সকাল ৮:৪৪

নাফিস ইফতেখার বলেছেন: তুমি বরং "মিন্‌নত করি বল কেলাডা চার" এর মন্তব্য আর আর আমার জবাবটা দেখো.........:)

৮২| ১৬ ই নভেম্বর, ২০০৮ সকাল ৮:৪৬

রন্টি চৌধুরী বলেছেন: হাহ হা।
ফেইসবুক এর কথা শুনে একটা এক্সপিরিয়েন্স এর কথা মনে পড়ল।

আমার এক বন্ধু। প্রাইভেট থেকে পাস করা। রেডিওতে আরজে গিরি করে।
তো ওর ওয়ালে কদিন বাংলা লিখতেই আতকে উঠল।
সমানে মেসেজ পাঠাতে লাগল যার সার কথা হইল... দোস বাংলা লেখিস না, বাংলা ভাল করে পড়তে পারি না, ইংলিশে লেখ যদি কষ্ট না হয়, আর এটা প্রেস্টিজ ইস্যুও বটে...

আমি তো হাসতে হাসতে শ্যাষ, থাকি একটা ইংলিশ স্পিকিং কান্ট্রিতে। এখানে একটা শব্দ বাংলা বলতে ৩/৪ দিন অপেক্ষা করতে হয়..তারপরেও বাংলা লিখতে মুখিয়ে থাকি।
আর এরা বাংলাদেশে থেকে কি অবস্থা!!!
আর এদের ইংলিশের যদি ছিড়ি দেখেন কেউ।

আমি বলি ইংরেজি শেখা উচিত। তবে তা বাংলিশ স্টাইলে না, ইংলিশ বললে পুরা ফ্লুয়েন্ট হও। একসেন্ট ধরতে শিখ। বাংলা বলার সময় অকারনে ইংরেজি মিশাইয়ো না।


১৬ ই নভেম্বর, ২০০৮ বিকাল ৫:৪০

নাফিস ইফতেখার বলেছেন:

►দোস বাংলা লেখিস না, বাংলা ভাল করে পড়তে পারি না, ইংলিশে লেখ যদি কষ্ট না হয়, আর এটা প্রেস্টিজ ইস্যুও বটে...

►ধরে চাবকানো উচিৎ এগুলোকে...........

৮৩| ১৬ ই নভেম্বর, ২০০৮ সকাল ৮:৫১

রন্টি চৌধুরী বলেছেন: বাংলাদেশে স্মার্ট হবার একটা সংগা দাড় করানো যায় সহজে এখন।

ছেড়াফাড়া জিন্স পড়, সাথে আজগুবী সব টিশার্ট, হাতে সবুজ, কমলা কটা উল্কি, কব্জিতে মোটা দুটা ব্রেসলেট, এক কানে ফুটো, যত সম্ভব বাজে ভাবে কাটা যায় সেভাবে কাটা চুল, ঠোটদুটো সবসময় চোখা করে রাখা, পাচ শব্দে একটা ভুলভাল ইংলিশ আর খাচ্ছিকে খাই বলার পর পর অতি দ্রুত তেছি বলা,যা শুনতে শুনা যায় নর্তক হাফলেডিস ছেলেদের মত।

নেটে বাংলাদেশী ছেলেমেয়েদের দেখি একেঅপরকে জিগ্গেস করছে, ওয়াটসআপ ব্রো...লুকিন হটি..ব্লা ব্লা..
দেখে হতাশ হই। কৃত্রিমতা এদের ভেতরে এভাবে ঢুকে পড়লে আমরা তো ঝড়ঝড়ে জাতি হয়ে যাব।

১৬ ই নভেম্বর, ২০০৮ বিকাল ৫:৪২

নাফিস ইফতেখার বলেছেন: সম্পূর্ণ সহমত!

৮৪| ১৬ ই নভেম্বর, ২০০৮ সকাল ৮:৫৪

রন্টি চৌধুরী বলেছেন: ইদানিং ভাবি, দেশে থেকে ইংলিশ মিডিয়ামে পড়ে আর নর্থসাউথে পরে এদের এ অবস্থা, তাহলে লন্ডনে এত অসংখ্য বাঙালী পরিবারের ছেলেমেয়েরা যেখানে ইংলিশ স্কুলে যায়, ইংলিশ বন্ধুদের সাথে মেশে, ইংলিশ পরিবেশে বড় হয়ে কিভাবে বাংলা বলে, বাংলা কালচার এখনও ধরে রেখেছে?

১৭ ই নভেম্বর, ২০০৮ সকাল ৮:১২

নাফিস ইফতেখার বলেছেন: আসলে অভিভাবকের ভূমিকাটাই আসল।

৮৫| ১৬ ই নভেম্বর, ২০০৮ সকাল ৮:৫৪

তানজু রাহমান বলেছেন: বলতে ভুলে গিয়েছিলাম, ফেসবুকের গল্পটা শুনে মনে চেয়েছে সেই মেয়েকে হাত ঘুরিয়ে এক চটকানা মারি।

১৬ ই নভেম্বর, ২০০৮ বিকাল ৫:৪৫

নাফিস ইফতেখার বলেছেন: আসলেই মারা দরকার ছিলো........

৮৬| ১৬ ই নভেম্বর, ২০০৮ সকাল ৮:৫৯

রন্টি চৌধুরী বলেছেন: আইরিন সুলতানার প্রথম মন্তব্যটার সাথে মোটেও একমত নই।
আমাদের বাচ্চাদের ইংরেজি শেখানো টা কেন এত গুরুত্ব পাবে আমাদের কাছে যে তাদের ইংলিশ মিডিয়ামে পাঠাতে হবে?
কোন কালে কি কেউ দেখেছেন কোন ইংলিশ স্পিকিং কান্ট্রিতে অন্যভাষায় পাঠদান করা হয়?
ইংরেজী শেখা ভাল। সেটা দ্বিতীয় ভাষা হিসেবে ভাল করে শিখলেই হল। তাই বলে এমন করতে হবে যেখানে বাচ্চারা স্কুলে শুধু ইংরেজী শিখবে আর বাড়িতে একটু আধটু বাংলা?????????
কি করব আমরা এমন ইংরেজী জানা প্রজন্ম দিয়ে? এরা আমাদের কি কাজে লাগবে?

১৬ ই নভেম্বর, ২০০৮ বিকাল ৫:৪৬

নাফিস ইফতেখার বলেছেন: হুমমমম.......

৮৭| ১৬ ই নভেম্বর, ২০০৮ সকাল ৯:০২

রন্টি চৌধুরী বলেছেন: ঘটনা হচ্ছে, সবাইকে এটা বুঝতে হবে স্মার্টনেস আসলে কি জিনিস।
দেশে ইদানিংকালে কিছূ সংখ্যক পোলাপান সেটা বুঝতে ভুল করছে বলেই মনে হচ্ছে।

১৬ ই নভেম্বর, ২০০৮ বিকাল ৫:৪৮

নাফিস ইফতেখার বলেছেন: স্মার্টনেস কৃত্তিমতায় নয়, স্বকীয়তায়.........

৮৮| ১৬ ই নভেম্বর, ২০০৮ সকাল ৯:০৯

প্রশ্নোত্তর বলেছেন: দুর মিয়া! কিসের সাথে কী! সমাজে সমাজে যুগে যুগে এইরকম সময় আসে যায়, এতোটা ঘাবড়ানোর কিছু নেই। তবে চুপ করে বসে থাকারও কিছু নেই। সমস্যার মেরিট এ্যাসেস করতে ভুল হলে সমাধানের পন্থা লেজেগোবরে হয়ে যায় আর সমাধানের আশাও তিরোহীত হয়।

এবছরের গোড়ায় দেশে গিয়েছিলাম - আমিও ভীষণ বিব্রত হয়েছি। বছর পাঁচেক আগেও পরিস্থিতি এমন নির্লজ্জ ছিল না। এই আগুনে ঘি ঢালছে নয়া টিভি চ্যানেলগুলো আর তিন রেডিও চ্যানেল।

১৬ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:৫৭

নাফিস ইফতেখার বলেছেন: সমাধান একটাই - সচেতনতা

৮৯| ১৬ ই নভেম্বর, ২০০৮ সকাল ৯:২৯

মিন্‌নত করি বল কেলাডা চার বলেছেন: পোষ্টের শিরোনামটা দেখুনঃ ‘ইংলিশ মিডিয়াম আর প্রাইভেট ভার্সিটি কালচার, জাতিবাদের চাইতে কম কিছু নয়’। শিরোনাম যখন এই, তখনতো পুরো সিষ্টেমটাকেই ঢুকিয়ে দিলেন। উদাহরন যখন দিলেন, তখনতো গুটিকয়েক ছাত্রের উদাহরন-ই দেবেন। সেটাই সাভাবিক। কেউ যখন কোন সিষ্টেম বর্ননা করতে চায়, তখন সে সেই সিষ্টেমের কিছু প্রতিনিধিত্তশীল বিষয় বা ঘটনা তুলে আনে। আপনার বর্নিত কাহিনীগুলি মোটেই প্রতিনিধিত্তশীল নয়। তবে শিরোনামটা ব্যাপক আকারে দিয়ে পোষ্টের মধ্যে ‘তবে ইংলিশ মিডিয়ামের ছাত্রদের একটি ক্ষুদ্র গোষ্ঠীর বাংলা মিডিয়ামের ছাত্রদেরকে একরকম অছুঁত ঘোষণা করে দেয়া - এটা কোন ধরনের প্রগতিশীলতা দয়া করে আমাকে জিজ্ঞেস করবেন না’ –বলে যে টার্ণ নেয়ার চেষ্টা করেছিলেন, প্যারার শেষে এসে ‘বাংলা মিডিয়ামের ছাত্রদের প্রতি ইংরেজী মিডিয়ামের ছাত্রদের এই মনোভাবকে আমি তার চাইতে ভালো কোন দৃষ্টিতে দেখি না।’-বলে আবার ব্যাপক আকারে চলে গেলেন। আপনার প্রথম তিনটি কেচ্ছার ২য়টি ছাড়া বাংলা মিডিয়ামকে অছ্যুৎ করার কোন ঘোষনা পেলামনা।

ইংলিশ মিডিয়ামের একটি ক্ষুদ্র গোষ্ঠীর যেরকম বাংলা মিডিয়াম বিদ্দেষ আছে, আপনার পোষ্টে করা বিভিন্ন মন্ত্যব্য গুলো খেয়াল করুন, আমরা বাংলা মিডিয়াম-ও কিন্তু পুরোপুরি বিদ্দেষমুক্ত নই। আইসক্রীমে মিল্ক খোঁজা অভিভাবকের সন্তান যখন বিজাতীয় উচ্চারনে বাংলা বলার চেষ্টা করে, তখন দোষটা ইংলিশ মিডিয়ামের উপর নয়, ওই দুধেল অভিভাবকের উপরেই বেশী বর্তায়।

‘আর শুধু আমি না, আমার সাথে আরো একজন ছিলো, সেও শুনেছে। দু'জনেই কথাটা শুনে হেসেছি।’—ভাইজান, এইবার আপনার কথা বিশাস করলাম।আপনার কথা শুনে কলামিষ্ট আব্দুল গাফফার চৌ এর কথা মনে পড়লো। উনিও আপনার মতো বিভিন্ন ঘটনার সাক্ষী টেনে আনতে উস্তাদ। আপনিও বুঝি আমার মতো আগাচৌ-এর পাঠক?

আমি কোথায় পড়ি, সেটা বুঝে ফেলার জন্য আপনার উর্বর মস্তিস্কের প্রশংসা করতেই হয়। আমি কোনদিনই খুব ভাল ছাত্র ছিলাম না। তাই খুব ভাল প্রতিষ্ঠানে পড়ার সুযোগ পাইনি। তবে, যেটাতেই পড়েছি, নাম কখনও লুকাইনি।

আমি কোন ভাষাতেই শক্তিশালী নই। তবে লেখায় প্রচুর বানান ভুলের জন্য আমার টাইপিং দূর্বলতাটাই বেশী দায়ী। সেজন্য ক্ষমাপ্রার্থী।

১৬ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:৫৫

নাফিস ইফতেখার বলেছেন: সত্য কথা বলতে কি "আগাচৌ" এর পাঠক হওয়া জরুরী নাকি? "আগাচৌ" এর পাঠক নই। তবে যা সত্য তা সত্যই। সেটা বলতে আমি পেছপা হবো না। সেটা বলার জন্য "আগাচৌ" এর পাঠক হবার প্রয়োজনীয়তা অনুভব করি না।

১৬ ই নভেম্বর, ২০০৮ বিকাল ৩:০২

নাফিস ইফতেখার বলেছেন:

►ইংলিশ মিডিয়ামের একটি ক্ষুদ্র গোষ্ঠীর যেরকম বাংলা মিডিয়াম বিদ্দেষ আছে, আপনার পোষ্টে করা বিভিন্ন মন্ত্যব্য গুলো খেয়াল করুন, আমরা বাংলা মিডিয়াম-ও কিন্তু পুরোপুরি বিদ্দেষমুক্ত নই।

►এই কথাটার সাথে সহমত! তবে এদের সংখ্যা হাতেগোণা।

১৬ ই নভেম্বর, ২০০৮ বিকাল ৩:০৩

নাফিস ইফতেখার বলেছেন:

►আমি কোন ভাষাতেই শক্তিশালী নই। তবে লেখায় প্রচুর বানান ভুলের জন্য আমার টাইপিং দূর্বলতাটাই বেশী দায়ী। সেজন্য ক্ষমাপ্রার্থী।

►সেক্ষেত্রে অনুরোধ থাকলো অন্ততঃ ইংরেজীটায় জোড় দিতে। ওটা খুব কাজে লাগে।

৯০| ১৬ ই নভেম্বর, ২০০৮ সকাল ১০:০৮

ভাইরাস! বলেছেন: এত বড় বড় কমেন্ট !

১৬ ই নভেম্বর, ২০০৮ দুপুর ২:৫৬

নাফিস ইফতেখার বলেছেন: বুঝতে হবে.......সিরিয়াস পোস্ট.......;)

৯১| ১৬ ই নভেম্বর, ২০০৮ বিকাল ৫:৪৭

নাফিস ইফতেখার বলেছেন: ব্লগার রিয়াজ শাহেদের একটি প্রবাদতূল্য মন্তব্য আছে........তুলে দিলাম:



►রিয়াজ শাহেদ বলেছেন: এইটা গত রমজানের সময় শুনছিলাম-

"হাই ডিয়াড় লিসেনাড়স এখন আমড়া ফর আ হোয়াইল ব্রেকে চলে যাচ্ছি কাড়ণ মাগড়েবের আযানেড় টাইম হয়ে গেছে আর জানেনতো এই ড়মজানে মাগড়েব মিনস ইফটাড়ি আর ইফটাড়ি মানেই হলো ফ্যাসিনেটিং সব খাবাড়দাবাড়। সো এখন কোড়ান তেলাওয়াট হবে লেটস টেক আ ব্রেক ব্রেকের পড় ফিড়ে আসবো মজাড় মজাড় ড়কিং হট সব গান নিয়ে। আউযুবিল্লহিমিনাশশাতোয়ানিররাজীম (তেলাওয়াত শুরু হয়া গেছে)...

৯২| ১৭ ই নভেম্বর, ২০০৮ রাত ১২:৩৭

শিবলী বলেছেন: হে হে
রেডিও শুনা বাদ দিছি।
আমার মোবাইলটাও শান্তিতে আছে :)
কান তো মহা আরামে..
আর মাথা আজগূবী সব ট্রান্সলেশন করতে হয় না বলে মহা খুশী

:)

১৭ ই নভেম্বর, ২০০৮ রাত ১২:৪৯

নাফিস ইফতেখার বলেছেন: ভালো ভালো........:)

৯৩| ১৭ ই নভেম্বর, ২০০৮ সকাল ৭:৩২

মিন্‌নত করি বল কেলাডা চার বলেছেন: ক্ষ্যাত শুধু বাংলা মিডিয়াম/পাবলিক ইউনিভার্সিটির ছাত্রদের জন্য আর ‘স্মার্ট’ শব্দটি কোন বিশেষ জনগোষ্ঠীর জন্য বরাদ্দকৃত, এ জাতীয় কোন লেখা বা ইঙ্গিত তো আমার মন্তব্যে পাওয়া যায়না। আপনি খামাকা ত্যানা পেঁচাচ্ছেন। আমাদের দেশের রাজনৈতিক নেতাদের মতো কেউ ভিন্নমত পোষন করলেই ঠেলে প্রতিপক্ষের দলে ঢুকিয়ে দেবার চেষ্টা – হাস্যকর।

NSU/IUBতে কোন ক্ষ্যাত ষ্টুডেন্ট নেই, সেটাতো বলিনি। তবে সেই ক্ষ্যাতামীরও একটা মাত্রা আছে। ‘খালি কথায় কথায় বলছিলো: "আরে বুঝাতে হবে না N*U তে পড়ি!"’—আলগা ভাব নিবে, আর সেটা জোর গলায় সবাইকে বলেও বেড়াবে, এমন ক্ষ্যাততো পুরা ঢাকা শহর চষলেও পাওয়া যাবে না। আপনিযে পেয়েছেন (বাস্তবে বা কল্পনায়), সেজন্য আপনাকে ঈর্ষা হচ্ছে।

পরিশেষে আপনার পরামর্শের জন্য ধন্যবাদ। এখন থেকে আমি ইংরেজীটায় ‘জোড়’ দিতে চেষ্টা করব।

১৭ ই নভেম্বর, ২০০৮ সকাল ৮:০৫

নাফিস ইফতেখার বলেছেন:

►আলগা ভাব নিবে, আর সেটা জোর গলায় সবাইকে বলেও বেড়াবে, এমন ক্ষ্যাততো পুরা ঢাকা শহর চষলেও পাওয়া যাবে না। আপনিযে পেয়েছেন (বাস্তবে বা কল্পনায়), সেজন্য আপনাকে ঈর্ষা হচ্ছে।

►আপনার জ্ঞাতার্থে জানাই এমন ক্ষ্যাতের সংখ্যা আপনি যা ভাবেন তার চাইতে অনেক বেশিই মজুদ আছে আমাদের দেশে। আর তাই এই লেখার উদ্ভব। সত্যিকারের স্মার্ট যারা তাদের ওভাবে বলার প্রয়োজন পড়ে না। চালচলন, ভাবভঙ্গি আর সর্বোপরি মানসিকতা দিয়েই স্মার্টনেসের পরিচয় পাওয়া যায়। আপনার দেখানো যুক্তিগুলো মধ্যে যথেষ্ট খোঁড়ামি ছিলো। আর সেটাই আপনার অবস্থানকে দুর্বল করে তুলেছে, অন্য আর কোন কিছু নয়। কারন যুক্তিসঙ্গত যুক্তি দেখিয়ে যদি কেউ কারো ধারণা ভুল বা অসত্য প্রমাণ করতে পারে কবে তাতে কারো কোন অসুবিধা থাকার কথা নয়, যেমনটা আমার নেই।

আগেরবার বোধোহয় জোর বানানটা ভুল লিখেছি। ওটা এই মন্তব্যে ঠিক করে দিলাম। ধন্যবাদ! ভালো থাকুন।

৯৪| ১৭ ই নভেম্বর, ২০০৮ সকাল ৭:৪০

বিডি আইডল বলেছেন: "হাই ডিয়াড় লিসেনাড়স এখন আমড়া ফর আ হোয়াইল ব্রেকে চলে যাচ্ছি কাড়ণ মাগড়েবের আযানেড় টাইম হয়ে গেছে আর জানেনতো এই ড়মজানে মাগড়েব মিনস ইফটাড়ি আর ইফটাড়ি মানেই হলো ফ্যাসিনেটিং সব খাবাড়দাবাড়। সো এখন কোড়ান তেলাওয়াট হবে লেটস টেক আ ব্রেক ব্রেকের পড় ফিড়ে আসবো মজাড় মজাড় ড়কিং হট সব গান নিয়ে। আউযুবিল্লহিমিনাশশাতোয়ানিররাজীম (তেলাওয়াত শুরু হয়া গেছে)...

কমেন্টাকে স্টিকি করা হোক

১৭ ই নভেম্বর, ২০০৮ সকাল ৮:০৫

নাফিস ইফতেখার বলেছেন: কমেন্টাকে স্টিকি করা হোক :)

৯৫| ১৭ ই নভেম্বর, ২০০৮ সকাল ৭:৫৩

রূপক  বলেছেন: "হাই ডিয়াড় লিসেনাড়স এখন আমড়া ফর আ হোয়াইল ব্রেকে চলে যাচ্ছি কাড়ণ মাগড়েবের আযানেড় টাইম হয়ে গেছে আর জানেনতো এই ড়মজানে মাগড়েব মিনস ইফটাড়ি আর ইফটাড়ি মানেই হলো ফ্যাসিনেটিং সব খাবাড়দাবাড়। সো এখন কোড়ান তেলাওয়াট হবে লেটস টেক আ ব্রেক ব্রেকের পড় ফিড়ে আসবো মজাড় মজাড় ড়কিং হট সব গান নিয়ে। আউযুবিল্লহিমিনাশশাতোয়ানিররাজীম (তেলাওয়াত শুরু হয়া গেছে)..."

কমেন্টটা আগেও পড়েছি তবুও হা হা প গে :D

১৭ ই নভেম্বর, ২০০৮ সকাল ৮:০৬

নাফিস ইফতেখার বলেছেন: আবারো হা হা প গে.......:D

৯৬| ১৭ ই নভেম্বর, ২০০৮ সকাল ৮:৫৮

মুনীর উদ্দীন শামীম বলেছেন: কতগুলো কেইস তুলে ধরে আপনি আমাদের যে সাংস্কৃতিক ও মনজাগতিক পরাধীণতাকে উপস্থাপন করেছেন খুব সুন্দরভাবে। আপনার লেখা ভাল লাগলো............।

১৭ ই নভেম্বর, ২০০৮ সকাল ১০:০৬

নাফিস ইফতেখার বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপনাকে! :)

৯৭| ১৯ শে নভেম্বর, ২০০৮ রাত ১২:৪৭

টেকনো বলেছেন: মনের কথা বলছেন ভাই। আসলে দরকার সচেতনতা।
আসুন নিজে সচেতন হই অন্যকে সচেত্ন করি।
আপনাকে অনেক ধন্যবাদ। ভাল থাকুন।

১৯ শে নভেম্বর, ২০০৮ রাত ১২:৫০

নাফিস ইফতেখার বলেছেন: ধন্যবাদ! আপনিও ভালো থাকুন........

৯৮| ২৩ শে নভেম্বর, ২০০৮ ভোর ৪:১০

নিপপন বলেছেন: আপনার জ্ঞাতার্থে জানাই এমন ক্ষ্যাতের সংখ্যা আপনি যা ভাবেন তার চাইতে অনেক বেশিই মজুদ আছে আমাদের দেশে। আর তাই এই লেখার উদ্ভব। সত্যিকারের স্মার্ট যারা তাদের ওভাবে বলার প্রয়োজন পড়ে না। চালচলন, ভাবভঙ্গি আর সর্বোপরি মানসিকতা দিয়েই স্মার্টনেসের পরিচয় পাওয়া যায়।

আপনার কথার সাথে একমত।

খোদ NSU/IUBতেই অনেকের ক্ষ্যাত এর সংঞ্জা জানা নাই।আরেকজনের মূল্যবোধকে অনুকরন করে চলে অন্ধের মত।

২৩ শে নভেম্বর, ২০০৮ সকাল ৯:০০

নাফিস ইফতেখার বলেছেন: এই অন্ধ অনুকরণ যে কতোটা হাস্যকর তা অনেকেই অনুভব করে না...........

৯৯| ০১ লা ডিসেম্বর, ২০০৮ দুপুর ১:০৫

ফাহমিম বলেছেন: মনের কথাগুলো লিখেছেন নাফিস ভাই।আমি নিজে ও'লেভেল ব্যাকগ্রাউন্ড থেকে,এখন পড়ছি ও প্রাইভেট ভার্সিটিতে,আমি নিজে লজ্জা পাই এসব দেখে।কিন্তু একটা কথা কি ভাই, এটার পেছনে ফ্যামিলির অবদানটাই সবচে বড়।আমার বাসায় সবসময় আমার ইতিহাস,আমার ভাষা,আমার ঐতিহ্য সম্পর্কে খুব পরিষ্কার আলোচনা হয়েছে।আমাকে খুব ছোটবেলা থেকেই প্রচুর বাংলা বই পড়তে দেয়া হয়েছে,ভালো বাংলা লিখতে উৎসাহ দেয়া হয়েছে।আমার বাংলায় কোন ক্ষতি হয়নি।আমি এখনো শুদ্ধ বাংলায় বলতে পারি, লিখতে পারি,বাংলা মিডিয়ামের তো বটেই,আমার গ্রামের সমবয়সী ছেলেদের সাথে মিলে আমি ঘুরিও।এতে আমার লজ্জা,সংকোচ কিছুই লাগে না।বাংলা আমার আত্মার মধ্যেই আছে।এটা আমার জন্য গর্বের না,বরং লজ্জার বিষয় যে আমার বন্ধুদের সবার চেয়ে আমার বাংলায় দখল ভালো,আমি আমার ভাষাকে সবচে ভালোভাবে জানি।তো এখানে শিক্ষাব্যবস্থাকে ঢালাওভাবে দায়ী করাটা কে আমার কাছে পুরোপুরি যুক্তিংঙ্গত লাগে না।

০১ লা ডিসেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:৫৬

নাফিস ইফতেখার বলেছেন: আপনাকে সামনে পেলে অবশ্যই জড়িয়ে ধরতাম, গর্বে।

১০০| ০২ রা ডিসেম্বর, ২০০৮ ভোর ৫:২৬

একলব্য১৯৭১ বলেছেন: ভাই,

আমি নিজেই আপনার উল্লেখিত এন এস ইউ/আই ইউ বি এ দুটোর একটির ছাত্র।দুঃখের বিষয়-আপনার "রাইফেলস স্কয়ার" কাহিনীটা হয়তো একটু বেশিমাত্রায় ব্যতিক্রম কিন্তু সর্বসাকুল্যে চিত্রটি কিন্তু মোটামুটি কাছাকাছি।সেই সাথে আরো একটি বিষয় খারাপ লাগে-আশে পাশে নতুন মানুষ যখন আমার শিক্ষা প্রতিষ্ঠানের কথা শোনে-সাথে সাথে অনেকেই এই বিকৃত ভাষায় কথা বলা শুরু করে দেয়-ভাবখানা এমন যেন এটাই হওয়া উচিৎ!

হায়, কি নিজেদের ভাবমূর্তিটাই না আমরা সৃষ্টি করেছি মানুষের সামনে!

তবে আরো উদ্বেগজনক বিষয় হল, দেশের সেরা পাবলিক বিশ্ববিদ্যালয়ের আমার কিছু বন্ধুও এই রোগে আক্রান্ত।টি এস সি চত্ত্বরে হাঁটার সময়(সেইসাথে নিজেদের দালানসর্বস্ব তথাকথিত "ক্যাম্পাসের" কথা ভেবে) যখন মুগ্ধভাবে সত্যিকারের বাংলাদেশকে দেখছি-ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী,যার বাবা আপনারা নাম বললেই চিনে ফেলবেন এমন খ্যাতিমান একজন শিক্ষক-সেই সঙ্গিনী সেই বিকৃত উচ্চারণে বলে উঠল-"হেয় ম্যাশ,আই উইশ আই অয়জ ইন ইয়োর ইউনি-দিস প্লেস ইজ সো ফিল্ড উইথ লো ক্লাস পিপল"!!!

তার সাথে বন্ধুতার সেখানেই ইতি আমার!

০২ রা ডিসেম্বর, ২০০৮ সকাল ৭:৫৮

নাফিস ইফতেখার বলেছেন: রাইফেলস স্কোয়্যারের ঘটনাটা ব্যাতিক্রমী যে নয় তার প্রমাণ আমার বন্ধুকূলে পাওয়া যায়। ঘটনাটা এটা বলছে না যে প্রাইভেট ভার্সিটি পড়ুয়া সব ছেলে মেয়েরই মানসিকতা এমন, বরং বলছে যে এমন মানসিকতার ছেলে মেয়েও আছে......উদ্বিগ্ন হবার কারন আছে বৈকি........

আপনার পেশকৃত উদাহরণটাও বেশ দেখা যায়। এটার সংখ্যাও নেহায়েত কম নয়। খুব কষ্ট লাগে যখন দেখি যাকে যা মানায় না সে জোর করে সেটাই করার চেষ্টা করে.......

আপনাকে অনেক ধন্যবাদ ভাই মন্তব্যের জন্য :)

১০১| ০২ রা ডিসেম্বর, ২০০৮ ভোর ৫:২৭

একলব্য১৯৭১ বলেছেন: *নিজেদের কি ভাবমূর্তি

০২ রা ডিসেম্বর, ২০০৮ সকাল ৮:০৩

নাফিস ইফতেখার বলেছেন: হুমমমম.......

১০২| ০২ রা ডিসেম্বর, ২০০৮ সকাল ৯:০১

আবূসামীহা বলেছেন: "র" কে "ড়" বলতে শুনতাম অনেককেই। নিজের মনে হেসেই তখন কুল পেতাম না।

দেশের ইংরেজী মাধ্যমে পড়ুয়াদের মধ্যে "জাতে উঠে গেছি" ধরণের যে প্রবণতা তা আসলে প্রচণ্ড রকমের হীনমন্যতাবোধের বহিঃপ্রকাশ ছাড়া আর কিছুই নয়। প্রকৃত ব্যাপার হল এদের বেশীরভাগই কিন্তু অশুদ্ধ উচ্চারণে ইংরেজী বলে এবং শব্দের প্রচুর অপপ্রয়োগ করে।

বাংলা ছাড়াও অন্য কোন ভাষা শিখা ও বলার ব্যাপারে কোন আপত্তি নেই। তবে লিখাটায় যে দৃষ্টিভঙ্গির দিকে আলোকপাত করা হয়েছে তারসাথে পুরোপুরি একমত।
ধন্যবাদ।

০২ রা ডিসেম্বর, ২০০৮ সকাল ৯:০৪

নাফিস ইফতেখার বলেছেন: আপনাকেও অনেক অনেক ধন্যবাদ

১০৩| ০২ রা ডিসেম্বর, ২০০৮ সকাল ৯:৪৬

রাজর্ষী বলেছেন: চমৎকার আলোচনা। ভালো লাগলো। আমার মতে, ইংরাজী শেখার আর বলার চেষ্টা করা খারাপ কিছু না, বিশেষ করে যখন আমাদের বেশীরভাগেরই ইংরেজীতে দুর্বলতা আছে। ইংরেজী বলাতে আসলেই আমাদের আরো অনেক পারদর্শী হওয়া প্রয়োজন।
আর ভাষার পরিবর্তনশীলতাও একটা ইউনিভার্সাল ট্রুথের মত বিষয়, অতএব আমি করতাসি, খাইতাসি নিয়া উৎকন্ঠিত নই, র ড় নিয়েও না।
তবে আমার আপত্তি একমাত্র একজাগাতে সেটা হল হিনমন্যতা।

০২ রা ডিসেম্বর, ২০০৮ সকাল ৯:৪৭

নাফিস ইফতেখার বলেছেন: মতামতের জন্য ধন্যবাদ

১০৪| ১৯ শে ডিসেম্বর, ২০০৮ দুপুর ১:১৩

শফিউল আযম বলেছেন: আপনার পোস্ট দেখে অনেকদিন আগের কথা মনে পড়ল.. তখন আমরা কলেজে পড়ি, নটরডেম কলেজের বিজ্জান মেলায় তখন আমরা সেচ্ছাসেবক আর কাজ ফাকি দিয়ে নিজেরাই প্রজেক্ট দেখছি :p যাই হোক ভিকারুন্নেসা কলেজের একটি প্রজেক্টে গিয়ে দেখলাম নাম Life On Mars এবং মজার বিষয় হল তারা পুরো প্রজেক্ট টা বুঝালো ইংরেজিতে।
আরো টাসকি খাইলাম প্রশ্ন করতে গিয়ে, তারা আপত্তি জানালো যে প্রশ্ন অবশ্যই ইংরেজিতে করতে হবে!

মজার বিষয় হল তারা এসেছিলো কলেজ/স্কুলটির বাংলা মাধ্যম থেকেই, তাহলে কেন তারা ইংরেজির দিকে ধুকে যাচ্ছে? ইংরেজি মাধ্যমের ছেলে মেয়েদের কথা না হয় মানা গেলো, কিন্তু বাংলা মাধ্যমের লোকজনও যদি অন্ধানুকরণ শুরু করে তাহলে বিষয় টা সত্তিই দু:খজনক :( :(

২০ শে ডিসেম্বর, ২০০৮ সকাল ৭:৫৪

নাফিস ইফতেখার বলেছেন: অন্ধ-অনুকরণ জীবনের কোন ক্ষেত্রেই কাম্য নয়, বিশেষতঃ শিক্ষা, সংস্কৃতি এসব ক্ষেত্রেতো নয়ই.........

১০৫| ২১ শে ডিসেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:৩৫

শফিউল আযম বলেছেন: হুমমমমম :(

২১ শে ডিসেম্বর, ২০০৮ সন্ধ্যা ৭:০৬

নাফিস ইফতেখার বলেছেন: হুমমম.........

১০৬| ২২ শে জানুয়ারি, ২০০৯ ভোর ৬:২৩

রেজওয়ান শুভ বলেছেন: ইন্টারমিডিয়েট এর রেজাল্ট দেখেন , ইংলিশ এ হয়তো C অথবা D পাইসে , ফকিরনির পোলারা ........

২২ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৪৯

নাফিস ইফতেখার বলেছেন: হুমমম.........

১০৭| ২২ শে জানুয়ারি, ২০০৯ ভোর ৬:৩৯

নাজিম উদদীন বলেছেন: জাতির জন্যে দূর্ভাগ্য এরকম হাঁসজারু তৈরি হচ্ছে, সৌভাগ্য হল এরা সংখ্যালঘু।

২২ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১১:৩৭

নাফিস ইফতেখার বলেছেন: সেটাই!

১০৮| ০৯ ই মার্চ, ২০০৯ রাত ১:৪০

সামীঊন বলেছেন: আমি ই ই ই তে পোরচি ।আমার ইচছা আছে ভবিষ্যতে বাংলায় ইলেক্ট্রনিক্স এর উপর বই লেখা আর ভবিষ্যতে বিশ্ববিদ্যালয় পর্যায়ে যাতে বাংলায় শিক্ষাদান চালু হয় সেজন্যে আপ্রাণ চেষ্টা ও লড়াই চালাব আমি।।

১০৯| ০৮ ই এপ্রিল, ২০১১ বিকাল ৫:২৫

শায়েরী বলেছেন: আপনার অধেক কথায় একমত আর বাকি কথায় একমত হতে পারলাম না ,আমি প্রাইভেট বিশ্ববিদ্যালয় এ পরি তাই বলে নয়।
এখন যে যুগ এসেছে তাতে সবাই বাংলিশ বলে ভাব নিতে ছায়।আমার দেখা অনেক পরিছিত মানুষ আছেন যারা কিনা এভাবে কথা বলে। আমার এক ছোট ভাই নটর ড্যাম এ পড়ে । ওর ভাষা সুনলে অবাক হয়ে যাই ! কথার মাঝে ইংলিশ না বাংলা কি জ বলে ও ই জানে ।

১১০| ১১ ই আগস্ট, ২০১১ রাত ১১:০৮

িনদাল বলেছেন: ++++++++++++++++++++++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.