নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

বিএনপি সিটি নির্বাচনকে গণতন্ত্র রক্ষার আন্দোলন হিসেবে দেখছে। আপনি কি হিসেবে দেখছেন?

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:০৪


মানুষের মধ্যে রাজনৈতিক সচেতনতা পর্যাপ্ত নেই তবে আগের চেয়ে কিছুটা বেড়েছে। রাজনীতিবিদরা কিছু উল্টোপাল্টা বললে সেগুলি নিয়ে কথা হয়, তাদের ভুল হলে সেটা ধরিয়ে দিতে চায় অথবা ট্রল করা হয়। তবে রাজনীতিবিদদের এখনো বুঝের মধ্যে আসেনি যে দেশের একটা শ্রেণীর মাঝে রাজনৈতিক সচেতনতা সৃষ্টি হয়েছে।
ঢাকা সিটি নির্বাচনে তারেক রহমান তার দল থেকে মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার ছেলেকে মনোনয়ন দিয়েছে। সে নির্বাচনী প্রচারণা খুব জোরেশোরে চালাচ্ছে বা চালানোর সুযোগ পাচ্ছে, এটা ভালো খবর। কিন্তু প্রচারণা চালাতে গিয়ে সে বলছে নির্বাচনে আওয়ামী লীগ তাদের জিততে দেবেনা তাই এই নির্বাচনকে তারা রাজনৈতিক আন্দোলন হিসেবে দেখছে এবং নির্বাচনে জিততে পারলে বেগম জিয়ার মুক্তির জন্য চেষ্টা করবে।

একজন নগরপিতার কাজ বেগম জিয়াকে মুক্ত করা? সিটি নির্বাচনে জিতলে বেগম জিয়াকে তার কি দরকার হতে পারে, কে জানে? সংরক্ষিত নারী কাউন্সিলর বানাবে হয়তো? আসলে তার দোষ নেই, মনোনয়ন দেওয়ার আগেই মির্জা ফখরুল বলেছে এই নির্বাচনে সরকার কারচুপি করবে, তাদেরকে জিততে দিবে না তাই তারা নির্বাচনটাকে গণতন্ত্রের জন্য আন্দোলন হিসেবে নিয়েছে।

ঢাকা শহর বিশ্বের মধ্যে বসবাসযোগ্য শহরের ভিতরে নেই। অতিরিক্ত জনসংখ্যার চাপে দিনদিন নোংরা হচ্ছে, কিছু কিছু উন্নয়ন হচ্ছে কিন্তু সেগুলোকে কোনভাবেই টেকসই উন্নয়ন বলা যায়না। হাজারো নাগরিক সমস্যার শহরে নির্বাচন হচ্ছে আর এক লোক বলছে নির্বাচনে জিতলে একজন সাজাপ্রাপ্ত আসামিকে মুক্ত করার জন্য কাজ করবে। এগুলি ভোটারদের সাথে তামাশা। ভোটাররা বেগম জিয়াকে মুক্ত করার জন্য ভোট দিবে বলে মনে হচ্ছে না।

এবারের সিটি নির্বাচনের ভোট ইভিএমে হবে। ইভিএম মেশিনে প্রোগ্রামিংয়ে কারচুপি হয়তো করা যায় কিন্তু আমার কাছে মনে হয় প্রোগ্রামিংয়ে কারচুপি করা হবে না। গণতন্ত্রের জন্য আন্দোলন থামাতে আওয়ামী লীগ ভোটের দিন সকালবেলা বেগম জিয়া ও তারেক রহমানের সৈনিকদের ভোটকেন্দ্রে ঢুকতে দেবেনা।

আওমীলীগের প্রার্থী কি সাদেক হোসেন খোকার ছেলের মত উল্টা পাল্টা কিছু বলছে?

মন্তব্য ২৩ টি রেটিং +১/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:২৭

একাল-সেকাল বলেছেন:
ন্যাড়ার বেল তলায় যাওয়া আরকি

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৫৬

নূর আলম হিরণ বলেছেন: বেলতলায় গিয়ে বেগম জিয়াকে পাওয়া যাবে না, ভোটও না।

২| ১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১:০০

চাঁদগাজী বলেছেন:


আমার মনে হয়, ওরা নিজেরা কতটুকু ইডিয়ট, সেটা মাপার চেষ্টা করছে

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১:২০

নূর আলম হিরণ বলেছেন: এদের অন্ধ সমর্থকদের কারনে পার পেয়ে যায় এরা।

৩| ১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১:০১

চাঁদগাজী বলেছেন:


যেখানে দেশের বিখ্যাত লোকদের প্রার্থী দিয়ে পরাজিত হওয়ার সম্ভাবনা, সেখানে বিএনপি চোর-ডাকাতের বাচ্চাদের নমিনেশন দিয়েছে।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১:২২

নূর আলম হিরণ বলেছেন: এসব উদ্ভট কথাবার্তার পরেও ২ লাখ ভোট সে পাবে।

৪| ১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১:০৪

চাঁদগাজী বলেছেন:


"মেয়র" শব্দটাকে মেয়র হিসেব লেখেন; "নগরপিতা', "নগর ডাকাত" এসব হাউকাউ টার্ম ব্যবহার করাটা অদক্ষতার পরিচয়।

১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:১২

নূর আলম হিরণ বলেছেন: নগরপিতা শব্দটি অশুদ্ধ নয়। তবে আমাদের রাজনীতিবিদদের সাথে এটা যায়না, এটা ঠিক।

৫| ১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:১৪

বাকপ্রবাস বলেছেন: একটা কুকুরকে আরেকটা কুকুর পেছন থেকে কামড়িয়ে দিল
কুকুরটা সামলে নিয়ে ঘুরে দাঁড়াল
এবার প্রতিশোধ এর পালা কিন্তু পারলনা, আবার কামড় খেলো
কামড়া কামড়ি চলছে কিন্তু বেশিক্ষণ পারলনা, হার মানতে হলো
এবার পালাতে হবে কিন্তু এভাবে হেরে দৌড়ে পালাবে তাও পারছেনা
একেবারে ভৌ দৌড় দেয়াটা ইজ্জতের ব্যাপার কিংবা অন্যকিছুর ভয়
তায় ঘেউ বলে দু কুদম গিয়ে আবার পেছনে ফিরে তাকায়
না অপর কুকুরটা দাঁড়িয়ে আছে, আক্রমণ করবে বলে তেড়ে আসেনি
এবার কুকুরটা আরো দুকদম গিয়ে পেছনে ফিরে আবার ঘেউ করে উঠলো
এভাবে যেতে যেতে পেছনে ফিরে তাকায় আর ঘেউ করতে করতে কুকুরটা এলাকা ছাড়া।

১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:০৮

নূর আলম হিরণ বলেছেন: :) :) এদের কারো পক্ষেই আধুনিক বিশ্বের সাথে তাল মিলানো সম্ভব না।

৬| ১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৪৫

রাজীব নুর বলেছেন: বিএনপি শেষ। অনেক আগেই তাদের কোমর ভেঙ্গে গেছে।
এই নির্বাচনে কি হবে এটা সবাই জানে। বিএনপিও আরো ভালো জানে।

১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:১০

নূর আলম হিরণ বলেছেন: বিএনপির কোমর ভাঙছে, ভাঙ্গা কোমরের চিকিৎসা না করে তারা দৌড় প্রতিযোগিতা দিয়েই যাচ্ছে। ফলাফল যা হওয়ার তাই হচ্ছে।

৭| ১৪ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১:১৭

একাল-সেকাল বলেছেন: ন্যাড়ার বারবার বেল তলায় যাওয়ার ৩ টি কারন

ক) বেল পড়ার ব্যথা এখনো সহনীয় পর্যায়ে আছে
খ) বেল পড়ার ব্যথা উপভোগ করছে
গ) বেল তলায় দাঁড়ানো ছাড়া উপায় নাই

১৪ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:৪৯

নূর আলম হিরণ বলেছেন: সমস্যা হচ্ছে, সঠিক রাজনীতিবিদ নেই এসব দলে।

৮| ১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:১৬

জোভান আহমেদ রকি বলেছেন: কি আর কমু,চলিতেছে সারকাস,
চেয়ে চেয়ে দেখি ,কারণ স্বামী বিদেশ..

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৩৫

নূর আলম হিরণ বলেছেন: আমাদের ভুল রাজনীতি আর অদক্ষ আমলাদের কারনে বাংগালী বেশিরভাগ নারীর স্বামী বিদেশ আজ।

৯| ১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩৬

আমি সাজিদ বলেছেন: ওই দুই দলই একই মুদ্রার এপাশ ওইপাশ। আমি কোন দলের মেয়র প্রার্থীর মুখ থেকেই সুনির্দিষ্ট কোন পরিকল্পনা শুনি নাই। নগরায়ন, পরিচ্ছন্নতা, ট্রাফিক, প্রশাসনিক বিকেন্দ্রীয়করনের সূচনা করার কোন কিছু নিয়েই স্পেসেফিক কিছুই কেউ বলে নাই ভাঙা রেকর্ড বাজিয়ে যাচ্ছে শুধু। আর যেই নির্বাচিত হোক, কাজ করতে পারবে না তো। কারন সিটি কর্পোরেশনের কাজের ক্ষমতা অনেক কমিয়ে দেওয়া হয়েছে। আমলা তান্ত্রিক জটিলতা আর এটাসেটায় তা ঠিক করতেই অনেক সময় যাবে। পরিবারতান্ত্রিক রাজনীতি আর রাজনৈতিক নোংরামি দেখে আর ওই সব ভোট টোট দিতে ইচ্ছা করে না। বিশ্বাস করেন আপনি বা যে কেউ সাহস করে একটা দল খুলেন, আমার আর আমাদের একই মনোযোগ পাবেন যেমন প্রথাগত দুই দল পেয়ে এসেছে।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৩৭

নূর আলম হিরণ বলেছেন: একজন মেয়ের হিসেবে তাদের প্রথম কথাটি হওয়ার দরকার ছিল ঢাকাকে বিশ্বের মাঝে বসবাসযোগ্য শহরের তালিকায় নিয়ে আসবো।

১০| ১৪ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

আমি সাজিদ বলেছেন: তবে তাবিথের চেয়ে ইশরাক ইডিয়ট টাইপের ছেলে। উত্তরে তাবিথ ফাইট দেওয়ার মতো, দক্ষিনে ইশরাকের চেহারাই আমার পছন্দ না।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৩৮

নূর আলম হিরণ বলেছেন: ইশরাক সাহেবকে আমি এই প্রথম চিনলাম।

১১| ১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৩৩

অখ্যাত নবাব বলেছেন: প্রথমকথা হলো ভাই! রাজনৈতিক চক্রটা কে আপনাকে বুঝতে হবে।
১। বিশ্বের ছোট ছোট দেশগুলোর রাজনীতি আসলে ঐ দেশের জনগণ ও নেতা-কর্মীদের উপর নির্ভর করে না। ছোট ছোট দেশগুলোর রাজনীতি আসলে পরিচালনা করে বিশ্বের রাঘব-বোয়ালরা। এবং এদেশে আওয়ামী লীগ ও বিএনপি একই! এরাও পরিচালিত হয় আমেরিকা, রাশিয়া ইউরোপদের উপদেষ্টাদের দ্বারা।
তবে যেসব দেশের নেতারা ঘাড়ত্যাড়া সেসব নেতাদের ভিটে-মাটিতে উড়ে আসে বোমা।
আওয়ামী লীগ গত ১০ বছর ধরে ক্ষমতায় থাকলেও এরা চিরস্থায়ী নয়! চিরস্থায়ী নয় কেন জানেন? কারণ আন্তর্জাতিক মহল চায় না বাংলাদেশে কোন দল বা গোষ্টি ক্ষমতায় চিরস্থায়ী হয়ে যাক। তেমনিই আন্তর্জাতিক মহল আওয়ামী লীগের বিকল্প খুঁজে সুকৌশলে গোয়েন্দা বাহিনীর সাহায্যে খুব সহজেই আওয়ামী লীগকে ক্ষমতায় থেকে নামায় দিবে। কেননা, একটি দল ক্ষমতায় চিরস্থায়ী হলেই সৃষ্টি হবে আন্তর্জাতিক মহলে হাজার রকমের সমস্যা। উন্নয়ন হবে দেশ, পাল্লা দিবে বিশ্বের অন্য দেশের সাথে। এবং আন্তর্জাতিক মহল চায় না তাদের কোন প্রতিযোগী সৃষ্টি হোক।
তাই তারা কি করে জানেন? সেই দেশকে রশি দিয়ে বেঁধে দুধ-কলা দিয়ে রাখে। যতই শক্তিশালী হও না কেনো! শিকল তোমাকে খুলতে দেবো না।
২। তেমনিই বিএনপি যদি এখন কোন নির্বাচনে অংশ না নেয় তাহলে তাদের রাজনৈতিক দল হিসেবে কোন পরিচয় থাকবে না। ফলে, সুযোগ মত ক্ষমতায় যাওয়া হবে। নির্বাচনে অংশ না নিলে নেতা-কর্মীও খুঁজে পাওয়া যাবে না। তাই নির্বাচনে অংশ নেওয়াও ক্ষমতায় যাওয়ার আন্দোলনের একটি অংশ। আর ক্ষমতায় যাওয়ার আগে তো খালেদা জিয়াকে মুক্ত করা সম্ভব না।
৩। সাদেক সাহেবের খোকা কেনো খালেদা জিয়াকে মুক্ত করার প্রতিশ্রুতি দেয়? আওয়ামী লীগকে দেখেন না বঙ্গবন্ধুকে কিভাবে পূজা করে! আবার জয় বঙ্গবন্ধু স্লোগান দিয়েও মানুষ খুন করে? তেমনিই বিএনপিও মেজর জিয়া, খালেদা জিয়াকে পূজা করে।
৪। নির্বাচনে আওয়ামী লীগ কোন আসন পাবে কিনা সেটা শেখ হাসিনা ও আওয়ামী লীগের হাই-কমান্ড নির্ণয় করবে। আবার এমনও হতে পারে ঢাবি নির্বাচনের মত আওয়ামী কৌশল অবলম্বন করে একটি আসন ছেড়েও দিতে পারেন।
৫। ইভিএম কারচুপিঃ ভাই, আমি নিজেও একজন ওয়েব প্রোগ্রামার। তাই প্রোগ্রামিং সম্পর্কে একটু-আরেকটু ধারণা রাখি। যাদের কে ওয়েবসাইট তৈরি করে দেই!" তাদের বলে দেই," আপনার ওয়েবসাইট ১০০% নিরাপদ। জীবনে কেউ হ্যাক করতে পারবে না। কিন্তু জানেন, সবার আগে আমি নিজেই তার ওয়েবসাইট হ্যাক করতে পারবো যেকোন সময়। মানুষ যেমন রোবট বানায় এবং রোবটের সকল নিয়ন্ত্রন রাখে এবং যেমন-খুশি তেমন পরিচালনা করতে পারে। তেমনি আপনি ইভিএম বানিয়ে যেমন-খুশী তেমন পরিচালনা করতে পারবেন।
তাই ইভিএম সম্পর্কে আপনার ধারণা টা সম্পূর্ণ ভূল।
ধন্যবাদ।


১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৪৮

নূর আলম হিরণ বলেছেন: আমাদের রাজনীতি সঠিক রাজনীতি নয়, শেখ হাসিনা চাইলে সবই করতে পারেন। তাঁর সিদ্ধান্তে ভুল হলেও সেটা সঠিক তাঁর নেতাকর্মীদের কাছে। আমেরিকা রাশিয়া বাংলাদেশ নিয়ে তেমন মাথায় ঘামায় না। বাংলাদেশের ভূরাজনৈতিক গুরুত্ব তাদের কাছে আমরা যতটা মনে করি ততটা না। ইভিএমে প্রগ্রামিংয়ে ম্যানুপুলেট করা যায়না সেটা আমি বলিনি আমি বলেছি সেই দিকে আওমীলীগ যাবে না তারা পুরোনো টেকনিকই যাবে। ইবিএমকে এত তাড়াতাড়ি বিতর্কিত করবে বলে মনে হয়না অন্তত আগামী জাতীয় নির্বাচনের আগে তো নায়ই। আপনার মন্তব্যে অনেক গুরুত্বপূর্ণ পয়েন্ট উল্লেখ আছে।
মন্তব্যের জন্য ধন্যবাদ।

১২| ১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৪১

অখ্যাত নবাব বলেছেন: (((একটি শব্দের সংশোধন)))
প্রথমকথা হলো ভাই! রাজনৈতিক চক্রটা কে আপনাকে বুঝতে হবে।
১। বিশ্বের ছোট ছোট দেশগুলোর রাজনীতি আসলে ঐ দেশের জনগণ ও নেতা-কর্মীদের উপর নির্ভর করে না। ছোট ছোট দেশগুলোর রাজনীতি আসলে পরিচালনা করে বিশ্বের রাঘব-বোয়ালরা। এবং এদেশে আওয়ামী লীগ ও বিএনপি একই! এরাও পরিচালিত হয় আমেরিকা, রাশিয়া ইউরোপদের উপদেষ্টাদের দ্বারা।
তবে যেসব দেশের নেতারা ঘাড়ত্যাড়া সেসব নেতাদের ভিটে-মাটিতে উড়ে আসে বোমা।
আওয়ামী লীগ গত ১০ বছর ধরে ক্ষমতায় থাকলেও এরা চিরস্থায়ী নয়! চিরস্থায়ী নয় কেন জানেন? কারণ আন্তর্জাতিক মহল চায় না বাংলাদেশে কোন দল বা গোষ্টি ক্ষমতায় চিরস্থায়ী হয়ে যাক। তেমনিই আন্তর্জাতিক মহল আওয়ামী লীগের বিকল্প খুঁজে সুকৌশলে গোয়েন্দা বাহিনীর সাহায্যে খুব সহজেই আওয়ামী লীগকে ক্ষমতায় থেকে নামায় দিবে। কেননা, একটি দল ক্ষমতায় চিরস্থায়ী হলেই সৃষ্টি হবে আন্তর্জাতিক মহলে হাজার রকমের সমস্যা। উন্নয়ন হবে দেশ, পাল্লা দিবে বিশ্বের অন্য দেশের সাথে। এবং আন্তর্জাতিক মহল চায় না তাদের কোন প্রতিযোগী সৃষ্টি হোক।
তাই তারা কি করে জানেন? সেই দেশকে রশি দিয়ে বেঁধে দুধ-কলা দিয়ে রাখে। যতই শক্তিশালী হও না কেনো! শিকল তোমাকে খুলতে দেবো না।
২। তেমনিই বিএনপি যদি এখন কোন নির্বাচনে অংশ না নেয় তাহলে তাদের রাজনৈতিক দল হিসেবে কোন পরিচয় থাকবে না। ফলে, সুযোগ মত ক্ষমতায় যাওয়া হবে না। নির্বাচনে অংশ না নিলে নেতা-কর্মীও খুঁজে পাওয়া যাবে না। তাই নির্বাচনে অংশ নেওয়াও ক্ষমতায় যাওয়ার আন্দোলনের একটি অংশ। আর ক্ষমতায় যাওয়ার আগে তো খালেদা জিয়াকে মুক্ত করা সম্ভব না।
৩। সাদেক সাহেবের খোকা কেনো খালেদা জিয়াকে মুক্ত করার প্রতিশ্রুতি দেয়? আওয়ামী লীগকে দেখেন না বঙ্গবন্ধুকে কিভাবে পূজা করে! আবার জয় বঙ্গবন্ধু স্লোগান দিয়েও মানুষ খুন করে? তেমনিই বিএনপিও মেজর জিয়া, খালেদা জিয়াকে পূজা করে।
৪। নির্বাচনে আওয়ামী লীগ কোন আসন পাবে কিনা সেটা শেখ হাসিনা ও আওয়ামী লীগের হাই-কমান্ড নির্ণয় করবে। আবার এমনও হতে পারে ঢাবি নির্বাচনের মত আওয়ামী কৌশল অবলম্বন করে একটি আসন ছেড়েও দিতে পারেন।
৫। ইভিএম কারচুপিঃ ভাই, আমি নিজেও একজন ওয়েব প্রোগ্রামার। তাই প্রোগ্রামিং সম্পর্কে একটু-আরেকটু ধারণা রাখি। যাদের কে ওয়েবসাইট তৈরি করে দেই!" তাদের বলে দেই," আপনার ওয়েবসাইট ১০০% নিরাপদ। জীবনে কেউ হ্যাক করতে পারবে না। কিন্তু জানেন, সবার আগে আমি নিজেই তার ওয়েবসাইট হ্যাক করতে পারবো যেকোন সময়। মানুষ যেমন রোবট বানায় এবং রোবটের সকল নিয়ন্ত্রন রাখে এবং যেমন-খুশি তেমন পরিচালনা করতে পারে। তেমনি আপনি ইভিএম বানিয়ে যেমন-খুশী তেমন পরিচালনা করতে পারবেন।
তাই ইভিএম সম্পর্কে আপনার ধারণা টা সম্পূর্ণ ভূল।
ধন্যবাদ।


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.