নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি চেষ্টা করি নতুন কিছু শেখার, ভালো কিছু করার, আর নিজে যা জানি তা অন্যকে উদারভাবে শেখানোর যদি কেউ শিখতে চায়।

নয়া পাঠক

আমি এক ক্ষুদ্রাতিক্ষুদ্র অনুজীবন, যে সর্বদা কিছু শিখতে উদগ্রীব, চষে বেড়াই চারপাশে, নতুন কি কি আছে!

নয়া পাঠক › বিস্তারিত পোস্টঃ

আগষ্ট ০৩\' ২০২৪ ইং তারিখে আমি একটি সম্ভাবনার গল্প প্রকাশ করেছিলাম, এখন কিছু প্রত্যাশা সকলের কাছে

০৯ ই আগস্ট, ২০২৪ বিকাল ৩:২৫

আগষ্ট ০৩' ২০২৪ ইং তারিখে আমি একটি সম্ভাবনার গল্প প্রকাশ করেছিলাম এই ব্লগে। গল্পটি প্রকাশের পর অনেক ভয়ে ছিলাম, না জানি কখন গ্রেপ্তার হয়ে যাই, কারণ আমি সদাই সত্য এবং ন্যায়ের পক্ষে থাকি এবং যেকোন স্থানে যেকোন পরিস্থিতিতে পড়লে পারিপার্শ্বি অবস্থা বিবেচনায় না নিয়েই মন্তব্য করে ফেলি বা প্রতিবাদ করে ফেলি। গত ১৫ বছর এ নিয়ে অনেক ভোগান্তি আমাকে পোহাতে হয়েছে এই সত্য কথা বলার জন্য।

যাহোক, আবার ফিরে আসি গল্পের কথায়, গল্পটি নিছক একটি স্বপ্ন হিসেবেই আমি কল্পনা থেকে লিখে ফেলেছিলাম। তবে সামগ্রিক অবস্থা বিবেচনায় নিয়ে সময়টা একটু পিছিয়ে দিয়েছিলাম। কিন্তু আমি যদি জানতাম হুবহু এমনি ঘটনা ঘটতে যাচ্ছে এই দেশে মাত্র ২ দিনের মধ্যে, তাহলে হয়ত আরও কিছু বিস্তারিত লিখতাম।

এখন সময় বদলে যাবার, এখন সময় বদলে ফেলার। আসুন আমরা সবাই আমাদের নিজেদের বদলাই, আমাদের সমাজকে বদলাই। কেবলমাত্র সামান্য একটু সদিচ্ছাই পারে আপনার এবং আপনার পরিবারের সকল সদস্যের উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করতে। জানি এত দিনের অভ্যাস হুট করে পাল্টানো যাবে না, সমস্যা কি ধীরে ধীরে পাল্টান, একটু একটু করে বদলান। প্রতিদিন ১টি করে অভ্যাস পরিবর্তন করুন। নিজের বিবেক জাগ্রত করুণ, যতটুকু সম্ভব পড়ালেখা করুন, নিজের জ্ঞানের স্বল্পতা ভুলে যান, চেষ্টা করুন ইনশাআল্লাহ হবেই হবে।

আমাদের চারপাশে এবার একটা পরিবর্তন আমরা দেখতে পাবো আশা করছি। আর সে লক্ষ্যে আমাদের সবাইকে কাজ করতে হবে। কে কি বলল, কে কি ভাবল তাতে কিছুই যাবে আসবে না। আমাদের সকল পজেটিভ বিষয় নিয়ে এগিয়ে যেতে হবে। পৃথিবীর অন্যান্য সকল জাতির মত আমরাও সভ্য হবো, আমরাও আইন মেনে চলব, পারস্পারিক হানাহানি, রক্তারক্তি এড়িয়ে চলব। তাহলে একটা সুন্দর জীবন এবং একটি সুন্দর দেশ আমরা উপহার দিয়ে যেতে পারব আগামী প্রজন্মকে। আর পরবর্তী প্রজন্ম তার পরের প্রজন্মকে এগিয়ে দেবে আরও একধাপ। এভাবেই একদিন এ অসভ্য, বর্বর, মুর্খ জাতি একসময় জাতে উঠে যাবে ইনশাআল্লাহ।

আপনারা হয়ত 'অসভ্য, বর্বর, মুর্খ জাতি' কথাটা শুনে আমাকে গালি দিতে পারেন, কিন্তু গালিটা দেওয়ার আগে অন্তত চোখ বন্ধ করে গভীরভাবে চিন্তা করে দেখেন, আমি কি বলতে চাইছি, ঠিক বুঝে যাবেন।

আমরা কেউই এ দুনিয়ায় সবকিছু শিখে আসি না, দুনিয়ায় এসে মা-বাবার হাত ধরে প্রথমে হাটতে শিখি, এরপর তাদের কাছ থেকে দু'য়েকটা কথা শিখি, এভাবে চলতে চলতে পরিবেশ, প্রতিবেশ, বন্ধু-বান্ধব এদের মাধ্যমে একসময় মহাজ্ঞানী হয়ে উঠি। কিন্তু জ্ঞানের সীমাবদ্ধতা করে ফেলি আমরা, যা ছোটবেলায় বা বড়বেলায় একবার শিখে ফেলেছি, তাকে কিছুতেই আর ফেলে দিতে মন চায় না। অন্যজনে করছে, আমি কেন করব না। সে উপরে উঠে যাচ্ছে, আমি কেন পারছি না, তার ২টা গাড়ি আমার কেন নেই, তার ২টা বাড়ি আমার কেন নেই, এই চাহিদা আমাদের চিরকালই থাকবে। কিন্তু তাই বলে আরেকজন অন্যায় করে বাড়ি-গাড়ি করেছে বলে সুযোগ পেলে আমাকেও তাই করতে হবে, এমন ভাবনা মাথা থেকে ঝেড়ে ফেলুন, আপনার যা রয়েছে তার দিকে তাকিয়ে দেখুন জীবনে সুন্দরভাবে বেচে থাকার জন্য আপনার যা কিছু প্রয়োজন তা আপনার রয়েছে। আপনি কেন শুধু শুধু আরেকজনের সঙ্গে প্রতিযোগীতা করে নিজের ও সন্তানদের জীবনা নষ্ট করে ফেলবেন। যেটুকু রয়েছে আপনার তা দিয়ে আপনি নিজেকে এবং আপনার সন্তানদের নৈতিকতাবোধ শেখান, ন্যায়পরায়নতা শেখান, সত্যবাদিতা শেখান, ভদ্রতা শেখান, ধৈর্য্য ধারণ করতে শেখান, হিংসা থেকে বিরত থাকতে শেখান, অহংকার থেকে দুরে থাকতে শেখান। দেখবেন সময়ই আপনার খেয়াল রাখবে, আপনার পরবর্তী প্রজন্মকে আপনার থেকে জীবনমান উন্নত করে দেবে।

যাহোক পোষ্টটি একটু বড় হয়ে গেল কষ্ট করে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ও একরাশ ফুলের শুভেচ্ছা। প্রতিটা জীবন হোক ফুলের মত সুন্দর।

আর হ্যা মন চাইলে আমার সেই প্রত্যাশার গল্পটা পড়তে পারেন এখানে।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০২৪ বিকাল ৪:৫২

অক্পটে বলেছেন: আপনার লেখা ভালো লেগেছে, সুন্দর লিখেছেন। কিন্তু ব্লগের সোনা মিয়া তো বদলায়নাই, শিক্ষিত বলদই রয়ে গেল।

০৯ ই আগস্ট, ২০২৪ বিকাল ৪:৫৬

নয়া পাঠক বলেছেন: বদলাবে ভাই বদলাবে, একদিন অবশ্যই বদলাবে। কিন্তু সেদিন আর কিছুই করার থাকবে না।

২| ০৯ ই আগস্ট, ২০২৪ বিকাল ৫:১১

দূর মিয়া বলেছেন: অকপট সোনাগাজি ও দেশে বদলাবে কি না জানি না, কিন্ত ফেসবুক আর ইউটুব দিয়ে দেশ বদলায় দিবে। যা এখন দেখতেছি।

০৯ ই আগস্ট, ২০২৪ বিকাল ৫:১৪

নয়া পাঠক বলেছেন: হয়তবা, প্রতিটি জিনিসেরই ভাল এবং খারাপ দুটো দিক থাকে। সেটা নির্ভর করবে আপনার ব্যবহারের ধরণের উপর। আপনি চাইলে যেকোন সাধারণ বিষয়কেই অসাধারণ করে তুলতে পারেন।

৩| ০৯ ই আগস্ট, ২০২৪ বিকাল ৫:২৬

আফলাতুন হায়দার চৌধুরী বলেছেন: ভালো লিখেছেন।

@অকপট, আপনি খুব খ্রাপ। চরম খ্রাপ। =p~


সোনাগাজী কই রে????
ও ও ও ও ও কাগু্‌উউউউ!!

০৯ ই আগস্ট, ২০২৪ বিকাল ৫:৩৩

নয়া পাঠক বলেছেন: ধন্যবাদ আফলাতুন, সুন্দর একটি মন্তব্যের জন্য। কাগু এখন এই আন্দোলনের পিছনে কাদের অর্থায়ন কাদের হাত ইত্যাদি ইত্যাদি রহস্য উদঘাটনে ব্যস্ত আছে। সেই সাথে যারা যারা ক্ষমতা হাতে নিয়েছেন তাদের চৌদ্দপুরুষের ঠিকুজি-কুষ্ঠির পিছনে পড়ে আছে।

বয়স্ক মানুষ, কখন কোন খেয়াল জাগে, তার পিছনেই সময় দেন।

৪| ০৯ ই আগস্ট, ২০২৪ বিকাল ৫:৪৫

আফলাতুন হায়দার চৌধুরী বলেছেন: সোনা কাগুরে দেখলে কালা মাইনকার কথা মনে পড়ে। লন্ডনের ছাত্র জীবনে কালা মাইনকারে সামনাসামনি পাইছিলাম। হেই সময় হেতে নাকি বাংলাদেশের বিরাট জজ সাব। এপিলেট ডিভিশন না কি যেন। হেতেরে কইলাম, "আন্নে জজ না, আন্গে রাস্তার গুণ্ডা (হেতে এক ট্রাফিক পুলিশ রে কান ধরে উঠ-বস করাইছিলো। ) হেতেরে কইলিছলাম ওই ট্রাফিক পুলিশ কারো স্বামী, কারো সন্তান, কারো বাবা। আল্লাহ্‌র কসম, যদি কখনও জায়গামত পাই আপনারে কানে ধইরা উঠ-বস করামু।

সোনা পাগলার লেখাগুলা পড়লে সারাক্ষণ খালি কালা মানিক্কার চেহারা চোখে ভাসে, আর আমি সেই গালের উপ্রে মনে মনে থাবড়াইতে থাকি।

পুনশ্চ: ওই শালারপুনের নাম কি যেন? ওহ মনে পড়সে, শামছুদ্দিন চৌধুরী মানিক। ফইন্নির পূত নাকি "চৌধুরী" ল ঠ্যালা =p~

০৯ ই আগস্ট, ২০২৪ বিকাল ৫:৫৯

নয়া পাঠক বলেছেন: সহমত ভাই! কিন্তু বয়স্ক মানুষ তাই একটু সম্মান করতেই হয়। জানেন তো শিশু আর বয়স্ক এরা দুজনেই এক। মানুষ যখন বুড়ো হয়, তখন তারা শিশুর মত সরল হয়ে যায়। আমার মনে হয় উনি যে সময়কালীন মানুষ তাতে তাঁর চোখে দুনিয়াটা যেমন দেখেন তেমনি বলে ফেলেন, যেমন বলে শিশুরা। এই আর কি!

৫| ০৯ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:০৯

কামাল১৮ বলেছেন: কি কি পড়তে হবে যদি অকটু বলে দিতেন।

০৯ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:১২

নয়া পাঠক বলেছেন: ধন্যবাদ কামাল সাহেব, চোখে আগে চশমাটা লাগান, আর কানে শোনার মেশিন, তারপর বলব।

৬| ০৯ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:৫০

জটিল ভাই বলেছেন:
আপনাকে না আমাদের নিকটে কিছু চাইতে বা প্রত্যাশা করতে নিষেধ করেছিলাম? :P

০৯ ই আগস্ট, ২০২৪ রাত ১০:২৭

নয়া পাঠক বলেছেন: জটিল ভাইয়ু, আমি যা চেয়েছি, তা তো চাওয়ার কথা নয়, আপনারা স্বেচ্ছায়ই এগুলো যদি দেন তাহলে তো লাভটাও আপনাদেরই হবে।

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

৭| ০৯ ই আগস্ট, ২০২৪ রাত ৯:৫২

করুণাধারা বলেছেন: গল্প পড়েছি।

০৯ ই আগস্ট, ২০২৪ রাত ১০:২৯

নয়া পাঠক বলেছেন: ধন্যবাদ করুণাধারা আপু, কষ্ট করে গল্পটি পড়ার জন্য। এখন শুধু একটাই প্রত্যাশা, সবাই এগিয়ে আসুন। "সকলের তরে সকলে মোরা প্রত্যেকে মোরা পরের তরে।"

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.