নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'\'অসাধারণ পৃথিবীতে একজন সাধারণ মানুষ\'\'

নিউটনিয়ান

নিজেকে সংজ্ঞায়িত করার কোনো সংজ্ঞা জানা নাই।

নিউটনিয়ান › বিস্তারিত পোস্টঃ

উন্নত বিশ্বের নির্বাচন পক্রিয়া এবং আমরা।

০৪ ঠা এপ্রিল, ২০১৫ বিকাল ৩:১২

আগামী মাসেই UK তে সংসদীয় নির্বাচন। নির্বাচন মানে নির্বাচন; যেখানে আগামী ৫ বছরের জন্য বিশ্বের ক্ষমতাধর রাস্ট্রের একটির জন্য প্রতিনিধি নির্বাচন করা হবে। তারাই নেতৃত্ব দিবে আগামী ৫ বছরের জন্য বৃটিশ সাম্রাজ্যের।

প্রশ্ন জাগতেই পারে যে, এত বড় একটি রাস্ট্রের নির্বাচন না জানি কেমন? যারা এক সময়, বলতে গেলে সমগ্র বিশ্বটাকেই শাসন করেছে, তাদের নির্বাচন তো একটু অন্যরকম হবেই। হা অন্যরকম তো বটেই, আমরা বাংলাদেশে যে নির্বাচন দেখি তার থেকে যে আকাশ পাতাল ব্যবধান তা বলার অপেক্ষা রাখেনা।

ধরুন আগামী মাসে বাংলাদেশে নির্বাচন। এমতাবস্থায় ভিনগ্রহ থেকেও যদি কেউ এসে হঠাত করে বাংলাদেশ পড়ে, সেও বুঝে যাবে আগামী মাসে যে নির্বাচন। চায়ের দোকান থেকে অফিস পাড়ায়, স্কুল ঘর থেকে আদালত পাড়ায়, নির্বাচনী শোরগোল সর্বত্রই বিরাজমান থাকত। মিছিল, মাইকিং, পোস্টারিং, নেতাদের মুখ প্রদর্শনী, রাস্তা বন্ধ করে জনসভার ছাউনি, আর সর্বত্রই টু পাইস ইনকামের হুড়োহুড়ি লেগেই থাকত। টাকার খেলা, অস্রের ঝনঝনানি, মিডিয়ার দৌড়াদৌড়ি সবই চলতে থাকে সমান তালে।
আর এইখানে UK তে, উল্টো দৃশ্য। অনেকে জানেও না যে, আগামি মাসে নির্বাচন। যে যার মত করে ব্যাস্ত। মিডিয়ার নাই এক্সট্রা কভারেজ, গুরুত্বপূর্ণ আপডেট ছাড়া। আর প্রচারনা সম্পূর্ণ ভিন্ন। প্রচারনায় আছে ইলেকট্রোলারের(UK এর নির্বাচনী সংস্থা) কড়া নির্দেশাবলী। কিভাবে প্রচারনা চালাতে হবে, কত টাকা খরচ করা যাবে এবং সম্পূর্ণ খরচের হিসাব ইলেকট্রোরালকে জমা দিতে হবে। আরো অনেক ধরনের শর্ত। মোদ্দা কথা হল, প্রচারনায় জনসাধারনের এতটুকু বিরক্তিও হওয়া যাবেনা, অসাধুপায় অবলম্বন করা যাবেনা, আইন-নিয়ম ভংগ করা যাবেনা। http://www.electoralcommission.org.uk/ ব্রাউজ করে দেখতে পারেন।

তাদের প্রচারনা যে নাই তা নয়, তবে ভিন্ন ধরনের। এরা দুই পক্ষে বিতর্কের ব্যাবস্থা থাকে, সরাসরি প্রশ্নত্তর পর্ব থাকে জনগনের সাথে, ওয়েব সাইটে যার যার পরিকল্পনা দেয়া থাকে। আর জনগন ও আমাদের দেশের মতো না, যে আমি অমুক দলকেই ভোট দিতে হবে অথবা তমুক দল আমি পছন্দ করিনা সুতরাং তাকে ভোট দেয়াই যাবেনা। এইখানে জনগন, দলগুলোর কার পরিকল্পনা কি দেশকে নিয়ে, কে আগামী ৫ বছর কি দিতে পারবে দেশকে, এইসব যাচাই বাচাই করে তাকেই ভোট দিয়ে থাকে, যাকে তারা যোগ্য মনে করে থাকে। যারা গতবার লেবার কে ভোট দিয়েছে তারা এইবার কনজারভেটিভ কে ভোট দিতে এতটুকু কার্পণ্য করবেনা, যদি কজারভেটিভ আরো ভালো কিছু করার প্রতিশ্রুতি দিতে পারে।

শুধু UK না আরো উন্নত বিশ্ব গুলোর দিকে তাকিয়ে দেখলে একি চিত্র দেখতে পাব। যারা দেশের হাল ধরবে, তাদেরকে যদি ভালোভাবে, ভালো মানুষ না দেখে নির্বাচন করে দেই, এর ভুক্তভোগী হবে এই দেশ, এই জাতি।।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.