নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

নূরুরে যারা গুরু মানেন।

১৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৩৪


নুরুল হক নূরুকে চেনে না এমন মানুষ এখন মনে হয় পাওয়া যাবেনা। নুরু এমন কি করেছে যার জন্য নূরুকে জাতির সবাই চিনে! না তেমন কিছু করেনি সে। মহান মুক্তিযুদ্ধে যারা অংশ নিয়েছে তাদের সন্তানদের ও পিছিয়ে থাকা জাতির মাঝে আরো পিছিয়ে থাকা একটা অংশকে সরকার একটা বাড়তি সুযোগ দিতো যার নাম ছিল কোটা। জাতির জন্য চাকুরী সৃষ্টি না করে, মানুষকে মানব সম্পদ না বানিয়ে এই কোটা সৃষ্টি করা ছিল ভুল পদক্ষেপ। তারপরেও এই কোটার সাথে জড়িত ছিল মুক্তিযোদ্ধাদের নাম, তাকে এভাবে আক্রমন করাটা সঠিক ছিল না। এই কোটাকে কেন্দ্র করে নুরু পরিচিত পায়। এরপর সে নানাবিদ কাজ করতে থাকে, চটকদার কথাবার্তায় সাধারণ মানুষকে আকর্ষণ করতে থাকে। এসব কিছুকে পুঁজি করে সে একসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিপিও হয়ে যায়।

নূরুকে কখনো আমার কাছে বুদ্ধিমান, ও নেতৃত্ব দেওয়ার মত ফিগার মনে হয়নি। সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে নুরুর পিছনে ও তাকে সাপোর্ট করা মানুষ গুলোর বেশিরভাগই জামাত শিবির ও বিএনপির আদর্শের। যে লোকের পিছনে ও সাপোর্টে এমন লোকজন থাকে সে লোক বেশিদূর এগুতে পারবে না। আর আওমীলীগ ও ছাত্রলীগের লোকজন থাকলে সে এতদূরও আসতে পারতো না। গতকাল একজনকে দেখলাম লিখছে নূরুর মাঝে নাকি দেশের প্রধানমন্ত্রী হওয়ার মত গুণাবলী আছে, জানিনা এই লোক কি ভেবে এমন ভাবছে। উনি মনে হয় নুরুর ফেইসবুক লাইক আর কমেন্ট পড়ে এমন ভাবছেন! দেশ চালাতে হলে কি ধরনের গুণাবলী লাগে সেটা বইপত্র ঘেটেও মনে হয় এসব লোক বের করতে পারবে না।

আসলে নুরুর মত এমন ছেলের পিছনে এত লোক জড়ো হওয়ার কারণ হচ্ছে আমাদের রাজনীতিতে অনেক বড় ধরনের শূন্যতা তৈরি হয়েছে। দেশ ও মানবসম্পদ পরিচালনা করার মত সঠিক রাজনীতিবিদ ও আমলা নেই। মানুষ দিনদিন হতাশ হয়ে যাচ্ছে। কারো উপর ভরসা পাচ্ছে না, তাই নুরুর কিছু চটকদার কথা মানুষকে আকৃষ্ট করছে। ভাবছে সে বুঝি পারবে তাদের মুক্তি দিতে! যে রাজনৈতিক ও আমলাতান্ত্রিক কলোনিয়ন সিস্টেম গড়ে উঠেছে এর থেকে মুক্ত করার মত জ্ঞান ও প্রজ্ঞা কোনটিই নুরুর মাঝে দেখতে পাচ্ছি না। নুরু নেতা ও ভিপি হিসেবে কয়টি সিমিনার করেছে যেখানে সে জাতিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বাকি আধুনিক বিশ্বের সাথে মিল রেখে পরিকল্পনা দিয়েছে? অর্থিনীতির মাঝে যে অসামঞ্জস্য সেটা কিভাবে গড়ে উঠেছে ও দূর করার কি প্রক্রিয়া হতে পারে এসব নিয়ে আলোচনা করেছে? দেশের কোটা ব্যবস্থা সে বাদ দিতে বলেছে কিন্তু চাকুরী সৃষ্টি করার জন্য সরকারকে কিছু বলেনি। সে কি বুঝতে পারেনি যে পর্যাপ্ত চাকুরী সৃষ্টি হলে এসব কোটা মোটা এমনিতেই দূর হয়ে যাবে! না, এমন দূরদর্শী সম্পন্ন কোন কিছুই সে বলতে পারেনি, দেখাতে পারেনি।

এখন কথা হচ্ছে তাহলে এত মানুষ তার পিছনে দৌড়াচ্ছে কেন? উপরে যে কারণটি বললাম সেটাই মূল কারণ। রাজনৈতিক শূন্যতা প্রকোট আকার ধারন করায় এই অবস্থা সৃষ্টি হয়েছে। এছাড়াও সমসাময়িক ইস্যু নিয়ে সে অতিরঞ্জিত করে মানুষকে উস্কে দেয়, সেটাও ভালো একটা কারণ। তবে কারন আরো যাই থাকুক, যারা নুরুর মাঝে নেতৃত্ব গুন দেখতে পায় তাদের বুদ্ধিমত্তার লেভেলও যে অনেক নিচে সেটা অনায়াসে বলা যায়। নুরু এবার যে প্যাঁচে পড়েছে এর থেকে সে বের হতে পারবে না, নুরুর অধ্যায় শিগ্রহী শেষ হয়ে যাবে। তবে জাতির দুর্দশার অধ্যায় চলতেই থাকবে...

মন্তব্য ২৪ টি রেটিং +০/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

।বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে এসে একটা পোলাপান মাত্র।

১৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৪১

নূর আলম হিরণ বলেছেন: বাংলাদেশের রাজনীতি ঠিক রাজনীতি না।এটা হচ্ছে সুপার ধনী বানানোর মেশিন! এসব কিছুর বাহিরে গিয়ে চিন্তা করার মত সামর্থ্য তার মাঝে দেখিনি। গতানুগতিক ছিল সে। তবে হ্যাঁ, যে রাজনীতির মারপ্যাঁচ চলে এদেশে সেটাতে সে নিতান্তই পোলাপান সে।

২| ১৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৫৭

শাহিন-৯৯ বলেছেন:

নুরুরা কোটা সংস্কারের কথা বলেছিল, তাদের দাবি ছিল সংস্কার, বাতিল নয়, প্রধানমন্ত্রী আগ বাড়িয়ে বাতিল করলো সে কথা কে আপনি বলছেন না? নুরুরা বলেছিল মুক্তিযোদ্ধাদের প্রয়োজনে আরো বেশি সুবিধা দিক কিন্তু তাই বলে নাতি পর্যন্ত কেন এত সুবিধা পাবে? মুক্তিযোদ্ধার কোটার ফল তো আমরা দেখছি প্রতিনিয়ত ভুয়া মুক্তিযোদ্ধাদের আগমন নিয়ে। আমাদের একজন মন্ত্রীও নাকি সাত বছর বয়সের মুক্তিযুদ্ধা!!

১৯৯১ সালের পর থেকে কাদের হাতে দেশ? একজন এইচ এস সি পাশ আর একজন বিশেষ সময়ে বিশেষ সুযাগ প্রাপ্ত গ্রাজুয়্টে। দুজনই কি নিজের যোগ্যতায় এত দূর এসছে তারা? নুরু কি এদের চেয়ে শিক্ষায় কম অযোগ্য? দেশকে কিছু দিতে পারুক না আর না পারুক তারা পরিবারতন্ত্রের এক ভয়াবহ থাবা জাতিকে দিয়েছে রেখছে।

নুরু পিছনে কে আছে সেটা না খুঁজে আমি দেখি নুরু এদেশের পরিবারতন্ত্রের যে থাবা তা থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে।

নুরু ক্ষমতায় হয়তো যেতে পারবে না তবে সে ইতিহাস হয়ে থাকবে নতুন এক বিপ্লবী চিন্তার কারণে।

১৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:২৩

নূর আলম হিরণ বলেছেন: কোটা বাদ দিয়ে বা কোটা সংস্কার কোনোটাই দরকার ছিল না, যদি সরকার নাগরিকদের জন্য দক্ষতা অনুযায়ী সুযোগ সৃষ্টি করতো। শেখ হাসিনা কোটা দিয়ে রাজনীতি করছে, ইমপ্যাক্ট সবাই করেছে। নুরুর কথাবার্তা, কাজকর্মে আপনি কি বিপ্লব খুঁজে পেয়েছেন? নুরু রগকাটা বাহিনীকে তার বগলের নিচে লুকানোর জায়গা করে দিয়েছে। কাজের মাঝে সে এই একটা কাজ করেছে।

৩| ১৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৫৮

রাজীব নুর বলেছেন: নুরু আর হিরো আলমের মধ্যে কোনো পার্থক্য নাই।

১৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:২৬

নূর আলম হিরণ বলেছেন: আসলে তার মাঝে নির্দিষ্ট কোনো লক্ষ্য দেখতে পাচ্ছিনা। যখন যে পরিস্থিতি আসে সেটা নিয়েই লক্ষ্য ঠিক করে।

৪| ১৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:০৪

চাঁদগাজী বলেছেন:


রগকাটার যন্ত্র বানানোর ফ্যাক্টরী করেছে?

১৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:২৭

নূর আলম হিরণ বলেছেন: তার কাছে রগকাটা বাহিনী আশ্রয় পেয়েছে।

৫| ১৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:৩১

শাহিন-৯৯ বলেছেন:


নুরু রগকাটা বাহিনীকে তার বগলের নিচে লুকানোর জায়গা করে দিয়েছে। কাজের মাঝে সে এই একটা কাজ করেছে।
ঠিক বাকশাল বিশ্বাসীদের মত কথা।
নুরু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের কমিটি ছিল, এখন যেই দলের বাহিরে গিয়ে নতুন কিছু করার চেষ্টা করছে অমনি রগকাটাদের গুরু হয়ে গেল?
এদেশে যারা বাকস্বাধীনতার বিশ্বাস করে না, বাকশালপুত্র তারাই শুধু নতুদেরকে এরকম ট্যাগ দিতে পারে।

১৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:৩৭

নূর আলম হিরণ বলেছেন: বাকশাল ছিল বাংগালীদের জন্য নতুন করে ঘুরে দাঁড়ানোর মন্ত্র। অবশ্য এইটপাশ বেগম জিয়া এটাকে ফেরাউনের তন্ত্র বলেছিল। রগকাটা বাহিনী এদেশ থেকে হাওয়া হয়ে যায়নি।

৬| ১৬ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:০৯

শাহিন-৯৯ বলেছেন:



বাকশাল ছিল বাংগালীদের জন্য নতুন করে ঘুরে দাঁড়ানোর মন্ত্র।
চমৎকার !!
গনতান্ত্রিক ভাবে নির্বাচিত শেখ মুজিবের হাতে ক্ষমতা হস্তান্তর করে নাই বলে মুক্তিযুদ্ধের প্রয়োজন হয়েছিল, মুক্তিযুদ্ধ শুরু হয়েছিল। এ দেশের মানুষ গনতন্ত্রের বিশ্বাসী ছিল। গনভোট না করে পুরো শাসন ব্যবস্থা পাল্টিয়ে ফেলা বুদ্ধিমানের কাছে নয়।
দেশ চালাতে ব্যার্থ হলে ক্ষমতা ছেড়ে দেওয়া উচিত ছিল।

এ দেশে এখনো বাকশালপুত্রে ভরা এই কারণে দেশ এখনো তার স্বপ্ন যাত্রা শুরু করতে পারে নাই।

১৬ ই অক্টোবর, ২০২০ রাত ১০:০৯

নূর আলম হিরণ বলেছেন: আপনি বাকশালের গঠনতন্ত্র পড়েন, কিভাবে বাকশাল কাজ করবে সেটা জানেন। কোন প্রেক্ষাপটের উপর দাঁড়িয়ে বাকশাল গঠন হয়েছে সেটা বুঝুন। বাকশাল হলে আজকের মত বসুন্ধরা, ওরিয়ন, দরবেশ, সামিট এগুলো সৃষ্টি হতে পারতো না! আমার মনে আপনার মত শেখ হাসিনা নিজেও বাকশাল সম্পর্কে জানে না।

৭| ১৬ ই অক্টোবর, ২০২০ রাত ৮:৩২

আহা রুবন বলেছেন: নুরকে অতিমূল্যায়ন করা হয়েছে। আর সেও নিজেকে মনে করছে বিরাট কিছু হয়ে গিয়েছে। এখন পতনের সময় তার।

১৬ ই অক্টোবর, ২০২০ রাত ১০:১২

নূর আলম হিরণ বলেছেন: এগুলো সবই রাজনৈতিক শূন্যতার ফলে সৃষ্টি হয়েছে। নুরু এবার যে প্যাঁচে পড়েছে এর থেকে বের হওয়া প্রায় অসম্ভব।

৮| ১৬ ই অক্টোবর, ২০২০ রাত ৯:০৩

ঢাবিয়ান বলেছেন: @শাহিন-৯৯ আপনি নুরকে নিয়ে একটা পোস্ট লিখুন। লীগপন্থীদের পোস্টে কমেন্ট করতে খুব বিরক্ত লাগে। আওয়ামিলীগের বীপরিতেই গেলেই সে রাজাকার// শিবির এই কমন জঘন্য ডায়ালগের সাথে তর্ক করা মানে সময়ের অপচয়। নুরকে নিয়ে একটি তথ্যবহুল পোস্টে স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহন করতে চাই।

১৬ ই অক্টোবর, ২০২০ রাত ১০:১৬

নূর আলম হিরণ বলেছেন: নুরুকে নিয়ে তথ্যবহুল পোস্ট এক লাইনে শেষ করে দেওয়া যায়। ”দেশে রাজনৈতিক শূন্যতা সৃষ্টি হওয়ায় নুরুর চটকদার কথায় তাকে অনেকে গুরু মানে।” এর বেশি তথ্যবহুল পোস্ট লিখতে গেলে সেটা জগাখিচুড়ি পোস্ট হয়ে যাবে।

৯| ১৬ ই অক্টোবর, ২০২০ রাত ৯:৪৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: নুরু আর তারেক আপন মায়ের পেটের দুই ভাই।তারেক জিয়ার ঘোষণা।

১৬ ই অক্টোবর, ২০২০ রাত ১০:১৮

নূর আলম হিরণ বলেছেন: ডান,বাম, বিএনপি,জামাত-শিবির নুরুর কাঁদে পা দিয়ে উঠতে চায়, বেচারা ভারে এখন কুঁজো হয়ে যাবে।

১০| ১৬ ই অক্টোবর, ২০২০ রাত ৯:৫৩

কলিমুদ্দি দফাদার বলেছেন: ছাএলীগ কর্মীরা মাইরধোর কইরা শুধুই নুরুকে পাবলিক সহানুভূতি এবং নিউজের শিরোনামে নিয়ে আসছে। যা পরবর্তীতে ভিপি হইতে অনেক সাহায্য করছে।

১৬ ই অক্টোবর, ২০২০ রাত ১০:২০

নূর আলম হিরণ বলেছেন: ছাত্রলীগ কি করে, আর কি করবে তারা নিজেরাও জানে না। মারামারি গায়ে হাত তোলা সঠিক কোন কাজ নয়। গাঁয়ে হাত তোলা সন্ত্রাসী।

১১| ১৭ ই অক্টোবর, ২০২০ রাত ১২:১১

সত্যপীরবাবা বলেছেন: ণুড়ারে নিয়া মাতামাতি কিছুদিন পর এমনই থেমে যাবে --- কাজেই তারে নিয়া আলাপ লম্বা করার ইচ্ছা নাই।

তবে পড়তে পড়তে এক জায়গায় এসে থমকে গেলাম।
"গতকাল একজনকে দেখলাম লিখছে নূরুর মাঝে নাকি দেশের প্রধানমন্ত্রী হওয়ার মত গুণাবলী আছে, জানিনা এই লোক কি ভেবে এমন ভাবছে। উনি মনে হয় নুরুর ফেইসবুক লাইক আর কমেন্ট পড়ে এমন ভাবছেন! দেশ চালাতে হলে কি ধরনের গুণাবলী লাগে সেটা বইপত্র ঘেটেও মনে হয় এসব লোক বের করতে পারবে না।"

এই দেশে প্রধানমন্ত্রী হইতে ঠিক কি কি গুনাবলী লাগে যা ণুড়ার বা আপনার/আমার মত আরো দশ জন লোকের নাই? আমার তো মনে হয় যে লোক ণুড়ার মধ্যে দেশের প্রধানমন্ত্রী হওয়ার মত "গুণাবলী" পাইসে, সে আমাদের বর্তমান আর সাবেক -- এই দুই প্রধানমন্ত্রীর "গুণাবলী" হিসাব কইরাই এই সিদ্ধান্তে পৌছাইসে। গুণাবলী শব্দের উপর আবারো জোর দিতে চাই --- গুনের উদাহরন স্বরুপ সকালে উঠে জায়নামাজ খোঁজা যদি বলেন, ণুড়ার নুরানী দাঁড়ি দেইখা এই গুন আরো বেশি আছে মনে হয়।

১৭ ই অক্টোবর, ২০২০ রাত ১:৪১

নূর আলম হিরণ বলেছেন: দেশ চালানোর মত সঠিক যোগ্যতা এই দেশে এখন পর্যন্ত কেউ দেখাতে পারেনি। আমাদের আপা আর মেডাম দেশকে সুপার ধনীর দেশ বানিয়েছে!

১২| ১৭ ই অক্টোবর, ২০২০ রাত ১:০৭

নেওয়াজ আলি বলেছেন: দুইদিন পরে আমেরিকা পালাবে সে এখনো আম্বালীগকে চিনে না নুরু।

১৭ ই অক্টোবর, ২০২০ রাত ১:৪৩

নূর আলম হিরণ বলেছেন: সাবেক প্রধানমন্ত্রী জেলে চলে গেছে কোন টুশব্দ হয়নি, নুরুর বেলাও হবে না। সঠিক লক্ষ্যে না থাকলে একসময় পালিয়ে যেতে হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.