নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি চেষ্টা করি নতুন কিছু শেখার, ভালো কিছু করার, আর নিজে যা জানি তা অন্যকে উদারভাবে শেখানোর যদি কেউ শিখতে চায়।

নয়া পাঠক

আমি এক ক্ষুদ্রাতিক্ষুদ্র অনুজীবন, যে সর্বদা কিছু শিখতে উদগ্রীব, চষে বেড়াই চারপাশে, নতুন কি কি আছে!

নয়া পাঠক › বিস্তারিত পোস্টঃ

সুখ পাখির পরশ!

৩০ শে জুলাই, ২০২৪ রাত ৮:৩৩


এক দেশে ছিল এক অতি অহংকারী স্বৈরাচার, তার নাম ছিল রাজা দুর্বিনীত। দুর্বিনীত নিজের শক্তি আর ক্ষমতা নিয়ে এতটাই মত্ত ছিল যে, সে জনগণের কোন কথাই শুনত না। নিজের ইচ্ছামতো আইন বানাত, জনগণের উপর অত্যাচার করত, আর নিজেকে সর্বশ্রেষ্ঠ মনে করত।

একদিন রাজ্যে একটি ছোট্ট পাখি এসে বসলো। পাখিটি ছিল খুবই মিষ্টি আর বুদ্ধিমতী। সে গাছে গাছে ঘুরে মিষ্টি মধুর গান গাইত। রাজ্যের সবাই পাখিটিকে খুব ভালোবাসত, কিন্তু রাজা দুর্বিনীত পাখিটিকে সহ্য করতে পারত না। তার মনে হিংসা হলো, যে পাখিটি তার থেকেও বেশি জনপ্রিয় হয়ে উঠছে।

রাজা আদেশ দিল পাখিটিকে ধরে আনতে। সৈন্যরা পাখিটিকে ধরে নিয়ে এলো রাজার সামনে। দুর্বিনীত পাখিটিকে বলল, "তুমি কেন আমার রাজ্যে এসে গান গেয়ে আমার থেকে বেশি জনপ্রিয় হতে চাও?"

পাখিটি হেসে বলল, "রাজা, আমি তো শুধু গান গাই। তাতে কারো ক্ষতি তো হয় না। আপনি যদি মানুষের মনের কথা শুনতেন, তাদের ভালোবাসতেন, তবে আপনিও জনপ্রিয় হতেন।"

রাজা পাখিটির কথা শুনে আরও রাগান্বিত হলো। সে পাখিটিকে শাস্তি দিতে চাইল, কিন্তু পাখিটি মিষ্টি সুরে গাইতে শুরু করল। পাখির সুরে এক ধরনের যাদু ছিল, যা রাজা দুর্বিনীতের হৃদয়কে কোমল করে দিল। সে ধীরে ধীরে বুঝতে পারল, সত্যিকারের ক্ষমতা মানে মানুষের ভালোবাসা আর শ্রদ্ধা অর্জন করা।

পাখির গান শুনে রাজা দুর্বিনীত তার ভুল বুঝতে পারল। সে তার অহংকার ত্যাগ করল এবং জনগণের ভালোমন্দ দেখার প্রতিজ্ঞা করল। ধীরে ধীরে রাজ্যের মানুষ রাজার পরিবর্তন লক্ষ্য করল এবং তাকে আবার ভালোবাসতে শুরু করল।

সেই দিন থেকে রাজা দুর্বিনীত তার রাজ্যকে সুখী ও শান্তিতে পূর্ণ করল। পাখিটি তার সাথে থেকে সবসময় তাকে সঠিক পথ দেখাত। আর রাজ্যে শান্তি আর সমৃদ্ধি ফিরে এল।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুলাই, ২০২৪ রাত ৯:২০

জটিল ভাই বলেছেন:
এমন একটা পাখি আমায় দেবেন?

৩০ শে জুলাই, ২০২৪ রাত ৯:৪৫

নয়া পাঠক বলেছেন: ভাইরে এই পাখিটাকে তো আমিও খুঁজছি, কিন্তু গল্পের রাজার মতন তো আমাদের তেনারা নয় যে পাখির গানেই তাদের হৃদয় গলে যাবে। তাই যদি যেত তাহলে এত মায়ের বুক খালি হতো না। মায়ের কোলের ছোট্ট শিশুটি আজ মারা যেত না। সেই শিশুটিই এই সুখ পাখি..... যার পরশ কখনই তাদের স্পর্শ করবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.