নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'\'অসাধারণ পৃথিবীতে একজন সাধারণ মানুষ\'\'

নিউটনিয়ান

নিজেকে সংজ্ঞায়িত করার কোনো সংজ্ঞা জানা নাই।

নিউটনিয়ান › বিস্তারিত পোস্টঃ

ব্যতিক্রমধর্মী নতুন বই - অমর একুশে বইমেলা

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ২:৩১


আপনি তো মানুষ;
তাহলে কেনো ছোটবেলা থেকে আপনাকে আপনার বাবা মা, গুরুজন ও শিক্ষকবৃন্দ উপদেশ দিয়ে আসতেছে যে মানুষের মতো মানুষ হও; তাহলে আপনি কি মানুষ না? কেনো তাহলে আপনাকে আবার মানুষের মতো মানুষ হতে বলা হচ্ছে? এ প্রশ্নের জবাবই হচ্ছে "এবার তোরা মানুষ হ" নামক ব্যতিক্রমী এই কাব্যগ্রন্থটি।

এই বইয়ের নাম এবার তোরা মানুষ হ নামকরণের পেছনে রয়েছে সমসাময়িক প্রেক্ষাপট, ঘটনা ও অভিজ্ঞতা। মানুষ হচ্ছে সৃষ্টির সেরা জীব। যার হুঁশ আছে, যার বিবেক ও মনুষ্যত্ব আছে সে-ই মানুষ। কিন্তু দুঃখের বিষয়, হস্তপদ সম্পন্ন মনুষ্য খোলশের অভ্যন্তরে দৈহিক অবয়ব ব্যাতিরেকে হুঁশ, বিবেক, মানবতা, সততা, ন্যায়পরায়ণতা, সৌহার্দ্যপূর্ণতা ও সৌজন্যতাবোধ নামক যেসব গুণাবলি থাকার দরকার তা বহুলাংশে অনুপস্থিত। যে গুণাবলি ছাড়া মানুষকে অন্য প্রাণী থেকে পৃথক করা যায় না, যে গুণাবলি ছাড়া মানুষের মতো দেখতে মনে হলেও তাকে আদতে মানুষ বলা যায় না।

বইটি পড়লে আরো জানতে পারবেন মানুষ ও অমানুষের বৈশিষ্টগুলি এবং কেনো, কাকে উদ্দেশ্য করে লেখক বলতে চাচ্ছেন "এবার তোরা মানুষ হ"।

বইটি যেমন অন্যায়, অবিচার ও বিদ্রোহী কবিতায় অলংকৃত; তেমনি রয়েছে বাস্তবধর্মী, ধর্ম, জীবনমুখী, রোমান্টিকতাসম্পন্ন কবিতায় সমৃদ্ধ। বইয়ের প্রতিটি কবিতা আপনাকে হাসাবে, কাঁদাবে, ভাবাবে ও জাগাবে। আপনাকে করবে পুলকিত, শিহরিত ও অনুপ্রাণিত।

কবিতাগুলি গতানুগতিকের বাহিরে গিয়ে ভিন্ন আঙ্গিকে রচিত। শুধু তাই নয় বইয়ের দৃষ্টিনন্দন অলংকরণও পাঠককে দিবে এক নতুন ধরণের অভিজ্ঞতা।

বইটি প্রকাশিত হয়েছে অমর একুশে বইমেলায় স্বনামধন্য অনন্যা প্রকাশনী থেকে। বইটি সংগ্রহ করতে পারবেন অনন্যা প্রকাশনীর ৩২ নং প্যাভিলিয়ন থেকে। এছাড়াও বইটি পাবেন অনলাইন ফ্লাটফর্ম রকমারি তে। অর্ডার করতে এখানে ক্লিক করুন

দয়া করে বইটি সংগ্রহ করুন ও কেমন হল আপনার মতামত জানাবেন।

অগ্রিম ধন্যবাদ সবাইকে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.