নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্বজোড়া পাঠশালাতে সবাই ছাত্র-ছাত্রী, নিত্য নতুন শিখছি মোরা সদাই দিবা-রাত্রী!

নীল আকাশ

এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্য কোথাও প্রকাশ করা যাবে না।এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্যকোথাও প্রকাশ করা যাবে না।

নীল আকাশ › বিস্তারিত পোস্টঃ

ধর্মীয় বিদ্বেষের নামে ব্লগীয় শিষ্টাচার, আচরণ, ভদ্রতা কি ব্লগ থেকে উধাও হয়ে যাবে?

২৯ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৫৫

সামহোয়্যার ইন... দায়িত্বশীল স্বাধীনতায় বিশ্বাস করে। আমরা ব্লগার’রা কারো বাক বা চিন্তা স্বাধীনতার পথে বাঁধা হয়ে দাঁড়াতে চাই না। চিন্তার সংঘাত কিংবা সমালোচনা একটি ব্লগিং কমিউনিটিতে থাকতে পারে কিন্তু যখন এই সংঘর্ষ, চিন্তা কিংবা আদর্শের গন্ডী পেরিয়ে সংঘর্ষে রূপ নেয় তখন আর তা সুস্থ পরিবেশের পরিচায়ক হয় না।

ধর্ম হচ্ছে বিশ্বাস। পবিত্র বিশ্বাস। কেউ বিশ্বাস করেন, আবার কেউ করেন না। যারা বিশ্বাস করেন তারা আস্তিক এবং যারা বিশ্বাস করে না তারা নাস্তিক। এই দুইটা সহনশীল গ্রুপের ঠিক মাঝখানে একদল সুবিধাবাদী ধান্দাবাজ সম্প্রদায় আছে, যাদের প্রধান কাজ হচ্ছে যেকোন একটা দলের পরিচয় নিজের কাঁধে নিয়ে গোপনে অন্যকোন উদ্দেশ্য বাস্তবায়নে ব্যস্ত। এরা হচ্ছে মানসিকভাবে হিজরা সম্প্রদায়, নপুংশক চিন্তাধারার। এরাই সমাজে অসুস্থ চিন্তাধারার ধারক এবং বাহক। এদের প্রধান কাজ হচ্ছে যেকোন একটা সুনির্দিষ্ট ধর্মকে কুতসিত ভাষায় আক্রমণ করে গোপণে ফায়দা লোটার চেষ্টা।
উদ্দেশ্যঃ আর কিছুই না, পাশ্চাত্যের ভিসা যোগাড় করা অথবা টুপাইস কামানো। অতীতে ব্লগে এইসব অনেক অনেক দেখা গেছে। এই নির্বোধগুলি মনে করে এরা যা যা করে বেড়াচ্ছে সেটা আর কেউ টের পাবে না।
অনেকটাই কাকের মতো, যখন এরা সাবান চুরি করে অন্যকোথাও লুকায়।

এদের এইসব নোংরা কাজের একটা প্যাটার্ণ আছে।
এরা অন্যকোন বিষয়ের অবতারণ করে যেন কেউ প্রথমেই বুঝতে না পারে।
কিন্তু লেখার বিষয়বস্তু সম্পূর্ণ ভিন্ন হয়। এদের প্রথম এবং প্রধান টার্গেট হচ্ছে ধর্ম, বিশেষ করে ইসলাম ধর্ম।

যখন এদের এইসব পোস্টের লেখার বিষয়বস্তু নিয়ে কেউ প্রতিবাদ করে, মিথ্যা লেখার কারণ জানতে চায়; তখন চোরের মতো সব মন্তব্য ডিলিট করে দেয়। এমন কি খোদ মডারেটরের মন্তব্যও ডিলিট করে দেয়।

অথচ ব্লগ হচ্ছে আলোচনার জায়গা। গঠনমূলক আলোচনা বা সমালোচনার জায়গা। কিন্তু এইসব চোর ব্লগার’রা বর্ণচোরা, কুতসিত মানসিকতার। এরা ব্লগারদের প্রশ্নের উত্তর দিতে ভয় পায়। কারণ উত্তর দিলেই সবার কাছে ধরা পরে যাবার সম্ভাবনা থাকে, আসল মুখোশ উন্মোচনের সম্ভাবনা থাকে!

আরো নোংরা ব্যাপার হচ্ছে এইসব নপুংশক ব্লগাররা নিজের ধর্ম বাদ দিয়ে অন্য ধর্মকেই আক্রমণ করে বেশি। নিজের চারিত্রিক এবং ধর্মীয় পরিচয় লুকিয়ে রাখে যেন সাধারণ মানুষ বিভ্রান্ত হয়। এরা মিথ্যুক, সদা সত্য অবলেপণই এদের আসল কাজ।



বিগত দুইদিন আগের ঠিক এইরকম একজন ব্লগার খুঁজে পাওয়া গেল-
ব্লগার অদ্বিতি
সাথে তার অসুস্থ চিন্তাভাবনার পোস্টঃ
ভাস্কর্য বনাম মূর্তি - অদ্বিত এর বাংলা ব্লগ

এই পোস্টের হেডিং হচ্ছে “ভাস্কর্য বনাম মূর্তি” অথচ পোস্টের প্রায় সব লেখাই হচ্ছে ইসলাম বিদ্বেষী। তাকে এইসব লেখার কারণ জিজ্ঞেস করলেই মন্তব্য ডিলিট করে দেয়। ব্লগের সবার কাছে ধরা পড়ে যাবার ভয়ে এই পোস্ট গায়েব করে দেয়ার সমূহ সম্ভাবনা আছে। তাই ব্লগের সম্মানিত ব্লগারদের জন্য কিছু অংশ এবং সেটা নিয়ে ব্লগারদের মন্তব্য তুলে দিলামঃ
১) কোরআন কি সত্যিই আল্লাহর বাণী? আল্লাহ কি সত্যিই আছে? থাকলে প্রমাণ কি?
>তাকে যখন প্রমান দেয়ার জন্য কেউ মন্তব্য করে দেখামাত্রই সেগুলি ডিলিট। কোন রকম যুক্তি তর্কে সে আসবে না। এমন কি শ্রদ্ধেয় মডারেটর তাকে এই প্রমাণ নিয়ে দুইটা মন্তব্য করেছিল সেইগুলিও সে ধরা পড়ে যাবার ভয়ে ডিলিট করে দিয়েছে।

২) আরিফ আজাদ, তুই পূজা করিস না, নিজে পৌত্তলিক হইস না। অন্যদের পৌত্তলিক হতে বাধা দিবি কেন?
>একজন লেখক’কে তুই তোয়াক্কিরি করে অবজ্ঞা করে লেখা দেখে সম্মানিত একজন ব্লগার মেহেদি_হাসান. প্রতিবাদ করে ভদ্র ভাষায় সর্তক করে বলেছেঃ
-আরিফ আজাদ একজন সম্মানিত লেখক তার অগণিত পাঠক আছে আপনি তাকে তুই তোকারি করে কথা বলতে পারেন না। ধর্ম নিয়ে পরে কথা বলতে আসবেন আগে অন্যকে সম্মান দিতে শিখুন।
প্রতি উত্তরে সে বললোঃ
-কিন্তু আরিফ আজাদ কোন ব্যক্তি নয়, কিভাবে তাকে সম্মান করি ? তার কোন ব্যক্তিত্ব নাই। আরিফ আজাদ কাদের কাছে সম্মানিত ? একজন রামছাগল অন্য ছাগলদের কাছেই সম্মানিত হয়, মানুষের কাছে নয়। আরিফ আজাদের চেয়েও জাকির নায়েক বেশী সম্মানিত। তো ? তাই বলে কি জাকির ভাইকে জোকার বলব না ?

৩) বাংলাদেশ কেন ইসলাম মেনে চলবে ?
>ইসলাম বাংলাদেশে বৃহত্তম ধর্ম। এখানকার প্রায় ৮৮.২% লোক ইসলাম ধর্মাবলম্বী। যেই নির্বোধ কোন দেশের ৮৮.২% মানুষ ইসলাম ধর্মের হবার পরেও এইসব প্রশ্ন তুলে, তার আসল উদ্দেশ্য কি সেটা বুঝতে কারো কষ্ট হবার কথা না!

৪) মূর্তিকে হালাল বানানোর জন্য আমরা ইসলামকে বাদ দিই। রাষ্ট্র যেহেতু ধর্মহীন হওয়া যাবে না, কাজেই ইসলাম বাদে বাকি সব ধর্ম আমরা রেখে দিই। কেমন?
> এটাই হচ্ছে আসল কথা। গাত্রদেহ শুধু ইসলাম নিয়ে। অন্যকোণ ধর্ম নিয়ে এর সমস্যা নেই। যত সমস্যা এর ইসলাম নিয়ে।
এর এই লেখা পড়ে এবং অন্যসব পোস্ট পড়ার যথেষ্ট সন্দেহ হচ্ছে সে মুসলিম না।
কেউ মুসলিম না হয়ে ইসলাম’কে নিয়ে এইধরণের লেখা চরম ধৃষ্টতার সামিল।
আমরা মুসলিম। কই আমরা কি হিন্দু বা সনাতন ধর্ম নিয়ে আজে বাজে মন্তব্য করে বেড়াই, নোংরা পোস্ট দেই?
তাহলে এ কেন দেবে? এত সাহস কোথা থেকে আসে? অন্যকোন দেশ থেকে? গোপন কোন এজেন্ডা বাস্তবায়ন করার জন্য?

৫) টক শোতে হুজুরগুলার কথাবার্তা শুনলে দাড়ি টেনে ছিড়ে ফেলতে ইচ্ছা করে।
৬) শালার পুত, আগে তোর আল্লার অস্তিত্ব প্রমাণ কর।
> এই হচ্ছে তার লেখার ভাষা। সে আমাদের ব্লগে লেখা দিয়েছে, তার মানে আমাদের’কে উদ্দেশ্য করে পোস্ট দিয়েছে। অথচ ব্লগারদের সম্মোধন করেছে তুই তোয়াক্কিরি করে, শালার পুত বলে।
কোন ধরনের আচার ব্যবহার এবং শিষ্টাচারের মাঝে সে বড় হয়েছে কিংবা কি পারিবারিক শিক্ষা সে পেয়েছে সেটা ভালোভাবেই বুঝা যায়।

তাকে ব্লগে এইসব নোংরা এবং কর্দয ভাষা পরিহার করার জন্য আমি সহ বেশ কয়েকজন মন্তব্য করেছিলাম, সবগুলি সে চোরের মতো ডিলিট করে দিয়েছে। আমাকে একজন ব্লগার ব্যক্তিগতভাবে না জানালে, জানতামও সে নিয়মিত এই কাজ করছে।
আমার লাস্ট কমেন্টের সে উত্তর দিয়েছে আমাকে হুমকি দিয়ে যে এই মন্তব্যও সে ডিলিট করে দেবে।

নীল আকাশ বলেছেন: আমার এই নোংরা পোস্টে ফিরে আসার কোন দরকার ছিল না।
নিঃশব্দ অভিযাত্রী আমাকে জানানোর পর ফিরে এসে দেখি আপনি সত্যই চোরের মতো মন্তব্য ডিলিট করেছেন।
আমার মন্তব্যের কোথায় সমস্যা ছিল বলেন?
আপনি বয়স্ক মানূষের দাড়ি ধরে মারতে চান নি? ছিড়তে চান নি? শালার পুত কে? কাকে মিন করেছেন?
আপদমস্তক বেয়াদপ একজন ব্লগার। এত দিনেও ভদ্র ভাষায় কথা বলতে শেখেন নি!
ব্লগে লেখা লিখি করার আগে নিজে আগে মানুষ হোন।
২৮ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৫৫ ০

লেখক বলেছেন: আপনাকে বুঝানোর মত ধৈর্য্য আমার নাই। তাছাড়া একই ধরণের কমেন্ট ৩-৪ টা থাকলে দুটার উত্তর দিয়ে বাকিগুলো ডিলিট করে দেয়াটাই বেটার। অন্যদের কমেন্টের উত্তরেই আপনি নিজের উত্তর খুঁজে পাবেন।
আরে ধুর, রাখেন আপনার বয়স্ক মানুষ ! বয়স্ক মানুষ যদি আপনার বাবা মাকে খুন করে, আপনি কি তারপরও তাকে সম্মান করবেন ? যারাই ইসলামের কথা বলবে, তাদেরই দাড়ি টেনে ছিড়ে ফেলা উচিত। ইসলাম মানবজাতির সবচাইতে বড় শত্রু। শুধু তাই নয়, কোরআনের পৃষ্ঠা ছিড়ে আগুনে পুড়িয়ে ঐ ছাই খাওয়াইয়া দেয়া দরকার। খাওয়ানোর সময় চিৎকার করে আল্লাহকে ডাকবে। তখন আমিও দেখতে চাই, আল্লায় কোনদিক দিয়ে এসে বাঁচায় ? শালার পুতদের মাথা থেকে এভাবেই ইসলামের ভূত ছুটাতে হবে।
হ্যা, আমি বেয়াদপ ব্লগার। তো ? এটা আমার ব্যক্তিস্বাধীনতা আমি কার সাথে ভদ্রতা দেখাব আর কার সাথে বেয়াদপি দেখাব। আমার অন্যপোষ্ট গুলো দেখুন। সেখানে তো ঠিকই ভদ্র ভাষা ব্যবহার করেছি। এখানে কেন করলাম না ? নিশ্চয়ই তথাকথিত বয়স্ক ব্যক্তিরা বেয়াদপি পাবার যোগ্য, ভদ্রতা পাবার যোগ্য নয়। এরকম চিন্তা একবারও মাথায় আসল না ?

ভদ্র ভাষায় কথা বলতে না পারলে মানুষ হওয়া যায় না ? হাঃ হাঃ ... কোন বইতে এই কথা লেখা আছে ? বরং মুসলানরাই মানুষের মধ্যে পড়ে না। নিজে ইসলাম ছেড়ে মানুষ হোন। তারপর কমেন্ট করতে আইসেন।
বেয়াদপ না হলে প্রতিবাদ করা যায় না। প্রতিবাদের ভাষা সবসময় অভদ্রই হতে হয়। .................................
আপনার এই কমেন্টও আমি ডিলিট করে দিব। আগে থেকে জানিয়ে দিলাম। পরে আবার চিল্লায়েন না।
২৮ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৫৫

এইসব নোংরা ভাষা ব্যবহার করা নিয়ে এর কোনরকম সংকোচ বা দ্বিধা নেই। বরং ধৃষ্টতা দেখিয়ে ইসলাম এবং মুসলিমদের ক্রমাগত আক্রমণ করে গেছে।

তার মতো এত নোংরা মানসিকতার একজন ব্লগার নিয়ে এত কথা লেখার কোন কারণই নেই।
কিন্তু আমি খুবই অবাক হয়েছি সামু ব্লগের বিদ্যমান রুলসগুলি পড়ে!

২চ. কোন এক শ্রেণীর অনুভূতিকে আঘাত করে, এমন কোন ঘৃণাত্মক পোস্ট অথবা মন্তব্যপূর্ণ পোস্ট আমরা প্রথম পাতায় থেকে সরিয়ে দিতে পারি ।

২খ. যেকোন ধরণের মন্তব্য, যার মর্মার্থ আমাদের কাছে গঠনমূলক না হয়ে সংঘাতপ্রয়াসী / উস্কানীমূলক অথবা সমালোচনামূলক না হয়ে ব্যক্তিগত আক্রমণ মনে হলে তা নীতিমালা অনুযায়ী সরিয়ে দেয়া হবে।

৩ছ. যদি কোন পোস্টে সন্নিবেশিত তথ্য কিংবা বিষয় অথবা নির্দেশনা সমাজ এবং ব্লগ কমিউনিটির জন্য হুমকি স্বরূপ হয়।

৩ঞ. বাংলাদেশ অথবা যে কোন স্বীকৃত জাতি বা দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, ইতিহাস, ধর্ম বিষয়ক সত্যকে অস্বীকার করে, বিরুদ্ধাচারণ করে, অসম্মান করে অথবা সত্যের অপলাপ বা অর্থহীন পোস্ট মুছে ফেলা হতে পারে এবং ব্লগারের ব্লগিং সুবিধা সাময়িক অথবা স্থায়ীভাবে স্থগিত কিংবা বাতিল করা হতে পারে ।


আমাদের ব্লগ নিয়ে বাইরে অনেক আজেবাজে কথা এমনিতেই রটে আছে, বিভিন্ন অভিযোগ রয়েছে।
ব্লগের বাইরের লোকজন আমাদের ধর্ম বিরোধী এবং নাস্তিক হিসেবে ট্যাগিং করে।
এইসব পোস্ট ব্লগে থাকলে এদের কি খুব বেশি দোষ দেয়া যায়?

এরপরও এই জঘন্য পোস্ট কিভাবে ব্লগে থাকে?

এই ব্লগার মডারেশন প্যানেলের শাস্তি কিভাবে এড়িয়ে গেল (২খ, ৩ছ., ৩ঞ.)?


ধন্যবাদ এবং শুভ কামনা।
কপিরাইট @ নীল আকাশ, ডিসেম্বর ২০২০


মন্তব্য ৯৫ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৯৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:১৯

আরইউ বলেছেন: নিঃসন্দেহে ঐ লেখার — এবং যিনি লিখেছেন তার — বিরুদ্ধে ব্যাবস্থা নেয়া উচিত! ওনাকে মনে হয়েছে যতনা ধর্ম বিদ্বেষী তার চেয়ে বেশি ইসলাম বিদ্বেষী। ওনার এজেন্ডা কী বুঝতে পারছিনা। নিশ্চিৎ নই ওটা কোন রিভার্স নিক কীনা।

এই পোস্ট কি আপনার মতে কোন রুল ভংগ করেছে; আপনি যে ধারাগুলো উল্লেখ করেছেন তার কোনটি কি ভায়োলেট হয়েছে? লিংকঃ Click This Link

২৯ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:০৬

নীল আকাশ বলেছেন: ভাই,
প্রথম মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।
আপনার পোস্ট পড়ে আমি সেখানেই মন্তব্য করবো।
আমার পোস্টের বক্তব্য বুঝতে পারার জন্য কৃতজ্ঞতা।

৩০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:১৭

নীল আকাশ বলেছেন: আপনার দেয়া লিঙ্ক আমি দেখে এসেছি। উনি উনার লেখা ব্লগে দিয়েছেন।
আপনি যদি মনে করেন উনার এই লেখাতে আপনি অফেণ্ডেড হইয়েছে সেটা নিয়ে আপনি এখানে চেক করে দেখতে পারে।
https://www.somewhereinblog.net/blogrules
অন্য কারো লেখা যদি সূত্র ছাড়া দেয় হয় তাহলে সেটার সূত্র দাবী করার অধিকার আপনার আছে।
ধন্যবাদ।

২| ২৯ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২৭

ভুয়া মফিজ বলেছেন: নাস্তিকতা এক জিনিস, আর ধর্মের বিরুদ্ধে কুৎসা রটানো আর এক জিনিস। নাস্তিকরা তাদের মতো থাকবে......কোন সমস্যা নাই। কিন্তু যারা ধর্ম পালন করে তাদের নিয়ে ঘৃণা ছড়ানো, অশালীন....বিদ্বেষমূলক কথা বলা আরেক জিনিস। এরা আসলে এক ধরনের মানসিক রোগী। এরা ভাবে, ধর্ম নিয়ে কুৎসিত কথা বলতে পারাটা এক ধরনের বাহাদূরী, স্মার্টনেস; কিন্তু এতে করে যে তারা নিজেদের ছাগল প্রমানীত করছে, সেই জ্ঞানটাও এদের নাই।

এদেরকে প্রচুর পরিমানে কাঠাল পাতা সাপ্লাই করা হোক! এটাই এখন ব্লগীয় দাবী!!! :-B

২৯ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:০৯

নীল আকাশ বলেছেন: এরা আসলে এক ধরনের মানসিক রোগী। এটাই হচ্ছে আসল কথা। এ মুসলিম না। প্রশ্নই উঠে না।
এর ধান্দা হলো জার্মানীর ভিসা!
মনে করেছে ব্লগের লোকজন কিছুই বুঝে না।
আপনার দাবীর সাথে আমি স হ ম ত।
অফ টপিকঃ লতিফ ভাইয়ের সাথে যোগাযোগ হয়েছে।
শুভ কামনা ভাই।

৩| ২৯ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৪৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: এই আইডিকে ব্যান করা উচিত। জঘন্য চরিত্রের মানুষ ব্লগে না রাখাই ভালো।

ধন্যবাদ জোনাইদ ভাইয়া সুন্দর পোস্টের জন্য

২৯ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:০৭

নীল আকাশ বলেছেন: আমি বেশ অবাক হয়েছি এখন কেন একে ব্যান করা হয় নি?
এর এত সাহস কোথা থেকে আসে? মডুর ২টা মন্তব্য ডিলিট করে দিয়েছে?

৪| ২৯ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৫৬

পদ্মপুকুর বলেছেন: মনে হচ্ছে আরও কিছু ব্লগারের পশ্চিমা দেশে অ্যাসাইলাম দরকার। অবস্থাতো মনে হচ্ছে মতপ্রকাশের স্বাধীনতা মানেই ইসলামকে আক্রমণ করা।

২৯ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:১১

নীল আকাশ বলেছেন: একদম অরিজিনাল লাইনে চলে এসেছে।
ধান্দাবাজের ফন্দি ফিকির কোন দিকে গিয়েছে সেটাই ধরে ফেলেছেন।
ধর্ম বিদ্বেষের আড়ালে গোপন অন্য ইচ্ছে এর।
শুভ কামনা ভাই।

৫| ২৯ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:২০

চাঁদগাজী বলেছেন:



ব্লগটা কি আপনার সম্পত্তি? এডমিন সব দেখছেন, এডমিন নিজেই সেই পোষ্টে মন্তব্য করেছেন; যা করতে হয় উনি করবেন। আপনার এই ধরণের হুমকি ধামকি ব্লগিং'এর অংশ নয়।

২৯ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:২৩

নীল আকাশ বলেছেন: আপনি হচ্ছেন আরেকজন চীজ! আমি কোথায় হুমকি ধামকি ব্লগিং করলাম?
পোস্ট পুরো না পড়ে মন্তব্য করেন কেন?
আমি রুলস মোতাবেক জানতে চেয়েছি? আমার ভুল হলে জানিয়ে দেবে!
আপনি কি জানেন উনি মডুর ২টা মন্তব্য ডিলিট করে দিয়েছে?
হাউকাউ পাব্লিক!

৬| ২৯ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:৩৫

চাঁদগাজী বলেছেন:



উনি এডমিনের মন্তব্য মুছেছেন, সেটা এডমিন দেখবেন; ব্লগের ভালো, খারাপ এডমিন বুঝার কথা; আপনি মাসীর দরদ দেখাচ্ছেন?
এই ধরণের পোষ্ট দিয়ে আপনি ব্লগারদের উত্তেজিত করছেন। সবকিছু এডমিনের উপর ছেড়ে দিয়ে, আপনার অশুভ পোষ্টটাকে সরায়ে দেন, ব্লগ পবিত্র থাকুক।

২৯ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৪৩

নীল আকাশ বলেছেন: ব্লগে এডমিন পেলেন কোথা থেকে? এত বছর ব্লগীং করে কে মডারেটর আর কে এডমিন এখনও চিনলেন না?
বেহুদাই প্যাচাল পাড়ার অভ্যাস আপনার কোনদিনও গেল না।
ব্লগ অপবিত্র হইয়েছে যেদিন থেকে আপনি ব্লগিং শুরু করেছেন। ৮ নাম্বার মন্তব্য দেখুন!
আপনি এই ব্লগে ছেড়ে চলে যাবার সাথে সাথেই ব্লগে পবিত্র হয়ে যাবে।

আচ্ছা, ফর কিউরিছিটি! এই ব্লগে ঠিক কত বার ব্যান খেয়েছেন আপনি? হিসাব আছে?
ছোটাখাট ব্যান বাদ দিয়ে শুধু সোলাইমানী ব্যানগুলির হিসাব দিলেই হবে!

৭| ২৯ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:৩৯

নিঃশব্দ অভিযাত্রী বলেছেন: এই ব্লগার আপনার আমার সহ বেশ কয়েকজনের মন্তব্য ডিলিট করে দিয়েছে।
ব্লগে এইসব নোংরামী দেখতে ভালো লাগে না।

২৯ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৪৪

নীল আকাশ বলেছেন: প্রথমেই অসংখ্য ধন্যবাদ আমাকে ব্যক্তিগতভাবে জানানোর জন্য।
জী দেখেছি। সে চোরের মতো সবার মন্তব্য ডিলিট করে দিচ্ছে।
ইতর ধান্দাবাজ ব্লগার। ব্লগে এইসব নোংরামী একসময় প্রায় বন্ধ হয়ে গিয়েছিল।

৮| ২৯ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৪১

এমেরিকা বলেছেন: একজন হিন্দু নামধারী ব্লগার ইসলামের ক্রমবর্ধমান সম্প্রসারণে ঈর্ষাপরায়পণ হয়ে পাগলের মত কিছু প্রলাপ বকে গেছে, তাতে এত প্রতিক্রিয়া দেখচ্ছেন, আর মুসলিম নামধারী আমেরিকা প্রবাসী এক বিদ্বান বেশধারী বৃদ্ধ যে কথায় কথায় আল্লাহ্‌ রাসুল ও ইসলামী বিধি বিধানের অবমাননা করে যায় - তার ব্যাপারে আপনার তো কোন প্রতিক্রিয়া দেখলাম না।

শাহ আজিজের ব্লগে তার মন্তব্যের উপযুক্ত জবাব দিতে গিয়ে আমি ব্যান খাবার ধারে কাছে চলে গিয়েছিলাম, কিন্তু মডারেশন আমায় ব্যান না করে কেবল সতর্ক করে ছেড়ে দিয়েছে এই যাত্রা। কিন্তু কতদিন আমি আমার আইডি ধরে রাখতে পারব জানিনা। উলটাপালটা মন্তব্যের জন্য এই জনপ্রিয় ব্লগারের কিছুই হয়না, কিন্তু তার জবাব দিতে গিয়ে আমার অস্তিত্ব রিস্কে থাকে। সবাই মিলে যদি চেপে ধরেন, তবে এই বৃদ্ধের হম্বিতম্বি বন্ধ হবার একটা সম্ভাবনা থাকবে আশা করি।

৩০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২২

নীল আকাশ বলেছেন: আপ্নি গুরুত্বপূর্ন একটা বিষয় নিয়ে এসেছেন। কিন্তু এটা দেখার বিষয় ব্লগ অথরিটির। এবং এই ব্যাপারে উনাদের সিদ্ধান্তই চুড়ান্ত।
আমি যতদূর জানি উনাকে নিয়মিতই বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়। ৬ নাম্বার মন্তব্যের বিপরীতে আমার প্রতিমন্তব্য এবং ১৮ নাম্বারে @কাল্পনিক_ভালোবাসা এর মন্তব্য পড়ুন।
আমি উনার এইসব অনৈতিক কাজের বিরোধিতা করে পোস্ট দিয়েছিলাম। সম্ভবত আপনি সেটা পড়েন নি। দেখে আসুনঃ
ব্লগীয় ম্যাঁওপ্যাঁও চরিত্র কথন-

৯| ২৯ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৪৩

হাসান ইমরান বলেছেন:

নিয়মিত ব্লগিং করিনা পর্যাপ্ত সময় থাকেনা বলে। তারপর ও ভালো একটা আইডিয়া হয়েগেছে কিছু ব্লগারদের সম্পর্কে। হীন উদ্দেশ্য নিয়ে ব্লগিং করতে দেখেছি অনেককে। কয়েকজনকে দেখেছি অনেক ভালো লেখলেও ইসলাম আর নৈতিকতার কথা আসলে তাদের আচার আচরণ পরিবর্তিত হয়ে যায়। ইসলামটা আপাতত পাশে রেখে নৈতিকতা আর শালীনতা নিয়ে কথা বলেন বা লিখে দেখেন, তারপরও দেখবেন এদের বিশ্রী রূপ বের হয়ে আসবে।
আর যুক্তির কথা বলছেন??
যুক্তি, মানলে তো যুক্তি!
আর, জেগে ঘুমানো কাউকে জাগাতে যাওয়া বোকামি ছাড়া কিছুই নয়।
তবে আপনার উদ্যোগ প্রশংসনীয়। এদেরকে পরিচয় করিয়ে দেয়া উচিত । এদের হটকারিতা প্রকাশ করে দেয়া উচিত। একটা প্রবাদ আছে, " লেংটার নেই বাটপারে ভয়"। আপনার সাধু কথায় তার আবার কি যায় আসে?
এরা আসলে এটাই চায়।
Cheap Attention Seeker.

৩০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২৫

নীল আকাশ বলেছেন: ধন্যবাদ আপনাকে।
তবে আপনার উদ্যোগ প্রশংসনীয়। এদেরকে পরিচয় করিয়ে দেয়া উচিত । এদের হটকারিতা প্রকাশ করে দেয়া উচিত। একটা প্রবাদ আছে, " লেংটার নেই বাটপারে ভয়"। আপনার সাধু কথায় তার আবার কি যায় আসে?
হয়তো তার কিছুই যাবে আসবে না। কিন্তু ব্লগের সবাই তাকে চিনবে তার আসল চরিত্র এবং তার নোংরা উদ্দেশ্য কি জানবে।
মডুদের চোখে পড়লে তার ব্যাপারে খোজ নেবে।
এটাও অনেক। যেমন এই পোস্টে কিন্তু কাজ হয়েছে।
ব্যস্ততার মাঝে আমার পোস্টে সময় দেয়ার জন্য ধন্যবাদ।

১০| ২৯ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:০৭

নেওয়াজ আলি বলেছেন: যারা মুসলিম সন্তান ইসলামের বিরোধী তারা তাদের ইসলামধর্মীয় মা-বাবার কি বিরোধী নয়।

৩০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২৬

নীল আকাশ বলেছেন: চমতকার পয়েন্ট তুলে এনেছেন।
এরা মুসলিম বাবা মায়ের কুলাঙ্গার সন্তান।

১১| ২৯ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:১০

ঠাকুরমাহমুদ বলেছেন:




মুসলিমরা সাধারণত নাস্তিক হতে পারেন না, তারা হয়ে উঠেন ইসলাম বিদ্বেষী। আজ পর্যন্ত আমি কোনো মুসলিম নামের লোককে দেখিনি নাস্তিক হয়ে ঈশ্বর ভগবান গড নিয়ে কথা বলেছেন! তাদের যতো সমস্যা আল্লাহ আর রাসুল নিয়ে।

যাক বাদ দিন সেসব। আপনি আছেন কেমন? এবার কি আপনার কোনো বই প্রকাশিত হবে?

২৯ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৫৪

নীল আকাশ বলেছেন: বড় ভাই,
আগে বলুন কেমন আছেন আপনি? নিশ্চয়ই পরিবার পরিজন নিয়ে আল্লাহ আপনাকে সহি সালামতে রেখেছে।

এর সব পোস্ট পড়ে আমার মনে হয়েছ এ কোনভাবেই মুসলিম হতে পারে না।
একজন নন মুসলিম হয়ে আমাদের ধর্ম নিয়ে এত বাজে কথা বলার সাহস পেলে কিভাবে?

আমি ভাল আছি। একটা উপন্যাস জমা দিয়েছি, প্রকাশক সন্দেহের মাঝে আছে বইমেলা নিয়ে। আরেকটা গল্প সংকোলনে আমার নতুন একটা গল্প প্রকাশিত হচ্ছে। বইয়ের নামঃ "গল্পের অলিগলি", রেঁনেসা প্রকাশনী থেকে আসছে।
আমি ব্লগে সবগুলি নিয়ে পোস্ট দেবো।

শুভ কামনা বড় ভাই।

১২| ২৯ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:১৯

রাােসল বলেছেন: Thanks to follow a social responsibility. I believe stupid people do the same as before.

২৯ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩৮

নীল আকাশ বলেছেন: আপনাকেও অসংখ্য ধন্যবাদ লেখাটা পড়ার জন্য।
এইধরণের ঘটনা নতুন কিছু না। এইসব শিষ্টাচার বিরোধী ব্লগার আগেও অনেক ছিল। তবে ইদানিং অনেক কমে এসেছিল।
কোথা থেকে এই অভদ্র ধান্দাবাজ ব্লগার আবার উদয় হল বুঝলাম না।
এই পোস্ট দিয়ে সবাইকে চিনিয়ে দিলাম এর আসল চরিত্র।
শুভ কামনা।

১৩| ২৯ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩০

জোছনাস্নাত রাত্রি বলেছেন: যেই ব্লগার ইসলামকে নিয়ে এইসব নোংরা কথা বলে বেড়াচ্ছে সে কি মুসলিম?
সে সবার মন্তব্য ডিলিট করে দিচ্ছে কেন?

৩০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২৭

নীল আকাশ বলেছেন: সম্ভবত সে মুসলিম না।
যুক্তিতে না পেরে ধরা পরে যাবার ভয়ে সে সবার মন্তব্য ডিলিট করে দিয়েছে।
আমার বেশ কয়েকটা মন্তব্য সে ডিলিট করে দিয়েছে।

১৪| ২৯ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩৮

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্ট এবং মন্তব্য গুলো খুব মন দিয়ে পড়লাম।

বাঁশি থাকবে বাঁশি বাজবেই। মেনে নিন।
বাঁশি থাকবে না,বাশি বাজবেও না।
ক্লিয়ার?

৩০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৩০

নীল আকাশ বলেছেন: নট ক্লীয়ার।
সেই নোংরা পোস্ট নিয়ে আপনার কিছু বলার দরকার ছিল। কিছু কি বলেছেন আপনি?
সিনিয়র একজন ব্লগার হিসেবে এটা আপনার দায়িত্ব ছিল।

১৫| ২৯ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৫৭

আমি সাজিদ বলেছেন: বেশ কয়েকটা নিক এই কয়দিনে খুব একটিভ। আমার মনে হয় কেউ রিভার্স খেলছে। অনেক সময় সন্দেহ হয় একই ব্যক্তি অনেকগুলো নিক চালান। কি একটা অবস্থা। আজীবন ব্যান চাই।

৩০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৩১

নীল আকাশ বলেছেন: আপ্নি যা বলেছেন সেটা হতেও পারে।
তার ব্যানের ব্যাপারে আমি আপনার সাথে একমত।

১৬| ২৯ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৩৩

আতিকুররহমান আতিক বলেছেন: পৃথিবীর অনেক দেশেই প্রচুর নাস্তিক রয়েছে। তারা তাদের নিজেদের মত জীবন যাপন করছে তাদের নিজেদের আদর্শ আর বিশ্বাস নিয়ে। তবে এখানে যারা এমন আছেন তারা নাস্তিক নন বরং ইসলাম বিদ্বেষী। তাদের চুলকানি ইসলাম ধর্মকে নিয়ে।
তারা তাদের ব্যক্তি স্বার্থের জন্য কোনো ধর্মকে কটুক্তি করতে দ্বিধা বোধ করেনা।
তাদের যদি এসব প্রশ্নের উত্তর এত জানতে ইচ্ছে করে, আল্লাহর প্রমান চায় তাহলে ইউটিউবে জাকির নায়েকের অনেক ভিডিও আছে। তাছাড়া দেশেও আল্লাহর রহমতে অনেক বিজ্ঞ আলেম আছেন তাদের থেকে জেনে নিতে পারেন। তাছাড়া সামছুল হক নড়াইল ওরফে রানা মাস্তান তিনি হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহন করেছেন এবং একজন বিজ্ঞ বক্তা। তিনি তো ওপেন চ্যালেঞ্জ দিয়েছেন তার ওয়াজে যে কেউ যদি ওনার সাথে ধর্ম নিয়ে আলোচনায় বসতে চান তাহলে তিনি যেকোনো সময় হাজির হবেন।
তো এতকিছুর পরও তারা যদি ধর্ম নিয়ে এসব বিদ্বেষমুলক কথাবার্তা ছড়ায় তাহলে বুঝতে হবে তারা নিজেদের অসৎ উদ্দেশ্য হাসিলের জন্য এসব করছে। এবং তারা ইসলাম বিদ্বেষী।

৩০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৩৩

নীল আকাশ বলেছেন: নিজেদের মত জীবন যাপন করছে তাদের নিজেদের আদর্শ আর বিশ্বাস নিয়ে। তবে এখানে যারা এমন আছেন তারা নাস্তিক নন বরং ইসলাম বিদ্বেষী। তাদের চুলকানি ইসলাম ধর্মকে নিয়ে।
তারা তাদের ব্যক্তি স্বার্থের জন্য কোনো ধর্মকে কটুক্তি করতে দ্বিধা বোধ করেনা।
তো এতকিছুর পরও তারা যদি ধর্ম নিয়ে এসব বিদ্বেষমুলক কথাবার্তা ছড়ায় তাহলে বুঝতে হবে তারা নিজেদের অসৎ উদ্দেশ্য হাসিলের জন্য এসব করছে। এবং তারা ইসলাম বিদ্বেষী।

আমার এই পোস্টের মূল বক্তব্য এটাই। এবং ব্লগে ধর্মীয় বিদ্বেষ ছড়িয়ে দেয়া অপরাধ।

১৭| ২৯ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৫৪

এ আর ১৫ বলেছেন: কোন দর্শনকে রাজনৈতিক দর্শন দাবি করলে তখন ঐ দর্শন বিরুধীদের সমালোচনার মুখামুখি হয় । এই সমালোচনার ভাষা কিন্তু কখনো কখনো নিম্ম পর্যায় চলে যায় বা গালাগালির পর্যায় চলে যায়।
এটাই হোল রাজনীতির কালচার , রাজনীতির ভিতর শ্লেজিং কালচারটা সব রাজনৈতিক দলই করে থাকে ।
যখন রাজনৈতিক দর্শন প্রচার করবেন তখনই শ্লেজিং এর শিকার হবেন , এটাকে রাজনৈতিক দল গুলো মেনে নিয়েছে এবং একে অপরের বিরুদ্ধে প্রয়োজনে ব্যবহার করে ।
ইসলাম ধর্মকে বা যে কোন ধর্মকে যদি রাজনৈতিক দর্শন দাবি করা হয়, তাহোলে এই দর্শন গুলোও শ্লেজিং এর শিকার হয় কিন্তু সমস্যা হোল অধর্মিয় রাজনৈতিক দর্শনের রাজনীতিবিদরা যে ভাবে শ্লেজিংটাকে মেনে নেয় বা সহ্য করে , সেটা কিন্তু ইসলাম রাজনৈতিক দর্শনের নেতারা সহ্য করে না । সাথে সাথে ইসলাম নামক রাজনৈতিক দর্শনকে তারা ইসলাম ধর্মতে পরিনত করে এবং ধর্ম অবমাননার অভিযোগ এনে নাস্তিক মুরতাদ ফতুয়া দিয়ে কতল করার জেহাদ ঘোষনা করে ।

এবার মূল প্রসংগে আসি , আপনারাই তো বলেন ইসলাম ধর্ম এবং রাজনীতি একই সূত্রে গাথা । আপনি যদি ইসলামকে রাজনীতি মনে করেন তাহোলে আপনাকে যে কোন ধরনের শ্লেজিং সহ্য করতে হবে ।
আপনি যদি ইসলামকে রাজনীতি নহে, ধর্ম মনে করেন , তাহোলে শ্লেজিং করাকে ধর্ম অবমাননা বলতে পারেন ।
বাস্তব সত্য হোল আপনাদের কাছে ইসলাম মানে রাজনীতি কিন্তু সমালোচনার সন্মুখিন হলেই সেটা আর রাজনীতি থাকে না, ধর্ম হয়ে যায় ।
তাই আগে ঠিক করুন ইসলাম কি ধর্ম , নাকি রাজনৈতিক দর্শন ?
এই দ্বিচারিত্রতা যত দিন লালন করবেন ততদিন এই সব চলবে ।
ধন্যবাদ

২৯ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৪৫

নীল আকাশ বলেছেন: ভাই
অনেক কিছু লিখেছেন। আমি আসলে দুইটা পয়েন্ট নিয়ে লিখেছি।
১) উনি দেশের বৃহত্তর জনসংখ্যার মতকে ব্যঙ্গ বিদ্রুপ করেছেন যেটা ব্লগের রুলস বিরুদ্ধ কাজ।
২) উনি ব্লগের সমস্ত ব্লগারদের তুই তুয়াক্কারি করে কথা বলেছেন যেটা ব্লগীয় শিষ্টাচার বিরুদ্ধ কাজ।
আর কিছু না। আমি ভাই রাজনীতি কম বুঝি।
ধন্যবাদ।

১৮| ২৯ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই ব্লগারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হয়েছে। আপনারা নিশ্চয়ই জানেন, ব্লগে যখন কাউকে শাস্তির মুখোমুখি করা হয় তখন সেটা শুধুমাত্র উক্ত ব্লগার এবং ব্লগ কর্তৃপক্ষ জানেন। আমরা এই পোস্টটি রেখেছি সবাইকে দেখানোর জন্য - ধর্মের নামে সমালোচনা আর ধর্ম বিদ্বেষ কাকে বলে।

যে কারো ধর্ম ভালো না লাগতেই পারে। ধর্ম নিয়ে সমালোচনা করতেই পারে। আমি নিজেও ধর্ম নিয়ে জানার জন্য, ধর্মের নামে প্রচলিত কুসংস্কারগুলোর বিপক্ষে সোচ্চার থাকি। কিন্তু আমাদেরকে সহনশীল হতে হবে। আমরা যদি সহনশীল না হই, তাহলে অন্যরা শিখতে পারবে না। আর সহনশীলতা ধর্মীয় মূল্যবোধেরই একটি অংশ। যদি এমন হয়, আপনার সহনশীলতা দেখে, একজন ধর্ম বিদ্বেষী মানুষ পরিবর্তন হলো, নিজেকে পরিবর্তন করল তখন সেটা নিশ্চয় দারুন ব্যাপার হবে।

আর যারা অসুস্থ, তাদের জন্য আমরা সুস্থতা কামনা করতে পারি। অসুস্থ ব্যক্তিদের নিয়ে রাগ করাটা অপরিপক্কতা।

৩০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৩৫

নীল আকাশ বলেছেন: শ্রদ্ধেয় মডারেটর ভাই'কে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য কৃতজ্ঞতা জানাচ্ছি।
আপনার দৃষ্টি আকর্ষনের জন্য এই পোস্ট দেয়া হয়েছিল।
এই ব্লগার তার ব্লগীয় সীমারেখা অতিক্রম করে ফেলেছিল।

১৯| ২৯ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:১৮

মেহেদি_হাসান. বলেছেন: শুনে ভালো লাগলো মডারেটর উক্ত ব্লগারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করেছে। এসব মানসিক অসুস্থ রোগী ব্লগে থাকলে ব্লগের পরিবেশ নষ্ট হয়ে যায়, এদের কারনেই ব্লগের বদনাম হয়, মানুষের মাঝে ব্লগ নিয়ে নেতিবাচক ধারনা জন্ম হয় এদের যত তারাতাড়ি ব্লগ থেকে বিদায় করা যায় ততই ব্লগের জন্যে মঙ্গল।

৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৪৯

নীল আকাশ বলেছেন: আপ্নার জন্য শুভ কামনা রেখে গেলাম।

২০| ২৯ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৭

মাহিরাহি বলেছেন: অদ্বিতি নামক কুলাংগারের সমর্থনে যারা মন্তব্য করছেন, তাদের ব্যপারেও সবার সতর্ক হওয়া প্রয়োজন।

৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৫০

নীল আকাশ বলেছেন: যার যা রূচি সে তাকেই সমর্থন করে। কার কার বিকৃত রূচি এই পোস্ট দেখেই বুঝা যাচ্ছে।
সুন্দর কথা বলেছেন।

২১| ২৯ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৯

এমেরিকা বলেছেন: মডারেটরদের আচরণ ইদানিং অনেক ভালো লাগছে। ধর্মীয় বিদ্বেষের ব্যাপারে সবারই সোচ্চার থাকা উচিত। ধর্মের সমালোচনা করে এমন দামি কিছু উদ্ধার করা যাবেনা, কিন্তু সমাজে অশান্তি সৃষ্টির মামুলি হলেও ধর্ম বিদ্বেষের কোন বিকল্প নেই। কারো বাবাকে গালি দিলে থাপ্পর খাবার ভয় থাকে, কিন্তু রাসূল (স) কে গালি দিলে চাপাতির কোপ খাবার রিস্ক নিয়েই দিতে হবে - এটা চিরন্তন সত্য মানতে হবে।

৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৫৪

নীল আকাশ বলেছেন: ইসলাম শান্তির ধর্ম, এটা ভুলে গেলে চলবে না।
আমাদেরকে সহনশীল হতে হবে। আমরা যদি সহনশীল না হই, তাহলে অন্যরা শিখতে পারবে না। আর সহনশীলতা ধর্মীয় মূল্যবোধেরই একটি অংশ। যদি এমন হয়, আপনার সহনশীলতা দেখে, একজন ধর্ম বিদ্বেষী মানুষ পরিবর্তন হলো, নিজেকে পরিবর্তন করল তখন সেটা নিশ্চয় দারুন ব্যাপার হবে।
আর যারা অসুস্থ, তাদের জন্য আমরা সুস্থতা কামনা করতে পারি। অসুস্থ ব্যক্তিদের নিয়ে রাগ করাটা অপরিপক্কতা।

মডারেটর ভাইয়ের এত সুন্দর একটা বক্তব্য দেয়ার পর আর কিছুই থাকে না বলার।
কেউ নোংরা কাজ করলে প্রতিবাদ করুন, প্রতিবাদের অনেক পন্থা আছে।
আমিও এখানে করেছি, কিন্তু সহিংসা নিন্দনীয় কাজ।

২২| ২৯ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

মরুর ধুলি বলেছেন: মত প্রকাশের নামে অন্যের বিশ্বাস ও অনুভূতিতে আঘাত করা বাক স্বাধীনতার অপব্যবহার। এই রকম যারা করে তাদের দুরভিসন্ধি কারো অজানা নয়। তবুও এরা ব্লগে থাকে, ব্লগিং করে। করুক- তারা তাদের মত প্রকাশ করুক, আলোচনা করুক, তাতে সমস্যা নাই। কিন্তু সবসময় অন্যের মতকে শ্রদ্ধার সাথে দেখা উচিত। ওরা আসলে বাক স্বাধীনতার অর্থই জানে না। মুখে যা আসে তা বলা বাক স্বাধীনতা নয় বরং যা তা বলা হতে জবানের লাগাম টেনে ধরা বাক স্বাধীনতা।
বিদায় হজ্জের ভাষণে মুহাম্মদ স. বলে গেছেন যে, তিনি তার দায়িত্ব সম্পন্ন করে গেছেন। হক্ব ও বাতিলের রাস্তা পৃথক হয়ে গেছে। যার যেটা ভাল লাগে সে সেটা পালন করবে। কোন জবরদস্তি নাই। তবে অন্যের বিশ্বাসকে আঘাত করে কথা বলা, অন্যের উপর নিজের মত চাপিয়ে দেওয়ার যে বিষফল তা একসময় ভোগ করতেই হয়।
মাননীয় মডারেটরকে অনুরোধ করবো- কোন পোষ্ট সরাসরি এপ্রুভ না করে অন্তত ২৪ ঘণ্টা বা কয়েকঘণ্টা পর্যবেক্ষণে রাখা যায় কিনা সেটা ভেবে দেখবেন। ধর্ম নিয়ে বাড়াবাড়ি বা হানাহানি হতে পারে সেই রকম পোষ্ট এপ্রুভ না করেও দেখতে পারেন। ধন্যবাদ প্রিয় ব্লগার।

০২ রা মে, ২০২১ রাত ১২:১৫

নীল আকাশ বলেছেন: মত প্রকাশের নামে অন্যের বিশ্বাস ও অনুভূতিতে আঘাত করা শুধু মাত্র দেখবেন ইসলামের বিরুদ্ধেই ব্যবহার করা হয়। কারণ আমরা মুসলিমরা অন্য ধর্মকে সম্মান করতে জানি এবং করি।
তবে কিছু ব্লগার এই বাক স্বাধীনতার নামে যা যা ক রে বেড়ায় সেটা কোনভাবেই মেনে নেয়া যায় না। এই ব্লগারের অত্যন্ত দৃষ্টিকটু কিছু পোস্ট এবং ম ন্তব্য ছিল যা সবার সামনে তুলে ধরা খুব জরুরী ছিল।

আপনার সাথে আমিও মনে করি, নতুন কোন ব্লগার আসলে তাকে মডারেশনের আন্ডারে অন্ততঃ একমাস রাখা উচিত।

খুব সুন্দর গঠনমূলক একটা মন্তব্যের জন্য কৃতজ্ঞতা।
ভালো থাকুন ভাই।

২৩| ২৯ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১১

এইচ তালুকদার বলেছেন: আপনার সঙ্গে সম্পুর্ন একমত , বাক স্বাধীনতার আড়ালে ধর্ম বিদ্বেষ কোন অবস্থাতেই মেনে নেয়া যায় না

৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৫৫

নীল আকাশ বলেছেন: বাক স্বাধীনতার আড়ালে ধর্ম বিদ্বেষ কোন অবস্থাতেই মেনে নেয়া যায় না -দুর্দান্ত বলেছেন, সহমত।
আপনাকে ধন্যবাদ আমার সাথে একমত হবার জন্য।
এইসব প্রতিবাদে সবার সোচ্চার একসাথেই হওয়া দরকার।

২৪| ২৯ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১২

পদাতিক চৌধুরি বলেছেন: একটু ব্যস্ত ছিলাম।এসে দেখলাম সেই পুরানো কাসুন্দি।ধর্মের সমালোচনা যুক্তপূর্ণ হলে সেটি আলাদা কথা কিন্তু তার নামে কুৎসা কখনোই বাকস্বাধীনতার অংশ হতে পারে না।যুক্তিপূর্ণ ভাবে সমালোচনা হলে সেটা নিঃসন্দেহে ওয়েলকাম। কিন্তু বিদ্বেষপূর্ণ কথাবার্তা বা কুৎসা রটানো নিন্দনীয়।ব্লগ মডারেশন সঙ্গতকারণেই এইসমস্ত বিভেদ সৃষ্টিকারী ব্লগকে ব্লক করে দায়িত্বশীলতার পরিচয় দিয়েছেন। অসংখ্য ধন্যবাদ জানাই মডারেশনকে। ধন্যবাদ আপনাকেও। ভালো থাকুন সবসময়।

০২ রা মে, ২০২১ রাত ১২:১৮

নীল আকাশ বলেছেন: দেরি করে ফিরে আসার জন্য লজ্জিত।
জী আমি আপনার সাথে ব্লগের মডারেশন টিমকে ধন্যবাদ দিতে চাই।
সুন্দর একটা মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।
শুভ রাত্রী।

২৫| ২৯ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৪

রানার ব্লগ বলেছেন: আস্তিক নাস্তিক উভয় দেখছি উত্তেজিত!! সমস্যাটা কোথায়? এমিরিকা নামের আইডিও কিন্তু সেইম কাজ করেছেন আবার আপনি যার বিরুদ্ধে বললেন তিনিও একই কাজ করছেন, তাহলে এই দুই পক্ষের মধ্যে বেসিক কি কোন পার্থক্য থাকলো?? আমি কিন্তু দেখছি উভয় এক!!!

৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:০২

নীল আকাশ বলেছেন: অনেকদিন পর আপনাকে পেলাম। আশা করছি নিশ্চয় ভাল আছেন।
উক্ত ব্লগার নাস্তিক কিনা আমি জানি না, তবে উনি চরমতমভাবে ধর্ম বিদ্বেষী।
ব্লগে এইসব নিকৃষ্টমানের ধর্ম বিদ্বেষী কোন লেখা দেয়া যাবে না।
আমি এই পোস্টে সেটাই তুলে ধরেছি।
২১ নাম্বার মন্তব্যের আমি কি বলেছি প্রতি উত্তরে পড়ে আসুন।
ধন্যবাদ।

২৬| ২৯ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ঠাকুরমাহমুদ ভাই এবং আপনাকে অজস্র ধন্যবাদ অন্যায়ের প্রতিবাদ করার জন্য। মডারেটরকে ধন্যবাদ যথাযথ ব্যবস্থা গ্রহণ করার জন্য।

ঠাকুরমাহমুদ ভাই চমৎকার একটা কথা বলেছেন:

মুসলিমরা সাধারণত নাস্তিক হতে পারেন না, তারা হয়ে উঠেন ইসলাম বিদ্বেষী। আজ পর্যন্ত আমি কোনো মুসলিম নামের লোককে দেখিনি নাস্তিক হয়ে ঈশ্বর ভগবান গড নিয়ে কথা বলেছেন! তাদের যতো সমস্যা আল্লাহ আর রাসুল নিয়ে।


ব্লগ হলো মুক্ত আলোচনার উন্মুক্ত প্লাটফর্ম, যেখানে নিবন্ধিত যে-কেউ যে-কোনো বিষয়ে দেশীয় এবং ব্লগীয় নিয়ম মেনে খোলামনে আলোচনা করতে পারেন। এই আলোচনা করতে যেয়ে অনেকেই বাক-স্বাধীনতার নামে স্বেচ্ছাচারিতা শুরু করেন, বিশেষ করে ইসলাম ধর্ম-সংক্রান্ত পোস্টগুলোতে, এবং সেগুলোতে ইসলাম-বিদ্বেষই অনেকের আলোচনায় খুব প্রকট আকার ধারণ করে। ব্লগে কোন্‌ বিষয়ে আলোচনা করা যাবে, কোন্‌ বিষয়ে যাবে না, এরকম কোনো নিয়ম বেঁধে দেয়া নেই। কাজেই, ইসলাম ধর্ম নিয়ে লেখা পোস্টগুলোতে যখন কেউ উপর্যুপরি তীর্যক, ব্যাঙ্গাত্মক ও আক্রমণাত্মক কমেন্ট প্রদান করতে থাকেন, সেটা খুব অন্যায় কাজ হয়। মডারেটরের কাছে বিনীত অনুরোধ থাকবে, এমন মানসিকতার ব্লগারদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার জন্য। সমালোচনা মানে ব্যক্তি-আক্রমণ করা না, কাউকে গালিগালাজ বা ভর্ৎসনা করা না, সমালোচনা মানে শালীন ভাষায় একটা বিষয়ের নেগেটিভ, সেই সাথে পজিটিভ দিকগুলোও তুলে ধরা। সমালোচনা মানে এই না যে ইসলামের রাসূল (সঃ ) ও তার উপর নাযিল হওয়া পবিত্র কোরানকে নিয়ে অশোভন ও আপত্তিকর মন্তব্য করা। ইসলাম ধর্ম নিয়ে লেখা পোস্ট কারো ভালো না লাগলে সহজেই তা এড়িয়ে যাওয়া যায়। সব পোস্টই যে পড়তে হবে এমন বাধ্যবাধকতা তো ব্লগ অথোরিটি আরোপ করে নি। কাজেই, অযথা রাসূল (সঃ) ও ইসলামের উপর ঝাঁপিয়ে পড়তে হবে কেন? (নাউযুবিল্লাহ)

৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:০৯

নীল আকাশ বলেছেন: ব্লগ হলো মুক্ত আলোচনার উন্মুক্ত প্লাটফর্ম, যেখানে নিবন্ধিত যে-কেউ যে-কোনো বিষয়ে দেশীয় এবং ব্লগীয় নিয়ম মেনে খোলামনে আলোচনা করতে পারেন। এই আলোচনা করতে যেয়ে অনেকেই বাক-স্বাধীনতার নামে স্বেচ্ছাচারিতা শুরু করেন, বিশেষ করে ইসলাম ধর্ম-সংক্রান্ত পোস্টগুলোতে, এবং সেগুলোতে ইসলাম-বিদ্বেষই অনেকের আলোচনায় খুব প্রকট আকার ধারণ করে। ব্লগে কোন্‌ বিষয়ে আলোচনা করা যাবে, কোন্‌ বিষয়ে যাবে না, এরকম কোনো নিয়ম বেঁধে দেয়া নেই। কাজেই, ইসলাম ধর্ম নিয়ে লেখা পোস্টগুলোতে যখন কেউ উপর্যুপরি তীর্যক, ব্যাঙ্গাত্মক ও আক্রমণাত্মক কমেন্ট প্রদান করতে থাকেন, সেটা খুব অন্যায় কাজ হয়। মডারেটরের কাছে বিনীত অনুরোধ থাকবে, এমন মানসিকতার ব্লগারদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার জন্য। সমালোচনা মানে ব্যক্তি-আক্রমণ করা না, কাউকে গালিগালাজ বা ভর্ৎসনা করা না, সমালোচনা মানে শালীন ভাষায় একটা বিষয়ের নেগেটিভ, সেই সাথে পজিটিভ দিকগুলোও তুলে ধরা। সমালোচনা মানে এই না যে ইসলামের রাসূল (সঃ ) ও তার উপর নাযিল হওয়া পবিত্র কোরানকে নিয়ে অশোভন ও আপত্তিকর মন্তব্য করা। ইসলাম ধর্ম নিয়ে লেখা পোস্ট কারো ভালো না লাগলে সহজেই তা এড়িয়ে যাওয়া যায়। সব পোস্টই যে পড়তে হবে এমন বাধ্যবাধকতা তো ব্লগ অথোরিটি আরোপ করে নি। কাজেই, অযথা রাসূল (সঃ) ও ইসলামের উপর ঝাঁপিয়ে পড়তে হবে কেন? (নাউযুবিল্লাহ)

আমার সর্বোচ্চ কৃতজ্ঞতা গ্রহণ করুন বড় ভাই। এতগুলি সুন্দর কিছু লাইন আমি অনেক দিন পরে ব্লগে একসাথে পড়লাম।
আমি যদি মডু হতাম আমি এই কথাগুলি ব্লগের রুলসে সংযুক্ত করে দিতাম । দিন দিন ইসলামকে আক্রমণের মাত্রা আশংকা জনকহারে বেড়ে যাচ্ছে।

এই নোংরা পোস্টের প্রতিবাদ করা আমাদের সবার ঈমানের দায়িত্ব ছিল। কারণ সহী হাদীসে আছে, অন্তত মুখ দিয়ে হলেও প্রতিবাদ করো।
আপনার জন্য একরাশ শুভ কামনা রেখে গেলাম।

২৭| ২৯ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ২১ নাম্বার মন্তব্যের ব্যাপারে সংশ্লিষ্ট ব্লগারের দৃষ্টি আকর্ষন করছি।
কারো বাবাকে গালি দিলে থাপ্পর খাবার ভয় থাকে, কিন্তু রাসূল (স) কে গালি দিলে চাপাতির কোপ খাবার রিস্ক নিয়েই দিতে হবে - এটা চিরন্তন সত্য মানতে হবে।

অনুগ্রহ করে এই ব্যাপারে প্রয়োজনীয় রেফারেন্স যুক্ত করবেন। চাপাতির কোপ কিভাবে বৈধ হলো সেই বিষয়ে বিস্তারিত আমরা জানতে চাই। যদি আমরা সঠিক ব্যাখ্যা না পাই তাহলে প্রয়োজনে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর আছে এই আইডি সম্পর্কে অভিযোগ জানাতে বাধ্য হব এবং তাদেরকে সকল তথ্য প্রদান করে সর্বোচ্চভাবে সহযোগিতা করা হবে।

যে কোন ধরনের উগ্রবাদি আচরনের আমাদের জিরো টলারেন্স অব্যহত থাকবে।

২৮| ২৯ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৫৪

নতুন নকিব বলেছেন:

পোস্ট দিয়ে বিষয়টি সামনে আনায় অনেক অনেক অভিনন্দন। শুভ চিন্তার সকল ব্লগারের পক্ষে, ব্লগের পরিচ্ছন্নতা রক্ষায় অনন্য একটি দায়িত্ব পালন করলেন।

সম্মানিত মডারেটর সময়োপযোগী ব্যবস্থা গ্রহণ করায় তার প্রতি বিশেষ কৃতজ্ঞতা। ভদ্রলোকের সেই আপত্তিকর পোস্টটিতেও দেখলাম লাইক দেয়া হয়েছে। মানুষের রুচি বিচিত্র বটে!

একটি অন্যায়ের প্রতিবাদে করা আপনার এই পোস্টে যারা অন্যায়ের পক্ষাবলম্বনে কষ্ট স্বীকার করে সাফাই গাইলেন, আপনাকে বিব্রত করার চেষ্টা করলেন, একেবারে বঞ্চিত না করে, তাদেরকেও যথাযথ পাওনা প্রদানের আবেদন রাখছি- প্রিয় মডারেটরের নিকট। +++

০২ রা মে, ২০২১ রাত ১২:২০

নীল আকাশ বলেছেন: খুব সুন্দর একটা মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে।
অল্প কিছু মানুষের জন্য ব্লগের পরিবেশ পুরোপুরি সুস্থ রাখা সম্ভব হয় না।
ভালো থাকুন এবং নিরাপদে থাকুন ভাই।

২৯| ২৯ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:০৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: যে বা যারাই নতুন ধর্ম বা মতবাদ প্রচার করছে বা করেছে তাদের সকলকেই আগের গুলোকে ভাল বলে প্রচার করেনাই।অতয়েব যারা নাস্তিক বা সংশয়বাদী তারাও পূর্বের সকল ধর্মকে যুক্তির মাধ্যমে পরাজিত করেই এগিয়ে যেতে হবে।আস্তিকদেরও তাদের বক্তব্য যুক্তির মাধ্যমেই প্রতিষ্ঠিত করতে হবে।
১৪০০ বছর আগে আল্লাহ বলে নাই আমি যুক্তিদিয়ে ইসলালাম প্রতিষ্ঠিত করলাম।তিনি বলেছেন তুমি বিশ্বাস কর।

০২ রা মে, ২০২১ রাত ১২:২২

নীল আকাশ বলেছেন: আপনার এই লেখার যথাযথ সূত্র উল্লেখ করুন।
সেটা না দিতে পারলে আমরা ধরে নেবো এই কথাগুলি আপ্নার বানানো বানোয়াট কথা।

৩০| ২৯ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ২৯ নম্বর কমেন্টে নুরুলইসলা০৬০৪ বলেছেন: যে বা যারাই নতুন ধর্ম বা মতবাদ প্রচার করছে বা করেছে তাদের সকলকেই আগের গুলোকে ভাল বলে প্রচার করেনাই।

নুরুলইসলাম ভাই, স্রেফ জানার আগ্রহ থেকেই জানতে চাইছি, কোরানে কি এমন কোনো ভার্স আছে, যাতে আগের ধর্ম সম্পর্কে বিরূপ কোনো মন্তব্য করা হয়েছে? রেফারেন্স উল্লেখ করলে বাধিত হব (যদি থেকে থাকে)। কোরানের আয়াত না থাকলে হাদিসের রেফারেন্সও দিতে পারেন। অগ্রিম ধন্যবাদ।

৩১| ২৯ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:৩০

রাজীব নুর বলেছেন: যে যা খুশি বলুক। তাদের শাস্তি দিবেন আল্লাহ।

৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৪৮

নীল আকাশ বলেছেন: রাজীব নুর বলেছেন: যে যা খুশি বলুক।
কেউ যদি এখন আপনার বাপ দাদা চৌদ্দ পুরুষের নাম ধরে কুতসিত ভাষায় গালিগালাজ করে, কোন অসুবিধা নেই তো তাহলে?
বিচার তো আল্লাহ করবেন! আপ্নি কেন তার প্রতিবাদ করবেন?

৩২| ৩০ শে ডিসেম্বর, ২০২০ রাত ১২:৫৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সাধারন যুক্তিতেই বোঝা যায়,আগের গুলো ভাল হলে নতুন ধর্মের প্রয়োজন কেন?
নিচের আয়াত গুলো সিরাত সহ পাঠ করুন,নিজে ব্যাখ্যা করতে যাবেন না।
৫:৫১, ৩:২৮, ৩:১১৮, ৪:৮৯, ৪:১৩৯, ৪:১৪৪, ৫:৭০, ৬০:১৩, ৯:২৩, ২৯:৮, ৩১:১৫, ৪৮:১৬, ৪৮:২০, ৯৮:৬, ৮:৫৫, ২০:৬১, ৩:৩২, ৭:৭৯, ৩:২৭, ৩০:৫১, ৬৬:৯, ৯:৭৩, ৬১:১১, ৮:২৯, ২:১৯১, ২০:৯৩, ৮:৫৯, ৯০:৫, ৯:৩৯, ৯:২৩, ৪৭:৪, ৪:৮৯, ৯০:৫

০২ রা মে, ২০২১ রাত ১২:২৫

নীল আকাশ বলেছেন: আগের ধর্ম ভালো বা খারাপ এর জন্য নতুন ধর্ম আসে নাই। এসেছে মানুষ তাদের স্বার্থের জন্য আল্লাহর দেয়া বিধি বিধান পরিবর্তন করে ফেলেছে সেই জন্য।
শুরু থেকে শেষ পর্যন্ত সকল নবী ও রাসূলগণ আল্লাহর যে বাণী প্রচার করে গেছেন সেটাই ইসলামে দেয়া আছে।
ধন্যবাদ।

৩৩| ৩০ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:২৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: @ ধুলোবালিছাই,৩২ নং মন্তব্যটি আপনার জন্য।
৪:৮৯ আয়াতটি ধর্মত্যাগীদের জন্য
৯০:৫ আয়াতটি মূর্তিপুজারীদের জন্য

৩৪| ৩০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৩:৪২

সোহানী বলেছেন: কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আর যারা অসুস্থ, তাদের জন্য আমরা সুস্থতা কামনা করতে পারি। অসুস্থ ব্যক্তিদের নিয়ে রাগ করাটা অপরিপক্কতা।

সহমত!

৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৪৩

নীল আকাশ বলেছেন: সোহানী আপু এবং কাল্পনিক_ভালোবাসা দুইজনের সাথে আমি একমত।
কিন্তু এটার সাথে মনে রাখতে হবে যে, এই অসুস্থ ব্যক্তিদের সমাজে সবার আথে মিশতে দেয়াও বিপদজনক।
এদের চিহ্নিত করে আলাদা করে দেয়া খুব জরুরী। এবং এই পোস্ট সেজন্যই একে চিহ্নিত করার লক্ষ্য নিয়েই দেয়া হয়েছে।

৩৫| ৩০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:১২

বিডি আইডল বলেছেন: :):)

৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৪৬

নীল আকাশ বলেছেন: খুব নোংরা ভাষা এবং বাজে মানসিকতার ব্লগার।
কিন্তু এটা ২০১০ সালের মেসেজ।
এখন এটা নিয়ে কথা বলার কোন মানে হয় না।
আপনার কাছে যদি এটার লিংক থাকে, তাহলে মডারেটরের সাথে যোগাযোগ করুন।

৩৬| ৩০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৫০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
নেট ঝামালের কারনে ঐ পোস্টে যথা সময়ে মন্তব্য করতে পারিনি আজ প্রতিবাদ করলাম দেখি কি উত্তর দেয়।

হাতেগোনা ব্লগে ইসলামী পোস্ট আসে তাও অনিয়মিত আর তাদেই ওদের গা জ্বালা করে, ইসলামী বিদ্বেশ ছড়ায়।

ব্লগার হওয়ার মত যোগ্যতাকেও পাশ কাটিয়ে তাদের রিপুর যে পরিচয় পাওয়া যায় তাতে সুশীল বা নিজেকে কি হিসেবে জাহির করতে চায় মনোভাব পরিস্কার?

আমি মনে করি ব্লগার অদ্বিতের পোস্ট সরিয়ে নেওয়া উচিত ? এবং এ ধরনের পোস্ট ব্লগে প্রকাশিত না হওয়াউ কাম্য।

আপনার পোস্টের জন্য ধন্যবাদ।

০২ রা মে, ২০২১ রাত ১২:২৭

নীল আকাশ বলেছেন: এরা সুনিদির্ষ্ট একটা এজেন্ডা নিয়ে ব্লগে আসে। আর সেটা হলো ইসলামের নামে নোংরামী করা। তবে এসিব ব্লগারদের উস্কানী এবং প্রশয় দেবার মতো লোকজনেরও অভাব নেই ব্লগে।
আপনাকেও ধন্যবাদ এটা পড়ার এবং মন্তব্য করার জন্য।

৩৭| ৩০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২৩

আরইউ বলেছেন: ঠিক বুঝতে পারছিনা আপনি আমার প্রশ্ন এড়িয়ে গেলেন কিনা। একজন সচেতন ব্লগ লেখক হিসেবে আপনার কি মনে হয় ঐ পোস্ট আপনার লেখায় উল্লেখ করা ধারাগুলোর কোনটা ভায়োলেট করেছে?

৩০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৪৩

নীল আকাশ বলেছেন: না আমি এড়িয়ে যাই নি। আমি লেখাটাপড়েছি।
উনি লেখাটা উনার ধর্মীয় দৃষ্টিকোন থেকে লিখে গেছেন। উনার এই লেখার অধিকার আছে যতক্ষণ পর্যন্ত সেটা কেউ নিজেকে অফেন্ডেড মনে না করেন। আপনাকে আমি ব্লগের রুলস এর পেজের লিংক দিয়েছি। রুলসগুলি এখানে দেয়া আছে। সেই লেখার উপযুক্ত সূত্র সে যদি দিতে ব্যর্থ হয় তাহলে আপনি যদি মনে করেন, ৩ছ মোতাবেক অভিযোগ আনতে পারেন, তবে সেটা অগ্রাহ্য করার এবং কাউনটার দেয়ার অধিকার আছে সেই ব্লগারের।
এছাড়াও আপনার অভিযোগ মডারেটর নিজেও চেক করে দেখবেন সেটা সত্য নাকি!
শুভ কামনা।

৩৮| ৩০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৫১

আরইউ বলেছেন: আপনি ঐ লেখা পড়েছেন, লাইক করেছেন, প্রশংসা করে মন্তব্য করেছেন। মানে ঐ পোস্টের বক্তব্যের সাথে আপনি একমত? মানে নারীর পবিত্রতা তার সতীত্বে, তার জননাংগই মূল বিবেচ্য, মুসলিম নারীই সবচেয়ে পবিত্র, অন্য ধর্মের নারী মা-বোন-স্ত্রী মুসলিম নারীর চেয়ে ইনফেরিয়র?

৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৪০

নীল আকাশ বলেছেন: আমি লাইক করেছি কারণ উনি সেটা ইসলাম ধর্মীয় দৃষ্টীকোন থেকে লিখেছেন।
"মুমিন পুরুষ ও নারী পরস্পরের বন্ধু। তারা সত্কাজে আদেশ করে, অসৎকাজে নিষেধ করে, তারা নামাজ কায়েম করে, জাকাত প্রদান করে এবং আল্লাহ ও তাঁর রাসুলের আনুগত্য করে। আল্লাহ তাদের প্রতি অনুগ্রহ করবেন। নিশ্চয়ই আল্লাহ পরাক্রমশালী, প্রজ্ঞাময়।" (সুরা : তাওবা, আয়াত : ৭১)
আল্লাহ যার প্রতি অনুগ্রহ করবেন, তিনি নিশ্চয়ই অন্যদের চেয়ে উত্তম। উনি সেই কন্সেপ্ট নিয়ে লিখেছেন।

৩৯| ৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৪৬

এস এম মামুন অর রশীদ বলেছেন: উক্ত ব্লগার যে নোংরা কাজ করেছেন, তাকে সম্পূর্ণ নিষিদ্ধ করার প্রয়োজন ছিল, শুধু পোস্ট বাতিল করা যথেষ্ট নয়।

০২ রা মে, ২০২১ রাত ১২:২৯

নীল আকাশ বলেছেন: স হ ম ত।
ধন্যবাদ আপনাকে।

৪০| ৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:১৩

রানার ব্লগ বলেছেন: কেন ধর্ম বিদ্বেষী পোষ্ট দেয়া যাবে না এর কারন দেখান।

০২ রা মে, ২০২১ রাত ১২:৩১

নীল আকাশ বলেছেন: ধর্ম বিদ্বেষী পোষ্ট সবার মাঝে বিদ্বেষ, হিংসা এবং কলহ তৈরি করে। ব্লগের সুস্থ সুন্দর পরিবেশ নষ্ট করে দেয়।
ধন্যবাদ।

৪১| ৩০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:১৯

এমেরিকা বলেছেন: আমি দুঃখিত খুব দেরি করে ২৭ নম্বর মন্তব্য নজরে আসায়। বিশ্বের কোন ধর্ম বা আইন বিচার বহির্ভুত হত্যাকান্ড বা সন্ত্রাসকে বৈধতা দেয়না। কিন্তু চাপাতির কোপ খাওয়া - এইটা কোন আইন বা বিধি বিধান নয়। এইটা বাস্তবতা। ফ্রান্সে বেশ কয়েকটি দুঃখজনক ঘটনা ঘটে গেছে এ ধরণের ধর্মীয় অবমাননার ফলে। বাংলাদেশেও যে ঘটেনি, তা নয়।

কেউ রাসূল (স) এর অবমাননার অপমান সহ্য করতে পারেনা। ৯৯%ই হজম করে। কিন্তু ১% প্রতিশোধপরায়ণ হয়। সেই ১% হল এই সমাজের সবচেয়ে বিপদজনক অংশ। এদের কাছে প্রতিশোধই সব। এই প্রতিশোধ স্পৃহা এত বেশি হয়ে ওঠে যে তার জন্য যে কোন আইন বা বিধি বিধানের তোয়াক্কা করেনা। কিন্তু এই ধরণের মানুষ দুনিয়াতে আছে - সেটা অস্বীকার করার কোন উপায় নেই।

তাই রাসূলের (স) অবমাননা যারা করেন, তারা রিস্কে আছেন। এই ধরণের ভয়ঙ্কর প্রতিশোধ পরায়ণ মানুষের রোষের শিকার হবার রিস্ক। এদেরকে কোন শিক্ষা দিয়ে কোন হেদায়াত দিয়ে বুঝানো যায়না। এরা মানসিক বিকারগ্রস্ত। রাসূল (স) কে গালি দিলে এদের হাতে নিগৃহীত হবার রিস্ক থাকে - এটা বুঝানোর জন্যই আমার এই মন্তব্য। কোন হত্যাকান্ড বা সন্ত্রাসী কাজে বৈধতা দেবার উদ্দেশ্যে নয়।

কাল্পনিক ভালোবাসা আশা করি বুঝতে পেরেছেন। না পারলে আরো বিস্তারিত বলতে পারি।

০২ রা মে, ২০২১ রাত ১২:৩৩

নীল আকাশ বলেছেন: ধন্যবাদ ফিরে এসে নিজের লেখার ব্যাখ্যা দেবার জন্য।

৪২| ৩০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:২২

এমেরিকা বলেছেন: ও আরেকটি ব্যাপার। বাবাকে ভালোবাসা/সম্মান আর নবীজীর (স) সম্মানের একটা আপেক্ষিক তুলনাও এই মন্তব্যের উদ্দেশ্য বলে ধরে নিতে পারেন।

এবার বলুন তো, আমাকে জবাবের সুযোগ না দিয়েই যদি ব্যান করে দিতেন, তাহলে আমি কিভাবে এই জবাব দিতাম?

৪৩| ৩০ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০১

আরইউ বলেছেন: একটু ডাবল-স্টানডার্ড হয়ে গেলোনা? এখন আমি যদি বলি ধর্মীয় পোস্টের “নামে ব্লগীয় শিষ্টাচার, আচরণ, ভদ্রতা কি ব্লগ থেকে উধাও হয়ে যাবে?” আপনি কিন্তু অন্য আরেকজনের অশিষ্টাচার, অসদাচরণ, এবং অভদ্রতাকে বাহাবা দিচ্ছেন, পিঠ চাপরে তাতে উৎসাহ দিচ্ছেন। আপনি কোন মুখে এই পোস্ট দেন যেখানে আপনার নিজের নীতির ঠিক নেই। নাকি “হিন্দুর মা“ “হিন্দুর বোন“ “হিন্দুর স্ত্রী“ র সাথে অসদাচরণ যায়েজ বা তাদের ছোট করে যা খুশি লেখা যাবে?

আপনি কিন্তু আমার প্রশ্ন এড়িয়ে গেছেনঃ “নারীর পবিত্রতা তার সতীত্বে, তার জননাংগই মূল বিবেচ্য, মুসলিম নারীই সবচেয়ে পবিত্র, অন্য ধর্মের নারী মা-বোন-স্ত্রী মুসলিম নারীর চেয়ে ইনফেরিয়র” — এটা আপনি মানেন, বিশ্বাস করেন?

৩১ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৫০

নীল আকাশ বলেছেন: আমি আপনাকে একটা সহজ বিষয় বুঝতে বলছি। উনি কিছু জিনিস বলেছেন যেটা পবিত্র কুরআন শরীফে আছেঃ
সুরা আন-নুরের ১-২৪ নং আয়াতে অবাধ ও বিবাহপূর্ব যৌন সম্পর্ক শুধু নিষিদ্ধই করা হয়নি বরং যারা বিবাহ বহির্ভূত যৌন সম্পর্ক রাখে তাদেরকে দুনিয়া ও আখিরাতে কঠোর-কঠিন শাস্তি প্রদানের ভয় দেখানো হয়েছে। ইসলামে এ ব্যাপারে কোন দ্বৈত মাপকাঠির ব্যবস্থা নেই।
এটা ডাবল কি ট্রিপল বা যা ইচ্ছে হোক তাতে কিছু যায় আসে না। আল্লাহর আয়াত মেনে চলা ম্যান্ডটরি, আমরা যারা বিশ্বাসী তাদের জন্য। আপনি যদি না মানেন সেটা অন্য বিষয়, সবাই নাস্তিক বা সবাই আস্তিক হবে না।
আপনার আল্লাহর দেয়া বিধান নিয়ে সমস্যা থাকে তাহলে সেটা অন্য কথা। আর আমি একদম প্রথমেই বলেছি আপনি যদি লেখা থেকে অফেন্ডেড মনে করেন তাহলে সেটা নিয়ে কমপ্লেইন করুন, আপনি রুলস জানতে চেয়েছেন সেটাও বলে দিয়েছি। আমি কি মনে করলাম সেটা আমার ব্যক্তিগত ব্যাপার। আমার আর আপনার পছন্দ এক হতেই হবে এটা কি লেখা আছে কোথাও? আর লাস্ট লাইনের উত্তর আমি আগেই দিয়েছি। পবিত্র কুরআনের আয়াত আমার পছন্দ হবে কিনা সেটা কি ধরণের প্রশ্ন?

আর আমি আমার পোস্টে এই ছেলের যে বিষয়গুলি তুলে ধরেছে তার মধ্যে ব্লগারদের নোংরা ভাষায় আক্রমন করা অন্যতম। আপনার দেয়া লিংকে সেটা কি করা হয়েছে?
সে কি প্রশ্নের উত্তর না দিয়ে চোরের মতো মন্তব্য ডিলিট করে দিয়েছে?
অন্য ধর্মের সৃষ্টিকর্তাকে নোংরা ভাষায় আক্রমন করেছে?
মডু কি তাকে কোন অভিযোগ করেছে?
যদি না করে তাহকে এটা সোজা সে ব্লগীয় রুলস এর ভিতরেই পোস্ট দিয়েছে।
ধন্যবাদ।

৪৪| ৩১ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:১৪

আরইউ বলেছেন: আপনি বলেছেন “আর লাস্ট লাইনের উত্তর আমি আগেই দিয়েছি। পবিত্র কুরআনের আয়াত আমার পছন্দ হবে কিনা সেটা কি ধরণের প্রশ্ন?“ আপনার মনে হচ্ছে “নারীর পবিত্রতা তার সতীত্বে, তার জননাংগই মূল বিবেচ্য, মুসলিম নারীই সবচেয়ে পবিত্র, অন্য ধর্মের নারী মা-বোন-স্ত্রী মুসলিম নারীর চেয়ে ইনফেরিয়র” এটা পবিত্র কুরআন-এর আয়াত!!! বাহ!

আপনার সুস্থ্যতা কামনা করছি।

৩১ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:০৫

নীল আকাশ বলেছেন: আপনি আমার মন্তব্য বেশ তাড়াহুড়া করে পড়েছেন। আপনি সুনিদির্ষ্ট করে টপিক, এর সমর্থনে কুরআনের আয়াতের কথা উল্লেখ করেছি এবং বলেছি কুরআন শরীফের আয়াত আমি মেনে চলবো। আমি ইনফেরিয়র শব্দ কোথাও ব্যবহার করিনি। আমি বলেছি আল্লাহর অনুগ্রহ প্রাপ্ত।
“নারীর পবিত্রতা তার সতীত্বে, তার জননাংগই মূল বিবেচ্য, মুসলিম নারীই সবচেয়ে পবিত্র, অন্য ধর্মের নারী মা-বোন-স্ত্রী মুসলিম নারীর চেয়ে ইনফেরিয়র” এটা পবিত্র কুরআন এর আয়াত না। যেটা পবিত্র কুরআন এর আয়াত না, সেটা তার ব্যক্তিগত লেখা।
আল্লাহর বিধান আমাদের মেনে চলতে হবে। অন্য কারো না। আল্লাহ এবং মহানবী ছাড়া অন্য কারো ব্যক্তিগত মতামত মেনে চলতে আপনি বা আমি বাধ্য নই।
আমার সুস্থ্যতা কামনা করার জন্য অসংখ্য ধন্যবাদ। সুস্থ থাকাও আল্লাহর বিশেষ নিয়ামত।
শুভ কামনা।

৪৫| ৩১ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:১৭

আরইউ বলেছেন: আমি তাড়াহুড়ো করে কিছু করিনা। আপনার জবাবটা অগোছালো হয়েছে। আপনি ঐ মন্তব্যে বলেছিলেন “আর লাস্ট লাইনের উত্তর আমি আগেই দিয়েছি।” আমার লাস্ট লাইন ছিল “আপনি কিন্তু আমার প্রশ্ন এড়িয়ে গেছেনঃ “নারীর পবিত্রতা তার সতীত্বে, তার জননাংগই মূল বিবেচ্য, মুসলিম নারীই সবচেয়ে পবিত্র, অন্য ধর্মের নারী মা-বোন-স্ত্রী মুসলিম নারীর চেয়ে ইনফেরিয়র” — এটা আপনি মানেন, বিশ্বাস করেন?”

আমি এখনো এই প্রশ্নের জবাব পাইনি। এটা একটা সিম্পল হ্যা/না প্রশ্ন। সবাই আপনার মত মেধাবী নয় যে আপনার উচ্চমার্গীয় জবাব বুঝতে পারবে — আমিতো নইই! আর জবাব না দিতে চাইলে সরাসরি বলাই ভালো জবাব দিতে চাচ্ছিনা।

৩১ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২৩

নীল আকাশ বলেছেন: কে ইনফিরিয়র কে সুপিরিয়র বলার আমি কেউ না। সেটা বিচার করবেন আল্লাহ, এটা একমাত্র আল্লাহ বলতে পারবেন। আমি ইনফেরিয়র শব্দ কোথাও ব্যবহার করিনি। আমি বলেছি আল্লাহর অনুগ্রহ প্রাপ্ত। আল্লাহর অনুগ্রহ প্রাপ্তরা অবশ্যই অন্যদের চেয়ে উত্তম।
ধন্যবাদ।

৪৬| ৩১ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৩৭

আরইউ বলেছেন: জবাব পেয়েছি। ইটস ওকে, শীঘ্রই সুস্থ্য হয়ে উঠুন।

৩১ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৩৩

নীল আকাশ বলেছেন: আমি এটা ৩৮ নাম্বারে ৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৪০ সময়েই বলেছি। আপনি ভালো মতো পড়েন নি।
আমি ৪৫ নাম্বারে নতুন কিছু বলিনি। ৩৮ নাম্বারের টাই রিপিট করেছি।

৪৭| ৩১ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:১৭

আরইউ বলেছেন: আমি “জবাব পেয়েছি” বলতে আপনার জবাব কী হতে পারে তা বুঝে নিয়েছি। আপনি কোথাও স্পষ্ট করে আমার প্রশ্নের জবাব দেননি, দিতে পারেননি। এটা এক ধরণের ব্যাধি, মনোবৈকল্য। তাই বারবার আপনার সুস্থ্যতা কামনা করেছি, এখনও করছি — শীঘ্রই সুস্থ্য হয়ে উঠুন!

০১ লা জানুয়ারি, ২০২১ বিকাল ৪:১৩

নীল আকাশ বলেছেন: আপনি আবারও ভুল করছেন। আপনার প্রশ্নের উত্তর আল্লাহর কিতাবুল্লাহতেই দেয়া আছে।
মানবেন কি, মানবেন না সেটা আপনার ব্যাপার।
আমি সুস্থ আছি, তবে ইসলাম নিয়ে যাদের চুলকানী হয় নিয়মিত, তারাই মানসিক দিক দিয়ে অসুস্থ।
এরা সৃষ্টিকর্তার দেয়া সব কিছু খায় দায় কিন্তু তার নাফরমানী করে।
ধন্যবাদ।

৪৮| ০২ রা জানুয়ারি, ২০২১ ভোর ৫:১৯

বলেছেন: কে ইনফিরিয়র কে সুপিরিয়র বলার আমি কেউ না। সেটা বিচার করবেন আল্লাহ, এটা একমাত্র আল্লাহ বলতে পারবেন--- Loved It ,,,,,,Everyone should know -----
Who m I to judge others ?

০২ রা মে, ২০২১ রাত ১২:৩৬

নীল আকাশ বলেছেন: এই সহজ লাইন উনি বুঝেও না বুঝার ভান করেছেন।
একজন সহী হাদিস দিয়েছেন। সেটাকে সমর্থন না করবো কিভাবে আমি?
আমি কি হাদিসের ভুল ধরবো? আপনার সন্দেহ হলে রির্পোট করেন, ব্যাস।

৪৯| ১৭ ই জানুয়ারি, ২০২১ রাত ১২:৫৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: যারা অসুস্থ, তাদের জন্য আমরা সুস্থতা কামনা করতে পারি।
অসুস্থ ব্যক্তিদের নিয়ে রাগ করাটা অপরিপক্কতা।

.....................................................................................
সহমত, কাভা ভাইর পদক্ষেপ যথাযথ হয়েছে ।
নীল আকাশ ভাই, প্রতিবাদ করা ঈমানের অঙ্গ, তবে
অবশ্যই আরও শালীনতা বজায় রাখুন ।

০২ রা মে, ২০২১ রাত ১২:৩৭

নীল আকাশ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.