নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্বজোড়া পাঠশালাতে সবাই ছাত্র-ছাত্রী, নিত্য নতুন শিখছি মোরা সদাই দিবা-রাত্রী!

নীল আকাশ

এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্য কোথাও প্রকাশ করা যাবে না।এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্যকোথাও প্রকাশ করা যাবে না।

নীল আকাশ › বিস্তারিত পোস্টঃ

ব্লগ নিয়ে কিছু ব্যক্তিগত স্মৃতি কথা-

২৭ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১০:১৮



কেমন আছেন আপনারা?
আশা করছি সবাই খুব ভালোই আছেন!

বেশ কিছুদিন ধরে ব্লগ থেকে প্রায় দূরেই ছিলাম। ইচ্ছে থাকা সত্ত্বেও ব্লগে কোনোভাবেই নিয়মিত হতে পারছিলাম না। ইদানীং ব্যক্তিগত ও পারিবারিক ব্যস্ততা এতটাই বেড়ে গিয়েছে যে ব্লগে আসার জন্য প্রায়ই সময় পাই না। তাও মাঝে মাঝে সামান্য কিছু সময় পেলে ব্লগে এসে ঘুরে যাই। কিন্তু কারো পোস্ট পড়ে খুব ভালোভাবে মন্তব্য করার মতো সময় বের করতে পারছিলাম না।

সেদিন হুট করি ব্লগে আমার কাটানো দিনগুলোর হিসাব করতে গিয়ে বেশ অবাক হলাম। ‌সুদীর্ঘ ৯ বছর ৮ মাস কিভাবে যে এত দ্রুত কেটে গেল উপলব্ধিই করতে পারলাম না। শুরু থেকে কিছুদিন আগে পর্যন্তও খুব নিয়মিত ছিলাম। যতটা না লিখতাম, তারচেয়ে অনেক অনেক বেশি পড়তাম। সত্যি কথা বলতে কি, এই ব্লগে আমার আসা হয়েছিল শুধুমাত্র ভালো ভালো লেখা পড়ার জন্য। পড়া আমার খুব পছন্দের একটা কাজ!

তখন ভালো ভালো গল্প পড়া তখন আমার একটা নেশার মতো ছিল। অফিসের কাজের ফাঁকে সময় পেলেই গুগল দিয়ে সার্চ করে ভালো ভালো গল্পগুলো বের করে বিভিন্ন সাইটে গিয়ে পড়তাম। আর সেই সুবাদে সামু ব্লগে ভালো কিছু গল্পকারদের খোঁজ পাই আমি।

২০১৫ সালের শুরুর দিকে হঠাৎ একদিন গুগল থেকে ব্লগের একজন বিখ্যাত গল্পকারের একটা লিংক পাই। হাতে কিছুটা সময় ছিল, তাই ব্লগে ঢুকে উনার নতুন একটা গল্পটা পড়তে বসে আমি রীতিমতো অবাক হয়ে যাই। সেদিন একটানা গল্পটা শেষ করে আমি মুগ্ধ হয়ে উনার একের পর এক গল্প প্রায় প্রতিদিনই পড়তে বসতাম।‌ এত সুন্দরভাবে কিভাবে গল্প লিখতেন উনি? প্রায় প্রতিদিন ব্লগে এসে ঢুকতাম শুধু উনার গল্পগুলো পড়ার জন্য। বেশ কিছুদিন ধরে টানা উনার সবগুলো গল্প পড়ার পর আমি অপেক্ষায় বসে আছি উনার আরও নতুন গল্পের জন্য। কিন্তু অনেকদিন পার হয়ে গেলও উনি কোনো নতুন গল্প দিচ্ছিলেন না। বাধ্য হয়েই উনার সবচেয়ে নতুন একটা গল্পে আমি মন্তব্য করতে গেলে ব্লগ থেকে জানানো হলো যে, এখানে অ্যাকাউন্ট না করলে কোনো মন্তব্য করা যাবে না। তখন নিতান্ত বাধ্য হয়েই ব্লগে একটা অ্যাকাউন্ট খুললাম ‘নীল আকাশ’ নিক নামে এবং তারপর মন্তব্যের মাধ্যমে জানালাম যে উনার নতুন গল্পের জন্য আমি অধীর আগ্রহে অপেক্ষা করছি। আমি জানি না এখনকার ব্লগারদের কাছে উনি কতটা পরিচিত। তবে পুরনো ব্লগারদের প্রায় সবাই উনাকে চেনেন। উনি হচ্ছেন ব্লগার ‘অহরিত' ভাই। আজ পর্যন্ত আমার দেখা সবচেয়ে সেরা গল্পকার উনি। কেন যেন উনার গল্পগুলো আমার হৃদয়কে স্পর্শ করতো। গভীর আবেগ নিয়ে উনার গল্পগুলো বারবার পড়তাম। বিশেষ করে গল্পগুলোর শেষের অংশটা ছিল মারাত্মক মর্মস্পর্শী।

অনেকদিন পার হওয়ার পরেও যখন উনার নতুন কোন গল্প পেলাম না, তারপর ব্লগের ভিতরে খুঁজতে শুরু করলাম আর কে কে ভালো গল্পকার আছেন। এর ফলে প্রথম পরিচিত হই ব্লগের আরেকজন সুপ্রতিষ্ঠিত গল্পকার অপু তানভীর ভাইয়ের সাথে। উনার অতি-প্রাকৃত গল্পগুলো আমার মারাত্মক ভালো লাগে। ‌অহরিত ভাইয়ের মতো উনার গল্পগুলোও আমি টানা পড়ে যেতে লাগলাম অনেকদিন ধরে। এর মাঝেই ব্লগের অন্যান্য প্রবন্ধকার, কবি এবং গল্পকারদের সাথে আস্তে আস্তে পরিচিত হয়ে উঠলাম।

এবং ঠিক তখনই ব্লগে আমার সবচেয়ে শ্রদ্ধেয় গুরুজন আহমেদ জিএস ভাইয়ের লেখার সাথে পরিচিত হলাম।‌ প্রায় মন্ত্রমুগ্ধের মতোই উনার লেখাগুলো পড়তাম। প্রবন্ধ, গল্প কিংবা কবিতা যাই লিখতেন উনি। সবচেয়ে বেশি স্পর্শ করতো উনার কবিতাগুলো। কবিতা থেকে শতহস্তে দূরে থাকা আমিও উনার কবিতাগুলো বারবার ফিরে গিয়ে পড়তাম। আমার খুব প্রিয় একটা কবিতা ‘তুই ফেলে এসেছিস কারে’ উনারই লেখা।

ব্লগে সেই সময় দারুন সব ব্লগাররা লিখতেন।‌ তখন একটা জোর কম্পিটিশন চলতো ব্লগারদের মাঝে। আমার মতো পাঠকদের জন্য খুব কষ্ট হতো, কারণ প্রায় প্রতিদিনই দারুন দারুন সব লেখা আসতো যা একদিনে পড়ে শেষ করাও যেত না। যেমন কবিতা, তেমন গল্প, তেমনই প্রবন্ধ। হুট করে কবিতার প্রতি ঝোঁক আসলে তখন ব্লগের ভালো ভালো কবিদের লেখা পড়তে শুরু করলাম। এবং সেইসময়ই প্রথম মনিরা সুলতানা আপুর লেখার সাথে পরিচিত হলাম। উনার কবিতাগুলোর মধ্যে অন্যরকম একটা ভালোলাগা কাজ করতো। কবিতা অনেকেই লিখতে পারে, তবে কিছু কবিতা হৃদয়কে স্পর্শ করে যেত। উনার কবিতাগুলো ছিল ঠিক সেইরকম।

এরপরেই প্রবন্ধ পড়া শুরু করলাম। তখন ব্লগে নামকরা সব প্রবন্ধকাররা লিখতেন। বিশেষ করে গুরুজি আহমেদ জিএস ভাই প্রায় প্রতিটা লেখাই ছিল দুর্দান্ত। কাওসার ভাইয়া তখন লেখা শুরু করেছিলেন। এরপরই পরিচিত হলাম বিখ্যাত ব্লগার সোনাবীজ অথবা ধুলাছাই বা খলিল ভাইয়ের সাথে। অত্যন্ত মেধাবী এই ব্লগারের প্রায় প্রতিটা লেখাই ছিল খুব আকর্ষণীয়। প্রবন্ধ লেখার ব্যাপারে ভুয়া মফিজ ভাই অনবদ্য। এম এ আলী ভাইয়ের লেখা তো পড়তে শুরু করলেই উঠাই যেত না।

এত ভালো ভালো ব্লগারদের ভিড়ে সবার সব লেখা পড়াটাই প্রায় কঠিন হয়ে দাঁড়ালো। আমি তখন নতুন এক বুদ্ধি শুরু করলাম, যেকোনো একজন ব্লগারকে টার্গেট করে তার প্রায় সমসাময়িক সবগুলো লেখা একদিন করে পড়তে শুরু করলাম। অল্প কিছুদিন পরেই ব্লগের বিখ্যাত সব লেখক লেখিকাদের লেখা মোটামুটি পড়ে ফেললাম আমি।

ব্লগে ঘুরাঘুরি করতে গিয়েই ব্লগের আরেকজন অত্যন্ত মেধাবী লেখিকা শায়মা আপুর সাথে পরিচয় হলো। উনার দুইটা সিরিজ ছিল যা আমার অত্যন্ত প্রিয়। যার একটা ছিল ‘বসন্তদিন’ এবং আরেকটা ছিল ‘কঙ্কাবতী রাজকন্যা’। এই দুইটা সিরিজ আমি প্রায় টানা পড়েছি। পরবর্তীতে উনি এই দুইটা বই আকারে বের করেছিলেন। সৌভাগ্যবশত আমি উনার এই দুইটা বই সংগ্রহ করতে পেরেছি। এখনও হাতের সামান্য সময় পেলে মাঝে মাঝে আমি বসন্তদিন বইটা বের করে পড়ি। আমার পড়া অন্যতম শ্রেষ্ঠ বই এটা।

ব্লগের তখন অত্যন্ত মেধাবী আরেকজন লেখিকা ছিলেন। এখনকার ব্লগাররা হয়তো উনাকে চিনবেনও না। বাংলাদেশের অত্যন্ত মেধাবী ছাত্রী প্রকৌশলী শিখা রহমানের লেখা আমার খুব প্রিয় ছিল। একই বিশ্ববিদ্যালয় পড়ার কারণে উনার সাথে আমার সম্পর্কটাও ছিল খুব গভীর। উনার খুব ভালো একটা গুণ ছিল। উনি নতুন লেখক লেখিকাদের সহায়তা করতেন নিজ গুনে। পরবর্তীতে আমি যখন ব্লগে গল্প লেখা শুরু করলাম, একদম প্রথমদিকে, উনি আমাকে যে পরিমাণ সময় দিয়ে আমার ভুল ত্রুটিগুলো সংশোধন করে লেখার সহায়তা করেছিলেন, সেটা সম্ভবত আমি কোনোদিনও ভুলে যেতে পারবো না। যারা আমার গল্পগুলো পড়েছেন এবং পড়ার পর একটা বিশেষ কারণে গল্পগুলো পছন্দ করেন তা হচ্ছে প্রতিটা গল্পেরই একটা থিম থাকে বা একটা মেসেজ আমি পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই। শিখা রহমান আপুর গল্পগুলো ঠিক ছিল সেইরকম।

আমি যখন ব্লগে লেখা শুরু করি তখন ব্লগের কিছু নামকরা কিছু ব্লগাররা ব্লগ থেকে অনুপস্থিত ছিলেন, যার মধ্যে একজন ছিলেন সবার প্রিয় শের শায়েরী ভাই। ব্লগের মডারেটরের উপদেশ অনুসারে উনার লেখাগুলো পড়তে যেয়ে আমি রীতিমতো অবাক। একটা মানুষ কতটা মেধাবী হলে এই ধরনের লেখাগুলো সৃষ্টি করতে পারে, সেটা সম্ভবত উনার লেখা না পড়লে কেউ আন্দাজও করতে পারবে না। যে কেউ উনার ব্লগ বাড়িতেই অনেকদিন ডূব দিতে পারবে। এত ভালো ভালো লেখা সেখানে।

সম্পূর্ণ স্মৃতি থেকে এই লেখাটা লিখছি দেখে হয়তো কারো কারো নাম বাদ যেতে পারে। তবে সেটা ইচ্ছাকৃত নয়, সময়ের কারণে হয়তো আপাত বিস্তৃত হয়েছেন তারা। জুলভার্ন ভাইয়ের লেখাগুলো ছিল অত্যন্ত আকর্ষণীয়। ঠাকুর মাহমুদ ভাই, সামু পাগলা আপু ছিলেন অত্যন্ত প্রিয় তিনজন ব্লগার আমার।

সঙ্গত কারণেই ধর্মীয় পোস্টগুলো বেশ মনোযোগ দিয়ে পড়তাম আমি জানার জন্য। ঠিক এই কারণেই ব্লগের অন্যতম শ্রেষ্ঠ একজন ব্লগার 'নতুন নকিব' ভাইয়ের সাথে পরিচয় হলো। উনার ধর্মীয় পোস্টগুলো ছিল মারাত্মক। আমি প্রায় উনার সব সেরা লেখাগুলোই পড়েছি। যখন ধর্মীয় কোনো বিষয় নিয়ে সংশয় হতো, আমি সোজা ব্লগে ঢুকে উনার ব্লগ বাড়ি থেকে সেই লেখাটা পড়ে নিতাম।

এছাড়াও যাদের লেখাগুলো নিয়মিত পড়া হতো তারা হচ্ছেন বোকা মানুষ বলতে চায়, সোহানী আপু, জাদিদ ভাই, মিম মাসকুর বা বিদ্রোহী ভিগু ভাই, আরজু পনি আপু, নীলপরি আপু। আপনার হয়তো অনেকেই জানেন না জাদিদ ভাই দুর্দান্ত একজন লেখক।
রম্যরাজ গিয়াস উদ্দিন লিটন ভাইয়ের লেখাগুলো না পড়লে রম্য লেখা শানে-নযুল বুঝা সম্ভব না।

রাজীব ভাই আগে ব্লগে খুব দারুন দারুন লেখা দিতেন। উনার সেই মাপের লেখাগুলো ব্লগে এখন আর দেখা যায় না। উনি আজকাল কী সব লিখেন যে!



প্রিয় ব্লগার যেমন পদাতিক ভাই, বাক প্রবাস ভাই, তারেক ফাহিম ভাই, কাজী ফাতেমা ছবি আপু, ইশিয়াক ভাই, মাইদুল সরকার ভাই, করুণাধারা আপু, ওমেরা আপু, মাহাদুর রহমান সুজন ভাই, পাঠকের প্রতিক্রিয়া ভাই, কিতিআশা আপু এবং রাকু হাসান ভাইয়ের কথা ভুলে যাওয়া সম্ভব না। শ্রদ্ধেয় জুন আপু ও শ্রদ্ধেয় আখেনটন ভাই খুব প্রিয় ব্লগার আমার। এদের মধ্যে আজ অনেকেই উপস্থিত নেই ব্লগে নিয়মিত। অথচ এদের লেখা প্রায় নিয়মিত পড়তাম আমি। জুন আপুর ভ্রমন কাহিনীগুলো দারুণ লাগতো। আরেকজন প্রখর বুদ্ধিমান ব্লগার ছিলেন মাহম্যুদ হাসান ভাই। উনার হিউমার লেখাগুলো ছিল দুর্দান্ত।

মাঝে মাঝে এখন ব্লগে আসলে বড্ড শূন্যতা অনুভূত হয়। পরিচিত মেধাবী সেই ব্লগারদের আজ অনেকেই অনুপস্থিত। আগে ব্লগে এসে কার লেখা রেখে কার লেখা পড়বো এটা নিয়ে চিন্তিত হতাম। অথচ আজ ব্লগে আসলে ভালো লেখা অনেক কষ্ট করে খুঁজে বের করতে হয় পড়ার জন্য। ব্লগে এই লেখার দৈনতা কিছুটা হলেও কষ্ট দেয় আমাকে।

তবে আশার কথা হচ্ছে ব্লগের দুইজন বিখ্যাত লেখক শেরজা তপন ও জুলভার্ন ভাই আবার ব্লগে ফিরে এসেছেন এবং নিয়মিত লিখছেন। ইদানীং কামরুজ্জামান ভাইয়ের লেখা সময় পেলেই পড়া হয়।‌

ব্লগে এখন যাদেরকে খুব মিস করি-
মুক্তা নীলা আপু
আর্কিওপ্টেরিক্স ভাই
কথার ফুলঝুরি
মিথী মারজান
প্রামানিক ভাই
শিখা রহমান
কাওসার ভাই
তারেক ফাহিম

লেখাটা শেষ করার আগে ব্লগের নতুন লেখক লেখিকার উদ্দেশ্যে কিছু কথা বলে যেতে চাই-
বহু বছর ধরে ব্লগে এই নিয়মটাই চলছে। পুরাতন ব্লগাররা ঝরে যায় এবং একরাশ নতুন ব্লগাররা উঠে আসেন দারুণ দারুণ লেখার মাধ্যমে। ব্লগে এখন প্রায় নিয়মিতই নতুন নতুন মুখ দেখছি আমি। ভালোভাবে মনোযোগ দিয়ে সবার লেখা পড়ার সুযোগ হয়ে না হয়ে উঠলেও কিছু কিছু ব্লগারদের লেখা আমার যথেষ্ট ভালো মনে হয়েছে এবং লেখায় খুব শীঘ্রই তাদের পরিপক্কতা আসবে।ব্লগে কিছু দুষ্টু ব্লগার আছেন যারা নতুন ব্লগারদের বেড়ে উঠতে নিয়মিত প্রতিবন্ধকতা সৃষ্টি করেন আজেবাজে মন্তব্যের মাধ্যমে। এটা আগেও ছিল, সম্ভবত ভবিষ্যতেও থাকবে। আপনাদের কাছে অনুরোধ, এই সমস্ত আপদ ব্লগারদেরকে এড়িয়ে চলবেন, পারলে এদের মন্তব্যের প্রতিউত্তর না দেওয়াটাই উত্তম হবে।

লেখাটা শেষ করতে চাই আমি নতুন ব্লগারদের উদ্দেশ্যে আমার ব্লগ বাড়িতে সবাইকে আমন্ত্রণ জানিয়ে। ইদানীং তেমন কোনো লেখা দিতে না পারলেও আগে যথেষ্ট লিখেছিলাম আমি। বিশেষ করে ভালো ভালো বেশ কিছু গল্প লিখেছিলাম একসময়। হাতে সময় থাকলে নতুন ব্লগারদের কাছে অনুরোধ রইলো আমার ব্লগ বাড়িতে আমার পুরনো লেখাগুলো পড়ে আসার জন্য।

সম্ভব হলে সব ব্লগারদের কাছে অনুরোধ রইল-
ব্লগ দিবস উপলক্ষে একটা ব্লগারদের মিলন মেলার আয়োজন করা হয়েছে এই মাসের ৩০ তারিখে। সেখানে আসলে নতুন পুরাতন অনেকের সাথে আপনাদের পরিচয় হবে।

সবার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল নিরন্তর। হ্যাপি ব্লগিং!

সবাইকে ধন্যবাদ ও শুভ কামনা রইল
সর্বস্বত্ব সংরক্ষিত @ নীল আকাশ, ডিসেম্বর ২০২২


সবার অনুরোধের প্রেক্ষিতে নিচে সবার ব্লগ বাড়ির ঠিকানা দিয়ে দেয়া হলো:
গল্পরাজ অহরিত ভাইয়ের ব্লগ বাড়ি
গুরুজি আহমেদ জী এস
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ভাই
নতুন নকিব ভাই
সোহানী আপু
শায়মা হক আপু
রাকু হাসান ভাই
বিদ্রোহী ভৃগু ভাই
শের শায়রী ভাই
রম্যরাজ গিয়াস উদ্দিন লিটন ভাই
সামু পাগলা আপু

মন্তব্য ৬৫ টি রেটিং +২০/-০

মন্তব্য (৬৫) মন্তব্য লিখুন

১| ২৭ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১০:২৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: আলহামদুলিল্লাহ ভালো আছি ভাইয়া
অনেকদিন পর পোস্ট দিলেন।

পড়তেছি ব্লগ।

২৭ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১০:২৪

নীল আকাশ বলেছেন: জি, এখন থেকে নিয়মিত হওয়ার চেষ্টা করব ইনশা আল্লাহ।

২| ২৭ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১০:২৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ব্লগ নিয়ে দারুন পোস্ট দেওয়ায় ধন্যবাদ।

আপনার গল্পগুলো পড়ে মনে হয়েছিল-আপনি নিয়মিত লিখলে বিখ্যাত হবেন। আমার সেই ধারনা সত্যি হয়েছে।

সত্যি দুর্দান্ত দিন পার করেছি আমারা অনেকে একসাথে ব্লগে। ভাল থাকবেন।

২৭ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৩৭

নীল আকাশ বলেছেন: পুরাতন স্মৃতিগুলো এখনও নিয়মিত মনে পড়ে যায়।
ভালো থাকুন আপনি।
অনেকদিন হলো দেখা হয় না। একবার আড্ডা দিতে বসলে কেমন হয়?

৩| ২৭ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৩১

আলমগীর সরকার লিটন বলেছেন: বেশ স্মৃতিময় ভাল লাগল
শুভ হোক ব্লগিং-------------

২৭ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৩৮

নীল আকাশ বলেছেন: শুভ কামনা আপনার জন্য।

৪| ২৭ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৩৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: অনেকেই ব্লগ ছেড়ে চলে গেছেন। আমরা আছি এখনো ব্লগে। আপনার গল্প অপু তানভীর শায়মা আপা ইসিয়াক ভাইয়ের গল্পগুলো ভালো লাগে।

থাকুন ব্লগেই সাথেই

২৭ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১১:০৪

নীল আকাশ বলেছেন: আশা করছি আবার সবাই ফিরে আসবেন।
ব্লগ ডে তে কি আসবেন?

৫| ২৭ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৪৮

গেঁয়ো ভূত বলেছেন: স্মৃতিচারণ মূলক লেখাটি ভালো লেগেছে। আরো ভালো হয় যদি আপনি আর একটু পরিশ্রম করে আপনার প্রিয় পুরাতন যে সব ব্লগারদের নাম উল্লেখ করেছেন ওই নামগুলোতে তাদের নিক আইডি লিংক করে দেন। তাহলে আমরা যারা পড়তে আগ্রহী তার আপনার এই পোস্ট টা প্রিয় তে রেখে সহজেই দারুন সব ব্লগারদের লেখা সহজেই পরে ফেলতে পারতাম।

ব্লগ পড়ার ব্যাপারে আপনার সাথে আমার বেশ মিল খুঁজে পাচ্ছি। আমারও এখানে আসা মূলত পড়ার জন্যই। এই কারণেই প্রায়ই পড়ার জন্য পর্যাপ্ত সময় করতে পারিনা বলে ইচ্ছে থাকার পরও কখনো কখনো অনেকের লেখায় মন্তব্য করা হয়ে উঠেনা।

অনেক অনেক শুভকামনা। ভালো থাকবেন। আশা করছি আপনাকে নিয়মিত ব্লগ এ পাওয়া যাবে।

২৭ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১১:০৫

নীল আকাশ বলেছেন: লিংকগুলো খুঁজে বের করতে কিছুটা সময় লাগবে। তবে আমি এদের সবার লিংক এখানেই মন্তব্যে দিয়ে দেব।
ভালো থাকুন আপনি।
শুভ কামনা।

২৭ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:১১

নীল আকাশ বলেছেন: আমি পড়তে অনেক বেশি পছন্দ করি।
পোস্টেই সবার ঠিকানা বা ব্লগ বাড়ির ঠিকানা দিয়ে দিয়েছি। আরও কারওটা লাগবে জানাবেন।
শুভ কামনা আপনার জন্য।

৬| ২৭ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১১:০০

খায়রুল আহসান বলেছেন: সুন্দর লিখেছেন ব্লগ নিয়ে আপনার কিছু ব্যক্তিগত স্মৃতি কথা। এখন থেকে সময় দিতে পারবেন, এ কথা জেনে ভালো লাগল।
লিখতে থাকুন, পাঠক হিসেবে আমরা আছি।

২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৫৩

নীল আকাশ বলেছেন: আমার মনে হয়েছে ব্লগের পাতায় এবং আমার ব্লগ বাড়িতে এই স্মৃতিটুকু সঞ্চিত থাক। বিভিন্ন কাজে ব্যস্ত থাকার কারণে ব্লগে সময় দিতে পারিনি। তবে ব্লগের প্রতি টান সব সময় ছিল।
এখন থেকে ব্লগে নিয়মিত হবার চেষ্টা করে যাবো।
শুভ কামনা আপনার জন্য।

৭| ২৭ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১১:১১

মনিরা সুলতানা বলেছেন: সুপ্রভাত নীলআকাশ !
অনেকদিন পর পরিচিত , প্রিয় মুখ গুলো একসাথে ব্লগে একটিভ দেখলে ভালো লাগে। আপনি আর কাজী ফাতেমা ছবি আপা অভিমান করে বেশ কিছুদিন ব্লগ থেকে দূরে। দুজনকে একসাথে ব্লগে দেখে আমিও লগ ইন করলাম।

স্মৃতিকথায় ভালোলাগা, ব্লগের সতত বহমান পাতায় কিছু সময় আমরা একই ব্লগিং স্রোতে লেখালিখি চালিয়ে গেছি, দুর্দান্ত কিছু সময় কাটিয়েছি। আপনার লেখা সেই উজ্জ্বল সময়ের গল্প। আপনার লেখালিখি যে ভাবেই শুরু হয়ে থাক, শেষটুকু নিশ্চয়ই ইতিহাস হবে বলেই আমার বিশ্বাস।

আপনার লেখায় আপনার গল্পে যেভাবে নারী চরিত্র চিত্রায়ন করেন, তাতে নারীদের প্রতি আপনার শ্রদ্ধা, মুল্যায়ন উঠে আসে। মুখে প্রগতি নারীবাদী আর সবসময় নারীদের পণ্য,বা ব্যবসার উপকরণ হিসেবে হাইলাইট করলে সেটাকে নারীবাদ বা নারীদের প্রতি সম্মাননা প্রকাশ পায় না, বরং অবমাননা হয়।

আশা করছি নতুন বছরে নব প্রেরণায় জমে উঠবে আমাদের ব্লগে ব্লগিং মিথিস্ক্রিয়া।
হ্যাপি ব্লগিং !

২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:০৬

নীল আকাশ বলেছেন: ইচ্ছে করে দেরি করেছি আপনার মন্তব্যের প্রতি মন্তব্য দেওয়ার জন্য। ‌
আসলে আমরা সবাই মিলে যে দুর্দান্ত সময় গুলো ব্লগে কাটিয়েছি সম্ভবত সেই সুসময় ব্লগে আর কখনোই ফিরে আসবে কিনা আমি জানিনা। ‌ সে সময় আমরা একসাথে অনেক ব্লগাররা ব্লগে নিয়মিত ছিলাম। ‌ হাতে অফুরন্ত সময় ছিল তখন আমাদের সবার। ‌ প্রায় প্রতিদিনই দারুন দারুন সব পোস্ট আসতো। ‌ কিন্তু এখন সমস্যা হচ্ছে ব্লগে ভালো ব্লগারের সংখ্যা যেমন কম ঠিক তেমনি ভালো পোস্ট এর সংখ্যাও দিন দিন কমে যাচ্ছে। ‌
ফেসবুকের সাহিত্যের সাথে সবাই জড়িত হয়ে যাওয়ার কারণে ব্লগে আসার ব্যাপারে অনেকের মাঝেই নেতিবাচক মনোভাব আমি দেখতে পেয়েছি। কিন্তু সত্যি কথা বলতে কি ব্লগিং এর যেয মজা সেটা বেশিরভাগ লেখারাই ফেসবুকে অনুভব করেন না। ‌ কিছুদিন ধরে মারাত্মক ব্যস্ততার কারণে ব্লগে না আসা হয়ে উঠলেও ভাবছি এখন থেকে মাঝে মাঝে ব্লগে আসা যাওয়া করব লেখা ব্লগে পোস্ট দেওয়ারও চেষ্টা করব। ‌‌
নারী চরিত্র নিয়ে কাজ করার ব্যাপারে আগ্রহ আমার মাঝে সৃষ্টি করেছিলেন শিখা রহমান আপু। ‌ আপনি খেয়াল করে দেখবেন যে উনার গল্পগুলোতেও নারী চরিত্র গুলো প্রধান ছিল। ‌ উনার গল্পগুলো পড়তে যেয়ে আমার সর্বপ্রথম গল্প লেখার ব্যাপারে আগ্রহ পাই যার কারণে আমার লেখার সাথে উনার লেখার বেশ কিছু জায়গায় মিলে অটোমেটিক সৃষ্টি হয়েছিল। তবে আমার আর উনার লেখার স্টাইল সম্পূর্ণ ভিন্ন। ‌ গল্প লেখার ব্যাপারে উনার সেই সহযোগিতার কথা আমি আসলেই কখনো ভুলে যেতে পারব না। ‌ তার সাথে সমসাময়িক কিছু ব্লগার বিশেষ করে আপনার কথা আমার সব সময় মনে থাকবে। ‌
টাইপিক্যাল গল্পকার না হয়ে ওঠার জন্য আমি ইদানিং অনেক চেষ্টা করছি। ‌ বের হয়ে এসেছি একই ধরনের গল্প লেখার সীমাবদ্ধতা থেকে। ‌‌
বাংলাদেশে নারীবাদী নামে যে মেয়েরা এই আন্দোলন করে যাচ্ছে তারা হচ্ছে প্রকৃতপক্ষে পুরোপুরি ধান্দাবাজ একটা শ্রেণি। ‌ সুবিধা রবি এবং স্বার্থপর এই মেয়েরা নারীবাদের মুখোশ সামনে পড়ে পিছনে বিভিন্ন ধরনের নোংরামি করে বেড়ায়।‌‌ নারী সমাজের উন্নয়নের জন্য প্রকৃতপক্ষে এদের অবদান আসলে শূন্যের কোঠায়।

আপনাকে নতুন বছরের শুভেচ্ছা ও শুভকামনা। ‌ আশা করছি ব্লকের সামনে দিনগুলোতে আমার পাশাপাশি আপনাদের মানে যারা আমাদের পরিচিত ব্লগার তাদের সবাইকে মাঝে মাঝে ব্লগে দেখতে পাবো।
শুভ রাত্রি।

৮| ২৭ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১১:২১

কাজী ফাতেমা ছবি বলেছেন: ভাইয়া ব্লগ ডেতে মনে হয় আসতে পারবো না। মতিঝিল থেকে দূরে হয়ে যায়। আমার আবার সন্ধ্যার আগে বাসায় ফিরতে হবে। সঙ্গী কেউ না থাকাতে যেতে দ্বিধা। গতবার রাবেয়া বু নিয়ে গিয়েছিল তাই গিয়েছিলাম

২৭ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৪৯

নীল আকাশ বলেছেন: ইনশা আল্লাহ আবার আমাদের দেখা হবে আপু।

৯| ২৭ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:১৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
গতবার ব্লগ ডেতে দেখা হয়েছিল। এবার যাওয়া হবে না।
ব্লগে অনেকটা সময় আপনাদের সাথে কাটিয়েছি।
ফিরে আসুন , লিখুন আবার। শুভকামনা।

২৭ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৪০

নীল আকাশ বলেছেন: ইচ্ছা আছে আবার এখানে লেখা শুরু করার।

১০| ২৭ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১৮

নিঃশব্দ অভিযাত্রী বলেছেন: দারুণ লিখেছেন। ব্লগে আবার ফিরে আসুন।

২৭ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৪০

নীল আকাশ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১১| ২৭ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ২:১৪

রাজীব নুর বলেছেন: মোটামোটি প্রায় সব ব্লগারের নাম নিয়ে ফেলেছেন। কিন্তু সামুর শ্রেষ্ঠ ব্লগারের নাম নেননি। এরকম হিংসাত্মক মণোভাব দুঃখজনক।
ভালো থাকুন।

২৭ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:১৯

নীল আকাশ বলেছেন: ব্লগ থেকে ঘাড় ধরে বের করে দেওয়া কোনো ব্লগারের নাম আমি লিখিনি।
এখানে সভ্রান্ত এবং ভদ্র ব্লগারদের নাম নেয়া হয়েছে।
আপনাকেও বিবেচনা করা হয়েছে অনেক আগের লেখাগুলো চিন্তা করে।

১২| ২৭ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৪৫

বাকপ্রবাস বলেছেন: আসসালামুআলাইকুম। ব্লগে আছি অনেক সময় হয়ে গেল, তবে আমার তরীটা যেন কোন এক কোনায় ভাসমান। এখানে আমার নাম আসবে ভাবতেই পারিনি। ব্লগে অনিয়মিত এবং ব্লগের কারো সাথে জানাশুনা হয়ে উঠেনা আমার। আপনার লেখা পড়ে অনেকের সম্পর্কে জানলাম।

২৭ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৪৮

নীল আকাশ বলেছেন: আপনার সাথে আমার একসময় খুব সখ্যতা ছিল।
আপনার ছড়া দেখেই আমি ছড়া লিখতে শুরু করেছিলাম।
মেয়েরা কেমন আছে?

১৩| ২৭ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৪৫

মিরোরডডল বলেছেন:




‘অহরিত' লাস্ট কয়দিনে বেশ কয়বার এই নিকটার কথা জানলাম, লিংকটা দেয়া যাবে তার লেখা পড়তে চাই।
শিখার গল্প পড়িনি কিন্তু কবিতা পড়েছি খুব সুন্দর ।
শের শায়েরী কোথায় চলে গেলো, খোঁজ নেয়া যায়না !
৯ বছর ৮ মাস দীর্ঘ সময়, শুভকামনা থাকলো ব্লগ চলার পথ আরো সুদীর্ঘ হোক ।


২৭ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:০৯

নীল আকাশ বলেছেন: এত প্রিয় একটা মানুষ অনুরোধ করলে না দিয়ে পারা যায়!
পোস্টেই সবার ঠিকানা তুলে দিলাম।
শুভ কামনা আপনার জন্য।

২৭ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৪০

নীল আকাশ বলেছেন: শের শায়েরী ভাইকে বলবো আমি।

১৪| ২৭ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৫২

মিরোরডডল বলেছেন:




শায়েরীর সাথে কন্টাক্ট আছে?
ইফ সো, অবশ্যই বলবে আমরা আমাদের মোহনদাকে মিস করি :)
2020 জুলাইয়ে ডুব মেরেছে আর কোন খবর নেই ।


২৭ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:০৬

নীল আকাশ বলেছেন: আচ্ছা আজকেই বলবো সম্ভব হলে।

১৫| ২৭ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৩০

নতুন নকিব বলেছেন:



আপনার চমৎকার স্মৃতিকথায় যেন হারিয়ে গিয়েছিলাম। এককথায় দারুন স্মৃতিচারণ। অনেক দিন আপনাকে ব্লগে না পেয়ে মনে মনে স্মরণ করেছি। আজকের পোস্ট দেখে আনন্দিত বোধ করছি। অবশ্য ইদানিং আমিও যে খুব একটা ব্লগে থাকার সুযোগ পাই, এটা বলা যাবে না মোটেই। যা হোক, সর্বাঙ্গীন কুশলে থাকার দোআ করছি মহান আল্লাহ তাআ'লার কাছে।

যদি কিছু মনে না করেন, ছোট্ট একটি বিষয়ে বিনয়ের সাথে দৃষ্টি আকর্ষন করতে চাই। আমার সম্মন্ধে আপনার ধারণা অনেক বড় বলেই হয়তো এমন করে বলেছেন। আসলে আমি নিজেকে আপনার উপস্থাপিত যোগ্যতার অধিকারী আদৌ মনে করি না, তবু পোস্টে আমাকে স্মরণ করে সম্মানিত করেছেন বলে অন্তরের অন্তস্থল থেকে বিশেষ কৃতজ্ঞতা। আর সামুতে 'নতুন' নিকে আমাদের বিখ্যাত একজন সহব্লগার (আমার খুবই কাছের জন) যেহেতু রয়েছেন, সেহেতু আমার নিকের আলোচনাস্থলে 'নতুন' এর সাথে 'নকিব' শব্দটিও অনুগ্রহ পূর্বক যোগ করে দিলে কৃতজ্ঞ হব।

অনেক অনেক শুভকামনা।

২৭ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৪৪

নীল আকাশ বলেছেন: স্যরি এটা অবশ্যই টাইপিং মিসটেক। আমার আগে চোখে পড়েনি।
আপনি বলার সাথে সাথেই আমি ঠিক করে দিয়েছি।
আপনি কেমন আছেন?

১৬| ২৭ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৩৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
শের শায়েরী আমার প্রিয় ব্লগার। আমি চাই উনি ফিরে আসুক। প্রতিদিন ভাবি আজই হয়তো উনার পোস্ট পাবো।

ছড়াকার কিরমানী লিটন। অনেক পছন্দ করতাম উনার লেখা গুলো। উনি অনেকদিন হলো নাই। কি হয়েছে কে জানে। উনিও যেন ফিরে আসে।

ল ভাইয়া নেই। ভালো লাগে না।

২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৫৫

নীল আকাশ বলেছেন: কিরমানী লিটন ভাইয়ের সাতেহ আমার ব্যক্তিগত কোনো যোগাযোগ নেই। তাই উনার ব্যপারে আমি তেমন কিছু জানি না।

১৭| ২৭ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৪৭

নতুন নকিব বলেছেন:



আপনি বলার সাথে সাথেই আমি ঠিক করে দিয়েছি।

-অনেক অনেক কৃতজ্ঞতা।

আপনি কেমন আছেন?

-আলহামদুলিল্লাহ, ভালো আছি। পরিবারের সকলকে নিয়ে আপনিও নিশ্চয়ই ভালো আছেন। শুভকামনা জানবেন।

২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৫৬

নীল আকাশ বলেছেন: আবার ফিরে আসার জন্য ধন্যবাদ আপনাকে।

১৮| ২৭ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:১২

মোহামমদ কামরুজজামান বলেছেন: "গানেরই খাতার স্বরলিপির ভীরে,
জীবন খাতার শূন্য পাতায়
শুধু বেহিসাবে পরে রবে"

- জীবনের সব কিছুতেই আমাদের হিসাব বিহীন তথা বেহিসাবেই চলে যায় কিন্তু আমাদের অজান্তেই সামু আমাদের দিন-মাসের হিসাব রেখে দেয় এবং একটা সময় আমরা অবাক হয়ে দেখি আসলেই কতগুলি দিন-মাস-বছর চলে গেছে আমাদের জীবন থেকে। আহা জীবন । মানব জীবন।

৯ বছর ৮ মাস , অনেক অনেক দিন । সামুর সাথে থাকুন আরো যুগ যুগ ধরে - এইই চাওয়া।

ভাইজান, আপনার মত আমারও আশা সামুতে অপু ভাইয়ের প্রেমের গল্পের টানে । আর তারপরে তো হয়ে গেলো আপনাদের মাঝে-সাথে ৩ বছরের অধিক সময়। কিভাবে যে "দিন চলে যায় ;) নীরবে হায়, মন পিছু টানে। তবুও জীবন যাচছে কেটে জীবনের নিয়মে" ।

২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:১১

নীল আকাশ বলেছেন: জেনে ভালো লাগলো যে আপনার সাথে আমারও একটা বিশেষ জায়গায় মিল আছে। ‌ আপনার লেখার ব্যাপারে যথেষ্ট আগ্রহ আছে যেটা আমার খুব ভালো লাগে। লেখার ব্যাপারে টাইটিক্যাল না হয়ে বিভিন্ন ধরনের টপিক নিয়ে লেখার চেষ্টা করুন। ‌তাতে পাঠকরা মজা পাবে এবং সব সময় ব্লগে এসে আপনার ব্লগ বাড়িতে একবার ঢু দিয়ে যাবে দেখার জন্য নতুন কোন লেখা দিয়েছেন নাকি সেজন্য।

অপু তানভীর ভাই সত্যিকারের একজন গল্পকার। ‌ ব্লগের একজন রত্ন, উনি সম্পদও বটে। ‌ কিন্তু বিশ্বাস করুন, ব্লগে একসময় উনার মতো আরও অনেক ভালো ভালো গল্পকার ছিল কিন্তু কালের স্রোতে তারা একে একে হারিয়ে গেছেন কিন্তু কেউ আর ফেরত আসেনি। সেজন্য অপু ভাই অবশ্যই আমাদের সবার কাছ থেকে ধন্যবাদ পাওয়ার যোগ্য।

১৯| ২৭ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৪

আহমেদ জী এস বলেছেন: নীল আকাশ,




এই হিমেল কুয়াশার ভেতর থেকে একফালি সোনারঙা রোদ্দুরের মতো উঁকি দিয়ে গেলেন।
ব্যক্তিগত স্মৃতি কথায় পৌষের পিঠে-পুলির গন্ধ। ভালো না লেগে উপায় নেই।++++++++

অনেক অনেক চৌকস ব্লগারদের নাম উল্লেখ করেছেন। অনুপস্থিত ব্লগারদেরও স্মরণ করেছেন। এর বাইরেও আছেন আরও অনেক ঋদ্ধ ব্লগার। আশায় আশায় থাকি, একদিন সেই সব ব্লগাররাও শীতের জড়তা ঝেঁড়ে আপনার মতো উঁকি দিয়ে যাবেন ব্লগে। সেদিন ব্লগের শীত পেরিয়ে বইয়ে যাবে বসন্ত বাতাস।

কামনা, কীর্তনখোলার বুকে ছায়া পড়া এই "নীল আকাশ" এর ছবি অনন্তকাল নীল হয়েই থাকুক!

আসছে নববর্ষের আগাম শুভেচ্ছা।



২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:১৮

নীল আকাশ বলেছেন: প্রথমেই ধন্যবাদ আমার পোস্টে এসে মন্তব্য করার জন্য গুরুজি।
এই পোস্টটা লিখেছি সম্পূর্ণ আমার স্মৃতি থেকে। ‌যাদের সাথে ব্লগে কাজ করার সময় ইন্টারেকশন বেশি হয়েছিল তাদের নামই আমার স্মরণে আছে। ‌তবু আমি বিশ্বাস করি অনেক ভালো ভালো ব্লগারের নামও সম্ভবত এখানে আসেনি। ‌‌

আমি চেষ্টা করেছি নতুন ব্লগারদের কাছে একটা মেসেজ পৌঁছে দেয়ার জন্য। ‌ ব্লগে সবার সাথে মিলেমিশে কাজ করলে ব্লগে কাটানোর সময় গুলো দুর্দান্ত হয়ে ওঠে। তাছাড়াও ইদানিং ব্লগে দেখছি নতুন ব্লগারদেরকে ইচ্ছে করে আজেবাজে মন্তব্য করে হারাস করা হয়েছে কিছু কিছু জায়গায়। নতুন ব্লগার যেন ভয় পেয়ে পিছু হটে না যায় সেজন্যই তাদের কাছে এই মেসেজটা পৌঁছে দিতে চেয়েছি।

আপনার মত আমিও চাই ব্লগের শেষ সোনালী দিনগুলো আবার ব্লগে ফিরে আসুক।‌‌সেই দিনগুলোর মত আমরা সবাই মিলেমিশে আনন্দে দিন কাটাই। ‌

নিশ্চয়ই এতদিনে আপনার নমানুষ পড়া শেষ হয়েছে। ‌‌ প্রুফ রিডারের বেয়াক্কেল কাজের জন্য কিছু বানান ভুল হয়েছিল সেজন্য আমি ক্ষমাপ্রার্থী। আশা করছি গোয়েন্দা উপন্যাস হিসেবে লেখাটা আপনার ভালো লেগেছে। ‌ আমি জানি পেশাগত কারণে আপনি অত্যন্ত ব্যস্ত থাকেন। যদি সময় করতে পারেন, তাহলে আপনার কাছে একটা ব্যাপারে সাহায্য চাইবো। ‌ মেডিকেল সাইন্স এর উপরে আমি একটা উপন্যাস লিখেছিলাম। ‌ যদিও যথেষ্ট খাটাখাটি করে তথ্য অনুসন্ধানের মাধ্যমে লেখাটা লেখা হয়েছিল। ‌তবু মেডিকেল সাইন্স আসলে আমার জন্য একেবারে অচেনা একটা জায়গা। ‌তাই ভাবছিলাম এই পেশার সাথে জড়িত কাউকে যদি দেখাতে পারতাম তাহলে কিছুটা শান্তি পেতাম আমি। ‌অন্তত বড় বড় কিংবা বিশাল মেডিকেল সাইন্সের ভুলগুলো সংশোধন করে নেওয়া যেত। ‌নিজের লেখার ব্যাপারে আমি সব সময় খুব খুঁতখুতে।

আপনি ভালো থাকুন, সুস্থ থাকুন এবং আপনার জন্য নিরন্তর শুভকামনা রইল।


২০| ২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:৩৮

নেওয়াজ আলি বলেছেন: আপনি কেমন আছেন। অনেক দিন পর আপনার লেখা পড়লাম বগ্লে। শারীরিক তেমন ভালো না আমার দোয়া করবেন। আপনার বইটা পড়ে ভালো লেগছে জানানোর সুযোগ হয়নি তাই লেট হলো জানাতে।

২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:৫১

নীল আকাশ বলেছেন: ভাই আপনার শারীরিক অবস্থার কথা শুনে মন খারাপ হয়ে গেল। ইনশা আল্লাহ খুব শীঘ্রই আপনি আগের মতো আবার সুস্থ হয়ে উঠেবেন। আপনি আমার খুব পছন্দের একজন ব্লগার। নমানুষ আপনার ভালো লেগেছে শুনে অনেক খুশি হলাম।

আমি ভালো আছি তবে ব্যস্ততা আগের চেয়ে বেড়ে গিয়েছে।
আপনার জন্য শুভ কামনা রইল।

২১| ২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:০৪

রাজীব নুর বলেছেন: ব্লগ থেকে ঘাড় ধরে বের করে দেওয়া কোনো ব্লগারের নাম আমি লিখিনি।
এখানে সভ্রান্ত এবং ভদ্র ব্লগারদের নাম নেয়া হয়েছে।
আপনাকেও বিবেচনা করা হয়েছে অনেক আগের লেখাগুলো চিন্তা করে।

ব্লগ আপনার জন্য না। ব্লগে আপনাকে মানায় না। আপনি ফেসবুকে শবনম নিয়ে ব্যস্ত থাকুন।
আপনি মূলত '' সভ্রান্ত এবং ভদ্র ব্লগার'' বলে কিছুটা তেলবাজি করলেন।
আসলে আপনি মগজহীন। সেটা আপনার পছন্দের ব্লগারদের তালিকা দেখে স্পষ্ট বুঝা যায়।
শুনুন এটা ব্লগ। আমাদের ব্লগ। এটা কোনো ব্লগারের একক প্রপার্টি নয়।
আপনি আছেন অনেক ভুল বিশ্বাস নিয়ে। আসলে আপনি একটিভ ব্লগার নন। একটিভ থাকলে মন্তব্যের উত্তরে এরকম ফালতু কথা বলতে পারতেন না।
এই মন্তব্যের উত্তর দেওয়ার প্রয়োজন নাই। আমি আর কখনোও আপনার কোনো পোষ্টে আসবো না। নো নেভার।

ভালো থাকুন।

২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:৪৮

নীল আকাশ বলেছেন: এটা ব্লগ, তবে আপনার মতো কপি পেস্ট করতে গিয়ে ধরা খাওয়া ব্লগারের না।
আপনাকে নিয়ে ব্লগাররা কী পরিমান হাসাহাসি করে সেটা জানার পরেও যে আপনি এখনও ব্লগে আসেন,
সেটা দেখেই বুঝা যায় আপনার মগজের বিশালত্বের পরিমান।

আপনি আমার ব্লগে এসে আমাকে উদ্ধার করে দিয়েছেন, আমার ব্লগীয় জীবন সার্থক আপনার পদচারণায়!

সভ্রান্ত ও ভদ্র শব্দগুলো যে আসলে আপনি এবং সেই সুলাইমানি ব্যান খাওয়া ব্লগারের জন্য প্রযোজ্য না সেটা ব্লগের সবাই জানে।
আমি একটিভ বা নন একটিভ তাতে কোনো কিছুই যায় আসে না। আমার একটা পোস্টেও বুঝা যায় এখনো ব্লগে আমার গুরুত্ব কতটুকু। আমার পর্যায়ে আসতে আপনাদের দুইজনের সাত জনম সাধনা করতে হবে।
তৈলবাজি কে কাকে ব্লগে করে সেটা ব্লগের পিপড়াও জানে।

২২| ২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:২৬

আহমেদ জী এস বলেছেন: নীল আকাশ,




প্রতিমন্তব্যের জন্যে ধন্যবাদ।
যদি মনে করেন আমি আপনাকে সহায়তা করার মতো নির্ভরযোগ্য কেউ তবে লেখাটি আমাকে দেখাতে পারেন। আর একজন ব্লগার হিসেবে আর একজন সহ ব্লগারকে সহায়তা করা তো আমাদের দায়িত্বও বটে।
আমার মেইল এ্যাড্রেস নিশ্চয়ই আপনার কাছে আছে। সেখানে পাঠাতে পারেন।
শুভরাত্রি।

২৮ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৪৪

নীল আকাশ বলেছেন: ধন্যবাদ গুরুজি।
আমি আরেকবার লেখাটা পড়ে সবকিছু ঠিকঠাক করে আপনার কাছে পাঠিয়ে দেবো।
শুভ কামনা।

২৩| ২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৪৮

ইসিয়াক বলেছেন:





প্রিয় ব্লগার,
আশা করি ভালো আছেন।অনেকদিন পরে ব্লগে আপনার পোস্ট দেখে ভালো লাগলো। খুব করে চাইবো এবার থেকে নিয়মিত হবেন।নতুন নতুন গল্প / ফিচার পোস্ট দিবেন।ব্লগে আপনার গল্পগুলো সত্যি আমি ভীষণ মিস করি। জানি আপনি ভীষণ ব্যস্ত তবুও কিছু সময় বের ব্লগে আসবেন,এটা অনুরোধ । আসলে আপনার পোস্ট থেকে আমি অনেক কিছু জানতে ও শিখতে পারি। সেজন্য সবিনয় এ অনুরোধ।
সবশেষে বলতে চাই। আপনার কাছ থেকে আমার গল্প লেখা শেখা।আপনার সার্বিক সহযোগিতা ও মূল্যবান পরামর্শ আমাকে ঋদ্ধ করে।
আশা করি আবারো পোস্ট দিয়ে,পোস্টে আপনার মূল্যবান মন্তব্য রেখে আমাকে / আমাদেরকে আরও অধিকতর জানবার ও শিখবার সুযোগ করে দিবেন। কৃতজ্ঞতা ও শুভকামনা রইলো।
শুভরাত্রি।

০৪ ঠা জানুয়ারি, ২০২৩ দুপুর ২:০১

নীল আকাশ বলেছেন: সুপ্রিয় ইসিয়াক ভাই,
সংক্ষিপ্ত সময়ে ব্লগে প্রতি উত্তর না দিয়ে ব্লগে সময় দেওয়ার জন্য বার বার অনুরোঢ আসার প্রেক্ষিতে সেটাই করলাম কয়েকদিন।
ব্লগে ফিরে আসার খুব ইচ্ছা ছিল। আশা করছি এখন থেকে অল্প হলেও ব্লগে প্রতিদিন সময় দেব।
এবং অবশ্যই আগের মতো সবাইকে যতটুকু পারি সাহায্য করে যাব আমি।
শুভ কামনা নিরন্তর। ভালো থাকুন।

২৪| ২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫২

সোহানী বলেছেন: আমাদের সবারই সামহোয়ারে আসার গল্প কম বেশী একই। পড়ার আগ্রহ আমাদেরকে এখানে এনেছে। সেদিক দিয়ে বলতে গেলে আমাদের মাঝের সবচেয়ে বড় মিল হলো আমরা সবাই পড়তে পছন্দ করি। এ আগ্রহই আমাদেরকে টিকিয়ে রেখেছে এখানে দিনের পর দিন।

ব্লগে অনেকেই ঝলকের মতো আসে আবার এক সময় মিলিয়ে যায়। অল্প ক'জনই সময়ের স্রোতে টিকে থাকে তাদের মেধা ও সহনশীলতা দিয়ে। আপনি তাদেরও একজন।

তবে আপনার সাথে আমার ভাবনা চিন্তা বা বিষয়বস্তু নিয়ে লিখায় মিল অনেক। তাই আপনার লিখা পড়ে আমি রিলিফ ফিল করি।

লিখতে থাকুন সব সময়ই এ প্রত্যাশায়।

অ:ট: রাজিব নুর, আমার কেন যেন মনে হচ্ছে আপনার চিন্তা-ভাবনা সময়ের স্রোতে পরিপক্কতা অর্জন করছে না। আপনি একজন ভালো লেখক, তাই আপনার কাছে ম্যাচিউরড চিন্তা-ভাবনা প্রত্যাশা করি। একজন কাকে পছন্দ করবে বা করবে না সেটা তার একান্তই নিজস্ব ব্যাপার। সেখানে আপনার জবরদস্তী দৃষ্টিকটু। যদিও এটা আমাদের মজ্জাগত। আর সামুর শ্রেষ্ঠ ব্লগার কে কিভাবে হলো আমার জানা নেই। এ নিয়ে কি কোন বিশেষ ভোট হয়েছে? আপনার কাছে কাউকে শ্রেষ্ঠ মনে হলেই সে সাবর কাছে শ্রেষ্ঠ হয়ে যাবে এটা কিভাবে ভাবছেন?

০৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৫১

নীল আকাশ বলেছেন: ইদানীং খুব ব্যস্ত হয়ে পড়ছি। সামান্য সময় যতটুকু পাই ব্লগে এসে পড়ে যাই। নিজের ব্লগে আসার কথাই ভুলে যাই।
আসলে একজন ভালো ব্লগার হওয়ার জন্য সবচেয়ে বেশি যেটা দরকার সেটা হলো পড়ার আগ্রহ। যা আমাদের মানে ব্লগারদের এখানে নিয়ে এসেছে।
অনেক বছর হয়ে গেল। কত ব্লগার এলো আর গেল। তার মাঝেও কিছু কিছু ব্লগারদের কথা ভোলা যায় না। আদতে ভোলা সম্ভবও না।
আমরা দুইজনই আমাদের আশেপাশের পারিপার্শ্বিক ও বর্তমান সমাজ নিয়ে লিখতে বেশি পছন্দ করি দেখেই দুইজনের অজান্তে এত মিল তৈরি হয়ে গিয়েছে।
আপনার গল্পের বইটা পড়া শেষ। প্রতিক্রিয়া লেখাও শেষ। এখানেই প্রথম দেবো।
শুভ কামনা।

২৫| ২৮ শে ডিসেম্বর, ২০২২ ভোর ৫:৩৭

জানা বলেছেন: প্রিয় ব্লগার নীল আকাশ,
অনেকদিন পর সময় করে ব্লগে ফিরে আসার জন্যে শুভেচ্ছা এবং ধন্যবাদ জানবেন।

আপনার লেখা ব্যক্তিগত স্মৃতিকথা পড়ে ভাল লাগলো। সময় করতে পারলে আবারও নিয়মিত পাঠক এবং লেখক হয়ে আমাদের সকলের সাথে থাকুন। সেইসাথে আপনার সঙ্গত মন্তব্য যেমন অন্যদের পড়া এবং লেখায় আগ্রহী করে তুলবে, অনুপ্রেরণা যোগাবে তেমনই আপনার সুস্থ এবং গঠনমুলক সমালোচনাও সেইসব ব্লগাররা সম্মানের সাথে, আনন্দের সাথে গ্রহণ করবেন যাঁরা মাতৃভাষায় বিশ্বের সবচেয়ে বড় এই কমিয়্যুনিটি ব্লগ প্ল্যাটফর্ম সামহোয়্যার ইন ব্লগের জন্মের কারণ,গুরুত্ব, প্রয়োজনীয়তা এবং এর রক্ষণাবেক্ষণ নিয়ে বছরের পর বছর যুঝে চলার ইতিহাসটা বোঝেন/অনুধাবন করেন। সুস্থ, গঠনমূলক এবং ইতিবাচক ব্লগিং এবং ব্লগারের জন্যে সবসময়ই ব্লগারদের শ্রদ্ধা এবং ভালবাসা অপেক্ষা করে আসছে, ভবিষ্যতেও এর ব্যতিক্রম হবে না। আপনি আপনার সুস্থ মতামত প্রকাশের অধিকার এবং স্বাধীনতা উপভোগ করুন।

অশেষ ভালবাসা এবং শুভ কামনা।

৩১ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:০৬

নীল আকাশ বলেছেন: প্রথমেই দূঃখ প্রকাশ করছে দেরিতে ফিরে আসার জন্য। কাজের ব্যস্ততার জন্য দেরি হয়ে গেছে।
আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার ব্লগ বাড়িতে এসে এই পোস্টে মন্তব্য করার জন্য।
আমাদের প্রায় সবার এই গল্প প্রায় একই রকম হলেও আমি চেয়েছি ব্লগের পাতায় যেন আমার পুরাতন স্মৃতিরা লেখা হয়ে থাক।
আপ্রাণ চেষ্টা করছি আবার ব্লগে নিয়মিত হওয়ার জন্য।
সুস্থ, গঠনমূলক এবং ইতিবাচক ব্লগিং এবং ব্লগারের জন্যে সবসময়ই ব্লগারদের শ্রদ্ধা এবং ভালবাসা অপেক্ষা করে আসছে, ভবিষ্যতেও এর ব্যতিক্রম হবে না। আপনি আপনার সুস্থ মতামত প্রকাশের অধিকার এবং স্বাধীনতা উপভোগ করুন।
খুব সুন্দর লাইনগুলোর জন্য আবারও কৃতজ্ঞতা জ্ঞাপণ করছি।

শুভ কামনা নিরন্তর আপনার জন্য।

২৬| ২৮ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১০:০৯

মোস্তফা সোহেল বলেছেন: আপনার লেখা পড়ে সামুর অনেক স্মৃতি মনে পড়ে গেল।

৩১ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:০৭

নীল আকাশ বলেছেন: আপনাকে অসংখ্য এই পোস্ট পড়ার জন্য।
শুভ কামনা নিরন্তর।

২৭| ২৮ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১:২৪

জুল ভার্ন বলেছেন: চমতকার স্মৃতিচারণ!

সবার জন্য শুভ কামনা। +

২৯ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৫৬

নীল আকাশ বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপনাকে পড়ার জন্য।

২৮| ২৮ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২৩

বাকপ্রবাস বলেছেন: লেখক বলেছেন: আপনার সাথে আমার একসময় খুব সখ্যতা ছিল।
আপনার ছড়া দেখেই আমি ছড়া লিখতে শুরু করেছিলাম।
মেয়েরা কেমন আছে?

হুম, ভাল আছে সবাই, ভিজিজে সওদি আনলাম, লেখাপড়া নেই যত পারে আনন্দে মাতছে

২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:৫৬

নীল আকাশ বলেছেন: এখনই তো বয়স আনন্দ করার। করতে দিন।
ভালো থাকুন ভাই, শুভ রাত্রী।

২৯| ০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ৮:৩০

মুক্তা নীল বলেছেন:
অনেকদিন পর আপনার পোস্ট পড়ে খুবই ভালো লাগলো । ব্লগে আসার পেছনের কারণগুলো একেকজনের একেকরকম হয় আর আপনারটা আজকে জানলাম । আমাকে আপনি মনে রেখেছেন এটা আমার জন্য অন্যরকম বিশেষ পাওয়া । আপনিসহ অনেক ব্লগারদেরকেই আমার মনে পড়ে কিন্তু আমিও তো এখন আগের মতো একটিভ থাকি না । কিন্তু তারপরও কাউকেই ভুলি নাই ।
নীল আকাশ ভাই আপনি আমাকে সেফ করার জন্য একটা পোস্ট দিয়েছিলেন সেটা আমার আজীবন মনে থাকবে । আপনার লেখায় অনেক পুরনো ব্লগারদের নাম দেখে অনেক কিছুই মনে পড়ে গেলো। আশা করি হারিয়ে যাওয়া ব্লগাররা আবার ফিরে আসবেন ।
অনেক শুভকামনা ও নববর্ষের শুভেচ্ছা রইলো।

৩০| ০২ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৪১

করুণাধারা বলেছেন: চমৎকার লেখা! স্মৃতিচারণের করার পাশাপাশি অনেক গুণী ব্লগারের লেখার লিঙ্ক দিয়েছেন, যাদের প্রত্যেকের লেখার সাথেই পরিচয় আছে একমাত্র ব্লগার অহরিত ছাড়া। আপনার লিংক ধরে তাঁর লেখা গল্পগুলো পড়লাম; আসলেই চমৎকার!!

আপনার লেখা কবিতা, গল্প, ফিচারও ভালো লাগে। আশা করি আপনি আপনার চমৎকার লেখনী নিয়ে আবার নিয়মিত হবেন।

নববর্ষের শুভেচ্ছা।

৩১| ০৩ রা জানুয়ারি, ২০২৩ রাত ১০:২০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ব্লগ ছেড়ে যাওয়া যায় না, প্রিয়তমার কাছে ফেরার মতো বারংবার ফিরে আসতে হয়। শুভ কামনা রইলো আপনার জন্য।

০৪ ঠা জানুয়ারি, ২০২৩ দুপুর ২:০৫

নীল আকাশ বলেছেন: জি সঠিক বলেছেন। আমাদের সবার ঠিকানাই এই ব্লগ। ফিরে তো আসতেই হবে, তাইনা?

৩২| ০৩ রা জানুয়ারি, ২০২৩ রাত ১০:৫৭

শেরজা তপন বলেছেন: বেশ দেরিতে আসলাম।
আপনার স্মৃতিচারনমুলক লেখার সাথে মন্তব্য ও প্রতিমন্তব্যগুলোও পড়লাম!
আমিও ব্লগে বার বার ফিরে আসি পড়তে। আপনার প্রিয় ব্লগারদের বেশীরভাগই আমারও প্রিয়।
আমি সব সময় ভাবি এরা এত ভাল লিখেন কিভাবে- ইস আমি যদি তাদের মত লিখতে পারতাম!

নিয়মিত লিখুন-ভাল থাকুন।

৩৩| ০৪ ঠা জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:২৮

পদাতিক চৌধুরি বলেছেন: চমৎকার স্মৃতিচারণা। পাঁচ নম্বর কমেন্টে গেঁয়ো ভূত ভাইয়ের পরামর্শটা বেশ ভালো লেগেছে। সম্ভব হলে চেষ্টা করার জন্য আমারও অনুরোধ রইলো।
নিউ ইয়ারের শুভেচ্ছা আপনাকে।

০৪ ঠা জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:০৫

নীল আকাশ বলেছেন: অফিসে প্রচণ্ড কাজের চাপ। তার মাঝেও কিছু সময় বের করে ব্লগে আসি এখন। শবনম পর্যন্ত বন্ধ রেখেছি।
পাঁচ নম্বর কমেন্টে গেঁয়ো ভূত ভাইয়ের পরামর্শটা ইতোমধ্যেই পোস্টের শেষ দিয়ে দিয়েছি। আর কারও লাগবে বলবেন।
আমি আপনাকে দিয়ে দেব।
শুভ নববর্ষের শুভেচ্ছা আপনাকে ও বৌদিকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.