নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

আন্দোলনের মুখে এই সরকারের পতন না হোক।★

২৪ শে জুলাই, ২০২৪ রাত ৮:২৯


গত ১৫ বছর এই সরকার যেভাবে দেশ চালিয়েছে, বিরোধীদেরকে যেভাবে কন্ট্রোলে রেখেছে এবার সেভাবে পারেনি। শেখ হাসিনার বিভিন্ন বক্তব্যে দেখা গিয়েছে উনি খুবই চিন্তিত ছিল এই আন্দোলন নিয়ে। একটি সাদামাটা আন্দোলন কিভাবে এত সহিংস হয়ে উঠেছে তা সবারই চোখের সামনে ঘটেছে। যেমনটি সবসময় হয়, ছাত্রদের আন্দোলন শেষ পর্যন্ত আর ছাত্রদের কাছে থাকেনা। মেট্রোরেল, টোলপ্লাজা, সরকারি গাড়ি, বিটিভি সেন্টার এসব জায়গায় ব্যাপক অগ্নি সংযোগ হয়েছে। শেষ পর্যন্ত সবকিছু কন্ট্রোলে নিতে সরকারকে কারফিউ দিতে হয়েছে, সেনাবাহিনীকে মাঠে নামাতে হয়েছে, পাঁচ দিন ইন্টারনেট বন্ধ রাখতে হয়েছে!
আমার ব্যক্তিগতভাবে একজন পুলিশ সদস্যের সাথে কথা হয়েছিল আন্দোলন চলাকালীন সময়ে। যার কথা থেকে বুঝতে পেরেছি অতীতের কোনো আন্দোলনে এত পরিমাণ পুলিশ সদস্য নিহত হয়নি, যতটা হয়েছে এই আন্দোলনে! আন্দোলনকারীদের সকল ক্রোধ, রাগ পুলিশ ও ছাত্রলীগের উপরে গিয়ে পড়েছে। এমনিতেও পুলিশ ও ছাত্রলীগের উপর বিএনপি জামাত ও বিরোধীদের সবচেয়ে বেশি আক্রোশ।

এ আন্দোলনে কিংবা অনুরূপ কোন আন্দোলনে যদি এই সরকারের পতন হয় তাহলে দেশে রক্তের বন্যা বয়ে যাবে। বড় বড় নেতা কর্মী থেকে শুরু করে সাধারণ সমর্থকও জামাত, শিবিরের আক্রোশ থেকে বাঁচতে পারবে না। এরা এতটাই হিংস্র হয়ে আছে হাতের কাছে সুযোগ পেলেই জীবন নিয়ে নেবে। বিএনপিও এদেরকে কন্ট্রোল করতে পারবে না। সাধারণত দুই ভাবে মানুষ ব্রেনওয়াশ হলে সবচেয়ে বেশি রক্তপাত ঘটে। তার মধ্যে একটি হলো সামরিক ব্রেনওয়াশ এবং আরেকটি হল ধর্মের অপব্যাখ্যার মাধ্যমে ব্রেন ওয়াশ। তবে প্রথমটি অর্থাৎ সামরিক ব্রেনওয়াশড হলে ক্ষমতাসীন দলের উচ্চপদস্থ নেতা ও সামরিক বাহিনীর নিজেদের মধ্যে রক্তপাত ঘটে। কিন্তু ধর্মীয়ভাবে ব্রেইনওয়াশড হলে সারা দেশের প্রত্যেক কোণে কোণে রক্তপাত ঘটার সম্ভাবনা থাকে! জামাত-শিবির অবশ্যই ধর্মীয়ভাবে ব্রেনওয়াশড, তাই সরকার পতন হলে এরা সারাদেশেই রক্তপাত ঘটাবে। অন্তত এই আন্দোলন থেকে তাদের আক্রোশের পরিমাণ কেমন সেটার একটি স্বচ্ছ ধারণা পাওয়া গিয়েছে।

শেখ হাসিনা সরকারের একটি মারাত্মক ভুল ছিল এ আন্দোলনটিকে জটিল হতে দেওয়া। ছাত্রদের এই আন্দোলনটি প্রথম দিনেই খুব সহজেই সমাধান করে দেওয়া যেতো। সম্ভবত শেখ হাসিনা দেখতে চেয়েছিলেন দেশে উনার অবস্থা কেমন এবং উনার দলীয় নেতাকর্মীরা বিপদে কিভাবে দলের জন্য কাজ করে। উনার যা দেখার দেখা হয়ে গেছে, গুলি উনার কানের পাশ দিয়ে গেছে!
এ আন্দোলনের মুখে উনার পতন হলে যেমনটি বলেছিলাম খুবই মারাত্মক অবস্থার সৃষ্টি হতো দেশে। আগামীতেও এ ধরনের কিংবা তার চেয়েও জোরালো আন্দোলন হবে। উনি যদি আন্দাজ করতে পারেন আন্দোলনের কারণে উনার পতন হতে যাচ্ছে, তাহলে উনার উচিত হবে একটি আগাম নির্বাচন দিয়ে সরে যাওয়া অথবা সেনাবাহিনীর হাতে ক্ষমতা দিয়ে একটি কম্প্রোমাইজে চলে যাওয়া। অন্যথায় উনার দলীয় ক্যাডার বাহিনী দেশে যা করেছে তার জন্য উনার দলের সাধারণ সমর্থকদের রক্ত দিয়ে তার প্রায়শ্চিত্ত করতে হবে।

মন্তব্য ৩০ টি রেটিং +১/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০২৪ রাত ৮:৩৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



দুই পক্ষই একে-অপরকে ভুল বুঝে শত্রুতা করেছে।

আসলে, আমাদের শত্রু কিন্তু ভিন্ন।

২৪ শে জুলাই, ২০২৪ রাত ৮:৪৪

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনার কিছু ভুল পদক্ষেপের কারণে উনি যখন থাকবে না, তখন উনার দলের সাধারণ সমর্থকরা কঠিন বিপদের মুখোমুখি হবে।
বাঙালি নিজেরাই নিজেদের শত্রু! শত্রু পছন্দ না হলে ভাড়া করে শত্রু নিয়ে আসে।

২| ২৪ শে জুলাই, ২০২৪ রাত ৯:০২

সোনাগাজী বলেছেন:



সামের কোন এক সময়ে, শেখ হাসিনার পতন এভাবেই হবে; কারণ, উনি ও উনার ছেলেমেয়ে বড় চাকুরী করায়, উনি ভুলে গেছেন যে, অন্যদেরও চাকুরীর দরকার আছে।

২৪ শে জুলাই, ২০২৪ রাত ৯:৫২

নূর আলম হিরণ বলেছেন: আগামী দিন গুলোতে উনার বিরূদ্ধে অন্দোলন আরো ঘনঘন হবে।
সেনাবাহিনী মনে হয় বুঝতে পারছে উনাকে তারা সামান্য ধাক্কা দিলে পড়ে যাবেন।
তবে এমন পতন না হোক এটাই চাই।

৩| ২৪ শে জুলাই, ২০২৪ রাত ৯:২০

তানভির জুমার বলেছেন: আমি মনে প্রাণে চাই ডিকটেটর শেখ হাসিনার গণ আন্দোলনে পতন হোক। ডিকটেটরদের পতন কখনোই রক্তপাতহীনভাবে হয় না। পৃথীবির ইতিহাসে কোন ডিকটেটরের পতন ভালোভাবে হয়নি।

২৪ শে জুলাই, ২০২৪ রাত ৯:৫৪

নূর আলম হিরণ বলেছেন: উনার এভাবে পতন হলে জামাত শিবির রক্তের হোলি উৎসব করবে!

৪| ২৪ শে জুলাই, ২০২৪ রাত ৯:২৫

রানার ব্লগ বলেছেন: সরকার স্বাভাবিক ভাবেই তার অবস্থার পরিবর্তন করুক এতেই সাধারিন মানুষের মংগল।

জুমার@ খালেদা জিয়ার খবর কি? উনি কিন্তু ভালোভাবেই বেচে আছেন। অসুস্থ্য এটা সত্য।


বিএনপির এখন একটাই মনস্কামনা খালেদার মৃত্যু। রাতদিন এরা তজবি জপে কবে খালেদা ইহলোক ছাড়বে।

২৪ শে জুলাই, ২০২৪ রাত ৯:৫৫

নূর আলম হিরণ বলেছেন: খালেদা জিয়া না থাকলেও বিএনপির অবস্থা তেমন ভালো হবে না। তারেক জিয়ার অদক্ষ নেতৃত্ব বিএনপিকে সঠিক ট্রাকে আনতে পারবে না।

৫| ২৪ শে জুলাই, ২০২৪ রাত ১০:২৮

কামাল১৮ বলেছেন: সেনা বাহিনী ভালো করেই জানে ক্ষমতা নিলে তাদের অবস্থা কি হয়।এই ফাঁস তারা পরতে চাইবে না।বৃহৎ শক্তির প্ররোচনায় তারা যদি ক্ষমতা নেয় খুব বেশি দিন ধরে রাখতে পারবেনা।জিয়া এরশাদের যুগ শেষ।এখন ডিজিটাল যুগ।
গনতন্ত্রের বিকাশের কথা ভাবুন।সামরিক সরকারের না।১৩/১৪আন্দোলন থেকে সরকার শিক্ষা নিয়ে ৮/১০ বছর নিরাপদেই ছিলো।এবার শিক্ষা নিয়ে আরো বেশিদিন টিকবে।

২৪ শে জুলাই, ২০২৪ রাত ১০:৪৭

নূর আলম হিরণ বলেছেন: দেখা যাক কি হয়।

৬| ২৫ শে জুলাই, ২০২৪ রাত ১২:২২

সেলিম আনোয়ার বলেছেন: উনি সেনাবাহিনীর হাতে ক্ষমতা দেয়ার আশঙ্কা বেশি। গণতান্ত্রিক ক্ষমতা হস্তান্তরের সম্ভাবনা কম।

২৫ শে জুলাই, ২০২৪ সকাল ৮:৪১

নূর আলম হিরণ বলেছেন: উনার সাধারণ সমর্থকদের কথা উনার মাথায় রাখতে হবে।

৭| ২৫ শে জুলাই, ২০২৪ রাত ১২:৫২

জ্যাক স্মিথ বলেছেন: এখন পর্যন্ত সরকার সবকিছু দক্ষতার সাথেই সামাল দিয়েছে, তা না হলে দেশ আজ ধ্বংস যজ্ঞে পরিণত হতো। সরকার আগের চেয়ে এখন অনেকবেশী সংঘঠিত।

কিছু হলেই প্রাণ দিয়ে দিতে হবে! 'কোটা' এটা এমন কোন বিষয় নয় যে যার জন্য ছাত্রদের জীবন বিসর্জন দিতে হবে, কোমলমতি এসব শীক্ষার্থীদের যারা ব্রেইন ওয়াশ করেছে তাদের অবিলম্বে গ্রেফতারে দাবী জানাই।

সোশ্যাল নেটওয়ার্কে ব্যপক পরিমাণে গুজব ঘুরপাক খাচ্ছে; এসব গুজবের উপর ভিত্তি করে এবং শিক্ষার্থীদের মাথার উপর কাঁঠাল রেখে যারা সরকার পরিবর্তন করতে চায় তারা কোনদিন সফল হবে না

আমাদের দূর্ভাগ্য যে আমাদের কোন যোগ্য বিরোধী দল নেই যে কারণে সরকারের প্রায় সবকিছুতেই সমর্থন দিতে হয়। বিএনপি দেশের মানুষের আস্থার প্রতিফলন ঘটাতে পারেনি, একসময়ের শক্তিশালী এই দলটি বর্তমানে ফেসবুক আর ইউটিউবে গুজব আর গালিগালাজ ভিত্তিক রাজনীতি করছে।

২৫ শে জুলাই, ২০২৪ সকাল ৮:৪৭

নূর আলম হিরণ বলেছেন: আমাদের দূর্ভাগ্য যে আমাদের কোন যোগ্য বিরোধী দল নেই যে কারণে সরকারের প্রায় সবকিছুতেই সমর্থন দিতে হয়। বিএনপি দেশের মানুষের আস্থার প্রতিফলন ঘটাতে পারেনি, একসময়ের শক্তিশালী এই দলটি বর্তমানে ফেসবুক আর ইউটিউবে গুজব আর গালিগালাজ ভিত্তিক রাজনীতি করছে।
এই জন্যই এরা অন্যের আন্দোলনের উপর শোয়ার হয়! তবে একবার এরা সফল হলেই দেশে রক্ত গঙ্গা বইয়ে যাবে!

৮| ২৫ শে জুলাই, ২০২৪ রাত ১:৫৬

নব অভিযান বলেছেন: এটাকে সরকার বলা মুশকিল!

২৫ শে জুলাই, ২০২৪ সকাল ৮:৪৮

নূর আলম হিরণ বলেছেন: ১৫ বছর ধরে দেশ যেভাবে চালাচ্ছে সেটা তাদের নিজস্ব স্টাইল। আধুনিক সরকার গুলো এভাবে চলে না।

৯| ২৫ শে জুলাই, ২০২৪ রাত ২:১৫

শাহিন-৯৯ বলেছেন:
কথা হচ্ছে- সেই রাজাকারের নাতিপুতিদের কথা মত কোটা সংস্কার করে দিলো মাথা নত করে তাহলে এত ফালাফালি করেছিল কেন আগে? অংকার খুব ভাল কিছু নয়। হাসিনা ইতিহাসে থাকবে, হিটলার, মীরজাফরদের অন্তভূক্ত হয়ে।

২৫ শে জুলাই, ২০২৪ সকাল ৮:৫১

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনার নাম ইতিহাসে যাদের সাথেই থাকুক তবে উনাকে দেশ চালাতে বাকিরা সহযোগীতা করে নাই। উনাকে খুনিদের বিপক্ষে রাজনীতি করতে হয়েছে যার জন্য উনার দেশ চালানোর স্টাইল ভিন্ন হয়েছে।

১০| ২৫ শে জুলাই, ২০২৪ সকাল ৭:৪৭

মেঠোপথ২৩ বলেছেন: এতগুলো বাচ্চা রক্ত ঝড়ালো , তার জন এক ফোটা শোক প্রকাশ নাই। হাজার কোটি টাকার লুটেরাদের পতন ঘটলে তাদের রক্তপাতের আশংকায় আপনি চরম উদ্বিগ্ন!!!!!!!

২৫ শে জুলাই, ২০২৪ সকাল ৮:৫৫

নূর আলম হিরণ বলেছেন: প্রথম দিকে যে প্রাণ গুলো গিয়েছে সেগুলো স্রেফ আত্মহত্যা। আত্মহত্যাকারীকে আল্লাহ্ও পছন্দ করেন না।
শেখ হাসিনাও নিজের সাধারণ সমর্থকদের জন্য আত্মহত্যার পথ খুলে দিয়ে যাচ্ছেন।

১১| ২৫ শে জুলাই, ২০২৪ সকাল ৮:৫৫

আলামিন১০৪ বলেছেন: লেখক বলেছেন, উনার দলীয় ক্যাডার বাহিনী যা করেছে..
আপনি মনে হয় তা সমর্থনে শিবের গীত গাইলেন

২৫ শে জুলাই, ২০২৪ সকাল ৮:৫৮

নূর আলম হিরণ বলেছেন: দলীয় ক্যাডার যখন বলেছি তখন ঐসব লোকদের অপকর্মকে সমর্থন দেওয়ার কিছু নেই।

১২| ২৫ শে জুলাই, ২০২৪ দুপুর ১:৪৮

এক্সম্যান বলেছেন: পুরো ঘটনার জন্য ছাত্রলীগ এবং এদের উস্কানীদাতা নেতাই দায়ী। ৫ জুন থেকে ১৪-১৫ জুলাই পর্যন্ত প্রোটেস্টে কোনো অশান্তি হলোনা, জামাত-শিবির দেখা গেলনা অথচ উস্কানীদাতার বক্তব্যর পরদিন ছাত্রদের উপর সন্ত্রাসীরা হামলা করল, ছাত্ররা যখন সন্ত্রাসীদের বিরোদ্ধে প্রতিরোধ গড়ে তুলল তখনই অনেকেই চোখে শুধু জামাত-শিবির দেখা শুরু করল। শেষের দিকে জামাত-শিবির যে নাশকতা করে নাই তা নয়, জামাত-শিবিরকে বড় নাশকতা করার সুযোগ সরকারই করে দিয়েছে, আবার উল্টাও আছে যেমন প্রআলোর সংবাদে আসছে চট্টগ্রামে বাসে আগুন দিতে ৪ লাখ টাকায় চুক্তি, শ্রমিক লীগ নেতা গ্রেপ্তার।

সদিচ্ছা থাকলে সরকার খুব সুন্দরভাবে সমাধান করতে পারত, অন্তত ছাত্রলীগ না লেলিয়ে দিলেও পারত, তাতে অন্তত এত গুলো মৃত্যু, ক্ষয়ক্ষতি দেখতে হতোনা, আবার জামাত-শিবিরও এত ক্ষতি করার সুযোগ পেতনা।

জ্যাক স্মিথ বলেছেন: এখন পর্যন্ত সরকার সবকিছু দক্ষতার সাথেই সামাল দিয়েছে, তা না হলে দেশ আজ ধ্বংস যজ্ঞে পরিণত হতো। সরকার আগের চেয়ে এখন অনেকবেশী সংঘঠিত।

২০২ জনের মৃত্যু, হাজার হাজার আহত, হাজার হাজার গ্রেফতার, শত শত কোটি টাকা ক্ষতি, ছাদে গুলি লেগে মৃত্যু, ঘরের ভিতরে গুলি লেগে মৃত্যু, এটা যদি হয় দক্ষতার সাথে সামাল দেয়া তাহলে অদক্ষতা যে কি আপনারাই ভাল জানেন।

২৬ শে জুলাই, ২০২৪ সকাল ১০:৩৮

নূর আলম হিরণ বলেছেন: জামাত শিবিরকে কিভাবে নির্মূল করা যায় বলে আপনি মনে করেন? যেহেতু জামাত শিবির এসব অন্দোলনে সবচেয়ে বেশি নাশকতা করে যেটাতে আপনিও একমত মনে হচ্ছে।

১৩| ২৫ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:২১

অক্পটে বলেছেন: এত মৃর্ত্যু এত এত রক্ত!! হাসিনার মুখ রক্তে রঞ্জিত। রক্তগঙ্গা বইয়ে দিয়েছে এই রাক্ষুসী। যার ভাই গেছে যার বোন গেছে তারা কি করে রক্তের সাথে বেঈমানী করবে। এই আন্দোলন আরো তীব্র হবে। আন্দোলন ছাড়া ওকে নামানো যাবেনা। সব স্বৈরাচারই মনে করে পরিস্থিতি সে সামাল দিতে পেরেছে। আসলে তা সম্ভব নয়। সকল মজলুমের এক হওয়ার সময় এটাই।

আপনার পরিচয়ও স্পষ্ট। পরিস্থিতি বুঝতে পারছেন না শুধু। রক্তাক্ত করে মৃর্ত্যু দিয়ে গোয়ার্তুমি করে সমাধান পাওয়া যায়না। আপনার নেত্রী এটা বুঝতে পারলে এত এত রক্তপাত এড়াতে পারতেন।

২৬ শে জুলাই, ২০২৪ সকাল ১০:২৭

নূর আলম হিরণ বলেছেন: সরকার চাইলে এই রক্তপাত এড়াতে পারতো। ছাত্রদের সাথে প্রথম দিন থেকেই যদি ইনব্লভ হতো।

১৪| ২৬ শে জুলাই, ২০২৪ সকাল ১০:৪২

অপু তানভীর বলেছেন: আরে বাহ ! দারুন কথা বলেছেন তো ! :D
তা আপনি কি মনে হয় শান্তিপূর্ণ ভাবে এই সরকার পতন সম্ভব?

১৫| ২৬ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:৪২

এক্সম্যান বলেছেন: লেখক বলেছেন: জামাত শিবিরকে কিভাবে নির্মূল করা যায় বলে আপনি মনে করেন? যেহেতু জামাত শিবির এসব অন্দোলনে সবচেয়ে বেশি নাশকতা করে যেটাতে আপনিও একমত মনে হচ্ছে।

জামাত অলরেডি মড়া কলাগাছ বাকিটার জন্যে সিম্পলি লেজুরভিত্তিক ছাত্র রাজনীতি নিশিদ্ধ করতে হবে। ছাত্র রাজনীতি বাংলাদেশকে ধংশ, রক্ত ছারা কিছুই দিতে পারেনি।

তবে সবার আগে দরকার ছাত্রলীগের বিচার। এই ছাত্রলীগই সকল অনিষ্টের মুলে ছিল। গত কয়েকটা আন্দোলনেই দেখা গেছে এরা ঠিক কতটা অমানবিক, ভয়ংকর, এদের মাঝে আর রগকাটা শিবিরের মাঝে আমি কোনোই তফাৎ পাই না।

১৬| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ৮:০৯

শ্রাবণধারা বলেছেন: আমি আপনার লেখার শিরোনামটা দেখে ভেবেছিলাম যে আপনি এই সরকারের পতন না হোক এটা চাইছেন এর জন্য ছাত্র-জনতাকে যে মূল্য দিতে হবে, সরকার যে রক্তগঙ্গা বইয়ে দিবে সেটা চিন্তা করে। কিন্তু লেখা পড়ে দেখি সম্পুর্ণ উল্টো কথা লেখা!

যারা ক্ষমতাশীল, যাদের হাতে অস্ত্র-বোমা-বারুদ তাদের রক্ত ঝরতে পারে, আপনি এটা নিয়ে চিন্তিত! গণ মানুষের রক্তপাত আপনার কাছে মূল্যহীন!

কি সাঙ্ঘাতিক চিন্তা-ভাবনা!

২৬ শে জুলাই, ২০২৪ রাত ৮:৩৩

নূর আলম হিরণ বলেছেন: আপনাকে বেশ চিন্তাশীল ভাবতাম কিন্তু আপনি ইদানিং সারপেস লেভেল দেখেই সিদ্বান্ত নিয়ে পেলেন।
আমি ক্ষমতাশীল তাদের জীবন নিয়ে চিন্তিত নয়, আমার পোস্টে আমি সাধারণ আওমীলীগ সমর্থকদের কথা কয়েকবারই বলেছি।
এই দল যখন আন্দোলনের মুখে পতন হবে তখন দেশের কোনো অজপাড়া গায়ের খুবই সাধারণ একজন সমর্থক যে আওমীলীগ করে সে রক্তাক্ত হবে।
প্রতিদিন নিরীহ যে আওমীলীগ সমর্থকরা হুমকি পাচ্ছে সেটা আপনাদের কানে বাজবে না। বিএনপি জামাত অধ্যুষিত এলাকায় যারা থাকে তারা জানে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.