নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

ইমরান খান এক ব্যর্থ স্বপ্নদ্রষ্টা! ★

১০ ই মে, ২০২৩ সকাল ১১:০৭


ইমরান খান নামক চরিত্রটি পাকিস্তানের জাতীয় ও রাজনৈতিক অঙ্গনে বেশ সাড়া জাগানো একটি চরিত্র। তবে একটি কথা আছে বাংলায়, “যত গর্জে তত বর্ষে না!” ইমরান খানের ব্যাপারে এই প্রবাদটি শতভাগ সত্য। ইমরান খান যে পরিমাণ সমর্থন ও আশা দেখিয়ে মানুষকে স্বপ্ন দেখিয়েছে সে তার কিছুই করতে পারেনি। তার উদ্দেশ্য হয়তো ভালো ছিল কিন্তু সে যে পরিমাণ গর্জন দিত সেটা বাস্তবায়ন করার জন্য সে পরিমাণ বুদ্ধিমত্তার পরিচয় দিতে পারেনি।
ক্ষমতায় আসার সাথে সাথে সে দেশের বাইরে তার সব বন্ধুদের সাথে সম্পর্ক নষ্ট করেছে! আধুনিক এই বিশ্বে পররাষ্ট্রনীতি এত জঘন্য হলে কোন সরকারই সার্ভাইব করার কথা না, ইমরান খানও পারেনি।

যে সৌদি আরব পাকিস্তানকে জন্মের পর থেকেই সাহায্য সহযোগিতা করে আসছে ইমরান খানের কূটনৈতিক অদূরদর্শিতা কারণে সে সৌদি আরবও সহযোগিতা বন্ধ করে দিয়েছে। শুধু কি সহযোগিতা বন্ধ করেছে, তাদের পূর্বের দেওয়া দুই বিলিয়ন ডলারও ফেরত চেয়েছিল। চীনের সাথেও তার সম্পর্কের অবনতি ঘটে আর্মস ব্যবসাকে কেন্দ্র করে। অথচ আমেরিকা, সৌদি আরবের পরেই চীন ছিল তার তৃতীয় ভালো বন্ধু। এছাড়াও ডেভিড লুয়ের মতো মাঝারি মানের একজন ডিপ্লোমেট যখন তার দেশে আসে তখন দেশের সর্বোচ্চ পদে আসীন থেকে সে মন্তব্য করেছে তাকে অপসারণ করার জন্য ডেভিড লু পাকিস্তান সফর করেছে! এগুলি কোনভাবেই আমেরিকা ও তার মিত্র দেশ গুলো ভালোভাবে নেয়নি। ডেভিড লুয়ের সফরটিকে সে খুব বাজে ভাবে হ্যান্ডেল করেছিল!
তবে তার দূরদর্শিতা ও বোকামির চূড়ান্ত লেভেল অতিক্রম করে আফগানিস্তানে তালেবানদের সমর্থন দিয়ে। তালেবান সরকারকে সাহায্য করার জন্য, স্বীকৃতি দেওয়ার জন্য সে বিশ্ববাসীকে আহবান করে। যেটা ছিল তার রাজনৈতিক ক্যারিয়ারের কপিনে শেষ ফেরেক ঠুকা! ইমরান খানের বোঝা উচিত ছিল যাদের দান, অনুদান, ঋণ কিংবা ব্যবসায় আমার দেশের অর্থনীতির চাকা চলে তাদের বিরাগভাজন এত খোলাসা ভাবে হওয়ার দরকার নেই। মূলত তার পররাষ্ট্রনীতি যারা দেখভাল করতো সে নিজে সহ তারা সবাই ছিল কট্টরপন্থী। এতটা কট্টর ও মাথা মোটা যে তালেবানদের অস্ত্র দিয়ে সহযোগিতা পর্যন্ত করেছে!

যাই হোক ইমরান খানকে গ্রেফতার করা হয়েছে তবে এটি অস্বাভাবিক কোনো ঘটনা নয়। পাকিস্তানের এমন ঘটনার নজির বহু আছে। কিন্তু যেটা হলো ইমরান খানের জন্য তার সমর্থকরা রাস্তায় নেমে এসেছে। সে গ্রেপ্তার হওয়ার পর এই প্রথম কোনো সেনা ছাউনিতে পাকিস্তানের সাধারণ মানুষ ঢুকে পড়েছে, আগুন লাগিয়েছে। ইমরান খান দেশের সাধারণ মানুষকে সামান্তবাদের বিপক্ষে যে স্বপ্ন দেখিয়েছে সে স্বপ্নে সাধারণ মানুষ এখনো বিভোর হয়ে আছে!
ইমরান খানের এই জনপ্রিয়তা দেখে মনে হচ্ছে তার কিছু হবে না কিন্তু ইমরান খানের চেয়েও বেশি জনপ্রিয়তা ছিল জুলফিকার আলী
ভুট্টকে যখন ফাঁসি দেওয়া হয়! তাই রাজনৈতিক সব সম্ভবের দেশ পাকিস্তানে কি হয় সেটা বলা মুশকিল!

পাকিস্তান আজন্ম একটি অভিশপ্ত দেশ! এই অভিশাপ থেকে সে দেশের সাধারণ মানুষের কবে যে মুক্তি মিলবে কে জানে। যে স্বপ্ন ইমরান খান দেখিয়েছে সে স্বপ্ন ইমরান খান তার নির্বুদ্ধিতার জন্য শুরুই করতে পারেনি। আবার কে কখন আসবে পাকিস্তানকে এমন স্বপ্ন দেখাতে, সাধারণ পাকিস্তানিদের উজ্জীবিত করতে। তবে আমার মনে হচ্ছে সুদূর ভবিষ্যতে এমন কেউই আসবেনা। পাকিস্তানিদের পাপের প্রায়শ্চিত্ত তাদের আরো অনেক সময় ধরে ভোগ করতে হবে!

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১০ ই মে, ২০২৩ সকাল ১১:২৬

কিরকুট বলেছেন: সাত ঘাটের ইন্দুর মাইরা বিড়াল যদি হাজী হয় তার এমন অবস্থাই হয় । তাকে সামরিক বাহিনী ক্ষমতায় এনেছিলো আবার সামরিক বাহিনী তারে ন্যাংটা করা উদম ক্যালান ক্যালাবে ।

১০ ই মে, ২০২৩ সকাল ১১:৫৭

নূর আলম হিরণ বলেছেন: সামরিক বাহিনী তাকে সমর্থন দিয়েছিল এটা ঠিক আছে কিন্তু সামন্তবাদের বিপক্ষে কথা বলে সে বেশ জনপ্রিয়তা অর্জন করেছিল। কিন্তু সে তার কথাগুলোকে বাস্তবায়ন করার জন্য প্রয়োজনীয় দক্ষ পদক্ষেপ নেয়নি। যে বিষয়গুলি নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় বিভক্ত সে বিষয়গুলিকে সে প্রাধান্য দিয়ে অহেতুক বন্ধু রাষ্ট্রগুলোর সাথে সম্পর্ক নষ্ট করেছে।

২| ১০ ই মে, ২০২৩ দুপুর ১২:১২

কিরকুট বলেছেন: সামন্তবাদের বিপক্ষে কথা বলে সে বেশ জনপ্রিয়তা অর্জন করেছিল। কিন্তু সে তার কথাগুলোকে বাস্তবায়ন করার জন্য প্রয়োজনীয় দক্ষ পদক্ষেপ নেয়নি। যে বিষয়গুলি নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় বিভক্ত সে বিষয়গুলিকে সে প্রাধান্য দিয়ে অহেতুক বন্ধু রাষ্ট্রগুলোর সাথে সম্পর্ক নষ্ট করেছে।

ধাপ্পাবাজ আর চাঁপাবাজ এবং অদক্ষ ব্যক্তির কাছ থেকে এর থেকে বেশি আশা করা অন্যায় । রাষ্ট্র পরিচালনা করতে হলে উহা সম্পর্কে জানতে হয় । চাঁপাবাজি করে মেয়ে পটানো যায় রাস্ট্র পরিচালনা করা যায় না।

১০ ই মে, ২০২৩ দুপুর ১২:২৬

নূর আলম হিরণ বলেছেন: ঠিক।

৩| ১০ ই মে, ২০২৩ দুপুর ১২:১৩

শূন্য সারমর্ম বলেছেন:


পাকিস্তান অভিশাপ উপভোগ করে,আপনি করছেন না কেন?

১০ ই মে, ২০২৩ দুপুর ১২:২৭

নূর আলম হিরণ বলেছেন: আমি পাকিস্তানি নই।

৪| ১০ ই মে, ২০২৩ দুপুর ১২:৩১

হাসান কালবৈশাখী বলেছেন:

ইমরান খান সমর্থক পাকিস্তানের চেয়ে বাংলাদেশে অনেক বেশি।
ইমরানের উচিত বাংলাদেশে এসে রাজনীতি শুরু করা।

১০ ই মে, ২০২৩ দুপুর ১:৪১

নূর আলম হিরণ বলেছেন: ইমরান খানের সমর্থক বাংলাদেশের বেশি হলে তো জামাত-বিএনপির সমর্থকের সংখ্যায় তাহলে দেশে বেশি। কারণ প্রকৃত অর্থে আওমীলীগ ইমরান খান কিংবা পাকিস্তানের সমর্থক হতে পারে না। তাহলে ভোট করলে কি আওয়ামী লীগ ভোটে হেরে যাবে? আমার কিন্তু তা মনে হয় না, ইমরান খানের সমর্থক এদেশে আছে তবে সেটা এতটা না।

৫| ১০ ই মে, ২০২৩ দুপুর ১:২০

রাজীব নুর বলেছেন: ইমরান খানের কপালে যা ঘটেছে, তেমনট আমাদের শেখ হাসিনার ভাগ্যে ঘটবে না।

১০ ই মে, ২০২৩ দুপুর ১:৪৩

নূর আলম হিরণ বলেছেন: রাজনীতিতে শেখ হাসিনার কাছে ইমরান খান শিশু।

৬| ১০ ই মে, ২০২৩ দুপুর ১:৪০

আমি সাজিদ বলেছেন: ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের শুরুতেই সে পাকিস্তানি প্রধানমন্ত্রী হিসেবে রাশিয়ায় গিয়ে খুব নোংরা ভাষায় "গুড টাইমিং" এর কথা বলেছিল! হামা ভাইয়ের সাথে একমত ইমরানের সমর্থক বাংলাদেশে বেশী।

১০ ই মে, ২০২৩ দুপুর ১:৪৪

নূর আলম হিরণ বলেছেন: গুড টাইমিং, ব্যাড টাইমিং সে এখন ভালোকরে টের পাচ্ছে!

৭| ১১ ই মে, ২০২৩ রাত ১২:৩৩

নিমো বলেছেন: ব্লগের লন্ডনি, সিঙ্গাপুরী, সিলেটি, সার কারখানার ইমরান আশেকানদের থেকে কোন শোকবার্তা এখনও পাওয়া যায় নি কেন ?

১১ ই মে, ২০২৩ সকাল ৮:৫৮

নূর আলম হিরণ বলেছেন: অবস্থা বেগতিক দেখে অনেকে চুপ করে আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.