নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

ডাইনোসর দেখতে চান? জীবন্ত!

৩০ শে মে, ২০১৭ রাত ১:৪২



আপনি যদি এখনো ডাইনোসর দেখতে চান একেবারে জীবন্ত ডাইনোসর হাটাচলা করছে, উঁচু গলা বাঁকিয়ে গাছের ডাল ছিঁড়ছে তাহলে কি দেখতে পাবেন কিংবা দেখা কি সম্ভব? সম্ভব! তবে এটা একটা তাত্ত্বিক বিষয় অর্থাৎ থিউরিটিক্যালি দেখা সম্ভব কিন্তু বর্তমান কিংবা অদূর ভবিষ্যৎ বিজ্ঞানের যে অগ্রযাত্রা তাতে ফিজিক্যালি দেখা অসম্ভবই! পদার্থ বিজ্ঞানে এখন পর্যন্ত সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন কণা আলোক কণা(১,৮৬,০০০ মাইল/সেঃ)। তবে নিউট্রোনো কণা নিয়ে গবেষণায় আছেন বিজ্ঞানীরা আর মনে করছেন এটি আলোক কণা থেকে দ্রুত হবে। সেই যাই হোক এখন আপনি যদি আলোর চেয়ে দ্রুত গতিতে ৬০ লক্ষ আলোকবর্ষ দূরে গিয়ে পৃথিবীর উপর শক্তিশালী টেলিস্কোপ ফেলেন তাহলে উপরের ডাইনোসর নিয়ে যা বলছিলাম তাই দেখতে পাবেন! ঠিক যেমন আমাদের নিকটবর্তী গ্যালাক্সি থেকে আমরা যে আলো আজ দেখতে পাই তা ১লক্ষ বছর পূর্বে তার কেন্দ্রে উৎপন্ন হয়েছিল!

১.সরীসৃপ প্রাণীর ডিম ফুটে ছেলে হবে না মেয়ে হবে তা কিন্তু তার ক্রোমজম এর উপর নির্ভর করে না।এটি নির্ধারিত হয় বাসার তাপমাত্রার উপর। বাসার তাপমাত্রা যদি ৯০-৯৩ ডিগ্রি সেন্টিগ্রেড হয় তবে সেটি একটি ছেলে হবে আর বাসার তাপমাত্রা যদি ৮২-৮৬ ডিগ্রি সেন্টিগ্রেড হয় তবে সেই ডিম ফুটে মেয়ে বাচ্চা হবে।

২.পৃথিবীর সব সাগরে যে পরিমান লবন আছে তা দিয়ে পৃথিবীকে ৫০০ ফুট উচু পুরু লবনের স্তুপ দিয়ে ঢেকে ফেলা যাবে!

৩.একজন মানুষ প্রতিদিন যে পরিমান বাতাস শ্বাস হিসাবে গ্রহন করে তা দিয়ে একটি বা দুটি নয় ১০০০ টি বেলুন অনায়াসে ফোলানো সম্বব!!!

৪.অলিম্পাস মনস হল মঙ্গলের উচ্ছতম পাহার ।যার উচ্চতা প্রায় ১৫ মাইল। যেটি কিনা আমাদের পৃথিবীর সব চেয়ে উচু পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্ট এর থেকে ও ৩ গুন উচু!!!

৫.আকাশে যে বিজলি চমকায় তার গর দৈর্ঘ্য ১ কিঃ মিঃ।আর এই ১ কিঃ মিঃ দৈর্ঘ্য এর বিজলীর চমকে যে পরিমান বিদ্যুৎ উৎপন্ন হয় তা দিয়ে প্রায় ১০০০০০০ বাতি জালান যাবে!!!

৬.শুক্র গ্রহের আকাশে বৎসরে মাত্র ২ বার সূর্য ওঠে!

৭.কানের কাছে মশা যে গুন গুন করে গান গায় সেজন্য মশার মুখে কোন শব্দ হয় না। এটি তার ডানায় হয়।কারন মশা উড়ার সময় প্রতি সেকেন্ডে ৫০০ বার ডানা ঝাপটায়!

৮.জোনাকির শরীরের মোট শক্তির শতকরা ৯৫ ভাগই খরচ হয় রাতের বেলা আলো জালাতে গিয়ে!

৯.আমাদের শরিরে যে পরিমান চর্বি জমা আছে টা দিয়ে প্রায় ৭৬ টি মোমবাতি বানান যাবে।

১০.পৃথিবীতে একমাত্র প্রানি মানুষ, যে ই শুধু হাসতে পারে। আর কোন প্রানির হাসার ক্ষমতা নেই!

সূত্র:ডাইনোসর এর ব্যপারটি ছাড়া বাকীগুলো ইন্টারনেট থেকে।
ছবি:গুগুল

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০১৭ রাত ২:১৩

কানিজ রিনা বলেছেন: অনেক জানা হোল ধন্যবাদ।

৩০ শে মে, ২০১৭ দুপুর ১২:৫৯

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ আপনাকেও।

২| ৩০ শে মে, ২০১৭ রাত ২:১৮

সচেতনহ্যাপী বলেছেন: সুন্দর শেয়ার।।

৩০ শে মে, ২০১৭ দুপুর ১২:৫৯

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ।

৩| ৩০ শে মে, ২০১৭ রাত ২:২২

ওমেরা বলেছেন: ধন্যবাদ ।

৩০ শে মে, ২০১৭ দুপুর ১:০০

নূর আলম হিরণ বলেছেন: শুভকামনা রইল আপনার জন্য।

৪| ৩০ শে মে, ২০১৭ ভোর ৪:২১

শূন্যনীড় বলেছেন: বানরও তো হাসে দাঁত বের করে!!!

৩০ শে মে, ২০১৭ দুপুর ১:০২

নূর আলম হিরণ বলেছেন: সেটা হাসি না কারন সে এমন হরহামেশাই ভেংচি কাটে কোনো কারন ছাড়াও! কিন্তু স্পেসিফিক মানুষ ছাড়া আর কোনো প্রাণীই কারনে অকারনে হাসতে পারে না!

৫| ১০ ই জুলাই, ২০১৭ রাত ১২:৩০

চাঁদগাজী বলেছেন:


সাধারণ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.