নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিরিবিলি

নিরবখান

তথ্য ভান্ডার

নিরবখান › বিস্তারিত পোস্টঃ

ফেইসবুকে বিতর্ক, দুই দৈনিকের খবর প্রত্যাহার

০৯ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:০১

ফেইসবুক ও ব্লগে বিতর্কের পর অভিযুক্ত যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে ‘কাবা শরিফের ইমামদের মানববন্ধনের’ একটি খবর সরিয়ে নিয়েছে দুটি ডানপন্থী দৈনিক।

গত ৬ ডিসেম্বর দৈনিক আমার দেশের ৭ম পাতায় প্রকাশিত ওই সংবাদের শিরোনাম ছিল- ‘আলেমদের নির্যাতনের প্রতিবাদে কাবার ইমামদের মানববন্ধন’। পত্রিকাটির অনলাইন সংস্করণেও দেখা যায় সংবাদটি।

এছাড়া জামায়াতের মুখপত্র দৈনিক সংগ্রাম পত্রিকার অনলাইনেও একই সংবাদ ছাপা হয়।



খবরটি মিথ্যা দাবি করে নাসিম রুপক নামে একজন ব্লগার ব্লগ ও ফেইসবুকে প্রতিবাদ জানান। ফেইসবুকে নোট আকারে তার লেখার শিরোনাম ছিল ‘যুদ্ধাপরাধীদের বাঁচাতে দৈনিক আমার দেশ ও সংগ্রাম পত্রিকার নির্লজ্জ মিথ্যাচার’। ব্লগেও নিজস্ব আইডি থেকে একই লেখা পোস্ট করেন তিনি।



কিছুক্ষণের মধ্যেই রুপকের ওই নোট ফেইসবুকে ছড়িয়ে পড়ে। মঙ্গলবার দুপুর পর্যন্ত নোটটি শেয়ার হয়েছে ৫৮৯ বার। ব্লগে আসে প্রায় দু’শ মন্তব্য।

এই পরিস্থিতিতে দৈনিক সংগ্রাম তাদের সংবাদটি প্রত্যাহার করে দুঃখ প্রকাশ করে। তবে আমার দেশ অনলাইন সংস্করণ থেকে সংবাদটি সরিয়ে নিলেও দুঃখ প্রকাশ করেনি।

এ বিষয়ে নাসিম রুপক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমার দেশ অনলাইন থেকে সংবাদটি সরিয়ে ফেললেও কোন দুঃখ প্রকাশ করেনি। প্রিন্ট ভার্সনের প্রকাশিত সংবাদের জন্যও কোন সংশোধনী দেয়নি।”

আমার দেশের ওই প্রতিবেদনের বলা হয়, ‘বিশ্বজুড়ে বিতর্কিত ট্রাইব্যুনালের নামে বাংলাদেশের আলেমদের ওপর যে নির্যাতন চলছে তার প্রতিবাদে গতকাল বাদ জুমা কাবার খতিব বিখ্যাত ক্বারী শাইখ আবদুর রহমান আল সুদাইসির নেতৃত্বে মানববন্ধন করেছে ইমাম পরিষদ।’

এই সংবাদের সঙ্গে আরবি ব্যানার হাতে একটি ছবিও ছাপা হয়।

এর প্রতিবাদ জানিয়ে নাসিম রুপক ফেইসবুকে লিখেন, ‘এই সংবাদের সত্যতা যাচাইয়ের জন্য গুগলের সাহায্য নিলাম। গুগলে সার্চ দিয়ে ওই নিউজের ছবি সংশ্লিষ্ট অনেকগুলো সংবাদ পেলাম। সবগুলোই আরবি সাইট। আরবি বোঝার জন্য গুগল অনুবাদের সাহায্য নিলাম। কিন্তু অবাক হয়ে লক্ষ্য করলাম একটা সাইটের নিউজের সাথেও আমারদেশ পত্রিকার সংবাদের কোন মিল নেই। বিশ্বাস না হলে আপনারাই ঘুরে আসুন ওয়েবসাইট গুলোতে।’



যে ছবিটি দেয়া হয়েছে সেটিও যে গত বছরের ১৮ অক্টোবর আপলোড করা হয়েছে তারও প্রমাণ দেন এই ব্লগার। প্রমাণ দিয়ে তিনি দেখিয়ে দেন, ছবিটি কাবার গিলাফ পরানোর সময় তোলা হয়েছিল।

সংগ্রামের দুঃখ প্রকাশ

এ নিয়ে প্রতিবাদের ঝড় উঠলে দৈনিক সংগ্রাম দুঃখ প্রকাশ করে বলে, ‘বাংলাদেশে আলেমদের নির্যাতনের প্রতিবাদে কাবার ইমামদের মানববন্ধন’ শীর্ষক সংবাদটি আমাদের প্রিন্ট এডিশনের কোথাও ছাপা হয়নি। কিন্তু অসাবধানতাবশত অনলাইন সংস্কারে প্রকাশিত হয়। অনিচ্ছাকৃত ভুলের জন্য আমরা দুঃখ প্রকাশ করছি এবং একই সাথে সংবাদটি প্রত্যাহার করে নেয়া হলো। -বার্তা সম্পাদক’।

Click This Link

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ৯:৫৯

ইখতামিন বলেছেন: ভাই. আমি হাসতেই আছি ....... =p~ =p~ =p~ =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.