নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসল নাম নাহিদ হোসেন, ব্লগ যেহেতু সীমিত তাই আমাকে নক করতে পারেন এই ঠিকানায়: about.me/nahidh

নাহিদ০৯

ভালোবাসি বাংলা

নাহিদ০৯ › বিস্তারিত পোস্টঃ

বই এর ডাটাবেইজ

১৫ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:০৮

আইএমডিবি এর নাম তো সবাই ই শুনেছেন। এটা বই এর আইএমডিবি। আপনি যে বইটি পড়ছেন, যে ভাবনাটি ভাবছেন পড়ার ফাঁকে, বইয়ের যে কথাগুলো ভালো লাগছে, সবই সহজে তুলে রাখতে পারবেন, বন্ধুদের জন্যে তো বটেই, ভবিষ্যতে একবার পেছনে ফিরে নিজেকে দেখার জন্যেও।



হ্যাঁ বলছি গুডরিডস.কম এর কথা। এটাও আমাজন এর একটি প্রোডাক্ট যা বই পড়ুয়া এবং লেখকদের কাছে বেশ জনপ্রিয়। এখানে নিজের পড়া বইয়ের তালিকা দিয়ে বুক শেলফ বানানো যাবে। আবার যে সব বই পড়তে ব্যবহারকারীরা পড়তে চান সেগুলোরও আলাদা একটি তালিকা বানানো যায়। এখানে রিভিউ লেখারও সুবিধা আছে। তাই অন্যদের রিভিউ দেখেও অন্যান্য বইয়ের ব্যাপারে ধারণা পাওয়া যাবে। ফেসবুক বা টুইটার অ্যাকাউন্ট দিয়েও এখানে প্রবেশ করা সহজ।

এটাতে বই যুক্ত করার কাজ, লেখকদের তথ্য আপডেট করার কাজ সবই করে পাঠক, ব্যবহারকারীরা স্বেচ্ছাসেবার ভিত্তিতে। আপনি কোন বই খুঁজে না পেলে নিজেই বই এর তথ্য যোগ করতে পারবেন এখানে। পরবর্তিতে সে বই এর আরো তথ্য কেউ যুক্ত করতে চাইলে এডিট অপশন ও আছে।

তবে লেখক এর তথ্য বা লেখক হিসেবে তথ্য আপেডেট করতে চাইলে গুডরিডস লাইব্রেরিয়ান নামে একটা আলাদা স্পেশাল অধিকার এর জন্য আবেদন করতে হবে আপনাকে।

এর নিকটতম প্রতিযোগি হিসেবে আছে দ্যা লাইব্রেরী থিং আর শেলফারি (অ্যামাজনের)। গুডরিডসকে অ্যামাজন কিনে নেয়াতে এটা বেশ জনপ্রিয় হয়ে ওঠে আর বাকিরা একটু ঝিমিয়ে পড়ে।

আসুন, বই পড়ি আর পড়াই। আমরা কোথায় কখন কী খাচ্ছি, কোন সিনেমা দেখছি, কোথায় বেড়াচ্ছি, তার বিস্তারিত সচিত্র বিবরণ যদি সামাজিক যোগাযোগের জালে মণিমাণিক্যের মতো গেঁথে অন্যকে দেখাতে পারি, তাহলে কী পড়ছি, সে কথা কেন জানাবো না?

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:২৫

আর্কিওপটেরিক্স বলেছেন: Goodreads ব্যবহার করি :)

আমি ভেবেছিলাম ISBN নাম্বার নিয়ে পোস্ট।

১৫ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৩২

নাহিদ০৯ বলেছেন: ISBN নাম্বার নিয়ে কি ধরনের পোস্ট আশা করেছিলেন?

২| ১৫ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৩৪

আর্কিওপটেরিক্স বলেছেন: ISBN, QR code, Bar code নিয়া পোস্ট মনে করেছিলাম :)

১৫ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:১৭

নাহিদ০৯ বলেছেন: ও আচ্ছা। কিন্তু ওরকম টেকনিক্যাল বিষয়ে আমার ধারনা নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.