নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

একটি অতি প্রতিক্রিয়াশীল প্রজন্ম গড়ে উঠছে।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৪০


ব্লগার অভিজিৎকে যারা হত্যা করেছে তাদের কয়েকজনের শাস্তি হয়েছে। ব্লগার অভিজিৎ খুন হওয়ার আগে আমি তার লেখা কখনো পড়িনি। এরপর পড়েছিলাম তার কিছু লিখা। পড়ে বুঝতে পারলাম তার লিখা গুলো কোনো ব্যক্তি বিশেষের উদ্দ্যেশে করে লেখা ছিল না। একটা আইডলজির বিপক্ষে ছিল। সেই আইডলজির পক্ষের কিছু লোকজন তাকে পরিকল্পিতভাবে হত্যা করেছিল। এই ধরনের যুক্তিতর্ক দিয়ে যারা লেখালেখি করে এরা প্রায় সবাই নিরস্ত্র থাকে, নিরস্ত্র লোকজনদের পরিকল্পনা করে হত্যা করা খুবই সহজ কাজ। এই পর্যন্ত যত ব্লগারদের হত্যা করা হয়েছে তাদের কাছে একটাই অস্ত্র পাওয়া গিয়েছে সেটা হলো কলম কিংবা ল্যাপটপ! এই অস্ত্রটি সম্ভবত পৃথিবীর সকল অস্ত্রের চেয়ে শক্তিশালী অস্ত্র, কিন্তু নিজের প্রাণ বাঁচানোর মত শক্তিশালী নয়।

যাইহোক যারা এই খুনের সাথে জড়িত তাদেরকে খুনি বলার লোকের সংখ্যা খুবই কম। এই ব্লগেও তাদের খুনি না বলার পক্ষে অনেকেই আছে! তাদের নিয়ে গর্ব করে পোস্ট দেওয়ার লোক দেখেছি অনেক। তাদের হাঁসিমাখা মুখের ছবি নিয়ে প্রশংসা করে নিজের অবস্থান জানান দিয়েছে অসংখ্য ফেইসবুকার, ইউটিউবার! খুনিদের হত্যাকাণ্ডের জাস্টিফাই করার জন্য অনেকগুলো যুক্তি দাঁড় করিয়েছে তাদের আইডলজির লোকজন! অথচ খুনের পর যে লোকগুলো বলেছে এরা সত্যিকারের ধার্মিক নয়, এরা বিপথগামী তারাই এখন তাদের বীর বলে বিজয় চিহ্ন দেখিয়ে শুকরিয়া আদায় করে যাচ্ছে! এই হিপক্রেসিটা আমাকে খুব বেশি কষ্ট দেয়না, তারা যখন বলেছিল এরা সঠিক ধার্মিক নয়, এরা বিপথগামী তখনও তাদের কথা আমার বিশ্বাস হয়নি কারন তাদের আইডলজি অনুযায়ী অবশ্যই তারা বিপথগামী নয়, তারা অবশ্যই তাদের অবস্থান থেকে সঠিক কাজটি করেছে।

আমার খুব কাছের কয়েকটি ছোটভাই গত দুইদিন এই নিয়ে ফেইসবুকে বেশ কয়েকটি পোস্ট দিয়েছে। তারা এই খুনিদের ফাঁসি নিয়ে অসন্তুষ্ট এবং তাদের জন্য দোয়া কামনা করেছে। দন্ডপ্রাপ্ত খুনিদের তারাও বীর ও জান্নাতবাসী বলে আখ্যায়িত করেছে। একজনতো দেখলাম দুনিয়াতেই নাকি সে জান্নাতবাসী দেখার সৌভাগ্য অর্জন করেছে এর জন্য তার গর্ববোধ হচ্ছে! আমি খুব অবাক হয়ে তাদের অবস্থান দেখলাম আর মর্মাহত হকাল। খুবই মেধাবী স্টুডেন্ট এবং জেনারেল শিক্ষায় শিক্ষিত তারা। একসময় তাদের সামাজিক কাজকর্মে আগ্রহী দেখতাম এখন আর তারা এতে আগ্রহী নয়। তাদের এই অবস্থা আমাকে খুবই পীড়া দেয়। আশাকরি তাদের বোধদয় হবে খুব শিগ্রহী।
জাতির জেনারেশনের বিশাল একটি অংশের আজ এমন অবস্থা। আগামীতে এর ফল আরো কঠিনভাবে প্রকাশ পাবে তখন আর তেমন কিছু করার থাকবে না। আরেকটি আরব বসন্তের অপেক্ষায় জাতি!

মন্তব্য ২২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:০৯

চাঁদগাজী বলেছেন:



ব্লগারদের বিপক্ষে তথ্য সরবরাহ করেছে কিছু ব্লগার।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৩৬

নূর আলম হিরণ বলেছেন: ব্লগাররা ব্লগারদের জন্য ক্ষতিকর হয়ে যায়।

২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:১০

চাঁদগাজী বলেছেন:



গত ৩০ বছরে আমি পড়ালেখায় ভালো কোন ছাত্র দেখিনি।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৩৮

নূর আলম হিরণ বলেছেন: ওরা বাকিদের তুলনা গড় মেধাবী ছিল। সামাজিক কাজে অংশগ্রহণ করতো।

৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:১৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: অভিজিত কোন আদর্শের বিরুদ্ধে লেখেন নাই।তিনি লিখেছেন একটি কুসংস্কারের বিরুদ্ধে,মানুষকে করতে চেয়েছেন কুসংস্কার মুক্ত,সাথে সাথে বিজ্ঞান মনস্ক যাতে মানুষ যৌক্তিক চিন্তা করতে পারে।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৪০

নূর আলম হিরণ বলেছেন: অনেক কুসংস্কারকে অনেকে নিজেদের আদর্শ হিসেবে ধরে রাখে।

৪| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:২৭

সোহানী বলেছেন: ধন্যবাদ আমার মনের কথাটি লিখার জন্য।

২০ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৮:৫৮

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ সোহানী আপনাকেও।

৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:২২

আহমেদ জী এস বলেছেন: নূর আলম হিরণ,





নিঃসন্দেহে এসব একটা ভয়ঙ্কর ব্যধি। একজিমার মতো এটা ছড়াচ্ছে যতো দ্রুত, ততোই চুলকাচ্ছে।



২০ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:০০

নূর আলম হিরণ বলেছেন: আগে ব্রেইনওয়াস হতো গোপনে এখন ওপেন হচ্ছে। ইউটিউব, ফেইসবুকে। তাই ছড়াচ্ছেও দ্রুত।

৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:১৬

রাজীব নুর বলেছেন: নতুন প্রজন্মের চোখে রঙ্গিন চশমা। এরা বুঝে কম। এদের মধ্যে মানবতা কম। শিক্ষা কম। এরা হিংস্র। এদের নিয়ে আমি চিন্তিত।

২০ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:০১

নূর আলম হিরণ বলেছেন: আপনি আমি চিন্তিত, সঠিক ব্যক্তিটি চিন্তিত হচ্ছেন না।

৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:২৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কুসংস্কারকে কেউ আদর্শ মনে করলেই কুসংস্কার আদর্শ হয়ে যায় না।

২০ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:০৩

নূর আলম হিরণ বলেছেন: যারা যুক্তি দিয়ে উপলব্ধি করে তাদের কাছে আদর্শ মনে হবে না কখনো। কিন্তু যুক্তিহীন চিন্তাভাবনা করা মানুষের সংখ্যা অনেক।

৮| ২০ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:৫১

অনল চৌধুরী বলেছেন: কোনো চোর দুর্নীতিবাজ মদ মাদক নারী বা জুয়ার ব্যবসায়ীকে কোনোদিন হত্যা করতে দেখিনি, যেসব কর্মক্ান্ড ধর্মবিরোধী এবং দেশের জন্য ক্ষতিকর।
লেখক-ব্লগাররা নিরস্ত্র হওয়ার কারণেই তারা আক্রমণের শিকার হয়।
তবে বিদেশী মদদে পরিকল্পিতভাবে অনৈকতা প্রচার করাকে কোনোভাবেই সমর্থন করা যায় না। কিন্ত এ অপরাধে নিজেই বিচার না করে দেশে প্রচলিত আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেয়া যেতো।
চাঁদগাজী বলেছেন: গত ৩০ বছরে আমি পড়ালেখায় ভালো কোন ছাত্র দেখিনি- আপনার কাছে পড়ালেখায় ভালো হওয়া মানে কি মুখস্থবিদ্যায় না নকল করে ভালো ফল লাভ না বিভিন্ন ক্ষেত্রে সৃষ্টিশীলতার পরিচয় দেয়া?
১৭ কোটি মানুষের বাংলাদেশের কয়জনকে চেনে?
অর্থহীন-যুক্তিহীন কথাবার্তা বলা থেকে বিরত থাকেন।

২০ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:০৬

নূর আলম হিরণ বলেছেন: আইন নিজের হাতে তুলে নিতে হলে কি পরিমান অজ্ঞ ও যুক্তিহীন হতে হয় এটার উৎকৃষ্ট উদাহরন ধর্মান্ধরা। বর্তমান স্কুল কলেজ গুলোতে সৃজনশীল ছেলেমেয়ে কম এটা সঠিক।

৯| ২০ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৪:২৬

জগতারন বলেছেন: তারা এই খুনিদের ফাঁসি নিয়ে অসন্তুষ্ট এবং তাদের জন্য দোয়া কামনা করেছে। দন্ডপ্রাপ্ত খুনিদের তারাও বীর ও জান্নাতবাসী বলে আখ্যায়িত করেছে। একজনতো দেখলাম দুনিয়াতেই নাকি সে জান্নাতবাসী দেখার সৌভাগ্য অর্জন করেছে এর জন্য তার গর্ববোধ হচ্ছে! আমি খুব অবাক হয়ে তাদের অবস্থান দেখলাম আর মর্মাহত হকাল। খুবই মেধাবী স্টুডেন্ট এবং জেনারেল শিক্ষায় শিক্ষিত তারা। একসময় তাদের সামাজিক কাজকর্মে আগ্রহী দেখতাম এখন আর তারা এতে আগ্রহী নয়। তাদের এই অবস্থা আমাকে খুবই পীড়া দেয়। আশাকরি তাদের বোধদয় হবে খুব শিগ্রহী।
জাতির জেনারেশনের বিশাল একটি অংশের আজ এমন অবস্থা। আগামীতে এর ফল আরো কঠিনভাবে প্রকাশ পাবে তখন আর তেমন কিছু করার থাকবে না। আরেকটি আরব বসন্তের অপেক্ষায় জাতি!


এদেরকে কাঠাল পাতা খাওয়া ছাগলের ৩ বা ৪ নম্বর বাচ্চা ছাড়া আর কী বলা যায় (!)

২০ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:০৭

নূর আলম হিরণ বলেছেন: এরা জীবন্ত বিস্ফোরক হওয়ার দৌড়ে আছে।

১০| ২০ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:৩০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আপনি আমি চিন্তিত, সঠিক ব্যক্তিটি চিন্তিত হচ্ছেন না।

এই প্রজন্মের বাবা মা ও যেন কেমন! ছেলে মেয়ে কি করছে, কোথায় যাচ্ছে কোনো খোঁজ খবর রাখে না।

২০ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৫:৫১

নূর আলম হিরণ বলেছেন: বাবা মায়েরাও সচেতন হচ্ছেনা। সন্তানকে কিভাবে গাইড করতে হবে সে জ্ঞানটুকুও বেশিরভাগ অভিবাবকদের নেই।

১১| ০৫ ই মার্চ, ২০২১ সকাল ১১:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


বাংলাদেশের নারীরা আগামীতে আরেক জন বেগম রোকেয়ার জন্য স্বপ্ন দেখবে।

০৬ ই মার্চ, ২০২১ সকাল ৯:৪৯

নূর আলম হিরণ বলেছেন: এভাবে চলতে থাকলে সে সম্ভবনা আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.