নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্বজোড়া পাঠশালাতে সবাই ছাত্র-ছাত্রী, নিত্য নতুন শিখছি মোরা সদাই দিবা-রাত্রী!

নীল আকাশ

এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্য কোথাও প্রকাশ করা যাবে না।এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্যকোথাও প্রকাশ করা যাবে না।

নীল আকাশ › বিস্তারিত পোস্টঃ

বিশ্ব প্রবীণ দিবস নিয়ে কিছু অপ্রকাশিত কথা-

০২ রা অক্টোবর, ২০২২ দুপুর ১:৪০



গতকাল ছিল বিশ্ব প্রবীণ দিবস!
ঘটা করে আমাদের দেশে এই দিবস পালন করা হয়েছি শুনেছি, অথচ যেই কাজটা এরচেয়েও বেশি জরুরী, মানুষ সেটাই ভুলে গিয়েছে।
.
আজকাল মানুষ বৃদ্ধাশ্রমে বাবা-মাকে রেখে এসে সোশ্যাল মিডিয়াতে এই বিষয়ে বড় বড় স্ট্যাটাস দেয়। মিডিয়ার সামনে কিংবা মাইক হাতে নিয়ে বড় বড় স্লোগান দেয়। লোক দেখানো মেকি বাবা-মায়ের প্রতি আবেগ দেখানোর আসলে কোনো দরকার নেই।
.
মানুষ ভুলে যায় আসে সবার সবার চোখকে ফাঁকি দিতে পারলেও সাত আসমানের উপরে একজন আছেন, যার চোখকে কেউ কখনো ফাঁকি দিতে পারে না। অনাদি কাল থেকে অনন্ত পর্যন্ত কেউ পারবেও না। ‌
.
মানুষকে আশরাফুল মাখলুকাত বলা হয়। কারণ আল্লাহ রাব্বুল আলামীন অন্যান্য পশুর তুলনায় মানুষকে বিবেক দিয়েছেন, জ্ঞান ও বুদ্ধি দিয়েছেন, ভালো ও মন্দ বুঝতে শিখিয়েছেন। আফসোস মানুষ এই আল্লাহর উপহারগুলোর কথা বেমালুম ভুলে গিয়েছে। স্বার্থপরতা এবং হীনমন্যতার কারণে নিজের উপর আরোপিত দায়িত্বের কথা মানুষ আজ নির্লজ্জের মতো অস্বীকার করে।
দিন দিন মানুষের মাঝে মনুষত্ব হারিয়ে যাচ্ছে, পারিবারিক বন্ধন হালকা হয়ে যাচ্ছে, সন্তানের প্রতি পিতা-মাতার কিংবা পিতা মাতার প্রতি সন্তানের দায়িত্বর কথা সবাই ভুলে যাচ্ছে।
.
মানুষ ভুলে যায় সময়ের আবর্তনে একদিন সবাইকেই যুবক-যুবতী থেকে বৃদ্ধ-বৃদ্ধা অবস্থায় পৌঁছাতে হবে। আজকে যারা যৌবনের তাড়নায় বৃদ্ধ অবস্থাকে অবজ্ঞা করছে, তুচ্ছ তাচ্ছিল্য করছে, একদিন তাদেরকেও সেই অবস্থায় পৌঁছাতে হবে। কেউ সেটা ঠেকাতে পারবে না, পৃথিবীর ইতিহাসে কেউ কখনো সেটা পারেওনি।
.
সময় কাউকে ক্ষমা করে না, কখনো করবেও না। মানুষ তার ছোট্ট জীবনে এই গুরুত্বপূর্ণ কথাটাই বারবার ভুলে যায়। এইজন্য পবিত্র কুরআন শরীফে বলা আছে মানুষ তার জীবনে বড্ড তাড়াহুড়া করে।
.
সহি হাদিসে আছে মহানবী সাল্লাল্লাহু আলাইহিস ওয়াসাল্লাম একদা উনার দুধ-মা বিবি হালিমা রাদিয়াল্লাহু আনহাকে দেখে নিজের গায়ের চাদর খুলে মাটিতে বিছিয়ে দিয়েছিলেন। একজন দুধ-মার মরতবা ও মর্যাদা যদি এতটাই বেশি হয়, তাহলে আসল বাবা-মার কতটুকু হবে সেটা কি কখনো ভেবে দেখেছেন?
.

সবাইকে ধন্যবাদ ও শুভ কামনা রইলো!
সর্বস্বত্ব সংরক্ষিত @ নীল আকাশ, সেপ্টেমবর ২০২২

.
ফেবুতে আমি-

মন্তব্য ১৯ টি রেটিং +১১/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০২২ বিকাল ৩:১৮

আরোগ্য বলেছেন: আল্লাহ তায়ালা তাই বারবার কোরআনে পিতামাতার সেবা করার নির্দেশ দিয়েছেন। প্রথমেই শিরক করতে নিষেধ করেছেন তার পরই পিতামাতার সাথে উত্তম আচরণের আদেশ এসেছে। দুঃখের বিষয় হচ্ছে মানুষ কোরআন পড়ে না, কেবল তথাকথিত সুশীল সমাজের পদাঙ্ক অনুসরণ করে। অথচ আল্লাহ এটাও বলেছেন যে শয়তানের পদাঙ্ক কোনমতেই অনুসরণ করো না।

অনেক দিন পর আপনার পোস্ট পড়লাম। আল্লাহ আপনাকে সপরিবারে ইমানের সাথে সুস্থ রাখুন।

০২ রা অক্টোবর, ২০২২ বিকাল ৩:২৫

নীল আকাশ বলেছেন: আমীন। আশা করছি আপনিও সুস্থ আছেন ইনশা আল্লাহ।

২| ০২ রা অক্টোবর, ২০২২ বিকাল ৩:৫৫

জুল ভার্ন বলেছেন: গুড পোস্ট।

০২ রা অক্টোবর, ২০২২ বিকাল ৪:১৮

নীল আকাশ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৩| ০২ রা অক্টোবর, ২০২২ বিকাল ৫:২৯

গেঁয়ো ভূত বলেছেন:


আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে প্রথম আলোর প্রতিবেদন কাফনে মোড়ানো মরদেহটির পাশে নেই সন্তান, স্বজন পড়ার পর এতটাই আপসেট বোধ করছিলাম যে এখনো মাথা থেকে বিষয়টা সরাতে পারছি না।

০৪ ঠা অক্টোবর, ২০২২ রাত ৯:১৩

নীল আকাশ বলেছেন: লোক দেখানো শো অফ না করে আসল কাজ করলেই এইসব সমস্যা হতো না।
ধন্যবাদ আপনাকে।

৪| ০২ রা অক্টোবর, ২০২২ রাত ৮:১৪

কামাল৮০ বলেছেন: যার সন্তান বিদেশে তার জন্য কোথায় থাকা উত্তম।কাজের লোকরা বৃদ্ধেকে মেরে ঘরের সবকিছু নিয়ে পালায়।এমন কয়েকটা ঘটনা পত্রিকায় আসছে।

০৪ ঠা অক্টোবর, ২০২২ রাত ৯:১৪

নীল আকাশ বলেছেন: মানুষের মাঝে মনুষ্যত্ব দিন দিন হারিয়ে যাচ্ছে। বিচারহীনতা এই পাপকাজ করতে আরো সুযোগ করে দেয়।
ধন্যবাদ।

৫| ০২ রা অক্টোবর, ২০২২ রাত ১০:০০

ঠাকুরমাহমুদ বলেছেন:



পাঠ্য বই বাংলা ২য় পত্রে ১। সন্তানের প্রতি মাতাপিতার কর্তব্য ২। মাতাপিতার প্রতি সন্তানের কর্তব্য - নামে রচনা ছিলো, এগুলো কি এখন আছে? খুব সম্ভব নাই, আমার সঠিক জানা নেই। পিতামাতার কর্তব্য ও সন্তানের ধর্ম সম্পর্কে পাঠ্য বই, পরিবার সমাজ ও দেশে শিক্ষা না থাকলে যা হয় তা ই হচ্ছে।

এই সমস্যা দিন দিন আরও বাড়বে। পোস্টে প্লাস+++

০৪ ঠা অক্টোবর, ২০২২ রাত ৯:১৭

নীল আকাশ বলেছেন: যতদিন মানুষকে ধর্ম থেকে দূরে সরিয়ে দেয়া হবে, এইসব আসল শিক্ষা মানুষ পাবে না।
এখনকার সমাজ মানুষকে স্বার্থপর হতে শেখায় কিন্তু একমাত্র ইসলাম মানুষকে স্বার্থহীনভাবে অন্যের উপকার করতে শেখায়।
ধর্ম থেকে দূরে যাবেন এইসব সমস্যা দিন দিন আরও বাড়বে।
শুভ কামনা নিরন্তর।

৬| ০৫ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:১১

পদাতিক চৌধুরি বলেছেন: যত মানুষ সভ্য হচ্ছে আধুনিকতার বগাড়ম্বর হচ্ছে ততই পৌর থেকে বাবা-মা দূরে সরে যাচ্ছে সন্তানরা তাদেরকে ফেলে দিচ্ছে বৃদ্ধাশ্রমের মত অঘোষিত এক জেলখানায়।
দেরিতে এলাম আপনার খোঁজে। ভালো পোস্ট।

শুভেচ্ছা আপনাকে।

৭| ০৬ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:৫৯

মুক্তা নীল বলেছেন:
নীল আকাশ ভাই আমার সব সময় একটি কথাই মনে হয় মা-বাবার দোয়া কখনো বিফলে যায় না । খুব সুন্দর কিছু কথা আপনি গুছিয়ে লিখেছেন ।

৮| ০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৫৭

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আপনার এই লেখার জন্য ধন্যবাদ !
বেশী বেশি করে লিখুন তাতে যদি আমাদের অন্তরের বিবে ক জাগ্রত হয় ।

..............................................................................................
এই প্রসঙ্গে বলতে পারি আমার লেখাটাও পড়তে পারেন ।
১ অক্টোবর ২০১৮ দেশব্যাপী আন্তর্জাতিক প্রবীণ দিবস
লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:২৪
বাংলাদেশে একটাও বৃদ্ধাশ্রম থাকতো না - পর্ব: ৩

৯| ০১ লা নভেম্বর, ২০২২ সকাল ৮:২২

খন্দকার সাইফুর রহমান আরিফ বলেছেন: অত্যন্ত গুছিয়ে সমসাময়িক খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়ের উপর আলোকপাত করেছেন। সবাই নিজেদের দুনিয়াবি কাজে এতোতাই মগ্ন যে, পিতা-মাতাকে দেখা বা সময় দেয়ার যেন কোন সময়ই নাই ব্যস্ত সন্তানদের। হায়রে দুদিনের দুনিয়া। অনেক ধন্যবাদ আপনাকে।

১০| ১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪৭

সোনাগাজী বলেছেন:



ব্লগদিবসে কিছু লিখুন।

১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫৩

নীল আকাশ বলেছেন: ধন্যবাদ আপনাকে। আমি বিগত কিছুদিন মারাত্মক ব্যস্ত ছিলাম। আস্তে আস্তে অবসর আবার ফিরে আসছে। আজকেই অনেকদিন পরে ব্লগে ফিরলাম। ব্লগ দিবস উপলক্ষে একটা লেখা ব্লগ টিমকে আমি পাঠিয়ে দিয়েছি।
শুভ কামনা আপনার জন্য।

১১| ২৬ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:১৭

সোনালি কাবিন বলেছেন: সুন্দর লিখেছেন ।

২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:৩৪

নীল আকাশ বলেছেন: ধন্যবাদ আপনাকে পড়ার জন্য।

১২| ১৮ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪০

খায়রুল আহসান বলেছেন: বৃদ্ধাশ্রমের যে একেবারে প্রয়োজন নেই, সেকথা বলবো না। সঠিক মান বজায় রেখে বৃদ্ধাশ্রম পরিচালিত হলে সেখানে অনন্যোপায়, নাচার সন্তানেরা এবং তাদের মা বাবারা উভয়েই স্বস্তি ও শান্তি পাবে। তবে স্বাভাবিক পরিস্হি্তিতে যারা মা বাবাকে নিছক ঝামেলা মনে করে বৃদ্ধাশ্রমে রেখে আসেন, নিয়তির নীরব ন্যায়দণ্ডে তারাও একদিন একই কিংবা নিকৃষ্টতর পরিণতিতে দণ্ডিত হন।

সন্তানদেরকে তাদের ছোটবেলা থেকেই স্নেহ-ভালবাসা, মায়া-মমতার দীক্ষায় দীক্ষিত করতে হবে। এ দীক্ষাদানে অবহেলা করলে মা বাবার প্রতি সন্তানদের ভক্তি শ্রদ্ধা দিনে দিনে লোপ পেতে থাকবে। তাদের ছোটবেলায় অবশ্যই তাদের সাথে স্নেহশীল থাকতে হবে, তাদের প্রতি সদা সর্বদা ন্যায়ানুগ, সদাচারণ করতে হবে। শাসনের নামে কিছুতেই তাদের সাথে হিংস্র আচরণ করা চলবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.