নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্বজোড়া পাঠশালাতে সবাই ছাত্র-ছাত্রী, নিত্য নতুন শিখছি মোরা সদাই দিবা-রাত্রী!

নীল আকাশ

এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্য কোথাও প্রকাশ করা যাবে না।এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্যকোথাও প্রকাশ করা যাবে না।

নীল আকাশ › বিস্তারিত পোস্টঃ

বিশ্বের ৫ নতুন ‘স্বৈরতান্ত্রিক দেশের’ তালিকায় বাংলাদেশ

২৪ শে মার্চ, ২০১৮ সকাল ৯:১০

বাংলাদেশ এখন স্বৈরশাসনের অধীন এবং সেখানে এখন গণতন্ত্রের নূন্যতম মানদণ্ড পর্যন্ত মানা হচ্ছে না বলে মন্তব্য করেছে একটি জার্মান গবেষণা প্রতিষ্ঠান। জার্মান থিঙ্কট্যাঙ্ক বারটেলসম্যান স্টিফটাং-এর গবেষণায় এসব কথা বলা হয়েছে । খবর বিবিসির।

বিশ্বের ১২৯টি দেশে গণতন্ত্র, বাজার অর্থনীতি ও সুশাসনের অবস্থা নিয়ে এক সমীক্ষার পর জার্মান প্রতিষ্ঠান বেরটেলসম্যান স্টিফটুং তাদের রিপোর্টে এ মন্তব্য করে। রিপোর্টটি শুক্রবার প্রকাশ করা হয়েছে।

রিপোর্টে ১২৯টি দেশের মধ্যে ৫৮টি দেশ এখন স্বৈরশাসনের অধীন এবং ৭১টি দেশকে গণতান্ত্রিক বলে বর্ণনা করা হয়েছে। ২০১৬ সালে তাদের আগের রিপোর্টে বলা হয়েছিল, বিশ্বের ৭৪টি দেশে গণতান্ত্রিক এবং ৫৫টি দেশে স্বৈরতান্ত্রিক শাসন চলছে।
একশো ঊনত্রিশটি দেশের গণতন্ত্রের অবস্থা নিয়ে যে সূচক এ সমীক্ষার ভিত্তিতে তৈরি করা হয়েছে, তাতে বাংলাদেশের অবস্থান ৮০ নম্বরে। একই অবস্থানে আছে রাশিয়া।

উরুগুয়ে, এস্তেনিয়া ও তাইওয়ান আছে এ সূচকের শীর্ষে। আর একেবারে তলায় রয়েছে সোমালিয়া, ইয়েমেন ও সিরিয়া।দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তানের অবস্থান অবশ্য বাংলাদেশের নিচে ৯৮ নম্বরে। মিয়ানমারের অবস্থান ১০৪ নম্বরে। অন্যদিকে ভারত আছে বেশ উপরের দিকে ২৪ নম্বরে। শ্রীলংকার অবস্থান ৪১ নম্বরে।

বেরটেলসম্যান স্টিফটুং ২০০৬ সাল থেকে নিয়মিতভাবে এ ধরনের রিপোর্ট প্রকাশ করে আসছে।

তবে তাদের এ সমীক্ষায় উত্তর আমেরিকা, ইউরোপ, জাপান, অস্ট্রেলিয়াসহ পরিণত গণতন্ত্রের দেশগুলো অন্তর্ভুক্ত করা হয়নি বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে। রিপোর্টে বলা হয়েছে, বিশ্বে গত ১২ বছরের মধ্যে গণতন্ত্র এবং সুশাসনের অবস্থা সর্বনম্নি পর্যায়ে নেমে এসেছে। একসময় বিশ্বের যেসব দেশকে মুক্ত বলে ভাবা হতো, সেসব দেশের সরকারও ক্রমশ কর্তৃত্বপরায়ণ হয়ে উঠছে।

রিপোর্টে বলা হয়, বিশ্বে যে স্বৈরতান্ত্রিক দেশের সংখ্যা সামান্য বেড়েছে, সেটার চেয়ে বেশি উদ্বেগের বিষয় হচ্ছে গণতান্ত্রিক দেশুগুলোতেও এখন নাগরিক অধিকার ক্রমশ খর্ব করা হচ্ছে এবং আইনের শাসন ভূলুণ্ঠিত হচ্ছে। ব্রাজিল, পোল্যান্ড ও তুরস্কের মতো দেশ, যাদের গণতন্ত্রয়াণের আলোকবর্তিকা হিসেবে দেখা হচ্ছিল, তাদেরই সবচেয়ে বেশি অবনতি ঘটেছে।
এ রিপোর্টে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে তুরস্কের কথা। এতে বলা হয়েছে, ২০১৬ সালে তাদের সর্বশেষ রিপোর্টের পর তুরস্কেই গণতন্ত্রের সবচেয়ে বেশি অধোগতি দেখা গেছে। প্রেসিডেন্ট এরদোগান সেখানে এক ব্যর্থ অভ্যুত্থানের পর মত প্রকাশ এবং গণমাধ্যমের স্বাধীনতা ও সভা-সমাবেশ করার অধিকার ব্যাপকভাবে খর্ব করেছেন বলে মন্তব্য করা হয়।

বাংলাদেশ আর গণতান্ত্রিক নয়' : ২০১৫ সালের ফেব্রুয়ারি থেকে ২০১৭ সালের জানুয়ারি পর্যন্ত সময়ে এই সমীক্ষা চালানো হয় যেসব দেশের ওপর, তার মধ্যে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে পাঁচটি দেশের কথা; বাংলাদেশ, লেবানন, মোজাম্বিক, নিকারাগুয়া ও উগান্ডা।
রিপোর্টে বলা হচ্ছে, এ পাঁচটি দেশ এখন আর গণতন্ত্রে নূন্যতম মানদণ্ড পর্যন্ত মানছে না। এসব দেশে বহু বছর ধরেই গণতন্ত্রকে ক্ষুণ্ন করা হচ্ছিল। এসব দেশের ত্রুটিপূর্ণ নির্বাচনী ব্যবস্থার কারণেই এটা ঘটেছে বলে মন্তব্য করা হয় রিপোর্টে।

এ পাঁচটি নতুন স্বৈরতান্ত্রিক দেশ এমন একটা পর্যায় অতিক্রম করেছে, যেদিকে যাচ্ছে আরও কিছু ক্রুটিপূর্ণ গণতন্ত্রের দেশ; হন্ডুরাস, হাঙ্গেরি, মলডোভা, নিজার, ফিলিপাইন ও তুরস্ক। তবে রিপোর্টে কিছু কিছু দেশে গণতান্ত্রিক অগ্রগতির প্রশংসা করা হয়েছে। এসব দেশের মধ্যে রয়েছে আর্জেন্টিনা, মরিশাস ও উরুগুয়ে।

২০১৬ সালের রিপোর্টে বার্কিনা ফাসো ও শ্রীলংকাকে মধ্যম মাত্রার স্বৈরতন্ত্র বলে বর্ণনা করা হয়েছিল। এই দুটি দেশকে এবারের রিপোর্টে ত্রুটিপূর্ণ গণতন্ত্র বলা হয়েছে।

গবেষণা অনুযায়ী, বিশ্বজুড়ে গণতন্ত্র ও সুসাশনের মান এক যুগের মধ্যে সর্বনিন্ম। এমন অবনতির সিংহভাগ হচ্ছে উন্মুক্ত সমাজগুলোতে যেখানে সরকারগুলো ক্রমশই স্বেচ্ছাচারী শাসন চালাচ্ছে।

সূত্র: দৈনিক যুগান্তর এবং দৈনিক মানব জমিন, আজকের পত্রিকা

সবাইকে ধন্যবাদ ও শুভ কামনা রইল।
সর্বস্বত্ব সংরক্ষিত @ নীল আকাশ, মার্চ, ২০১৮

মন্তব্য ১৭ টি রেটিং +০/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০১৮ সকাল ৯:১৬

নীল আকাশ বলেছেন: আসুন সবাই মিলে কেক কেটে, শোভা সম্মেলন করে এটা কে উজ্জাপন করি।

দিন দিন সভ্য সমাজ থেকে, সভ্য পৃথিবী থেকে, গনতান্ত্রিক শাষন ব্যবস্থা থেকে আমরা পিছিয়ে যাচ্ছি। একটা অসভ্য দেশে আমরা বাস করি যেখানে আমাদের সামান্য ভোট দেবার অধিকার পর্যন্ত নেই! আগে যারা আমাদের কাছ থেকে যোজন যোজন দুরে পিছিয়ে থাকতো, হতাশা নিয়ে আমরা তাকিয়ে দেখি এরাই আমাদের কাছ থেকে এখন অনেক অনেক সামনে এগিয়ে চলছে...

২| ২৪ শে মার্চ, ২০১৮ সকাল ৯:২৯

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: একই বিষয়ে একাধিক পোস্ট কি ভালোলাগে:(:(

২৪ শে মার্চ, ২০১৮ সকাল ১০:০৪

নীল আকাশ বলেছেন: আগের পোষ্ট টাতে বিষদ ভাবে ব্যাখা করা হয়নি দেখেই এটা দিয়েছি। নিজেদের অবস্থান কোথায় আমাদের সবার জানা উচিৎ।

৩| ২৪ শে মার্চ, ২০১৮ সকাল ৯:৩৪

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: :) বড় হাস্যকর পরিস্থিটি :)

২৪ শে মার্চ, ২০১৮ সকাল ১০:০৭

নীল আকাশ বলেছেন: :):):)(:(:(:হাসু মামা বলেছেন: :) বড় হাস্যকর পরিস্থিটি

আপনি কোনটা বোঝাতে চেয়েছেন ? দেশে গনত্নত্র নেই আমাদের ভোটাধিকার নেই সেটা আপনার কাছে হাস্যকর পরিস্থিটি ????
একটু কষ্ট করে ব্যাখা করলে সবার জন্যই ভালো হবে।

৪| ২৪ শে মার্চ, ২০১৮ সকাল ১০:২৪

তপোবণ বলেছেন: কিন্তু আমি তো শুনেছি বাংলাদেশ গণন্ত্রের রোল মডেল। তাহলে কি আমি ভুল শুনেছি?

৩১ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:৩২

নীল আকাশ বলেছেন:

৫| ২৪ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৪০

কলাবাগান১ বলেছেন: জার্মান থিঙ্কট্যাঙ্ক এখন জাতিসংঘ থেকেও বড় প্রতিস্ঠান...কাদের কাছে তা না বললেও চলে.....।

২৪ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:১৩

নীল আকাশ বলেছেন: গায়ে জ্বালা হচ্ছে তাইনা ! সত্য গ্রহন করা শিখুন । আর কতোদিন জনগনের চোখে কালো কাপড় বেধে রাখবেন ?

৬| ২৪ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:১২

তার ছিড়া আমি বলেছেন: আমি ভোট দিতে পারি আর না পারি, দেশ আমার উন্নয়নশীল হইছে।

২৪ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:১৫

নীল আকাশ বলেছেন: কি দারুন ! আমরা গনতান্ত্রিক দেশে বাস করি কিন্তু মাগার কোনো ভোট দিতে পরবো না।

৭| ২৪ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৫১

রাজীব নুর বলেছেন: যে যাইই বলুক, দেশ কিন্তু একটু একটগু করে সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

০৪ ঠা নভেম্বর, ২০১৯ সকাল ১১:৫৭

নীল আকাশ বলেছেন: ঘুমে থেকে উঠে দেখুন। সামনে না পিছনে চলে যাচ্ছে!!!

৮| ২৪ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:৩০

সাইন বোর্ড বলেছেন: এটা গভীর ষড়যন্ত্র, ভোট ছাড়া সরকারকে ব্লাকমেইল করার চেষ্টা...

৩১ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:৩১

নীল আকাশ বলেছেন:

৯| ১১ ই এপ্রিল, ২০১৮ রাত ১:২৮

তপোবণ বলেছেন: ভোটের অধিকার চাইলেই জঙ্গি হতে হয়। আমার ভোট আমি দিতে পারলাম না সেটাতে কোন রহস্য নেই। শুধু জানি আমার অধিকার লুট হয়ে গেছে। মানুষকে দ্বিধা বিভক্ত করে হিংসার রাজনীতির প্রধান পৃষ্ঠপোষক হলো আওয়ামীলীগ। তারা নতুন নতুন অসুস্থ সিস্টেম আমদানী করে দেশে। এই অসুস্থ সিস্টেমের স্বীকার একদিন তাদেরই হতে হবে। আওয়ামীলীগের প্রস্থান কখনো সুখের ছিলনা।

২৬ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৪১

নীল আকাশ বলেছেন: সবার উপরে মহান আল্লাহ আছেন। এই পৃথিবী তে সব পাপীদেরই একদিন না একদিন পাপের বিচার ভোগ করতে করতে হয়েছে। ১৫ই অগাষ্ট কেনো হয়েছিল সেটা বাংলাদেশিরা এখন ঠিকই টের পাচ্ছে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.