নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্বজোড়া পাঠশালাতে সবাই ছাত্র-ছাত্রী, নিত্য নতুন শিখছি মোরা সদাই দিবা-রাত্রী!

নীল আকাশ

এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্য কোথাও প্রকাশ করা যাবে না।এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্যকোথাও প্রকাশ করা যাবে না।

নীল আকাশ › বিস্তারিত পোস্টঃ

উপন্যাসঃ জোছনাময়ী (একটা পর্ব পড়তে দিলাম ব্লগের পাঠকদের মতামতের জন্য)

১৫ ই নভেম্বর, ২০২১ সকাল ১০:৩৭

ক্লাসের শেষ বেঞ্চে শোয়েবের পাশে বসে নিয়মিত ক্লাস করলেও ইদানিং মেহরীনের সামনে শোয়েব বেশ আড়ষ্ট হয়ে থাকে। সেশন্যাল ক্লাস ছাড়া নিজে থেকে পারতপক্ষে খুব একটা কথাবার্তাও বলে না মেহরীনের সাথে। তবে এই অবস্থার জন্য শোয়েবকে এক বিন্দুও দায়ী করে না মেহরীন। শোয়েব এখন যা আচরণ করছে তা খুবই স্বাভাবিক আচরণ। ছেলেটা সিরিয়াস শক পেয়েছে, মনে করেছে মেহরীন স্যারের প্রস্তাবে শেষ পর্যন্ত রাজি হয়ে যাবে। ওদের ক্লাসে কীভাবে যেন শোয়েবের প্রেমের প্রস্তাব দেয়ার ঘটনা ফাঁস হয়ে গেছে। মেহরীনকে প্রস্তাব দেয়ার কয়েকদিন পরেই শোয়েব জানতে পেরেছে শিবলি স্যারের ঘটনা। অধিক শোকে পাথর হয়ে গেছে এখন শোয়েব। নিয়মিত হইচই করে বেড়ানো ছেলেটা এখন প্রায়ই চুপচাপ ক্লাসের শেষ বেঞ্চে বসে থাকে। ক্লাস শেষ হবার সাথেই সাথেই রুম থেকে বের হয়ে যায়। মেহরীন খোঁজখবর নিয়েছিল কোথায় যায় শোয়েব। হলে যেয়ে নিজের রুমে শুয়ে থাকে। মেহরীন শোয়েবকে হ্যাঁ বা না কোনকিছুই বলেনি। আসলে বলা বা চিন্তা করার সুযোগই পায়নি মেহরীন। আরেকটা উটকো ঝামেলা নিয়ে মহা ব্যতিব্যস্ত এখন ও।

শোয়েবকে নিয়ে গভীরভাবে চিন্তাভাবনা করার সময় এতদিন আসেনি। অথচ শোয়েব ছ্যাকামাইসিন খেয়েছে ধরে নিয়ে নিদারুণ শোকে এখন দিন কাটাচ্ছে। স্যারের উপর ক্ষিপ্ত মেহরীন উনাকে শায়েস্তা করার জন্য অনেক ভেবেচিন্তে অন্য বুদ্ধি বের করলো। হাতির বাইরে বের হয়ে থাকা গজদন্ত এবং খাবার চিবানোর দাঁত এক না। শিবলি স্যার ওকে চিনতে বিরাট ভুল করেছে। ওকে যে পরিমান যন্ত্রণা দিয়েছে তাতে এত সহজে মেহরীন উনাকে ছেড়ে দেবে না। শাস্তি একটা দেবেই ও। সারাজনমের জন্য যেন ওকে বিয়ের করার শখ মিটে যায়। তুলা রাশির মেয়ে মেহরীন।


.......
আজকে বেছে বেছে কলাপাতা রংয়ের সেই পোষাকটাই পড়ে এসেছে মেহরীন। সকালবেলা ক্লাসে ঢুকেই সোজা একদম বামপাশে যেয়ে বসতেই শোয়েব নড়েচড়ে বসলো। মেহরীনকে একবার দেখেই শোয়েবের চোখ ছানাবড়া অবস্থা!
- আমাকে আজকে দেখতে কেমন লাগছে শোয়েব?
- হুম, ভালো।
- শুধু ভালো, না অনেক ভালো?
- অনেক ভালো।
- অন্যদিকে তাকিয়ে বলছো কেন? আমার দিকে তাকিয়ে ভালো করে দেখে বলো।
শোয়েব মাথা ঘুরিয়ে মেহরীনের দিকে তাকিয়ে বড় বড় কয়েকটা দীর্ঘশ্বাস ফেলে আবার মনোযোগ দিয়ে ক্লাসনোট লেখা শুরু করলো। মেহরীন আজকে প্ল্যান করে এসেছে শোয়েবের মাথা ও আবার নষ্ট করবে। থ্রি-কোয়ার্টার জামার হাতার কাপড় কনুয়ের আরো উপরে তুলে শোয়েবের ক্লাস খাতার উপর নিজের ডানহাত নিয়ে রাখলো মেহরীন।
- কালকে রাতে অনেক কষ্ট করে মেহেদী লাগিয়েছি। দেখতো কেমন লাগছে?

মেহেদী দেয়া হাত শোয়েব খুব পছন্দ করে। মেহরীন একেবারে হাতের কনুই পর্যন্ত মেহেদী দিয়েছে। ডিজাইনটা মারাত্মক সুন্দর। শোয়েব নোট লেখা বন্ধ করে অপার বিষ্ময়ে মেহরীনের ফর্সা ডানহাত'টার দিকে তাকিয়ে আছে। আজকের মতো এই ক্লাস শেষ ওর। শোয়েব শত চেষ্টা করেও সেই ফর্সা হাতের উপর থেকে চোখ সরাতে পারছে না। কোথায় এখন এই হাত ধরে শোয়েবের নিশ্চিন্তে বসে থাকার কথা? অথচ এখন এটা দেখলেই ওর অস্বস্তি লাগছে। কার কাছে যেন শোয়েব শুনেছে মেহরীনকে কিছুদিন আগে স্যারের রুমেও যেতে দেখা গেছে। এই হাত এখন ওর দেখার অধিকারও নেই। এই মেয়ে ওর এখন প্রেমিকাও না। শুধু শুধু লোভ করে কোন লাভ নেই। টিচারদের কাছ থেকে প্রস্তাব পেলে কোন মেয়েই সহজে না করে না। শিবলি স্যার আগামী টার্মেই বিদেশে যাচ্ছে। যাবার আগে নির্ঘাত বিয়েটা করে রেখে যাবে। এই টার্ম তো পরের কথা, বুয়েটের বাকি দিনগুলি কীভাবে মেহরীনের সাথে ও ক্লাস করবে সেটা ভেবেই কোন কূলকিনারা পায়নি ও। গতকাল প্রায় সারারাতই ঘুমাতে পারেনি শোয়েব। কিছুতেই চোখে ঘুম আসছিল না মেহরীনের স্যারের রুমে যাবার কথা শুনে। স্যারের সাথে মেহরীনের বিয়ে হয়ে গেলে নিশ্চিত একটা টার্ম ড্রপ দিতেই হবে শোয়েবের। এছাড়া কোনভাবেই এখানে পড়াশুনা করা সম্ভব হবে না। জোর করেই নিজের চোখ খাতা রেখে ব্ল্যাকবোর্ডের দিকে ফিরিয়ে নিয়ে গেলো শোয়েব।

মেহরীনের হঠাৎ করেই খুব খারাপ লাগলো শোয়েবের জন্য। ছেলেটা অযথাই অনেক কষ্ট পাচ্ছে। শোয়েব যে ওকে অসম্ভব পছন্দ করে সেটা খুব ভালো করেই জানে ও। ক্যাফেটেরিয়াতে একবার যেই তুঘলকি কাণ্ড ঘটিয়েছিল ওকে নিয়ে! নিজের অজান্তেই মেহরীনের কান দুইটা লালাভ হয়ে উঠলো। বড় করে একটা শ্বাস নিয়ে আলতো করে নিজের ডানহাত শোয়েবের হাতের উপর রাখতেই একলাফ দিয়ে শোয়েব দাঁড়িয়ে গেলো। গর্ধবটা এতদিনেও মানুষ হলো না। মৃদুস্বরে মেহরীন একটা ধমক দিতেই আবার বসে পরলো শোয়েব। অবিশ্বাস্য দৃষ্টিতে শোয়েব এখন মেহরীনের দিকে তাকিয়ে আছে। এইমাত্র যেটা ঘটলো তার কোন ব্যাখ্যা ওর কাছে কি আছে? নাহ! ঘটনার মাথামুণ্ডু কিছুই না বুঝে হতভম্ব হয়ে শোয়েব মেহরীনের দিকে তাকিয়ে রইলো।
- আজকে ক্লাস শেষে তোমাকে নিয়ে একটা জায়গায় ঘুরতে যাবো শোয়েব। ঠিক আছে?
- কোথায় যাবে?
- বাংলাবাজারে। কিছু বই কিনবো। একা এতদূর যেতে সাহস পাচ্ছি না। প্লীজ আমার সাথে চলো, কিছু বই কিনে নিয়ে আসবো।
মেহেরিন কী বই কিনবে সেটা খুব ভালো করে জানে শোয়েব। এখানে আগেও ওর সাথে গিয়েছে। কোন কোন প্রকাশনীর দোকানে যাবে সেটাও জানে। কিন্তু প্রশ্ন হচ্ছে শিবলি স্যার'কে রেখে ওকে কেন এখন টানাহ্যাঁচড়া করা হচ্ছে বই কিনতে যাওয়ার জন্য? পাটা-পুতার ঘষাঘষির মাঝখানে পরছে না তো ও? শেষে এই যাবার জন্য স্যারের কোপানলে না পরতে হয় ওকে?
- আমার সাথে কেন, স্যারের সাথে যাও। উনি অনেক খুশি হবে তুমি সাথে নিয়ে গেলে।
- ওই হারামজাদার নাম তুমি আরেকবার আমার সামনের উচ্চারণ করলে আমি এখনই এই বেঞ্চ থেকে উঠে অন্যদিকে চলে যাবো। আর কোনদিনও আমি তোমার পাশে বসবো না।

চমকে উঠে শোয়েব সত্যিই জানালা দিয়ে বাইরের দিকে তাকালো। সূর্য আজকে সত্যিই ঠিকমতো উঠেছে তো? মেহরীন আর যাই হোক মিথ্যে কথা বলে না। কিন্তু কাহিনি কী?
- সত্যি করে বলতো মেহরীন, তোমার সাথে স্যার কোন অশোভন বা অশালীন আচরণ করেছে?
- করলে কী করবে?
- শুধু একবার বলে দেখো। তারপর দেখো আমি কী করি?
- ভার্সিটির টিচারের গায়ে হাত তুলবে?
- দরকার পরলে তুলবো। তোমাকে নোংরাভাবে অপমান করবে আর আমি ছেড়ে দিবো?
ঝট করে আগের কিছু স্মৃতি ফিরে আসতেই মেহরীনের মনে পড়ে গেলো মাথা গরম শোয়েবের পক্ষে যে কোন অঘটন ঘটানো সম্ভব। তাড়াতাড়ি মেহরীন বলে উঠলোঃ
- না না। সেরকম কিছু ঘটেনি। উনাকে আমার একদম পছন্দ হয়নি। তুমি আবার না জেনে উল্টাপাল্টা কিছু ভেবে থেকো না। সত্যি বলছি!

সত্যি কথা বলছে নাকি পরীক্ষা করার জন্য শোয়েব নিজের দুইহাতের মাঝে মেহরীনের ডানহাতটা টেনে নিলো। মেহরীন সেটা দেখেও না দেখার ভান করে মাথা ঘুরিয়ে ব্ল্যাকবোর্ডের দিকে তাকিয়ে রইলো।

কাকে দিয়ে কী কাজ হবে সেটা ভালো করেই জানে মেহেরিন। গতকালকে সন্ধ্যার পর ৩০০ টাকা খরচ করে বাসার উল্টোদিকের পার্লারে যেয়ে দেড়ঘন্টা সময় নষ্ট করে হাতে মেহেদী দিয়েছে ও। সময় এবং টাকা কোনটাই যে বৃথা যায়নি শোয়েবের চোখের দিকে তাকালেই সেটা টের পাওয়া যাচ্ছে। গাধাটা বুঝতেই পারেনি মেহেদি পার্লারে যেয়ে দিয়েছে ও। ক্লাসের বাকী সময়টা শোয়েব এভাবেই মেহরীনের ডানহাতটা ধরে বসে থাকলো। একদম শেষ দিকের বেঞ্চ হওয়ার কারণে এটা কারো চোখেই পড়লো না।

মেহরীন এখন মহাখুশি। ওর প্ল্যানের প্রথম অংশ আশাতীতভাবে সফল হয়েছে। মেহরীন নিশ্চিত ছিল শোয়েবকে পটাতে ওর বেশি সময় লাগবে না। এই ছেলে অনেক আগে থেকেই ওর জন্য ফিদা হয়ে আছে। এর জন্য ও নিজেও কিছুটা দায়ী। কেন যেন শোয়েবকে প্রশ্রয় দিতে ওর নিজেরও ভালো লাগে। আপাতত এভাবেই কয়েকদিন যাক। শোয়েব ওর সাথে আগের মতো স্বাভাবিক হয়ে আসুক। এরপর ওর প্ল্যানের দ্বিতীয় অংশ বাস্তবায়ন করবে ও।


........
মেহরীন মোবাইলে ফোনকল কেটে দিয়েই শোয়েবকে হাতের ইশারায় ডাক দিলো। সেন্ট্রাল লাইব্রেরির উলটো দিকের খোলা মাঠে শোয়েব সহ বেশ কয়েকজন বন্ধু বান্ধবীদের নিয়ে অনেকদিন পরে আড্ডায় বসেছে মেহরীন। শোয়েব উঠে ওর কাছে আসতেই মেহরীন নিজেও উঠে দাঁড়ালো। মাঠ বসা সবার দিকে ফিরে বললোঃ
- আমি শোয়েবকে নিয়ে একটু পলাশী যাচ্ছি। কিছু ফটোকপি করতে হবে। সেখান থেকে ফিরে আমরা সোজা ক্লাসে চলে যাবো।

মেহরীন আর কোন কথা না বলে শোয়েবকে নিয়ে আর্কির পিছনের রাস্তা দিয়ে সোনালী ব্যাংকে যাবার রাস্তার দিকে দ্রুত হাঁটা শুরু করলো। শোয়েব কিছুটা অবাক হলেও মুখে কিছুই বললো না। ফটোকপি করার ব্যাপারে ও কিছুই জানে না। মেহরীন বেশ জোরে হাঁটছে। সাধারনত এত জোরে হাঁটে না ও। কিছুটা জোরে কদম ফেলে মেহরীনের পাশে দাঁড়াতেই মেহরীন ওর দিকে তাকিয়ে আঙ্গুল দিয়ে আর্কির বাউন্ডারি হাফ-দেয়ালের একটা বিশেষ জায়গা দেখিয়ে বললোঃ
- শোয়েব দেখো, ঠিক এই জায়গায় তুমি আমাকে প্রোপোজ করেছিলে।
- করে কী লাভ হয়েছে? পুরো টার্ম ধরেই আমাকে ঘুরাচ্ছো। রাজি তো হচ্ছো না!
- আমার সাথে প্রেম করতে চাও?
- হ্যাঁ চাই।
- আমি যা বলবো তাই করতে পারবে?
- হ্যাঁ পারবো।
- তাহলে আমার হাত ধরে হাঁটো। শোন, বড় কিছু জীবনে পেতে হলে অনেক কিছু স্যাক্রিফাইস করতে হয়। পারবে?
শোয়ের নির্দ্বিধায় মেহরীনের ডানহাত ওর বামহাতের ভিতরে নিয়ে হাঁটতে শুরু করলো। শোয়েবের বুক এখন ধুকধুক করছে। মেহরীন কি ওর প্রস্তাবে এখন হ্যাঁ বলে দেবে? গত তিনদিন ধরে মেহরীন খুব ভালো ব্যবহার করছে, ঠিক আগের মতো।
- অবশ্যই। তোমার জন্য আমি সবকিছু করতে পারবো। শুধু একবার বলেই দেখো?
মেহরীন ঘাড় ঘুড়িয়ে শোয়েবের দিকে ফিরে একবার ভালো করে দেখে নিয়ে বললোঃ
- তোমার টাফেস্ট কম্পিটিটর শিবলি স্যার এখন ঐদিক থেকে আসছে। আমি এইমাত্র মোবাইল ফোনে খবর পেয়েছি। তুমি ভালোমতো আমার হাত ধরে রাখবে। মনে রাখবে, এটাই তোমার শেষ সুযোগ আমাকে পাবার। স্যার যেন দেখে মনে করে আমাদের অনেকদিন ধরে প্রেম চলছে। কিন্তু এটা দেখলে উনি উনার সাবজেক্টে তোমাকে আমাকে সোজা মুলিবাঁশ দেবে। আগেই জানিয়ে দিলাম, রেজাল্ট খারাপ হলে পরে আমাকে দোষ দিতে পারবে না। বুঝতে পারছো আমি কী বলতে চাইছি?

শোয়েব মহান সৃষ্টিকর্তার কাছে আগে বিনম্র শ্রদ্ধা জানালো এতবড় সুযোগ পাবার জন্য। আজকে যে কার মুখ দেখে ঘুম থেকে উঠেছিল ও? নির্ঘাত মায়ের। না হলে এত বড় পয়মন্ত সুযোগ ওর জীবনে আসে কীভাবে? মেহরীনের হাত ছেড়ে দিয়ে সাথে সাথেই একেবার গাঁ ঘেষে হাঁটা শুরু করলো। নিজের বামহাত দিয়ে মেহরীনের কাঁধের কাছটা ধরে বেশ অন্তরঙ্গ ভঙ্গীতে হাঁটছে এখন শোয়েব। শিবলি স্যারকে এখন রাস্তার ঐ প্রান্তে দেখা যাচ্ছে। মেহরীন কপট রাগের ভঙ্গীতে শোয়েবের দিকে ফিরে বললোঃ
- সুযোগের সদ-ব্যবহার করছো তাই না? এর শাস্তি তুমি অবশ্যই পাবে।
শোয়েব দেঁতো হাসি দিয়ে মেহরীনকে বললোঃ
- সারা টার্ম ধরে উনি আমাকে যা কষ্ট দিয়েছেন, তার শোধ আমি এখন একবারে উসুল করে নেবো।

মেহরীন কী বলবে সেটা ভেবে বের করার আগে স্যার ওদের সামনে চলে আসলে শোয়েব এই অবস্থাতেই হাসিমুখে বললোঃ
- আসসালামু আলাইকুম স্যার।
শোয়েবকে এভাবে সালাম দিতে দেখে মেহরীন রীতিমতো অবাক। এতো দেখি খাল কেটে আস্ত কুমির ডেকে আনছে শোয়েব। এই ছেলের সাহস তো দেখি আসলেই বেশি। শিবলি স্যার সালামের উত্তর দেয়া তো দূরের কথা, রীতিমতো হতম্ভব হয়ে একবার শোয়েব, একবার মেহরীনের দিকে তাকাচ্ছেন। এতবড় একটা ঘটনার কিছুই জানেন না উনি? এই বজ্জাত মেয়ে তো এইজন্য উনার কোন কথাই পাত্তা দিতো না। একটা সামান্য ছাত্রের জন্য শিক্ষককে পায়ে ঠেললো বেকুব মেয়েটা। এত আস্ত গাধা দেখি!
- ক্লাস না করে কোথায় যাচ্ছো তোমরা এখন?
শোয়েব এই প্রশ্নটার জন্যই অপেক্ষা করছিল। হাসিমুখে স্যারের দিকে তাকিয়ে বললোঃ
- স্যার, আজকে আমাদের এ্যাফিয়ার এ্যানিভার্সারী। বাইরে ডেটিংয়ে যাচ্ছি এখন।
দুর্দান্ত সাহসী মেহরীনের পর্যন্ত গলা শুকিয়ে এলো এই ভয়াবহ ডায়ালগ শুনে। স্যারের সামনে দুইজন মিলে হাত ধরে হাঁটার যে প্ল্যান করেছিল মেহরীন সেটা তো নস্যি শোয়েব এখন যা করছে তার সাথে। হাত পা হালকা কাঁপছে এখন ওর। শোয়েবের আজকে হয়েছে কী? এত সাহস ও পেলো কোথায়? এই টার্মে ডাইরেক্ট ফেইল না করিয়ে দেয় ওদের দুইজনকে!

শিবলি স্যার স্তব্ধ হয়ে গেলো কিছুক্ষণের জন্য শোয়েবের এই একবছরের হিসাব শুনে। হায় খোদা কাকে উনি বিয়ের প্রস্তাব দিয়েছিলেন!
- ফাজিল, বেয়াদপ কোথাকার। একক্ষন ক্লাসে যাও।
- স্যরি স্যার। আজকে আর আমরা ক্লাস করবো না, বাইরে ঘুরতে যাবো। এ্যানিভার্সারী তো আর সারা বছর থাকে না।

স্যারকে আর কিছু বলার সুযোগ না দিয়েই শোয়েব প্রায় টেনেই মেহরীনকে নিয়ে সেখানে থেকে চলে আসলো। সোনালী ব্যাংকের পাশ দিয়ে ছোট গেট দিয়ে পলাশীতে বের হবার পর এই রোমাঞ্চকর দমবদ্ধ অবস্থা থেকে অবশেষে ছাড়া পেলো মেহরীন। বেশ বড় বড় করে দুইজনই শ্বাস নিলো মুক্ত বাতাসে। এই টার্মে নির্ঘাত একটা ডি মাইনেস আজকে কনফার্ম করে ফেলেছে শোয়েব ওদের দুইজনের জন্য। এফও দিতে পারে, বলা যায় না।
- তুমি কী আন্দাজ করতো পারছো এর ফলাফল কী হতে পারে? কী ধরনের শাস্তি পাবে বলে আশা করছো তুমি?
- ফোর টুতে উঠে একসাথে দুইজন এই কোর্সটা আবার নিবো। তুমি তো বলেছো বড় কিছু পেতে হলে কিছু জিনিস স্যাক্রিফাইস করতে হয়। তোমাকে পাবার জন্য আস্ত তিন ক্রেডিটের একটা কোর্স স্যাক্রিফাইস করলাম। সন্তুষ্ট হয়েছ?
- উম! যাও তখন দুষ্টামি করার জন্য যে শাস্তিটা দেবো ভেবেছিলাম সেটা মাফ করে দিলাম।
- তুমি মানুষ না অন্যকিছু?
- কেন কী করেছি আমি?
- এত্তবড় উপকার করলাম আর এত সামান্য প্রতিদান দিলে?
- প্রতিদান? যা করেছ তা তো পুরোটাই নিজের জন্যই করেছো। একধাক্কায় পুরো রাস্তা ফাঁকা করে ফেললে।
- রাস্তা কি আসলেই পুরোপুরি ফাঁকা হয়েছে?

মুখ টিপে হাসছে মেহরীন। ধান্দাবাজ ছেলে, ওর মুখ থেকে শোয়েব কী শুনতে চাইছে সেটা খুব ভালো করেই জানে ও। ছেলেদের বেশি লাই দিতে নেই। দিলেই বানরের মতো মাথায় উঠে বসবে। বরং আরো বেশ কিছুদিন ওর পিছনে পিছনে ঘুরুক। মেহরীন যে কত দূর্লভ একটা মেয়ে সেটা ভালোমতো বুঝুক। সারাজীবন মনে থাকবে ওকে পাবার জন্য কত কষ্ট সহ্য করতে হয়েছে।
- ক্যাম্পাস থেকে যখন বের হয়েছি আর ফিরবো না আজকে। চলো কোথাও ঘুরে আসি শোয়েব? তোমাকে আজকে খুব ভালো কোথায় খাওয়াবো আমি।
শোয়েব সরু চোখে মেহরীনের দিকে তাকিয়ে আছে। ওকে দিয়ে কাজ উদ্ধার করে অল্প কিছু পুরষ্কার দিয়ে ফুটুস হবে না তো? এত অল্পকিছুতে শোয়েবের পোষাবে না। দুই একটা ফলে ওর হবে না। আস্ত গাছই ওর দরকার।
- আমরা কি আজকে ডেটিংয়ে যাচ্ছি?
মেহরীন ঝট করে এই প্রশ্নের উত্তর দিলো না। খুব ট্রিকি প্রশ্ন। শোয়েব খুব বুদ্ধিমান ছেলে। এইজন্যই মেহরীন ওকে পছন্দ করে। শোয়েবের দিকে ফিরে খুব সুন্দর করে একটা উভয়বোধক হাসি দিলো। এখন শোয়েব যা ইচ্ছে তাই বুঝে নিক। এই কাজ শোয়েব ওর সাথে বহুবার করেছে। সুতরাং এটা ওর পাওনা।

শোয়েব খুব কনফিউজড হয়ে গেলো এই হাসি দেখে। দ্বিতীয়বার এই বিষয়ে জিজ্ঞেস করাও বিশ্রি দেখায়। বরং ও অন্যরাস্তায় হাঁটা শুরু করলোঃ
- জাহাঙ্গীরনগর ভার্সিটিতে অতিথি পাখি এসে ভরে গেছে। দেখতে যাবে? সারাদিনের প্ল্যান হবে এটা। রাজি আছো?
ইচ্ছে করেই শোয়েব সারাদিন ধরে ঘুরে বেড়ানোর প্রস্তাব দিয়েছে। মেহরীন কোনভাবেই আজকে ওকে না বলতে পারবে না। এতবড় সুযোগ ও কোনভাবেই হাতছাড়া করবে না।
- আমাকে শেষে বাসায় পৌছে দিয়ে আসবে তো?
- অবশ্যই। নিশ্চিন্ত থাকো। কোনদিন পৌছে দিয়ে আসিনি বলো?

কথা অতিশয় সত্য। শোয়েব যথেষ্ঠ কেয়ারিং এইসব ব্যাপারে। আজকে ওর জন্য যা করেছে তাতে এই সুযোগটা ওকে দেয়াই যায়। যদিও ওদের মাঝে কোন প্রেমের সর্ম্পক নেই, শোয়েবের সাথে একটা ভার্চুয়াল ডেটিং করে দেখাই যায় প্রেমিক হিসেবে পারফরম্যান্স কেমন হবে? শোয়েবের প্রস্তাবের ব্যাপারে সিদ্ধান্ত নিতেও সাহায্য করবে এটা।

হাসিমুখে এগিয়ে এসে নিজের ডানহাত শোয়েবের দিকে এগিয়ে দিলো মেহরীন।


অফ টপিকঃ এই উপন্যাস আমি খুব ধীরস্থিরে লিখছি। বুয়েট নিয়ে আগে লিখিনি। এটাই প্রথম। এটার জন্য লেখা দুইটা কবিতা আমি আগে ব্লগে পোস্ট দিয়েছিলাম। নীচে লিংক দিলাম।
কবিতাঃ কপালে টিপ
কবিতাঃ অবহেলা

লেখা কেমন হচ্ছে জানাবেন। আপ্নাদের মতামতের অপেক্ষায় থাকবো।

@ জোছনাময়ীঃ মহিউদ্দিন মোহাম্মাদ যুনাইদ, ২০২০
.
সবাইকে ধন্যবাদ ও শুভকামনা রইল।
সর্বস্বত্ব সংরক্ষিত @ নীল আকাশ, নভেম্বর ২০২১

মন্তব্য ৩২ টি রেটিং +৯/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:০৭

ইসিয়াক বলেছেন: যেয়ে না লিখে গিয়ে লিখলে পড়তে মনে হয় বেশি ভালো লাগবে।


মেহেরীন মেয়েটা মনে হচ্ছে ধুরন্ধর। শোয়েব কি বিপদে পড়তে যাচ্ছে? দেখা যাক। কাহিনী বেশ গতিশীল । ভালো লাগছে।

১৫ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪১

নীল আকাশ বলেছেন: এটা ড্রাফট কপি। আরো অনেক কিছু পরিবর্তন হবে।
প্রথম মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ১৫ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:১৭

রাজীব নুর বলেছেন: আপনার লেখাটা আমি মন দিয়ে পড়লাম।
কিন্তু আমি মন খুলে মন্তব্য করবো না। সমালোচনা আপনি নিতে শিখেন নি। সেই সাহস আপনার নেই। আপনি পছন্দ করেন তেল। তেল তো আমি দিতে পারব না।

ভালো থাকুন। লিখতে থাকুন। মনে রাখবেন এই দুনিয়াটা হৃদয়বান মানুষদের জন্য।

১৫ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৩

নীল আকাশ বলেছেন: আপনি যে লেখা না পড়েই মন্তব্য করেছেন সেটা এই মন্তব্য পড়েই বুঝতে পেরেছি।
শাক দিয়ে মাছ ঢাকা যায় না রে ভাই।
আপনার মাল্টি নিকটা অসুস্থ না সুস্থ আছে?

৩| ১৫ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:৫০

মুক্তা নীল বলেছেন:
নীলআকাশ ভাই ,
অনেকদিন পরে আপনার একটি রোমান্টিক ধাঁচের গল্প পড়ছি।
শোয়েব ও মেহরিনের ইগো জনিত সমস্যার কারণে হয়তো
সম্পর্কটা প্রেমেগড়াতে দেরি হতো কিন্তু বেচারা শিবলী স্যার
সেটার আরও জোরালোভাবে সুযোগ করে দিলেন । তবে যাই
হোক শিবলী স্যারের মেহরিন আসুন একটা স্টেজে দিয়েছে
সেটাই আসল ।
ভাই গল্পটা পড়তে ভালই লাগলো এটা কি আর কন্টিনিউ
করবেন না ? আমার মনে হয় করলে ভালোই হবে ।
এবারের জোছনাময়ী নামটিও অনেক সুন্দর হয়েছে ।
ভালো থাকুন সবসময়, শুভেচ্ছা রইলো ।

১৫ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৬

নীল আকাশ বলেছেন: এটা একটা উপন্যাসের সূচনা পর্ব। কেবল এদের পরিচয় হচ্ছে। দিল্লি বড় দুরস্ত হ্যায়!
আরো অনেক চরিত্র আসবে।
আগামী বছর সম্ভবত দুইটা উপন্যাস ছাপা হতে পারে দেখে আর এগুচ্ছি না এই পথে। এটা ২০২৩ এর জন্য বরাদ্দ।

১৬ ই নভেম্বর, ২০২১ রাত ১০:০৮

নীল আকাশ বলেছেন: অতি মাত্রায় আঁতেল পর্যায়ের ছেলেমেয়েদের কথোপকথনের লেভেল দেখে মনে হয় কিছুটা কনফিজড হয়েছেন।
বুদ্ধিমত্তা উচ্চ পর্যায়ের থাকলে এদের কথাবার্তাও অন্য লেভেলের হয় ।

এটা গল্প না, আস্ত একটা উপন্যাসের কেবলই সূচনা হচ্ছে। তবে উপন্যাসের ভিতরের একের পর এক গল্প আসতে থাকবে, মানুষের গল্প, যাপিত জীবনের গল্প।

ভাল থাকুন সব সময়। শুভ কামনা নিরন্তর।

৪| ১৫ ই নভেম্বর, ২০২১ বিকাল ৪:০৩

রানার ব্লগ বলেছেন: আমরা আমাদের গল্পে সুন্দর সুন্দর নাম ব্যাবহার করি। বাকি যাদের নাম অসুন্দর তাদের কি কোন গল্প নাই ? এই ধরুন নাম হতে পারতো মোসলেম আর শরিফা !!!!

কৃটিসাইজ করি নাই জাস্ট বললাম আর কি !!!!!

১৫ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৯

নীল আকাশ বলেছেন: যায় তবে ঘটনা এবং পারিবারিক অবস্থানের উপর নির্ভর করে নাম বাছতে হয়।
সভ্রান্ত পরিবারের কারো নাম মোসলেম কিংবা শরিফা রাখবে না।
লেখায় দুইজনই বুয়েটের ছাত্র ছাত্রী। ভিকি এবং নটরডেমিয়ান।
আপনার দেয়া নাম কি এদের মানাতো?

৫| ১৫ ই নভেম্বর, ২০২১ বিকাল ৪:৩৭

জুল ভার্ন বলেছেন: গতানুগতিক গল্প হলেও ভালো লেগেছে।

১৫ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫০

নীল আকাশ বলেছেন: গতানুগতিক না। ট্যুইস্ট এখনো শুরুই হয়নি।
মানুষ যা চায় তা সে পায় না।

৬| ১৫ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাই " জোছনাময়ী " র একটা পর্বের জোছনার (প্রেমের) হার্ড হিটার + চৌকস খেলোয়াড় বোলার (শোয়েব-মেহরীন) এর চার-ছয়ের ফুলঝুড়ি যেভাবে ছুটিয়েছেন তাতে ভাই আমার হৃদয়বেটা যেভাবে দৌড়ানো শুরু করেছে তাতে ভেবে পাচছিনা কোথায় গিয়ে থামবে এই কঠিন প্রেম । যার শুরুটা হয়েছে এমন দূর্দান্ত।

আপনি উপন্যাস ধীরেসুস্থে লিখলেও প্রথমেই কাহিনীতে যেভাবে রোম্যান্স এবং সাসপেনশন নিয়ে এসেছেন ,তাতে একেবারেই ফাটিয়ে ;) দিয়েছেন দাদা ।

আর তার জন্য দিয়ে দিলাম +++ আর অধীর আগ্রহে অপেক্ষা শোয়েব-মেহরীন এর জমজমাট প্রেমের দ্বিতীয় পর্বের।

১৬ ই নভেম্বর, ২০২১ রাত ১০:১১

নীল আকাশ বলেছেন: আমি এই প্রথমবারের মতো প্রেমের উপন্যাস লেখার কাজে হাত দিয়েছি। আপনি জানেন আমি কোন কাজে হাত দিলে সেটা শতভাগ করে থাকি।
এর প্রতিটা পর্বেই রোমান্স এবং সাস্পেন্স অঙ্গাঅঙ্গিভাবে জড়িয়ে থাকবে।
আরো কিছু পর্ব দেবো পড়তে। অপেক্ষায় থাকুন।
পারলে দুইটা কবিতা পড়ে আসুন। লেখার নীচেই লিংক দেয়া আছে। তাহলেই আন্দাজ করতে পারবেন তৃতীয় চরিত্রটা কেমন হবে???


৭| ১৫ ই নভেম্বর, ২০২১ রাত ৮:২৮

অপু তানভীর বলেছেন: শুরুটা বেশ ইন্টারেস্টিং মনে হল । এখন দেখার ব্যাপার সামনের গল্প কোন দিকে যায় । দ্রুত লিখে ফেলুন ।

আর অফটপিকে একটা কথা বলি । যারা পোস্ট না পড়ে মন্তব্য করে পোস্ট বহির্ভুত মন্তব্য করে তাদের কথায় কান দিবেন না । সমালোচনা করতে যে যোগ্যতা লাগে এদের তার কিছুই নেই ।

১৬ ই নভেম্বর, ২০২১ রাত ১০:১৪

নীল আকাশ বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ প্রিয় ভাই। তবে আমি খুব স্লো লেখক। শামুকের গতিতে লিখি।

অফ টিপিকঃ আমি জানি উনি এটা পড়েননি। তবে উনি প্রত্যকের পোস্টেই যান। এটা উনার ভালো গূণ। আশা করছি উনি ব্লগার হবার ভালো গূণগুলি দ্রুতই শিখে নিবেন।

শুভ কামনা নিরন্তর।

৮| ১৫ ই নভেম্বর, ২০২১ রাত ১০:৫০

আহমেদ জী এস বলেছেন: নীল আকাশ,




মনে হচ্ছে , মন্দ লেখেননি! শোয়েব-মেহরীনের লুকোচুরি লুকোচুরি খেলাটা সামনে আরও বেশি বেশি খেলা হবে এটা বোঝা যাচ্ছে।
তবে সতর্ক থাকতে হবে, কোনও ঘটনার বর্ণনা যেন অহেতুক বেশী না হয়ে যায়, না হয় অপ্রাসঙ্গিক। সব ঘটনার একটা পরম্পরা থাকলে গল্প জমে ভালো, এটা আমার অভিমত। যেমন, পার্লারে গিয়ে করলেও মেহরীন যে নিজের হাতে মেহেদী করার বানোয়াট কথা বলেছে , এমন ঘটনা থেকে তার চরিত্রের এইদিকটা বাকী ঘটনাগুলোতেও মাঝেমাঝে থাকলে জমতে পারে ভালো। যা দিয়ে ঘটনার ব্যাখ্যা করা যায়।

আর -
একটি প্রতিমন্তব্যে দেখলুম বলেছেন , সামনে টুইষ্ট থাকবে আরও। এভাবে আগেভাগেই গল্পের কাহিনী বলে দিলে সাসপেন্স থাকেনা। তাতে পাঠক আগেই ধরে নেবে কি ঘটতে যাচ্ছে! আগ্রহ কমে যেতে পারে তাদের ।

".......পর্ব পড়তে দিলাম ব্লগের পাঠকদের মতামতের জন্য।" লিখে দেয়াতে কিছু কথা লিখলুম ।
উপন্যাসের নাম জোছনাময়ী রেখেছেন। জোছনার মতোই কোমল আর রহস্যময়ী যেন হয়ে ওঠে বাকী কাহিনী সে প্রত্যাশা করতেই পারি।

শুভেচ্ছান্তে।

১৬ ই নভেম্বর, ২০২১ রাত ১০:১৫

নীল আকাশ বলেছেন: এই মন্তব্যতে আমি পরে আরো বিস্তারিত নিয়ে ফিরছি.।.।.।।

১৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:১০

নীল আকাশ বলেছেন: প্রথমেই আমার প্রয়োজনীয় সব উপদেশ দেয়ার জন্য কৃতজ্ঞতা। আমি এই মন্তব্য লেখার সময় ভালোভাবে খেয়াল রাখবো। মেহরীনকে আমি ইচ্ছ করেই এইরকম রহস্যময়ী করে তুলছি।
আর পার্লারের কথা যদি বলেন তাহলে বলতে হয়, প্রেম এবং যুদ্ধে নামলে কোন আইন কানুন লাগে না। ট্যুইস্টের ব্যাপার আপনার উপদেশ মেনে চলবো গুরুজী।

পুরো লেখা গুছিয়ে এনে ব্লগে ধারাবাহিকভাবে হয়তো প্রকাশ করবো।
ভালো থাকুন, সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন।

৯| ১৬ ই নভেম্বর, ২০২১ রাত ১২:১১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আপনি যে লেখা না পড়েই মন্তব্য করেছেন সেটা এই মন্তব্য পড়েই বুঝতে পেরেছি।
শাক দিয়ে মাছ ঢাকা যায় না রে ভাই।
আপনার মাল্টি নিকটা অসুস্থ না সুস্থ আছে?

শার্লক হোমস হয়ে গেছেন নাকি?
জনাব লেখাটি আমি পড়েছি। না পড়লে বলে দিব পড়ি নাই। মিথ্যা বলব কেন? মিথ্যা বলে আমার কোনো লাভ আছে?
শাক দিয়ে মাছ কেন ঢাকবো? লুকাছাপা আমার পছন্দ না। আমি মানুষটা খোলা বইয়ের মতোণ।
সামুতে আমার একটাই নিক। 'রাজীব নূর' নামে। এক নিক ই তো ঠিক করে চালাতে পারি না। অন্য নিক চালাবো কখন?

আপনার কাছে অনুরোধ-
রসিকে সাপ ভাববেন না।
অন্যের মুখের স্বাদ গ্রহন করবেন না।
অযথাই চিলের পেছনে দৌড়াবেন না।

ভালো থাকুন। সুস্থ থাকুন। 'জোছনাময়ী' লেখাটা অব্যহত রাখুন।

১৬ ই নভেম্বর, ২০২১ রাত ১০:১৯

নীল আকাশ বলেছেন: আবার ফিরে আসার জন্য অসংখ্য ধন্যবাদ প্রিয় ভাই। আমি রসিকে না বরং চলন্ত রশি সম কিছুকে সাপ ভাবি।
অন্যের পিছনে দৌড়ানোর অভ্যাস আমার কোনকালেই ছিল না।

আপনার অস্থিরতা কমান। ইদানিং আপ্নাকে খুব বেশি রকমের অস্থির এবং চঞ্চল মনে হচ্ছে। এই ব্লগে আপনি সবার পছন্দের ব্লগার। কিন্তু ইদানিং অনেকেই আপনার বিরুদ্ধে অভিযোগ তুলেছে। দেখতে কটু লাগে। আমি সেই পুরাতন ব্লগার রাজীব নূরকে ফিরে পেতে চাই।
শুভ কামনা।

১০| ১৬ ই নভেম্বর, ২০২১ রাত ১২:৩১

কাছের-মানুষ বলেছেন: প্রেমের-প্রিতির উপন্যাস আমি সাধারনত পড়ি না, তবে কৌতুহল থেকে এটা পড়লাম। ভাল লাগছে, চালিয়ে যান।

১৫ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৫২

নীল আকাশ বলেছেন: এটা ঠিক প্রেমের উপন্যাস না। কিছুটা সাইকোলজি বেসড লেখা। এটা সূচনা দেখে অনেকেই প্রেমের উপন্যাস মনে করছে। প্রেম তো মানুষের জীবনে থাকবেই। তবে আসল কাহিনী অন্য কিছু।
পড়ার জন্য ধন্যবাদ।

১১| ১৬ ই নভেম্বর, ২০২১ রাত ১২:৫৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: গল্পের ভুমিকাতো ফাটা-ফাটি সামনে এগুলে হয়তো গল্পের প্রাণ দেখতে পাবো। গল্পের ভেতর গল্প সে আর বাদ যাবে না হয়তো তবে তার দেখার জন্য ২০২৩ পর্যন্ত অপেক্ষায় রাখলেন ভাই!

১৫ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৫৩

নীল আকাশ বলেছেন: না। লেখা প্রায় শেষের পর্যায়ে। পুরো লেখা শেষ হলে ধারাবাহিক ভাবে এটা দেবো।
খুব শিঘ্রই এটা পাবেন এখানে।

১২| ১৬ ই নভেম্বর, ২০২১ রাত ১:২৮

সোহানী বলেছেন: শুরুটা ভালো লেগেছে। যারা এ জীবনের মাঝে গেছে তারা অনেক মিল খুঁজে পাবে।

শুধু একটা কথা, নামটা পড়ার সাথে সাথে হুমায়ুন আহমেদের উপন্যাসের কথা মনে পড়ে গেল। নামটা নিয়ে ভাবার আরো সুযোগ আছে বলেই মনে করি।

১৫ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৩৮

নীল আকাশ বলেছেন: আমি উপন্যাস লেখার শুরুতেই প্রোবাবল একটা নাম ঠিক করে লিখে যাই।
এখনো এটার নাম আপাতত দুইটা পছন্দ করা আছে।
আবার বসন্ত
জোছনাময়ী
দেখি না লেখা শেষ হবার পর কোনটা দেয়া যায়?

১৩| ১৬ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:৫২

নতুন নকিব বলেছেন:



লেখালেখির জন্য প্রচুর ধৈর্য্য প্রয়োজন। উপন্যাসের জন্য হয়তো তা আরও বেশি প্রয়োজন। আপনার তা আছে। আপনি পারবেন ইনশাআল্লাহ।

উপন্যাস সাধারণত: পড়া হয় না। তবে, আপনার এই লেখাটা পড়ার ইচ্ছে রয়েছে। দেখি, সময় পেলে পড়বো ইনশাআল্লাহ।

শুভকামনা।

২৯ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৪৯

নীল আকাশ বলেছেন: ইনশা আল্লাহ।
ভালো থাকুন সব সময়। শুভ কামনা।

১৪| ১৬ ই নভেম্বর, ২০২১ রাত ১০:২৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: দারুন প্রেমের রসায়ন ±+++++

২৯ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৪৭

নীল আকাশ বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপনাকে।

১৫| ১৫ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৫৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ভালোই হয়েছে। ইন্টারেস্টিং গল্প। যদিও মেয়েটার ছেলেটাকে ভুলাতে ঐ মেহেদী দেওয়ার কারসাজী আমার পছন্দ হয়নি। আর ছেলেটাকে বোকা বানাবার বুদ্ধিটাও ঠিক মনে হয়নি।

তবে গল্প চলেছে সচল গতীতে।

২৯ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৫৮

নীল আকাশ বলেছেন: অনেক কাহিনী আছে এর মাঝে। এই মেয়েকে প্রস্তাব ছেলেটাই দিয়েছিল। কিন্তু ইদানিং এই মেয়েকে একজন শিক্ষক খুব বেশি ডাস্টার্ব করছিল, সেই শিক্ষককে শাস্তি দেয়ার জন্য এই ছেলেকে দরকার ছিল মেয়ের। ৭০% উপন্যাস লেখা গেছে। ফিনিস যুতসই ভাবে দিতে পারছি না দেখে অপেক্ষা করছি।
বসন্তদিন আরো আছে হাতে? এখনো গিফট দিচ্ছেন দেখি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.