নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নসটাল-জিয়া

ভাল লাগে স্বপ্নের মায়াজাল বুনতে ভাল লাগে ঐ আকাশের তারা গুনতে ভাল লাগে মেঘলা দিনে নিস্পলক.......... বন্ধু......

নসটাল-জিয়া › বিস্তারিত পোস্টঃ

ট্রেকিং টু সানদাকফু, দর্জেলিং, পশ্চিমবংগের সর্বোচ্চ পয়েন্ট............

২৪ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:২৫

Trekking to SANDAKPHU January 2016

প্রথমেই জেনে নেয়া যাক ট্রেকিং কি ?
Trekking is multi day's joyful activity which is a combination of hiking and walking , undertaken with the specific purpose of exploring and enjoying the scenery in rural, un development, rocky areas with backpack & required gears.
পরিকল্পনা:
ট্রেকিং করার জন্য আপনার পরিকল্পনা দরকার।
প্রথমেই ঠিক করে নিতে হবে, কোথায় যাবেন ? কবে যাবেন ? কার সাথে যাবেন ? কিভাবে যাবেন ?

সময় নিয়ে পরিকল্পনা করুন। নিজেকে মানষিক ও শারিরিকভাবে রেডি করতে হবে। কেননা, আপনি যেখানে ট্রেকিং করতে যাওয়ার সিদ্ধান্ত নিবেন সেখানকার রাস্তার ধরণ, রাস্তার পরিমান, রাস্তায় সম্ভাব্য প্রতিকূলতা সম্পর্কে পূর্বে থেকে ভালভাবে জেনে যেতে হবে। আবহাওয়া বলে দিবে কোন সময়ে গেলে আপনার প্রস্তুতি কি রকম হওয়া দরকার। আপনার সাথে কোন অভিজ্ঞতাসম্পু্্রন ব্যাক্তি থাকছে কি না। না থাকলে গাইডের সাহায্য নিতে পারেন।

আমাদের ট্রেকিং অভিজ্ঞতা:
বুড়িমারি -চেংরাবান্ধা হয়ে শ্যামলি বাসে শিলেগুরি ভাড়া ১৫০০টাকা। শিলেগুড়িতে দুপুরের খাবার খেয়ে ৬জন মিলে একটা টাটাসুমো ভাড়া করে সোজা মানেভানজান। পৌছতে সন্ধ্যা ৭টা। কান্চনজংঘা লজ-তে থাকা ও খাওয়া। রাত ৮টার সময় গভীর রাত। পাহাড়ি ছোট ছোট শহরগুলোতে যেমনটা হয় আর কি।

২রা জানুয়ারি ১৬:
সকালে নাস্তা করে নিজের ব্যাগ এবং পোর্টারের ব্যাগ রেডি। প্রত্যেক জনের কাধে অনুর্ধ ৭কেজির একটি করে ব্যাগ। প্রতি দুইজনের মাল-সামান আর একটি বড় ব্যাগে (৮০ লিটার) যেটি বহন করবে একজন কুলি। সকালেই আমরা ৬ জনের জন্য ৩জন কুললি ভাড়া করে ফেলি। এর পর স্হানীয় সেনা ছাউনিতে রিপোর্ট করি। হেটে সংরিলা পার্কে গিয়ে টিকেট কালেকট করি এবং ট্রকিং শুরু করি অর্থাৎ হাটা শুরু..........১০ মিনিট যেতে না যেতে প্রাণটা গলার কাছে উঠে আসে। রাসাস্তাগুলান পাহাড়ের গা বেয়ে বেয়ে ভাজে ভাজে খাড়া ঢাল বেয়ে উঠে গেছে।


Trekking ম্যাপ which will lead you to an altitude of 3636m in 05 days:


০৩ দিনে মানেভানজান থেকে সানদাকফু (৩১ কিমি) এবং ০২ দিনে সানদাকফু থেকে রিমবিক (২১কিমি): এই পাচ দিনের খন্ড খন্ড ভিডিও নিয়ে নিচের ভিডিওটি দেখলে একটি মোটামুটি ধারনা পাবেন- রাস্তা, জীবনযাপন, খাবার, পাহাড়, পকৃতি সহ নানান দিক:
Trekking to Sandakphu

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৪ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি আপনার পোস্টে বেশ আগ্রহ নিয়ে ঢুকেছিলাম। আমি ভেবেছিলাম আপনার লেখা পড়ে ঐ স্থানে ভ্রমন সম্পর্কে বেশ কিছু জানতে পারব। কিন্তু এখন দেখা গেল আমাকে জানতে হলে ইউটিউব লিংকে যেতে হবে। ফলে আমি আগ্রহ হারালাম। এমনটা অন্য ব্লগাররাও হয়ত ভাবছেন। তাই আপনি ভ্রমন ব্লগ লিখতে হবে নিজের কিছু অভিজ্ঞতা, প্রেক্ষাপট আমাদের সাথে শেয়ার করুন, পাঠককে যথেষ্ঠ আগ্রহী করে তুলুন যেন তারা আপনার লিংকে যেতে পারে।

এইভাবে দুই চার লাইন লিখে যদি লিংকে যেতে বলেন তাহলে অধিকাংশ মানুষই যাবে না।

শুভ কামনা রইল।

২| ২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:০৫

নসটাল-জিয়া বলেছেন: আপনার সাথে আমিও পুরোপুরি একমত। সময়ের অভাবে এবং বাংলা ভালভাবে লিখতে না পারার কারণে অভিজ্ঞতা শেয়ার করতে পারি নাই। মুলত ভিডিওটাতে অভিজ্ঞতারই বরননা দেয়া হয়েছে। শব্দের বুননে আকতে পারলে হয়তো আরো ভালো হইতো।

আমি আন্তরিকভাবে দু:খিত আপনাকে হতাস করার জন্য।

ভাল থাকবেন। সময় ও সুযোগ পেলে নিশ্চয় ছবি ও বর্নণায় ভ্রমনের অভিজ্ঞতাকে আপনাদের সামনে নিয়ে আসব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.