নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

আওয়ামীলীগকে কি এই মুহূর্তে ক্ষমতা থেকে সরানো কিংবা পরাজিত করা সম্ভব? ★★

২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৫৯


গত কয়েক সপ্তাহের ঘটনা প্রবাহ গুলো ছিল এরকম, ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, ভিপি নূরের ইজরায়েলি গোয়েন্দা সংস্থার একজনের সাথে দেখা করা, বিশ্ব ব্যাংকের বাংলাদেশ সম্পর্কে ইতিবাচক বিবৃতি, আইএমএফ এর ঋণ ছাড়ের ঘোষণা এবং সর্বশেষ ডেভিড লুয়ের বাংলাদেশ সফর। এই সব কিছুই আওয়ামীলীগ সরকারের পক্ষে গেছে। কোনোটা থেকেই বিএনপি কিংবা বিরোধী কেউ সমালোচনার রসদ কিংবা এনার্জি কিছুই খুঁজে পায়নি। একটা প্রবাদ আছে, বলা হয় “যখন সবকিছুই ঠিকভাবে চলে তখন বুঝতে হবে কোন কিছুতে বড় ধরনের সমস্যা আছে।” তবে এখনো আওয়ামীলীগ সরকারের ক্ষমতা হারানো বা বিপদে পড়ার কোন বড় ধরনের সমস্যা দেখা যাচ্ছে না। নেতাকর্মী থেকে শুরু করে সরকার প্রধানও খুব রিলেক্সে আছে মনে হচ্ছে। বাকিটা ভিতরের খবর, তারা ভালো বলতে পারবে।

একটা গণতান্ত্রিক দেশের সরকারের ক্ষমতা হারানোর প্রধান পথ হচ্ছে নির্বাচন। এই নির্বাচনের মাধ্যমেই ক্ষমতার রদবদল হয়। গত দুই সেশনে আওয়ামীলীগ যেরকম নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় এসেছে সেটা সঠিক গণতান্ত্রিক নির্বাচন নয়। এইবার ঐ ধরনের নির্বাচন করা আওয়ামীলীগের জন্য সহজ কাজ হবে না। সঠিকভাবে নির্বাচন করলে এই সরকারের ক্ষমতা হারানোর সম্ভাবনা আছে। কারণ কি, এই সরকার কি স্বাধীনতা পরবর্তী অন্য সরকার গুলির চেয়ে খারাপ ভাবে দেশ চালিয়েছে? না, এই কারণ নয় বরং স্বাধীনতা পরবর্তী অন্য যেকোনো সরকারের চেয়ে এই সরকার ভালোভাবে দেশ চালিয়েছে। সমস্যা হচ্ছে মানুষের সাইকোলজি। মানুষ অন্য আরেকজন মানুষকে দীর্ঘদিন সর্বময় ক্ষমতায় আসীন দেখতে চায় না। একই মুখ তাকে বারবার শাসন করুক সেটা সে মানসিকভাবে মেনে নিতে পারে না। এই সাইকোলজির কারণেই পৃথিবীতে অনেক ভালো রাজার কিংবা একনায়তন্ত্র সরকারের পতন হয়েছে।

গত ৪২ বছর ধরে শেখ হাসিনা বাঙালির একটি বৃহৎ রাজনৈতিক দলের সভানেত্রী! ২০ বছর ও টানা ১৫ বছর দেশের প্রধানমন্ত্রী হয়ে আছেন। এটা গণতান্ত্রিক ব্যবস্থার সাথে রসিকতা। এসব মানুষের সাইকোলজিতে মারাত্মকভাবে প্রভাব ফেলে। মানুষ পরিবর্তনের জন্য মরিয়া হয়ে ওঠে। এই মুহূর্তে শেখ হাসিনার উচিত হবে আগামী নির্বাচনে জয়ী হলে প্রধানমন্ত্রী পদে নতুন মুখ আসবে এমন ঘোষণা দেওয়া এবং সেটি শুধু বলার জন্যই বলা নয়, করে দেখানো হবে এমন নিশ্চয়তা দেওয়া। নির্বাচনের পর শেখ হাসিনা বাঙ্গালীদের এই দলটিকে আরো সু-সংঘটিত করার কাজে মনোযোগ দিবেন। যতদিন বেঁচে থাকবে এই দলের জন্যই কাজ করে যাবেন।
তবে সমস্যা হচ্ছে, গত ১৫ বছর শেখ হাসিনা নিজেকে বড় করে দেখাতে গিয়ে দলের বাকি নেতাদের বনসাই বানিয়ে রেখেছেন। যার জন্য হয়তো এখন উনি নেতৃত্ব দেওয়ার জন্য দক্ষ কাউকে খুঁজে পাচ্ছে না! আর পরিতাপের বিষয় হচ্ছে এই জন্যই শেখ কন্যা যখন থাকবে না তখন তার বদনামের পরিমাণ বেশি করে দেখা হবে।

মন্তব্য ৩৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:০৫

হাসান জামাল গোলাপ বলেছেন: আমার ধারনা সম্ভব নয়।

২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২৪

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনা ও দলের লোকজনের ভাব ভঙ্গিমা দেখলে তেমনটি মনে হয়। সবকিছুকে এখন পর্যন্ত আওয়ামীলীগের কন্ট্রোলেই মনে হচ্ছে। তবে ঐ যে বললাম সবকিছু যখন ভালোভাবে চলবে তখন ধরা যায় কোন কিছুতে সমস্যা আছে।

২| ২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:০৭

কামাল১৮ বলেছেন: অনেকেই চেষ্টা করে দেখছে।এখনো কেই সফল হয় নাই।একবার না পারিলে দেখ শতবার।

২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৩২

নূর আলম হিরণ বলেছেন: অসংবিধানিক উপায়ে আওয়ামী লীগকে ক্ষমতা থেকে নামানো সম্ভব হয়নি। নিকট ভবিষ্যতেও সম্ভব হওয়ার সম্ভাবনা নেই। তবে চেষ্টার কমতি হচ্ছে না। শেখ হাসিনার এখন সঠিক রাজনীতি করা উচিত, এর চেয়ে ভালো সুযোগ আর পাওয়ার কথা না।

৩| ২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:০৯

মোস্তফা সোহেল বলেছেন: এই দেশে ক্ষমতায় যেই থাকুক তারা যেন সাধারন জনগনের জন্য কাজ করে।
এই সরকার উন্নয়ন করেছেন কিন্তু সাধারন মানুষের জীবন যাত্রার মান তাতে উন্নয়ন হয়নি।
আমার কাছে উন্নয়ন মানে হল একটা দেশের মানুষের জীবন যাত্রা সহজ হওয়া।
যে সরকারই ক্ষমতায় আসুক সেটা যেন ভোটের মাধ্যমেই আসে।

২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৩৪

নূর আলম হিরণ বলেছেন: দেশে উন্নয়ন হয়েছে, শেখ হাসিনার উচিত দেশে সুষম উন্নয়ন করা। উনার উন্নয়নের কারণে উনার দলীয় লোকজনের পকেট দিন দিন ভারী হচ্ছে।

৪| ২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:২০

নতুন বলেছেন: আয়ামীলীগ কে সরিয়ে বিএনপি কে ক্ষমতায় আনলে দেশের ভালো হবে? --- না হবেনা. দূনিতি আরো বাড়বে।

আয়ামীলীগ কি জনগনের ভোটে ক্ষমতায় আসতে পারবে---- অবশ্যই না।

আয়ামীলীগ জনগনের বা দেশের জন্য কাজ করেনি, বেশি করেছে নিজেদের জন্য। দলীয় দূনিতি, সন্ত্রাস নিয়ন্ত্রনের জন্য কেন্দ্র চেস্টা করছেনা।

তবে আয়ামীলীগের বিকল্প হিসেবে বিএনপিকে ক্ষমতায় আনা বোকামী হবে।

২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৩৬

নূর আলম হিরণ বলেছেন: এটা সঠিক। শেখ হাসিনার দুর্নীতির উপর জিরো টলারেন্সের যে ঘোষণা দিয়েছেন গত দুই বছরে সেটা নিয়ে টু শব্দটি করছেন না।এটা জাতির জন্য হতাশা, উনার জন্য টিকে থাকার ভুল কৌশল।

৫| ২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:২৬

সোনাগাজী বলেছেন:


শেখ হাসিনার দেশ পরিচালনাকে বিএনপি-জামাত ও এরশাদের দেশ চালনার সাথে তুলনা করলে, দেখা যাবে যে, তিনি সমান্য ভালো করেছেন; কিন্তু একই সময়ে অন্যান্য দেশ (আফ্রিকা ও মুসলিম দেশগুলো বাদে ) যেভাবে এগিয়েছে, শেখ হাসিনার দেশ চালনাকে অপরাধ বলা সম্ভব।

২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪১

নূর আলম হিরণ বলেছেন: উনি টিকে থাকার সংগ্রামে অনেক কৌশল, অপকৌশল ও ভুল কৌশল নিয়েছেন এখন অন্তত উনার এসব থেকে বেরিয়ে আসার সুযোগ সৃষ্টি হয়েছে।

৬| ২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:২৮

সোনাগাজী বলেছেন:



উনি নিজেই যেই দলের ( আওয়ামী লীগ ) রাজনৈতিক দলের সাপোর্টে ক্ষমতায় এসেছিলেন ও আছেন, সেই দল নেতৃত্বের অভাবে চোর, ডাকাত, মাফিয়া ও লাঠিয়ালের দলে পরিণত হয়েছে।

২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪২

নূর আলম হিরণ বলেছেন: এটাই ওনার দলের জন্য সবচেয়ে বড় সমস্যা। উনি যখন থাকবেন না তখন অনেক ভয়ংকর ভয়ংকর তথ্য বের হবে।

৭| ২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৩০

সোনাগাজী বলেছেন:


উনার বাবার মৃত্যুর পর, আওয়ামী লীগ ৩ ভাগে ভাগ হয়েছিলো; উনার অনুপস্হিতিতে উনার দল আবারো ৩/৪দলে বিভক্ত হবে।

২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪৩

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনা দলের গঠনতন্ত্র শুধু পাস মার্ক পাওয়ার জন্য পড়েছেন, বোর্ড স্ট্যান্ড করার জন্য পড়েননি। তবে উনার জীবদ্দশায় বা খাওয়ার সম্ভাবনা খুবই কম।

৮| ২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৯

বাকপ্রবাস বলেছেন: ক্ষমতা দুইভাবে হারানোর সম্ভবনা থাকে, একটা হল প্রবল গণজোয়ার। জনগণ প্রবলভাবে আন্দোলন করলে সে ক্ষেত্রে। এখানে জনগণ মানে জনগণ, বিরোধী দল নয়।

আরেকটা হল বহিরাষ্ট্র এর গোপন আতাত। বহিরাষ্ট্র বিশেষ করে ভারত, চিন রাশিয়া আর আমেরিকা, এরা যে দলের পক্ষে থাকবে সে ক্ষমতায় থাকবে বা আসবে। গোপনে কাকে সাপোর্ট ও সহযোগিতা করবে তার উপর নির্ভর করে ক্ষমতায় বলয় ঘুরবে। এক্ষেত্রে জনগণের সকৃয় ইচ্ছা ও আকাংখ্যা প্রয়োগ না করলে বহিরাষ্ট্র যা চাইবে ক্ষমতার তার দিকেই হেলবে।

২৩ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:০৪

নূর আলম হিরণ বলেছেন: দুই অপশন থেকেই আওমীলীগ সরকারকে সেইফ মনে হচ্ছে। তবে কত সময় সেইফ থাকবে বুঝা মুশকিল। শেখ হাসিনার উচিত দ্রুত উপায় বের করা। অব্যশই সঠিক উপায়।

৯| ২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:০৪

কলাবাগান১ বলেছেন: শেখ রেহানাকে প্রেসিডেন্ট পদে দেখতে চাই

২৩ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:০৬

নূর আলম হিরণ বলেছেন: বাংলাদেশের রাজনীতিতে প্রেসিডেন্টের এমন কোন কাজ নেই। তদুপুরি ওনার নেতৃত্ব গুন দেখানোর সুযোগ হয়নি এখনো। কতখানি ভালো করবেন ধরনা করা যাচ্ছে না।

১০| ২৩ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:২১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আওয়ামী লীগের ভীত এখনো শক্ত আছে বলেই মনে হচ্ছে।

২৩ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

নূর আলম হিরণ বলেছেন: আপাতত দৃষ্টিতে তাই মনে হচ্ছে। তবে সমস্যা দেখা দিতে বেশি সময় লাগে না।

১১| ২৩ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৩২

রানার ব্লগ বলেছেন: আওয়ামী লীগে কে সরানো সম্ভব কি না জানি না কিন্তু এর ভেতরে লুকিয়ে থাকা চোর বাটপার খুনী বদমাইশ রাজাকারের সন্তানদের ঝেটিয়ে বিদায় করা খুবি সম্ভব ।

২৩ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৪

নূর আলম হিরণ বলেছেন: আওয়ামীলীগের অনেকগুলো ভুল কৌশলের মাঝে এটা অন্যতম ভুল কৌশল ক্ষমতা ধরে রাখার জন্য।

১২| ২৩ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ২:০৭

রাজীব নুর বলেছেন: মৃত্যুর আগ পর্যন্ত শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রী থাকবেন। ব্যস শেষ। আর কনো কথা না।

২৩ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৫

নূর আলম হিরণ বলেছেন: সেটাই হবে কিন্তু এর পর উনি নিন্দিত হবেন উনার অনেক গুলো ভুল পদক্ষেপের জন্য ।

১৩| ২৩ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ২:১৮

বিটপি বলেছেন: আওয়ামী লীগকে কেউ সরাতে চায়ই না।

২৩ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৬

নূর আলম হিরণ বলেছেন: এমনটি কেনো মনে হচ্ছে? সব সরকারকেই বিরোধী দল ক্ষমতা থেকে সরিয়ে ক্ষমতা নিতে প্রস্তুত থাকে।

১৪| ২৩ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:১১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তত্ত্বাবধায়ক সরকার আর অসাংবিধানিক ভাবে ছাড়া আওয়ামী লীগকে বর্তমানে সেটআপে হারানো সম্ভব না। আরেকটা উপায় আছে। কিন্তু তাতে যে পরিমাণ ত্যাগ, জীবন দিতে হবে তা দিতে এখন কেউ প্রস্তুত না...

২৩ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৮

নূর আলম হিরণ বলেছেন: আওমীলীগ জনগণ ও বিরোধী দল উভয় পক্ষের পালস ধরে ফেলেছে, তবে এটা ভুল অবস্থান।

১৫| ২৩ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:০২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সেটাই হবে কিন্তু এর পর উনি নিন্দিত হবেন উনার অনেক গুলো ভুল পদক্ষেপের জন্য ।

মরে যাওয়ার পর লোকে নিন্দা করলেই কি? সেসব তো আর তাকে পাবে না।

২৩ শে জানুয়ারি, ২০২৩ রাত ১১:১৫

নূর আলম হিরণ বলেছেন: উনি আমাদের মত সাধারন কেউ নন। উনি বাঙ্গালীদের সর্ববৃহৎ দলের ৪২ বছরের সভানেত্রী, ২০ বছর দেশের প্রধানমন্ত্রী। উনার ভুল পদক্ষেপ ও কর্মের জন্য উনার দল এবং সমর্থকদের উনি না থাকলেও তাড়িয়ে বেড়াবে। মেজর জিয়ার ভুল পদক্ষেপ ও অপকৌশলের জন্য উনার দল ও পরিবার এখনো ভুগছেন। আরো অনেক সময় দরে ভুগবে।

১৬| ২৪ শে জানুয়ারি, ২০২৩ রাত ১২:৩০

ভবিষ্যত বলেছেন: আমাগো ইকোনমিকস এর টিচার একটা কথা শিখাইছিল... দেশ যখন রসাতলে যাবে... একদল আর একদলের লগে অথবা নিজেরা নিজেরা মারামারি কইরা শেষ হইয়া যাবে....... আমার ধারনা..আমাগো প্রধানমন্ত্রী এখন আর দেশ চালাইতে চান না। কনোরকম এক্সিট পাইলে...

২৪ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৫৯

নূর আলম হিরণ বলেছেন: সেইফ এক্সিট চাওয়ার মত অবস্থা তৈরি হয়নি। বরং সেইফ থাকার মত অবস্থান তৈরি করে নিয়েছে সরকার। তবে এই সেইফ থাকতে গিয়ে আওয়ামীলীগ সরকার অনেকগুলি ভুল পদক্ষেপ ও কৌশল গ্রহণ করেছে।

১৭| ২৪ শে জানুয়ারি, ২০২৩ ভোর ৬:২২

কলাবাগান১ বলেছেন: ভবিষ্যত বলেছেন "আমার ধারনা..আমাগো প্রধানমন্ত্রী এখন আর দেশ চালাইতে চান না"
আপনার কোন কানে প্রধানমন্ত্রী এই কথা বলেছেন ডান না বাম কানে???

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.