নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'\'অসাধারণ পৃথিবীতে একজন সাধারণ মানুষ\'\'

নিউটনিয়ান

নিজেকে সংজ্ঞায়িত করার কোনো সংজ্ঞা জানা নাই।

নিউটনিয়ান › বিস্তারিত পোস্টঃ

\'\'নৌকা কখনো ডুবে না যখন নৌকা পানি দ্বারা পরিবেষ্টিত থাকে, কিন্তু তখনই নৌকা ডুবে যখন নৌকার ভেতরে পানি ঢুকে\'\'

২১ শে জুলাই, ২০১৯ দুপুর ২:১৬

আমরা বিভিন্ন ব্যাপারে বাহিরের রাষ্ট্রের হস্তক্ষেপ কামনা করি যে তারা আমাদের সমস্যার সমাধান করে দিবে। বাহিরের রাষ্ট্র হয়ত কারো ব্যাক্তি স্বার্থ হাসিল করে দিতে পারে কিন্তু জাতীয় স্বার্থ নয়। সব রাষ্ট্রই তার নিজের স্বার্থ বজায় রেখে চলে। বাহিরের রাষ্ট্রগুলা অন্য রাষ্ট্রের ইস্যু, দুর্বলতাগুলো খুঁজে বের করে তার থেকে ফায়দা লুটতে চায়। এ জন্য শক্তিশালী রাষ্ট্রগুলার নজর থাকে করাপ্ট দেশগুলার উপর, যাদের কাছ থেকে ফায়দা লোটা সহজ।

দেশের সমস্যার সমাধান দেশের জনগণকেই করতে হবে, না হয় কেউ এসে করে দিয়ে যাবে না। ইরাক, সিরিয়া, লিবিয়াতেও অন্য দেশ সাহায্য করতে এসেছিল। রাজনৈতিক দল হয়ত তার ক্ষমতায় থাকার জন্য সাহায্য কামনা করে, বা অন্য দল ক্ষমতায় যাবার জন্য অন্য দেশের সাথে তদবির করে। যার কাছ থেকে ফায়দা বেশী পাবে তাকেই তারা ক্ষমতায় রাখবে। কিন্তু আপনি জনগণ, আপনি তো আর দেশ বিক্রি করতে পারেন না, তাই না?

বাহিরের রাষ্ট্রকে দোষ দিয়েও লাভ নাই, এটাই তাদের পলিসি। সে তার স্বার্থ বুঝে চলবে, আপনিও আপনারটা বুঝে চলুন। এটাই কূটনীতি। আপনি সুযোগ দিলে সে তো তা লুফে নেবেই। আপনি ঠিক থাকলে সব ঠিক। একটা কথা আছে, ''নৌকা কখনো ডুবে না যখন নৌকা পানি দ্বারা পরিবেষ্টিত থাকে, কিন্তু তখনই নৌকা ডুবে যখন নৌকার ভেতরে পানি ঢুকে''।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২১ শে জুলাই, ২০১৯ বিকাল ৪:০২

তারেক ফাহিম বলেছেন: প্ররোচনায় পড়ে আমরা না বুঝেই লাফাই, তাই অন্যরা সুযোগ পেয়ে যায়।

২| ২১ শে জুলাই, ২০১৯ বিকাল ৪:০৮

রাজীব নুর বলেছেন: আক্রান্ত, নিপীড়িত, অত্যাচারিত মানুষের যে কোন আন্তর্জাতিক ফোরামে নিজেদের দূরাবস্থার কথা তুলে ধরার সম্পূর্ণ অধিকার রয়েছে। প্রিয়া ঠিক কাজ করেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.