নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

আমি কেনো নৌকায় ভোট দিই?

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:০২


গত দুই সেশন দেশের মানুষ সঠিক ভাবে জাতীয় নির্বাচনে ভোট দিতে পারেনি। এই নিয়ে মানুষের আক্ষেপ, অভিযোগ অনেক। এই ভোট দিতে না পারা মানুষকে হতাশ করেছে আর এর দায়ভার বেশিরভাগ ক্ষমতাসীন আওমীলীগেরই। তারপরেও এই দেশে আওমীলীগে ভোট দেওয়া মানুষের সংখ্যা এখনো অনেক। এই মুহূর্তে আওমীলীগেকে যারা ভোট দেয় তাদের দুইভাগে ভাগ করা যায়। এক, যারা আওমীলীগের নৌকায় ভোট দেওয়াকে ব্যবসায়ের ইনভেস্টমেন্ট হিসেবে দেখে। দুই, যারা বিএনপি-জামাতকে ভয় পেয়ে নৌকায় ভোট দেয়। আমিও এই দলে, বিএনপি-জামাতের হুঙ্কারকে ভয় পেয়ে নৌকায় ভোট দিচ্ছি!
২০১৪'র আগে আরেক দল ছিল যারা বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে নৌকায় ভোট দিতো। এই দলের এখন প্রায় বিলুপ্তি ঘটেছে। এরা এখন দুই নম্বর দলে শামিল হয়েছে। কারণ আওমীলীগ বঙ্গবন্ধুর ওজন এত পরিমান নীচে নামিয়ে এনেছে যার জন্য এই দলের সমর্থকদের সংখ্যা জ্যামিতিক হারে কমেছে!

আমি ছোট একটা সার্ভে করেছি(৭০-৮০জন হবে) নিজের আশেপাশের বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনদের কাছে কৌশলে জানতে চেয়েছি তারা কেনো নৌকায় ভোট দিচ্ছে? এদের বেশিরভাগই জামাত,বিএনপিকে ক্ষমতায় দেখতে চায়না তাই অনিচ্ছাসত্ত্বেও নৌকায় ভোট দিয়ে যাচ্ছে! কিন্তু এরা নৌকার মালিক আওমীলীগের দেশ পরিচালনার উপর চরমভাবে বিরক্ত! মনে হচ্ছে আওমীলীগ নিজেও বুঝে গেছে এই বিশাল ভোট ব্যাংকের ব্যাপারে। তাই জামাত-শিবিরকে রিফর্ম করার যে চেষ্টা ২০১৪ থেকে চালিয়েছে সেটা মনে হচ্ছে এখন বন্ধ করে দিয়েছে। এই ভয়কে পুঁজি করে তারা সমর্থক যোগাচ্ছে!
আপনার আশেপাশে খুঁজলে এমন সমর্থকের দেখা পাবেন অনেক।

যাইহোক, অনেকেই আমার এই অবসার্বেশনকে ভুল বলেবন কিন্তু যারা জামাত-বিএনপি অধ্যুষিত এলাকায় থাকেন তারা এই ব্যপারে ভালো উপলব্ধি করতে পারবেন। দেশের পরিস্থিতি এদের অনুকূলে আসলে এরা গর্ত থেকে বের হয়ে আসবে। যদিও এরা এখন গর্তের মুখে এসে উঁকি দিয়ে আছে। আওমীলীগের যেসব লোকজনের জন্য এরা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের এরা ছাড়বে না, এমনকি যারা আওমীলীগের সামান্য কর্মী বা সমর্থক তাদেরও এরা হেনস্তা করবে।

মন্তব্য ২৭ টি রেটিং +০/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:২৫

বিটপি বলেছেন: নৌকা কেন, আমি কোন কিছুতেই ভোট দেইনা। এই দেশ থেকে রাজনীতি, গণতন্ত্র এসব বিদায় নেয়ায় আমি খুব খুশি, আরও খুশি হব যদি আতি নেতা পাতি নেতাদের কাছ থেকে ক্ষমতা নির্বাহীদের কাছে যায়।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৩৩

নূর আলম হিরণ বলেছেন: আমাদের নির্বাহীদের কান্ড আপনি দেখছেন না! এদের বেশিরভাগ প্রজেক্ট গুলোর বাজেট দেখলে আপনি আইয়ুব খানকে ডেকে আনবেন। রাজনীতি রাজনীতিবিদদের হাতেই থাকা উচিত তবে আফসুস বাংলাদেশের ঐতিহ্যবাহী ও বড় দলটিতে তা এখন অনুপস্থিত।

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৩৬

বিটপি বলেছেন: আপনার কথা মেনে নিতাম যদি রাজনীতিবিদরা নির্বাহীদের সাথে সমঝোতা না করে বোঝাপড়া করতেন।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:১৮

নূর আলম হিরণ বলেছেন: রাজনীতিবিদরা তাদের সাথে হাত মিলায় অদক্ষতার কারনে। রাজনীতিবিদদের চেয়ে ১০গুন বেশি দুর্নীতি করে নির্বাহীরা। আমাদের নির্বাহীদের হাতে দেশ তুলে দিলে সাধারণ মানুষ দেশ ছেড়ে পালাবে। স্যার/ম্যাডাম বলতে বলতে জান বের হয়ে আসবে।

৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:১২

সোনাগাজী বলেছেন:


সঠিক প্রার্থী দিয়ে, সঠিকভাবে ভোট করলে আওয়ামী লীগ জিতবে; তবে, ব্যুরোক্রেটরা শেখ হাসিনাকে ভয় দেখাচ্ছে যে, উনার দল জয়ী হবে না।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:২২

নূর আলম হিরণ বলেছেন: আমার কাছে তেমন সম্ভাবনা আছে বলে মনে হচ্ছে না। জামাত শিবির, বিএনপির ভয় কেটে গেলে আওমীলীগ জয়ী হতে পারবে না এই মুহূর্তে। আমলারা বেগম জিয়াকে যেভাবে ডুবিয়েছে, শেখ হাসিনাকেও সেভাবে ডুবিয়ে ছাড়বে।

৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৩২

সোনাগাজী বলেছেন:


আমলারা শেখ হাসিনা বেগম জিয়া থেকেও বেশী ডুবিয়ে দিয়েছে ইতিমধ্যেই।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:১০

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনার সম্ভাবনা এখনো আছে। উনি হাত পা একটু ছড়ালে এখনো ভেসে উঠতে পারবেন।

৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:১৮

সোনাগাজী বলেছেন:



উনি নিজেও নিজ পায়ে কুড়াল মেরেছেন, উনি এমপি হওয়ার মতো রাজনীতিবিদের সৃষ্টি করেননি দলে; দলে সুযোগ সন্ধানীরাই সামনে এসে গেছে। এদের মাঝেও যারা অপক্ষাকৃতভাবে ভালো, তারা নমিনেশন পায় না।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৪৬

নূর আলম হিরণ বলেছেন: নমিনেশনকে উনি বাণিজ্য হিসেবে নিয়েছেন।

৬| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৩৩

রাজীব নুর বলেছেন: আওয়ামীলীগের ভালো অপশন এই মুহুর্তে নাই। বিএনপির কোমর ভেঙ্গে দিয়েছে আওয়ামীলীগ। বিএনপি আর কোমর সোজা করে দাঁড়াতে পারবে না।
প্রচুর অবকাঠামো উন্নয়ন হচ্ছে। সেই সাথে প্রচুর দূর্নীতি হচ্ছে। শেখ হাসিনা শুধু মাত্র দূর্নীতি কমাতে পারলে আজীবন দেশের মানুষ শ্রদ্ধার সাথে তার নাম নিতো। তবে তার মন্ত্রী পরিষদে অদক্ষ লোক বেশি। এমন কি এমপিরাও ভয়ানক অদক্ষ।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৪৮

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি জামাতের কোমর উনি ভেঙ্গে দিয়েছেন কিন্তু এখন উনি সেখানে ব্যান্ডেজ করে আমাদের ভয়ে রাখছেন।

৭| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:৪৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: সরকার পরিবর্তনের কি দরকার? একবার ভোট দিলে ৩০-৩৫ বছর সরকার থাকা উচিৎ। ধারাবাহিকতা থাকবে।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:২৮

নূর আলম হিরণ বলেছেন: মানুষের জন্য কাজ করলে, সঠিক ও সুষম উন্নয়ন করলে দীর্ঘদিন ক্ষমতা থাকা যেতে পারে। ভয় ও অপকৌশল করে ক্ষমতা থাকলে দেশ জাতি ক্ষতিগ্রস্ত হয়।

৮| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:৩৪

জ্যাকেল বলেছেন: মনে হইতেছে ইহা বাস্তব অবজারভেশন। কিন্তু আসল কথা আল্লাহ ছাড়া আর কে জানে?

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৩১

নূর আলম হিরণ বলেছেন: এই অবজারভেশন সঠিক হওয়ার সম্ভবনা বেশি। একাডেমিক সার্ভে করলে এর কাছাকাছিই ফলাফল আসবে মনে হচ্ছে।

৯| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:৩৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


প্রশাসনের অনেক পর্যায়ে লুকানো জামাত-বিএনপি এবং তাদের বি ও সি টিমের সমর্থকরা ঢুকে গিয়েছিলো।

সেই সাথে আছে, আওয়ামী বিরোধী জাতীয় পার্টির কিছু মানুষ।

এরা বন্ধু সেজে অনেক ক্ষতি করেছে।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৩৪

নূর আলম হিরণ বলেছেন: এগুলো আমার আপনার জানা কথা, নিশ্চয়ই শেখ হাসিনার অজানা নয়। উনি জামাত-শিবিরের ভয়টাকে কাজে লাগিয়ে বিশাল একটি ভোটব্যাঙ্ক হাতে রেখে চলছে।

১০| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৫৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: জনগণ আওয়ামী লীগ বিষয়ে হতাশ এবং অন্য কারো বিষয়ে আশাবাদী নয়। এখানেই আওয়ামী লীগের আশা টিকে থাকছে।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:১২

নূর আলম হিরণ বলেছেন: ঠিক। আওমীলীগের কাজের জন্য না, অন্যদের অযোগ্যতা তাদের টিকিয়ে রেখেছে।

১১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১:৪৪

সোবুজ বলেছেন: মুক্তি যুদ্ধের পক্ষের একটা শক্তিশালী বিরোধী দল নাহওয়া পর্যন্ত এমনই চলবে।রাজাকারবা আবার ক্ষমতায় এলে দেশ ও জনগনের কি ক্ষতি হবে সেটা আমরা উপলব্ধি করতে পারছিনা।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:১৪

নূর আলম হিরণ বলেছেন: এই ভয়টাই কাজ করছে বেশিরভাগ সাধারণ আওমীলীগ সমর্থকদের মাঝে আর আওমীলীগ সম্ভবত ভোট ব্যাংক হিসিবে এটাকে কাজে লাগাচ্ছে।

১২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৭:২৭

হাইজেনবার্গ ০৬ বলেছেন: গত দুই সেশনে ভোট দিতে না পারার সম্পূর্ন দায় লীগের। জোর করে গদি দখল করে আছে।আগে একবার হাবিবুর রহমান কেরায়টেকার প্রধান থাকাকালিন নির্বাচনে লীগ ক্ষমতায় যায়।পাবলিক অতিষ্ঠ হয়া পরে আর ভোট দেয় নাই। পরে নির্বাচনে গিয়ে ক্ষমতায় হারায়।তখনও এমনভাব ছিল যে ক্ষমতা থেকে নামলে ধইরা ধইরা পিডাইবো বাট তেমন কিছুই হয় নাই। আওয়ামিলীগ যদি 'হিংস্র হায়না' হয় বি এনপি হইলো 'ল্যাম্ভ' বা 'ভেরা' টাইপ।এরা আপার মত প্রতিশোধপরায়ন না।।তাই আপনার ভয়ের কিছুই নাই।তবে যেসব টোকাই, বস্তির সর্দার, কুলি মজুর মেথর এখন লীগের হোমরা চোমরা এরা হয়ত দুই চারটা থাব্রা খাইবো। ৯০ এর পরে এরশাদের পতনের পর মানুষ যে নিরাপদে,আনন্দে ভোট দিতে পারছিল বাংলাদেশের স্বার্থে তেমন এক্টা ভোট হওয়া জরুরী। দেশের পাবলিক মডারেট মুসলিম তারা ভোট দিয়া জামাতরে আনবেনা কখনই। ধানের শীষ মার্কায়ই ভোট দিবে।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:১৬

নূর আলম হিরণ বলেছেন: ধানের শীষ জিতলে জামাত শিবিরের ভূমিকা কি হবে এটা বুঝা কঠিন কিছু না। এদের ভয় পাওয়া লোকের সংখ্যা অনেক। বিএনপিকে ভয় পাওয়া লোকের সংখ্যা হাতে গোনা।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:১৮

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি যা করবে লীগের নেতাদেরকে করবে কিন্ত জামাত শিবির লীগের সামান্য সমর্থক থেকে শুরু করে ফেইসবুক, ব্লগে যারা লেখালিখি করেছে তাদের নামও টুকে রাখছে।

১৩| ১৪ ই মার্চ, ২০২২ বিকাল ৫:২২

মোহাম্মদ গোফরান বলেছেন: বাংলাদেশে সর্বশেষ কবে ভোট হইছে?

১৫ ই মার্চ, ২০২২ সকাল ৯:০৭

নূর আলম হিরণ বলেছেন: বাংলাদেশে ৯২,৯৬,০৮ এ মোটামুটি মানের ভোট হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.