নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

অসভ্যের নগরীতে বসবাস!

২১ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:২১


ঢাকা শহর পৃথিবীর মধ্যে বাসযোগ্য শহরের তালিকায় নেই। তারপরেও ঢাকা শহর পৃথিবীর মধ্যে অন্যতম ব্যয়বহুল শহর। এই শহরের বাসিন্দারা জীবন নির্বাহে যে পরিমাণ অর্থ খরচ করে সেই পরিমাণ নাগরিক সুযোগ-সুবিধা পায় না। পানি-বিদ্যুৎ, গ্যাস, পয়-নিষ্কাশন ব্যবস্থা কিংবা পাবলিক পরিবহন কোনোকিছুই আধুনিক ব্যবস্থার সাথে সঙ্গতিপূর্ণ নয়। তার মধ্যে অনেক আইনের প্রয়োগ এখানে হয়না, যে আইনগুলো নাগরিক সুবিধা পাওয়ার জন্য তৈরি করা হয়েছে।

সবকিছু বাদ দিলেও রাতের বেলায় অন্তত শান্তিমত ঘুমানোর অধিকারটুকু আছে। কিন্তু যারা ঢাকাবাসী, বিশেষ করে পুরান ঢাকার দিকে, তারা জানে সপ্তাহে অন্তত দুই-তিন দিন উচ্চস্বরে গান বাজনা বাজানোর জন্য ঠিকভাবে ঘুমোতে পারা যায়না। এমন বিকট শব্দে গান-বাজনা করা হয় যা সহ্য সীমার বাহিরে। এগুলি রাত দুটো তিনটা পর্যন্ত চলতে থাকে। যারা সারাদিন পরিশ্রম করে এসে নিজের বাসায় একটু শান্তিতে ঘুমাতে চায় অথবা রাত জেগে পড়ার জন্য যে শিক্ষার্থী জেগে থাকে, এই যন্ত্রণা তাদের অহরহ পোহাতে হয়।
বেশ কয়েকদিন আগে ওয়ারীতে এক অসুস্থ্য বৃদ্ধ মারা যায় পাশের বাসায় উচ্চস্বরে গান বাজনার আওয়াজে। বৃদ্ধের আগে থেকে হূদযন্ত্রের সমস্যা ছিল। পুলিশ অবশ্য পরে তিনজনকে গ্রেপ্তার করেছিল, তাদের পরে কি হয়েছিল জানা যায়নি।

আমার বাসার পাশের রাস্তা দিয়ে মাঝরাতে, কখনো কখনো শেষ রাতে এত উচ্চস্বরে গান-বাজনা করতে করতে গাড়ি চলে যায় যে নিজের বিছানা কাঁপতে থাকে সেসময়। হঠাৎ করে ঘুম ভেঙ্গে নিজের শরীরও তখন কাঁপতে থাকে! সেসময় বসে বসে ঐসব অসভ্যদের আর এগুলো নিয়ন্ত্রণ করার দায়িত্বপ্রাপ্তদের গালমন্দ করা ছাড়া আর কিছু করার থাকে না। ৯৯৯ এ ফোন করে একবার প্রতিকার পেয়েছিলাম কিন্তু এটা স্থায়ী সমাধান নয়।

শব্দ দূষণ বিধিমালা নামে একটি আইন আছে। এই ধরনের শব্দ দূষণ সম্পর্কে সেখানে স্পষ্ট করেই বলা আছে। এগুলো আইনত দণ্ডনীয় অপরাধ কিন্তু এই আইনটির প্রয়োগ কখনো চোখে পড়ে না। সরকার নাগরিকদের অন্যান্য সুযোগ-সুবিধা ঠিকভাবে না দিক কিন্তু রাতে ভালোভাবে ঘুমানোর ব্যবস্থা করে দিক। শব্দ দূষণকারী এসব অসভ্যদের বিচারের আওতায় আনা হোক।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২১ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:৩৯

রাজীব নুর বলেছেন: ঢাকা শহরের মানুষ গুলো পৃথিবীর সবচেয়ে অসভ্য। এরা কোনো নিয়ম মানে না। নিয়ম না মানাটাই এরা ফ্যাশন মনে করে।

২১ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:১৩

নূর আলম হিরণ বলেছেন: আইন করেই আমাদের রাজনীতিবিদরা দায়িত্ব শেষ করে। আইনের প্রয়োগ হচ্ছে কিনা সেটা খুঁজতে চায় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.