নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

২১শে আগষ্ট গ্রেনেড হামলার রায় কি সঠিক বলে মনে করেন আপনি?

১২ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:২৮


অপরাদতত্ত্বে একটা কথা আছে, কোন লোক কাউকে খুন করলে সে যত সাবধানতার সহিত হত্যাকাণ্ডটি করুক; সে লোকটি কোনো না কোন ক্লু অবশ্যই রেখে যাবে। এতবড় হত্যাকাণ্ডে তৎকালীন রাষ্ট্রযন্ত্র, ক্ষমতায় থাকা বিএনপি এত পরিমান ক্লু রেখে গেছে তাতে অপরাধীদের চিহ্নিত করা খুবই সহজ। রাষ্ট্রযন্ত্র ক্ষমতায় থাকা দলটির সাথে যেভাবে বিলীন হয়ে গিয়েছিল তা সত্যিই আশ্চর্যের, বিস্ময়ের!
আপনি যদি ২১শে আগষ্টের গ্রেনেড হামলা মামলাটি দেখেন এর উপর প্রাপ্ত তথ্য গুলোকে নিজের লজিক দিয়ে খন্ডন করেন তাহলে অবশ্যই এই রায়টিকে সঠিক বলে মেনে নিবেন। শুধু দুইটি জিনিস আপনি নিজের লজিক দিয়ে ব্যাখ্যা করেন; জজ মিয়াকে গ্রেপ্তার করে তাকে দিয়ে স্বীকারোক্তি আদায় এবং জজ মিয়াকে তথা গ্রেনেড হামলাকারীকে আটক করার জন্য তৎকালীন তিন কর্মকর্তাকে স্বরাষ্ট্রমন্ত্রী বাবর কর্তৃক ঘোষিত এক কোটি টাকা পুরুস্কার হিসেবে দেওয়া! এছাড়া শেখ হাসিনা তার ভ্যানিটি ব্যাগের ভিতরে করে গ্রেনেড নিয়ে এসেছিলেন বোনাস হিসেবে বেগম জিয়ার একটা উক্তি এর সাথে জুড়ে নিতে পারেন। এগুলি এনালাইসিস করে আপনি নিজেই সিদ্ধান্তে উপনীত হতে পারবেন খুব সহজেই।
তবে আপনি যদি এখনো মনে করে থাকেন জজ মিয়াই গ্রেনেড হামলাকারী তাহলে রায়টিকে আপনার কাছে সঠিক হয়েছে বলে বিশ্বাস করানোটা অসম্ভব এবং আপনি তারেক জিয়াকে আপনার জীবনের আদর্শ মনে করে থাকবেন।
যাইহোক আমরা সবাই মোটামুটি জানি রাষ্ট্রের প্রশাসন যখন যে রাজনৈতিক দল ক্ষমতায় থাকে তাদের সাথে মিলেমিশে একাকার হয়ে যায় তবে এই রায়ের পর দেখলাম আসলে কতটা একাকার হয়ে যায়! রাষ্ট্র বলে সেখানে যেন আলাদা কোনো সত্তা ছিলনা। এগুলো খবুই ভয়ঙ্কর ব্যাপার স্যাপার এবং এসব এখনো বন্ধ হয়নি যা সবচেয়ে বেশি উদ্বেগের কথা। এটা একটা ভয়ংকর রাজনৈতিক-সামাজিক ব্যাধির নির্দেশক।
২১শে আগষ্ট গ্রেনেড হামলার রায়টি আমাদের জন্য মাইলফলক তবে দেশের ক্ষমতায় থাকা দল ও রাষ্ট্র যে দুইটি আলাদা সত্তা এটা মেনে নিয়ে সামনে এগিয়ে যেতে পারলেই সত্যিকারের সুশাসন প্রতিষ্ঠা করা সম্ভব।

মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১২ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনাকে ১৯৭৫ সালে হ্ত্যা করতে না পেরে অনেকে মনোকষ্টে ছিলেন ও আছেন। জেনারেল জিয়ার সাপোর্টারেরা শেখ হত্যার বিচারের বিরোধীতা করেছে; এখন তারা শেখ হাসিনা হত্যার বিচারের রায়কে মানতে পারছে না; ২৬ জন মরে গেছে, এটা তাদের কাছে কিছুই না, এরা এই জাতিকে পাকিস্তানী ও আফগানীদের মতো করে ছাড়বে।

১২ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:০২

নূর আলম হিরণ বলেছেন: বিএনপিকে সংগঠন হিসেবে ১৫ আগষ্টের দায়ভার নিতে হয় না কারণ তখন বিএনপির জন্ম হয়নি। তবে ২১শে আগষ্টের গ্রেনেড হামলার দায়ভার দলীয়ভাবে তাদের উপরেই এবং এতে তাদের সম্মতি সুস্পষ্ট।

২| ১২ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:১৪

চাঁদগাজী বলেছেন:


১৯৭৫ সালের হত্যাকান্ড বিএনপি'র ভ্রূণ

১২ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:২৪

নূর আলম হিরণ বলেছেন: এটা সত্য তবে দল হিসেবে বিএনপিকে ১৫ আগষ্টের জন্য দায়ী করা যাবে না।

৩| ১২ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

সুদীপ কুমার বলেছেন: পড়লাম।বিশেষ করে মন্তব্যগুলো।

১২ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

নূর আলম হিরণ বলেছেন: ঠিক আছে।

৪| ১২ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

রাজীব নুর বলেছেন: ১৫ আগষ্ট নিয়ে যা বলার চাদগাজী তার পোষ্টে এবং মন্তব্য গুলোতে সব বলে দিয়েছেন।

এরপর আমার আর কিছুই বলার নেই।

১২ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১১

নূর আলম হিরণ বলেছেন: শেখ মুজিব দেশ পরিচালনায় অসফল ছিলেন কিন্তু তাকে মেরে ফেলার মত এমন কোন কাজ তিনি করেননি। শেখ হাসিনাও ২০০৪ এ এমন কিছু করেননি যে তাকে মেরে ফেলতে হবে।

৫| ১২ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১৫

সৈকত জোহা বলেছেন: বিএনপি;র প্রতিষ্ঠাতা ১৫ই আগস্ট কি ভূমিকা পালন করেছিলেন

১২ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১৮

নূর আলম হিরণ বলেছেন: ২১শে আগষ্টে তারেক জিয়ার যেমন ভূমিকা ছিলো।

৬| ১২ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১৯

সৈকত জোহা বলেছেন: তারেক জিয়া পালের গোদা ছিল

১২ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:২৭

নূর আলম হিরণ বলেছেন: রায়ে বলা ছিলো তারেক জিয়া সমর্থন দিয়েছে, সহযোগীতা করার আশ্বাস দিয়েছে। সে হিসেবে তাকে সহযোগী বলা যায়। মূল পরিকল্পনা ছিলো হুজি'র পরে তারা তারেক জিয়ার কাছে গেলে তাদের সহযোগিতা করে সে।

৭| ১২ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৫৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: 'জজ মিয়া' তৈরি করা বিএনপি'র ভুল ছিল। আর বিএনপি নেতাদের আবিষ্কৃত 'ষড়যন্ত্র তত্ত্ব' খালেদা জিয়া বিশ্বাস করেছিল। আর রায়ের হাওয়া ভবন, তারেক রহমান, হারিস চৌধুরী - এসব ফুলপ্রুফ প্রমাণিত নয়। সরকার বদল হলে বোঝা যাবে সব। বিএনপি'র খেয়ে দেয়ে কাজ নেই দায় আসবে জেনেও শেখ হাসিনার উপর এভাবে হামলা চালাবে...

১২ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:৩৮

নূর আলম হিরণ বলেছেন: তাহলে এটাও বলা যায় আওমীলীগের ও খেয়ে দেয়ে কাজ নেই, দায় আসবে জেনেও বিএনপি নেতাদের গুম করবে।

৮| ১৩ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৫০

এইচ ডি মুহাম্মাদ কবির হোসেন বলেছেন: রায়টি সঠিক নয়

১৩ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৪২

নূর আলম হিরণ বলেছেন: কি কারনে সঠিক মনে হয়নি? আপনার আজকের একটি পোস্টে অনেকে আপত্তি জানিয়েছে সেই পোষ্ট কি সরিয়েছেন?

৯| ১৪ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:২৪

ফারিহা হোসেন প্রভা বলেছেন: আপনার শেষের কথাটি খুব ভালো লাগলো পড়ে।

১৪ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:১৩

নূর আলম হিরণ বলেছেন: হ্যাঁ এমনটাই হওয়া উচিত তাহলেই দেশ সত্যিকার অর্থে সুশাসন আসবে।

১০| ১৪ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:৩৬

নজসু বলেছেন: সকল মানুষের মতো আমিও সত্য ও ন্যায়ের পক্ষে।
ন্যায় বিচার সবার মতো আমিও চাই।
উদোর পিন্ডি বুদোর ঘাড়ে চাপালেই সত্য মিথ্যা হয়ে যায় না।

১৪ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:১২

নূর আলম হিরণ বলেছেন: সকল মানুষ ন্যায়ের পক্ষে থাকে না। এই মামলায় উফর পিন্ডি বুদের ঘাড়ে চাপানোর চেষ্টা হয়েছে। ভাঙ্গারি ব্যবসায়ী জজ মিয়া এখন বাস চালায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.