নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

বিএনপি\'র সমর্থকরা রাগ করবেন না, মন্তব্য করুন।★

২৫ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৩১


২০১৭ সালে বলেছিলাম সরকার ও গোয়েন্দা সংস্থা মিলে বিএনপিকে রিফর্ম করছে। বিএনপিকে তাদের মিত্র জামায়াত থেকে আলাদা করা হবে। কিন্তু বর্তমান অবস্থা দেখে মনে হচ্ছে ধারনাটি আংশিক সত্য ছিল। জামায়াতকে বিএনপি থেকে নিরাপদ দূরত্বে রাখতে পারলেও বিএনপির রাজনৈতিক দর্শনকে রিফর্ম করা সম্ভব হয়নি, কিংবা সরকার চেষ্টা করে হাল ছেড়ে দিয়েছে। আবার এমনও হতে পারে বিএনপিকে এমন অবস্থায় রেখে শেখ হাসিনা ক্ষমতায় যাওয়ার পথ সহজ রাখছে।
তবে মূলকথা হচ্ছে একটি দেশের রাজনৈতিক উন্নতি সাধন করার জন্য একটি শক্তিশালী বিরোধীদল অতীব প্রয়োজন। এ জায়গায় বিএনপি বাংলাদেশের মানুষের আস্থা অর্জন করতে পুরোপুরি ব্যর্থ হয়েছে। আমাদের রাজনীতিতে আওয়ামী লীগ ও বিএনপি বড় দুটি অংশীজন। বিএনপির রাজনৈতিক মতাদর্শ নিয়ে বিতর্ক থাকলেও আওয়ামী লীগকে প্রশ্নের সম্মুখীন করার মত একমাত্র দল তারাই আছে। সেজন্য আমি ১৭ সালে ভেবেছিলাম শেখ হাসিনা বিএনপিকে রিফর্ম করবে দেশ ও রাজনৈতিক স্বার্থেই।

বর্তমানে আওয়ামী লীগ দেশে যে ধরনের গণতন্ত্র চালু করেছে এটার কুফল অনেক। এধরনের গণতন্ত্র ও নির্বাচন ব্যবস্থায় রাজনীতিবিদ ও সাধারণ মানুষের মধ্যে দূরত্ব বাড়ে। আমলারা লাগামহীন ঘোড়ার মত ছুটতে থাকে। আমলা এবং রাজনীতিবিদদের মধ্যে স্বার্থ সংশ্লিষ্ট বোঝাপড়া থাকে বিধায় জনগণের মৌলিক অধিকার গুলি খর্ব হয়। উভয়ের জবাবদিহিতার বিষয়টি ক্ষীণ হয়ে পড়ে। রাজনীতিবিদ ও আমলাদের কাছে বৃহৎ একটি জনগোষ্ঠী অসহায় হয়ে পড়ে।
আগামী নির্বাচনে নিশ্চিত ভাবে বলা যায় আওয়ামী লীগ সরকার গঠন করবে। এই নির্বাচনটি শেখ হাসিনা চাইলে আরো সুন্দরভাবে করতে পারতেন। উনার জন্য হয়তো এটি শেষ নির্বাচন। উনি দৃষ্টান্ত স্থাপন করতে চাইলে করতে পারতেন। যাইহোক যা হয়নি তা বলে লাভ নেই।

সাধারণ মানুষ যা লাউডলি বলতে পারেনা সেই কথাগুলি বিরোধী দল সাধারণ মানুষের হয়ে লাউডলি বলবে। কিন্তু আমাদের বিরোধীদল বিএনপি নিজেদের কথাই গুছিয়ে ও পরিকল্পনামাফিক বলতে পারেনা, সেখানে জনগণের কথা কিভাবে বলবে! বিএনপিতে কি যোগ্য ও জনগণের ভাষা বুঝে এমন নেতৃত্ব নেই! অবশ্যই আছে। কিন্তু তাদের নিজেদের সুপ্রিম লিডার নেতৃত্ব গুণসম্পন্ন নয়। এত বড় একটি জনপ্রিয় দল, এত জনসমর্থন নিয়ে শুধুমাত্র সঠিক নেতৃত্বের অভাবে মুখ থুবড়ে পড়ে আছে। আমি যখন বিএনপি'র নেতৃত্ব নিয়ে সমালোচনা করি, বিএনপি'র বেশিরভাগ সমর্থকই আমার বিরোধিতা করে এবং কিছু ক্ষেত্রে কটু কথা বলে। একটি দল টানা ২০ বছর রাষ্ট্রীয় ক্ষমতার বাইরে থাকতে যাচ্ছে সেখানে নেতৃত্বের ব্যর্থতা নিয়ে তার সমর্থকরা আলোচনা করতে চাইছে না এটা সবচেয়ে হতাশার বিষয়।
তাহলে শুনুন ১৯৬৬ সালে শেখ মুজিবুর রহমান যখন ছয় দফা দাবী আন্দোলনের রূপরেখা দেয় তখনো আওয়ামী লীগের সভাপতি মাওলানা তর্কবাগীশ এটার বিরোধিতা করে এবং শেখ মুজিবকে এই ছয় দফা দাবি উপস্থাপন করতে নিষেধ করে। কিন্তু শেখ মুজিব দলের বাকি নেতৃবৃন্দকে নিয়ে ছয় দফা দাবি উপস্থাপন করে। পরের প্রেক্ষাপট তো আপনারা সবাই জানেন। স্বাধীন বাংলাদেশের ভিত্তি এই ছয় দফা কেই কেন্দ্র করে শুরু হয় এবং শেষমেষ দেশ স্বাধীন হয়। ছয় দফা দাবি উত্থাপনের পরের দলীয় কাউন্সিলেই শেখ মুজিব নিজ দলের সভাপতি দায়িত্ব পান। মাওলানা তর্কবাগীশ বলতে গেলে দৃশ্যপট থেকে পুরোপুরি হারিয়ে যায়। এটা বলার কারণ হচ্ছে বর্তমান বিএনপি'র এক্টিং চেয়ারম্যান তারেক রহমান এত বড় দল চালানোর মতো নেতৃত্বগুন সমৃদ্ধ নয়। তাই বিএনপি'র বাকি নেতৃত্ববৃন্দের উচিত তারেক রহমানকে এড়িয়ে গিয়ে দেশ ও রাজনীতির স্বার্থে সঠিক এবং কার্যকর সিদ্ধান্ত নিয়ে নেওয়া।

মন্তব্য ১৭ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২৫ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪৭

বিজন রয় বলেছেন: বিএনপি মানুষের আস্থা অর্জনে ব্যর্থ হয়েছে এটা ঠিক নয়। বাংলাদেশের ৭০% মানুষ এমনিতেই বিএনপি করে। তবে না বুঝেই, হুদাই। এই জন্য তারা নেতাদের ডাকা রাজনেতিক কর্মকান্ডে যোগ দেয় না। তবে হ্যাঁ, তারেক জিয়া একটা অপদার্থ।

২৫ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫২

নূর আলম হিরণ বলেছেন: এত বড় একটি রাজনৈতিক দল পরিচালনা করতে হলে তুখোড় ও আধুনিক চিন্তা ভাবনা অনন্য নেতৃত্ব গুণসম্পন্ন নেতার প্রয়োজন হয়। বিএনপিতে অবশ্যই এমন নেতৃত্ব আছে কিন্তু তারেক জিয়ার জন্য তারা সাবলীল ভাবে কাজ করতে পারছে না। তারপরও এখানে একটা কথা আছে, তারেক জিয়াকে এড়িয়ে গিয়ে যারা নেতৃত্বে আসতে পারছে না তারা কতটুকু নেতৃত্ব দিতে পারবে সেটাও প্রশ্নবোধক চিহ্নের ভিতর পড়ে যায়।

২| ২৫ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫১

মোহাম্মদ গোফরান বলেছেন: বিএনপি আসলে বৃহত্তরও জামাত ইসলামি হয়ে গেসে। আপনি জেনে অবাক হবেন বৃহত্তর নোয়াখালী ছাড়া বাংলাদেশের আর কোন জ্রলার বিএনপি একটিভ নন। এই নির্বাচনের পর বিএনপির অস্থিত্ব বিলুপ্ত হয়ে যাবে পুরাপুরি। আওয়ামী লীগ থেকে আরেকটি শক্তিশালী বিরোধী দল সৃষ্টি হবে। যেটা হবে তৃতীয় শক্তি। এবং ওরা একদিন বাংলাদেশে ক্ষমতায় এসে সরকার গঠন করবে।

২৫ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫৬

নূর আলম হিরণ বলেছেন: আপনাকে মন্তব্য করতে দেখে ভালো লাগলো ব্লগার মরুভূমির জলদস্যুর পোস্টে আপনি বলছেন আপনি ফুল ভার্সনে ব্লগে লগইন করতে পারছেন না। আমারও সেম সমস্যা হয়েছে পরে ব্রাউজার চেঞ্জ করাতে ঠিক হয়েছে। মোবাইলে যদি করেন তাহলে ইউসি ব্রাউজার নামিয়ে নিন এবং ডেস্কটপে বা ল্যাপটপে হলে ফায়ারফক্স ব্রাউজারে লগইন করুন।
শেখ হাসিনার চেষ্টা করছেন বিএনপি'র বিকল্প একটি দলকে দাঁড় করাতে কিন্তু উনার এ চাওয়াটা সঠিকভাবে হচ্ছে না অথবা তিনিও সঠিকভাবে চাচ্ছেন না। আপনারা অবজারভেশন ঠিক, নোয়াখালী ছাড়া বাকি জেলার মানুষদের মধ্যে আমি বিএনপি নিয়ে উচ্ছ্বাস, আগ্রহ কম দেখেছি।

৩| ২৫ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমি এবার আগ্রহ নিয়ে নির্বাচন দেখবো। সেই আগ্রহ আমার শুধু মাত্র সেই এক দিনর জন্যই থাকবে।

২৫ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:২৭

নূর আলম হিরণ বলেছেন: নানা কারণে এবার নির্বাচনের দিকে অনেকেরই আগ্রহ থাকবে। তবে প্রত্যাশা মানুষের খুবই কম।

৪| ২৫ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:০৩

কামাল১৮ বলেছেন: বিএনপি কোন রারনৈতিক দল না।আওয়ামী বিরোধী একটা প্লাটফর্ম।

২৫ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৩০

নূর আলম হিরণ বলেছেন: এটা ঠিক আওয়ামী লীগের অনেক ভুল পদক্ষেপের কারণে মানুষ বিএনপিকে সমর্থন করে। কিন্তু একটি দলকে সমর্থন করতে হলে অন্য একটি দলের ভুল ভ্রান্তিকে প্রাধান্য দিয়ে সমর্থন করাটা সঠিক নয়। একটি দলের সমর্থক যদি সে দলকে দেশ পরিচালনার মত যোগ্য ও দলের নেতৃত্ববৃন্দ আধুনিক মেধা সম্পন্ন মনে করে সমর্থন করে তাহলে সে দলটি সত্যিকার অর্থেই একটি রাজনৈতিক ও গণ মানুষের দল।
বিএনপি দলটি নিজেদেরকে সে পর্যায়ে নিয়ে যেতে পারছে না শুধুমাত্র সঠিক নেতৃত্বের অভাবে।

৫| ২৫ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৪৮

জ্যাক স্মিথ বলেছেন: আর ৫ বছর পর বিএনপি'কে জাদুঘরে পাওয়া যাবে।

দুঃখজনক হলেও সত্য যে আওয়ামীলীগের শক্ত কোন প্রতিপক্ষে নেই এই দেশে, যে কারণে আওয়ামীলীগের সেচ্ছাচরিতা একটু বেশি।

আন্তর্জাতিক কুটনৈিতিক সম্পর্কে বিএনপি'র অর্জন হচ্ছে একদম জিরো, তা না হলে তাদের এত নেতা কর্মীকে এখন জেলে থাকতে হতো না। দেশের বিশাল ধর্মান্ধ জনগোষ্ঠীর সাপোর্ট ছাড়া গত ১০ বছরে বিএনপির অর্জন বলতে আমি কিছূ দেখি না।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:২৬

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি'র মাঠে সরব না থাকাটা যতটা জরুরী তার চেয়ে বেশি চিন্তার বিষয় আওয়ামী লীগের এই স্বেচ্ছাচারিতা বেড়ে যাওয়া। বিএনপির সামনে অনেক অপশন ছিল নিজেদেরকে দল হিসেবে আরো শক্তিশালী করার। নেতৃত্বের বেড়াজালে আটকে গিয়ে তারা নিজেদেরকে পিছনে নিয়ে গেছে।

৬| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:২২

বাকপ্রবাস বলেছেন: যত তাড়াতাড়ি বিএনপি বিদায় হবে ততই মঙ্গল। লীগতো সন্ত্রাষী না করে থাকতে পারেনা, তখন আন্ত দলীয় কোন্দল, মারামারি, কাটাকাটি দেখত বড়ই মজা লাগবে।

এদিকে মান্নান নামক এক কুলাংগার বলেছে, আমি ভারত এর প্রতিনিধি, নির্বাচনে হারার জন্য আসিনাই।

এমতাবস্থায় রাজনীতি নিয়ে আলাপটাই বোকামি। ভারতকে না চিনলে রাজনীতি মানে ঘোড়ার ডিম।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:২৭

নূর আলম হিরণ বলেছেন: লিগ অনেক কিছুই করছে, আরো অনেক কিছু করবে। এসবের বিপক্ষে গিয়ে বিএনপি জাতিকে কি দিয়েছে, কি দেওয়ার চেষ্টা করেছে?

৭| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৪৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কিছু কাজ আটকে গিয়েছে কোম্পানীর। দেশেরও ব্যবসা বাণিজ্য স্থবির। সবাই অপেক্ষা করছে ৭ জানুয়ারী পার হোক। তারপর আবার শেখ হাসিনা থাকুক। কারো কোন say নাই...

২৬ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:২৮

নূর আলম হিরণ বলেছেন: সাত জানুয়ারি পার হবে, তবে মানুষের অপেক্ষা আরো দীর্ঘ হবে। মানুষ অস্বস্তিতে সময় কাটাবে।

৮| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৪৬

প্রামানিক বলেছেন: বিএনপি মাঠে থাকলেও লাভ নাই না থাকলেও লাভ নাই আওয়ামী লীগ আবার সরকার গঠন করবে।

২৭ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৮

নূর আলম হিরণ বলেছেন: আওয়ামী লীগ যে পন্থায় ক্ষমতায় থাকছে এতে তারা ক্ষমতায় থাকতে পারবে কিন্তু ভবিষ্যৎ নির্বাচন ব্যবস্থা যদি সঠিক পথে না আনতে পারে আওয়ামী লীগ তখন নিজের ওজনে নিজেই ভেঙ্গে পড়বে। বিএনপি জামাতের ভুল রাজনীতির কারণে আওয়ামী লীগ এমন স্বেচ্ছাচারিতার সুযোগ পাচ্ছে।

৯| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৯

আঁধারের যুবরাজ বলেছেন: লেখক বলেছেন: বিএনপি জামাতের ভুল রাজনীতির কারণে আওয়ামী লীগ এমন স্বেচ্ছাচারিতার সুযোগ পাচ্ছে।

তাহেল আপনারা আর ভিন্ন কি হলেন ?ওদের চাইতে ভালো হলেন কি করে ? ওদের ভুলের প্রতিক্রিয়া দেখাবে দেশের জনগণ ,ওদেরকে ভোট দেবে না। আপনারা যদি একই ভুল শুধু না বিএনপিকে চাইতেও বেশি "ভুল" করেন ,দুর্নীতি ,অন্যায় বা অপরাধ করেন আপনাদের নৈতিক অবস্থান কোথায় থাকে ?

কথা হচ্ছে দুই মগে পানি রয়েছে ,দুইটাই নোংরা। মানুষ সেটা থেকেই খাবে যেটা কম নোংরা। আওয়ামীলীগের নোংরামির কাছে বিএনপি এখনো শিশু।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.