নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'\'অসাধারণ পৃথিবীতে একজন সাধারণ মানুষ\'\'

নিউটনিয়ান

নিজেকে সংজ্ঞায়িত করার কোনো সংজ্ঞা জানা নাই।

নিউটনিয়ান › বিস্তারিত পোস্টঃ

সুন্দরের হীন অপমান সইতে নাহি পারি।।

১৮ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৪:১৭

প্রতিজ্ঞা করেছিলাম, লিখব না কিছুই আর, যাই ঘটুক না কেনো। কিছু লিখতে গেলেই তা চলে যায় কোনো ব্যাক্তির বিরুদ্ধে, কোনো দলের বিরুদ্ধে, কোনো জাতির বিরুদ্ধে। বিনা কারণে হয়ে যাই তাদের শত্রু, হোক তা অন্যায়ের বিরুদ্ধে লেখা। তাই ভাবলাম কি দরকার বাপু, নিজের খেয়ে বনের মোষ তাড়ানো।

কিন্তু পারিনা ভাই। বার বার কবি নজরুলের সেই কথাটা মনে পড়েঃ
''নিন্দাবাদের বৃন্দাবনে ভেবেছিলাম গাইব না গান,
থাকতে নারি দেখে শুনে সুন্দরের এই হীন অপমান।''

সুন্দরের অপমান সহ্য হয় না ভাই। তাই দুই চার লাইন লিখি। ভাবিনা তা আমার জন্য ভালো ফল বয়ে আনবে, নাকি খারাপ ফল। জানি এই ক্ষুদ্র লেখা বর্বর, জানোয়ার, পশুত্ব নিয়ে জন্মগ্রহন করা অমানুষদের উপর এতটুকু প্রভাব ফেলবে না।

আমরা আসলেই অভাগা জাতি। শত শত বছর ধরে নিপীড়িত জাতি আজও মেরুদন্ড সোজা করে দাঁড়াতে পারে নাই। স্বাধীন রাস্ট্র পেয়েও অত্যাচারের মাত্রা কমে নাই। বিদেশী বেনিয়াদের মত শাসকরা শোষণ করে যাচ্ছে অনবরত। বিদেশী বেনিয়ারা কিছু নিলেও কিছু দিয়ে গেছে, আর এরা ধন, মান, জান সবই নিচ্ছে, দিচ্ছেনা কিছুই। নিজ দেশে নিজের নিরাপত্তা নাই, মা বোনদের ইজ্জতের নিরাপত্তা নাই, নিজের মত করে বাচার অধিকার নাই।

বাংলাদেশ আজ জোর যার মুল্লুক তার এর রাস্ট্র। অত্যাচারীরাই আজ বিজয়ের ঝান্ডা উড়াচ্ছে। তাদের বিরুদ্ধে কেউ কিছু বলতে পারবেনা। বললেই তেড়ে এসে বলবে, 'কে হে বাপু তুমি, কোথা হতে তোমার আগমন, বেশী উচ্চবাচ্য করলে বোঝই তো'। ম্যান্ডেলা, গান্ধী, নজরুল, সূচি কেও জেলে যেতে হয়েছিল, ক্ষুদিরামকে ফাঁসির দড়িতে ঝুলতে হয়েছিল। কারণ তারা অন্যায়ের বিরুদ্ধে বলেছিল বলে। আর শাসকগোষ্ঠী তাদেরকেই অন্যায়কারী বানিয়েছে ক্ষমতার জোরে। কিন্তু সত্য সবসময় জাজ্বল্যমান, আর মিথ্যা একদিন অন্ধকারে পতিত হবেই।।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৪:২৪

চাঁদগাজী বলেছেন:


আপনি ক্ষুদিরাম হয়ে যান, আমরা নিস্কৃতি পাই।

১৮ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৫:৪৪

নিউটনিয়ান বলেছেন: আমি ক্ষুদিরাম হই বা না হই, আপনারা চিরকালই নিস্কৃতিপ্রাপ্ত।

২| ১৮ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৪:৪৫

জিয়া উদ্দিন আহমেদ বলেছেন: মিথ্যার সাথে কোন আপস নয়।
তাই উন্নত সমাজ গঠনে সত্য প্রতিষ্ঠার কোন বিকল্প নেই।
তাই সচেতন লেখনীর মাধ্যমে দুর হবে অন্ধকার, এই প্রত্যাশায়।

১৮ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৫:৫০

নিউটনিয়ান বলেছেন: সত্যকে মিথ্যা আর মিথ্যাকে সত্য বানিয়েই তো চলছে স্বার্থান্বেষীরা। শুধু লেখনী না, নিজ নিজ কর্মের মাঝেও সত্যতাকে, ন্যায়ের ধব্জাকে ফুটিয়ে তুলতে হবে। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.