নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্বজোড়া পাঠশালাতে সবাই ছাত্র-ছাত্রী, নিত্য নতুন শিখছি মোরা সদাই দিবা-রাত্রী!

নীল আকাশ

এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্য কোথাও প্রকাশ করা যাবে না।এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্যকোথাও প্রকাশ করা যাবে না।

নীল আকাশ › বিস্তারিত পোস্টঃ

জোর করে বিজয়কে চাপিয়ে দেওয়ার অন্যায় কাজের প্রতিবাদ করুন

১৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:২২



জোর করে কোনো কিছু চাপিয়ে দেওয়া কখনোই ঠিক নয়। জোর করে কোন কিছু চাপিয়ে দিলে সেটা মনের ভেতর থেকে গ্রহণ করা হয় না। ‌যে জিনিসটার প্রতি আগে কোন অনুভূতি থাকে না, জোর করে চাপিয়ে দিলে ধীরে ধীরে সেটার প্রতি সুতীব্র ঘৃণা এসে জন্মায়। ‌কে কোনটা ব্যবহার করবে এবং কোনটা ব্যবহার করলে স্বাচ্ছন্দ বোধ করবে এটা একান্তই ব্যবহারকারীর ওপর নির্ভর করে। ‌
.
যারা বাংলা ভাষায় লেখালেখি করে তাদের কাছে বহুদিন ধরেই অভ্র ও বিজয় দুইটা অপশনই প্রচলিত আছে। ‌ কিন্তু সহজলভ্যতা, ব্যবহারে সহজ ও ইন্টারফেস সহজ হওয়ার কারণে অনেক বেশি সংখ্যক ইউজার অভ্র ব্যবহার করেন। এটা প্রমাণিত সত্য। এই যে এই লেখাটা লিখছি, সেটাও অভ্রতে লিখছি। ‌আমি খুব ভালো করেই জানি আমার এই পোস্টে যারা মন্তব্য করবেন তাদের বেশিরভাগ ইউজাররাই অভ্র ব্যবহার করবেন। ‌এটা বিজয়ের প্রতি বিদ্বেষ থেকে নয় বরং অভ্র ব্যবহারে সহজ সরল ইন্টারফেস থাকার কারণে ব্যবহার করছি। ‌
.
আমি লেখালেখির জন্য কোন কিবোর্ড ব্যবহার করবো সেটা একান্তই আমার ব্যক্তিগত ব্যাপার। ‌ আমার নিজের উপার্জিত টাকায় কেনা মোবাইলে আমি কোন অ্যাপস ব্যবহার করব এটা সম্পূর্ণ আমার ব্যক্তিগত স্বাধীনতা। ‌
.
যেহেতু মোবাইলটা আমার নিজের টাকায় কেনা, এখানে কোন এপ্স আমি ব্যবহার করব সেটা পূর্ণ স্বাধীনতা আমার থাকা উচিত। ‌অনিচ্ছা সত্বেও জোর করে যদি কোন অ্যাপস আমার মোবাইলে চাপিয়ে দেওয়ার অন্যায় চেষ্টা করা হয়, তাহলে সেই অ্যাপসের প্রতি শুধুমাত্র আমার প্রচন্ড ঘৃণা ছাড়া আর কিছুই জমবে না। ‌
.
একটা এপস মোবাইলে থাকলে যে সেটা ব্যবহার করতে হবে এটাও ঠিক নয়। ‌ প্রতিটা মোবাইলে এমন অনেক ডিফল্ট ইনস্টলড অ্যাপ্স পড়ে থাকে যেটা কেউ ইউজ করে না।
কোন নির্বোধ যদি মনে করে কারো মোবাইলে জোর করে কোন অ্যাপস ইন্সটল করে দিলেই সেটা ব্যবহার করতে বাধ্য হবে, তাহলে তার মতো উজবুক একমাত্র চিড়িয়াখানায় পাওয়া যাবে।
.
দিন দিন বিজ্ঞান উন্নত হচ্ছে, প্রযুক্তি সামনের দিকে এগিয়ে যাচ্ছে, আর কিছু কিছু নির্বোধ আহাম্মকির চরম সীমায় যাওয়ার জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে।
.
এই তীব্র অন্যায়ের প্রতি অভ্র ব্যবহারকারীদের প্রতিবাদ আরো সরব হওয়া প্রয়োজন। ‌ জাতীয় পর্যায়ে মেহেদী ভাইকে উপযুক্ত সম্মান তো দেওয়াই হয়নি বরং এই জঘন্য কাজের মাধ্যমে বাংলা ভাষার প্রতি অভ্র অবদানকে আরো খাটো করার জন্য নোংরা প্রচেষ্টা করা হচ্ছে।


সবাইকে ধন্যবাদ ও শুভ কামনা রইল
সর্বস্বত্ব সংরক্ষিত @ নীল আকাশ, জানুয়ারী ২০২৩



মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:৫৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আবার কী হলো?

তবে, বক্তব্যের সাথে একমত। অভ্র ইউজ করতে অনেক সহজ। তাই এটা ইউজ করি।

২১ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪০

নীল আকাশ বলেছেন: আমি ঠিক সেই কারণেই এই প্রতিবাদী পোস্টটা লিখেছি। জোর করে চাপিয়ে দিলেই যে আমরা বিজয় ব্যবহার করবো, সেটা ভুল কনসেপ্ট।

২| ২০ শে জানুয়ারি, ২০২৩ রাত ১২:৪৩

চারাগাছ বলেছেন:
আমাদের প্রতিবাদ কতটা কার্যকর হতে পারে?

২১ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪২

নীল আকাশ বলেছেন: এই অগনতান্ত্রিক সরকারের কাছে ভালো কিছু আশা করাও ভুল। তবে নিজের বিবেকের কাছে অন্ততপক্ষে প্রতিবাদ করলে পরিস্কার থাকা যায়।
আমার ব্লগ বাড়িতে সুস্বাগতম আপনাকে।

৩| ২০ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪২

শেরজা তপন বলেছেন: আমারও প্রশ্ন- বিষয়টা খোলসা করেন। এমন কোন নির্দেশনা কি জারি হয়েছে?

২১ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৪

নীল আকাশ বলেছেন: জি সম্ভবত খুব শীঘ্রই নতুন যে কোনো মোবাইলে জোর করে বিজয় ইন্সটল করে দেওয়া হবে। স্পাইংয়ের অভিযোগ ইতিমধ্যেই এসেছে।

৪| ২০ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:০১

নীল আকাশ বলেছেন: বাংলাদেশ সরকার যখন ইজরায়েল থেকে গোপনে দেশের সবার উপর নজরদারি করার সফটওয়্যার ও ইকুইপমেন্ট কিনছে ঠিক সেই সময়ে সেই সরকারেরই মন্ত্রীর closed source কোডবেজের সফটওয়্যার যা এর আগে ডাটা চোর স্পাইওয়্যার হিসেবেও ধরা খেয়েছিলো (নিচের পিকচার দ্রষ্টব্য) সেটা জোর করে সরকারের পক্ষ হতে থার্ড পার্টি সাইডলোডেড app হিসেবে আগে থেকেই install করে দেয়া থাকবে। এখন বিজয় কীবোর্ডে যদি ইজরাইলি স্পাইওয়্যার কোড ঢুকিয়েও দেয় সেটা আমরা জানতে পারবো না কারন বিজয় এর সোর্স কোড উন্মুক্ত নয়। আর এডভান্সড স্পাইওয়্যার হলে ব্যাবহারকারী সেই সফটওয়্যার টি না চালালেও stealth মোডে থেকে স্পাইওয়্যার কিন্তু ঠিকই গোপনীয় সব ডাটা কালেক্ট করতে পারে।

একজন পাঠক এটা মন্তব্য করেছেন আমার এই পোস্টে অন্য জায়গায়। এইধরনের অভিযোগ ইন্টারনেটে বেশ কিছু জায়গায় পাওয়া গিয়েছে। এটা সত্য হলে আমাদের জন্য ভীষন বিপদজনক।

৫| ২০ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:১২

শাহ আজিজ বলেছেন: বিজয় বর্জন করুন । অভ্র ব্যবহার করুন ।

২১ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪২

নীল আকাশ বলেছেন: লেখার সাথে সহমত প্রকাশের জন্য ধন্যবাদ আপনাকে।

৬| ২০ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৩৯

জুল ভার্ন বলেছেন: ক্ষমতার দাপটে এভাবেই চাপিয়ে দেয় আমজনতার ঘাড়ে!

২১ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৫

নীল আকাশ বলেছেন: ৫% ভোট পাওয়া সরকারের কাছে এর বেশি কী আশা করেন?
শুভ কামনা।

৭| ২০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: অভ্র না থাকলে বাংলায় আমি ব্লগিং করতে পারতাম না।

২১ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৭

নীল আকাশ বলেছেন: এই নির্মম সত্য শুধু আপনি না অনেকের জন্য প্রযোজ্য। অথচ সরকার জোর করে বিজয় চাপিয়ে দিচ্ছে। এর পিছনে অন্য কারণ আছে।

৮| ২১ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৮

বিটপি বলেছেন: জব্বার কাগু মন্ত্রী হইছে আর তার বিজয় বাপজান কোথাকার কোন এক অভ্র'র কাছে মাইর খাবে - সেইটাতো হইতে পারেনা, নাকি পারে?

২১ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৫৫

নীল আকাশ বলেছেন: এটার পিছনে সম্ভবত অন্য কাহিনী আছে। আপনি জানে না। কাগুরে সামনে রেখে এই খেলা চলবে।

৯| ২৬ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ২:১৬

খায়রুল আহসান বলেছেন: অভ্র না থাকলে আমার পক্ষে ব্লগে লেখালেখি করাটা সম্ভবই হতো না।
পোস্টের বক্তব্যের সাথে একমত। প্রথম অনুচ্ছেদটাতে দশে দশ। + +

এবারের বাঙলা একাডেমি পুরস্কার ঘোষিত হয়েছে। পুরস্কৃত ব্যক্তিগণ বেশিরভাগই অখ্যাত। এ পুরস্কার একদিন লক্ষ লক্ষ বাংলা ভাষায় লেখালেখি কয়া লেখকদের কৃতজ্ঞতার প্রতীক হিসেবে ড. মেহেদি হাসান খান এর গলায় ঝুলবে, এ প্রত্যাশা রেখে গেলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.