নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

ওরা আমারে মাইরা ফালাইব, আমারে দেশে ফিরাইয়া নিয়া যান।

১৭ ই নভেম্বর, ২০১৯ রাত ১০:৩৫


আপনি যখন কোন কাজে ব্যর্থ হবেন, তখন সে ব্যর্থতা স্বীকার করা হলো সভ্যতা। আর যখন এ ব্যর্থতাকে ইনিয়ে-বিনিয়ে জাস্টিফাই করতে চাইবেন তখন সেটা আর সভ্যতা থাকেনা, সেটা হয়ে যায় মারাত্মক অপরাধ। আপনাকে যখন রাষ্ট্র পরিচালনার অংশ করা হবে, তখন রাষ্ট্রের প্রতিটি মানুষের জানমালের নিরাপত্তা আপনার কাছে সর্বাধিক গুরুত্ব বহন করবে। এবার সেটা একজন মানুষের হোক বা এক কোটি মানুষের হোক।

গত একমাসে সৌদি আরব থেকে ৮ হাজার মহিলা শ্রমিক ফেরত আসে, যার মধ্যে ৪৮জন জীবন নিয়ে ফিরে আসতে পারেনি। আমাদের পররাষ্ট্রমন্ত্রী বলছেন সংখ্যার হিসাবে এটি খুবই নগণ্য। এটা বলার দরকার হয় না, যারা ফিরে এসেছে এবং যারা জীবন দিয়েছে তারা কোন কারনে এমনটি করেছে। আমাদের মেয়েরা সেখানে ঘুরতে যায়নি, হজ্জ করতে যায়নি। তারা কেনো গিয়েছে সেটা অজানা নয়। এদের সাথে যে ব্যবহার করেছে আরবরা সেটাও সবার বোধগম্য। চরিত্রগত বিষয়ে যারা আরবদের ইতিহাস জানেন তারা সেটা আন্দাজ করতে পারবেন। এখন আমাদের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন খান, যিনি সংখ্যা হিসেব করে নির্যাতনের শতাংশ বের করতে চাচ্ছেন তিনি কি এসব অবগত নয়? যদি না জেনে থাকেন, তাহলে উনার কোন আত্মীয়-স্বজন কিংবা নিজের কাছের কেউ যদি আরবে গৃহকর্মীর ভিসায় কাজ করতে গিয়ে থাকে, তাহলে উনি একটু খোঁজ নিলেই জানতে পারবেন।

“ওরা আমারে মাইরা ফালাইব, আমারে দেশে ফিরাইয়া নিয়া যান। আমি আমার সন্তান ও পরিবারের কাছে ফিরতে চাই। আমাকে আমার পরিবারের কাছে নিয়ে যান। আর কিছুদিন থাকলে আমি মরে যাব।” কিছুদিন আগে জীবন বাঁচানোর আকুতি জানিয়ে একটি ভিডিও পোস্ট করেছিলেন সুমী। সুমীর ভাগ্য ভালো যে, সে ভিডিও করতে পেরেছে এবং সেটি ভাইরাল হওয়াতে তাকে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। এরকম কত সুমি যারা মোবাইল ব্যবহার করতে পারছে না এবং নিজের কষ্টের কথা জানাতে পারছেনা।

গত চার বছরে সৌদি আরব থেকে ১৬৬টি মেয়ের লাশ এসেছে যাদের মধ্যে ৬৬টি ছিল আত্মহত্যা করা মেয়েদের লাশ। এসব লাশ যদি মন্ত্রী মহোদয় শতাংশের হিসেবে বের করতে চান, তাহলে বলতে হয় শেখ হাসিনা উনাকে সঠিক মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়নি। উনাকে আসলে দেশের উন্নয়ন, বেকারত্ব, জিডিপি কষার দায়িত্ব দেওয়া উচিত ছিল!

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার বলছেন, “যাঁরা দেশে ফিরছেন, তাঁদের অধিকাংশই নির্যাতনের শিকার হয়ে দেশে ফিরছেন না। বরং দেশে ফিরে নির্যাতনের গল্প বানাচ্ছেন।” এই মহিলা হয়ত ভাবছে আমাদের মেয়েরা সৌদি আরবে গিয়েছে সরকারি চাকুরী করতে আর সেটা না পেয়ে দেশে এসে সৌদিদের নামে বদনাম রটাচ্ছে।
আসলে এসব অদক্ষ দুষ্ট মন্ত্রী, সচিবের কারনে আমাদের মেয়েদের সৌদি গিয়ে এমন বিপদে পড়তে হচ্ছে। দেশের হাজার হাজার নিরীহ মেয়েদের এভাবে বিদেশের মাটিতে চরম নির্যাতন ও বিপর্যয়ের মধ্যে ঠেলে দিয়ে এরা সৌদি রিয়েল গুনতে চাচ্ছে। এদের অদক্ষতা আর অদূরদর্শিতার জন্য আগামীতে হয়তো আমাদের শিশুদেরও সৌদি আরব পাঠানো হবে। কারন কিছু কিছু সৌদিয়ান গেলমানঃ পছন্দ করে।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৭ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:০৬

নুরহোসেন নুর বলেছেন: সৌদির লোকজন আদী যুগ থেকেই বর্বর,
আর সরকার বাঙালী নারীদের তাদের হাতে সপে দিচ্ছেন তাদের বর্বরতার বিনোদন হিসেবে!
মধ্যপ্রাচ্যে বাংলাদেশর নারী শ্রমিক পাঠানো বন্ধ হোক।

১৭ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:১৭

নূর আলম হিরণ বলেছেন: ফিলিপাইন, ইন্দোনেশিয়া বন্ধ করে দিয়েছে। আমাদের সরকারের অনেক রিমিটেন্স দরকার।

২| ১৭ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:১৮

রাজীব নুর বলেছেন: সরকার কেন সৌদির কাছে জানতে চাচ্ছে না?? তারা কেন এমন করছে?
কেন সৌদিকে ধমক দিচ্ছে না??

১৭ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:২২

নূর আলম হিরণ বলেছেন: সেই সুযোগ আছে কিন্তু সেটা করলেও সৌদিদের কিছু যায় আসবে না। আমরা যেচে তাদেরকে শ্রমিক নিতে বলেছি।

৩| ১৮ ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:১৫

দেবদাস বাবু বলেছেন: সৌদি আরবীয়রা এটা হালাল মনে করে । দাস, দাসী পণ্য হিসেবে ব্যবহার করে
যেটি কিনা তারা মূর্খ্তার পরিচয় বহন করে।

১৮ ই নভেম্বর, ২০১৯ দুপুর ২:২৮

নূর আলম হিরণ বলেছেন: হ্যাঁ, সুমিকে তারা বলেছে তাকে বাংলা পাঁচ লক্ষ টাকায় কিনে এনেছে, তার সাথে তারা যা ইচ্ছে করবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.