নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভীষণ কঠিন পোড়ামাটিকে আবার সেই কাদামাটিতে ফিরিয়ে আনা,ভীষণ কঠিন আঘাত দেয়া শব্দমালা গুলো ফিরিয়ে নেয়া।ভীষণ কঠিন নিজের সম্পর্কে কিছু বলা।যে চোখ দেখিনি সে চোখ কেমন করে বিশ্বাস করবে জানি না।যে কখনো রাখিনি হৃদয়ের উপর হৃদয়;সে কেমন করে বুঝবে আমায়!

নীল মনি

শিশুর মত চোখ দিয়ে দেখি আমার এই বিশ্ব।মানুষ স্বপ্নের কাছে হেরে যায় না, হেরে যায় নিজের প্রত্যাশার কাছে। প্রত্যাশা থাকে আকাশচুম্বী অথচ প্রচেষ্টায় থাকে শুধুই স্বপ্ন।

নীল মনি › বিস্তারিত পোস্টঃ

একান্ত ভাবনা ও রহমত

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:০৮

টুনটুনি ডিম পাড়ার আগে গাছের পাতা সেলাই করে নেয়। আচ্ছা আমাদের সুই আছে, সুতা আছে ওদের কি তা আছে? ওরা তো পাখি তাহলে কেমন করে করবে শুনি? এই পাখিটা ডুমুরের পাতায় বাসা বাঁধতে বেশি ভালো বাসে তবে বেগুন গাছেও বাঁধে।ছোট্ট পাখির ছোট্ট পৃথিবী।ডিম তো পাড়তে হবে তার জন্য ঘর তো আগে চায়।ঠোঁটে করে তুলা সংগ্রহ করে আনে তারপর ঠোঁট দিয়ে পাতা ফুটো করে তার মাঝে তুলা ঢুকিয়ে সেলাই করে ফেলে পাতা।আপনি কখনো ভেবেছেন ছোট্ট পাখির এই নিখুঁত কারুকার্য কে শিখিয়ে দিল ?কে তাকে এত বুদ্ধি দিল? কিভাবে তারা এত দক্ষ হয়ে উঠল!

ঘুমিয়ে আছি অথচ তখনো পৃথিবী জেগে আছে।এই যে ঘুমের সময়ও একটা পোকা গা'য়ের উপর দিয়ে হেঁটে গেলেও টের পাই, হাত ব্যস্ত হয়ে উঠে পোকাকে সরাতে।তারপর আচমকা কোন শব্দ হলে জেগে উঠি বিশেষ করে যে কোন বিপদের মূহুর্তে। মাঝে মাঝে ভাবি আমরা ডুবে আছি রহমতের সাগরে।প্রতিটা সেকেন্ডই রহমত। তা না হলে সদা ঘূর্ণায়মান এই পৃথিবীতে স্থির হতে পারতাম না কোন কিছুতেই।প্রতি মূহুর্তে বিপদ এসে যেত! একটা কাটিয়ে উঠতে না উঠতে আর একটা।প্রায় দিন এমন হয় হাঁটতে গিয়ে পড়েও যাচ্ছিলাম কিন্তু শেষ অব্দি যায়নি।

ইদের দিন আমাদের এক আত্মীয় ঘরের মধ্যেই ছিলেন তারপর কিভাবে যেন পড়ে গেলেন।হাতের দুটো হাড় ভেঙে গেল।

ইদের পর দিন আমাদের অন্য আরেক আত্মীয় ভাই -বোন বাইকে করে বাসা থেকে বের হয়েছেন। পথে যেতে না যেতেই এক্সিডেন্ট। হাত ভাঙিনি কিন্তু মারাত্মক আহত হয়েছে।

ঘটনা দুটি বলার কারণ হল বিপদ যে কোন ভাবেই মানুষের জীবনে আসতে পারে সেটা ঘরে থেকেও কিংবা রাস্তায়।যার হাত ভেঙেছে তার এর চেয়ে বড় ক্ষতি হতে পারত।রহমত ছিল বলেই এইটুকুর উপর দিয়ে গেছে।একটা কলম যখন মানুষ প্যান্টের ডান পকেটে রেখে বাম পকেটে খোঁজে আর খুঁজেও যখন পায় না পেরেশানি বোধ করে এই সময়টুকুর জন্য কিন্তু গুনাহ মাফ করা হয়। সেখানে জীবনে যখন কোন কষ্ট আসে তখন ভাবা উচিত এর বিনিময়ে হয়ত পাপ মোচন হচ্ছে।অন্য প্রসঙ্গে একটু বলি আমরা কিন্তু ভীষণ পাপী।বিশেষ করে ছোট ছোট পাপে।ধরুন আপনি বলেই ফেললেন তুমি তো অনেক খাটো আমি তোমার চেয়ে লম্বা।এই কথাটা দুর্গন্ধময় কথা যা সমুদ্রে নিক্ষেপ করলে সমুদ্রও দুর্গন্ধময় হবে।কথাটিতে মানুষ আঘাত পাবে।শুধু নিজের স্বার্থ উদ্ধারের জন্য এই পাপগুলো করি।ছোট পাপ হিসেবে নিজেরা ভাবি। কিন্তু শস্য দানার পরিমাণ অন্যায়ও পাপ।যাইহোক সেই আগের কথায় ফিরে যাই।
যাদের এক্সিডেন্ট হল বাসার কাছাকাছি একবার চিন্তা করেন যে তাদের অনেক দূরে এক্সিডেন্ট হল সেখানকার কেউ তাদের চেনে না, কোন হাসপাতাল ভর্তি নিল না, ডাক্তার পেল না তাহলে আরো বিপদ কী হত না।

একই রাস্তা পার হয়ে ওপারে যান কিন্তু কোন একদিন বিপদ আসে তার মানে প্রতিনিয়ত রহমতে ডুবে ছিলেন।আজ বিপদ এল কারণ এটা আপনার জন্য নির্ধারিত ছিল আপনি চাইলেও লিখিত এই বিপদ থেকে মুক্তি পেতেন না। যাইহোক আমরা সত্যি ই বুঝি না কী অপরিসীম নেয়ামত ঘিরে আছে আমাদের। আমাদের চোখ ব্যস্ত অন্য কিছুতে,হৃদয় ব্যস্ত উদাসীনতায়।আমাদের ভাবনার সময় নেই। প্রতিমুহূর্তে কাটছে অস্থির ব্যস্ততায়।আমাদের সাথে সব সময়ই রহমতের ফেরেশতা আছে যারা বিশ্বাস করে না সেটা তাদের বিষয়।আমাদের মনোরঞ্জনের জন্য ফুল, পাখি, আকাশ,নদী,মেঘ ইত্যাদির অফুরন্ত আয়োজন।আমরা বেঁচে আছি এটাই আমাদের জীবনের বড় পাওয়া।সমবয়সী অনেক মানুষ যারা ব্যস্ত আছে কবরে তাদের কর্মের হিসেব দিতে আর আমরা ব্যস্ত আছি আমাদেরকে নিয়ে কার সাথে শত্রুতা করা যায়,কার জমি দখল করে নেয়া যায়,কিভাবে সম্পর্ক নষ্ট করা যায় ইত্যাদি।
যে অবস্থায় থাকুন আল্লাহ্‌র শুকরিয়া আদায় করুন প্রশংসায় বলুন আলহামদুলিল্লাহ্‌, বিস্ময়ে বলুন সুবহান আল্লাহ, দু:খের সংবাদে বলুন ইন্নালিল্লাহ ইত্যাদি।
শস্য দানার ন্যায় ছোট্ট এই শব্দগুলোকে অভ্যস্ত করিয়ে নিন নিজের সাথে।শুকরিয়া আদায় করুন সেই মহান স্রষ্টার যিনি আসমান ও জমিনের একচ্ছত্র অধিপতি এবং যার কোন ইলাহ নেই।তিনি এক ও অদ্বিতীয়।


#এলোমেলো
©রুবাইদা গুলশান

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:১৯

রাজীব নুর বলেছেন: আমি একবার ভুলে তিনটা টুনটুনি পাখির ডিম ভেঙ্গে ফেলেছিলাম।
সেই অপরাধবোধ আমাকে আজও কষ্ট দেয়।

যে কোনো সময় মানূষের বিপদ আসতে পারে। তাই মানূষকে সব সময় সাবধান থাকতে হবে।

১৫ ই জুলাই, ২০১৮ সকাল ৭:৪২

নীল মনি বলেছেন: নতুন প্রোফাইল পিক দেখছি।:) বেশ অনিয়মিত হয়ে গেছি। উত্তর দিতে দেরি হল। আপনি কী করে ডিম ভাঙলেন জাতি সে গল্প শুনতে চাই কিন্তু :)

২| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৪৬

শরতের ছবি বলেছেন: আপনার কথামালা উপলব্ধি মুলক । পড়ে আরাম পেয়েছি । আমরা ঘোড়ার রেইস ধরেছি । মাঝে মাঝে থামলে ভাল হয় ! সুচিন্তা , আত্ম -উপলব্ধি আমাদেরকে নিজের কাছে এবং স্রষ্টার কাছে ফিরিয়ে নিয়ে যায় । এইসব ভাবনারই সময় আমাদের নেই !

ধন্যবাদ আপনাকে ।

১৫ ই জুলাই, ২০১৮ সকাল ৭:৪৫

নীল মনি বলেছেন: আপনাকে আমার ব্লগে স্বাগতম এবং কৃতজ্ঞতা সুন্দর মন্তব্যের জন্য। ভালো থাকবেন :)

৩| ০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১:৫৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনার প্রতিটি পোস্টই শিক্ষামূলক! গভীর ভাবনা থেকে উৎসারিত আর জীবনের অভিজ্ঞতালব্ধ দামি লেখা! সবটা মনোযোগ দিয়ে পড়লাম। খুবই গুরুত্বপূর্ণ কথা লিখেছেন! আশা করি আমার মত আরও অনেকেই কথাগুলো দ্বারা অনেক উপকৃত হবে!
সুন্দর পোস্টে প্লাস ও আপনার জন্য শুভকামনা!

১৫ ই জুলাই, ২০১৮ সকাল ৭:৪৬

নীল মনি বলেছেন: শুকরিয়ায়ায়ায়ায়ায়ায়ায়ায়ায়া :)। পোস্টে প্লাসের জন্য তো মেলা মেলা খুশি। দারুণ উপভোগ্য মন্তব্য করেছেন।এরপর ভুল গুলো ধরিয়ে দিলে বেশি খুশি হবো। :)

৪| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২৯

রাকু হাসান বলেছেন: পর্যবেক্ষণ ভাল লেগেছে । ছোট ছোট পাপ গুলো হেলা অবহেলায় আমরা বেশি করে থাকি । সুন্দর মতামত দিয়েছেন আপু ।

১৫ ই জুলাই, ২০১৮ সকাল ৭:৪৭

নীল মনি বলেছেন: শুকরিয়া সুন্দর মন্তব্যের জন্য এবং ব্লগ বাড়িতে স্বাগতম।

৫| ১৭ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৫

নীল আকাশ বলেছেন: আপনার লেখাগুলি পড়া শুরু করলাম। একটু আগে আরেকটা পড়ে আসলাম।

এই লেখাটা একটু অন্যরকম টপিকের উপর লেখা। আত্ম উপলব্ধি মূলক লেখা। এই পৃথিবীতে আমরা কয়জনা আল্লাহর শুকরিয়া আদায় করি। প্রতিনিয়ত পাপের সাগরে ডুবে, কয়জনা আমরা রহমতের আশায় রবের কাছে দুই হাত তুলে প্রার্থনা করি! আপনার এই লেখাটার থীম আমার ভাল লেগেছে। ব্লগে ধর্মীয় বা ইসলাম বা এই সব টপিকের উপর লেখা খুব কম আসে। বাধ্য হয়েই আমাকে এইসব বিষয়ের উপর লেখা শুরু করতে হয়েছে। দেখে খুব ভাল লাগল যে আরেকজনও একই ভাবে চিন্তা করেন।

আল্লাহ আপনাকে যেন সব সময় সীরাতুল মুস্তাকিমের পথে চলার তৌফিক দান করেন, আমীন।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪৮

নীল মনি বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ দারুণভাবে আমাকে উৎসাহিত করলেন।অনিয়মিত হওয়াতে উত্তর দিতে দেরি হল। দারুণ উপস্থাপন আপনার। আলহামদুলিল্লাহ্‌ দোয়া করবেন। এখন আসি। আপনি ভালো থাকবেন। আস সালামু আলাইকুম

৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৪১

নীল আকাশ বলেছেন: আপু আপনি ছালাম দিয়েছেন, প্রতি উত্তর দিতে আসতেই হলো। ছালামের উত্তর দিতে হয়।
ওলাইকুম আস-সালাম রাহমাতুল্লাহি ওয়া বারকাতুহু!
ভালো থাকবেন আপু।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.