নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

দেশে বিরোধীদল নেই, শেখ হাসিনা বিরোধীদল তৈরি করছেন।

১৫ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:১৫


আমরা তো প্রায়ই বলে থাকি উনি সফল প্রধানমন্ত্রী উনি রাষ্ট্রপতি কিন্তু কখনো কি চিন্তা করেছেন বাংলাদেশের ইতিহাসে সফল বিরোধীদলীয় নেতা কে? একটু স্পেসিফিক ভাবে বললে সংসদে সফল বিরোধী দলের নেতা কে ছিল? কারণ সংসদের বাহিরের বিরোধী দল থেকে সংসদের ভিতরের বিরোধী দল বেশি গুরুত্বপূর্ণ। কার্যত আপনি আমাদের রাজনীতির ইতিহাসে ৯১ আর ৯৬ ছাড়া তেমন শক্তিশালী বিরোধীদল দেখতে পাবেন না। এর বাহিরে যতগুলি বিরোধীদল আপনি দেখবেন সবগুলোই তৈরি করা হয়েছে। বিরোধীদল তৈরি করা আর বিরোধীদল গড়ে ওঠার মধ্যে বিশাল পার্থক্য আছে। কোন ক্ষমতাসীন দল যখন বিরোধীদল তৈরি করবে তখন সেটা তাদের চাহিদামতো তৈরি করবে এখানে দেশ ও জাতির স্বার্থের কথা তাদের চিন্তায় আসবেনা।

বিরোধী দল তৈরি করা খারাপ কিছু নয় কিন্তু আপনি যখন বিরোধী দল তৈরি করবেন তখন আপনি সেটাকে গণতান্ত্রিক মূল্যবোধের জায়গা থেকে তৈরি করতে হবে। প্রতিষ্ঠানিক ভাবে যখন কোন বিরোধীদল গড়ে না উঠে তখন ক্ষমতা থাকা দল বিরোধীদল তৈরি করার অনেক উদাহরণ আছে। কিন্তু আপনার কি মনে হয় শেখ হাসিনা গত দুটার্মে যে বিরোধীদল তৈরি করেছে সেটা কি গণতান্ত্রিক মূল্যবোধের জায়গা থেকে তৈরি করেছে? সোজা উত্তর হবে “না করেনি”। এই না করার কারণে এর কুফল শুধু জনগণ না, ক্ষমতা থাকা সরকারও পাচ্ছে বা পাবে। সংসদের বাহিরে আওমীলীগ গত ১০ বছর চাপে থাকলেও সংসদের ভিতর সেই অর্থে কোন চাপ অনুভব করেনি। এই চাপ অনুভব না করার কারনে গণতন্ত্র ও আইন প্ৰণয়নে জনগনের স্বার্থ ঠিকভাবে রক্ষা হচ্ছে না।

বিরোধীদলীয় নেতা বললেই আমাদের দেশের মানুষের মনে যে মানুষটির ছবি ভেসে উঠে তিনি বেগম জিয়া। বিরোধী দলীয় নেতা হওয়ার জন্য বেগম জিয়ার মধ্যে কি কি গুণাবলী আছে বলে আপনার কাছে মনে হয়? আপনি হয়তো একটি কথাই বলবেন, উনি আপোষহীন নেত্রী, আপোষহীন হওয়া গণতন্ত্রের জন্য খুব একটা সঠিক গুণাবলী নয়। উনার আপসহীনতার জন্য উনি আজকে জেলের ঘানি টানছেন, উনার ছেলে পালিয়ে বেড়াচ্ছে। উনি এবং উনার দল চাইলে প্রাতিষ্ঠানিকভাবে একটি শক্তিশালী বিরোধী দল হতে পারতো, কিন্তু নিজেদের লেজের সাথে জামাতের লেজ বেঁধে কোন দিকে এগুতে পারেননি। উনি এবং উনার ছেলে বিরোধীদলীয় নেতা হওয়ার স্বপ্ন এখন আর নেই বললেই চলে। উনার দলকে রিফর্ম করার চেষ্টা করা হচ্ছে, তবে শেখ হাসিনা উনার দলকে রাজনৈতিক মূল্যবোধ থেকে রিফর্ম করার চেষ্টা করছেন না। ক্ষমতা না থাকলে নিজে এবং নিজের দলের নেতাকর্মীদের কিছুটা সেভ করার জন্য রিফর্ম করার চেষ্টা করছেন।

আরেক বিরোধীদলীয় নেতা, জাতীয় ইডিয়েট এরশাদ ছিলেন। তার বউও এখন বিরোধীদলীয় নেতা। এইসব বিরোধীদলীয় নেতাদের দক্ষতা ও ক্ষমতা নিয়ে কি তার কর্মীরা গর্ববোধ করতে পারে? সংসদে শেখ হাসিনাকে কোন বিলের ব্যাপারে চাপের মুখে ফেলতে পারবে এমন বিরোধীদল! তাহলে এই সব বিরোধীদল দিয়ে জাতির কি উপকার হচ্ছে? বরং এই সব বিরোধীদল ও বিরোধীদলীয় নেতা দিয়ে গণতন্ত্রের বারোটা বেজে যাচ্ছে।

যাই হোক বাংলাদেশের রাজনীতি যে অবস্থায় চলে গেছে এখন আর প্রাতিষ্ঠানিকভাবে বিরোধীদল তৈরি হওয়া সম্ভব নয়। এখন বিরোধীদলকে তৈরি করতে হবে, তবে সেটা অবশ্যই রাজনৈতিক মূল্যবোধ থেকে তৈরি করতে হবে। রাজনৈতিক সংকীর্ণতা থেকে বিরোধীদল তৈরি করা হলে সেটা দেশ ও জাতির জন্য কখনই মঙ্গল বয়ে আনে না। তবে মনেহচ্ছে এমন বিরোধীদল তৈরি হওয়ার সম্ভাবনা আপাতত শূন্যের কোঠায়।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:০৪

ঢাবিয়ান বলেছেন: নতুন বিরোধী দলের প্রধান হিসেবে বিশ্ববিদ্যালয়ের ভিচিদের কথা বিবেচনা করতে পারে সরকার। তাগো রাজনৈতিক মূল্যবোধ অতীব উচ্চমার্গের

১৫ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:১৭

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনা প্রোপশনালদের নিয়ে বসতে পারে। নিরপেক্ষ রিচার্চ প্রতিষ্ঠান গড়ে তুলতে পারে। তবে এসব করবেন না তিনি। সবাই চাটুকার পছন্দ করে।

২| ১৫ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:১৮

রাজীব নুর বলেছেন: বিরোধীদল বাদ দেন। ভুলে যান। দেশে এখন একটাই দল আওয়ামীলীগ। ব্যস আর কোনো দল নাই।

১৫ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:২৪

নূর আলম হিরণ বলেছেন: নেহেরু যখন ক্ষমতায় বসেন তখন কোন বিরোধীদল ছিল না, উনি বিরোধীদল তৈরি করেছেন। শেখ হাসিনাও তৈরি করছে তবে নেহেরুর মত করে না। গৃহপালিত বিরোধীদল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.