নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

বিএনপি\'র সমালোচনা করলে অনেকেই আওয়ামীলিগার বলে! ★

১৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১২:২৪


বিএনপি'র সমালোচনা করলে বেশিরভাগ মানুষ সমালোচনাকারীকে আওয়ামীলীগের সমর্থক ভেবে থাকে। বিএনপি জামাতের সমালোচনা করার জন্য দালাল, টিনের চশমা, নাস্তিক, আবু জাহেল এসব শব্দ বহুবার শোনা হয়েছে। যদিও এগুলি কোনোটিই সমালোচনার জবাব নয়। এই ব্লগে চাঁদগাজীর পর আমি আওয়ামীলীগের যত সমালোচনা করেছি মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও রুহুল কবির রিজভী সাহেবও এত সমালোচনা করেনি। তারা যে সমালোচনা গুলি করে স্বৈরাচারী, একনায়তন্ত্র, দুর্নীতিবাজ, ইসলামবিদ্বেষী এই শব্দগুলি ব্যবহার করে, যা সারফেস লেভেলের সমালোচনা। এই বিশেষণ গুলি দিয়ে বিস্তারিত তথ্য ভিত্তিক সমালোচনা করা সম্ভব এবং সেটাই যৌক্তিক সমালোচনা।
কিন্তু যখনই বিএনপি জামাতের সমালোচনা করা হয় তখনই কট্টর আওয়ামীলীগের সমর্থক ধরে নেওয়া হয়। আদত বিএনপি জামাতের সমালোচনা করার জন্য আওয়ামীলিগার হওয়ার দরকার নেই।

মেজর জিয়া, বেগম খালেদা ও তারেক জিয়া বিএনপি ও জামাতকে নিয়ে এদেশে যে ধরনের রাজনীতি চালু করেছে তাতে দেশের উপকারের চেয়ে ক্ষতির পরিমাণই বেশি। এই দলটি প্রতিষ্ঠার পর থেকে দেশের রাজনীতি, অর্থনীতি ও সমাজনীতিকে ক্রমেই নিচের দিকে টেনে নামিয়েছে। নিজের দলকে প্রতিষ্ঠিত করার জন্য মেজর জিয়া পথভ্রষ্ট, যুদ্ধাপরাধী, দলছুট ও ব্যুরুক্রেটদের দলে ভিড়িয়ে ছিল। মেজর জিয়া ব্যক্তিগতভাবে দুর্নীতি পরায়ণ ছিলোনা তবে তারা আশেপাশের মানুষদের দুর্নীতিতে নীরব থাকতো। উনি পুঁজিবাদী অর্থনীতিকে উৎসাহ দিয়েছে এবং সাম্প্রদায়িক বীজ বপন করেছে।
বেগম জিয়া ক্ষমতায় এসে নিজের চিন্তা চেতনাকে কাজে লাগানোর মত অবস্থায় ছিল না। তাকে পুরোপরিভাবে মিলিটারি ও ব্যুরুক্রেটরা মিলে নিয়ন্ত্রণ করেছে। উনার রাজনীতি আর রাষ্ট্রপতির রাজনীতি প্রায় কাছাকাছি ছিল। লিখিত স্ক্রিপ্ট ছাড়া উনি বেশি কিছু বলতে পারতেন না। রাজনীতিতে ব্যর্থতার পাশাপাশি উনি একজন ভালো মাও হতে পারেননি।
তারেক জিয়ার বিএনপির হাল তারার পর থেকে বিএনপির অবস্থা আরো বেশি খারাপ হতে থাকে। বিএনপির চেইন অব কমান্ড বলতে গেলে পুরোপুরি ভেঙে পড়ে। তারেক জিয়া রাষ্ট্রীয় ও দলীয় ক্ষমতা ব্যবহার করে বড় ধরনের দুর্নীতিতে জড়িয়ে পড়ে। তৃণমূলের কাছে তার বেশ জনপ্রিয়তা থাকলেও দলের হাই কমান্ডে তার জনপ্রিয়তা কম। তারেক জিয়া সরাসরি দেশ সেবার সুযোগ পায়নি। তবে যতটুকু পেয়েছে সেটারও সদ্ব্যবহার করেনি সে। তার জন্য তার বাবার দলের মধ্যে বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে। দলের বর্তমানে যে অবস্থা তাতে মনে হয় না নিকট ভবিষ্যতে এ দলটি ক্ষমতায় আসতে পারবে।

যাইহোক বিএনপি জামাতের সমালোচনা করলেই কেউ আওয়ামীলীগের দালাল হয়ে যায় না। বিএনপি জামাত প্রতিষ্ঠার পর থেকে এত বেশি পরিমাণে সমালোচনার জন্ম দিয়েছে যার জন্য না চাইলেও এদের সমালোচনা আসবেই।
তদ্রূপ আওয়ামী লীগের সমালোচনা করলেও কেউ বিএনপি-জামাত বা রাজাকার হয়ে যায় না। তবে জামাত অথবা স্বাধীনতা বিরোধী মানসিকতার মানুষ বোঝা খুবই সহজ। স্পেসিফিক তাদের দুই একটি প্রশ্ন করলে সেসব প্রশ্নের উত্তরের মাঝে যদি, কিন্তু, তবে এসব শব্দের আধিক্য দেখা যায় তাহলে তাদের চেনা যায়। যেটাকে এক সময় বলা হত লেঞ্জা ইজ ভেরি ডিফিকাল্ট টু হাইড!

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১:১৮

শূন্য সারমর্ম বলেছেন:


সমালোচনা করতে শিখলেই রাজনীতি বুুঝতে পারা সম্ভব হয়।

১৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১:২৪

নূর আলম হিরণ বলেছেন: রাজনীতিতে সমালোচনা থাকবেই, যুক্তিকে যুক্তি দিয়ে খন্ডন করতে হয়। আমাদের রাজনীতিবিদ থেকে শুরু করে তাদের সমর্থকরাও সমালোচনা নিতে পারে না।

২| ১৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ২:০৫

কামাল১৮ বলেছেন: ড,সিনহা এক আলোচনায় বলেছেন, এবার নুর যখন বিএনপির সাথে আছে তারা এবার ক্ষমতায় যাবেই।এই বক্তব্য টি ফেস দা পিপলে আছে।নুর বলেছে ছয় মাসের মধ্যে আওয়ামী লীগকে ক্ষমতা তেকে টেনে নামাবে।আপনারা রাজনীতি নিয়ে লেখেন ,এই বিষয়ে মন্তব্য কি?

১৬ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:২৫

নূর আলম হিরণ বলেছেন: এক দেশে এক রাজা ছিল। সে রাজার সিংহাসন নিয়ে টানাটানি অবস্থা। প্রজারা তকে কোনভাবেই আর রাজা মানতে চাইছিল না। রাজা দেখল অবস্থা বেগতিক, তখন রাজা তার ঘনিষ্ঠ একজনকে প্রজাদের মাঝে পাঠালো। তাকে বললো, তুমি আমার বিরুদ্ধেচারণ করো, প্রজাদের আমার সম্পর্কে খেপিয়ে তোলো, সে তাই করতে লাগলো। কিছুদিন পর প্রজারা তার পিছনে এসে লাইনে দাঁড়াতে লাগলো, তাকে সাপোর্ট করা শুরু করে দিল। এরপর রাজা তাকে ডেকে নিয়ে বলল, এবার আমার সম্পর্কে উল্টাপাল্টা কথা বলা শুরু করো। সে তাই করতে লাগলো। সে বলল এই রাজা আর বেশিদিন থাকবে না, রাজার পায়ের নিচে মাটি নেই, সৈন্যরা তাকে ছেড়ে চলে যাচ্ছে। প্রজারা খুশি হতে লাগলো কিন্তু কিছুদিন পর যখন দেখলো তার কোন ভবিষ্যৎ বাণীই মিলছে না তখন সবাই তার পিছন থেকে আস্তে আস্তে সরে দাঁড়াতে লাগলো। তাকে কটুক্তি করতে লাগল। একদল তার পক্ষে একদল তার বিপক্ষে। তাকে নিয়ে সবাই ব্যস্ত। এদিকে রাজা দিব্যি সিংহাসনে বসে বসে সব দেখতে লাগলো।

৩| ১৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ২:২৫

অনল চৌধুরী বলেছেন: এ্যামেরিকার আধা-মন্ত্রী না, মনে হয় , বাংলাদেশ দেখার দায়িত্বে নিয়োজিত সেই দেশের গভর্ণর এসেছে!!!
যেভাবে দেশের নির্বাচন-র‌্যাব-পার্বত্য চট্রগ্রাম-প্রতিটা আভ্যন্তরিণ বিষয়ে কথা বললো আর সবাই জ্বী হুজুর জ্বী হুজুর জ্বী হুজুর বলে সেটা মেনেও নিলো !!!!
মানবাধিকারে বড় বড় কথা বলা দেশে যে নিরস্ত্র বাংলাদেশকে পুলিশ গুলি করে হত্যা করলো, সেজন্য কোনো ক্ষমাও চাইলো না।
গোলামের জাতি স্বাধীনতার মর্যাদা দিতে পারেনা ।
রাশিয়া, চীন কিউবা,ইরান বা উত্তর কোরিয়া দূরে থাক, সিঙ্গাপুরেও এভাবে কথা বলতে গেলে ঘাড় ধরে বের করে দেবে।

১৬ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৩১

নূর আলম হিরণ বলেছেন: আমেরিকাকে ছাড়া বাংলাদেশ চলতে পারবে এখন বুঝা যাচ্ছে। আপনার কমেন্টে পড়েও তাই মনে হচ্ছে। দেশ মোটামুটি তাহলে আগাচ্ছে। আমেরিকাকে ডেকে বকে দেওয়ার মত অবস্থায় এসেছে। এরপর আমেরিকার কেউ আসলে গণভবনে বসে দুই চারটা কঠিন কথা শুনিয়ে দেওয়া উচিত হবে।

৪| ১৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ২:৩৮

সোনাগাজী বলেছেন:



যারা জেনারেল জিয়া ও এরশাদকে বা তাদের দলকে সাপোর্ট করেছিলো, বা করছে, এদের বুদ্ধিমত্তার অভাব আছে। বাংগালীদের সংগ্রামের শুরুটা ছিলো মিলিটারীর বিরু্দ্ধে, জেনারেল আইয়ুবের বিরুদ্ধে।

১৬ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৩২

নূর আলম হিরণ বলেছেন: দেশে দীর্ঘ সময়ে রাজনীতির শূন্যতার সৃষ্টি হয়েছিল, এখনো আছে। তাই মানুষ দুধের স্বাদ ঘোলে মেটাতে এদিক-ওদিক ছুটছে। ভুল দল ও ব্যক্তির পিছনে লাইনে দাড়িয়েছে।

৫| ১৬ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:১৬

রানার ব্লগ বলেছেন: এটাই এখন অলিখিত নিয়ম হয়ে দাঁড়িয়েছে। আপনি আ লী এর সমালোচনা করুন নগদে জামাত শিবির ট্যাগ খাবেন। মানুষের মস্তিষ্ক দিনে দিনে হালের বলদের পর্যায়ে চলে যাচ্ছে।

১৬ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৩৪

নূর আলম হিরণ বলেছেন: এটা একটি ভালো সমস্যা। যুক্তিভিত্তিক সমালোচনা করলেও বিপক্ষ দলের রোশনালে পড়তে হয়। অথচ সমালোচনা ছাড়া কখনোই রাজনৈতিক পথ মসৃণ হয় না।

৬| ১৬ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২৯

তানভির জুমার বলেছেন: ৯০% সমাজ স্বীকৃতি খারাপ লোকগুলোই আওয়ামীলিগ করে। আওয়ামীলিগ ক্ষমতায় থাকলে তারা খারাপ কাজগুলো অবাধে চালিয়ে যেতে পারে। একজন বাঙ্গালী যে বাংলা জাতীয়তাবাদে বিশ্বাসী, একজন সৎ আদর্শবান মানুষের বর্তমান আওয়ামীলিগ কে সমর্থন করার নূন্যতম কোন কারণ নেই।

১৬ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৩২

নূর আলম হিরণ বলেছেন: আওয়ামী লীগের সমর্থন না করার অনেক কারণই আছে। আপনি কয়েকটি কারণের কথা বলেন, যে সমস্যাগুলো অন্য দলের ভিতরে নেই শুধু আওয়ামী লীগের ভিতরেই আছে?

৭| ১৬ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৩৮

রানার ব্লগ বলেছেন: তানভির জুমার @ আপনার চিন্তা ভাবনা কে আরো পরিশীলিত করেন । অন্যান্য দলের লোকজন ধোয়া তুলসি পাতা নয় । চোর বাটপার ভড়া সব সংগঠন !!!!

১৬ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৩৪

নূর আলম হিরণ বলেছেন: উনাকে অনুরোধ করবো বিএনপি জামাতের সমালোচনা করে একটি পোস্ট লেখার জন্য। দেখি উনি কিভাবে সেসব ডিফাইন করে। নাকি বিএনপি জামাতের কোন সমালোচনা নেই?

৮| ১৬ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:১০

রাজীব নুর বলেছেন: আওয়ামীলীগ বিএনপির কোমর ভেঙ্গে দিয়েছে। যত দিন শেখ হাসিনা বেঁচে আছে, ততদিন তাঁরা কোমর সোজা করে দাঁড়াতে পারবে না।

এই যে মন্তব্যটা করলাম- এটা আপনি কি বলবেন? সমালোচনা?

১৬ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৩৫

নূর আলম হিরণ বলেছেন: আপনি যেটা বলেছেন সেটা অবশ্যই সমালোচনা। এখন এই সমালোচনার জবাব অবশ্যই বিএনপির কাছে থাকার কথা।

৯| ১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

অক্পটে বলেছেন: আপনারা পারেনও বটে আবারও "বিএনপি বধ কাব্য" নিয়ে বসেছেন। বিএনপি এতদিনে শেষ হয়ে যেত আপনারা তসবিহ জপার মতো জপনাম করতে করতে বিএনপিকে বাচিয়ে রেখেছেন আসলে। আওয়ামী ইতরামীর যে শেষ কোথায় কে জানে। আমরা ষোল আনা একটা অবৈধ এবং স্বৈরাচারকে সহ্য করছি, আপনারা বাশি বাজান সমস্যা নেই, রোম পুড়লে আপনাদের কি আসে যায়।

১৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৩৮

নূর আলম হিরণ বলেছেন: রাজনৈতিক যে শূন্যতা চলছে তাতে বিএনপি এখনো শেষ হবার মত অবস্থায় যায়নি।

১০| ১৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১২:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমরা মনে করি দল একটা করতেই হবে। অধিকাংশ মানুষ কোন না কোন দলকে অন্ধের মত সমর্থন করে। ফলে কোন একটা দলের সমালোচনা করলে তারা ধরে নেয় যে এই ব্যক্তি নিশ্চয়ই এই দলের প্রতিপক্ষের সমর্থক। এটা একটা বিরাট ভুল ধারণা। এই দেশে যদি দলহীন মানুষ বেশী থাকতো তাহলে দেশের রাজনীতির এই অবস্থা হতো না। উচ্চ শিক্ষিত, অত্যধিক মেধাবী মানুষেরা অন্ধের মত যে কোন একটা দলকে সমর্থন করে। তাদের দলের কোন দোষ তাদের চোখে পড়ে না।

১৮ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৫১

নূর আলম হিরণ বলেছেন: বাংলাদেশের ৭০% মানুষ রাজনীতির সাথে সরাসরি জড়িত। পৃথিবীর আর কোন দেশে রাজনীতির সাথে সরাসরি জড়িত এত সংখ্যক মানুষ নেই।

১১| ১৮ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:০২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আর এই ব্লগে দুই পরিবারের রাজনীতির অবসান করার ব্যপারে সবচেয়ে বেশী বলা ব্লগার আমি...

১৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৪৪

নূর আলম হিরণ বলেছেন: এমন চাওয়া মানুষের সংখ্যা অনেক। তবে এর অবসান হওয়া বেশ কঠিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.