নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে কোনো ভূমিকায় সমানে লড়ে যাই, আপনি যেমন চান আমি ঠিক তাই।

নান্দনিক নন্দিনী

লেখালেখি হচ্ছে প্রেমে পড়ার মতন একটা ব্যাপার, কোনো ধরনের কর্তৃত্ব জাহির করা নয়।

নান্দনিক নন্দিনী › বিস্তারিত পোস্টঃ

\'সহবাসের জন্য আবেদন\'...

২৭ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:১৯



রোকেয়া হলে আবাসিক ছাত্রী হিসেবে দীর্ঘ ৭বছর কেটেছে। হলের নানা গল্পের একটা আজ বলি। হলের প্রতিটি কক্ষে ৪টা বেড থাকলেও থাকতে হতো ৫জনকে। মানে রুমের সব থেকে জুনিয়র দুইজনকে একটা বেড শেয়ার করতে হতো। প্রথম বর্ষে ভর্তি হওয়া একমেয়ে হাউজ টিউটর রুমে এক দুপুরে একটা আবেদন পত্র নিয়ে হাজির। আবেদন পত্রে বিষয় উল্লেখ করা 'সহবাসের জন্য আবেদন'। হাউজ টিউটর ম্যাডামের চক্ষু তো চড়কগাছ! এই মেয়ে বলে কী?আসল ঘটনা হলো মেয়েটি 'দ্বৈতাবাসের আবেদন' করতে গিয়ে ভুলে সহবাস লিখে ফেলেছিল।

#
র‍্যাগিং নিয়ে ডিপার্মেন্টের সিনিয়র জুনিয়র শিক্ষার্থীদের এক ঝামেলা মেটাতে হয়েছিল। শুনানির এক পর্যায়ে অভিযোগকারিনীর মামা বললেন, তার মনে হচ্ছে বিষয়টা মিস ক্যারেজ হয়েছে। আমি অন্য শিক্ষকদের তাকিয়ে হেসে দিলাম। বললাম, শব্দটা সম্ভবত'মিসআন্ডারস্ট্যান্ডিং' হবে। অভিভাবক মামা তৎক্ষণাৎ শুধরে নিলেন, জ্বী জ্বী আমি ওটাই বলতে চাচ্ছিলাম।
#

সকাল সাড়ে দশটা নাগাদ অফিস অভিমুখে রিকশা পেলাম। রিকশাচালক ভাই হুড তুলে যেই না প্যাডেল ঘোরাতে শুরু করলো ওমনি পেছন থেকে বোরকা পরিহিত এক নারী 'এই ভাবি- এই ভাবি! করতে করতে প্রায় হুমড়ি খেয়ে এগিয়ে আসছিলেন। চালক ভাই রিকশা স্লো করতে গেলে বললাম, থামতে হবে না ভাই; আমি কারো ভাবি না। চালক আনন্দের সাথে এমন হো হো করে একখানা হাসি দিলো যে, গন্তব্যে পৌঁছে ১০টাকা ভাড়া বেশি দিছি!
#

বেশ কিছুদিন বাদে ক্লাসফেলো বন্ধু রাইসুলকে কল দিতেই প্রথম অনুযোগ, আমি যে অসুস্থ সে খোঁজ খবর তো নিবা না। আমি পরিস্থিতি বুঝে গলায় একচামচ দরদ মিশিয়ে পাল্টা জবাব দিলাম, তুমি অসুস্থ! ইয়া আল্লাহ জানি না তো। কী হয়েছে তোমার? ২০০শব্দের একটা রচনা শোনালো রাইসুল। উপসর্গ, চিকিৎসক খোঁজা... আস্থাহীনতায় তিনজন চিকিৎসকের পরামর্শ নেয়া, গোটা নয়েক প্যাথলজিক্যাল টেস্ট, প্রেসক্রিপশন, ঔষধ এবং ঔষধ সেবনের নিয়মাবলি...। বললাম, তোমার প্রেসক্রিপশনের একটা ছবি তুলে পাঠিয়ে দিও তো। রাইসুল দ্বিধায় পড়লো; 'কেন? বললাম, তুমি আর আমি তো সমবয়েসি। তোমার যা রোগ হয়েছে, মনে করো যে ঐটা আমারও হয়েছে। তোমারটা ধরা পড়েছে আমারটা পড়েনি। তাতে কী। ইন এডভান্স ঔষধ খাওয়া শুরু করি। বেচারা আমার স্যাটায়ার ধরতে পারেনি। হেলথ রিলেটেড ইনফরমেশন এভাবে বিস্তারিত ভাবে শোনা বিরাট বোরিং!
#

আমার ফ্ল্যাটের ঠিক পেছনে যে ফ্ল্যাটটা,  সেখানে এক হ্যান্ডসাম ছেলে থাকে।  জানলাম কিভাবে? আমার রান্নাঘরের জানালা আর ছেলেটার বেডরুমের এট্যাচড বেলকনি একদম মুখোমুখি। রান্নাঘরের খোলা জানালা দিয়ে আমি প্রায় দিনই ছেলেটাকে দেখতে পাই। বারান্দায় রাখা একটা ড্রামের উপর বসে গ্রিলে পা বাধিয়ে সেলফোনে আলাপ করে।  ছেলেটা বেশ নিচু স্বরে আস্তে-ধীরে কথা বলে। কথা সে কমই বলে, শোনে বেশি। পায়ে পরিস্কার স্যান্ডেল,  নিয়মিত ধোয়া ট্রাউজার পরে।  বারান্দায় এককালারের ফর্মাল শার্ট শুকাতে দেয়া দেখে মনে হয় ছেলেটার রুচি ভালো। সবকিছু পারফেক্ট! কিন্তু বিপত্তি ভিন্ন খাতে। প্রায়শই ছেলেটার মা তারস্বরে চিৎকার করে  'পাপিয়া- পাপিয়া' বলে ডেকে পুরো বাসা মাথায় তুলে ফেলেন।  পাপিয়া ভদ্রমহিলার বাসার কাজের সহযোগী।  তার চিৎকার এতটাই জোরালো যে সেটা ৯৬ ডেসিবেলের উপরে উঠে যায়। অনেক সময়ই তা গায়েবি আওয়াজ বলে মনে হয়।  পাপিয়া মোড়ের মাথায় সবজি কিনতে গেলেও উনি যদি বাসা থেকে স্বাভাবিক ভাবে বলেন, পাপিয়া মনে করে ২০টাকার কাচামরিচ আনিস তো ; তাও পাপিয়া শুনতে পাবে। মাঝে মধ্যে আমি ঘুমের ঘোরে স্বপ্নের মধ্যে পাপিয়া পাপিয়া চিৎকার শুনি। যে মেয়ে দীর্ঘসময়  ধরে ফোনের অপরপ্রান্তে থাকে (ছেলেটার প্রেমিকা) তার জন্য মনে মনে সহানুভূতি জানাই। মেয়েটু তার হবু শাশুড়ি'র পাপিয়া পাপিয়া চিৎকার হজম করার মনোবল এবং সবল হৃদয়ের অধিকারী হোক। প্রেমঘটিত বিয়েতে ছেলেমেয়েরা নিজেদের দেখেই সিদ্ধান্ত নিয়ে থাকেন এবং সেটাই স্বাভাবিক।  কিন্তু স্বাভাবিক ব্যাপারটাও একটা সময় ব্যতিক্রমী ব্যাপারে চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। 

মন্তব্য ৫৬ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৫৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৩০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: পড়ে ভাল লাগল

২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:৩৫

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ!

২| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৩৪

ইসিয়াক বলেছেন: বাহ!

২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:৩৫

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ!

৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৩৯

ঊণকৌটী বলেছেন: সূক্ষ্ম পর্যবেক্ষন খুবই ভালো লাগলো

২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:৫৪

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৪৪

মনিরা সুলতানা বলেছেন: প্রথম পর্বে আমার নিজের ও একতা অভিজ্ঞতা আছে! যাচ্ছিলাম দৃষ্টির প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে শাড়ি আলতা সব গোছগাছ শেষ হবার আগেই হল গেটে ভিজিটর। হালকা সামলে গেস্ট রুমে এসে সংক্ষিপ্ত আলাপ শেষে রুমে যাবার তাড়ায়, প্রভোস্ট অফিসের সামনে থেকে দিলাম ভো দৌড়। গায়ক তাহসানের মা তখনকার প্রভোস্ট আমাকে সটান দাড় করিয়ে ফেললেন। তুমি শাড়ি সহ দৌড় দিয়েছ !! দেখতে কেমন লাগছে ? আমি চুপ , হয়ত চুপ ছিলাম বলেই অন্য এক হাউস টিউটর ম্যামের হাতে দায়িত্ব দিলেন কাড়ন দর্শাও বা ক্ষমা প্রার্থনা ধরনের এপ্লিকেশন লিখে সাইন করতে হবে। অনুষ্ঠানের তাড়া ! দৌড়ের ক্লান্তি ! ম্যাডামের জেরা ! সব মিলিয়ে কি লিখেছিলাম মনে নেই। তবে একটা শব্দ মনে করে সেদিন আমি হাউসটিউটর ম্যাডাম দুজনের হেসেছিলাম। লিখেছিলাম দৌড়ের কারনে বেয়াদবি হয়েছে । হাহাহা!! সুইট মেমোরি আসলে।

এবারে আসি বন্ধু রাইসুলের বিস্তারে বিস্তারিত বলার প্রসঙ্গে! আমাকে আমার এক বন্ধু বলেছে ৪০ এর পর বন্ধুদের কল ধরা মানে প্রেশারের ওষুধ, মধুমেহ আছে কিনা ?

শুধু পাপিয়া না অনেকের নাকি বাসায় কয়পট চাল রান্না হয় সে অভিজ্ঞতা ও এই হাই ভলিউমের কারনে জানা থাকে আগেই।



২৮ শে সেপ্টেম্বর, ২০২২ ভোর ৬:০৩

নান্দনিক নন্দিনী বলেছেন: আমি কল্পনায় শাড়ি পরিহিত মনিরা আপুকে হাউজ টিউটর অফিসের সামনে দিয়ে এক্সটেনশন বিল্ডিংয়ের দিকে দৌড় দিতে দেখলাম... জহির রায়হানের লেখা গল্পের নায়িকাদের মতো চিকন পাড়ের সুতি শাড়ি, স্লিপার স্যান্ডেল, হাতে চার গোছা কাঁচের চুড়ি, ৫ফিট ৩ইঞ্চি লম্বা ছিপছিপে একটা মিষ্টি মেয়ে ত্রস্ত পায়ে দৌড়ে যাচ্ছে।

এই সুন্দর দৃশ্য দেখার পর কিভাবে প্রভোস্ট ম্যাডাম আপনাকে জেরা করে করে জেরবার করলেন; আল্লাহই ভালো জানেন। আসলেই সুইট মেমোরি। 'দৌড়ের কারণে বেয়াদবি হয়েছে' হা হা হা।

৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৫৬

আহসানের ব্লগ বলেছেন: আপনার অভিজ্ঞতা পড়তে পেরে ভালো লাগলো।

২৮ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৫৫

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ আহসান

৬| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:১১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
দারুন অভিজ্ঞিতার সাহসী বর্ণনা!
তবে মনে হয় আগেও সহবাসের এই
আবেদনের কথা শুনে হেসেছিলাম খুব!
আগেও কী একবার বলেছিলেন দুর্দান্ত
এই আবেদনের কাহিনী?

২৮ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৫৬

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ নূরু ভাই।

জ্বী বলে ছিলাম। অন্য কোনো লেখায়।

৭| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পড়ে মজা লাগলো।

সহবাসের জন্য আবেদন করে মেয়েটা যদিও হাসির পাত্রনী হয়ে গেছিলেন, কিন্তু তিনি ভুল কিছু লেখেন নি। ইয়ে, আমি হলেও ছাত্র অবস্থায় এ শব্দটাই লিখতাম, এবং আমি প্রথম এ শব্দটার সাথে পরিচিত হওয়ার সময় একসাথে একঘরে বা এক খাটে শোয়া বুঝেছিলাম :) পরে জানতে পারি এটার আসল মিনিং :) তো, আই ওয়াজ রাইট! অ্যান্ড শি ওয়াজ অলসো রাইট। নীচে চিত্র দেখুন। বাংলা একাডেমী ব্যবহারিক বাংলা অভিধান, পৃষ্ঠা ১১৩৫, পঞ্চম পুনর্মুদ্রণ, সেপ্টেম্বর ২০০৩।



এই ভাবী, এই ভাবী - এই স্ট্যায়ারটা আমি ধরতে পারি নি :( এইসব কালো বোরকাওয়ালীরা কিন্তু আবার বাটপারের সহযোগিনী হয়ে থাকে :)

তবে, আপনার বন্ধু রাইসুলের স্ট্যায়ারটা আমি ধরতে পেরেছি :)

অনেকদিন পর এলেন আপু। শুভেচ্ছা নিন।






২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৫৮

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ ভাইয়া।

৮| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৪৬

কামাল৮০ বলেছেন: অনেক দিন পর এলেন।মানে ব্লগে।প্রতিটা বক্তব্যেই বুদ্ধিমত্তার ছাপ আছে।সাধারণ ঘটনার অসাধারণ প্রকাশ।

২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৫৯

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ! ধন্যবাদ!!

৯| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:০১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: @সোনাবীজ; অথবা ধুলোবালিছাই । সহবাস শব্দটার আসল অর্থ একত্রে বসবাস এটা ঠিক । কিন্তু ঐ যে আমরা কোন পুরুষ কোন নারীর সাথে শারীরিক সম্পর্ক করেছে বোঝাতে আমাদের দেশে ( সিনেমাতে বেশি ) বলা হয় যে " সে ওর সাথে শুয়েছে " । যৌনতার ক্ষেত্রে আমরা দ্ব্যর্থক শব্দ বেশি ব্যবহার করি তো তাই তেমন এক পারিভাষিক শব্দ হিসেবে এই সহবাস ব্যবহৃত হয় ।

আরেকটি কথা ভাই শব্দটা স্যাটায়ার হবে না ?

২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:০০

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ।

১০| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ৭:২৪

সোহানী বলেছেন: আহ্ রোকেয়া হলের স্মৃতির কোন শেষ নেই। আর ওই যে মনিরা যা বললো সেটাতো আমাদের সকাল বিকালের ধাক্কা ছিল। তোমাদের সময় মনে হয় এতো কড়াকড়ি ছিল না। এখনতো মনে হয় এসবের ধার ধারে না কেউ।

আর রেগিং..... একবারতো রেগিং এর নামে আমাদের তিন বান্ধবীর মাথায় লেকচার থিয়েটারের তিনতালা থেকে এক বালতি সবুজ রংএর পানি ঢেলে দিল। সে নিয়ে ডিপার্টমেন্টের চেয়ারম্যান পর্যন্ত দৈাড়েছিলাম ভিজা জামা কাপড় নিয়ে :P

ভালো লাগলো তোমার খন্ড যাপিত জীবনের গল্প।

২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:১৭

নান্দনিক নন্দিনী বলেছেন: দেখছেন কারবার, বালতি ভর্তি রঙের জল ঝপাৎ করে মাথায়!
তারপর; চেয়ারম্যান স্যার কী বিচার করেছিলেন?

১১| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:১৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: শেষের দিকের মন্তব্যগুলো হয় , ছাগরের তিন নম্বার বাচ্চার মতো ম্যা ম্যা করে কিন্তু গুরুত্ব পায় না । মজা পেলাম লেখাটা পড়ে । শুভ কামনা রইলো ।

২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:১৮

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ সাখাওয়াত হোসেন। ভালো থাকবেন।

১২| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:৪২

রানার ব্লগ বলেছেন: অনেক দিন পর বেশ হাসির উপকরণ নিয়ে এলেন। বাড়ির পাশের হ্যান্ডসাম পোলার দিকে নজর একটু কম দেন।

২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:২৪

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ রানা।
হ্যান্ডসাম পোলার দিকে কম নজর দিবো মানে!? পৃথিবীর সব সৌন্দর্য আল্লাহ তায়া’লার নেয়ামত।

১৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:১৭

জুল ভার্ন বলেছেন: চমতকার লেখনী! +

২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:২৫

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ জুল ভার্ন।

১৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:২০

কাজী ফাতেমা ছবি বলেছেন: ভালো লাগলো আপু

২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:২৫

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ ছবি আপু।

১৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৩১

শাহ আজিজ বলেছেন: আমরা ডাবলিং বলতাম ।


হাসলাম খুব একা একা :P

২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:২৬

নান্দনিক নন্দিনী বলেছেন: জ্বী আমরাও ডাবলিং বলতাম। তবে আবেদন পত্রে ইংরেজি 'ডাবলিং' শন্দটি লেখার সুযোগ ছিলো না।

১৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৫৯

মুদ্‌দাকির বলেছেন: হালকা কিন্তু বেশ

২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:২৭

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ!

১৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৪৮

ঢাবিয়ান বলেছেন: খুব মজা পেলাম পড়ে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়াশোনাকালীন সময়টা বড় স্মৃতিময়। কত যে মজার মজার স্মৃতি জড়িয়ে আছে সময়টা ঘিরে। একটা মজার স্মৃতি শেয়ার করছি। কার্জন হলে সাইন্স এর এক ডিপার্টমেন্টে পড়াশোনা করেছি। সেই সময়ে হুমায়ুন আহমেদ এর বড় মেয়ে নোভা কার্জন হলে কম্পুটার সাইন্স ডিপার্টমেন্টে ভর্তি হয়। আমার জুনিয়র ছিল বেশ কয়েক বছর। এইসব দিন রাত্রি, আয়োময় , কোথাও কেউ কেউ নেই এর শ্রষ্টা হুমায়ুন আহমেদ এর জনপ্রিয়তা সেই সময়ে ছিল আকাশচুম্বি। তখনও শাওন পর্ব শুরু হয়নি। ছাত্রদের মাঝে মজার একটা চুটকি চালু ছিল। কেউ কারো কাছে হেল্প চাইলে বলত '' প্লিজ একটু হেল্প কর, হুমায়ুন আহমেদ এর মেয়ের সাথে প্রেম করাইয়া দিমু " =p~

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ৮:১৫

নান্দনিক নন্দিনী বলেছেন: নোভা আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়েছেন এটা জানা ছিলো না। ওনাকে আমি নর্থ সাউথ ইউনিভার্সিটির সামনে দেখেছি (বসুন্ধরা আবাসিক)। সত্যি অনেক সুইট।

১৮| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:০৬

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: নির্মল আনন্দ পেলাম, অনেক ভালো লাগলো লেখা গুলো ।

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ৮:১৬

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ।

১৯| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:৩৬

নীল আকাশ বলেছেন: যেই হেডিং দিয়েছেন? দেখেই তো চক্ষু চড়কগাছ!
@সোনাবীজ; অথবা ধুলোবালিছাই যে ছবিটা দিয়েছে সেটা দিতে চেয়েছিলাম। উনি দিয়েছেন দেখে আর দিলাম না।
রোকেয় হলে জুনিয়রদের বেড ডাবল শেয়ার করা ঘটনা এক বান্ধবীর কাছে শুনে আমার নমানুষে লিখেছিলাম।
শুভ কামানা আপনার জন্য।

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ৮:১৯

নান্দনিক নন্দিনী বলেছেন: ইয়ে মানে ঐ আরকি ;)
আপনার নমানুষে রোকেয়া হলের কথা আছে! পড়তে হবে তো...
ধন্যবাদ।

২০| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:০৮

রাজীব নুর বলেছেন: সাহসী শিরোনাম।

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৪

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ

২১| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সোনা বীজ ভাই,
তাইলে কারো সাথে সহবাস করা
খারাপ কিছু না! :P
তাইলে আমি তার (...
) সাথে সহবাস করতে চাই! :P

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৫

নান্দনিক নন্দিনী বলেছেন: হা হা হা

২২| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:২৯

অপু তানভীর বলেছেন: এই রকম টুকটাক ভুল আসলে হয়ই । আমি একবার লিখেছিলাম ''বজ্রপাত'' এর জায়গায় লিখেছিলাম ''বজ্যপাত''।
তাইলে বুঝেন মিনিং চলে গিয়েছিলো কোন দিকে ! :D

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩০

নান্দনিক নন্দিনী বলেছেন: আমি বেশ কয়েকজনের মুখে বর্জ্য কে বজ্র বলতে শুনেছি।

২৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:২৬

নীল আকাশ বলেছেন: লেখক বলেছেন: ইয়ে মানে ঐ আরকি ;) আপনার নমানুষে রোকেয়া হলের কথা আছে! পড়তে হবে তো...
এই মেয়েই তো মেইন ক্যারেক্টার। শুরু হয়েছে গেট থেকে। দাড়ান কিছু অংশ দিচ্ছি এখানেই।।

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩১

নান্দনিক নন্দিনী বলেছেন: রিতা, এক্সটেনশন ৩২।

২৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৩৪

নীল আকাশ বলেছেন:





আমার এক বান্ধবীর কাছে থেকে পাওয়ায় তথ্যের ভিত্তিতে লেখা। বই ছাপানোর পরে বাকিরাও বলেছে ঠিক আছে।
নতুন মেয়েদের ঘটনা না কি এই রকমই।

শুভ কামনা।

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩১

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ

২৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৩৬

নীল আকাশ বলেছেন: মোবাইল থেকে দেয়ার কারণে বাঁকা হয়ে গিয়েছে, স্যরি। সেইভ করে নিয়ে দেখতে পারবেন।

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৩

নান্দনিক নন্দিনী বলেছেন: কোনো ব্যাপার না। আমি তো এই ছবি থেকেই টেক্সট দিব্যি পড়ে নিয়েছি। ধন্যবাদ।

২৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৩৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: চমতকার সব পর্যবেক্ষণ ।

আহা !!!!!!!!!!! সহঃ বাস ( এক সাথে :P বসবাস) , ব্যাপোক মজা পাইলাম।
চলার পথে না চাইলেও হয়ে যায় কিছু গলতিসে মিসটেক (জিহ্বা স্লিপ খেয়ে)।

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৩৩

নান্দনিক নন্দিনী বলেছেন: হা হা হা
যেসকল 'গালতিসে মিসটেক' আনন্দ দেয়, তার কোনো ব্যকরণ হয় না।

২৭| ৩০ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:৫২

ঢাবিয়ান বলেছেন: নোভা আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ে কম্পুটার সাইন্সে পড়াশোনা শেষ করে আমেরিকায় পিএইচডি করেছে। নর্থ সাউথ ইউনিভার্টিতে টিচার। এখনো সেখানে আছে কিনা জানি না।

৩০ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:০৭

নান্দনিক নন্দিনী বলেছেন: তথ্যের জন্য ধন্যবাদ ঢাবিয়ান। ভালো থাকবেন।

২৮| ০৬ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১৯

স্বরচিতা স্বপ্নচারিণী বলেছেন: অনেক মজার একটা পোস্ট ছিল। পোস্টে প্লাস।

১৭ ই নভেম্বর, ২০২২ সকাল ১১:৪০

নান্দনিক নন্দিনী বলেছেন: অসংখ্য ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.