নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

এই মুহূর্তে আমাদের দেশের একজন সমাজ বিজ্ঞানীর নাম বলুন।

২৯ শে জুন, ২০১৯ বিকাল ৫:১২


আচ্ছা সমাজবিজ্ঞানের সংজ্ঞা কি? এই মুহূর্তে বাংলাদেশের একজন সমাজ বিজ্ঞানীর নাম বলেন?
ভালো সংজ্ঞা হয়ত মনে করতে পারছেন না, ছোটবেলা পড়া পরিবেশ পরিচিতি সমাজ বইয়ের কভার চোখে ভাসছে।
আমাদের সমাজের সমাজ বিজ্ঞানীর নামও খুঁজে পাচ্ছেন না, আপনি হয়ত মাথা চুলকাচ্ছেন! মাথার ভিতর সমাজ কল্যাণ মন্ত্রীর নাম ঘুরঘুর করছে কিন্তু মুখ দিয়ে আসছে না! কিংবা বলা ঠিক হবে কিনা সেটা ভাবছেন।
আসলে সমাজ বিজ্ঞান হচ্ছে আমাদের কর্ম জগতে প্রাকৃতিক বিজ্ঞানের যৌক্তিক ধারাবাহিকতা। প্রাকৃতিক বিজ্ঞান হলো প্রাকৃতিক বিভিন্ন ঘটনাবলি, বিষয় পর্যবেক্ষণ ও নিরীক্ষার উপর ভিত্তি করে বিবরণ, কার্যকারণ, পূর্বাভাস বর্ননা করা। প্রকৃতি বিজ্ঞানে বারবার পরীক্ষা-নিরীক্ষার ভিত্তিতে বৈজ্ঞানিক অগ্রগতি ও উদ্ভাবনের যৌক্তিকতা ও কার্যকারিতা করা হয়ে থাকে। আর সর্বশেষ পরীক্ষা আগের ফলাফল থেকে ভালো হলে আগের ফলাফল বাতিল করে দেওয়া।
এখন আপনি যদি কোন সনদ, প্রাচীন ধর্মগ্রন্থ বা কোন অবতারের বানী দিয়ে সমাজ পরিচালনা করতে চান তাহলে অনেক ধরনের বিপত্তি ঘটবে। এই আধুনিক সমাজ ওইসব প্রাচীন ধর্মগ্রন্থ, কোন অবতারের বানী দিয়ে আপনি সমাজ পরিচালনা করতে পারবেন না। আপনাকে প্রতিনিয়ত সমাজ বিজ্ঞানের বিভিন্ন সমস্যা বারবার পরীক্ষা-নিরীক্ষার করে একটা ফলাফলে উপনীত হয়ে সেটা সমাজে এপ্লাই করতে হবে।
বরগুনায় একটা ছেলে আরেকটা ছেলেকে দিনদুপুরে রাস্তায় ফিল্মি স্টাইলে কুপিয়েছে এবং অনেকেই এইজন্য তার বেপর্দা বউকে দায়ী করছে! মেয়েটি পর্দানশীল হলে, পরকীয়া না করলে এমন ঘটনা ঘটতো না বলে তারা মতামত দিচ্ছে। এখন আপনি কি মনে করেন পর্দাকে বাধ্যতামূলক করে দিলে, পরকীয়ার শাস্তি গলা পর্যন্ত পুঁতে পাথর ছুড়ার আইন করলে এই সমস্যা কেটে যেতে পারে?
আসলে সঠিক সমাজ বিজ্ঞান এমনটি ভাববে না, নৈতিক অবক্ষয়ের অনেক গুলো কারন বের করবে সেগুলো সমাধানে আইন করবে সেই আইনে সমাধান না হলে নতুন আইন করবে এভাবে একটা সমাধানে আসবে।

যাইহোক আমাদের প্রতিজন সংসদ সদস্য একেকজন সমাজবিজ্ঞানী তারা সমাজের অসঙ্গতি গুলো বের করে সেগুলো নিয়ে এনালাইসিস করে সংসদে বিল আকারে উত্থাপন করে পাশ করিয়ে নিবেন এবং সরকার সেটাকে আইন হিসেবে স্বীকৃতি দিয়ে সঠিক প্রয়োগ করবে। তবে বিল কি জিনিস, কিভাবে আনতে হয় এসব আমাদের সাংসদদের মাথা ভালোভাবে ঢুকে না। ঢুকানোর জন্য তাদের প্ৰপেশনাল সমাজ বিজ্ঞানীদের দ্বারস্থ হওয়া উচিত। এই মুহূর্তে আমাদের দেশে এমন সমাজ বিজ্ঞানী কে কে আছেন?

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:২১

চাঁদগাজী বলেছেন:

সমাজবিজ্ঞানীর একটা সংজ্ঞা হতে পারে, যাঁরা সমাজের পরিবর্তন, উন্নয়ন, অগ্রগতি, সমাজের সদস্যদের পরস্পরের সাথে সম্পর্ক, নির্ভশীলতা, সমাজের সংস্কৃতি, অর্থনীতি ইত্যাদি বুঝতে পারেন, অধ্যয়ন করেন, ব্যাখ্যা করতে পারেন।

০৩ রা জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৪৩

নূর আলম হিরণ বলেছেন: এই মুহূর্তে এমন কেউ কি পরিচিত আছে বাংলাদেশে?

২| ২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:২৪

চাঁদগাজী বলেছেন:


দেশের সব অন্চলের সমাজ ব্যবস্হা, সামজিক গঠন, নিয়মাবলী, অর্থনীতি সমান নয়; বরগুণা, দেশের দক্ষিণ ও দক্ষিণ পশ্চিম অন্চলের লোকজন বেশ কিছুটা অসামাজিক, অপরাধ-প্রবণ ও নির্দয়।

০৩ রা জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৪৫

নূর আলম হিরণ বলেছেন: সমাজবিজ্ঞানীরা এসব প্রত্যক্ষ করে, এগুলো নিয়ে বিচার বিশ্লেষণ করবে এবং সঠিক দিকনির্দেশনা দেবে থেকে উত্তরণের জন্য।

৩| ২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৩২

রসায়ন বলেছেন: সমাজবিজ্ঞান একটা বড়সড় বিষয । সমাজবিজ্ঞানী খুঁজতে চাইলে ভিজিট করতে পারেন এই লিংকে । ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক সবাই

০৩ রা জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৪৮

নূর আলম হিরণ বলেছেন: দেখলাম উনাদের কোন বই, সমাজের অসঙ্গতি নিয়ে সরকারের সাথে আলোচনা, উনাদের অবদান এগুলোর কোন নিউজ আছে? আমি পড়তে চাই। দুঃখের বিষয় উনারা কেন পরিচিত নয় সেটা বড় ভাবনার বিষয়।

৪| ২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৩২

ইব্‌রাহীম আই কে বলেছেন: ইব্রাহীম আইকে ;)

০৩ রা জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৪৯

নূর আলম হিরণ বলেছেন: প্রথমে ভেবেছিলাম উনি সত্যিই কোন সমাজ বিজ্ঞানী আমাদের দেশের পরে দেখলাম আপনি মজা করেছেন

৫| ০৩ রা জুলাই, ২০১৯ রাত ৯:০০

রাজীব নুর বলেছেন: মুখে মুখে আমরা উন্নয়নের মহাসড়কে। বাস্তবে উন্নয় কতটুকু তা বুঝার জন্য সড়কে নেমে দেখুন।

০৪ ঠা জুলাই, ২০১৯ সকাল ৯:১৭

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনার আশেপাশের মানুষের উন্নয়ন হয়েছে! তারা উন্নয়নের মহাসাগরে আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.