নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসল নাম নাহিদ হোসেন, একাউন্ট খুলতে গিয়ে কিভাবে যে নাম টা এরকম বিদঘুটে একটা বানান ধারন করলো তা মনে নাই। তবে এখন আর নতুন করে একাউন্ট খুলতে ইচ্ছে করছে না।

নাহিদ০৯

ভালোবাসি বাংলা

নাহিদ০৯ › বিস্তারিত পোস্টঃ

ব্লগে গুজব ছড়াবেন না প্লিজ

৩১ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১৮

একাদশ জাতীয় নির্বাচন নিয়ে অনেকেই পোস্ট দিচ্ছেন ব্লগে। এটা অস্বাভাবিক কিছু নয়। এরকম মিডিয়া দেউলিয়াত্ব এর সময়ে স্বভাবতই ব্লগের উপরেই বেশিরভাগ মানুষ নির্ভর করবে।

গতকাল থেকে নির্বাচন বিষয়ক পোস্টসমূহ খেয়াল করছিলাম। বেশ কিছু পোস্ট আসছে যা একেবারেই জেনুইন। সেখানে কেউ নিজের ভোটের অভিজ্ঞতা বর্ননা করেছেন, কেউ তাঁর আত্মীয় এর বরাত দিয়ে ভোট সেন্টারের অবস্থা এর বর্ননা দিয়েছেন। এরকম পোস্ট পাঠকদের জন্য অবশ্যই ভাইটাল একটা ইনফরমেশান থ্রো করতে পারবে।

কিন্তু বেশিরভাগ পোস্ট ই আসছে সারা ’দেশে কি হচ্ছে!’ টাইপের, যা আমি স্রেফ গুজব হিসেবেই ধরতে চাই আপাতত। কেউ যদি নিজ থেকে বলেন ’সারাদেশে ভোট সুষ্ঠ হয়েছে’ সেটাও গুজব আর কেউ যদি দাবি করেন ’সারাদেশে ভোট সহিংসতা হয়েছে‘ তাহলেও গুজব বলেই ধরে নিবো।

একজন ব্লগার হিসেবে সারা দেশের পরিস্থিতি জানার কোন অথেনটিক ওয়ে নাই। বর্তমানে সচল কোন নিউজ মিডিয়া বা ফেসবুকের র‌্যান্ডম পোস্ট থেকেই তথ্য জেনে কেউ সাম আপ করতে পারবেন না।

বরং আপনি যেটা করতে পারেন সেটা হলো নিজের ভোট, আপনার পরিবারের ভোট এমনকি আপনার নিকটাত্মীয়ের ভোটের অবস্থা নিয়ে লিখুন। যতটুকু দেখেছেন ততটুকুই লিখুন, যা দেখেছেন তাই লিখুন। দয়া করে ‘ভোট ভাবনা’, ‘সারা দেশের একি অবস্থা!’ নামের গুজব পোস্ট অন্ততঃ ব্লগে করবেন না।

নির্বাচন নিয়ে ব্যক্তিগত মতামত ভাবনা থাকতেই পারে, কিন্তু সে ব্যাপারে লেইম বা ম্যাঁও প্যাঁও কোন যুক্তি দিয়ে সরাসরি প্রকাশ করবেন না। আপনার একটা লাইন ই হয়তো দেশের সহিংস পরিস্থিতি উসকে দেওয়ার জন্য যথেষ্ট হতে পারে, যা একজন সুস্থ স্বাভাবিক মানুষ হিসেবে কেউ চাইবেন না।

দায়ীত্ব নিয়ে ব্লগিং করুন, চোখ কানের সাথে সাথে নিজের বুদ্ধি বিবেচনাও কাজে লাগিয়ে ব্লগিং করুন।

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২৮

হাবিব স্যার বলেছেন: আপনি ঠিক বলেছেন..............

২| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৫৬

সেলিম৮৩ বলেছেন: খুলনা ১ অাসনে মোট ভোটারের চেয়ে মোট ভোট কয়েক হাজারের মত বেশি কাষ্ট হয়েছে। ক্ষমতাসীনরা কখনো হারেনা। এটাই নিয়ম।

৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:০৩

কামরুননাহার কলি বলেছেন: আমার এলাকায় যেটা ঘটেছে সেটার মতো ভয়ংকর রুপ অন্য কোথায় ঘটেছে কিনা জানি না।

০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ১০:০৪

নাহিদ০৯ বলেছেন: আমি যখন এই পোস্ট লিখি তখন আমার বাসার সামনে ৭ গাড়ি আর্মি, পুলিশ, প্রশাসন বাহিনী। বাড়ির দরজায় মাইকিং করছে কেউ বের হলে গুলি করতে বাধ্য হবো।

দুপুরে আমার বাড়ির সামনের বাজারে বেশ কয়েকটি দোকান লুট করেছে, সকালে ৪-৫ বার এর মতো লাঠি নিয়ে বিশাল বিশাল মহড়া হয়েছে।

৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:১২

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আমি ভোট দিতে পারিনী আর আমার ওয়াইফকে সরাসরি নৌকা প্রতীক দেখিয়ে সেখানে সীল মারতে বলা হয়েছে । এতা কি বুঝলেন ?
তবু আমি বলি জয় বাঙলা,জয় বঙ্গবন্ধু নৌকার আরো জালিয়াতির জয় এবং সুযোগ হোক। :)

৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৪০

রাজীব নুর বলেছেন: গুজব ছড়ায় দুষ্টলোক।

৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৪২

নজসু বলেছেন:



গুজব ছড়ানো এবং গুজবে বিশ্বাস দুটোই ক্ষতিকর।

৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৪

যোখার সারনায়েভ বলেছেন: হুম।

৮| ০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ৮:৫৮

অপু দ্যা গ্রেট বলেছেন:



গুজব এমনিতেই ছড়ায় না ভাই

তাছাড়া আপনার কি মনে হয় নির্বাচন সুষ্ঠ হয়েছে ?

০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ১০:০৩

নাহিদ০৯ বলেছেন: * আমি সকালে ভোট দিতে গেছি আব্বা-মা, ছোট বোন কে নিয়ে। ৪ জন ই নিজেই নিজের ভোট দিয়েছি।
* বাসায় এসে ছেলেদের মারামারি, হুমকি ধামকি দেখেছি নিজ চোখে। লাঠি নিয়ে বিশাল বিশাল মহড়া হয়েছে।
* আমার সামনেই একজনকে অমানুষিকভাবে মারতে দেখেছি।
* আমাদের বাজারে ২ টা দোকান ভাংচুর ও লুট হতে দেখেছি।
* ভোট এর পরের দিন দুপুর থেকে এখন পর্যন্ত আমার এলাকায় ১৪৪ ধারা জারি আছে। বাসা থেকে বের হলেই গুলি করার কথা বলে যাচ্ছে মাইকিং করে।
* আজ দিয়ে ৩ দিন আমার এখানের বাজারে কোন দোকান খুলতে পারেনি। গ্রামে বিকল্প কোন সেভিংস বা বিকল্প আয় না থাকায় কি যে ভোগান্তি হচ্ছে এদের তা নিজ চোখে না দেখলে বোঝানো সম্ভব না।

৯| ০২ রা জানুয়ারি, ২০১৯ রাত ১২:৩৩

জয়া মানহা বলেছেন: আমি আমার অভিঙ্গতা আপনাকে বলি তাহলে, আমি একজন ভোটার, ভোট নিয়ে আমার মতামত প্রকাশ করা আমার অধিকার। আমার মামা মামি তাদের ভোট দিতে যাওয়ার দরকার হয়নি ভোট কেন্দ্রে যাওয়ার আগেই তাদের ভোট হয়ে গেছে। আমার মামাতো ভাই ১৭ বছর বয়স তার ভোট হয়ে গেছে অথচ সে এখনো ভোটার হয় নাই। আমার এলাকায় প্রকাশ্যে ভোট নেওয়া হয়েছে কে কোন প্রার্থীকে ভোট দিচ্ছে এটা সবাই দেখতেছে প্রকাশ্যে। এ কোন ধরনের ভোট আপনি বলেন।

০২ রা জানুয়ারি, ২০১৯ সকাল ৭:৫৭

নাহিদ০৯ বলেছেন: আপনাদের কে বার বার করে বলা হয়েছে ভোট দিতে চাইলে সকাল সকাল যাবেন। আমি সকাল সকাল ভোট দিয়ে আসছি। আমার ভোট আমি ই দিয়েছি।

ভোট দিয়ে বাসায় বসে ছিলাম। রাস্তার পাশের রুম টা আমার। কে ভোট দিতে যাচ্ছে দেখা যায়, কি আলোচনা করতে করতে যাচ্ছে শোনা যায়। মা তার মেয়ে কে বলছে, ‘কেউ জিগ্গেস করলে বলবি নৌকায় ভোট দিবো।’, গ্রামের মেয়েরাও নৌকার কর্মীদের মধ্য দিয়ে নৌকার কথা বলে ভোট দিতে গেছে।

আমার দেখা মতে প্রায় ১০০% ই নৌকায় ভোট দেওয়ার কথা বলে পার হয়ে গেছে এখান দিয়ে। ভোটের কেন্দ্রেও দুপুর পর্যন্ত দুই লাইন নারী ভোটার আর এক লাইন পুরুষ ভোটার ভোট দিয়েছে সমান তালে।

১০| ১৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:২৯

বলেছেন: বাংলাদেশ নাম গনতান্ত্রিক দেশ আছে এটাও গুজব!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.