নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

বাঙ্গালীদের সবচেয়ে পুরনো দল আওয়ামীলীগ তার ঐতিহ্য হারাচ্ছে!★

২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:১৮


গণতন্ত্রের সবচেয়ে বড় সমস্যা হল এখানে যে কোন সময় যেকোনো অযোগ্য লোক জনগণের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে যায়। আজকের আধুনিক বিশ্বে জাতিকে নেতৃত্ব দিতে হলে জাতির জন্য আধুনিক বিশ্বের সাথে সমন্বয় করে সকল নাগরিক সুবিধা নিশ্চিত করার জন্য খুবই দক্ষ ও চৌকস হতে হয়। আমাদের সমস্যা হচ্ছে আমাদের দেশের মানুষের মধ্যে বেশিরভাগ মানুষই সুশিক্ষিত নয়। তাই নির্বাচনের মাধ্যমে তারা সঠিক জনপ্রতিনিধি কখনোই ঠিকভাবে নির্বাচিত করতে পারেনি। যার জন্য জাতি স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত সঠিক পথে আসতে পারেনি।
গত ৭ জানুয়ারি নির্বাচনে শেখ হাসিনা তার প্রধান বিরোধী দলের অনুপস্থিতিতে নির্বাচন করে চতুর্থবারের মতো সরকার গঠন করেছে। নির্বাচনের আগেই ধারণা করা সম্ভব হয়েছে শেখ হাসিনা সরকার গঠন করবে। কিন্তু উনি যাদের নির্বাচন করার জন্য তাদের এলাকায় পাঠিয়েছেন দেখা গিয়েছে তারা নিজেদের নামে ও জনপ্রিয়তায় জয়ী হতে পারছে না। তাদেরকে জিতিয়ে নিয়ে আসতে হয়েছে, যাদেরকে সম্ভব হয়নি, তারা আসতে পারেনি।

নির্বাচনের সময় আমি আমাদের এলাকায় ছিলাম। আমাদের এমপি সাহেবের খুব বেশি সুনাম আমি শুনতে পাইনি। বেশিরভাগই উনাকে ভোট না দেওয়ার পক্ষে ছিল। তবে সমস্যা হচ্ছে উনাকে বাদ দেওয়ার পরে কাকে নির্বাচন করবে সে অপশন কারো হাতেই ছিল না। কেননা উনার বিপক্ষে যারা দাঁড়িয়ে ছিল তারা কেউই উনার চেয়ে যোগ্য নয়। তাহলে বুঝুন কি একটা অবস্থা। বিএনপি যদি নির্বাচনেও আসতো তাহলে আমদের আসনে বুঝা যাচ্ছিল কাকে নমিনেশন দিতো। সে মানুষটিও নির্বাচন করলে তাকে জনপ্রতিনিধি করার মতো কোনো গুণাবলী তার মধ্যে ছিল না। আসলে আওয়ামীলীগের চেয়ে বিএনপির অবস্থা আরো বেশি খারাপ। কেনো বলছি, বর্তমানে আওয়ামীলীগ দেশের অর্থনীতি, শিক্ষা, বাণিজ্য, প্রশাসনকে এমনভাবে পুলিউটেড করেছে মানুষ যারপরানেই বিরক্ত। কিন্তু সমস্যা হচ্ছে মানুষ বিকল্প অপশন হিসেবে বিএনপিকে চিন্তা করতে পারছে না। যার জন্য আওয়ামীলীগের অনেক অদক্ষ পদক্ষেপ, দুর্নীতি এসবকে দাঁত চেপে সহ্য করে যাচ্ছে! তবে কতদিন সহ্য করে যাবে বলা সম্ভব নয়। আওয়ামীলীগের সামান্য একটি ভুল কর্মের স্পার্ক থেকে সারাদেশে আগুন ছড়িয়ে পড়তে পারে। যেটাকে নিয়ন্ত্রণ করা শেখ হাসিনা কিংবা তার দলের পক্ষে কখনোই সম্ভব নয়।

তবে এটা এক প্রকার নিশ্চিত, এই বিএনপি জামাতের আহবানে মানুষ কখনোই আওয়ামী লীগের বিরুদ্ধে নামবে না। বিএনপি তার লিগ্যালেসী অনেক আগেই হারিয়ে ফেলেছে দেশকে শাসন করার জন্য। যার জন্য তারা শত শত বার মানুষকে রাস্তায় নেমে আসতে বললেও মানুষ আসছেনা। মানুষের মনে ধারণা জন্মে গেছে মন্দের ভালো হিসেবে আওয়ামীলীগ সরকার বিএনপি জামাত থেকে কিছুটা উপরে আছে।
তবে মানুষ রাস্তায় নামবে আওয়ামীলীগের দুর্নীতির বিরুদ্ধে, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ না করতে পারার ব্যর্থতায় এবং প্রশাসন ও দলীয় ক্যাডারদের অত্যাচারে। সেদিন বাঙ্গালীদের এই প্রিয় দলটিকে নিশ্চিত ভাবে শেখ হাসিনা রক্ষা করতে পারবেন না। একসময় ইতিহাসের কাঠগড়ায় উনাকে দাঁড় করানো হবে এই দলটির ঐতিহ্য নষ্ট করার জন্য!

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৩১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আপনি কি ভোট দিয়েছিলেন?

২১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:১০

নূর আলম হিরণ বলেছেন: আমি আসলে আমার এলাকার ভোটার না, আমি আমার কর্মস্থলের ভোটার। কিন্তু শেখ হাসিনা যাকে মনোনয়ন দিয়েছে তাকে আমার কোন অবস্থাতেই যোগ্য মনে হয়নি। যারা তার বিপক্ষে দাঁড়িয়েছে তাদের কেউই যোগ্য না। এজন্য ভোট দেওয়া হয়নি।

২| ২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৫১

কামাল১৮ বলেছেন: যুগের পরিবর্তনের সাথে সব কিছুর পরিবর্তন হয়।আওয়ামী লীগ একটা পরিবর্তনের ভিতর দিয়ে যাচ্ছে।

২১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:১৬

নূর আলম হিরণ বলেছেন: কামাল ভাই আপনি যেটাকে পরিবর্তন বলছেন আমার কাছে সেটা মনে হচ্ছে আওয়ামী লীগ তৃণমূল এবং সাধারণ মানুষ থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে।

৩| ২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:১০

তানভির জুমার বলেছেন: আপনার দল কে বলেন নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে তাহলেই বুঝা যাবে মানুষ বিএনপি নাকি আওয়ামীলিগ পছন্দ করে। আপনারা বিএনপির বিরোদ্ধে এত বেশী মিথ্যাচার করেন দেখেই দলটা দিন দিন আরো বেশী শক্তিশালী হচ্ছে।

আওয়ামীলিগ নিজেও বিশ্বাস করে যেদিন সে ক্ষমতা হারাবে তারপর তার নিজের অস্তিত্ব বলে কিছু থাকবে না, তাই সে যে কোন উপায়ে ক্ষমতায় থাকবে যদি প্রয়োজন হয় তাহলে সে ইন্ডিয়ান সৈন্য দেশে ঢুকাবে। প্রত্যেক স্বৈরাচারের লাস্ট চেষ্টা এটাই। আওয়ামীলিগ বুঝেগেছে ক্ষমতায় থাকতে জনগণ কোন প্রয়োজন নাই। জনগণের কি হল না হল সেটা নিয়ে মোটেও চিন্তিত নয়।

চট্রগ্রামে টানা ২৪ ঘন্টারও বেশী সময় গ্যাস ছিল না। ঢাকা শহরের বেশীরভাগ এলাকায় গড়ে ৮ ঘন্টাও গ্যাস থাকে না। অনেক কারখানা গ্যাসের অভাবে দিনের অনেক সময় বসে থাকে। ১৫ টাকার আলু এখন ৭০ টাকায় কিনে খেতে হয়। আগামী ১ মাসের মধ্যে গ্যাস-বিদ্যুৎ- তেলের দাম আবার বাড়ানো হবে। এইসব সহ্য করা ছাড়া জনগণ বলেন-বিরোধীদল বলেন এরা আওয়ামীলিগের কোন বালটাও ফেলতে পারবে না।

২১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:২০

নূর আলম হিরণ বলেছেন: আপনারা বিএনপির বিরোদ্ধে এত বেশী মিথ্যাচার করেন দেখেই দলটা দিন দিন আরো বেশী শক্তিশালী হচ্ছে।

মরা ঘোড়াকে আপনি যতই ভালো ভালো খাবার দেন, শরীরে তেল লাগান সেটা কিন্তু আর দৌড়াবে না।
আওয়ামী লীগ যদি সাধারণ মানুষের জন্য রাজনীতি করতো তাহলে আওয়ামী লীগের এত দু:চিন্তার কারণ ছিল না। আওয়ামী লীগ নিজের ভারে নিজে নুয়ে পড়তেছে।

৪| ২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৫৬

সোনাগাজী বলেছেন:



দলের মাসলম্যানরা উনাকে সাহায্য করছে বেশী; উনিও ওদেরকে সাহায্য করছেন।

২১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:২১

নূর আলম হিরণ বলেছেন: উনার এই ভুল রাজনীতির কারণে আওয়ামীলীগ নামের দলটি বিপদের দিকে এগিয়ে যাচ্ছে।

৫| ২১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৫৭

আঁধারের যুবরাজ বলেছেন: ২৩ বছরের মতো আওয়ামীলীগ ক্ষমতায় ছিল না ,তার মানে এই না যে তাদের জনসমর্থন ছিল না। বিকল্প অপশন হিসেবে বিএনপিকে চিন্তা করতে পারছে কি পারছে না ,সেটা প্রমান হয় একটি সুষ্ঠ নির্বাচনের মাধ্যমে। আপনি মনে করছেন যে বিএনপির জনসমর্থন নেই ,কিন্তু শেখ হাসিনা এটা মনে করেন না। সেই জন্যই উনি তত্ত্বাবধায়ক সরকার বাবস্থা পূর্ণাঙ্গ রায় লেখার পূর্বেই সেই বাবস্থা বাতিল করেছিলেন।

আপনার মতো যদি বাস্তবে আওয়ামীলীগ মন্দের ভালো হিসেবে সাধারণ জনগণের পছন্দের দল হতো ,তাহলে শেখ হাসিনা কোনো দিন এই অন্যায় করতেন না। মানুষ আপনাদের সাথে রয়েছে এটা ভেবে আপনারা শ্লাঘা বোধ করছেন ,কিন্তু বাস্তবতা ভিন্ন।

সাধারণ মানুষ ভয়ে রয়েছে ,কেউ তাদের জীবন হারিয়ে পরিবারকে সমস্যার মধ্যে ফেলতে চায় না।

২১ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:০৭

নূর আলম হিরণ বলেছেন: আপনি মনে করছেন যে বিএনপির জনসমর্থন নেই জনসমর্থন হিরো আলমেরও আছে। পোষ্টের প্রথমে বললাম গণতন্ত্রের এই সমস্যা। এখনো ভোট হলে বিএনপি জামাতের ক্ষমতায় আসার সম্ভাবনা আছে। তবে আপনি আমাকে একটু বলেন বিএনপি জামাত কোন দিক দিয়ে আওয়ামী লীগের চেয়ে দেশকে ভালোভাবে চালাতে পারবে?

৬| ২১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪৬

বিজন রয় বলেছেন: আওয়ামীলীগ তার ঐতিহ্য ১৫ বছর আগেই হারিয়েছে।
এমন বহু কারণ আছে।

২১ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:১০

নূর আলম হিরণ বলেছেন: না, আমি এখনো মনে করছি না আওয়ামীলীগ তার ঐতিহ্য পুরোপুরি হারিয়ে ফেলছে। ১৩ থেকে ২০ পর্যন্ত সময়টুকু বাদ দিন। বিএনপি জামাতকে নিষ্ক্রিয় করার জন্য তখন অনেকগুলি এক্সট্রিম পদক্ষেপ নিয়েছে, যেটা গণতন্ত্রের সাথে যায় না। কিন্তু এখন দেশের জন্য, জাতির জন্য শেখ হাসিনার কাজ করা উচিত। তিনি এখনো সে পথে হাঁটছেন না।

৭| ২১ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:১৩

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আওয়ামীলীগ এখন আর আগের আওয়ামীলীগ নাই হয়েছে শিশুলীগ

২১ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:২৪

নূর আলম হিরণ বলেছেন: আওয়ামী লীগকে এখন বেশিরভাগই টাকা কামানোর মেশিন হিসেবে বিবেচনা করছে। তাই সবাই এখানে জড়ো হচ্ছে।

৮| ২১ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:১১

মোহাম্মদ গোফরান বলেছেন: টিকে থাকাই যেখানে অনিশ্চিত ঐতিহ্য রক্ষার চিন্তা সেখানে বিলাসিতা।

২২ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৪৮

নূর আলম হিরণ বলেছেন: টিকে থাকার এবং ঐতিহ্য রক্ষা করা দুটোই একসাথে করতে হবে। আওয়ামী লীগের সেই সমর্থ্য আছে।

৯| ২২ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:২০

শ্রাবণধারা বলেছেন: আপনার এই লেখাটি বেশ ভালো লাগলো ।

ডঃ ইউনূস কে নিয়ে আপনার আগের পোস্টটি খুবই খারাপ লেগেছিলো বলে মন্তব্য করা থেকে বিরত ছিলাম। এই পোস্টটি পড়ে মনে হলো আপনি স্বমহিমায় উজ্জ্বল হয়ে ফিরে এসেছেন।

আপনার এবং আপনার পরিবারের জন্য শুভকামনা।

২২ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৫০

নূর আলম হিরণ বলেছেন: এটা স্বাভাবিক। সবার সবকিছু সবসময় ভালোলাগার কথা না। খারাপ লাগলেও সে খারাপ লাগা পোস্টে জানিয়ে যাবেন। তাতে আমার সংশোধিত হওয়ার সুযোগ থাকে। ধন্যবাদ প্রিয় ব্লগার।

১০| ২২ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:৫৭

আঁধারের যুবরাজ বলেছেন: @লেখক বলেছেন: তবে আপনি আমাকে একটু বলেন বিএনপি জামাত কোন দিক দিয়ে আওয়ামী লীগের চেয়ে দেশকে ভালোভাবে চালাতে পারবে?

- এটা কে নির্ধারণ করবে ,আমি / আপনি ? এটা দেশ যাদের তারা নির্ধারণ করবেন।

২২ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৫৪

নূর আলম হিরণ বলেছেন: দেখুন অনেক সময় অনেক অপরাধের বিচার আদালতে প্রমাণ করা সম্ভব হয়না। আইনের ফাঁক ফোঁকর গড়িয়ে অপরাধী বের হয়ে যায়। সেক্ষেত্রেও কিন্তু অপরাধীকে নৈতিকভাবে আপনার অপরাধী বলতে হবে। এখন গণতন্ত্রের ফাঁকফোকর দিয়ে বিএনপি জামাত ক্ষমতায় গিয়ে দেশের জন্য ভালো কিছু করতে পারেনি এবং ভবিষ্যতেও পারবে কিনা যার জন্য আওয়ামীলীগকে মন্দের ভালো হিসেবে বলতে হচ্ছে। আওয়ামী লীগের খারাপ পদক্ষেপ গুলির বিপরীতে অনেকেই বিএনপি জামাতকে ক্ষমতায় দেখতে চায়। কিন্তু বিএনপি জামাতের কোন নেতৃত্বের দক্ষতার কারণে ক্ষমতায় আসা উচিত সেটা পাওয়া যায় না।

১১| ২২ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:০০

আঁধারের যুবরাজ বলেছেন: দেশের মানুষ যদি বিএনপিকে ক্ষমতায় বসায় সেটা আপনাকে মানতে হবে। আপনি আপনার পছন্দের দলকে ভোট দেবেন সেটা আপনার স্বাধীন ইচ্ছে। ইন্ডিয়াতে সাম্প্রদায়িক দল ক্ষমতায় দীর্ঘদিন যাবৎ ,কংগ্রেস কু করে বা নানা অপকৌশল করছে না। মানুষের দারে দারে যাচ্ছে। বাংলাদেশে রাজতন্ত্র চলছে না ,গণতন্ত্রের নিয়মকে আপনার সন্মান করতে হবে। আপনার পছন্দ হোক বা না হোক।

১২| ২২ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৫১

রাজীব নুর বলেছেন: ঐতিহ্য নিয়ে আওয়ামীলীগের কোনো মাথা ব্যথা নেই।
তারা শুধু চায় ক্ষমতা। এবং টিকে থাকতে। দেশ রসাতলে গেলেও তাদের কিছু যায় আসে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.