নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

দুর্নীতিতে দেশ এখন চ্যাম্পিয়ন হচ্ছে না কেনো? ★

১৯ শে জুন, ২০২২ সন্ধ্যা ৬:৫৮


শেখ হাসিনা গতবার নির্বাচনের আগে বলেছিল তিনি এই টার্মে ক্ষমতায় এলে দুর্নীতিবাজদের দৌড়ের উপর রাখবেন। দুর্নীতিতে উনার নীতি থাকবে জিরো টলারেন্স! উনার এসব কথা কথাই থেকে গেলো মনে হয়, এবছর সুইস ব্যাংকে দেশ থেকে ৮০বিলিয়ন টাকা পাচার হয়ে গেছে! এটা শুদু সুইস ব্যাংকের হিসেব সেটা আবার যারা শুধু নিজেদের জাতীয়তা পরিচয় দিয়ে একাউন্ট খুলেছে তাদের হিসেব। এক সুইস ব্যাংকে যদি এই অবস্থা হয় বাকি আরো ব্যাংকের অবস্থা কেমন তাহলে? টাকা পয়সা তো মনে হচ্ছে দেশে আর থাকবে না!
সুইস ব্যাংক থেকে বাংলাদেশকে ট্রফি দেওয়া উচিত। আর বাংলাদেশীদের জন্য মনে হচ্ছে সুইস ব্যাংকে আলাদা ভোল্ট খুলতে হবে আর কয়দিন পর!

মজার ব্যাপার হচ্ছে এই নিউজটি খুব গুরুত্বপূর্ণ হলেও কেউই এটা নিয়ে তেমন উচ্চবাচ্য করছে না। নামিদামি পত্রিকা গুলোও তেমন বোল্ড করে খবরটি ছাপায়নি! মনে হয় আজকাল পত্রিকার মালিক, সম্পাদকরাও সুইস ব্যাংকে একাউন্ট খুলছে! ব্লগেও এই নিয়ে দুইটি পোস্ট দেখেছি মাত্র, আমাদের ব্লগাররাও সুইস ব্যাংকে টাকা টুকা রাখেন নাকি কে জানে।
যাক আমাদের সরকার প্রধান এই নিউজটি দেখেছে কিনা বলা মুশকিল, তবে উনি যে ওয়াদা দিয়েছিলেন সেটা উনার মনে আছে কিনা এটা জানা দরকার। উনার আশেপাশের লোক গুলো দেশ থেকে টাকা নিয়ে সুইস ব্যাংক ভরিয়ে ফেলছে এটা অন্তত উনার জানা থাকার কথা। দেশে একটা দারোগার চাকুরী, ছাত্রলীগ, যুবলীগের একটা সভাপতি, সেক্রেটারির পদ দিতে গেলে এনএসআই, ডিজিএফ দিয়ে উনি তদন্ত করান। উনার আশেপাশের লোক গুলো সম্পর্কে এমন তদন্ত প্রতি সপ্তাহে একবার করে করার দরকার উনার।
দেশের এত পরিমান ক্যাশ বের হয়ে গেলে দেশের অর্থনীতির কি অবস্থা হবে এটা ক্লাস সেভেনের বাচ্চাও বলতে পারবে, উনারও পারার কথা। উনি মনে হয় উনার অর্থমন্ত্রী কালো টাকা দেশে আনার যে সুযোগ করে দিয়েছে সেটার ফলাফল দেখার অপেক্ষা করছেন। আসলে সেটার ফলাফল হবে বড় একটা শূন্য। যে একবার কষ্ট করে দেশ থেকে কালো টাকা বের করেছে তাকে হাজারো লোভ দেখালেও সে ঐ টাকা দেশে নিয়ে আসবে না। বরং আরো নেওয়ার জন্য সুযোগ খুঁজতে থাকবে।

বিএনপি একসময় টানা পাঁচবার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছে। আমাদের প্রধানমন্ত্রী ও উনার এমপি, মন্ত্রীরা এই কথাটি দোয়া-দুরুদের মত করে পড়ে এবং উনাদের সময়ে দেশ এই জায়গায় চ্যাম্পিয়ন হতে পারেনি এটা উনাদের সাফল্য হিসেবেই বলে। দেশ চ্যাম্পিয়ন হয়নি কারন কি? অন্য দেশ আমাদের থেকে দুর্নীতিতে ভালো করছে এই জন্য নাকি আমাদের দেশে আসলেই দুর্নীতি কমেছে? আসলে কারন হচ্ছে এখন দুর্নীতির কৌশল পরিবর্তন হয়েছে, খালি চোখে অনেক অর্থনৈতিক লেনদেনকে দুর্নীতি মনে হয়না কিন্তু একটু এনালাইসিস করলেই বুঝা যায় সেখানে দুর্নীতি হয়েছে। ওভার ইনভয়েস, পরামর্শ প্রতিষ্ঠান, সক্ষমতা নিরুপন, সম্ভাব্যতা যাচাই, পর্যবেক্ষন কমিটি এসব ভারীভারী নাম দিয়ে হাজার হাজার কোটি টাকা দুর্নীতি হয় যা আপাতত দৃষ্টিতে দুর্নীতি মনে হয়না। এছাড়াও বিএনপির সময় যদি দুর্নীতি ও অর্থপাচারের একশো একটি উপায় থাকতো এখন আছে একহাজার একটি!
সে যাইহোক, দেশের টাকা-পয়সা এভাবে পাচার হয়ে গেলে সেটা দেশের জন্য নতুন নতুন সমস্যা তৈরি করবে, সেসব ট্যাকেল দেওয়ার মত দক্ষ রাজনীতিবিদ ও আমলা এই দেশে নেই। আপাতত শেখ হাসিনা সরকারের উচিত হবে সত্যিকার অর্থেই দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি কার্যকর করা।

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুন, ২০২২ সন্ধ্যা ৭:১৭

মোহাম্মদ গোফরান বলেছেন: চট্টগ্রাম শহরের অর্ধেক এক কোমর পানি বর্তমানে। বিলিয়ন বিলিয়ন টাকা লুটপাট করসে দূর্নীতিবাজরা রাস্তা উঁচু করার জন্য।

১৯ শে জুন, ২০২২ সন্ধ্যা ৭:১৯

নূর আলম হিরণ বলেছেন: বাংলাদেশে রাস্তাঘাটের টাকা সবচেয়ে বেশি দুর্নীতি হয়।

২| ১৯ শে জুন, ২০২২ সন্ধ্যা ৭:২৩

শূন্য সারমর্ম বলেছেন:

সুইজারল্যান্ডে কখনো বন্যা হলে দেখা যাবে পানিতে ভাসছে মুজিবের নোট।

১৯ শে জুন, ২০২২ সন্ধ্যা ৭:২৯

নূর আলম হিরণ বলেছেন: আর আমাদের দেশে বন্যা হলে মানুষ, গরু, ছাগল ভাসে। সেল্টারহোম গুলোতেও মানুষ যেতে চায় না কিংবা মানুষকে নিয়ে যাওয়ারও উপায় থাকে না।

৩| ১৯ শে জুন, ২০২২ সন্ধ্যা ৭:৩২

মরুভূমির জলদস্যু বলেছেন:
দুর্নীতিতে দেশ এখন চ্যাম্পিয়ন হচ্ছে না কেনো?

মনে হয় ভোট গনোনায় দুর্নীতি হচ্ছে। :-B

১৯ শে জুন, ২০২২ সন্ধ্যা ৭:৩৪

নূর আলম হিরণ বলেছেন: হতে পারে, অথবা বাকিরা দুর্নীতিতে আমাদের চেয়ে ভালো করছে।

৪| ১৯ শে জুন, ২০২২ সন্ধ্যা ৭:৩৪

সোনাগাজী বলেছেন:



যোগ বিয়োগ করলে, শেখ হাসিনার বদনাম হবে বেশী।

১৯ শে জুন, ২০২২ সন্ধ্যা ৭:৪৬

নূর আলম হিরণ বলেছেন: দীর্ঘদিন ক্ষমতা ধরে রাখতে গিয়ে উনি রাজনীতির বাহিরে চলে গেছেন। উনার ভুলে দেশে এখনো ভুল অর্থনীতি চলছে।

৫| ১৯ শে জুন, ২০২২ রাত ৯:২৫

খাঁজা বাবা বলেছেন: এই বছর কম করে হলেও ৭০ হাজার কোটি টাকা পাচার হয়েছে।
সুইস ব্যাংকে জমা পড়েছে মাত্র ৩ হাজার কোটি টাকা।

আমাদের সাবেক অর্থমন্ত্রী বলেছিলেন ২/৩ হাজার কোটি টাকা কোন টাকাই না।
সূতরাং এই টাকা নিয়ে এত কথা বললে পুরো ব্যপারটা হালকা হয়ে যায়।

এই সরকারের আমলে এ পর্যন্ত প্রায় ৮ লাখ কোটি টাকা পাচার হয়েছে।
আমাদের সবটা নিয়ে কথা বলা উচিত, খুব জোড়ে বলা উচিত।

১৯ শে জুন, ২০২২ রাত ১০:০৩

নূর আলম হিরণ বলেছেন: টাকা পাচারের ফলে অর্থনীতিতে কি কি ঘটে এটা বুঝার মত এই দেশে সাধারণ মানুষের সংখ্যা কম। যার ফলে এসব স্বাভাবিক ব্যাপার মনে হয়।

৬| ১৯ শে জুন, ২০২২ রাত ১০:৩৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: হাসান কালবৈশাখী পোষ্ট খানি পড়েন নি সম্ভবত। নতুন করে কিছু বলার আছে নাকি উক্ত বিষবস্তুতে?

১৯ শে জুন, ২০২২ রাত ১১:৩০

নূর আলম হিরণ বলেছেন: পোস্টটি আমার চোখে পড়েনি। উনি শেখ হাসিনার অন্ধ সমর্থক।

৭| ২০ শে জুন, ২০২২ রাত ১:৩৮

রাজীব নুর বলেছেন: আপনার শিরোনামটি দীর্ঘদিন ধরে আমার মাথায় ঘুরপাক খাচ্ছিলো।

২০ শে জুন, ২০২২ সকাল ৮:৫০

নূর আলম হিরণ বলেছেন: লিখে ফেলুন।

৮| ২০ শে জুন, ২০২২ সকাল ৭:৫৭

তানভির জুমার বলেছেন: দেশ নষ্টদের দখলে চলেগেছে। বিদেশী মিডিয়া প্রকাশ করে বাংলাদেশে বন্যায় কতজন মানুষ মারা গেছে। দেশের মিডিয়া একেবারে চুপ।

২০ শে জুন, ২০২২ সকাল ৮:৫১

নূর আলম হিরণ বলেছেন: বাংলাদেশের সরকার গুলো সবসময় দরকারি ডাটা নিজেদের মত করে প্রকাশ করে।

৯| ২০ শে জুন, ২০২২ সকাল ৯:১৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: বাংলাদেশ জন্মের পর থেকে শুধুমাত্র শেখ হাসিনার শাসনের সময় সবচেয়ে বেশি অর্থ লুটপাট ও পাচার হয়েছে।

২০ শে জুন, ২০২২ সকাল ১০:২৬

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনা ক্ষমতায় বেশিদিন থাকার কারনে এর পরিমাণ বেশি। বড় বড় অবকাঠামো'র কাজ বেশি হওয়ায় দুর্নীতির পরিমান বেশি হচ্ছে সাথে সে টাকা পাচারও হচ্ছে। শেখ হাসিনারই এসব বন্ধ করার দায়িত্ব।

১০| ২০ শে জুন, ২০২২ দুপুর ১২:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: তথাপি আমাদের দেশ প্রেমের কমতি নেই।

২০ শে জুন, ২০২২ দুপুর ১:২৩

নূর আলম হিরণ বলেছেন: যাদের মাঝে দেশ প্রেম থাকা দরকার তাদের মাঝে নেই।

১১| ২০ শে জুন, ২০২২ দুপুর ১২:১৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেকালে টাকা পাকিস্তান নিয়ে নিত। একালে আমরা নিজেরাই বিভিন্ন দেশে টাকা রেখে আসি। তারমানে টাকা পাচার হওয়া কোনভাবেই বন্ধ হচ্ছে না।

২০ শে জুন, ২০২২ দুপুর ১:৩৬

নূর আলম হিরণ বলেছেন: একবারে বন্ধ করা সম্ভব হবে না, সহনশীল মাত্রায় নামিয়ে আনতে হবে। কিছু খাতে টেক্স, সার্ভিস চার্জ ফাঁকি দিতে গিয়ে সাদা টাকা কালো করে ফেলছে অনেকে। এসব জায়গা নিয়ে নতুন করে নীতি প্রণয়ন করতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.