নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

বেগম জিয়ার মৌলিক অধিকার খর্ব হচ্ছে!

২২ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:২৪


আমাদের সংবিধান আমাদের জন্য পাঁচটি মৌলিক অধিকার রেখেছে, অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা। বেগম জিয়া তার ৫ নম্বর মৌলিক অধিকার চিকিৎসা এখন পাচ্ছেনা, সোজা করে বললে তিনি যেভাবে চাচ্ছে সেভাবে পাচ্ছে না। উনার উপদেষ্টা পরিষদের একজন আব্দুস সালাম, কাল দেখলাম এক টকশোতে উনি বলছেন দেশ কোথায় আছে আপনারা ভাবুন একজন সাবেক প্রাইম মিনিস্টারের চিকিৎসার জন্য আমাদের আন্দোলন, অনশন করা লাগে! চিকিৎসা আমাদের নেত্রীর মৌলিক অধিকার, সেটা কেন দেওয়া হবে না? একজন প্রাইম মিনিস্টারকে বিনা চিকিৎসায় সরকার কেন মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে?
উনার পাশে বসা ছিলেন সরকার দলের একজন সাংগঠনিক সম্পাদক। যাক উনার এই প্রশ্ন গুলোর প্রেক্ষিতে সেই সম্পাদক জেল কোড, মেল কোড দিখিয়ে এক কিনারা করে ফেলেছেন। আরেক পাশে বসা ছিল জাতীয় পার্টির একজন, তিনি আবার বলেছেন এরশাদকে যখন বেগম জিয়া জেলে নিয়েছেন ৯১'তে তখনও এরশাদকে চিকিৎসা দেওয়া হয়নি। উনি বলেছেন রমজানে এরশাদ ইফতারে মিষ্টি চেয়েছেন তখনও বেগম জিয়ার জেলার নাকি জেল কোড দেখিয়ে বলেছে, যে বাজেট তাতে মিষ্টি দেওয়া সম্ভব না। এরশাদকে মিষ্টি না খাওয়ানোয় উনার হিমোগ্লোবিন কমে যায়, আজও নাকি সে সমস্যা আছে এরশাদের। এরশাদের হিমোগ্লোবিন কমে যাওয়ার দুঃখে তিনি পুরো টকশোতে আর বেশি কথা বলেনি।

এখন বেগম জিয়ার মৌলিক অধিকার চিকিৎসা, উনার এই অধিকার থেকে সরকার উনাকে পুরোপুরি বঞ্চিত করছে না, সরকার চাচ্ছে উনি বঙ্গবন্ধু মেডিকেল হাসপাতালে চিকিৎসা নেক। তবে উনি সেখানে চিকিৎসা নিবেন না, মনে হয় বঙ্গবন্ধুর নাম থাকায় উনি গোয়ার ধরেছেন। উনাকে ইউনাইটেড হসপিটালে নেওয়ার জন্য রাতদিন পল্টনে রিজভী সাহেব বিবৃতি দিয়ে যাচ্ছেন। ফখরুল সাহেব উনার এই মৌলিক অধিকারের জন্য বারবার আবেদন করছে সরকারের কাছে।
যাইহোক বেগম জিয়া জেলে থাকার কারনে চিকিৎসা যে আমাদের মৌলিক অধিকার সেটা আমরা জানতে পেরেছি এবং এই অধিকার যে আন্দোলন, অনশন ছাড়াই পাওয়া উচিত সেটাও জেনেছি।

বেগম জিয়া আড়াই মেয়াদে ক্ষমতায় থেকে গেছেন তখনও এই মৌলিক অধিকার ছিল, তখনও গ্রামের মহিলাদের বাতের ব্যথা হতো, বাচ্চা হতো, বাচ্চা হতে গিয়ে মারা যেতো। উনার বয়সী বৃদ্ধা তখনো ছিল, অসুখ হলে ঝাড়ফুঁক করতো, মানুষের কাছে হাত পাততো, সরকারি হাসপাতালে গিয়ে মার খেতো, ভুল চিকিৎসায় মারা যেতো। মির্জা ফখরুল সাহেব উনার নেত্রীর মৌলিক অধিকারের জন্য সরকারের কাছে বারবার আবেদন করেছেন কিন্তু উনারা ক্ষমতায় থাকতে সাধারণ মানুষের মৌলিক অধিকারের জন্য কি কি করছেন আমাদেরকে জানাক আমরাও তখন বেগম জিয়ার মৌলিক অধিকার আদায়ের জন্য উনার সাথে সুর মিলাবো!

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২২ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৩৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: ছি:

মানুষ কতটা নীচ হলে এতটা প্রতিহংসা প্রকাশ করা যায়, ভাবতেও গা রি রি করে!

একজন খালেদা জিয়া মরে গেলে কি বেঁচে যাবে আওয়ামীলিগ? না স্বৈরাচারিতার কলংক অনন্ত কালের জন্য লেগে গ্যাছে!
যাকে কোন সো কল্ড উন্নয়নের সাবান সোডা দিয়ে, গুম খুন আর সামু বন্ধ করে চুপ করানো যাবে না!

খান আতার মতোর বলতে হয়- এবার তোরা মানুষ হ!

২২ শে মার্চ, ২০১৯ রাত ৮:৫০

নূর আলম হিরণ বলেছেন: খালেদা জিয়া মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করতে কি কি উল্লেখযোগ্য কাজ করেছেন?

২| ২২ শে মার্চ, ২০১৯ রাত ৮:৩৭

নতুন বলেছেন: বঙ্গবন্ধু মেডিকেল হাসপাতালে দেশের সবচেয়ে ভালো ডাক্তারা আছে.... সেখানে সরকার তার সেবা দিতে চাচ্ছে তাই তার চিকিতসা হচ্ছেনা সেটা ভুল।

২৩ শে মার্চ, ২০১৯ সকাল ৯:৩১

নূর আলম হিরণ বলেছেন: তিনি সরকারের এই চিকিৎসা সেবার উপর আস্থা রাখতে পারছেন না, মানুষের মৌলিক অধিকার চিকিৎসার জন্য উনি বঙ্গবন্ধু মেডিকেল হসপিটালে কি কি সুবিধা যোগ করেছেন, তার সময়ে এই মেডিকেলে কেমন চিকিৎসা পেতো?

৩| ২২ শে মার্চ, ২০১৯ রাত ৯:২৬

ঢাবিয়ান বলেছেন: এখনও এই দেশে গ্রামের মহিলাদের বাচ্চা হতে গিয়ে মারা যায়, মানুষের কাছে হাত পাততে হয়, ঝাড় ফুকের ওপড় নির্ভর করতে হয়, সরকারী হাস্পাতালে গিয়ে মার খেতে হয়।কিন্ত জনগনের টাকায় মন্ত্রীর চিকিৎসার জন্য আরেক দেশের হাসপাতাল উড়িয়ে আনা হয় ।খালেদা জিয়ার আমলতো অতীত। বর্তমানে যারা জনগনের সকল মৌলিক অধিকার হরন করে বসে আছে, তাদের সম্পর্কে কিছু লিখুন।

২২ শে মার্চ, ২০১৯ রাত ৯:৪৮

নূর আলম হিরণ বলেছেন: এগুলো আগের থেকে পরিমানে কমেছে, আমাদের সরকার গুলো এগুলো নিয়ে সিরিয়াসলি মাথা ঘামায়নি। জনগণ সবসময় ঝাড়ফুঁক, তাবিজ তুমার দিয়ে চিকিৎসা করে টাকা বাঁচিয়েছে। সে টাকায় আমাদের রাজনীতিবিদরা মাউন্ট এলিজাবেথে চিকিৎসা করান।

৪| ২২ শে মার্চ, ২০১৯ রাত ৯:৪১

রাজীব নুর বলেছেন: বেগম জিয়ার কথা বাদ দেন। তিনি কারাগারে আছেন। কিন্তু যারা বাইরে আছে তারা কি তাদের মৌলিক অধিকার গুলো ঠিকঠাক পায়?

২২ শে মার্চ, ২০১৯ রাত ৯:৫২

নূর আলম হিরণ বলেছেন: মির্জা সাহেব, রিজভি সাহেব বেগম জিয়ার মৌলিক অধিকার নিয়ে প্রতিদিন বিবৃতি দিচ্ছে কিন্তু সাধারণ মানুষের মৌলিক অধিকার নিয়ে তেমন কিছু বলছে না। যতটুকু বলি আমি আপনিই বলি।

৫| ২২ শে মার্চ, ২০১৯ রাত ৯:৫৭

ঢাবিয়ান বলেছেন: আপনারা কাদের জন্য পোস্ট লেখেন ঠিক বোধগম্য নয়। এই দেশের মানুষতো নিশ্চই অন্ধ ,বোবা কালা নয় যে কিছুই দেখতে পায় না,শুনতে পায় না।

২২ শে মার্চ, ২০১৯ রাত ১০:০০

নূর আলম হিরণ বলেছেন: এদেশের বেশিরভাগ মানুষই অন্ধ, বোবা, কালা! আমাদের রাজনীতিবিদদের জন্য আদর্শ দেশ।

৬| ২২ শে মার্চ, ২০১৯ রাত ১১:৩০

আহমেদ জী এস বলেছেন: নূর আলম হিরণ ,




হায়রে !!!!!!!!!! তেনারা যদি এ সুযোগে সাধারণ জনগণের চিকিৎসার মৌলিক অধিকারটা নিয়ে সোচ্চার হতেন তবে হয়তো কিছুটা সহানুভূতি পেতেন মানুষের।
ওনাদের সকল আন্দোলন আর হুঙ্কার খালেদা জিয়ার অধিকার আদায়কে ঘিরে। দেখছি, নিজেদের বউ-ছেলেমেয়েদের নিয়েও এতো মাথাব্যথা নেই তাদের। জনগনকে সম্পূর্ণ বাদ দিয়ে "একজন সর্বস্য" দলের পরিনতি যা হবার কথা তাই-ই হচ্ছে।

২২ শে মার্চ, ২০১৯ রাত ১১:৪৯

নূর আলম হিরণ বলেছেন: বেশিরভাগ বাংগালী জানে না তার মৌলিক অধিকার কয়টি? জানলেও সিরিয়ালি বলতে পারবে না! বিএনপির এখন মৌলিক অধিকার বেগম জিয়ার চিকিৎসা। রিজভি সাহেব সাধারণ মানুষের মৌলিক অধিকার নিয়ে চিন্তিত না।

৭| ২৩ শে মার্চ, ২০১৯ রাত ১:২০

রাফা বলেছেন: আপনি যা বলছেন এগুলো হলো কুযুক্তি।তখন যা ঘটেছে এখনও তাই ঘটতে থাকে তাহলে আর পার্থক্য কোথায়? খালেদা জিয়া তার অপরাধের জন্য সাস্তি পাবেন এটা সঠিক ।কিন্তু মানুষ হিসেবে তার চিকিৎসাও পাবেন ।একজন দন্ডিত অপরাধিরও অধিকার নিশ্চিত করতে হয়।জেলখানা সংশোধনের যায়গা- অপরাধিকে আরো বড় অপরাধি বানানোর যায়গা না।

২৩ শে মার্চ, ২০১৯ সকাল ৯:২৮

নূর আলম হিরণ বলেছেন: আমার গুলো কুযুক্তি হলে আপনার কথা গুলো অযৌক্তিক, আমাদের সমস্যা হলো বেগম জিয়ার ভুল ধরিয়ে দিলে, আমরা শেখ হাসিনাকে টেনে আনি, পোস্টের কোথায় দেখলেন আমি তখনকার অবস্থার কথা তুলনা করছি! আমি শুধু বলতে চেয়েছি বেগম জিয়ার মৌলিক অধিকারের জন্য যেমন চিল্লা পাল্লা করছে উনার নেতাকর্মীরা তেমনি উনি ক্ষমতায় থাকা কালে এসব মৌলিক অধিকার নিশ্চিত করার জন্য উনারা কি কি করেছেন? আমি এখনকার অবস্থা তো বর্ননা করিনি। উনি এমন কি করে গেছেন এসব মৌলিক অধিকার গুলোর জন্য যেটা শেখ হাসিনা নষ্ট করে দিয়েছেন। পোষ্টি আবার মনোযোগ দিয়ে পড়ুন।

৮| ২৩ শে মার্চ, ২০১৯ রাত ৮:১১

মাহমুদুর রহমান বলেছেন: এদেশে খালেদা কেবল একজন নয় কোটি কোটি খালেদা আছে।

২৩ শে মার্চ, ২০১৯ রাত ৯:০৩

নূর আলম হিরণ বলেছেন: হ্যাঁ বেশিরভাগ খালেদাই তার মৌলিক অধিকার থেকে বঞ্চিত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.