নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

জাতির ভাগ্য নির্ধারণের ভবনটির সদস্যরা বরাবরই ব্যর্থ হচ্ছেন।

৩০ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:৪৪


আমাদের একটা সংসদ আছে, সেখানে জাতির জন্য ভালো মন্দের ভাগ্য নির্ধারণ হয়। যারা করে উনারা আমাদের নির্বাচিত জনপ্রতিনিধি। জাতির কিসে ভালো হবে, কিসে মন্দ হবে উনাদের এই সম্পর্কে ভালো ধারণা থাকবে এটাই স্বাভাবিক। এই ধরনের গুরুত্বপূর্ণ কাজে উনাদের হতে হবে আধুনিক বিশ্বের সাথে সমান দক্ষ, ধারনা থাকতে হবে বাকি উন্নত বিশ্ব গুলো কি করে এগিয়ে যাচ্ছে, কি ধরনের অর্থনীতি ও টেকনোলজি এপ্লাই করছে জাতির উন্নতির জন্য। নিজেদের সততা, কাজ করার মানসিকতা পরিষ্কার রাখতে হবে যতদূর সম্ভব। আসলে এতকিছু বলার কারন হচ্ছে গত পরশু দেখলাম আমাদের এক সংসদ সদস্য কুয়েতের আদালতে সাজাপ্রাপ্ত হয়েছে সেদেশের সরকারি লোকজনকে ঘুষ দেওয়া ও মানবপাচার করার জন্য! একটা দেশের সংসদ সদস্য অন্য দেশের কারাগারে আটক এটা একটা জাতির জন্য অনেক লজ্জার ব্যাপার! যে লোক তার জাতির ভালো মন্দের সিদ্বান্ত নিবে সে নিজেই এখন অন্য একটি দেশের কারাগারে জেল খাটবে! শেখ হাসিনা নিশ্চয় এতে খুশি নন?
হ্যাঁ, শেখ শেখ হাসিনা খুশি নন তবে উনি জানতেন এগুলো দুষ্ট লোক, এরা এত অর্থের মালিক বৈধভাবে হয়নি। এরপরেও উনি এদের নির্বাচন করেন, কারন এদের দুর্বল জায়গা গুলো উনার জানা। এরা কখনো উনার ভুল সিদ্বান্ত ও নেতৃত্ব গুন নিয়ে প্রশ্ন তুলবে না।

স্বাধীনতার পর জাতির বিশাল দুর্ভাগ্য, জাতির ভাগ্য নির্ধারণের সংসদ ভবনে খুব বেশি সৎ, যোগ্য ও দক্ষ লোক এই ভবনে প্রবেশ করেনি। জাতির পাঁচটি মৌলিক অধিকার কখনো নিশ্চিত করার জন্য কেউ আধুনিক ভাবনায় ভাবেনি। নিজেদের অদক্ষতায় জাতিকে পিছনে ফেলে রেখেছে। তবে দুর্নীতি, নিজের ভাগ্যউন্নয়ন ও ভুল সিদ্বান্ত নেওয়ার ক্ষেত্রে অনেক পারদর্শীতা দেখাতে পেরেছে আমাদের সাংসদরা। তাদের সাথে আরো একধাপ এগিয়ে ছিল আমাদের বেশিরভাগ আমলারা। সারা বিশ্ব যেভাবে এগিয়ে চলছে তার সাথে কচ্ছপ গতিতে এগিয়ে যাচ্ছে আমাদের দেশের অর্থনীতি, আর টেকনোলজি।

দেশের মানুষের জন্য মঙ্গল বয়ে আনবে যে সংসদ সদস্যরা তারা অন্য দেশের কারাগারে আটক হয়ে যায়। মানুষের ভাগ্য ফিরাতে যারা কাজ করবে তারা নিজেদের ভাগ্য গড়ে যাচ্ছে তো যাচ্ছে, তাদের চৌদ্দ প্রজন্মের জন্যেও সম্পদ করে দিয়ে যাচ্ছে। গরিব দেশের জন্য শিক্ষাই সম্পদ, সেই সম্পদ টুকুও সবার মাঝে দিয়ে যাচ্ছে না! সামনের বেশ কয়েক বছর আমাদের জাতির অর্থনীতি, টেকনোলজি আর শিক্ষা স্থবির হয়ে পড়বে। আমাদের রাজনীতিবিদ ও আমলারা দূরদর্শী সম্পন্ন চিন্তাভাবনার অধিকারী নয়। জাতিকে বাকি আধুনিক বিশ্বের সাথে টেকসই উন্নয়ন করার দৌড়ে অনেক পিছিয়ে দিচ্ছে তারা! মানুষের মাঝে হতাশা বাড়ছে, অসৎ পথ অবলম্বন করার প্রবনতাও বাড়বে!

মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ৩০ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:৫৯

রাজীব নুর বলেছেন: একদম সহমত।

৩১ শে জানুয়ারি, ২০২১ রাত ১২:৩০

নূর আলম হিরণ বলেছেন: আসলে বাস্তবতা এমনি। ধন্যবাদ রাজীব নূর আপনাকে।

২| ৩১ শে জানুয়ারি, ২০২১ রাত ১২:০৫

চাঁদগাজী বলেছেন:


যদি আইনের চোখে দেখা সম্ভব হতো, বাংলাদেশ হওয়ার পর আজ অবধি যারা এমপি হয়েছিলো, এরা সবাই বিবিধ অপরাধের জন্য গ্রেফতার হয়ে যেতো; এখনকার ৩৫০ জনকে ইনভেষ্টিগেশন করলে, সবাই গ্রেফতার হওয়ার কথা।

৩১ শে জানুয়ারি, ২০২১ রাত ১২:৩৩

নূর আলম হিরণ বলেছেন: বাস্তব চিত্র এমনি।

৩| ৩১ শে জানুয়ারি, ২০২১ রাত ১:৩৮

জগতারন বলেছেন:
প্রিয় ব্লগার নূর আলম, হিরন;
পড়লাম আজকে লিখা আপনার ব্লগ প্রবন্ধটি।
কী ভাবে যে -এর মন্তব্য করবো সেই ভাষা আমার নেই।
মানুষদের কত টাকা লাগে ধরলাম ৮০ বছরবছর-এর
এই জীবনে (?)
এই সমস্ত সংদদের কী মানুষ বলা যায় (?)
না কুত্তার বাচ্চা (?)
ঠিক জানি না।
এখানকার কেহ জানলে লিখে জানান।

৩১ শে জানুয়ারি, ২০২১ সকাল ৮:৩১

নূর আলম হিরণ বলেছেন: আমাদের দুর্ভাগ্য আমরা এই চক্র থামাতে পারছিনা।

৪| ৩১ শে জানুয়ারি, ২০২১ সকাল ৭:২৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এরা সমাজের বাইরের কেউ না।সমাজ যেমন তাদের নেতা নেত্রী তেমন।এরা সমাজেই বেড়ে ওঠা মানুষ।আমরা নিজেরাও চেষ্টা করিনা সমাজ পরিবর্তনের,সমাজকে ভাল করতে।

৩১ শে জানুয়ারি, ২০২১ সকাল ৮:৩৪

নূর আলম হিরণ বলেছেন: এগুলো পরিবর্তন করার যোগ্যতা ও শিক্ষা আমাদের সাধারণ মানুষের মাঝে নেই। দুই একজন করতে চাইলেও তাদের কোণঠাসা করে ফেলা হয়।

৫| ৩১ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:৪৭

ব্লগ সার্চম্যান বলেছেন: যথাযথ সঠিক কথা বলেছেন ।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৮:৪৫

নূর আলম হিরণ বলেছেন: জাতির অধিকাংশ মানুষই হতাশ। সময় এখনো শেষ হয়ে যায়নি, সঠিক পরিকল্পনা ও দক্ষ বাস্তবায়নকারী প্রয়োজন।

৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:৪৬

অক্পটে বলেছেন: কেউ একজন কখনো চেষ্টাই করেনি যে আমার দেশ সৎ ও দক্ষ মানুষ দিয়ে চলুক। দেশের পরিচালক দেশ শাসনে যাদের সহযোগি মনে করছেন তারা হলো বদি শামীম ও পাপন জাতিয় লোক। জাতীর ভাগ্য এদের দ্বারা নির্ধারিত। দেশের সবখানে এদের মতো লোক নিয়োগ দিয়ে প্রশাসন গড়েতোলা হয়েছে। ফলশ্রুতি- আপনার লেখার শেষ লাইনগুলো আমার সোনার বাংলাদেশে এখন প্রকট হয়েছে। আমরা তিলে তিলে দেশের অর্থনীতির চাকা সচল রাখছি আর ওরা লুট করছে, পিকচারটা এমনই বাংলাদেশের।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৮:৪৩

নূর আলম হিরণ বলেছেন: পুরো জাতিকে নিয়ে আমাদের দেশ পরিচালকদের ভাবনা ছিল খুবই সীমিত। দেশের অর্থনীতি, টেকনোলজির আধুনিক বিশ্বের সাথে তাই সামঞ্জস্য নয়। মন্তব্যের জন্য ধন্যবাদ, আপনার মন্তব্যটি সঠিক উপলব্ধি।

৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:৪৫

জুল ভার্ন বলেছেন: সংসদ ভবন সংক্রান্ত যাবতীয় এন্তেজাম জনস্বার্থ বিরোধী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.